ওয়ার্ল্ড ইনসাইড

গাজার হাসপাতালে একক হামলায় নিহত ৫০০, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

প্রকাশ: ০৫:২১ পিএম, ১৮ অক্টোবর, ২০২৩


Thumbnail

গাজায়  আল-আহলি আল-আরবি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এ হামলার পর থেকে বিশ্বজুড়ে তুমুল বিতর্কের জন্ম দিয়েছে ইসরায়েল। অনেক দেশের পক্ষ থেকে জানানো হয়েছে নিন্দা। ইসরায়েলের চরম মিত্র দেশ যুক্তরাষ্ট্র এ হামলায় ক্ষোভ প্রকাশ করেছে।

গাজায় নিরাপত্তার সঙ্কটে থাকা বেসামরিক নাগরিকদের অনেকে আহত অবস্থায় হাসপাতালকে নিরাপদস্থল ভেবে অবস্থান করছিলো। এর মধ্যেই এ হামলা চালানো হয়। এ হামলাকে অনেকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করে গাজায় শীঘ্রই যুদ্ধবিরাতর ডাক দিয়েছেন। প্রায় ১২ দিন ধরে গাজা ভূখণ্ডে চলা ইসরায়েলের ভয়াবহ হামলার মধ্যে হাসপাতালে চালানো এ হামলাটি সবচেয়ে প্রাণঘাতী একক ঘটনা। 

জাতিসংঘের মহাসচিব ইসরায়েল কর্তৃক এ হামলাকে চরম অমানবিকার উদাহরণ বলে নিন্দা জানিয়েছেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় হাসপাতালে হামলা চালিয়ে শত শত বেসামরিক নাগরিককে হত্যার ঘটনায় তিনি ‘হতভম্ব’। এ হামলার কঠোর নিন্দা জানিয়ে হতাহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তিনি। 

গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) দেওয়া পোস্টে আন্তোনিও গুতেরেস আরও বলেছেন, আন্তর্জাতিক আইনে সব হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা আছে।

এদিকে ফিলিস্তিনের গাজার আল-আহলি আল-আরবি হাসপাতালে হামলার দায় সুস্পষ্টভাবে অস্বীকার করেছে ইসরায়েল। হোয়াইট হাউসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে ।  ইসরায়েল এ হামলার কথা অস্বীকার করে হাসপাতালে হামলার ঘটনার জন্য হামাসকে দায়ী করার চেষ্টা করেছে। 

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, এ ঘটনার সঙ্গে কোনো সংশ্লিষ্টতার কথা ইসরায়েল স্পষ্টভাবে, খুব দৃঢ়তার সঙ্গে অস্বীকার করেছে।

ফিলিস্তিনের গাজা নগরীর আল-আহলি আল-আরাবি হাসপাতালে চালানো হামলা ‘নজিরবিহীন মাত্রার’ ছিল উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিচার্ড পিপারকর্ন বলেছেন, ‘মাত্রার দিক থেকে এই হামলা নজিরবিহীন। আমরা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্যসেবার ওপর ধারাবাহিক হামলা দেখছি। তাদের রোগীদের সেবাযত্ন করা অথবা নিজেদের প্রাণ নিয়ে পালিয়ে যাওয়া, গাজার স্বাস্থ্য কর্মীদের এই উভয়সংকটের মধ্যে ফেলে দেওয়া ‘অমানবিক’।  

পিপারকর্ন জানান, গাজার স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর ওপর এ পর্যন্ত ৫১ বার হামলা চালানো হয়েছে আর তাতে ১৫ স্বাস্থ্যকর্মী নিহত ও ২৭ জন আহত হয়েছেন।

মানবিক ত্রাণ সরবরাহের জন্য অবিলম্বে গাজা ভূখণ্ডের সবগুলো প্রবেশপথ খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।   

এ হামলার নিন্দা জানিয়ে কোন দেশ ও নেতা কী বলেছেন রয়টার্সের বরাতে তা তুলে ধরা হল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘গাজার আল আহলি আরব হাসপাতালে বিস্ফোরণ ও এতে ব্যাপক প্রাণহানিতে আমি অত্যন্ত ক্ষুব্ধ ও গভীরভাবে দুঃখিত। এই খবর শোনার সঙ্গে সঙ্গেই আমি জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছি আর প্রকৃতপক্ষে কী ঘটেছে সে বিষয়ে তথ্য সংগ্রহে আমরা জাতীয় নিরাপত্তা দলকে নির্দেশ দিয়েছি।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র যুদ্ধ চলকালে বেসামরিক জীবনের সুরক্ষার পক্ষে দ্ব্যর্থহীনভাবে দাঁড়িয়েছে। এই শোচনীয় ঘটনায় নিহত রোগী, চিকিৎসা কর্মী ও অন্য নিরপরাধ লোকজনের জন্য শোক জানাই।’

রাশিয়া

ফিলিস্তিনের গাজার একটি হাসপাতালে চালানো হামলায় কয়েকশ মানুষ নিহত হওয়ার ঘটনাকে ‘অমানবিক অপরাধ’ বলে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার এক বিবৃতিতে তারা বলেছে, এই হামলায় জড়িত না থাকলে ইসরায়েলে উচিত স্যাটেলাইট ছবি সরবরাহ করা।

ফ্রান্স

বুধবার সামাজিক মাধ্যম এক্স এ পোস্ট করা এক বিবৃতিতে প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বলেছেন, ফ্রান্স গাজার আল-আহলি আরব হাসপাতালে চালানো হামলার নিন্দা জানায়।

মানবিক ত্রাণ সরবরাহের জন্য অবিলম্বে গাজা ভূখণ্ডের সবগুলো প্রবেশপথ খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।   

কানাডা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার বলেছেন, গাজার হাসপাতালে ইসরায়েলেরইসরায়েলের কথিত হামলা ‘ভয়ানক এবং পুরোপুরি অগ্রহণযোগ্য’।

সৌদি আরব

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে গাজায় হাসপাতালে হামলাকে ঘৃণ্য অপরাধ বলে অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে। এতে বলা এ ভয়াবহ ঘটনার পর কেবল বেছে আন্তর্জাতিক মানবিক আইন প্রয়োগের আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বৈত নীতি পরিত্যাগ করে ইসরায়েলের চলমান দুস্কৃতির নিন্দা করা উচিত।

সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএম বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটি গাজা ভূখণ্ডের আল-আহলি ব্যাপিস্ট হাসপাতাল লক্ষ্য করে ইসলায়েলের চালানো হামলায় কয়েকশ মানুষ হতাহত হওয়ার তীব্র নিন্দা করেছে।

মিশর

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল সিসি মঙ্গলবার এক বিবৃতিতে গাজার হাসপাতালে ইসরায়েলের বোমা হামলার তীব্র নিন্দা করেছেন। এই হামলাকে আন্তর্জাতিক আইনের ‘পরিষ্কার লঙ্ঘন’ বলে বর্ণনা করেছেন তিনি।

জর্ডান

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে গাজার হাসপাতালে ইসরায়েলের হামলায় কয়েকশ রোগী ও বাস্তুচ্যুত মানুষ নিহত হওয়া ঘটনার তীব্র নিন্দা করেছে।

ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গাজার হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় কয়েকশ ‘নিরস্ত্র ও অসহায়’ মানুষ নিহত হওয়ায় এর তীব্র নিন্দা করেছে।

তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বলেছেন, হাসপাতালে নিরীহ নারী-পুরুষ-শিশুদের টার্গেট করে তাদের ওপর হামলার এ সর্বশেষ ঘটনা প্রমাণিত হয়েছে যে ইসরায়েল মৌলিক মানবিক মূল্যবোধ মানছে না। আমি গাজার নজীরবিহীন নৃশংসতার অবসান ঘটাতে এগিয়ে আসতে আমি সমগ্র মানবজাতির  প্রতি আহ্বান জানাচ্ছি।

কাতার

গাজার হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় কয়েকশ বেসামরিক মানুষ নিহত হওয়ার তীব্র নিন্দা জানিয়েছে কাতার।

সিরিয়া

সিরিয়া বলেছে, এই বর্বর হত্যাকাণ্ডের জন্য তারা ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের পশ্চিমা অংশীদার বিশেষ করে যুক্তরাষ্ট্রকে দায়ী বলে মনে করে। কারণ তারা ফিলিস্তিনিদের হত্যা করার ইসরায়েলের সব ধরনের পরিকল্পিত আক্রমণকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। 

পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গাজার হাসপাতালে হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যার তীব্র নিন্দা করেছে। দেশটি এ হামলা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লংঘন ও যুদ্ধ অপরাধ অভিহিত অবিলম্বে গাজায় ইসরায়েলি হামলা বন্ধের ব্যবস্থাগ্রহণের জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি দাবি জানিয়েছে।

আফ্রিকান ইউনিয়ন

আফ্রিকান ইউনিয়নের প্রধান মুসা ফাকি মাহামাত হাসপাতালে হামলার পর যুদ্ধাপরাধ সংঘটিত করার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছেন।

এক্স’এ দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, ‘এ ইসরায়েলি হামলার নিন্দা জানানোর মতো কোন ভাষা নেই। আন্তর্জাতিক মানবিক আইনে নিরাপদ স্থান হিসেবে বিবেচিত হাসপাতালে হামলা করা হল যুদ্ধ অপরাধ।’

বিশ্বব্যাপী এসব রাষ্ট্র ও প্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহসহ বহু সংস্থা ও সংগঠ গাজার হাসপাতালে হওয়া হামলার নিন্দা জানিয়েছেন।



ইসরায়েল   গাজা   হামলা   বিমান   মিসাইল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইব্রাহিম রাইসির উত্থান পতন

প্রকাশ: ০৮:৪৮ এএম, ২০ মে, ২০২৪


Thumbnail

তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ইব্রাহিম রাইসিকে (৬৩) মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন তিনি। রোববার (১৯ মে) আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় জলাধার প্রকল্প উদ্বোধন শেষে ফেরার পথে তাঁকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

এই দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসির মৃত্যু হলে তা হবে ইরানের জন্য বিরাট এক ধাক্কা। দীর্ঘ দিন ধরে ইসরায়েল যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরী সম্পর্ক চলে আসছে ইরানের। ইব্রাহিম রাইসি ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মোকাবিলায় প্রতিবেশীদের পাশাপাশি চীন রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষভাবে মনোযোগ দিয়েছিলেন।

ইব্রাহিম রাইসির জন্ম ১৯৬০ সালে উত্তর-পূর্ব ইরানের পবিত্র শহর মাশহাদে। মাত্র ২০ বছর বয়সে তিনি তেহরানের পার্শ্ববর্তী শহর কারাজের প্রসিকিউটর-জেনারেল নিযুক্ত হন।

১৯৮৯ থাকে ১৯৯৪ সাল পর্যন্ত রাইসি তেহরানের প্রসিকিউটর-জেনারেলের দায়িত্ব পালন করেন। ২০০৪ সাল থেকে তিনি এক দশক জুডিশিয়াল অথোরিটির উপপ্রধানের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে তাকে বিচার বিভাগের প্রধান নিযুক্ত করেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

কট্টরপন্থী হিসেবে পরিচিত রাইসি পরবর্তীতে ৮৮ সদস্যের বিশেষজ্ঞ সভার উপচেয়ারম্যান নির্বাচিত হন।। সর্বোচ্চ ধর্মী নেতা নির্বাচনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে সভা। ২০২১ সালে দ্বিতীয় দফায় নির্বাচন করে ইরানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হন ইব্রাহিম রাইসি।


ইব্রাহিম রাইসি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের প্রেসিডেন্টের খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

প্রকাশ: ০৮:৪৮ এএম, ২০ মে, ২০২৪


Thumbnail

হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানসহ অন্যদের এখনো খোঁজ মেলেনি। এখনপর্যন্ত জানা যায়নি হেলিকপ্টারটির কী হয়েছে। এমন পরিস্থিতিতে ইরানের সশস্ত্র বাহিনীর সর্ব শক্তি প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে অনুযায়ী উদ্ধারকাজে সহযোগিতার জন্য তুরস্ক বিশেষজ্ঞ একটি দল পাঠাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, সরকারের জরুরি সহায়তা সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সন্ধানে ইরানকে সাহায্য করার জন্য তুরস্ক পাহাড়ে উদ্ধারকাজে বিশেষজ্ঞ ৩২ জনকে পাঠাচ্ছে।

এর আগে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ মোহাম্মদ বাগেরি এক নির্দেশ জারি করেছেন। তিনি সেনাবাহিনী, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) এবং আইন প্রয়োগকারী অন্যান্য বাহিনীকে হেলিকপ্টারটি খুঁজে বের করার জন্য সব সরঞ্জাম এবং সক্ষমতা ব্যবহার করতে বলেছেন।

রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ তথ্য জানায়। এরপর তাদের সন্ধানে নামে অনুসন্ধান দল।

হেলিকপ্টারটিতে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজ জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন উচ্চপদস্থ ব্যক্তি রাইসির সঙ্গে হেলিকপ্টারে ছিলেন।


ইবরাহিম রাইসি   ইরানের প্রেসিডেন্ট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

প্রকাশ: ০৮:৩৪ এএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে নিয়ে দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারটির খোঁজ পাওয়া গেছে। রেড ক্রিসেন্টের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

তবে প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীরা বেঁচে আছেন কিনা, সে বিষয়ে গণমাধ্যমকে কোনো তথ্য দেয়নি রেড ক্রিসেন্ট।

এর আগে ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টার থেকে এক ফ্লাইট ক্রুর মোবাইল ফোনের সংকেত শনাক্ত করে উদ্ধারকারী দল। ওই সংকেতের সূত্র ধরেই উদ্ধারকারী দলটি দুর্ঘটনাকবলিত স্থানটি খুঁজে পায়।

ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজের এক প্রতিবেদনে বলা হয়, এ বিষয়ে পূর্ব আজারবাইজানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস এর কমান্ডার আসগর আব্বাসগোলিজাদেহ বলেন, আমরা এখন সমস্ত সামরিক বাহিনী নিয়ে ওই এলাকার দিকে অগ্রসর হচ্ছি। আমি আশা করি আমরা জনগণকে খুব দ্রুত সুসংবাদ দিতে পারব।

প্রতিবেদনে বলা হয়, ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের সীমান্তবর্তী এলাকায় হেলিকপ্টারটি জরুরিভিত্তিতে ‘হার্ড ল্যান্ডিং’ করে। এতে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ওই অঞ্চলে একটি বাঁধের উদ্বোধন শেষে রাইসি ফিরছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজ জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন উচ্চপদস্থ ব্যক্তি রাইসির সঙ্গে হেলিকপ্টারে ছিলেন।

দুর্ঘটনাকে রাষ্ট্রীয় বর্ণনায় ‘হার্ড ল্যান্ডিং’ বলা হচ্ছে। কিন্তু এতে হেলিকপ্টারটির অবস্থা কী হয়েছে তা বলা হয়নি। এ পরিভাষায় কী বোঝানো হয়েছে তাও স্পষ্ট নয়। দেশটির ফারস নিউজ এজেন্সি প্রেসিডেন্টের জন্য দোয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্ধার অভিযানের সর্বেশেষ তথ্য নিয়ে বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও, দুর্ঘটনাস্থলে পৌঁছানোর জন্য উদ্ধারকারী দলগুলো আন্তরিক চেষ্টা করে যাচ্ছে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়াও দুর্ঘটনার পরপর এর কারণ অনুসন্ধানে সহায়তার প্রস্তাব দিয়েছে। অপরদিকে সংযুক্ত আরব আমিরাতও সমর্থন দিয়েছে এবং বলেছে যে তারা ইরানের পাশে আছে।

বিবৃতিতে আরও বলা হয়, উদ্ধারকাজে সহযোগিতার জন্য তুরস্ক বিশেষজ্ঞ একটি দল পাঠাচ্ছে। দেশটির সরকারের জরুরি সহায়তা সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সন্ধানে ইরানকে সাহায্য করার জন্য তুরস্ক পাহাড়ে উদ্ধারকাজে বিশেষজ্ঞ ৩২ জনকে পাঠিয়েছে।

অন্যদিকে এই দুর্ঘটনা নিয়ে সামাজিক মাধ্যমে একধরনের উচ্ছ্বাস করতে দেখা গেছে একজন মার্কিন সিনেটরকে।

হেলিকপ্টার দুর্ঘটনার পর সোমবার (২০ মে) রিক স্কট নামে এক রিপাবলিকান আইন প্রণেতা ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাকে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

পোস্টে তিনি বলেন, ‌‘তাকে (রাইসি) ভালোবাসা বা সম্মান নয়, এমনকি কেউ তাকে মিসও করবে না। যদি তিনি মারা যান, আমি সত্যিই আশা করি ইরানি জনগণ তাদের দেশকে খুনি স্বৈরশাসকের হাত থেকে ফিরিয়ে নেওয়ার সুযোগ পাবে।’


ইরান   প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ঘন কুয়াশায় রাইসিকে উদ্ধারের তৎপরতা অব্যাহত

প্রকাশ: ০৮:২৬ এএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। নিখোঁজ হওয়া ইরানের এই প্রেসিডেন্টের ভাগ্যে কী ঘটেছে তা এখন পর্যন্ত জানা যায়নি।

এমন অবস্থায় ব্যাপক ঘন কুয়াশার মধ্যেই রাইসিকে উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন উদ্ধারকারীরা। সোমবার (২০ মে) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার মুখে পড়ার পর তাদের উদ্ধারের জন্য উদ্ধারকর্মীরা ঘন কুয়াশাসহ কঠিন পরিস্থিতিতে অনুসন্ধান কাজ পরিচালনা করছেন।

এছাড়া প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের সম্ভাব্য দুর্ঘটনাস্থলে ৭৩টি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে বলে ইরানি রেড ক্রিসেন্ট জানিয়েছে। সংস্থাটি আরও বলেছে, উদ্ধারকারীরা তুর্কি ড্রোনের মাধ্যমে চিহ্নিত এলাকার দিকে অগ্রসর হচ্ছে, যেখানে রাইসির হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

ইরানি রেড ক্রিসেন্ট বলেছে, ডিটেক্টর কুকুর-সহ ৭৩ টি দল এই উদ্ধার প্রচেষ্টায় জড়িত রয়েছে। তবে বৃষ্টি এবং কুয়াশার জেরে দৃশ্যমানতা হ্রাসের কারণে আবহাওয়ার পরিস্থিতি সেখানে বেশ প্রতিকূল রয়ে গেছে।


কুয়াশা   রাইসি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: পঞ্চম দফায় ভোটগ্ৰহণ শুরু

প্রকাশ: ০৮:২৫ এএম, ২০ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। এবারের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৭ দফায়। নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ।

সোমবার (২০ মে) ৫ম পর্বে দেশটির ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯ টি আসনে ভোট হচ্ছে।

ভারতের লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৬টা পর্যন্ত।

এ দফায় কেন্দ্রশাসিত লাদাখ ও জম্মু কাশ্মীর ছাড়াও ঝাড়খন্ডের ৩, উড়িষ্যার ৫, উত্তর প্রদেশের (ইউপি) ১৪, বিহারের ৫, মহারাষ্ট্রের ১৩, পশ্চিমবঙ্গের ৭টি আসনে ভোট হবে।

এই দফায় হেভিওয়েট প্রার্থী কংগ্রেসের রাহুল গান্ধী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এবার উত্তর প্রদেশের রায়বেরেলিতে প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী। এই আসনটিতে গত ৫ মেয়াদে জয়ী হয়ে আসছে কংগ্রেস। এই আসনে আগে  প্রার্থী হতো রাহুলের মা কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী। এবারই মায়ের আসনে প্রার্থী হয়েছেন রাহুল। গতবার আমেঠিতে প্রার্থী হয়ে বিজেপির স্মৃতি ইরানির কাছে শোচনীয় পরাজয়ের পর, এবার সেখান থেকে রাহুল প্রার্থী হননি বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এছাড়া ইউপির রাজধানী লখনৌ থেকে তৃতীয়বারের মতো প্রার্থী হয়েছেন বিজেপি নেতা ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিনী আচার্য বিহারের হাজিপুরের সারান আসনে বিজেপির রাজীব প্রতাপ রুড্ডির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে গত ১৯  ও ২৬ এপ্রিল প্রথম ও দ্বিতীয় দফা এবং ৭ ও ১৩ মে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ দফার ভোট হয়। চার দফায় ভোটের হার ছিল যথাক্রমে ৬৬.১, ৬৬.৭, ৬১ ও ৬৭.৩ শতাংশ।

প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে জমা দেয়া হলফনামা বিশ্লেষণ করে ভারতের নির্বাচন নজরদারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে দেখা গেছে,পঞ্চম দফায় ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ প্রার্থীর। তাদের মধ্যে ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এদের ২৯ জনের বিরুদ্ধে নারীঘটিত বিভিন্ন অপরাধের মামলা রয়েছে। একজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। চারজনের বিরুদ্ধে রয়েছে খুনের অভিযোগ, আটজনের বিরুদ্ধে হত্যাচেষ্টা এবং ১০ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ রয়েছে। এছাড়া তিন প্রার্থী দোষী সাব্যস্ত হয়েছেন।


লোকসভা নির্বাচন   ভোটগ্ৰহণ শুরু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন