ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে রুশ সেনা প্রবেশের নির্দেশ দিলেন পুতিন

প্রকাশ: ১০:৪৪ এএম, ২২ ফেব্রুয়ারী, ২০২২


Thumbnail ইউক্রেনে সেনা পাঠানো নির্দেশ দিলেন পুতিন

পূর্ব ইউক্রেন অভিযানে রুশ সেনাদের দেশটিতে প্রবেশের অনুমতি দিয়ে ডিক্রিতে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন অবশ্য বলেছেন, দোনেৎস্ক ও লুগানস্কে শান্তিরক্ষী বাহিনীর কাজ করবে রাশিয়ার সেনারা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে সোমবার এক ঘোষণায় পূর্ব ইউক্রেনের রাশিয়া সমর্থিত দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুগানস্কে ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেয় মস্কো। 

অন্যদিকে পৃথক এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, পূর্ব ইউক্রেনের দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পর সেখানে রুশ সেনা মোতায়েনের নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। মূলত এই দুই অঞ্চলে ‘শান্তি নিশ্চিত’ করতে রুশ সেনাদের নির্দেশ দিয়েছেন তিনি।

প্রতিবেদনে আরো বলা হয়, দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর মস্কো থেকে জারি করা পৃথক দু’টি ডিক্রিতে পূর্ব ইউক্রেনের এই অঞ্চলে শান্তি নিশ্চিতে কাজ করার জন্য সেনা মোতায়েন করতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেন পুতিন।

এদিকে এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, শান্তি নিশ্চিতে সেনা মোতায়েনের বিষয়ে পুতিনের নির্দেশনার পর দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর ট্যাংক ও অন্যান্য সামরিক সরঞ্জাম প্রবেশ করতে দেখেছেন তিনি।

এছাড়া দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলে ঠিক কী পরিমাণে রুশ সেনা মোতায়েন করা হবে সেটি অবশ্য ওই ডিক্রি বা অন্য কোথাও উল্লেখ করা হয়নি। তবে মস্কোর সরকারি ডিক্রিতে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের সদ্য স্বাধীন এই অঞ্চলে সামরিক ঘাঁটি তৈরির অধিকার রয়েছে রাশিয়ার।

ইউক্রেনের পূর্বাঞ্চলে কয়েক দিন ধরে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে তুমুল উত্তেজনা-সংঘাতের মধ্যে পুতিনের এ ঘোষণাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য করা হচ্ছে। তিনি মূলত পশ্চিমা হুমকি উপেক্ষা করে এ পদক্ষেপ নিয়েছেন। তবে রাশিয়ার ইউক্রেনে সেনা পাঠানোয় বড় যুদ্ধের আশঙ্কা করছে পশ্চিমা দেশগুলো। 

পুতিন তাঁর পররাষ্ট্র মন্ত্রণালয়কে পূর্ব ইউক্রেনের ওই দুই ‘প্রজাতন্ত্রের’ সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্যও নির্দেশনা দিয়েছেন। এছাড়া, ওই দুই অঞ্চলে রুশ সেনাদের শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন পুতিন। 

রাশিয়া   ইউক্রেন   যুদ্ধ   যুক্তরাষ্ট্র   ন্যাটো   ইউরোপ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

হজ যাত্রীদের পরিবহনে উড়ন্ত ট্যাক্সি ও ড্রোন

প্রকাশ: ০৩:১৬ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

দেশটির পরিবহনমন্ত্রী সালেহ আল-জাসের জানিয়েছেন, হজ মৌসুমে যাত্রীদের পরিবহনে উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোন ব্যবহার করা হবে। আল আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, যাতায়াতের ক্ষেত্রে বর্তমানে একাধিক প্রতিষ্ঠানের মধ্যে অনেক প্রতিযোগিতা চলছে। এক্ষেত্রে হজ মৌসুমে অনেক প্রতিষ্ঠান আমাদের একাধিক পরিবহন সরবরাহ করতে চাচ্ছে।   

তিনি বলেন, আমরা হজ যাত্রীদের সর্বোচ্চ সুবিধা প্রদান করতে চাই এবং এ বছর হজে হাজিদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করা আমাদের জন্য বড় একটি উদ্যোগ। 

এর আগে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স জানিয়েছিল, তারা উড়ন্ত ট্যাক্সির মাধ্যমে কিং আব্দুল আজিজ বিমানবন্দর থেকে হজ যাত্রীদের জেদ্দার বিমানবন্দর এবং মক্কার হোটেলগুলোতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। এর অংশ হিসেবে সংস্থাটি ১০০টি উড়ন্ত ট্যাক্সি কেনার কথাও জানিয়েছিল।

এদিকে হজ ভিসা নিয়ে নতুন নিয়ম জারি করেছে সৌদি আরব। এবার হজ ভিসা দিয়ে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। 

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, শুধু হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া মুসল্লিরা জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন। যদি কেউ বিধিনিষেধ লঙ্ঘন করে তাহলে ভবিষ্যতে সে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। অভিযুক্তকে দেশ থেকেও বের করেও দেয়া হতে পারে।

প্রতি বছর মাত্র একবারই মক্কার পবিত্র কাবা শরীফে হজ পালন করা হয়। এ বছর জিলক্বদ মাসের চাঁদ ওঠা সাপেক্ষে হজ হতে পারে ১৪ জুন।


হজ   যাত্রী   উড়ন্ত ট্যাক্সি   ড্রোন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

‌'এমভি আবদুল্লাহ' এখন বাংলাদেশের জলসীমানায়

প্রকাশ: ০১:৫৫ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি দশা থেকে মুক্তির ঠিক এক মাস পর বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ ২৩ নাবিক নিয়ে বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে। সোমবার কক্সবাজারের কুতুবদিয়ায় ভিড়তে যাচ্ছে এমভি আব্দুল্লাহ। 

কুতুবদিয়ায় পৌঁছানোর পর দুই দিন পণ্য খালাস করে চট্টগ্রাম বন্দরের নোঙরে ভেড়ার কথা রয়েছে; সেখানে বাকি পণ্য খালাস করা হবে।  

২৩ নাবিকসহ এমভি আব্দুল্লাহ এখন বঙ্গোপসাগরের জলসীমায় প্রবেশ করেছে জানিয়েছেন জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম।

তিনি জানান, বৃহস্পতিবার বঙ্গোপসাগরের জলসীমায় পৌঁছেছে এমভি আব্দুল্লাহ। ১৩ মে বিকাল নাগাদ আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছাতে পারে বলে তিনি জানান। সেখানে কিছু পণ্য খালাস করবে। এতে দুই দিন সময় লাগতে পারে। তারপর চট্টগ্রাম বন্দরে আসবে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বাকি পণ্য খালাস করবে।

এমভি আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছানোর পর নাবিকরা জাহাজে করেই চট্টগ্রামে পৌঁছাবে, নাকি আগেই জাহাজ থেকে নেমে চট্টগ্রাম যাবেন, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মিজানুল ইসলাম।

জাহাজের মালিকপক্ষ এর আগে জানিয়েছিল, এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে ১২ মে। জাহাজে ৫৬ হাজার মেট্রিক টন পাথর রয়েছে।

জাহাজ চলচাল পর্যবেক্ষণকারী সংস্থা মেরিটাইম ট্রাফিক এর ওয়েবসাইটের তথ্য মতে, বৃহস্পতিবার রাতে এমভি আবদুল্লাহ শ্রীলঙ্কার কাছেই বঙ্গোপসাগরে অবস্থান করছিল। ভারতের পূর্ব উপকূলে জাহাজের অবস্থান দেখানো হয় মেরিটাইম ট্রাফিকের ওয়েব ম্যাপে।

উল্লেখ্য, ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয়। এর ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল জলদস্যুরা জাহাজটি ছেড়ে চলে যায়। এর পর দুবাইয়ের উদ্দেশে রওনা হয় এটি। 


এমভি আবদুল্লাহ   বাংলাদেশ   জলসীমানা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি সেনা প্রত্যাহারে আইসিজেতে দক্ষিণ আফ্রিকা

প্রকাশ: ০১:৪৬ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আবেদন করেছে দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা থেকে ইসরায়েলকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিতে তাদের এই আবেদন। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সর্বোচ্চ আদালত এই তথ্য জানিয়েছে। খবর আলজাজিরার।

রাফা হলো মিসর সীমান্তে অবস্থিত গাজার সর্বদক্ষিণের শহর। ইসরায়েলি হামলা থেকে বাঁচতে এই শহরে গাজার ২৩ লাখ মানুষের মধ্যে ১০ লাখের বেশি মানুষ আশ্রয়গ্রহণ করেছেন। এত মানুষ আশ্রয়গ্রহণ করলেও বারবার রাফায় স্থল অভিযানের হুমকি দিয়ে আসছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে রাফায় ইসরায়েলি হামলা ঠেকাতে আরও ব্যবস্থা গ্রহণ করতে আইসিজের দ্বারস্থ হয়েছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে গত ২৯ ডিসেম্বর আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। মামলার অভিযোগ দক্ষিণ আফ্রিকা বলেছে, গাজায় ইসরায়েলের কর্মকাণ্ড গণহত্যামূলক। কারণ এসব কর্মকাণ্ডের লক্ষ্য হলো ফিলিস্তিনি জাতি, ও গোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস।

এরপর চলতি বছরের জানুয়ারি মাসে এই মামলার শুনানিতে গাজায় গণহত্যা কনভেনশনের আওতায় পড়তে পারে এমন কোনো কাজ থেকে বিরত থাকতে এবং ইসরায়েলি সৈন্যরা ফিলিস্তিনিদের বিরুদ্ধে কোনো গণহত্যামূলক কাজ না করে তা নিশ্চিত করতে ইসরায়েলকে নির্দেশ দেন আইসিজে।

আইসিজে বিশ্ব আদালত নামেও পরিচিত। এটি জাতিসংঘের একটি দেওয়ানি আদালত। সদস্যভুক্ত এক দেশের সঙ্গে অন্য দেশের বিরোধের বিচার করে এই আদালত। জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েল— দুই দেশই দুই আদালতের রায় মেনে চলতে বাধ্য। তবে দক্ষিণ আফ্রিকার এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। তেল আবিবের দাবি, তারা গাজায় আন্তর্জাতিক আইন মেনেই কাজ করছে।


ইসরায়েল   আইসিজে   দক্ষিণ আফ্রিকা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সীমান্ত সংঘাত নিয়ে নতুন বার্তা চীনা রাষ্ট্রদূতের

প্রকাশ: ০১:৩৬ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

ভারতে নিযুক্ত চীনের নতুন রাষ্ট্রদূত সুই ফেইহোং তার নতুন দায়িত্ব গ্রহণ করতে নয়াদিল্লি পৌঁছেছেন।

শুক্রবার (১০ মে) ভারতে গিয়েই দিল্লি-বেইজিং বন্ধুত্বকে দৃঢ় করার বার্তা দিলেন এই কূটনীতিক। 

ফেইহোং বলেন, দুই দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করার জন্য যে সম্মানজনক দায়িত্ব তাকে দেওয়া হয়েছে তা খুবই পবিত্র। 

তিনি বলেন, 'উভয় দেশের উদ্বেগের কথা মাথায় রেখেই পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান সূত্র বের করতে ভারতের সঙ্গে কাজ করতে তৈরি চীন। এ জন্য আমরা আলোচনা করব। নির্দিষ্ট ইস্যু ধরে ধরে আমরা এগোব।' পাশাপাশি তিনি দাবি করেন, দুই দেশের সম্পর্ক যাতে মধুর হয় এবং বন্ধুত্ব আরও দৃঢ় হয়, তার জন্য তিনি কাজ করবেন।

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবর থেকে ভারতে কোনো রাষ্ট্রদূত ছিল না চীনের। অবশেষে ভারতের লোকসভা ভোটের মাঝে সুই ফেইহোংকে রাষ্ট্রদূত করে দিল্লিতে পাঠিয়েছে বেইজিং। সুই ফেইহোং হলেন ভারতে চীনের ১৭তম রাষ্ট্রদূত। 


চীনা রাষ্ট্রদূত   ভারত   নয়াদিল্লি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কুয়েতে পার্লামেন্ট ভেঙে দিলেন আমির

প্রকাশ: ১২:৩৮ পিএম, ১১ মে, ২০২৪


Thumbnail

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। দেশটির আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ টেলিভিশন এই ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে সংবিধানের কিছু অনুচ্ছেদও স্থগিত করেছেন তিনি। শনিবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতের আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ শুক্রবার এক টেলিভিশন ভাষণে বলেছেন, তিনি পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। এছাড়া আমির কিছু সাংবিধানিক অনুচ্ছেদকে চার বছরের বেশি সময়ের জন্য স্থগিত করেছেন।

এদিকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর ন্যাশনাল অ্যাসেম্বলির ক্ষমতা আমির এবং দেশটির মন্ত্রিসভা গ্রহণ করবে বলে উপসাগরীয় এই দেশটির রাষ্ট্রীয় টিভি জানিয়েছে।

 শুক্রবার টেলিভিশনে দেওয়া ভাষণে আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ বলেছেন, ‘কুয়েত ইদানীং কিছু কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে ... যার ফলে দেশকে বাঁচাতে এবং দেশের সর্বোচ্চ স্বার্থ সুরক্ষিত করার জন্য কঠিন সিদ্ধান্ত নিতে দ্বিধা বা বিলম্বের কোনও অবকাশের সুযোগ নেই।’


কুয়েত   পার্লামেন্ট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন