ওয়ার্ল্ড ইনসাইড

আদৌ কি রাশিয়া পিছু হটছে?

প্রকাশ: ১০:০২ এএম, ১৩ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail আদৌ কি রাশিয়া পিছু হটছে?

বিগত ৬ মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ। সম্প্রতি খারকিভে পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনের সেনারা। ক্রেমলিনের সেনারা পিছু হটছে বলেও দাবি ক্রেমলিনের। গত ৬ সেপ্টেম্বর পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। দেশটির উত্তর-পূর্বে রুশ প্রতিরক্ষা বেড়াজাল গুড়িয়ে দিয়েছে তারা।

১১ সেপ্টেম্বর সকালে ইউক্রেনের সামরিক প্রধান ভ্যালেরি জালুঝনি ঘোষণা করেন যে দেশটির সেনা বাহিনী বিগত ১১ দিনে প্রায় ৩ হাজার বর্গকিলোমিটারেরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে। গত এপ্রিল থেকে এই এলাকা রাশিয়ার দখলে ছিলো। অন্য একটি পরিসংখ্যান বলছে, ৯ হাজার বর্গকিলোমিটার এলাকা পুনরায় নিয়ন্ত্রণে নিতে পারে ইউক্রেন, যেটি প্রায় সাইপ্রাসের আয়তনের সমান।

রাশিয়ার সেনারা আতঙ্কিত হয়ে পিছু হটছে। একই সঙ্গে ব্যাপক হারে সামরিক সরঞ্জাম পরিত্যক্ত অবস্থায় পপড়ে আছে এমন খবর ছড়িয়েছে সম্প্রতি। দুটি লজিস্টিক্যাল হাব, ইজিয়াম ও কুপিয়ানস্ক পুনরুদ্ধারের ফলে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সমগ্র ডনবাসের নিয়ন্ত্রণে নেওয়ার জন্য রাশিয়ার মহাপরিকল্পনা নস্যাৎ হয়েছে। এটি ইউক্রেনের সেভেরোডোনেটস্কের মতো শহর পুনরুদ্ধারের সম্ভাবনাও উন্মুক্ত করছে। যেখানে কয়েক মাস ধরে রক্তক্ষয়ী লড়াইয়ের পরে রাশিয়ার হাত থেকে একটি অংশ চলে যায় ইউক্রেনের দখলে।

রাশিয়ার রসনা ইউনিটের বিচ্যুতি, যাকে ক্রেমলিন অপ্রত্যাশিতভাবে ‘পুনরায় দলবদ্ধকরণ’ বলে অভিহিত করেছে। তারা বলছে, যে সাত মাস পুরোনো এই যুদ্ধ সম্ভবত একটি টার্নিং পয়েন্টে পৌঁছেছে।



খারকিভ অঞ্চলে পাল্টা আক্রমণ নিশ্চয়ই রাশিয়ান হাইকমান্ডকে আশ্চর্য করেছিল। বালাকলিয়া শহর ঘেরাও করার পর দুই দিনের তীব্র আর্টিলারি ফায়ার ব্যবহার করে ৬ সেপ্টেম্বর শুরু হয় আসল অভিযান। পরে তিন দিনের মধ্যে ইউনিটগুলো পূর্ব দিকে কুপিয়ানস্ক, একটি বড় রেল জংশন ও রাস্তা দখলে নেয়, যেগুলো দিয়ে রুশ সেনাবাহিনীর সামরিক সরঞ্জামাদি নেওয়া হতো।

১০ সেপ্টেম্বর ইজিয়াম যেটি কাছাকাছি আরেকটি গুরুত্বপূর্ণ কেন্দ্র বেশিরভাগ রুশ সেনা পূর্ব থেকে পালিয়ে যাওয়ার পরে সেটি ঘেরাও করা হয়। রাশিয়ার সংবাদমাধ্যমের তথ্য বলছে, এরই মধ্যে ইজিয়াম শহরটি পরিত্যক্ত করা হয়েছে। শুধু সেখানকার শহর থেকে নয়, অঞ্চল থেকেও সাধারণ রাশিয়ানরা পিছু হটছে বলে দাবি ইউক্রেনের।

১১ সেপ্টেম্বর সকাল পর্যন্ত যুদ্ধ অব্যাহত ছিল দু’পক্ষের মধ্যে। কিন্তু সেদিনের পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দ্বারা প্রকাশিত একটি মানচিত্র থেকে বোঝা যায় যে রুশ বাহিনী কার্যত খারকিভ প্রদেশের সম্পূর্ণ অংশ থেকে অসকিল নদীর ধারে একটি নতুন প্রতিরক্ষা লাইনে চলে গেছে। ইউক্রেনীয় ইউনিটগুলো এখনো পূর্ব দিকে অগ্রসর হলে এই নতুন লাইনটি কতক্ষণ স্থায়ী হতে পারে তা স্পষ্ট নয়।

ইউক্রেনের গোপন পাল্টা আক্রমণে রাশিয়ান বিমানের অবাধ চলাচল চিহ্নিত হতে পারে। একটি সামরিক সূত্র বলছে, আমেরিকার সরবরাহ করা নতুন অ্যান্টি-রাডার ক্ষেপণাস্ত্র, যোগাযোগ ব্যবস্থা ও বিমান প্রতিরক্ষা অস্ত্রের কারণে এটি সম্ভব হয়েছে।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা নিজেরাই ইজিয়াম ও কুপিয়ানস্ক থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে। দোনেৎস্কে লড়াইরত বাহিনীর শক্তি বাড়াতে বালাকলিয়া শহর থেকে সেখানে সেনা সরিয়ে নেওয়ার কথাও নিশ্চিত করে তারা। শুক্রবার বালাকলিয়া শহরে ১৫টি ট্যাঙ্ক নিয়ে প্রবেশ করে ইউক্রেনীয় বাহিনী।

প্রকৃতপক্ষে, এটি ইউক্রেনের এমন একটি কৌশল ছিল যে মনে হয়েছিল আক্রমণটি বিভ্রান্তিকর, যার উদ্দেশ্য ছিল শুধু রাশিয়ান বাহিনীকে প্রতিরোধ করা এবং খেরসন অঞ্চলে পাল্টা আক্রমণের বিরুদ্ধে রুশ সেনা মোতায়েন বিরত রাখা।
একপর্যায়ে, ইউক্রেনীয় ইউনিটগুলো দ্রুত অগ্রসর হচ্ছিল যে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা অনিশ্চিত ছিলেন যে তারা কতদূর পৌঁছেছে। ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্হি হাইদাই বলেন, তিনি বিশ্বাস করেন যে ইউক্রেনীয় সেনারা ডোনেট নদী পেরিয়ে লুহানস্ক অঞ্চলের উত্তরাঞ্চলের স্যাতোভ, রুবিঝনে, লিসিচানস্ক এবং সেভেরোডোনেটস্ক শহরে চলে যাওয়ার আগে এটি কেবল ‘সময়ের ব্যাপার’ হবে। যা রাশিয়া জুলাইয়ের শুরুতে সম্পূর্ণরূপে দখল করার গর্ব করেছিল।

তিনি বলেন, রাশিয়ান সেনারা এরই মধ্যে পিছু হটছে। তারা ছত্রভঙ্গ হয়ে যাচ্ছে। তবে ইউক্রেনের পরবর্তী পদক্ষেপগুলো ক্ষতি এড়াতে হিসেব কষে নিতে হবে।

ইউক্রেনের জেনারেল স্টাফের এক সাবেক অপারেশনাল অফিসার ওলেহ ঝদানভ বলেন, ইউক্রেনের সামরিক নেতৃত্ব ধীর গতিতে হামলা চালানোর চেষ্টা করবে। ‘আমাদের পেছনে সমর্থন লাইন একত্রিত করতে হবে। খুব দ্রুত যাওয়া বিপজ্জনক’।
ইউক্রেন এখন অন্য কোথাও আঘাত হানার জন্য রাশিয়ার অস্থিরতাকে কাজে লাগাতে পারে কিনা তা নিয়ে কিছু জল্পনা-কল্পনা রয়েছে। হয় খেরসনে পাল্টা আক্রমণ জোরদার করতে পারে, যদিও ব্যাপক হতাহতের ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে, অথবা অন্য কোথাও আক্রমণের তৃতীয় পথ খোলার মাধ্যমে।

ইউক্রেনের তৃতীয় সম্পূর্ণরূপে গঠিত সেনা ইউনিট প্রস্তুত আছে কিনা তা স্পষ্ট নয়। ইউক্রেনের যুদ্ধ পরিচালনার করার জন্য শুরুতে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করা হয়েছিল। কিন্তু পশ্চিমারা পর্যাপ্ত সরঞ্জাম দিয়েছে কিনা তা এখন খোলামেলা প্রশ্ন।
কেউ কেউ অনুমান করছেন যে ইউক্রেন জাপোরিঝিয়া অঞ্চলে আরেকটি যুদ্ধফ্রন্ট খুলতে পারে। কিছু ইউক্রেনীয় কর্মকর্তা শেষ পর্যন্ত খেরসন আক্রমণের জন্য আগে চাপ দিয়েছিলেন।

যুদ্ধপন্থী রাশিয়ান সামরিক ব্লগাররা রাশিয়ার অপমানে ক্ষুব্ধ। তারা রাশিয়ার জেনারেলদের দোষ দিচ্ছে এমন পরিস্থিতির জন্য। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং পুতিন নিজেও দায়ী এতে বলছেন তারা। কারণ ইউক্রেনের গুরুত্বপূর্ণ অঞ্চল থেকে সেনাবাহিনীর পিছু হটার হওয়ার পরেও নিশ্চুপ রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইগর গিরকিন, একজন অতি-জাতীয়তাবাদী যিনি ২০১৪ সালে ডনবাসে রাশিয়ার আক্রমণের নেতৃত্ব দিয়েছিলেন, রাশিয়ান সেনাদের সম্পূর্ণ পরাজয়ের পূর্বাভাস দিয়েছেন।

‘আমরা ইতিমধ্যে অনেক কিছু হারিয়ে ফেলেছি, বাকিটা সময়ের ব্যাপার’। তিনি টেলিগ্রামে তার প্রায় অর্ধ মিলিয়ন গ্রাহককে এমনটি বলেছিলেন। রাশিয়ান সামরিক পর্যবেক্ষকদের মধ্যে জনপ্রিয় একটি মেসেজিং প্ল্যাটফর্ম এটি।

সিএনএ, একটি থিঙ্ক-ট্যাঙ্কের একজন বিশেষজ্ঞ মাইকেল কফম্যান উল্লেখ করেছেন যে ‘রাশিয়ান বাহিনীর গুণমান হ্রাস পাচ্ছে এবং যারা যুদ্ধে রয়েছে তাদের ক্লান্তি এড়াতে প্রায়শই ঘোরানো হচ্ছে না। তাদের এই যুদ্ধ টিকিয়ে রাখার মতো জনবল নেই’।

রুশ প্রেসিডেন্ট পুতিন এই সমস্যাগুলো সম্পর্কে উদাসীন বলে মনে হচ্ছে। ১০ সেপ্টেম্বর ইউক্রেনীয়রা ইজিয়ামে যাওয়ার পথে লড়াই করার সময়, তিনি মস্কোতে স্তালিন-যুগের থিম পার্ক এ একটি গ্র্যান্ড ফেরিস হুইল খোলার পরিকল্পনা চালিয়ে যান। ফেরিস হুইলটি ছিল ইউরোপে সবচেয়ে বড়, পুতিন বলেন, পারিবারিক অবসরের জন্য উপযুক্ত জায়গা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় বসার আশা মস্কো কখনও পরিত্যাগ করেনি। তবে রাশিয়া বিশ্বাস করে আলোচনায় বসতে যত দেরি হবে তা থেকে সুফল পাওয়া তত বেশি দুরূহ হয়ে পড়বে। রাশিয়ার একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

আপাতত, ইউক্রেনের নেতারা বিশ্বাস করেন যে যুদ্ধক্ষেত্রে আলোচনা সর্বোত্তমভাবে পরিচালিত হয়। তবে ১০ সেপ্টেম্বর ইয়াল্টা ইউরোপীয়ান নিরাপত্তা ফোরামে এক বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট বিরক্ত প্রকাশ করেন যে ‘কিছু পশ্চিমা নেতা আমাদের অতিরিক্ত আলিঙ্গনের দিকে ঠেলে দিচ্ছেন’। তিনি আরও বলেন, না, আমরা নিজেদেরকে বিরত রাখতে পারি না’।

রাশিয়া   ইউক্রেন   সামরিক অভিযান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গ্রিসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

প্রকাশ: ১০:১২ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পথ ধরে এবার ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। ফিলিস্তিনের গাজায় উপত্যকায় যুদ্ধবিরতি ও ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ইউরোপে অন্যান্য দেশের মতো গ্রিসেও বিক্ষোভ করছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

গ্রিসের রাজধানী এথেন্সে ফিলিস্তিনপন্থি সমাবেশ চলাকালে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। অবরুদ্ধ গাজা উপত্যকার পূর্বাঞ্চলীয় রাফায় ইসরায়েলি সামরিক বাহিনীর স্থল ও আকাশপথে হামলা শুরুর পরদিন এথেন্সে এই সংঘর্ষ হয়েছে। 

ফিলিস্তিনি পতাকা ও ব্যানার বহনকারী ৩০০ জনেরও বেশি বিক্ষোভকারী ওই সমাবেশে অংশ নেন। এ সময় তাদের হাতে ‌‌‌‌‌‌‌‌‌‌ফিলিস্তিনিদের সমর্থনে লেখা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড দেখা যায়। গ্রিসের রাজধানীতে অবস্থিত সংসদ ভবনের বাইরে সমাবেশ করেছেন তারা।

দেশটির ৬০ বছর বয়সী পেনশনভোগী আন্তোনিস দাভানেলোস বলেন, ‌‌‘আমরা এখানে সংহতি জানাতে এসেছি এবং ফিলিস্তিনিরা যখনই (সংহতির জন্য) ডাকবে, আমরা তখনই সাড়া দেব।’

এথেন্সে সংসদ ভবনের বিপরীত পাশে অবস্থিত মিসরীয় দূতাবাসের ফটকে উঠে একদল বিক্ষোভকারী বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীদের ওই দলকে ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। পরে বিক্ষোভকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গ্রিস   ফিলিস্তিনপন্থি বিক্ষোভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইমরান খানের স্ত্রীকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

প্রকাশ: ০৪:২৫ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে গৃহবন্দী অবস্থা থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। বুশরা বিবির পক্ষ থেকে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়।

রাষ্ট্রীয় উপহারসামগ্রী অবৈধভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে ইমরান-বুশরা দম্পতির ১৪ বছর করে কারাদণ্ড হয়। ইমরান কারাগারে থাকলেও বুশরাকে ইসলামাবাদের বাড়িতে গৃহবন্দী রাখা হয়েছিল। নিরাপত্তাজনিত উদ্বেগের কথা বলে তাকে বাড়িতেই বন্দী রাখার আদেশ দিয়েছিল দেশটির সরকার।

গৃহবন্দী রাখার এ আদেশকে আদালতে চ্যালেঞ্জ করেছিলেন বুশরা বিবি। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তার আইনজীবী নাঈম পানজুথা এ কথা বলেছেন।

বুশরা বিবির আইনজীবীরা তাকে কারাগারে স্থানান্তরের জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেছিলেন। আজ আদালত সে আবেদন মঞ্জুর করেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক বিবৃতিতে বলা হয়, বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন আদালত। ওই কারাগারেই আছেন ৭০ বছর বয়সী ইমরান খান।

ইমরানের ইসলামাবাদের বাড়িটিকে সাব কারাগার ঘোষণা করা হয়েছিল। ইমরানের দলের পক্ষ থেকে বলা হয়, গৃহবন্দী অবস্থায় কর্তৃপক্ষ তাকে বিষ মেশানো খাবার দিচ্ছিল বলে অভিযোগ করেছিলেন বুশরা। তবে কর্তৃপক্ষ সে অভিযোগ অস্বীকার করেছে।


ইমরান খান   কারাগার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিঙ্গাপুরে যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রকাশ: ০৪:০৭ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

সিঙ্গাপুরের পশ্চিমাঞ্চলীয় সামরিক বিমানঘাঁটিতে দেশটির সেনাবাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।  

বুধবার (০৮ মে) সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে যুদ্ধবিমান বিধ্বস্তের এই তথ্য জানানো হয়েছে। 

ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস এক বিবৃতিতে জানায়, সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তেনগাহ বিমানঘাঁটি থেকে যুদ্ধবিমানটি উড্ডয়নের পরপরই সেটি বিধ্বস্ত হয়। তবে বিমানের পাইলট সফলভাবে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। বিমানের পাইলটের সুস্থ আছেন এবং তিনি হাঁটতে পারছেন। বর্তমানে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই দুর্ঘটনায় অন্য কোনও কর্মকর্তা আহত হননি।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমটি বলছে, উড্ডয়নের সময় বিমানটি সমস্যার সম্মুখীন হয়, তখন পাইলট জরুরি প্রক্রিয়া মেনে পদক্ষেপ নেন। যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে বলেও জানানো হয়েছে।

দক্ষিণ পূর্ব এশিয়ায় অত্যাধুনিক বিমানবাহিনী রয়েছে সিঙ্গাপুরের। নগর রাষ্ট্রটিতে এই ধরনের দুর্ঘটনা প্রায় বিরল। এর আগে, ২০১০ সালে ইঞ্জিনে সমস্যা দেখা দেয়ায় দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ উন্মুক্ত মাঠে জরুরি অবতরণ করে।


সিঙ্গাপুর   যুদ্ধবিমান   বিধ্বস্ত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গণহারে অসুস্থতার ছুটি ক্রুদের, ৭৯ ফ্লাইট বাতিল

প্রকাশ: ০৩:৪৯ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অন্তত ৭৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে। কারণ ক্রুরা হঠাৎ গণহারে অসুস্থতার ছুটি নিয়েছেন।

জানা গেছে, প্রায় ৩০০ সিনিয়র কেবিন ক্রু শেষ মুহূর্তে অসুস্থতার কথা জানিয়ে ফোন বন্ধ করে রেখেছেন।

সূত্র জানিয়েছে, টাটা গ্রুপের মালিকানাধীন এয়ারলাইনটির চাকরির নতুন নিয়ম নিয়ে ক্ষুব্ধ ক্রুরা এবং এর প্রতিবাদ করছে তারা। তবে এয়ারলাইনটির কর্তৃপক্ষ তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্র জানিয়েছেন, বেশ কিছু কেবিন ক্রু শেষ মুহূর্তে অসুস্থতার কথা জানায়। এতে ফ্লাইট বাতিল ও বিলম্বের ঘটনা ঘটছে। আমরা ক্রুদের সঙ্গে যোগাযোগ করে প্রকৃত কারণ জানার চেষ্টা করছি।

মুখপাত্র বলেন, এমন ঘটনার জন্য আমরা যাত্রীদের কাছে ক্ষমা চাচ্ছি। কারণ এটা আমাদের সার্ভিসের প্রতিফলন নয়।

এয়ারলাইনটি জানায়, ভুক্তভোগীদের পুরো টাকা ফেরত দেওয়া হবে অথবা নতুন করে শিডিউল দেওয়া হবে।


অসুস্থ   ছুটি   ক্রু   ফ্লাইট   বাতিল   এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

স্লোভাকিয়ায় একদিনে ১১০০ এর বেশি বোমা হামলার হুমকি

প্রকাশ: ০৩:৩৮ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

স্লোভাকিয়ায় একদিনে ১১০০টিরও বেশি বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। ব্যাংক ও স্কুলের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে এই হামলার হুমকি দেয়া হয়। এই ঘটনায় দেশজুড়ে মানুষকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়। এছাড়া হুমকির বিষয়ে তদন্তও শুরু করেছে পুলিশ। খবর এএফপি।

মঙ্গলবার (৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্লোভাকিয়ায় মঙ্গলবার স্কুল ও ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ১১০০টিরও বেশি বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। মূলত ইমেইলে করে এসব হুমকি দেওয়া হয় এবং এতে দেশজুড়ে মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয় বলে জানিয়েছে পুলিশ।

হুমকির ঘটনায় তদন্ত শুরুর ঘোষণাও দিয়েছে পুলিশ। পুলিশের ডেপুটি চিফ রাস্তিসলাভ পোলাকোভিচ বলেছেন, 'সন্ত্রাসী হামলার মতো বিশেষ গুরুতর অপরাধ হিসেবে এই ঘটনার তদন্ত করা হচ্ছে।'  

রাস্তিসলাভ পোলাকোভিচ বলেন, 'মঙ্গলবার ভোর পাঁচটা বা ছয়টা থেকে স্কুলগুলোতে ইমেইল আসতে শুরু করে। এর মধ্যে বোমা হামলার প্রায় ১ হাজার হুমকি স্কুলগুলোতে এসেছে এবং ১০০টিরও বেশি ব্যাংক এই ধরনের হুমকি পেয়েছে।'

দেশটির পুলিশ তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে লিখেছে, 'পুলিশ সম্পূর্ণ গতিতে কাজ করছে, স্কুলগুলোর নিরাপত্তা পরীক্ষা করছে এবং অপরাধীকে শনাক্ত করতে কাজ করছে।'

এএফপি বলছে, অপরাধীদের সম্ভাব্য যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

ব্রাতিস্লাভা স্ব-শাসিত অঞ্চলের মুখপাত্র লুসিয়া ফরম্যান এএফপিকে বলেছেন, দেশটি পরিচালিত কয়েক ডজন স্কুলে বোমা হামলার হুমকি নথিভুক্ত করেছে।

তিনি বলেন, 'আমরা সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি, শিশুদের সরিয়ে নেওয়া হয়েছে এবং পুলিশ এখন বিষয়টি দেখছে।'


স্লোভাকিয়া   বোমা হামলা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন