ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ পরিত্যক্ত ঘোষণা

প্রকাশ: ০৮:৪৮ এএম, ০৪ মার্চ, ২০২২


Thumbnail ইউক্রেনে হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ পরিত্যক্ত ঘোষণা

ইউক্রেনের ওলিভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের জাহাজকে 'বাংলার সমৃদ্ধি' পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (০৩ মার্চ) বাংলাদেশ শিপিং করপোরেশনের নির্বাহী পরিচালক (প্রশাসন) ড. পীযূষ দত্ত এই বিষয়ে জানান। 

তিনি বলেন, বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ‘বাংলার সমৃদ্ধি’ পরিত্যক্ত ঘোষণা এবং নাবিকদের উদ্ধার করা হয়েছে।

তিনি আরও জানান, জাহাজের মাস্টার জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করে আমাদের কাছে ই-মেইল পাঠিয়েছেন।  

এর আগে বুধবার (২ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়) বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলা হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন।  

পরিত্যক্ত   বাংলার সমৃদ্ধি   জাহাজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কুমিরকেই খেয়ে ফেলল সাধারণ মানুষ!

প্রকাশ: ০৪:৩২ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

অস্ট্রেলিয়ার একটি প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল নোনতা পানির একটি কুমির। কুমিরটি কয়েকটি পোষা কুকুরকে টেনে নিয়ে খেয়েছিল।

মানুষকে ভয় দেখানো ও পোষা কুকুর খাওয়া সেই কুমিরটিকেই পরবর্তীতে খেয়ে ফেলেছেন ওই এলাকার মানুষ।

অস্ট্রেলিয়ার নর্দান টেরটরি পুলিশ এক বিবৃতিতে বলেছে, '১১ ফুট লম্বা কুমিরটি পানি থেকে উঠে এসে বারবার শিশু ও প্রাপ্ত বয়স্কদের ভয় দেখাচ্ছিল। এছাড়া এটি ওই এলাকার কয়েকটি কুকুরকেও টেনে নিয়ে গিয়েছিল। তখন প্রবীণ ও ওই এলাকার জমির মালিকদের সঙ্গে কথা বলে পুলিশ গত মঙ্গলবার কুমিরটিকে গুলি করে হত্যা করে। এরপর এই কুমিরটি দিয়ে সেখানকার সাধারণ মানুষ ভোজ করেন।' 

পুলিশ আরও জানিয়েছে, বন্যার সময় পানিতে ভেসে এ বছরের শুরুতে বসতবাড়ির কাছাকাছি অবস্থিত একটি নদীতে চলে আসে কুমিরটি। 

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম এবিসিকে স্থানীয় পুলিশ কর্মকর্তা সার্জেন্ট অ্যান্ড্রু ম্যাকব্রাইড জানিয়েছেন, কুমিরটি শেষ পর্যন্ত কয়েকটি খাবারের প্রধান উপকরণ হয়েছে। তিনি বলেছেন, 'আমার মনে হয় এটি দিয়ে কুমিরের লেজের সুপ রান্না করা হয়েছে। এটি দিয়ে বার্বিকিউ করা হয়েছে, কুমিরটির কিছু টুকরো কলা পাতায় মুড়িয়ে মাটিতে গর্ত করে রান্না করা হয়েছে।' 


কুমির   অস্ট্রেলিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিক্ষোভে উত্তাল আর্জেন্টিনা, ব্যাপক সংঘর্ষ

প্রকাশ: ০৪:০১ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেস এখন পুলিশের সঙ্গে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে। স্থানীয় সময় বুধবার (১২ জুন) এ সংঘর্ষ হয়।

প্রেসিডেন্ট জাভিয়ার মিলেইর প্রস্তাবিত অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে হাজারো মানুষ রাস্তায় নেমে আসেন। তারা সরকারবিরোধী স্লোগান দিতে থাকেন। বিক্ষোভকারীদের উপস্থিতি বাড়ার সঙ্গে উত্তেজনাও বাড়ে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আল জাজিরার প্রতিবেদন

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, প্রেসিডেন্টের প্রস্তাবিত বিলের ওপর কংগ্রেসে আলোচনা চলছিল। বাইরে হাজারো বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন। প্রথমত তারা রাস্তার বারবিকিউ, পিকেটিং এবং প্রতিবাদী গান দিয়ে দিনটি শুরু করেন। কিন্তু বিকেলে কংগ্রেস ভবনের অভ্যন্তরে সিনেটরদের মধ্যে বিতর্ক শুরু হলে বাইরে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এ সময় বিক্ষোভকারীদের সরিয়ে দিতে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। তারা হেলমেট, লাঠিসোঁটা, ঢাল, অস্ত্রশস্ত্র নিয়ে জনতার দিকে তেড়ে আসে। এতে বিক্ষোভকারীরাও পুলিশকে আক্রমণ করে। তারা অন্তত দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। পুলিশ ও রাস্তার বেরিকেড ভেঙে ফেলে।

পরে বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও জলকামান ব্যবহার করা হয়। পুলিশের বিরুদ্ধে পিপার স্প্রে করারও অভিযোগ উঠেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পিপার স্প্রের কারণে সাতজন বিক্ষোভকারীকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। আরও বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন।

এদিকে ধরপাকড় চালিয়েছে পুলিশ। তারা অন্তত ১৮ জনকে আটক করেছে। আর্জেন্টিনার নিরাপত্তাবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, অর্থনৈতিক সংস্কারের নামে একটি বিল পাস করাতে চাচ্ছেন প্রেসিডেন্ট জাভিয়ার মিলেইর। তার সেই বিলের প্রস্তাবে রয়েছে, এক বছরের জন্য দেশটিতে অর্থনৈতিক জরুরি অবস্থা জারি, রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থাসহ কয়েক ডজন সরকারি প্রতিষ্ঠানকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া, কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম গুটিয়ে নিতে প্রেসিডেন্ট মিলেইকে ক্ষমতা দেওয়াসহ আরও কিছু বিষয়।


আর্জেন্টিনা   বুয়েনস এইরেস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

হাজিদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করল সৌদি

প্রকাশ: ০১:৫১ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

সৌদি আরবে হজযাত্রীদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করেছে দেশটির সরকার। হাজিরা পবিত্র স্থানগুলোর মধ্যে যাতায়াত, পণ্য পরিবহনসহ জরুরি চিকিৎসা কাজে ট্যাক্সিটি ব্যবহার করতে পারবেন। বুধবার (১২ জুন) এটি উদ্বোধন করা হয়। 

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাতে আরব নিউজ জানায়, ইলেকট্রিক ফ্লাইং ট্যাক্সিটি পবিত্র শহরগুলোর মধ্যে হাজিদের যাতায়াতে ব্যবহার করা হবে। এ ছাড়া জরুরি চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, রোগীদের দ্রুত স্থানান্তর, পণ্য পৌঁছানোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে এটি ব্যবহার করা যাবে। 

উদ্বোধন অনুষ্ঠানে সৌদি পরিবহন ও লজিস্টিক সার্ভিসের মন্ত্রী সালেহ বিন নাসের আল-জাসের, উপমন্ত্রী রুমাইহ আল-রুমাইহ, জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশনের সভাপতি আবদুল আজিজ আল-দুইলেজ উপস্থিত ছিলেন।

এ সময় ট্যাক্সিটির উড্ডয়ন প্রত্যক্ষ করেন মন্ত্রী। এরপর তিনি বলেন, এটি বিশ্বের প্রথম উড়ন্ত ট্যাক্সি, যা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের লাইসেন্স পেয়েছে।

মন্ত্রী আরও বলেন, সর্বশেষ ভবিষ্যৎ পরিবহন প্রযুক্তি প্রয়োগ এবং পরিবেশবান্ধব পরিবহন মডেল গ্রহণের সৌদির প্রচেষ্টার অংশ এ ট্যাক্সি। যাতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হয়েছে। এ ছাড়া সৌদি আরব বৈদ্যুতিক গাড়ি ও হাইড্রোজেন ট্রেন চালুর মাধ্যমে পরিবহন খাতের আধুনিকীকরণের চেষ্টা করছে।

হজযাত্রীদের সুবিধার কথা চিন্তা করে চলতি বছরের শুরুতেই উড়ন্ত ট্যাক্সি চালুর উদ্যোগের কথা জানিয়েছিল সৌদি আরব। ট্যাক্সিটি এই বছরের হজের সময় হজযাত্রীদের সেবার লক্ষ্যে প্রয়োগ করা ৩২টি আধুনিক প্রযুক্তির মধ্যে একটি।


সৌদি আরব   হজযাত্রী   উড়ন্ত ট্যাক্সি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইলন মাস্কের বিরুদ্ধে যৌনতা ও মাদক গ্রহণের অভিযোগ

প্রকাশ: ০১:৪৫ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

নারী কর্মীদের সঙ্গে যৌনতার বিনিময়ে চাকরিতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভিন্ন কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে। এমনই এক গুরুতর অভিযোগ এসেছে ইলন মাস্কের বিরুদ্ধে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল সূত্রে জানা যায়, ইলন মাস্কের বিরুদ্ধে যৌনতার অভিযোগ এনেছেন তার কোম্পানিতে চাকরি করা কয়েকজন নারী কর্মী।

প্রতিবেদনে বলা হয়, এক ইন্টার্ন কর্মীর সঙ্গে তিনি যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন। ছাড়া সদ্য স্নাতক শেষ করা এক শিক্ষার্থীকে সিসিলির একটি রিসোর্টেও নিয়ে গিয়েছিলেন। শুধু তাই নয় শারীরিক সম্পর্কের পাশাপাশি এক নারী কর্মীকে বাচ্চা জন্ম দেয়ার প্রস্তাবও দিয়েছেন ইলন মাস্ক।

মাস্ক মনে করেন, বিশ্বে উচ্চমাত্রার আইকিউ সম্পন্ন মানুষের প্রয়োজন। ফলে বিভিন্ন ক্ষেত্রে যারা সফল হয়েছেন এবং যাদের বিজ্ঞান প্রযুক্তিজ্ঞান গভীর, তাদের বেশি বেশি সন্তান নেয়া প্রয়োজন।

নারী কর্মীরা জানান, মাস্ক তাদের দিকে অস্বাভাবিক মনোযোগ দিতেন। তার মালিকানাধীন টেসলা স্পেসেএক্স উভয় প্রতিষ্ঠানে তিনি এমন সংস্কৃতি গড়ে তুলেছেন যা নারী কর্মীদের জন্য অস্বস্তিকর।

২০১৬ সালে টেসলা থেকে অব্যাহতি নেওয়া এক নারী জানিয়েছেন, মাস্ক তাকে যৌনতার বিনিময়ে রেসিং ঘোড়া কিনে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। কর্মক্ষেত্রে যৌন হয়রানিমূলক কৌতুক করা ছিল মাস্কের প্রতিষ্ঠানে একটি নিয়মিত ঘটনা।

যৌনতার পাশাপাশি কর্মপরিবেশে মাদক গ্রহণ করার অভিযোগও উঠেছে মাস্কের বিরুদ্ধে। বলা হচ্ছে, নিয়মিত এলএসডি, কোকেন, উত্তেজনা সৃষ্টিকারী ওষুধ, মাশরুম এবং কেটামিনসহ বিভিন্ন রকম ড্রাগ ব্যবহার করেন বিলিয়নিয়ার।

যৌন হয়রানি মাদকের পাশাপাশি মাস্কের কোম্পানিতে পুরুষ কর্মীদের তুলনায় নারীদের বেশি বেতন দেয়ার অভিযোগও রয়েছে। এসব নিয়ে যারা অভিযোগ করতেন, তাদের চাকরিচ্যুত করা হতো। তবে মাস্কের বিরুদ্ধে এসব অভিযোগ অসত্য বিভ্রান্তিকর বলে জানিয়েছেন তার আইনজীবীরা।


ইলন মাস্ক   যৌন কেলেঙ্কারি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান হামাসের

প্রকাশ: ০১:৪৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস বলেছে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি মেনে নিতে ইসরায়েলকে চাপ দিতে হবে। বৃহস্পতিবার(১৩ জুন) এক বিবৃতিতে হামাস এ কথা জানিয়েছে। 

সম্প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা করা যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য সফর করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

হামাস তাদের বিবৃতিতে বলেছে, 'অ্যান্টনি ব্লিঙ্কেন ক্রমাগত ইসরায়েলের সর্বশেষ (যুদ্ধবিরতি) প্রস্তাব গ্রহণ করার বিষয়ে কথা বলে যাচ্ছেন। কিন্তু আমরা এখনো এ বিষয়ে ইসরায়েলি কোনো কর্মকর্তাকে কথা বলতে শুনিনি।' 

হামাস ওই বিবৃতিতে ব্লিঙ্কেনকে ইসরায়েলের ওপর সরাসরি চাপ দিতে বলেছে।

গত ৩১ মে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গাজা যুদ্ধবিরতির একটি প্রস্তাব ঘোষণা করেন। ওই প্রস্তাবের ওপর গত মঙ্গলবার প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়েছে হামাস। 

সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাইডেনের যুদ্ধবিরতি প্রস্তাব প্রায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। প্রস্তাবটির পক্ষে ভোট পড়ে ১৪টি। বিপক্ষে কোনো ভোট না পড়লেও মার্কিন-সমর্থিত প্রস্তাবটি নিয়ে রাশিয়া ভোটদানে বিরত ছিল।

এদিকে এই প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায়, বিশেষ করে এর কেন্দ্র ও দক্ষিণাঞ্চলে তীব্র হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। প্রতিদিনই ঘটছে ব্যাপক প্রাণহানি।


যুদ্ধবিরতি   ইসরায়েল   হামাস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন