ইনসাইড বাংলাদেশ

প্রতিদিন নিম্নমুখী হচ্ছে বাংলাদেশ-ভারত সম্পর্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৯ পিএম, ০৬ মে, ২০২১


Thumbnail

করোনায় লণ্ডভণ্ড ভারত। বাংলাদেশে করোনার প্রকোপ আস্তে আস্তে থেমে যাচ্ছে, আবার নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে। ঢিলেঢালা লকডাউনে বাংলাদেশে করোনা পরিস্থিতি অন্য দেশের তুলনায় ভালো। কিন্তু দুই দেশের এই করোনা পরিস্থিতির পার্থক্যের মতোই দুই দেশের সম্পর্কের মধ্যেও যেন এক দূরত্বের রেখা দেখা যাচ্ছে। প্রতিদিনই বাংলাদেশ-ভারত সম্পর্ক শীতল হচ্ছে, নিম্নগামী হচ্ছে। কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের বিভিন্নক্ষেত্রে সাফল্য ভারতকে বাংলাদেশ বিরোধী করে তুলছে। আবার ভারতের বাংলাদেশ বিরোধিতা, বাংলাদেশের জনগণকে ভারত বিরোধী করছে। এই সংকট যদি অব্যাহত থাকে তাহলে সামনের দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্পর্ক আবার আগের পরিস্থিতিতে যাবে কিনা সে নয়েও কেউ কেউ সংশয় প্রকাশ করছে।

সাম্প্রতিক সময়ে অর্থনৈতিক প্রতিবেদনে বলা হয়েছে যে, টাকার কাছে মার খাচ্ছে ভারতীয় রুপি। এটি বলা হয়েছে যে আগামী কিছুদিনের মধ্যেই বাংলাদেশের টাকার মান ভারতের রুপিকে ছাড়িয়ে যেতে পারে। এটি ভারতের জন্য যেন প্রচণ্ড আত্মসম্মানের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারত এটি কিছুতেই মেনে নিতে পারছে না। কিছুদিন আগে বলা হয়েছিল যে অর্থনৈতিক সাফল্যে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যাবে। সেটি নিয়ে ভারতের মধ্যে এক ধরনের আহাজারি, আর্তনাদ শুরু হয়েছিল। তখন ভারত বাংলাদেশকে একের পর এক আক্রমণ সূচক বক্তব্য রেখে চলেছে। আর বাংলাদেশের টাকা ভারতের রুপি চেয়ে শক্তিশালী হওয়ার বিষয়টি নিয়ে যখন নতুন করে তোলপাড় চলছে তখন ভারত বাংলাদেশে করোনার টিকা পাঠানো বন্ধ করে রেখেছে। যদিও ভারত বলেছে তার উৎপাদন কম ইত্যাদি কিন্তু সেরাম ইন্সটিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে যে, বাংলাদেশের জন্য যে করোনার টিকা দেওয়ার কথা সেটি তাদের কাছে মজুদ আছে। সরকারি অনুমতি দিলেই তারা পাঠাতে পারবে।

ভারতের আভ্যন্তরীণ চাপ যাই থাকুক না কেন, সেই চাপ থেকে সামান্য কিছু টিকা বাংলাদেশে যদি দেওয়া যেত তাহলে বাংলাদেশের করোনা টিকার কার্যক্রম অব্যাহত রাখা সম্ভব হতো। কিন্তু ভারতের জন্য এই কার্যক্রমটি বন্ধ হয়ে গেছে। এটি বাংলাদেশের জন্য খুবই প্রতিকূল পরিস্থিতি তৈরি করেছে। সরকারকে টিকা কার্যক্রম বন্ধ করতে হয়েছে। আর এ কারণেই বাংলাদেশে বুঝতে পেরেছে যে, ভারত বাংলাদেশের প্রকৃত বন্ধু নয়। কারণ, প্রকৃত বন্ধু হলে এরকমভাবে টিকা বন্ধ করা উচিত নয়। আর এই কারণেই বাংলাদেশের মন্ত্রীরা এখন প্রকাশ্যে ভারত বিরোধী কথাবার্তা বলছে। বিশেষ করে পররাষ্ট্রমন্ত্রী সহ বেশ কয়েকজন মন্ত্রীর কথাবার্তা থেকে মনে হচ্ছে যে, ভারতের ব্যাপারে এই সরকারের অবস্থান খুবই অ-সুস্পষ্ট এবং এটি নেতিবাচক।

এই ভারত বিরোধিতার মধ্যেই বাংলাদেশ চীনের সঙ্গে সম্পর্কটা আবার নতুন করে জ্বালিয়ে নিয়েছে এবং বাংলাদেশ চীনের সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত করার চেষ্টা করা হচ্ছে। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় টিকার জন্য চীনের যে উদ্যোগে, সেই উদ্যোগে বাংলাদেশও শামিল হয়েছে। বাংলাদেশ সরকারের সূত্রগুলো বলছে, বাংলাদেশে এখন তিস্তার পাশের জলাধারের কাজটিকে দ্রুত এগিয়ে নেয়ার পক্ষপাতী। এটি যদি হয় তাহলে ভারত-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে চূড়ান্ত অগ্রগতিশীল পরিস্থিতির তৈরি হবে। দুই দেশের এই সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে নাটকীয় ভাবে কেউ কোনো ভূমিকা নেয় কিনা সেটাই দেখার বিষয়। না হলে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে পরিস্থিতি আরো উদ্বেগ তৈরি করবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সন্তানদের ওপর চাপ প্রয়োগ না করতে অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশ: ০২:০০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের ফলাফল নিয়ে অভিভাবকদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফেল করেছে বলে গালমন্দ করবেন না। ফেল করেছে এতেই তো তাদের মনোকষ্ট। তাদের প্রতি সহানুভূতি দেখাতে হবে। পড়াশোনার দিকে আরও মনোযোগী করতে হবে। গালমন্দ করলে তারা সেটা নিতে পারবে না। এ সময় ফলাফল নিয়ে সন্তানদের ওপর চাপ প্রয়োগ না করতে অভিভাবকদের প্রতি আহ্বানও জানান তিনি।

রোববার (১২ মে) সকালে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মেধা বিকাশের লক্ষ্যেই নতুন কারিকুলামে পরিবর্তন আনা হয়েছে। সরকার শিক্ষাখাতের ব্যয়কে বিনিয়োগ মনে করে। এছাড়া এবারের ফলাফলেও মেয়েরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, রোববার (১২ মে) সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরপর ১১টার দিকে নিজ নিজ প্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়।

এবছর সবচেয়ে বেশি পাশের হার যশোর বোর্ডে। এই বোর্ডের ৯২ দশমিক ৩২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। অপরদিকে সবচেয়ে কম পাশের হার সিলেট বোর্ডে। এই বোর্ডে ৭৩ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৮৩ হাজার ৩৫৩ জন ও ছাত্রী ৯৮ হাজার ৭৭৬ জন।

এদিকে, ঢাকা বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৯ দশমিক ২০ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৯ দশমিক ২৫ শতাংশ ও ময়মনসিংহ বোর্ডে ৮৪ দশমিক ৯৭ শতাংশ শিক্ষার্থী পাশ করেছেন। এছাড়া, মাদরাসা শিক্ষা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাশের হার ৭৮ দশমিক ৯২ শতাংশ।

উল্লেখ্য, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তা শেষ হয় ১২ মার্চ। এবছর মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। সারাদেশের ৩ হাজার ৭৯৯ কেন্দ্রে ২৯ হাজার ৮৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী   এসএসসি   ফলাফল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পা দিয়ে লিখে এসএসসিতে জিপিএ-৫ পেল রাব্বি

প্রকাশ: ০১:৫৬ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে রাব্বি। সে স্বাভাবিক জন্মগ্রহণ করলেও ২০১৬ সালে স্কুল থেকে বাড়ি ফেরার পথে বিদ্যুৎস্পর্শে তার দুটি হাত কাটা যায়।

রাব্বি সীতাকুণ্ডর ভাটিয়ারী ইউনিয়নের বজলুর রহমানের ছেলে। সে হাজী তোবারাক আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

রাব্বির বাবা বজলুর রহমান বলেন, আল্লাহর দরবারে লাখো শুকরিয়া। আমার ছেলের মনোবল ও কঠোর পরিশ্রমের মাধ্যমে অর্জন করেছে কৃতিত্ব। অগণিত মানুষের দোয়া ও ভালোবাসা আমার ছেলের সঙ্গে আছে।

রাব্বি বলে, আমি যে শারীরিক প্রতিবন্ধী সেটা কখনো আমি চিন্তা করিনি। আমার মনোবল সব সময় শক্ত ছিল। ভবিষ্যতে শিক্ষাজীবন শেষ করে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছেন রাব্বি।

ভাটিয়ারী হাজী তোবারক আলী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কান্তি লাল আচার্য্য বলেন, শারীরিক প্রতিবন্ধী হওয়ার পরেও রাব্বি অন্যান্য শিক্ষার্থীদের চেয়ে ভালো ফলাফল করায় আমরা মুগ্ধ। সে জীবনে অনেক বড় হোক এই প্রত্যাশাই করি। 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে আন্তর্জাতিক নার্স দিবস-২০২৪ পালিত

প্রকাশ: ০১:৪৪ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail জয়পুরহাটে আন্তজার্তিক নার্স দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা

জয়পুরহাটে নানা আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রবিবার (১২ মে) বেলা ১১ টায় শহরের প্রধান সড়কে শোভাযাত্রা বের করা হয়।

জয়পুরহাট নার্সিং ইন্সটিটিউটের আয়োজনে শোভাযাত্রা শেষে নার্সিং হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এতে সভাপতিত্ব করেন জয়পুরহাট নার্সিং ইন্সট্রাক্টর ইনচার্জ প্রভাষক আকলিমা খাতুন।

এসময় বক্তব্য রাখেন ইন্সট্রাক্টর ফারজানা খাতুন, শাহানারা বেগম, আয়েশা সিদ্দিকা ও জয়পুরহাট জেনারেল হাসপাতালে সহকারি স্টাফ নার্স সুফিয়া বেগম প্রমুখ। এসময় অন্যান্য বেসরকারি নার্সিং ইন্সটিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় নার্সিং শিক্ষা ও নার্সিং পেশায় জড়িত সকল সম্মানিত সদস্যকে নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়।


আন্তর্জাতিক নার্স দিবস   শোভাযাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফেনীর পরশুরামে শ্রমিক সংকটে দিশেহারা কৃষকরা

প্রকাশ: ০১:২৮ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ফেনীর পরশুরাম উপজেলার মাঠে-মাঠে এখন পাকা ধান। তবে শ্রমিক সংকটে সময় মতো ধান কাটাতে পারছেন না কৃষকরা। এক মণ ধানের দামেও মিলছে না একজন শ্রমিক। শ্রমিক মিললেও জনপ্রতি মজুরি দিতে হচ্ছে ১২০০ থেকে ১২৫০ টাকা। সঙ্গে দুই বেলা খাবার। এতে শুধু ধান কাটতেই প্রতি মণ ধানের জন্য খরচ পড়ছে দেড় হাজার টাকার মতো। এদিকে বাজারে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৮২০-৮৫০ টাকা। উপজেলার তিনটি ইউনিয়ন ও পৌর এলাকায় একই চিত্র দেখা গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলায় ৩ হাজার ৩২৯ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। হেক্টর প্রতি গড়ে ৫ থেকে সাত টন করে ফলন পাওয়া যাচ্ছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এ বছর শ্রমিকের মজুরি বৃদ্ধি থাকায় কৃষকরা অনেকে নিজেরা ধান কাটার কাজ করছেন। প্রতিটি এলাকায় কমবেশি বোরো ধান কাটা শুরু হয়েছে। কিন্তু শ্রমিকের দাম বেশি হওয়ায় কৃষকরা অনেকটা দিশেহারা হয়ে পড়েছে।

পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের সত্যনগর গ্রামের কৃষক আবদুল খালেক জানান, তিনি এবার আড়াইশ শতক জমিতে বোরো ধান আবাদ করেছেন। চলতি বোরো মৌসুমে ঝড়, শিলাবৃষ্টি, পোকামাকড়, রোগবালাই নিয়ে দুশ্চিন্তায় থাকলেও ফলন ভালো হয়েছে কিন্তু বাজারে ধানের চাহিদা ও বাজারমূল্য অনেক কম থাকায় লোকসান গুনতে হচ্ছে।

পরশুরাম  উপজেলা কৃষি কর্মকর্তা মো. আমজাদ হোসেন চৌধুরী বলেন, চলতি বোরো মৌসুমে শ্রমিকের দাম বেশি। কিন্তু তার বিপরীতে ধানের বাজার দাম কম হওয়ায় কৃষকরা লোকসান গুনছেন। কৃষি কর্মকর্তা আরও বলেন, পরশুরামে বিভিন্ন এলাকায় কম্ভাইন্ড হারভেস্টার মেশিন দেওয়া হয়েছে কৃষকদের প্রতি পরামর্শ থাকবে কম্ভাইন্ড হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ধান কাটলে কৃষকদের খরচ বাঁচবে।


ফেনী   পরশুরাম   শ্রমিক   কৃষক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিক্সন চৌধুরীর বাসায় গেলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০১:০৪ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিক্সন চৌধুরীর বাসায় গিয়েছিলেন। শনিবার (১১ মে) রাতে ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর বনানীর বাসায় যান প্রধানমন্ত্রী। এ সময় সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা।

নিক্সন চৌধুরী তার ফেসবুকে শেখ হাসিনা এবং শেখ রেহানার বেড়াতে যাওয়ার বিষয়টি জানিয়েছেন। রোববার (১২ মে) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে তিনি লেখেন, ‘বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার সাথে গতকাল শনিবার রাতে আমাদের বনানীর বাসায়.......’

ফেসবুকে সাতটি ছবিও পোস্ট করেছেন নিক্সন। ছবিতে নিক্সন চৌধুরীর মা, স্ত্রী এবং ছেলেকে দেখা যাচ্ছে। এ ছাড়া তাদের সঙ্গে ছিলেন যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস পরশ।

নিক্সন চৌধুরীর দাদি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। ২০১৬ সালে আনোয়ার হোসেন মঞ্জুর মেয়ে দৈনিক ইত্তেফাকের প্রকাশক তারিন হোসেনকে বিয়ে করেন নিক্সন চৌধুরী। বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটির সদস্য তারিন হোসেন।


নিক্সন চৌধুরী   প্রধানমন্ত্রী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন