ওয়ার্ল্ড ইনসাইড

রাজসিংহাসনে রানী এলিজাবেথের ৭০ বছর

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ০২ জুন, ২০২২


Thumbnail রাজসিংহাসনে রানী এলিজাবেথের ৭০ বছর

ব্রিটিশ রাজসিংহাসনে ৭০ বছর পূর্ণ করলেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারী দায়িত্ব গ্রহণ করেন ডিউক এন্ড ডাচেস অফ ইয়র্কের বড় সন্তান। ১৯২৬ সালের ২১ এপ্রিল তিনি জন্মগ্রহণ করেন। তার সম্পূর্ণ নাম এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি। তিনি ডিউক অফ এডিনবার্গ প্রিন্স ফিলিপের পত্নী। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে অভিষেকের ৭০ বছর পূর্তিতে চারদিন ব্যাপী অনুষ্ঠান উদযাপিত হচ্ছে যুক্তরাজ্য সহ কমনওয়েলথভুক্ত দেশগুলোতে। টিভির পর্দায়ও সে আয়োজন দেখতে পাবে বিশ্বের শতকোটি মানুষ। 

আগামীকাল বৃহস্পতিবার (২ জুন) থেকে শুরু হতে যাওয়া এ রাজকীয় আয়োজন কেমন হবে, তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। এদিন (বৃহস্পতিবার) প্রায় ১ হাজার ৫০০ সেনাসদস্য, সেনাবাহিনীর সংগীত দলের ৪০০ সদস্য ও ২৫০টি ঘোড়া ঐতিহ্যবাহী ‘ট্রুপিং দ্য কালার’ (ব্রিটিশ সার্বভৌমত্বের জন্মদিন উদ্যাপন) কুচকাওয়াজে অংশ নেবে। যদিও করোনা মহামারিকে কেন্দ্র করে দুই বছর এ কুচকাওয়াজ বন্ধ ছিল।

ট্রাফালগার স্কয়ার থেকে বাকিংহাম প্যালেস পর্যন্ত কোল্ডস্ট্রিম গার্ডসের প্রায় ২০০ সেনা মোতায়েন থাকবেন। বৃহস্পতিবার দুপুরে দেশজুড়ে ৪২টি গান স্যালুট দেওয়া হবে। স্পেনের জিব্রাল্টারে নিয়োজিত সেনা দলের পাশাপাশি সাগরে ভাসমান রয়েল নেভির নির্বাচিত জাহাজ থেকেও গুলি ছোড়া হবে। এর এক ঘণ্টা পর টাওয়ার অব লন্ডনে ১২৪ রাউন্ড গান স্যালুট দেওয়া হবে।

কুচকাওয়াজের শেষ অংশে থাকবে বাকিংহাম প্যালেসের ওপর দিয়ে ফ্লাইপাস্ট। সশস্ত্র বাহিনীর প্রতিটি শাখার ৭০টির বেশি বিমান ফ্লাইপাস্টে অংশ নেবে। রাজপরিবারের যেসব সদস্যের রাজপদবী আছে, তাঁরাই শুধু এখানে উপস্থিত থাকতে পারবেন। এর মানে হলো প্রিন্স হ্যারি, তাঁর স্ত্রী মেগান ও রানি এলিজাবেথের দ্বিতীয় পুত্র প্রিন্স অ্যান্ড্রু অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না।

বৃহস্পতিবার রাতে দেশের চারটি সর্বোচ্চ চূড়াসহ যুক্তরাজ্যজুড়ে দুই হাজার আট শতাধিক আলোকশিখা জ্বালানো হবে। পাঁচটি মহাদেশের কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের রাজধানীতে মশাল জ্বালিয়ে শ্রদ্ধা জানানো হবে। ফ্রান্সও এ উদ্যাপনে অংশ নেবে। দেশটির ইংল্যান্ডমুখী উপকূলের ভবনগুলোয় আলোকসজ্জা করা হবে। লন্ডনের বিভিন্ন সেতু, স্তম্ভ ও গির্জায়ও আলোকসজ্জা করা হবে।


শুক্রবার থেকে রোববার পর্যন্ত যা যা আয়োজন

পরদিন শুক্রবার লন্ডনের সেন্ট পলস ক্যাথেড্রালে ধন্যবাদ জ্ঞাপন সমাবেশ অনুষ্ঠিত হবে। গ্রেট পল বেল বাজানো হবে সেখানে। ১৬ দশমিক ৫ টন ওজনের বিশালাকার এই বেল যুক্তরাজ্যের সবচেয়ে বড় বেল। ১৯৭০-এর দশকে এটি নষ্ট হয়ে যায়। গত বছর সংস্কারের মধ্য দিয়ে বেলটিকে আগের মহিমায় ফিরিয়ে আনা হয়েছে।

আগামী শনিবার ৫ হাজার জরুরি কর্মীসহ প্রায় ২২ হাজার অতিথি বাকিংহাম প্যালেসে আয়োজিত বিবিসি কনসার্টে উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে। আড়াই ঘণ্টার ওই সংগীত আয়োজনের একটি অংশে রানিও অংশ নেবেন। তাঁর সঙ্গে ওই পরিবেশনায় থাকবেন অ্যাডাম ল্যাম্বার্ট, ডায়ানা রস, আলিসিয়া কিস এবং নাইল রজারস।

যুক্তরাজ্য সরকারের তথ্য অনুযায়ী, রোববার ‘বিগ জুবিলি লঞ্চেস’ অনুষ্ঠানে যোগ দিতে ৭০ হাজারের বেশি মানুষ নিবন্ধন করেছেন। এ আয়োজনে অংশ নেওয়ার মধ্য দিয়ে এক কোটি মানুষ প্রতিবেশীর সঙ্গে খাবার বিনিময় ও বন্ধুত্ব করবেন।

প্রিন্স চার্লস ও তাঁর স্ত্রী ক্যামিলিয়া লন্ডনে দ্য ওভাল ক্রিকেট গ্রাউন্ডের একটি অনুষ্ঠানে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। ওই অনুষ্ঠানে ‘প্লাটিনাম পুডিং’–এর ডিজাইনে ছয় মিটার (প্রায় ২০ ফুট) দীর্ঘ একটি ফেল্ট আর্টওয়ার্ক প্রদর্শন করা হবে।

আগামী রোববারের মধ্য লন্ডনজুড়ে ‘প্লাটিনাম জুবিলি পেজেন্ট’ নামে একটি গণকুচকাওয়াজের আয়োজন করা হবে। এদিন প্রায় ১০ হাজার মানুষকে নিয়ে একটি সৃজনশীল প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ওই প্রদর্শনীতে দেখানো হবে, ১৯৫২ সালে রানির শাসন শুরু হওয়ার পর কীভাবে ব্রিটিশ সমাজ বদলে গেছে।



রানী এলিজাবেথ   ৭০ বছর   যুক্তরাজ্য   ব্রিটিশ রাজ   উৎসব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির বিষয়টি পুরোপুরি মিথ্যা: কিম ইয়ো জং

প্রকাশ: ১২:৪৮ পিএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

রাশিয়ার সঙ্গে অস্ত্র বিনিময়ের বিষয়টি আবারও অস্বীকার করেছে উত্তর কোরিয়া। নিয়ে মুখ খুলেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। তার বিবৃতিকে উদ্ধৃতি করে কেসিএনএ জানিয়েছে, রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির বিষয়টি পুরোপুরি মিথ্যা। তাদের শত্রু দেশ ধরনের মিথ্যা তথ্য ছড়াচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএসএ' এক প্রতিবেদনে বলা, হয়েছে উত্তর কোরিয়া তার জাতির স্বার্থে অস্ত্রের আধুনিকায়ন করছে এবং তা কোনো দেশের কাছে বিক্রি করা হচ্ছে না। যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়া অভিযোগ করছে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান চালানোর পর রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে যাচ্ছে উত্তর কোরিয়া। কিন্তু শুরু থেকেই মস্কো পিয়ংইয়ং অভিযোগ অস্বীকার করে আসছ। তবে গত বছর থেকে এই দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক গভীরে পৌঁছেছে। 

গত বছরের সেপ্টেম্বরে নাটকীয়ভাবে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের রাশিয়া সফর এবং পুতিনের সঙ্গে বৈঠক তাদের সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছে। তবে কিমের বোন কিম ইয়ো জং বলেন, ‘রাশিয়া উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র চুক্তি তত্ত্ব একটি কল্প কাহিনী ছাড়া আর কিছুই নয়।কিম ইয়ো জং বলেন, ‘সম্প্রতি উত্তর কোরিয়ার প্রদর্শনকৃত রকেট লঞ্চার, ক্ষেপণাস্ত্র এবং কৌশলগত অস্ত্র রপ্তানির জন্য ছিল না। এগুলো দক্ষিণ কোরিয়াকে প্রতিহত করার জন্য।


রাশিয়া   কিম  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

প্রকাশ: ১১:২২ এএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ভারতের পশ্চিমবঙ্গের মালদহে বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে মালদহে বিভিন্ন এলাকায় এসব ঘটনা ঘটেছে।

জানা যায়, বৃহস্পতিবার দুপুরে মালদহে বজ্রসহ বৃষ্টি নামে। পুরাতন মালদহের সাহাপুরে একসঙ্গে তিনজনের মৃত্যু হয়। আম বাগানে আম কুড়ানো পাহাড়ার কাজ করার সময় বাজ পড়ে মৃত্যু হয় ওই তিনজনের।

অন্যদিকে গাজোলের আদিনাতে আম বাগানে বজ্রপাতে মারা যান একাদশ শ্রেণির ছাত্র অসিত সাহা (১৯) ঝড়ের সময় আম বাগানে আম কুড়াতে গিয়ে তিনি মারা যান।

ছাড়া হরিশচন্দ্রপুর এক নম্বর ব্লকের কুরশাডাঙা গ্রামে  কৃষিকাজ করতে গিয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু হয়। তারা হলেন, নয়ন রায় (২৩) প্রিয়াঙ্কা রায় (২০)

মালদহজুড়ে পুরাতন মালদহে তিনজন, হরিশ্চন্দ্রপুরে দুই জন, মানিকচকে দুজন এবং রতুয়া, গাজোল ইংরেজবাজারে অন্তত একজন করে বজ্রপাতে মৃত্যু হয়।

ছাড়া বজ্রপাতে এক গৃহবধূসহ আরও দুজন আহত হয়েছেন। আহতদের মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের খারকিভে চলছে কঠিন লড়াই

প্রকাশ: ১০:১৫ এএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ইউক্রেনের খারকিভ শহর ঘিরেকঠিন লড়াইচলছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, পরিস্থিতিঅত্যন্ত কঠিন’, তবেনিয়ন্ত্রণেরয়েছে। বৃহস্পতিবার  (১৬ মে) খারকিভের শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাদের সঙ্গে আলাপের পর জেলেনস্কি এসব কথা বলেন।

গত সপ্তাহে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ সীমান্তে আকস্মিক অভিযান শুরু করে রুশ বাহিনী। ইতিমধ্যে তারা বেশ কিছু এলাকা দখল করে নিয়েছে, যা গত ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ বলে মনে করা হচ্ছে।

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি লিখেছেন, ‘ইউক্রেনের সেনারা রুশ বাহিনীর উল্লেখযোগ্য ক্ষতিসাধন করছে। তবে এলাকাটিতে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। সেখানে আমাদের আরও সেনা মোতায়েন করা হচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার শুরুতে খারকিভ শহরের উপকণ্ঠে পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। তবে ইউক্রেনের সেনাবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে তারা আবার সীমান্তে ফিরে যেতে বাধ্য হয়।

সম্প্রতি রুশ বাহিনীর সাফল্যের বেশির ভাগই এসেছে খারকিভ অঞ্চলে। অবশ্য পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক দক্ষিণাঞ্চলের জাপোরিঝঝিয়া অঞ্চলের বিভিন্ন এলাকাও দখল করা হয়েছে বলে দাবি করেছে তারা।


ইউক্রেন   খারকিভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নাইজেরিয়ায় মসজিদে আগুন, নিহত ১১ জন

প্রকাশ: ০৯:৩৩ এএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় মসজিদে আগুনে পুড়ে ১১ মুসল্লি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। দেশটির কানো প্রদেশের একটি মসজিদে বাইরে থেকে তালা লাগিয়ে আগুন ধরিয়ে দেওয়ার পর  এই হতাহতের ঘটনা ঘটে।

ঘটনার সময় মুসল্লিরা ফজরের নামাজ আদায়ের জন্য মসজিদে জড়ো হয়েছিলেন। বৃহস্পতিবার (১৬ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি বলছে, উত্তরাধিকার তথা সম্পত্তি ভাগাভাগি নিয়ে পারিবারিক বিরোধের জেরে হামলার সূত্রপাত হয়। পুলিশ বলছে, তারা এই ঘটনায় ৩৮ বছর বয়সী সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে। কানো প্রদেশের গেজাওয়া এলাকায় বুধবার মুসল্লিরা ফজরের নামাজে অংশ নেওয়ার সময় ঘটনা ঘটে।

বাসিন্দারা বলেছেন, হামলার পর মসজিদে আগুনের শিখা ছড়িয়ে পড়ে। এসময় মুসল্লিদের কান্নার আওয়াজ শোনা যায় এবং তারা ভেতর থেকেই তালাবদ্ধ দরজা খুলতে চেষ্টা করেন। অবশ্য বিস্ফোরণের শব্দ শোনার পর প্রতিবেশীরা ভেতরে আটকে পড়াদের সাহায্য করতে ছুটে আসেন বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলার প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে কানো শহরে বোমা বিশেষজ্ঞসহ উদ্ধারকারী দলগুলোকে মোতায়েন করা হয়েছে। এছাড়া মসজিদে হামলায় বোমা ব্যবহার করা হয়নি বলেও নিশ্চিত করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, শিশুসহ আরও অনেকে এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদিকে পুরো গ্রামে এখন শোকের মাতম চলছে বলেও জানিয়েছে বিবিসি।


নাইজেরিয়া   মসজিদ   আগুন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালাল হিজবুল্লাহ

প্রকাশ: ০৮:৫৮ এএম, ১৭ মে, ২০২৪


Thumbnail

ইসরায়েলের বিমানবাহিনীর একটি ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। বুধবার (১৫ মে) সন্ধ্যায় লেবানন সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার অভ্যন্তরে উত্তর ইসরায়েলের লোয়ার গ্যালিলি অঞ্চলে ওই হামলা চালানো হয়।

এর জবাবে উত্তর-পূর্ব লেবাননে হিজবুল্লাহর অস্ত্র উৎপাদন কারখানায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। পাল্টাপাল্টি হামলার তথ্য বৃহস্পতিবার (১৬ মে) সকালে নিশ্চিত করেছে ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ)

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, বিমানঘাঁটি লক্ষ্য করে বিস্ফোরক বহনকারী দুটি ড্রোন ছোড়ে হিজবুল্লাহ। এর মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই একটি ধ্বংস করে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। অপর ড্রোনটি বিমানঘাঁটিতে আঘাত হানে।

গত বছরের অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে দেশটির উত্তরাঞ্চলে কয়েক হাজার ড্রোন, ক্ষেপণাস্ত্র রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এসব হামলার অধিকাংশই ছিল সীমান্তবর্তী এলাকায়।

গাজা সংঘাত শুরুর পর থেকে ইসরায়েলে হিজবুল্লাহর হামলায় এখন পর্যন্ত ১০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। ইসরায়েলের নিয়মিত সংরক্ষিত সেনা (রিজার্ভিস্ট) নিহত হয়েছেন ১৪ জন। একই সময়ে সিরিয়া থেকেও ইসরায়েলে হামলা চালানো হয়েছে। তবে তাতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

অপরদিকে গত সাত মাসে ইসরায়েলের হামলায় নিজেদের ২৯৮ জন সদস্য নিহত হওয়ার কথা জানিয়েছে হিজবুল্লাহ। তাদের অধিকাংশ নিহত হয়েছেন লেবাননে। সিরিয়ায়ও কিছু সদস্যের প্রাণ গেছে। একই সময়ে ইসরায়েলের হামলায় লেবাননের অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোর ৬০ সদস্য নিহত হয়েছেন। 


ইসরায়েল   বিমানঘাঁটি   ড্রোন   হিজবুল্লাহ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন