ওয়ার্ল্ড ইনসাইড

পদ্মা সেতু ও 'বিচক্ষণ' শেখ হাসিনার প্রশংসা ভারতীয় গণমাধ্যমে

প্রকাশ: ০৮:১২ পিএম, ১৭ জুন, ২০২২


Thumbnail পদ্মা সেতু ও 'বিচক্ষণ' শেখ হাসিনার প্রশংসা ভারতীয় গণমাধ্যমে

শীঘ্রই উদ্বোধন হতে যাচ্ছে পদ্মা সেতু। বিরাট এই প্রকল্প বাস্তবায়নে বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে বাংলাদেশ। উদ্বোধনের প্রক্কালে গত সপ্তাহে সেতু পরিদর্শনে আসেন ভারতের এক জেষ্ঠ্য সাংবাদিক জ্যোতি মালহোত্রা। পরিদর্শনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন ভারতের দ্য প্রিন্টের সিনিয়র কনসাল্টিং এডিটর।

বৃহস্পতিবার (১৬ জুন) সংবাদপত্র দ্য প্রিন্টে মতামত জানাতে গিয়ে ভারতীয় এ সাংবাদিক লিখেছেন, পদ্মা সেতু বাংলাদেশের স্থির সংকল্পের পরিচায়ক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক দর্শনের ভার বহন করছে এটি।

প্রধানমন্ত্রীর দূরদর্শিতার ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, রাজনৈতিকভাবে 'বিচক্ষণ' শেখ হাসিনা খুব ভালোভাবেই জানেন, উচ্চাকাঙ্ক্ষী বাংলাদেশিরা যে অর্থনৈতিক সমৃদ্ধি চায়, তা এনজিও দিতে পারবে না।

জ্যোতি মালহোত্রা লিখেছেন, পদ্মা সেতুতে বিনিয়োগ করা থেকে বিশ্বব্যাংক ২০১২ সালে সরে যাওয়ার প্রায় এক দশক পরে আগামী ২৫ জুন অবকাঠামোটি উদ্বোধন করতে চলেছেন শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের পাশাপাশি বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া, নোবেল বিজয়ী মোহাম্মদ ইউনূসের মতো আরও অনেককে আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। গুরুত্বপূর্ণ এসব ব্যক্তি উপস্থিত থাকবেন কি না তা স্পষ্ট নয়. তবে শেখ হাসিনা স্পষ্টতই অন্য কিছুর দিকে দৃষ্টি আকর্ষণ করছেন। আন্তর্জাতিক চাপ ও অভ্যন্তরীণ সমালোচনার মুখে তিনি এমন এক অবকাঠামো তৈরি করতে সফল হয়েছেন, যা বাংলাদেশের মানুষের জীবন বদলে দেবে।

এই সংকল্পের ভিত্তি ২০২৩ সালের নির্বাচনে মোড় ঘুরিয়ে দিতে পারে। শুধু এই ‘গর্বের সেতু’ নয়, কিংবা ভারত, চীন, রাশিয়া, জাপানসহ বিভিন্ন দেশের সহায়তায় গৃহীত উন্নয়ন কর্মসূচির আধিক্যও নয়, বাংলাদেশকে নতুন করে সাজানোর যে দৃঢ় ইচ্ছা দেখিয়েছেন শেখ হাসিনা, সেটিই তাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে সাহায্য করতে পারে।

জ্যোতি মালহোত্রা জানিয়েছেন, ভারতীয় সাংবাদিকদের একটি দল গত সপ্তাহে পদ্মা সেতু প্রকল্প পরিদর্শন করেছে। এটিকে ‘প্রকৌশলের অবিশ্বাস্য বিস্ময়’ হিসেবে উল্লেখ করেছেন ওই দলে থাকা দ্য প্রিন্টের এই সাংবাদিক। তার কথায়, এটি শুধু পদ্মার ওপর নয়, গোটা গঙ্গা অববাহিকায় তৈরি দীর্ঘতম সেতু।

সবচেয়ে বড় কথা, পদ্মা সেতু কেবল বাংলাদেশ সরকারেরই নয়, জনগণেরও সাহস বাড়িয়েছে যে- আমরা করতে পারি। নিশ্চিতভাবে এটি সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের ‘তলাবিহীন ঝুড়ি’ বলা অপমানজনক বর্ণনাকে কবর দিয়েছে। 

মতামতে ভারত-পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের জিডিপি ও মাথাপিছু আয়ের অবিশ্বাস্য পার্থক্যের কথা উল্লেখ করে ভারতীয় এ সাংবাদিক লিখেছেন, পরিবর্তন স্পষ্টতই দৃশ্যমান। গত সপ্তাহে ঢাকা ও বাংলাদেশের কিছু অংশ ভ্রমণ করে এটি স্পষ্ট যে, কিসিঞ্জার একসময় যেভাবে (বাংলাদেশের) বর্ণনা করেছিলেন, তেমন ভয়াবহ দারিদ্র্যের অস্তিত্ব আর নেই। এটি শুধু রাজধানীর গুলশানের মতো চকচকে অংশের জন্য নয়, যেখানে হুয়াওয়ে, ফারজি ক্যাফে ও ম্যারিয়ট হোটেলের মতো আন্তর্জাতিক ব্র্যান্ডগুলো দৃষ্টি আকর্ষণের জন্য প্রতিযোগিতা করে। কারওয়ান বাজার-যাত্রাবাড়ীর মতো ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতেও বিষণ্ণ মানুষের সংখ্যা দ্বিগুণ হতে দেখা যায় না। 

গত ১৪ বছরে তার দেশে সবধরনের সাহায্যের পাশাপাশি বিনিয়োগের দরজা খুলে দিয়েছেন। তিনি শ্রীলঙ্কাকে দেখে শিক্ষা নিয়েছেন এবং বিভিন্ন দেশের সঙ্গে চুক্তিতে বৈচিত্র্য এনেছেন।

যেমন- পদ্মা সেতু নির্মাণ করেছে একটি চীনা কোম্পানি; রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করছে রুশরা; রামপালে মৈত্রী তাপবিদ্যুৎ প্রকল্পে ভারতের এনটিপিসির সঙ্গে ৫০:৫০ চুক্তি রয়েছে; ঢাকা মেট্রো নির্মাণে উল্লেখযোগ্য সহায়তা দিচ্ছে জাপান; এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযোগের জন্য একটি চীনা কোম্পানি চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ করছে; ঢাকার সংস্কারকৃত বিমানবন্দর জাপানিদের অর্থায়নে পরিচালিত হচ্ছে; আংশিকভাবে পায়রা সমুদ্রবন্দর নির্মাণ করবে একটি চীনা কোম্পানি; পায়রায় ৭৫ কিলোমিটার দীর্ঘ চ্যানেল ড্রেজিং করছে বেলজিয়ামের একটি কোম্পানি। 

পদ্মা সেতু   ভারত   গণমাধ্যম  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে এইডস ছড়িয়ে দিতে যৌনকর্ম, যুবক আটক

প্রকাশ: ১০:১২ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

মানুষের মধ্যে এইডস ছড়িয়ে দিতে বহুজনের সঙ্গে যৌনকর্মে মিলিত হওয়ার অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। অভিযুক্ত ওই যুকবকে ৩০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (০৭ মে) সিবিএস নিউজ এমন প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তি এইডস আক্রান্ত হয়েও বহুজনের সঙ্গে সমকামী সম্পর্কে লিপ্ত হয়েছেন। তবে বিষয়টি সঙ্গীদের কাউকে জানাননি তিনি। বিকৃত এ কর্মকাণ্ডে লিপ্ত হওয়া ব্যক্তির নাম আলেক্সান্ডার লু। তিনি ৩০ থেকে ৫০ জন প্রাপ্তবয়স্ক পুরুষ এবং কিশোরের সঙ্গে সমকামিকায় লিপ্ত হয়েছেন। এরমধ্যে ১৬ বছরের এক কিশোরও রয়েছে বলে জানিয়েছে এডা কাউন্টি প্রসিকিউটর অফিস।

প্রতিবেদনে বলা হয়েছে, লুর বিরুদ্ধে গোয়েন্দারা ২০২৩ সালের আগস্ট থেকে তদন্ত শুরু করেন। ওই সময়ে গোয়েন্দারা তার সঙ্গে অনলাইনে যোগাযোগ করেন। ওই সময়ে লু ভাবেন তিনি ১৫ বছর বয়সী কোনো কিশোরের সঙ্গে কথা বলছেন। লু গোয়েন্দাদের খোলামেলো ছবি পাঠান এবং তার সঙ্গে দেখা করার আগ্রহ দেখান। তাকে তিনি জানান, তাদের মধ্যে যৌনকর্ম হলে সেটি তিনি ভিডিও করে রাখবেন। এরপর দেখা করার জন্য নির্দিষ্ট জায়গার কথাও জানান তিনি। সংবাদমাধ্যম জানিয়েছে, লু যখন নির্ধারিত জায়গায় যান তখন গোয়েন্দারা তাকে গ্রেপ্তার করেন। তার বিরুদ্ধে শিশুকে প্রলোভন দেখানোর অভিযোগ অনাা হয়।


যুক্তরাষ্ট্র   এইডস   যৌনকর্ম   আটক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভিয়েতনামে যুদ্ধ বন্ধের অগ্রভাগে ছিল কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়

প্রকাশ: ০৯:৪০ এএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ভিয়েতনামের সামরিক বাহিনী ও মিত্রবাহিনী ভিয়েত কংয়ের কাছে শোচনীয়ভাবে পরাজিত হয়েছিল মার্কিন বাহিনী। এ পরাজয়ের পেছনে যুক্তরাষ্ট্রের ছাত্রসমাজের ছিল অভূতপূর্ব অবদান। তারা যুক্তরাষ্ট্রের যুদ্ধনীতির বিরুদ্ধে দাঁড়িয়েছিল এবং ভিয়েতনামে অবিলম্বে যুদ্ধ বন্ধের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছিল। ওই আন্দোলনের অগ্রভাগে ছিল কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। ১৯৬৮ সালে ভিয়েতনামের ওপর এক দীর্ঘস্থায়ী যুদ্ধ চাপিয়ে দিয়েছিল সাম্রাজ্যবাদী শক্তি যুক্তরাষ্ট্র।

১৯৬৮ সালে ছাত্রবিক্ষোভের সূত্রপাত হয়েছিল একটি জিমনেশিয়াম নির্মাণকে কেন্দ্র করে। ওই সময়ে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মর্নিংসাইড পার্কে একটি জিমনেশিয়াম নির্মাণের পরিকল্পনা করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু পার্কটি ছিল সংখ্যাগরিষ্ঠ কৃষ্ণাঙ্গের এলাকা হারলেমের একটি পাবলিক পার্ক।

শিক্ষার্থীদের প্রথম দাবি ছিল, জনগণের জন্য উন্মুক্ত এমন একটি জায়গায় জিমনেশিয়াম তৈরি করা যাবে না।

দ্বিতীয় দাবি হচ্ছে, মার্কিন প্রতিরক্ষা থিঙ্ক ট্যাঙ্ক হিসেবে পরিচিত আমেরিকার ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালাইসিসের (আইডিএ) সঙ্গে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সব সম্পর্ক ছিন্ন করতে হবে। কারণ এ প্রতিষ্ঠানই পেছন থেকে ভিয়েতনাম যুদ্ধ চালাচ্ছিল। বিক্ষোভ ছোট আকারে শুরু হলেও তা দ্রুতই ছড়িয়ে পড়ে।


কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়   ভিয়েতনামে যুদ্ধ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গ্রিসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

প্রকাশ: ১০:১২ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পথ ধরে এবার ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। ফিলিস্তিনের গাজায় উপত্যকায় যুদ্ধবিরতি ও ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ইউরোপে অন্যান্য দেশের মতো গ্রিসেও বিক্ষোভ করছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

গ্রিসের রাজধানী এথেন্সে ফিলিস্তিনপন্থি সমাবেশ চলাকালে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। অবরুদ্ধ গাজা উপত্যকার পূর্বাঞ্চলীয় রাফায় ইসরায়েলি সামরিক বাহিনীর স্থল ও আকাশপথে হামলা শুরুর পরদিন এথেন্সে এই সংঘর্ষ হয়েছে। 

ফিলিস্তিনি পতাকা ও ব্যানার বহনকারী ৩০০ জনেরও বেশি বিক্ষোভকারী ওই সমাবেশে অংশ নেন। এ সময় তাদের হাতে ‌‌‌‌‌‌‌‌‌‌ফিলিস্তিনিদের সমর্থনে লেখা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড দেখা যায়। গ্রিসের রাজধানীতে অবস্থিত সংসদ ভবনের বাইরে সমাবেশ করেছেন তারা।

দেশটির ৬০ বছর বয়সী পেনশনভোগী আন্তোনিস দাভানেলোস বলেন, ‌‌‘আমরা এখানে সংহতি জানাতে এসেছি এবং ফিলিস্তিনিরা যখনই (সংহতির জন্য) ডাকবে, আমরা তখনই সাড়া দেব।’

এথেন্সে সংসদ ভবনের বিপরীত পাশে অবস্থিত মিসরীয় দূতাবাসের ফটকে উঠে একদল বিক্ষোভকারী বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীদের ওই দলকে ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। পরে বিক্ষোভকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গ্রিস   ফিলিস্তিনপন্থি বিক্ষোভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইমরান খানের স্ত্রীকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

প্রকাশ: ০৪:২৫ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে গৃহবন্দী অবস্থা থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। বুশরা বিবির পক্ষ থেকে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়।

রাষ্ট্রীয় উপহারসামগ্রী অবৈধভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে ইমরান-বুশরা দম্পতির ১৪ বছর করে কারাদণ্ড হয়। ইমরান কারাগারে থাকলেও বুশরাকে ইসলামাবাদের বাড়িতে গৃহবন্দী রাখা হয়েছিল। নিরাপত্তাজনিত উদ্বেগের কথা বলে তাকে বাড়িতেই বন্দী রাখার আদেশ দিয়েছিল দেশটির সরকার।

গৃহবন্দী রাখার এ আদেশকে আদালতে চ্যালেঞ্জ করেছিলেন বুশরা বিবি। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তার আইনজীবী নাঈম পানজুথা এ কথা বলেছেন।

বুশরা বিবির আইনজীবীরা তাকে কারাগারে স্থানান্তরের জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেছিলেন। আজ আদালত সে আবেদন মঞ্জুর করেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক বিবৃতিতে বলা হয়, বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন আদালত। ওই কারাগারেই আছেন ৭০ বছর বয়সী ইমরান খান।

ইমরানের ইসলামাবাদের বাড়িটিকে সাব কারাগার ঘোষণা করা হয়েছিল। ইমরানের দলের পক্ষ থেকে বলা হয়, গৃহবন্দী অবস্থায় কর্তৃপক্ষ তাকে বিষ মেশানো খাবার দিচ্ছিল বলে অভিযোগ করেছিলেন বুশরা। তবে কর্তৃপক্ষ সে অভিযোগ অস্বীকার করেছে।


ইমরান খান   কারাগার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিঙ্গাপুরে যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রকাশ: ০৪:০৭ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

সিঙ্গাপুরের পশ্চিমাঞ্চলীয় সামরিক বিমানঘাঁটিতে দেশটির সেনাবাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।  

বুধবার (০৮ মে) সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে যুদ্ধবিমান বিধ্বস্তের এই তথ্য জানানো হয়েছে। 

ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস এক বিবৃতিতে জানায়, সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তেনগাহ বিমানঘাঁটি থেকে যুদ্ধবিমানটি উড্ডয়নের পরপরই সেটি বিধ্বস্ত হয়। তবে বিমানের পাইলট সফলভাবে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। বিমানের পাইলটের সুস্থ আছেন এবং তিনি হাঁটতে পারছেন। বর্তমানে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই দুর্ঘটনায় অন্য কোনও কর্মকর্তা আহত হননি।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমটি বলছে, উড্ডয়নের সময় বিমানটি সমস্যার সম্মুখীন হয়, তখন পাইলট জরুরি প্রক্রিয়া মেনে পদক্ষেপ নেন। যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে বলেও জানানো হয়েছে।

দক্ষিণ পূর্ব এশিয়ায় অত্যাধুনিক বিমানবাহিনী রয়েছে সিঙ্গাপুরের। নগর রাষ্ট্রটিতে এই ধরনের দুর্ঘটনা প্রায় বিরল। এর আগে, ২০১০ সালে ইঞ্জিনে সমস্যা দেখা দেয়ায় দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ উন্মুক্ত মাঠে জরুরি অবতরণ করে।


সিঙ্গাপুর   যুদ্ধবিমান   বিধ্বস্ত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন