ওয়ার্ল্ড ইনসাইড

সেনাবাহিনীর মেডিকেল প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশ: ০৭:৪৯ পিএম, ২০ নভেম্বর, ২০২৩


Thumbnail

ইউক্রেনের সামরিক বাহিনীর চিকিৎসা ব্যবস্থা পরিবর্তনের জন্য বাহিনীটির মেডিকেল ফোর্সের প্রধানকে রবিবার (১৯ নভেম্বর) বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গতকাল রবিবার প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরোভের সঙ্গে সাক্ষাতের পর জেলেনস্কি এই সিদ্ধান্তের কথা জানান।

জেলেনস্কি জানান, সামরিক বাহিনীর মেডিক্যাল টিমের কমান্ডার মেজর জেনারেল টেতিয়ানা ওসমাশেঙ্কোকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেছেন, ‘সামরিক বাহিনীর চিকিৎসা ব্যবস্থার কার্যক্রমে দ্রুত পরিবর্তনের অংশ হিসাবে এ পরিবর্তন করা হয়েছে। বিশেষ করে যুদ্ধের মধ্যে আমাদের সেনাদের জন্য চিকিৎসকদের মৌলিকভাবে নতুন স্তরের চিকিৎসা সহায়তা প্রয়োজন। সাবেক মেডিকেল প্রধান এক্ষেত্রে ব্যর্থ হয়েছেন।’

তিনি বলেন, ‘আজকের বৈঠকের পর আমরা আমাদের গুরুত্বপূর্ণ বিষয়গুলো আগে করার সিদ্ধান্ত নিয়েছি। মেডিকেল টিমকে আমরা ঢেলে সাজাতে চাই’

প্রতিরক্ষামন্ত্রী উমেরভও বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমাদের পুরো সেনাবাহিনীতেই সংস্কার আনা প্রয়োজন তাই আমরা এই পদক্ষেপ নিয়েছে।’


সেনাবাহিনী   মেডিকেল প্রধান   বরখাস্ত   জেলেনস্কি   সামরিক বাহিনী   ইউক্রেন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লেবাননে হাসপাতালের বাইরে ইসরায়েলি হামলা, আহত ১০

প্রকাশ: ১০:৪১ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

দক্ষিণ লেবাননের একটি হাসপাতালের বাইরে ইসরায়েলি হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছে একজন এবং আহত হয়েছে আরও ১০ জন।

লেবানিজ সরকারি গণমাধ্যম এবং হাসপাতাল প্রশাসনের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে সোমবার (২৭ মে) এ হামলার ঘটনা ঘটে।

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) বলেছে, ‘শত্রুদের একটি ড্রোন বিনতে জবেইল শহরের সালাহ ঘান্দুর হাসপাতালের কাছে একটি মোটরসাইকেলকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে একজন নিহত এবং অন্যরা আহত হয়েছে।’  

প্রতিবেদনে আরও বলা হয়, ঘটনায় আহত ১০ জনের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর।

প্রসঙ্গত, হাসপাতলটি পরিচালানা করে লেবাননের শক্তিশালী হিজবুল্লাহ গ্রুপের সঙ্গে সম্পৃক্ত ইসলামিক হেলথ কমিটি।


হামলা   ইসরাইল   লেবানন   হাসপাতাল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করলেন সৌদি যুবরাজ

প্রকাশ: ১০:১১ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের আমন্ত্রণ গ্রহণ করেছেন। শুক্রবার রাতে মোহাম্মদ বিন সালমান ও মোখবারের মধ্যে ফোনালাপ হয়।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইরানি হজযাত্রীদের স্বাগত জানানোর জন্য বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বিন সালমানকে তেহরান সফরেরও আমন্ত্রণ জানান। প্রয়াত প্রেসিডেন্টও আগে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

বিন সালমান সেই আমন্ত্রণ গ্রহণ করেন এবং ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকেও রিয়াদ সফরের আমন্ত্রণ জানান। এর মধ্য দিয়ে দুই দশকের বেশি সময়ের মধ্যে তেহরানে সৌদি রাজপরিবারের প্রথম সম্ভাব্য সফর হতে যাচ্ছে। তবে এই সফরের কোনো তারিখ এখনো ঘোষণা করা হয়নি। এর আগে, গত বছরও ইরান বলেছিল সৌদি যুবরাজ সফরে আসবেন।

উল্লেখ্য, সম্প্রতি মধ্যপ্রাচ্যের দুই দেশ তাদের দূতাবাস পুনরায় চালু করেছে। চীনের মধ্যস্থতায় প্রায় সাত বছর স্থবির থাকার পর দেশ দুটি নিজেদের মধ্যে কূটনৈতিক মিশন পুনরায় শুরু করতে সম্মত হয়। এই ধরনের পদক্ষেপ সত্ত্বেও, রিয়াদ ও তেহরানের মধ্যে সম্পর্ক খুব একটা সুবিধাজনক অবস্থায় পৌঁছায়নি।

সৌদি আরব ২০১৬ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেসময় তেহরান দূতাবাসে রিয়াদের একজন শিয়া মুসলিম ধর্মগুরুর মৃত্যুদন্ড কার্যকর করা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

পারস্য উপসাগরে সৌদি তেল স্থাপনা এবং ট্যাঙ্কারগুলোতে হুথিদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কারণে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা বেড়ে যাচ্ছে। এর ফলে প্রায় এক দশক ধরে চলা সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সঞ্জিভা গার্ডেন্সের বাথরুমে টুকরো করা হয় লাশ

প্রকাশ: ১০:০০ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ঝিনাইদহ-৪ আসনের এমপি মো. আনোয়ারুল আজীম আনারকে হত্যার পর লাশ টুকরো করার বর্ণনা দিয়েছেন জড়িতরা। 

কলকাতায় গ্রেপ্তারকৃত জিহাদ হাওলাদার ওরফে 'কসাই জিহাদ' জানান, নিউ টাউনের সঞ্জিভা গার্ডেন্সের বাথরুমে টুকরো টুকরো করা হয় এমপি আজীমের লাশ। এর আগে প্রায় এক ঘণ্টা মরদেহটি মেঝেতে পড়ে ছিল। পরে চারজন মিলে টেনে সেটি বাথরুমে নিয়ে যান। 

সোমবার (২৭ মে) তদন্ত-সংশ্লিষ্ট একাধিক দায়িত্বশীল সূত্রে এই তথ্য পাওয়া গেছে। 

এদিকে এমপি আনার হত্যার মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান শাহীন ও কিলিং মিশনের সদস্য সিয়ামকে গ্রেপ্তারে আন্তর্জাতিক পুলিশ সংস্থার (ইন্টারপোল) সঙ্গে যোগাযোগ করেছে বাংলাদেশ পুলিশ। হত্যাকাণ্ডের পর ২০ মে শাহীন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে দিল্লি যান। তারপর দিল্লি থেকে যান নেপালে। এরপর সংযুক্ত আরব আমিরাত হয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুই দেশেরই নাগরিকত্ব রয়েছে শাহীনের। তাই তার ব্যাপারে ইন্টারপোলের যুক্তরাষ্ট্র ডেস্কে সোমবার চিঠি পাঠানো হয়। আর সিয়াম ঘটনার পর ভারত থেকে নেপালে গেছেন বলে জানা যায়। তাকে আইনের আওতায় আনতে ইন্টারপোলের নেপাল শাখায় চিঠি পাঠানো হয়েছে।

গোয়েন্দা সূত্র জানিয়েছে, এমপি আনার হত্যায় অন্যতম অভিযুক্ত জিহাদ হাওলাদার জেরায় জানিয়েছেন- হত্যার পর মাথা কেটে শরীর থেকে আলাদা করার দায়িত্ব ছিল তার। এরপর তা টুকরো টুকরো করা হয়। শরীর থেকে চামড়া ছাড়িয়ে আলাদা করা হয় মাংস ও হাড়। লাশ টুকরো করার কাজ জিহাদ করলেও তা গায়েব করার দায়িত্ব ছিল ফয়সালের ওপর। 

বাংলাদেশ পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) প্রধান হারুন অর রশিদ বলেন, একজন সংসদ সদস্যকে কলকাতায় হত্যা করা হয়েছে। তদন্তে নেমে এ ঘটনায় বাংলাদেশে তিনজনকে গ্রেপ্তার করেছি। তাদের কাছ থেকে বেশ কিছু তথ্য পেয়েছি। কলকাতা পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। যে কায়দায় হত্যা করা হয়েছে, এটা মেনে নেয়া কঠিন। ঠান্ডা মাথায় লাশের টুকরো গুম করা হয়েছে। 


সঞ্জিভা গার্ডেন্স   লাশ   ঝিনাইদহ-৪   মো. আনোয়ারুল আজীম আনার   হত্যা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে টর্নেডো ও বজ্রঝড়ের তান্ডবে নিহত ২১

প্রকাশ: ০৯:৪৫ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের ৪ টি অঙ্গরাজ্যে টর্নেডো ও বজ্রঝড়ে ৪ শিশুসহ নিহত হয়েছে অন্তত ২১ জন। শনিবার (২৫ মে) এবং রোববার (২৬ মে) সারাদিনে টর্নেডো ও বজ্রঝড়ের তান্ডবে এ হতাহতের ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের টেক্সাস ও ওকলাহোমা অঙ্গরাজ্যে আবহাওয়াজনিত কারণে সেখানে প্রতিবছরেই মে মাসে শক্তিশালী টর্নেডো দেখা যায়।

যুক্তরাষ্ট্রের স্টর্ম প্রেডিকশন সেন্টার এক সতর্ক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এসব অঞ্চলে অতি শক্তিশালী টর্নেডো, ব্যাপক শিলাবৃষ্টি এবং প্রবল ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। এছাড়া বিশাল অঞ্চলের ১০ কোটি ৯০ লাখ বাসিন্দা এসব পরিস্থিতির হুমকির মুখে আছে।

সিএনএন এর এক প্রতিবেদনে দেখা যায়, শনিবার (২৫ মে) রাতে টেক্সাসের কুক কাউন্টিতে প্রবল ঝড়ে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ২ জন শিশু রয়েছে।

রোববার (২৬ মে) টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছেন, ‘এখানে ঝড়ে প্রায় ১০০ জন আহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ে আরক্যানসতে অন্তত আটজন নিহত হয়েছেন।’

ওকলাহোমার স্থানীয় কর্মকর্তারা সিএনএনকে জানিয়েছেন, ‘শনিবার রাতে প্রবল ঝড়ে অঙ্গরাজ্যের উত্তরপূর্বাঞ্চলে দুই জন নিহত অন্তত ২৩ জন আহত হয়েছেন।’


যুক্তরাষ্ট্র   টর্নেডো   বজ্রঝড়  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠকে থাকছেন না মমতা

প্রকাশ: ০৯:২৬ এএম, ২৮ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলছে লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ছয় দফায় ৪৮৬ আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সপ্তম/ শেষ দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১ জুন। এদিন ৫৭টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৯টি আসন। আর ভোট গণনা করা হবে আগামী ৪ জুন।  

আর শেষ দফায় ভোটের দিনই সর্বদলীয় বৈঠক ডেকেছে বিরোধী দলের জোট ইন্ডিয়া। বৈঠক হবে । ১ জুন দিল্লিতে। ইতোমধ্যেই বিরোধীদলের সমস্ত শরিক দলগুলিকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। চলমান নির্বাচনে ইন্ডিয়া জোট ভালো ফল করলে সেক্ষেত্রে জোটের ভূমিকা কি হবে, রণনীতি কি হবে- মূলত সে সমস্ত বিষয় নিয়ে আলোচনা হতে পারে।  

কংগ্রেসের দাবি ষষ্ঠ দফার ভোট শেষে ইন্ডিয়া জোট ম্যাজিক ফিগার ২৭২ এর লক্ষ্যমাত্রা ছুঁয়েছে, সবমিলিয়ে তারা ৩৫০ আসনে জয় পেতে পারে। কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয় রাম রমেশও দাবি করেছেন ক্ষমতাসীন দলের 'জাতীয় গণতান্ত্রিক জোট' (এনডিএ)কে সরিয়ে এবার সরকার গঠন করতে চলেছে ইন্ডিয়া জোট।  

কিন্তু আমন্ত্রণ পেলেও ইন্ডিয়া জোটের বৈঠকে হাজির থাকছেন না জোটের অন্যতম শরিক দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি। 

সোমবার কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায় সমর্থনে বড় বাজারে একটি নির্বাচনের সভায় উপস্থিত ছিলেন মমতা। সেই সভা থেকেই জোটের বৈঠকে যোগ না দেওয়ার বিষয়টি জানিয়েছেন।  

মমতা বলেন, ১ জুন ইন্ডিয়া জোট বৈঠক ডেকেছে। আমি বলেছি যে ১ তারিখ আমার পক্ষে যাওয়া সম্ভব নয়, কারণ এখানে ৯টা আসনে ভোট রয়েছে। ওইদিন পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহারসহ অনেক রাজ্যেও ভোট রয়েছে। আর ভোটের দিন ৬ টার সময় ভোট শেষ হলেও লাইনে অনেক লোক থাকার কারণে কোথাও কোথাও ভোট শেষ হতে রাত ১০টা বেজে যায়। সেক্ষেত্রে আমি কীভাবে যাব? একদিকে ঘূর্ণিঝড় রেমাল, ত্রাণ শিবির, অন্যদিকে নির্বাচন- সব কিছুই করতে হবে। কিন্তু আমার প্রথম অগ্রাধিকার ত্রাণ শিবির। ওদের দেখা, ওদেরকে ঘর বানিয়ে দেওয়া, ওদের পাশে দাঁড়ানো, সহায়তা করা। আমি এখন হয়তো নির্বাচনী প্রচারণা করছি, কিন্তু আমার মন পড়ে রয়েছে ত্রাণ শিবিরের দিকে। 

উল্লেখ্য, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি সরকারকে রাজনৈতিকভাবে ক্ষমতাচ্যুত করতে বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আনতে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন মমতা। বিরোধীদলের জোট 'ইন্ডিয়া'র নামকরণ মমতারই মস্তিষ্ক প্রস্তুত। প্রায় ২৮টি দলের অন্তর্ভুক্তি রয়েছে এই জোটে। 


দিল্লি   ইন্ডিয়া জোট   বৈঠক   মমতা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন