ওয়ার্ল্ড ইনসাইড

রাষ্ট্র নেই তবুও থেকে গেলেন রাষ্ট্রদূত

প্রকাশ: ০৯:৩০ এএম, ১৬ অগাস্ট, ২০২৩


Thumbnail

আফগানিস্তানের গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ২০২১ সালের ১৫ আগস্ট ক্ষমতায় আসে তালেবান। সরকার গঠন করে তারাই এখন দেশ চালাচ্ছে। আরোপ করছে নানা বিধি-নিষেধ। বিশেষ করে নারীদের উপর। এই তালেবান সরকারকে এখনো স্বীকৃতি দেয়নি জাতিসংঘসহ এর সদস্যদেশগুলো। ফলে বিদেশে অনেক দূতাবাসে এখন তালেবান সরকারের প্রতিনিধি নেই। যেমনঃ লন্ডনে আফগান দূতাবাসে এখনো রাষ্ট্রদূত হিসেবে রয়ে গেছেন আগের আশরাফ গনি সরকারের নিয়োগ দেওয়া রাষ্ট্রদূত জালমাই রসুল। তাঁর সঙ্গে পুলিৎজারজয়ী লেখক স্টিভ কোলের কথা হয়েছে দু’বার। ওই আলাপচারিতার অভিজ্ঞতা থেকেই তিনি লিখেছেন মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্কারে। সেই কথোপকথন তুলে ধরা হলো-

তিনি লিখেন,

বাদশাহ আমানুল্লাহ খান। ১৯১৯ সালে আফগানিস্তানের স্বাধীনতার পর রাজক্ষমতায় বসেন তিনি। দেশে আধুনিকতার ছোঁয়া আনতে কম চেষ্টা করেননি। সবার জন্য শিক্ষা বাধ্যতামূলক করেছিলেন। পরে ১৯২৫ সালে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে একটি চারতলা বাড়ি কিনে দূতাবাস খোলেন। তবে আমানুল্লাহর এসব সংস্কারের প্রচেষ্টা বেশি দূর এগোয়নি। সহিংস এক বিদ্রোহের মুখে ১৯২৯ সালে তাঁকে কাবুল ছেড়ে পালাতে হয়। ১৯৬০ সালে তিনি সুইজারল্যান্ডে মারা যান। তবে এখনো লন্ডনে রয়ে গেছে সেই চারতলা দূতাবাস।

 আমানুল্লাহ খানের ভাতিজা জালমাই রসুলের বয়স এখন ৮০ বছর। তিনি বসবাস করছেন লন্ডনে সেই দূতাবাসের ওপরের তলায়। ২০২০ সালে প্রেসিডেন্ট আশরাফ গনি তাঁকে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের দূত হিসেবে নিয়োগ দিয়েছিলেন। পরে ২০২১ সালের ১৫ আগস্ট গনি সরকারের পতন হয় এবং দীর্ঘ ২০ বছর ধরে আফগানিস্তানে অবস্থান করা বিদেশি সেনাদের হটিয়ে ক্ষমতা দখল করে তালেবান। আশরাফ গনি একটি হেলিকপ্টারে করে পালিয়ে যান। আর জালমাই রসুলকে থেকে যেতে হয় লন্ডনের সেই দূতাবাসে।

 

আফগানিস্তানে তালেবান সরকারের স্বীকৃতি দেয়নি জাতিসংঘ ও এর সদস্যদেশগুলো। তবে ২০২১ সালে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর জানায়, জালমাই রসুল আফগানিস্তানের দূত হিসেবে কাজ চালিয়ে যেতে পারবেন। সে অনুযায়ী লন্ডনের ওই বাসার ওপরে দুই বছর ধরে আফগানিস্তানের পতাকা উড়ছে। সম্প্রতি জালমাই রসুল চা খেতে খেতে আমাকে বলছিলেন, ‘এখন পর্যন্ত আমরা যুক্তরাজ্যের অতিথি। এটা খুবই অবাক করার মতো। যখন আমাকে জিজ্ঞাসা করা হয়, আপনি কাদের প্রতিনিধিত্ব করছেন। আমি বলি আফগান মানুষের। কারণ, আমাদের সরকার এখন নেই।

 

 

আফগানিস্তানে তালেবানের বর্তমান সরকারের আগের সময়ের রাষ্ট্রদূত হিসেবে শুধু জালমাই রসুলই আফগান দূতাবাসে দায়িত্ব পালন করছেন না। যখন কাবুলের পতন হয়েছিল, তখন সারা বিশ্বে আফগানিস্তানের প্রায় ৪০টি দূতাবাস ছিল। এখন প্রায় ২০টি দূতাবাস রয়েছে। সেগুলোর বেশির ভাগই ইউরোপে। এ ছাড়া অটোয়া, সিউলসহ কয়েকটি রাজধানীতে আফগানিস্তানের দূতাবাস রয়েছে। সেগুলো তালেবানপূর্ব সরকারের সময় দূতদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তবে বেইজিং, ইসলামাবাদসহ কয়েকটি রাজধানীতে আফগান দূতাবাসে তালেবানের নিয়োগ দেওয়া দূত রয়েছেন। এ বিষয়ে তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি বলেন, আফগানিস্তানের ১৪টি দূতাবাসে তালেবানের নিয়োগ দেওয়া দূত রয়েছেন। আর যেসব দূতাবাসে আগের সরকারের নিয়োগ দেওয়া কূটনীতিক রয়েছেন, তাঁরাও কাবুলের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন।

লন্ডনে আফগান দূতাবাসটি একটি চার তারকা হোটেলের মতো। সপ্তাহের কর্মদিবসগুলোতে জালমাই রসুল সকাল নয়টায় নিচতলায় যান। সেখানে তিনি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন।

বিভিন্ন দেশে তালেবানপূর্ব সরকারের যেসব রাষ্ট্রদূত রয়েছেন, তাঁদের মধ্যে জালমাই রসুল সবচেয়ে পরিচিত মুখ। তিনি পড়াশোনা করেছেন ফ্রান্সে। এরপর গত শতকের নব্বইয়ের দশকে সৌদি আরবে চিকিৎসক হিসেবে কাজ করেছেন। পরে তালেবানের প্রথম মেয়াদের শাসনের সময় তিনি বাদশাহ জহির শাহর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে রোমে চলে যান। ২০০১ সালে তালেবানের পতনের পর তিনি আফগানিস্তানে ফিরে এসে জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টার দায়িত্ব পান। পরে দেশটির প্রেসিডেন্ট হামিদ কারজাই সরকারের সময় পররাষ্ট্রমন্ত্রী হন। ২০১৪ সালে প্রেসিডন্ট পদে লড়েন জালমাই রসুল। তবে সফল হননি। জেনেভায় দায়িত্বে থাকা তালেবানপূর্ব সরকারের কূটনীতিক নাসির আনদিশা আমাকে বলেছিলেন, ‘জালমাই রসুল সম্ভবত আফগানিস্তানের রাজনীতিতে সবচেয়ে কম বিতর্কিত মানুষ।

তালেবানপূর্ব সরকারের অন্য রাষ্ট্রদূতদের সঙ্গে এখন কাজ করছেন জালমাই রসুল। দেশের ভবিষ্যতের জন্য নানা পরিকল্পনা করছেন তাঁরা। লন্ডনে আফগান দূতাবাস থেকে প্রথমবারের মতো নিজের পেশা ও রাজনৈতিক জীবন নিয়ে আমার সঙ্গে খোলাখুলি কথা বলেছিলেন তিনি। তাঁর জবানিতে, ‘আমি একজন রাজনীতিক। আর যেখানেই থাকি না কেন, রাজনীতিতে জড়িয়ে যাই। আপনি জানেন, রাজনীতি একটি রোগের মতো। গত মার্চে নাসির আনদিশা জেনেভায় তালেবানপূর্ব সরকারের ২১ জন প্রতিনিধিকে নিয়ে একটি বৈঠক করেছিলেন। সেখানে আফগানিস্তানের রাষ্ট্রদূতদের নিয়ে একটি কাউন্সিল গঠন করা হয়। ওই কাউন্সিলের স্থায়ী কো-চেয়ারম্যান বানানো হয় জালমাই রসুলকে। বৈঠকে উপস্থিত প্রতিনিধিদের সবাই তালেবানের বিরোধিতা করেন।

 

লন্ডনে আফগান দূতাবাসটি একটি চার তারকা হোটেলের মতো। সপ্তাহের কর্মদিবসগুলোতে জালমাই রসুল সকাল নয়টায় নিচতলায় যান। সেখানে তিনি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। কথা বলেন দর্শনার্থীদের সঙ্গে। দুপুরে তিনি ওপরের তলায় খাবার খাওয়ার জন্য যান। পরে আবার নিচে নামেন নতুন কিছু হলো কি না, তা জানার জন্য। বেশির ভাগ সন্ধ্যায় তিনি পার্কে হাঁটতে বের হন। আর সপ্তাহে দুবার কাছের একটা মাঠে গলফ খেলতে যান তিনি।

 আশরাফ গনি সরকারের পতনের পরের মাসগুলোয় মার্কিন প্রশাসন ও তাদের ইউরোপীয় মিত্ররা তালেবানের সঙ্গে কাজ করছিল। তারা আফগানিস্তানের মানবিক সমস্যা সমাধান ও সন্ত্রাস দমনে সহায়তা করতে চাইছিল। পরে ২০২২ সালের মার্চে তালেবানের প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদার নির্দেশে আফগানিস্তানের স্কুলে মেয়েদের পড়াশোনা নিষিদ্ধ করা হয়। এর পর থেকেই নানা নিষেধাজ্ঞার আওতায় এসেছে তালেবান সরকার। এরপরও তালেবানের সঙ্গে যোগাযোগ রেখেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। জালমাই রসুলসহ তালেবানপূর্ব সরকারের অন্য কূটনীতিকেরা দেখতে পান, দাপ্তরিক বিভিন্ন আলোচনায় আগের চেয়ে তাঁদের বেশি আমন্ত্রণ জানানো হচ্ছে। চলতি বসন্তেই তালেবানের অনুমতিতে কাবুল থেকে লন্ডনে গিয়ে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে ব্যক্তিগত বৈঠক করেন হামিদ কারজাই। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে কারজাইয়ের সঙ্গে ছিলেন জালমাই রসুল।

সম্প্রতি জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে তালেবানকে ডাকা হয়নি। আর নাসির আনদিশাসহ গনি সরকারের কয়েকজন কূটনীতিক সেখানে কয়েকজন আফগান নারীকে সামনে এনেছেন।

তবে যেসব দূতাবাসে তালেবানের প্রতিনিধি নেই, সেসব দূতাবাসের কূটনৈতিক কর্মকাণ্ডে বাধা দেওয়ার পথে হাঁটেনি তালেবান সরকার। এমনকি জালমাই রসুলও বলেছেন, লন্ডনে আফগান দূতাবাস ভ্রমণ ভিসা, পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি, জন্ম ও বিয়ের সনদ দেওয়াসহ নানা কর্মকাণ্ড চালিয়ে থাকে। দূতাবাসের দেওয়া এই নথিগুলোর বেশির ভাগেরই স্বীকৃতি দিচ্ছে তালেবান।

পশ্চিমা একজন কর্মকর্তা আমাকে বলছিলেন, তালেবান সরকারের অনেক কর্মকর্তা এখনো আগের সরকারের সময়ের পাসপোর্ট দিয়ে ভ্রমণ করছেন। কারণ, বর্তমান সরকারের অধীনে পাসপোর্ট ইস্যু করা হয়নি। আর যদি করাও হয়, তা তেমন একটা কাজে আসবে না। কারণ, কাবুল সরকার এখনো আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায়নি।

আমি জালমাই রসুলকে জিজ্ঞাসা করেছিলাম, কেন তালেবানপূর্ব আফগান সরকার ব্যর্থ হয়েছিল বলে তিনি মনে করেন? জবাবে তিনি বলেন, ‘এটা আমাদের ভুল ছিল। আমরা গণতন্ত্রকে সুসংহত করতে পারিনি।

যুক্তরাষ্ট্রের ব্যর্থ কূটনৈতিক প্রয়াসের জেরে দুই বছর আগে কাবুল দখল করে তালেবান। ২০১৮ সালে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তালেবানের সঙ্গে আলাপআলোচনার জন্য জালমাই খলিলজাদকে বেছে নেন। যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে জালমাই খলিলজাদ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আফগানিস্তান, ইরাক ও জাতিসংঘে দায়িত্ব পালন করেছিলেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী ২০২১ সালের মে মাস নাগাদ আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। এর বিপরীতে শর্ত দেওয়া হয়, আফগানিস্তানে আল-কায়েদাসহ অন্য সন্ত্রাসী গোষ্ঠীদের হামলা চালানো ঠেকাবে তালেবান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই চুক্তি উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন। পরে ২০২১ সালের এপ্রিলে তিনি ঘোষণা দেন, সে বছরের ১১ সেপ্টেম্বরের মধ্য মার্কিন সেনারা আফগানিস্তান ত্যাগ করবেন। এরপর এক বিশৃঙ্খল পরিস্থিতির মধ্য দিয়ে কাবুল ছাড়েন মার্কিন সেনারা। ক্ষমতা দখল করে তালেবান।

 আমি জালমাই রসুলকে জিজ্ঞাসা করেছিলাম, কেন তালেবানপূর্ব আফগান সরকার ব্যর্থ হয়েছিল বলে তিনি মনে করেন? জবাবে তিনি বলেন, ‘এটা আমাদের ভুল ছিল। আমরা গণতন্ত্রকে সুসংহত করতে পারিনি। ঝুঁকি নিয়ে আফগানরা নির্বাচনে অংশ নিয়েছিল। আপনি তা দেখেছেন। তবে আফগানিস্তানের সরকারি প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়ে গিয়েছিল। গণতান্ত্রিক প্রক্রিয়ারও একই পরিণতি হয়েছিল। এতে বড় ভূমিকা রেখেছিল দুর্নীতি।

 এদিকে বিদেশে যেসব আফগান ‘নির্বাসনে আছেন তাঁদের সঙ্গে আলোচনায় বসতে খুবই কম আগ্রহ দেখিয়েছে তালেবান। তবে তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি বলেন, ইসলামি আমিরাত আলোচনা চালিয়ে যেতে সব আফগানের জন্য তার দরজা খুলে রেখেছে। দেশ ও দেশের বাইরে আছেন, এমন সবাই আলোচনায় অংশ নিতে পারবেন। যদি নির্বাসিত কেউ আলোচনা করতে চান, তিনিও দেশে ফিরতে পারবেন।

 তবে জালমাই রসুল সেটা করবেন না বলেই মনে হয়। জীবনে তৃতীয়বারের মতো নির্বাসনে তিনি। গত শতকের সত্তরের দশক থেকে তাঁর মতো রাজবংশের রাজনীতিকেরা বড় কঠিন সময় পার করেছেন। কমিউনিস্ট ও ইসলামপন্থীদের হামলার শিকার হয়েছেন। নির্বাসনে থাকা এই রাজবংশের মানুষেরা এখনো আগের দিন ফিরে আসার স্বপ্ন দেখেন।

জালমাই রসুল বলেন, তালেবানপূর্ব সরকার ব্যর্থ হয়েছে। এখন অনেকে বলছেন, রাজতন্ত্রের সময়ই আফগানিস্তানের জন্য ভালো ছিল। হয়তো অনেকেই মনে করেন, একটি সাংবিধানিক রাজতন্ত্র আফগানিস্তানের জন্য ভালো হবে। জালমাই রসুল অবশ্য নিজে এমন চিন্তাভাবনার সঙ্গে একমত নন। তবে আমি যখন জেনেভায় দায়িত্বে থাকা তালেবানপূর্ব সরকারের কূটনীতিক নাসির আনদিশার সঙ্গে কথা বলছিলাম, তিনি অনেকটা ঠাট্টাচ্ছলে বলেছিলেন, ‘ভবিষ্যতে যদি আফগানিস্তানের নেতৃত্বের জন্য আমাদের কাউকে বেছে নিতে হয়, আমরা তাঁকে (জালমাই রসুল) বাদশাহ হিসেবে মেনে নেব। এটা অনেক সমস্যার সমাধান করবে।


রাষ্ট্র   রাষ্ট্রদূত   তালেবান   আফগানিস্তান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গ্রিসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

প্রকাশ: ১০:১২ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পথ ধরে এবার ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। ফিলিস্তিনের গাজায় উপত্যকায় যুদ্ধবিরতি ও ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ইউরোপে অন্যান্য দেশের মতো গ্রিসেও বিক্ষোভ করছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

গ্রিসের রাজধানী এথেন্সে ফিলিস্তিনপন্থি সমাবেশ চলাকালে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। অবরুদ্ধ গাজা উপত্যকার পূর্বাঞ্চলীয় রাফায় ইসরায়েলি সামরিক বাহিনীর স্থল ও আকাশপথে হামলা শুরুর পরদিন এথেন্সে এই সংঘর্ষ হয়েছে। 

ফিলিস্তিনি পতাকা ও ব্যানার বহনকারী ৩০০ জনেরও বেশি বিক্ষোভকারী ওই সমাবেশে অংশ নেন। এ সময় তাদের হাতে ‌‌‌‌‌‌‌‌‌‌ফিলিস্তিনিদের সমর্থনে লেখা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড দেখা যায়। গ্রিসের রাজধানীতে অবস্থিত সংসদ ভবনের বাইরে সমাবেশ করেছেন তারা।

দেশটির ৬০ বছর বয়সী পেনশনভোগী আন্তোনিস দাভানেলোস বলেন, ‌‌‘আমরা এখানে সংহতি জানাতে এসেছি এবং ফিলিস্তিনিরা যখনই (সংহতির জন্য) ডাকবে, আমরা তখনই সাড়া দেব।’

এথেন্সে সংসদ ভবনের বিপরীত পাশে অবস্থিত মিসরীয় দূতাবাসের ফটকে উঠে একদল বিক্ষোভকারী বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীদের ওই দলকে ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। পরে বিক্ষোভকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গ্রিস   ফিলিস্তিনপন্থি বিক্ষোভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইমরান খানের স্ত্রীকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

প্রকাশ: ০৪:২৫ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে গৃহবন্দী অবস্থা থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। বুশরা বিবির পক্ষ থেকে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়।

রাষ্ট্রীয় উপহারসামগ্রী অবৈধভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে ইমরান-বুশরা দম্পতির ১৪ বছর করে কারাদণ্ড হয়। ইমরান কারাগারে থাকলেও বুশরাকে ইসলামাবাদের বাড়িতে গৃহবন্দী রাখা হয়েছিল। নিরাপত্তাজনিত উদ্বেগের কথা বলে তাকে বাড়িতেই বন্দী রাখার আদেশ দিয়েছিল দেশটির সরকার।

গৃহবন্দী রাখার এ আদেশকে আদালতে চ্যালেঞ্জ করেছিলেন বুশরা বিবি। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তার আইনজীবী নাঈম পানজুথা এ কথা বলেছেন।

বুশরা বিবির আইনজীবীরা তাকে কারাগারে স্থানান্তরের জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেছিলেন। আজ আদালত সে আবেদন মঞ্জুর করেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক বিবৃতিতে বলা হয়, বুশরা বিবিকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন আদালত। ওই কারাগারেই আছেন ৭০ বছর বয়সী ইমরান খান।

ইমরানের ইসলামাবাদের বাড়িটিকে সাব কারাগার ঘোষণা করা হয়েছিল। ইমরানের দলের পক্ষ থেকে বলা হয়, গৃহবন্দী অবস্থায় কর্তৃপক্ষ তাকে বিষ মেশানো খাবার দিচ্ছিল বলে অভিযোগ করেছিলেন বুশরা। তবে কর্তৃপক্ষ সে অভিযোগ অস্বীকার করেছে।


ইমরান খান   কারাগার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিঙ্গাপুরে যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রকাশ: ০৪:০৭ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

সিঙ্গাপুরের পশ্চিমাঞ্চলীয় সামরিক বিমানঘাঁটিতে দেশটির সেনাবাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।  

বুধবার (০৮ মে) সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে যুদ্ধবিমান বিধ্বস্তের এই তথ্য জানানো হয়েছে। 

ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস এক বিবৃতিতে জানায়, সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তেনগাহ বিমানঘাঁটি থেকে যুদ্ধবিমানটি উড্ডয়নের পরপরই সেটি বিধ্বস্ত হয়। তবে বিমানের পাইলট সফলভাবে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। বিমানের পাইলটের সুস্থ আছেন এবং তিনি হাঁটতে পারছেন। বর্তমানে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই দুর্ঘটনায় অন্য কোনও কর্মকর্তা আহত হননি।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমটি বলছে, উড্ডয়নের সময় বিমানটি সমস্যার সম্মুখীন হয়, তখন পাইলট জরুরি প্রক্রিয়া মেনে পদক্ষেপ নেন। যুদ্ধবিমান বিধ্বস্তের এই ঘটনায় প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে বলেও জানানো হয়েছে।

দক্ষিণ পূর্ব এশিয়ায় অত্যাধুনিক বিমানবাহিনী রয়েছে সিঙ্গাপুরের। নগর রাষ্ট্রটিতে এই ধরনের দুর্ঘটনা প্রায় বিরল। এর আগে, ২০১০ সালে ইঞ্জিনে সমস্যা দেখা দেয়ায় দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ উন্মুক্ত মাঠে জরুরি অবতরণ করে।


সিঙ্গাপুর   যুদ্ধবিমান   বিধ্বস্ত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গণহারে অসুস্থতার ছুটি ক্রুদের, ৭৯ ফ্লাইট বাতিল

প্রকাশ: ০৩:৪৯ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অন্তত ৭৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে। কারণ ক্রুরা হঠাৎ গণহারে অসুস্থতার ছুটি নিয়েছেন।

জানা গেছে, প্রায় ৩০০ সিনিয়র কেবিন ক্রু শেষ মুহূর্তে অসুস্থতার কথা জানিয়ে ফোন বন্ধ করে রেখেছেন।

সূত্র জানিয়েছে, টাটা গ্রুপের মালিকানাধীন এয়ারলাইনটির চাকরির নতুন নিয়ম নিয়ে ক্ষুব্ধ ক্রুরা এবং এর প্রতিবাদ করছে তারা। তবে এয়ারলাইনটির কর্তৃপক্ষ তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্র জানিয়েছেন, বেশ কিছু কেবিন ক্রু শেষ মুহূর্তে অসুস্থতার কথা জানায়। এতে ফ্লাইট বাতিল ও বিলম্বের ঘটনা ঘটছে। আমরা ক্রুদের সঙ্গে যোগাযোগ করে প্রকৃত কারণ জানার চেষ্টা করছি।

মুখপাত্র বলেন, এমন ঘটনার জন্য আমরা যাত্রীদের কাছে ক্ষমা চাচ্ছি। কারণ এটা আমাদের সার্ভিসের প্রতিফলন নয়।

এয়ারলাইনটি জানায়, ভুক্তভোগীদের পুরো টাকা ফেরত দেওয়া হবে অথবা নতুন করে শিডিউল দেওয়া হবে।


অসুস্থ   ছুটি   ক্রু   ফ্লাইট   বাতিল   এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

স্লোভাকিয়ায় একদিনে ১১০০ এর বেশি বোমা হামলার হুমকি

প্রকাশ: ০৩:৩৮ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

স্লোভাকিয়ায় একদিনে ১১০০টিরও বেশি বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। ব্যাংক ও স্কুলের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে এই হামলার হুমকি দেয়া হয়। এই ঘটনায় দেশজুড়ে মানুষকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়। এছাড়া হুমকির বিষয়ে তদন্তও শুরু করেছে পুলিশ। খবর এএফপি।

মঙ্গলবার (৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্লোভাকিয়ায় মঙ্গলবার স্কুল ও ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ১১০০টিরও বেশি বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। মূলত ইমেইলে করে এসব হুমকি দেওয়া হয় এবং এতে দেশজুড়ে মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয় বলে জানিয়েছে পুলিশ।

হুমকির ঘটনায় তদন্ত শুরুর ঘোষণাও দিয়েছে পুলিশ। পুলিশের ডেপুটি চিফ রাস্তিসলাভ পোলাকোভিচ বলেছেন, 'সন্ত্রাসী হামলার মতো বিশেষ গুরুতর অপরাধ হিসেবে এই ঘটনার তদন্ত করা হচ্ছে।'  

রাস্তিসলাভ পোলাকোভিচ বলেন, 'মঙ্গলবার ভোর পাঁচটা বা ছয়টা থেকে স্কুলগুলোতে ইমেইল আসতে শুরু করে। এর মধ্যে বোমা হামলার প্রায় ১ হাজার হুমকি স্কুলগুলোতে এসেছে এবং ১০০টিরও বেশি ব্যাংক এই ধরনের হুমকি পেয়েছে।'

দেশটির পুলিশ তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে লিখেছে, 'পুলিশ সম্পূর্ণ গতিতে কাজ করছে, স্কুলগুলোর নিরাপত্তা পরীক্ষা করছে এবং অপরাধীকে শনাক্ত করতে কাজ করছে।'

এএফপি বলছে, অপরাধীদের সম্ভাব্য যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

ব্রাতিস্লাভা স্ব-শাসিত অঞ্চলের মুখপাত্র লুসিয়া ফরম্যান এএফপিকে বলেছেন, দেশটি পরিচালিত কয়েক ডজন স্কুলে বোমা হামলার হুমকি নথিভুক্ত করেছে।

তিনি বলেন, 'আমরা সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি, শিশুদের সরিয়ে নেওয়া হয়েছে এবং পুলিশ এখন বিষয়টি দেখছে।'


স্লোভাকিয়া   বোমা হামলা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন