ওয়ার্ল্ড ইনসাইড

চীনের কারখানায় আগুন, ৩৬ জনের মৃত্যু

প্রকাশ: ১১:৩৩ এএম, ২২ নভেম্বর, ২০২২


Thumbnail

চীনের হেনানপ্রদেশের একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও দুজন।

সোমবার বিকালে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। মঙ্গলবার (২২ নভেম্বর) চীনা সেন্ট্রাল টেলিভিশনের (সিসিটিভি) বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, সোমবার বিকাল ৪টা ২২ মিনিট নাগাদ আয়াং শহরের একটি কারখানায় আগুন লাগে, যা নিয়ন্ত্রণে আসে রাত ১১টায়। তবে অগ্নিকাণ্ডের বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানানো হয়নি। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগুনে আহত দুই ব্যক্তিকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আগুন লাগার কারণ এখনো জানা না গেলেও আগুন লাগার ঘটনায় সন্দেহভাজন কয়েকজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালের মার্চে চীনের ইয়ানচেঙের একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে ৭৮ জনের মৃত্যু হন। এ সময় আশপাশের কয়েক কিলোমিটার এলাকার ঘরবাড়ি ধ্বংস হয়।

এ ছাড়া ২০১৫ সালে উত্তরাঞ্চলীয় তিয়ানজিনে একটি রাসায়নিক ওয়ারহাউসে বিস্ফোরণে ১৬৫ জনের মৃত্যু হয়, যা চীনের শিল্প দুর্ঘটনার ইতিহাসে অন্যতম।


চীন   অগ্নিকান্ড   কারখানায় আগুন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিক্ষোভে উত্তাল পাকিস্তানের আজাদ কাশ্মির

প্রকাশ: ০২:৫০ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ভয়াবহ বিক্ষোভে ফুঁসে উঠেছে পাকিস্তানের কেন্দ্রশাসিত অঞ্চল আজাদ কাশ্মির। শনিবার (১১ মে) আজাদ কাশ্মিরের মুজাফফরাবাদ ও অন্যান্য জেলায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৯০ জন কর্মকর্তা ও সদস্য।

পাকিস্তানের সংবাদমাধ্যমসূত্রে জানা গেছে, কয়েক দিন আগে মূল্যস্ফীতি, উচ্চ কর আদায় এবং বিদ্যুৎ সংকটের জেরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় আজাদ কাশ্মিরের বিভিন্ন এলাকায়। শুক্রবার আজাদ কাশ্মিরজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিল জয়েন্ট আওয়ামী অ্যাকশন কমিটি। সেই কর্মসূচি থেকে কয়েক ডজন নেতাকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

গ্রেপ্তারদের মুক্তির দাবিতে কেন্দ্র শাসিত এই অঞ্চলের বিভিন্ন জেলায় শনিবার ফের তীব্র বিক্ষোভ শুরু হয়। এ সময় দফায় দফায় সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের।

শনিবার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে আজাদ কাশ্মিরের ইসলাম গড় এলাকায়। মিছিলে বাধা দেওয়ায় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে বুকে গুলি লাগে সহকারী উপপরিদর্শক আদান কুরায়েশির। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান তিনি।

এছাড়া পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে টিয়ারশেল ও পাথর বিনিময়ের জেরে আহত হয়েছেন অনেকে। আহতদের মধ্যে পুলিশ ও বিক্ষোভকারী উভয়েই রয়েছেন।

বিক্ষোভ দমনে আজাদ কাশ্মিরের আঞ্চলিক সরকার এই অঞ্চলের দশ জেলার সবগুলোতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। আন্দোলনের কেন্দ্র মুজাফফরাবাদের সঙ্গে অন্যান্য জেলার সংযোগ সড়কেও বসানো হয়েছে ব্যারিকেড।


পাকিস্তান   আজাদ কাশ্মির  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মারা গেলেন শূকরের কিডনি প্রতিস্থাপনকারী ব্যক্তি

প্রকাশ: ০১:৫৯ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

৬২ বছর বয়সে ইতিহাস সৃষ্টি করেছিলেন রিচার্ড স্লেম্যান। পৃথিবীতে তিনিই প্রথম ব্যক্তি যার শরীরে প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি আর বাঁচলেন না। 

শনিবার (১১ মে) পরিবারের পক্ষ থেকে তার মৃত্যু বিষয়টি নিশ্চিত করা হয়। খবর এনডিটিভি  

গত মার্চে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটস জেনারেল হাসপাতালে দীঘ চার ঘণ্টা ব্যাপী অস্ত্রপচারের মাধ্যমে তার শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। এরপর দুই সপ্তাহ তাকে পর্যবেক্ষণ শেষে এপ্রিলে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

কী কারণে তার মৃত্যু হয়েছে সে সম্পর্কে জানা যায়নি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে শূকরের কিডনি প্রতিস্থাপনের কারণে তার মৃত্যুর কোনো সংশ্লিষ্টতা নেই। 

রিচার্ড রিক স্লেম্যানের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে ওই হাসপাতালের চিকিৎসকরা। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, কিডনি প্রতিস্থাপনের কারণে তার মৃত্যু হয়েছে এমন কোনো কিছু আমরা খুঁজে পাচ্ছি না। 

ম্যাসাচুসেটসের ওয়েমাউথের বাসিন্দা রিচার্ড স্লেম্যান ট্রান্সপ্লান্ট গ্রহণের আগে বছরের পর বছর ধরে টাইপ-২ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। 

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, যদিও রিচার্ড অন্য একজনের কাজ থেকে কিডনি নিয়েছিলেন। কিন্তু পাঁচ বছর ভালো থাকার পর তাকে আবার ডায়ালাইসিসে ফিরতে হয়। এরপর থেকেই তার শরীরের অবস্থা খারাপ হতে থাকে। 


শূকর   কিডনি   মৃত্যু   রিচার্ড স্লেম্যান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

স্নাতক সমাপনী অনুষ্ঠান ত্যাগ করলো ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

প্রকাশ: ০১:৪৩ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডে ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠান থেকে বেরিয়ে গেছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। খবর বিবিসি

স্নাতক সমাপনী অনুষ্ঠানে বিক্ষোভকারী শিক্ষার্থীরা এমন কিছু করতে পারেন, এমন আশঙ্কায় ভুগছেন যুক্তরাষ্ট্রের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা। বিক্ষোভের জেরে অনেক বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন বন্ধ রাখা হয়েছে। 

এদিকে ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ে অঙ্গরাজ্যের গভর্নর বক্তব্য দেওয়ার সময়ই শিক্ষার্থীরা অনুষ্ঠানস্থল ছেড়ে চলে যান। তিনি ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী ছাত্রবিক্ষোভ নিয়ে কথা বলছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাপনী অনুষ্ঠানের মঞ্চে রিপাবলিকান গভর্নর গ্লেন ইয়ংকিন বক্তব্য শুরু করার পরই গাউন-ক্যাপ পরা কিছু শিক্ষার্থী অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে যান। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। 

জানা গেছে,  ক্যাম্পাসগুলোয় বিক্ষোভকারীরা দাবি জানাচ্ছেন, যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইসরায়েলের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে এবং গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ দেয়।

এর আগে গত ২৯ এপ্রিল ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দেয় পুলিশ। ওই সময় ১৩ জনকে আটক করা হয়। তাদের মধ্যে ছয়জন শিক্ষার্থী।


ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়   শিক্ষার্থী   ফিলিস্তিন   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চীনে মরুর বুকে উট চলাচলে ট্রাফিক সিগন্যাল

প্রকাশ: ১২:২৫ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

মরুভূমির জাহাজ বলা হয় উটকে। শত শত মাইল ধু ধু মরুভূমিতে যখন কোনোকিছু চলার উপায় থাকে না তখন একমাত্র বাহন উট। কিন্তু শত শত বছর ধরে এই প্রাণী মরুর বুকে বসবাস করে আসছ। তবে তাদের চলাচলে কখনো যানজটের সৃষ্টি হয়েছে এমন খবর শোনা যায় নি। কারণ তাদের জন্য উন্মুক্ত থাকে মাইলের পর মাইল এলাকা। তবে এবার উটের ভিড় এড়াতে ট্রাফিক সিগন্যাল চালুর খবর মিলেছে।

প্রতি মে মাসে চীনের গানসু প্রদেশে উটের পিঠে চড়ার ধুম পড়ে। এ সময় কুমটাগ মরুভূমির মিংশা পাহাড় ও ক্রিসেন্ট স্প্রিং অঞ্চলের মনোরম পরিবেশ উপভোগের জন্য এ বাহন খুবই জনপ্রিয়। এ কারণে সড়কেও অনেক সময় ট্রাফিক জ্যাম লেগে যায়। তাই যানজট এড়াতে কর্তৃপক্ষ সেখানে ‘স্পেশাল ক্যামেল ট্রাফিক সিগন্যাল’ ব্যবস্থা চালু করেছে। 

গানসু প্রদেশের মিংশা পাহাড় ও তার আশপাশের অঞ্চলে কয়েক বছর ধরে ক্রমশ পর্যটনশিল্প উন্নতি লাভ করেছে। আর এ মরুঞ্চালের পর্যটকদের কাছে পরিবহনের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে মরুভূমির জাহাজ উট। 

গত বছর এ সময়ে অন্তত ২৪০০ উটের পিঠে চড়ে হাজার হাজার পর্যটক এ এলাকা ভ্রমণ করেন। এতে অনেক সময় রাস্তায় দীর্ঘ যানজট লেগে যায়। তবে এর মধ্যেই বেশকিছু দুর্ঘটনাও ঘটেছে। মৃত্যু হয় কয়েকটি উটের। সেই সমস্যার সমাধান করতে এ বিশেষ ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা। বিশেষ এ ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালুর পর যানজট সমস্যার সমাধান হয়েছে। 


চীন   ট্রাফিক   সিগন্যাল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় বাস দুর্ঘটনায় নিহত অন্তত ৭

প্রকাশ: ১১:২৪ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেইন্ট পিটার্সবার্গে সেতুর রেলিং ভেঙে নদীতে বাসডুবির ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছেন । শনিবার সকালের দিকে ঘটেছে এই ঘটনা।

রাশিয়ার জরুরি পরিষেবা দপ্তরের সেইন্ট পিটার্সবার্গ শাখা কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাসটিতে চালকসহ যাত্রী ছিলেন অন্তত ২০ জন। তাদের মধ্যে ৯ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার এই ৯ জনের মধ্যে জীবিত ছিলেন মাত্র ২ জন।

পুলিশ এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, নদীতে পড়ার আগে অন্তত  কয়েক জন যাত্রীর বাসের দরজা দিয়ে বেরিয়ে গিয়ে আত্মরক্ষার সুযোগ ছিল, কিন্তু সম্ভবত পরিস্থিতির আকস্মিকতায় তারা সবাই হতবিহ্বল হয়ে পড়েছিলেন।

সিসিটিভি ফুটেজে দেখা গেছে রাস্তায় মোড় ঘোরার সময় বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন চালক। ওই অবস্থাতে বাসটি এলোমেলোভাবে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে ব্রিজের দিকে যেতে থাকে এবং কয়েক সেকেন্ডের মধ্যে সেতুর রেলিং ভেঙে নদীতে পড়ে পুরোপুরি ডুবে যায়।

বাসটি ডুবে যাওয়ার অল্প সময়ের মধ্যে দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তরের ১৮টি বিশেষায়িত ইউনিটের ৬৯ জন কর্মী উদ্ধার তৎপরতা শুরু করেন। 


রাশিয়া   বাস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন