ওয়ার্ল্ড ইনসাইড

ফিরেছে ইরানের নৈতিক পুলিশ, নারীদের হিজাব পরতে বাধ্য করছেন তারা

প্রকাশ: ১০:৩০ এএম, ১৭ জুলাই, ২০২৩


Thumbnail

ইরানের রাস্তা ঘাটে আবারও টহল দিচ্ছে নৈতিক পুলিশ। টহলের সময় নারীদের মাথার চুল ঢেকে রাখতে এবং হিজাব পড়তে বাধ্য করছে তারা। দেশটির রাষ্ট্রীয় মিডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি।

রোববার একজন মুখপাত্র বলেন, ইরানের রাস্তা ঘাটে ‘নৈতিক পুলিশ’ তাদের দায়িত্ব পালন করছেন। হিজাব পরিধানের আইন অনুযায়ী তারা নারীদের তা পরিধান করতে বাধ্য করছে। 

ইরানের রাজধানী তেহেরানে গত ১০ মাস আগে ইসলামি পোশাকের বিধি লঙ্ঘন করায় মাহসা আমিনি নামের এক তরুণীকে গ্রেপ্তার করে নৈতিক পুলিশ। পরে তাদের হেফাজতে আমিনির মৃত্যু হয়। তার মৃত্যুর পর ইরানে গণবিক্ষোভ ছড়িয়ে পড়ে। 

ইরানে ইসলামি শরীয়া অনুযায়ী নারীদের চুল পুরোপুরি ঢেকে রাখতে হবে। আট শাট পোশাক পরিধান করা যাবে না। বাইরে বের হলে ঢিলেঢালা পোশাক পরতে হবে। 

যারা এই আইন অমান্য করে তাদেরকে জিজ্ঞাসাবাদ এবং গ্রেপ্তারের দায়িত্ব দেওয়া হয়েছে নৈতিক পুলিশের কাছে। 

পুলিশের একজন মুখপাত্র তাসনিম নিউজ এজেন্সিকে বলেন, যদি কোনো নারী এই আইন অমান্য করে তাহলে শুরুতে তাকে সতর্ক করা হবে। যদি তাতেও সে না শুনে তাহলে নৈতিক পুলিশ তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারবে।


ইরান   নৈতিক পুলিশ   নারী   হিজাব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের ৩১টি ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

প্রকাশ: ০৬:২৮ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ক্রিমিয়াসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে রাতভর পাঠানো ইউক্রেনের ৩১টি ড্রোন ভূপাতিত করেছে বলে জানিয়েছে রাশিয়া। 

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম চ্যানেলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাতে কিয়েভ সরকার ড্রোনের সাহায্যে সন্ত্রাসী হামলা চালানোর নতুন প্রচেষ্টা করে। রুশ ফেডারেশনের ভূখণ্ডে লক্ষ্যবস্তু বানচাল করা হয়েছে। 

ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে ১২টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। এই অঞ্চলে ইউক্রেনের হামলায় ১৫ জন নিহত হয়। ইউক্রেনের সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে আটটি এবং পার্শ্ববর্তী লিপেটস্ক অঞ্চলে চারটি ড্রোন প্রতিহত করা হয়েছে। এ বিষয়ে ইউক্রেনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।


ইউক্রেন   ড্রোন   রাশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্যপদে দেখতে চান উত্তর কোরিয়া

প্রকাশ: ০৫:১৬ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে।  সাধারণ পরিষদে এই প্রস্তাবকে সমর্থন করেছে উত্তর কোরিয়া। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া রবিবার জাতিসংঘের সাধারণ পরিষদের একটি প্রস্তাবকে সমর্থন করেছে যে প্রস্তাবে ফিলিস্তিনকে পর্যবেক্ষকের মর্যাদায় 'অধিকার ও সুযোগ-সুবিধা' দিয়েছে এবং জাতিসংঘের ১৯৪তম সদস্য হওয়ার জন্য ফিলিস্তিনের আবেদন পুনর্বিবেচনা করার জন্য নিরাপত্তা পরিষদকে আহ্বান জানানো হয়েছে। 

উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) একটি বিবৃতি উদ্ধৃত করে জানিয়েছে, 'উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাবটিকে সমর্থন করেছে এবং এটিকে সময়োপযোগী বলে মনে করেছে।'

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনকে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদানকারী প্রস্তাবটি মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে।

'দুই-রাষ্ট্র সমাধান নীতি' এর উপর মার্কিন যুক্তরাষ্ট্রের 'এক ইহুদি রাষ্ট্র নীতি' এর নিন্দা করা হয়েছে। একই সাথে ১৮ এপ্রিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রাসঙ্গিক খসড়া প্রস্তাবে ওয়াশিংটনের ভেটোর সমালোচনা করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের অবসান এবং একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিন প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে উত্তর কোরিয়া ফিলিস্তিনি জনগণের প্রতি তার পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেছে।


ফিলিস্তিন   জাতিসংঘ   সদস্যপদ   উত্তর কোরিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

'ভারতের দেয়া বিমান উড্ডয়নে যোগ্য পাইলট নেই মালদ্বীপের'

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

মালদ্বীপের বিমানবাহিনীকে দেয়া ভারতের তিন এয়ারক্রাফট পরিচালনার জন্য তাদের দক্ষ পাইলট নেই বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ঘাসান মাউমুন। 

দেশটির প্রেসিডেন্ট মোহাম্মেদ মুইজ্জু সরকারের নির্দেশে ভারত তাদের একাধিক বাহিনীর ৭৬ জন সদস্য নিয়ে যাওয়ার পর এমন তথ্য জানালেন মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী। খবর এনডিটিভি        

শনিবার প্রেসিডেন্ট অফিসে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ঘাসান মাউমুন ভারতীয় সৈন্যদের প্রত্যাহার এবং ভারতের দেয়া দুটি হেলিকপ্টার ও ডর্নিয়ার এয়ারক্রাফট পরিচালনায় ভারতীয় বাহিনীর কথা তুলে ধরেন। 

ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা প্রশ্নে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতের দেয়া তিনটি এয়ারক্রাফট পরিচালনার জন্য মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সে দক্ষ কোনো ব্যক্তি নেই। যদিও এসব এয়ারক্রাফট পরিচালনার জন্য দক্ষ বৈমানিক তৈরিতে আগের সরকারের সঙ্গে ভারতের চুক্তি ছিল। 

তিনি বলেন, ট্রেনিং শেষ করতে বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। কিন্তু নানা সমস্যার কারণে আমাদের সৈন্যরা প্রশিক্ষণ শেষ করতে পারেনি।

মালদ্বীপে চীনপন্থি নতুন সরকার নির্বাচিত হওয়ার পর ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে থাকে। প্রেসিডেন্ট পদে মুইজ্জু নির্বাচিত হওয়ার পরই তার দেশে থাকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহার করে নিতে ১০ মে নয়াদিল্লিকে সময় বেঁধে দেয়া হয়। পরে ভারতও নির্ধারিত সময়ের মধ্যে তাদের ৭৬ জন সৈন্যদের প্রত্যাহার করে নিজ দেশে নিয়ে যায়। 


ভারত   বিমান   পাইলট   মালদ্বীপ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: এবার বাঁচা-মরার লড়াইয়ে বিজেপি

প্রকাশ: ০৩:০০ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ভারতের চলছে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ছাড়াও ভোট হবে ১০টি রাজ্যের ৯৬টি আসনে। পরপর তিন দফা নির্বাচনের পর এবার কেন্দ্রে ক্ষমতা ধরে রাখতে চতুর্থ দফার ভোটকে বাঁচা-মরার লড়াই হিসেবে দেখছে বিজেপি।

সোমবার (১৩ মে) তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তর ও মধ্যপ্রদেশসহ ১০ রাজ্যের ৯৬ আসনের ভোট। স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ভৌগলিক কারণে কোথাও কোথাও ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৫টায়। 

এর আগের তিন দফার ভোটের মধ্যদিয়ে  ৫৪৩ আসনের মধ্যে ২৮৩ আসনে ভোটগ্রহণ সম্পন্ন করেছে দেশটির নির্বাচন কমিশন।

রাজনৈতিক দলগুলো, বিশেষ করে দেশটির প্রধান দুটি রাজনৈতিক শক্তি বিজেপি এবং ইন্ডিয়া জোটের ভাগ্য নির্ধারণ হতে যাচ্ছে চতুর্থ দফার ভোটের মধ্য দিয়ে। কেননা সরকার গঠন করতে প্রয়োজন হবে ২৭২ আসন। বিশ্লেষকরা মনে করছেন, এই দফার ভোটেই নির্ধারণ হবে কারা যাচ্ছে ক্ষমতায়।

২০১৯ সালের হিসাব বলছে, চতুর্থ দফার ৯৬ আসনের মধ্যে বিজেপিরই জেতা আসনের সংখ্যা বিরোধী জোটের চেয়ে বেশি ছিল। তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ বাদ দিলে বাকি সব আসনেই বিজেপির ভোটের শতাংশ বেশি। তাই এই দফায় বিজেপিরও ভাগ্য নির্ধারণ হয়ে যাবে।

এদিকে, চতুর্থ দফার ভোটের আগের দিনেই পঞ্চম দফার ভোটের প্রচারে বিজেপি-বিরোধী ইন্ডিয়া জোটের প্রভাবশালী শরিক কংগ্রসকে তীব্র কটাক্ষ করেছেন নরেন্দ্র মোাদি।

পশ্চিমবঙ্গের চুঁচুড়ায় নির্বাচনী সভায় রাহুল গান্ধীর নাম না নিয়ে মোদি বলেন, ‘শাহজাদার যত বয়স হয়েছে, এর চেয়েও কম আসন পাবে কংগ্রস।’ 

অন্যদিকে, নির্বাচনী প্রচারে নেমে মোদিকে পাল্টা নিশানা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে, শনিবার দিল্লিতে আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল মোদি-অমিত শাহ’র রাজনৈতিক কৌশল নিয়ে তীব্র কটাক্ষ করে বলেন, ‘এক দেশ এক নেতার ধারণা বাস্তবায়ন করতে চাইছেন মোদি। আবারও ক্ষমতায় গেলে মমতাকেও গ্রেফতার করবেন তিনি।’

উল্লেখ্য, ভারতের চলছে ১৮তম লোকসভা নির্বাচন। এবারের সাত দফায় নির্বাচনের ভোট শুরু হয় ১৯ এপ্রিল আর ভোট গ্ৰহণ শেষ হবে ১ জুন। ফলাফল জানা যাবে ৪ জুন। বিজেপি ২০১৪ ও ২০১৯ সালে নির্বাচনে জয়ী হয়ে পরপর দুদফায় ক্ষমতায় রয়েছে। এখন দলটির লক্ষ্য তৃতীয়বারের মতো ক্ষমতায় যাওয়া।


লোকসভা নির্বাচন   বিজেপি   তেলেঙ্গানা   অন্ধ্রপ্রদেশ   পশ্চিমবঙ্গ   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে সরিয়ে দিচ্ছেন পুতিন

প্রকাশ: ০১:৪৯ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে স্থানান্তর করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ পদে তিনি সাবেক উপ-প্রধানমন্ত্রী এবং অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে বসাতে যাচ্ছেন। রোববার (১২ মে) ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা  

সেগেই শোইগুকে প্রতিরক্ষামন্ত্রী থেকে সরিয়ে দিয়ে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে নিযুক্ত করবেন পুতিন। ৬৮ বছর বয়সী শোইগু ২০১২ সাল থেকে রুশ প্রতিরক্ষামন্ত্রীর পদে রয়েছেন।

রুশ পার্লামেন্টের উচ্চ কক্ষ থেকে প্রকাশিত কাগজপত্রে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রীর পদে সের্গেই শোইগুর স্থলাভিষিক্ত হবেন সাবেক উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই বেলোসভ। প্রেসিডেন্ট পুতিন চান নিকোলাই পাত্রুশেভের কাছ থেকে শক্তিশালী নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিক শোইগু। তবে পাত্রুশেভের নতুন পোস্ট কী হবে তা এখনও স্পষ্ট নয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় সামরিক পটভূমি বা অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও শোইগুকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছিল।

পেশায় সিভিল ইঞ্জিনিয়ার সের্গেই শোইগু ১৯৯০ এর দশকে জরুরি ও দুর্যোগ ত্রাণ মন্ত্রণালয়ের প্রধান হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন।

এদিকে প্রতিরক্ষামন্ত্রীর পতে বেলোসভের নাম আসায় অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। তবে বেলোসভের দীর্ঘদিনের সামরিক অভিজ্ঞতার জ্ঞান না থাকলেও তিনি একজন দক্ষ অর্থনীতিবিদ। 

বিশ্লেষকরা মনে করছেন, প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার অর্থনীতিকে চলমান যুদ্ধের প্রচেষ্টার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ করতে চাইছেন, আর এ পদক্ষেপটি সেই ইঙ্গিতই দিচ্ছে।


প্রতিরক্ষামন্ত্রী   সের্গেই শোইগু   ভ্লাদিমির পুতিন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন