ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে শপিং সেন্টারে হামলায় নিহত ৪

প্রকাশ: ১২:৩২ পিএম, ২৩ মার্চ, ২০২২


Thumbnail ইসরায়েলে শপিং সেন্টারে হামলায় নিহত ৪

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে বীরশেবা শহরের একটি শপিং সেন্টারের সামনে হামলার ঘটনায় আক্রমণকারী সহ চার ইসরায়েলি নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ। 

মঙ্গলবার (২২ মার্চ) শহরটির বিগ শপিং সেন্টারের সামনে এই হামলার ঘটনা ঘটে। 

পুলিশ জানায়, হামলাকারির ছুরিকাঘাতে নিহত হন তিনজন। হামলাকারী আরেকজনকে গাড়ি চাপা দেয়। পরে এক বাস চালকের গুলিতে নিহত হন হামলাকারী ব্যক্তি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এ হামলার ঘটনাকে জঘন্য সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন। সন্ত্রাসী হামলার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াসহ হামলাকারীদের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা জানায়, হামলাকারীর নাম মুহাম্মদ গালেব আহমদ আবু আলকিয়ান। আলকিয়ান একজন ইসরায়েলি আরব। একসময় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীকে সমর্থন করার কারণে কারাগারে ছিলেন। আলকিয়ান বীরশেবার ১৯ কিলোমিটার পূর্বে বেদুইন শহর হুরার একটি স্কুলে শিক্ষকতা করতেন।

সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেওয়ার পরিকল্পনার অভিযোগে ২০১৫ সালে তাকে গ্রেপ্তার করা হয়। দোষী সাব্যস্ত হওয়ার পর কয়েক বছর কারাগারে থেকে ২০১৯ এ কারাগার থেকে মুক্তি পান।

ইসরায়েল   হত্যা   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: চতুর্থ দফায় তারকাদের লড়াই

প্রকাশ: ১০:০০ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। ৭ দফায় নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ।

সোমবার (১৩ মে) চতুর্থ পর্বে দেশটির ১০ রাজ্যের ৯৬টি আসনে ভোটগ্রহণ হচ্ছে।

এই দফায় পশ্চিমবঙ্গ রাজ্যে হতে যাচ্ছে তারকা প্রার্থীদের মহারণ। প্রথম তিন ধাপে রাজ্যের ১০ আসনে নির্বাচন হয়েছে। সেগুলোতে তারকা প্রার্থী হিসেবে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ছাড়া তেমন কেউ ছিলেন না।

তবে এবারে নির্বাচনের চতুর্থ দফায় আট আসনে প্রথম তারকা প্রার্থীদের পাচ্ছে পশ্চিমবঙ্গের মানুষ।

চতুর্থ দফায় যে আট আসনের ভোট হচ্ছে সেগুলো হলো- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর।

এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, রাজমাতা অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ। চতুর্থ দফায় এসব প্রার্থীর মধ্যে জমজমাট লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

বহরমপুর আসনে মূল প্রতিদ্বন্দ্বী হলেন কংগ্রেসের রাজ্য সভাপতি ও পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য অধীর চৌধুরী। অধীর চৌধুরী বলেছেন, বহরমপুরের মানুষ এবারও তাকে সংসদে পাঠাবেন। এবার নির্বাচনে হারলে তিনি দল ছেড়ে বাদাম বেচবেন।

এই আসনে অধীরের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন সাবেক ক্রিকেটার ও গুজরাটের মানুষ তৃণমূল কংগ্রেসের নবাগত প্রার্থী ইউসুফ পাঠান।

মমতা ব্যানার্জি এর আগে রাজ্যের বাইরের প্রার্থীদের বহিরাগত হিসেবে চিহ্নিত করলেও এবার তিনি তিন ভিনরাজ্যের তিন প্রার্থীকে মনোনয়ন দিয়েছেন। আর এখানের বিজেপি প্রার্থীও বেশ শক্তিশালী। তিনি স্থানীয় চিকিৎসক নির্মল সাহা। ফলে এই আসনেই লড়াই হতে যাচ্ছে ত্রিমুখী।

এদিকে, নদীয়ার কৃষ্ণনগর কেন্দ্রে মূল লড়াই হবে দ্বিমুখী। তৃণমূল ও বিজেপির প্রার্থীর মধ্যে। তবে এই কেন্দ্রে ভাগ বসাতে পারে কংগ্রেস-বাম জোটের প্রার্থীও। এই আসনে তৃণমূলের প্রার্থী সাবেক সংসদ সদস্য মহুয়া মৈত্র, বিজেপির কৃষ্ণনগর রাজবাড়ীর রাজমাতা অমৃতা রায়। মহুয়া মৈত্র তৃণমূলের তারকা প্রার্থী হলেও সম্প্রতি তার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। সংসদে ঘুষের বিনিময়ে প্রশ্ন করেছেন বলে অভিযোগ ওঠায়

সংসদ সদস্যের পদ হারিয়েছেন তিনি।

কৃষ্ণনগরে তৃতীয় প্রার্থী হলেন কংগ্রেস-বাম দলের সিপিএম প্রার্থী এস এম সাদি। তিনিও এই লড়াইয়ে শামিল হতে পারেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

অন্যদিকে, আসানসোল আসনে লড়াই হচ্ছে তৃণমূল ও বিজেপি প্রার্থীর মধ্যে। এই আসনে তৃণমূলের প্রার্থী বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা। তিনি দ্বিতীয়বারের মত এই আসনে লড়ছেন। আর বিজেপির প্রার্থী হয়ে লড়ছেন সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া। তিনি বর্তমান সংসদ সদস্য।

বীরভূম আসনে তৃণমূলের হয়ে লড়ছেন অভিনেত্রী শতাব্দী রায়। এই আসনে আগে দুবার জিতলেও এবার কঠিন লড়াইয়ের মুখোমুখি হচ্ছেন তিনি। কারণ, বীরভূমে তৃণমূলের দাপুটে নেতা অনুব্রত মণ্ডল দুর্নীতির মামলায় কারাগারে। নির্বাচনের মাঠে তার প্রভাব অস্বীকার করার উপায় নেই। এই আসনের বিজেপির প্রার্থী দেবতনু ভট্টাচার্য। আর কংগ্রেস প্রার্থী করেছে মিল্টন রশিদকে। তিনি যদিও নবাগত তবু এই আসনে লড়াই হচ্ছে তৃণমূল–বিজেপির মধ্যে।

বর্ধমান-দুর্গাপুর আসনে লড়ছেন তৃণমূলের প্রার্থী সাবেক ক্রিকেটার কীর্তি আজাদ। একসময় কংগ্রেসে ছিলেন এবং সংসদ সদস্য হয়েছিলেন তিনিও। তার প্রতিদ্বন্দ্বী রাজ্য বিজেপির সাবেক সভাপতি ও বর্তমান সংসদ সদস্য দিলীপ ঘোষ।

দিলীপ ঘোষ মেদিনীপুরের সংসদ সদস্য থাকলেও দল এবার তাকে বর্ধমান-দুর্গাপুর আসনে প্রার্থী দিয়েছে। আর এখানে সিপিএমের প্রার্থী সুকৃতি ঘোষ। একসময় এই আসনে সিপিএমের ব্যাপক প্রভাব ছিল। এখন অবশ্য সেই অবস্থা আর নেই। তবু লড়াইয়ের দৌড়ে থাকবেন সিপিএম প্রার্থী।

এদিকে, বোলপুর আসনে লড়ছেন তৃণমূলের বর্তমান সংসদ সদস্য অসিত মাল, বিজেপির প্রিয়া সাহা এবং সিপিএমের শ্যামলী প্রধান। এখানেও লড়াই হচ্ছে তৃণমূল–বিজেপি প্রার্থীর মধ্যে।

আবার, নদীয়ার রানাঘাট আসনে এবার লড়ছেন বিজেপির বর্তমান সংসদ সদস্য জগন্নাথ সরকার, তৃণমূলের মুকুটমণি অধিকারী এবং বাম কংগ্রেস জোটের প্রার্থী সিপিএম নেতা অলকেশ দাস।

বর্ধমান পূর্ব আসনে এবার লড়ছেন তৃণমূলের নবাগত প্রার্থী এলাকার জনপ্রিয় চিকিৎসক শর্মিলা সরকার। তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রখ্যাত লোকসংগীত শিল্পী অসীম সরকার। আর সিপিএমের প্রার্থী হয়ে লড়ছেন নীরক খাঁ। এখানে তৃণমূল-বিজেপির মধ্যে মূল লড়াই হলেও সিপিএম এখানে মোটামুটি একটা জায়গা নেবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।


লোকসভা নির্বাচন   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বিপক্ষে আন্তর্জাতিক আদালতে মিশর

প্রকাশ: ০৮:৫০ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

গাজায় গণহত্যার প্রেক্ষিতে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। এ মামলায় এবার যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে মিশর।

রবিবার (১২ মে) মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েল গণহত্যামূলক আগ্রাসন বাড়িয়ে চলায় এই পদক্ষে নেয়া হয়েছে। মিশরের এই পদক্ষেপ ইসরায়েলের জন্য কঠোর কূটনৈতিক বার্তা বলে মনে করছেন বিশ্লেষকরা।

মিশরের এই ঘোষণার পর ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক পরিচালক অ্যালন লিয়েল এক প্রতিক্রিয়ায় আল জাজিরাকে বলেন, এই পদক্ষেপটি ইসরায়েলের জন্য একটি ‘অবিশ্বাস্য কূটনৈতিক আঘাত’।


ইসরায়েল   আন্তর্জাতিক   আদালত   মিশর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: চতুর্থ দফার ভোটগ্ৰহণ শুরু

প্রকাশ: ০৮:০০ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। এবারের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৭ দফায়। নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ। 

সোমবার (১৩ মে) চতুর্থ পর্বে দেশটির ১০ রাজ্যের ৯৬টি আসনে ভোটগ্রহণ হচ্ছে।

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম দফায় শতাধিক আসনে ভোটগ্রহণের পর দ্বিতীয় দফায় ভোট হয়েছিল ৮৮টি আসনে এবং  তৃতীয় দফায় ভোট হয়েছিল ৯৩টি আসনে। 

সাত দফার মধ্যে এ দফায় অন্ধ্রপ্রদেশের ২৫, তেলেঙ্গানার ১৭, উত্তরপ্রদেশের ১৩, মহারাষ্ট্রের ১১ এবং মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের ৮ টি করে আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এছাড়া বিহারের ৫টি আসনে, উড়িষ্যা ও ঝাড়খন্ডে চারটি করে এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট হচ্ছে।

লোকসভার বিরোধী দলীয় নেতা অধীর চৌধুরী, সমাজবাদি পার্টির শীর্ষ নেতা অখিলেস যাদবসহ ১ হাজার ৭১৭ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। 

পশ্চিমবঙ্গের যে ৮ আসনে ভোট হচ্ছে সেগুলো হলো- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর।

এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন- সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, রাজমাতা অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ।

লোকসভা নির্বাচনের তিন দফার ভোটে মোট ২৮৩টি  আসনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সাত দফার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট হবে আগামী ২০ মে। ষষ্ঠ ও সপ্তম দফার ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন। একযোগে ফলাফল প্রকাশ হবে আগামী ৪ জুন।


লোকসভা নির্বাচন   ভারত   ভোটগ্ৰহণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনের বিরুদ্ধে ভোট: আর্জেন্টিনাকে ধন্যবাদ জানাল ইসরায়েল

প্রকাশ: ০৭:৪১ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের বিরুদ্ধে ভোট দেওয়ায় আর্জেন্টিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ রোববার (১২ মে) আর্জেন্টিনা ছাড়াও হাঙ্গেরি ও চেক রিপাবলিকের প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করে তাদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেছেন, “হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই এবং চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী পিটার ফিয়ালাকে ধন্যবাদ ইতিহাসের সঠিক পাশে দাঁড়ানোর জন্য এবং জাতিসংঘের সাধারণ পরিষদে বিপক্ষে ভোট দেওয়ার জন্য।”

গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং তাদের পূর্ণ সদস্যপদ দেওয়ার একটি প্রস্তাব উত্থাপিত হয়। কিন্তু শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে প্রস্তাবটি গৃহীত হয়নি।

শুক্রবার (১০ মে) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাবটি উত্থাপিত হয়। এতে বলা হয়, ‘স্বাধীন ফিলিস্তিনি গঠনের পক্ষে নিরাপত্তা পরিষদে আবারও ভোটাভুটি হোক। এতে আপনাদের সমর্থন আছে কিনা।’ 

এই প্রস্তাবে ভোট দেয় ১৪৩টি দেশ। বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোট দানে বিরত ছিল ২৫টি দেশ। প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া ১৪৩টি দেশ মূলত স্বাধীন ফিলিস্তিনের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেছে।  এরমধ্যে রয়েছে বাংলাদেশও। 


ফিলিস্তিন   আর্জেন্টিনা   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো

প্রকাশ: ০৭:২২ এএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে মেক্সিকো। রোববার (১২ মে) গুয়েতেমালা মেক্সিকোর সীমান্তবর্তী এলাকায় এ ভূমিকম্প অনুভূত হয়। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রোববার সকালে চিয়াপাস উপকূলের কাছাকাছি এলাকায় ভূমিকম্প হয়েছে। এ ভূমিকম্পের মাত্রা ছিল ছয় দশমিক চার।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৭৫ কিলোমিটার গভীরে।

এদিকে গুয়েতেমালার দুর্যোগ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ফলে একাধিক স্থানে অবকাঠামোর ক্ষতি হয়েছে। সংস্থাটি জানিয়েছে, মেক্সিকোর সীমান্তবর্তী কোয়েটজালতেনাঙ্গো এবং সান মার্কোসে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া সড়কসহ ভূমিধসেরও খবর পাওয়া গেছে।

১৯৭৬ সালে গুয়েতেমালায় সাড়ে সাত মাত্রার এক ভূমিকম্প আঘাত হানে। এতে দেশটিতে প্রায় ২৩ হাজার লোকের মৃত্যু হয়। স্মরণকালের অন্যতম ভয়াবহ ভূমিকম্প ছিল এটি।


ভূমিকম্প   মেক্সিকো  


মন্তব্য করুন


বিজ্ঞাপন