ওয়ার্ল্ড ইনসাইড

ইয়েমেনে হামলা বন্ধের দাবি, হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভ

প্রকাশ: ০২:১৯ পিএম, ১২ জানুয়ারী, ২০২৪


Thumbnail

এবার লোহিত সাগরে ইয়েমেনের হামলার পাল্টা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। ইয়েমেনের এই হামলার জবাবে দেশটিতে ব্যাপক হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। হামলায় হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করা হয়েছে বলে জানিয়েছে এক মার্কিন কর্মকর্তা। তবে এবার দেশটিতে হামলা বন্ধের দাবিতে হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভ করেছে একদল লোক। শুক্রবার (১২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

ডব্লিউটিটিজি টিভি ও সামাজিক যোগাযোগমাধ্যমে এ বিক্ষোভের ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গেছে, ‘লেট ইয়েমেন লাইভ’ তথা ইয়েমেনকে বাঁচতে দাও এবং ‘হ্যান্ডস অব ইয়েমেন’ তথা ইয়েমেন থেকে হাত সরাও শীর্ষক স্লোগানে এ বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা।

ধারণা করা হচ্ছে, যুদ্ধবিরোধী কোড পিঙ্ক এবং উত্তর জোট এ বিক্ষোভের আয়োজন করেছে। জোটটি এ সংক্রান্ত পোস্টও এক্সে দিয়েছে। সেখানে দেখা গেছে, নিউইয়র্কের টাইমস স্কোয়ারে রাতে যুদ্ধবিরোধী বিক্ষোভ চলছে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) বার্তা সংস্থাকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনে লজিস্টিক্যাল হাব, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং অস্ত্র সংরক্ষণাগারগুলোকে লক্ষ্যবস্তু করেছে।

হামলার বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়েমেনের বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে চলাচলের স্বাধীনতাকে বিপন্ন করায় ‘আমার নির্দেশে’ হামলা চালানো হয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডের সমর্থনে হামলা চালানো হয়েছে।

উল্লেখ্য, গত নভেম্বর থেকে লোহিত সাগরে জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা। দলটি এ পর্যন্ত লোহিত সাগরে ২৬টি হামলা চালিয়েছে। এর ফলে দুর্ঘটনা এড়াতে বিভিন্ন জাহাজ কোম্পানি তাদের রুট পরিবর্তন করে চলাচলা করছে।


ইয়েমেন   হামলা   হোয়াইট হাউস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে বন্যায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল

প্রকাশ: ০৮:১২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

প্রবল বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় আফগানিস্তানের বাঘলান প্রদেশে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। 

রোববার (১২ মে) আফগান শরণার্থী বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ভয়াবহ বন্যায় বাঘলানে ৩১৫ জন নিহত এবং ১ হাজার ৬৩০ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন শেখ জালাল গ্রাম এবং সাল শহরের বাসিন্দারা।

আকস্মিক এ বন্যায় ২ হাজার ৬৬৫টি বাড়ি পুরোপুরি অথবা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বন্যার কারণে ১ হাজার গৃহপালিত পশুপাখির সলিল সমাধি হয়েছে।

বাঘলান প্রদেশে গত শুক্রবার রাতে অস্বাভাবিক ভারী বৃষ্টিপাত হয়। এরপর সেখানে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে।

শুক্রবারের এ বৃষ্টিতে বাদাকশান প্রদেশ, মধ্যাঞ্চলের ঘোর প্রদেশ এবং পশ্চিমাঞ্চলের হেরাতেও বিভিন্ন অবকাঠামো ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

আফগানিস্তান পৃথিবীর অন্যতম একটি গরিব দেশ। বিজ্ঞানীদের মতে, এমন বড় প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার জন্য দেশটি প্রস্তুত নয়। গত চার দশক আফগানিস্তানে যুদ্ধ-বিগ্রহ লেগে ছিল। এ কারণে দেশটির অর্থনীতি অন্যান্য দেশের তুলনায় অনেকটাই দুর্বল।


আফগানিস্তান   বন্যা   মৃত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রেস্তোরাঁয় নারী কর্মীদের যেসব কাজ নিষিদ্ধ করল সৌদি

প্রকাশ: ০৭:৫৯ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

খাদ্যে বিষক্রিয়া প্রতিরোধে রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলোতে নারী কর্মীদের নকল নখ ও চোখের পাপড়ি এবং নেইল পলিশের ব্যবহার নিষিদ্ধ জারি করেছে সৌদি আরব।

একইসঙ্গে ব্যাকটেরিয়া ও ময়লা জমে যেন খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি করতে না পারে এ লক্ষে কানের দুল বা হাতঘড়ি যেগুলো ঢিলেঢালাভাবে পরা হয়ে থাকে, সেগুলোও রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলোতে নিষিদ্ধ করা হয়েছে।

শনিবার (১১ মে) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

সৌদি সংবাদমাধ্যম আখবার২৪ জানিয়েছে, সৌদি আরবের পৌর, গ্রামবিষয়ক ও আবাসন মন্ত্রণালয় মাংস ও দুগ্ধজাত খাদ্যপণ্যের কাছে সুগন্ধি এবং আফটার শেভ দ্রব্য ব্যবহার নিষিদ্ধ করেছে।

প্রতিবেদনে বলা হয়, গহনা, কানের দুল বা হাতঘড়িসহ যেসব অলঙ্কার ঢিলেঢালাভাবে পরা হয় সেগুলোও রেস্তোরাঁ এবং খাবারের দোকানে নিষিদ্ধ করা হয়েছে। কেননা এগুলোয় ব্যাকটেরিয়া ও ময়লা জমে থাকতে পারে। যার ফলে এসব খাদ্যে বিষক্রিয়া সৃষ্টির উৎস হতে পারে। তবে কান ছিদ্র করে পরা গোলাকৃতির দুল এবং খোদাই করা নয় এমন ধরনের আংটি পরতে অসুবিধা নেই।

সৌদি আরব রেস্তোরাঁ ও খাবার সরবরাহকারী দোকানে বিশেষত খাদ্য প্রক্রিয়াকরণের স্থানগুলোতে পরিচ্ছন্নতার সর্বোচ্চ মান বজায় রাখতে নারী কর্মীদের জন্য এ নির্দেশনা বাধ্যতামূলক করেছে। খাদ্যে বিষক্রিয়ার সম্ভাব্য ঝুঁকি ও স্বাস্থ্য সুরক্ষার জন্য এমন নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, খাবার তৈরি ও পরিবেশনে জড়িত কর্মীদের আরও কিছু অভ্যাস থেকে বিরত থাকতে বলা হয়েছে। এগুলো হলো- ধূপমান, খাবার খাওয়া, হাঁচি দেওয়া এবং দস্তানা না পরে রান্নার আগে খাবার স্পর্শ করা।

সম্প্রতি সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি রেস্তোরাঁয় বিষক্রিয়ায় অসুস্থ হয়ে ৭৫ জন হাসপাতালে ভর্তি হন। এরপর সেখানে একজন মারা যান। এরপরই এমন নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, অসুস্থদের মধ্যে বিদেশি নাগরিকও রয়েছেন। তাদের মধ্যে ৬৯ জন সৌদি আরবের নাগরিক। এছাড়া বাকিরা বিদেশি।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ৭৫ জনের মধ্যে ৬৯ জন সৌদি আরবের নাগরিক ও অন্যরা বিদেশি।

সংবাদমাধ্যম জানায়, ২৫ এপ্রিল রিয়াদ কর্তৃপক্ষ স্থানীয় একটি রেস্তোরাঁয় খাদ্যে বিষক্রিয়ার কয়েকটি ঘটনা শনাক্ত করে। পরে তদন্তে এজন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানকে দায়ী করা হয়। এ ঘটনার পর প্রতিষ্ঠানটির প্রধান শাখা ছাড়াও রিয়াদ ও আল খারজ শহরের সবকটি শাখা বন্ধ করে দেওয়া হয়।


রেস্তোরাঁ   নারী কর্মী   নিষিদ্ধ   সৌদি আরব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: চতুর্থ দফার ভোট সোমবার

প্রকাশ: ০৫:২৬ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। এবার নির্বাচন হচ্ছে সাত দফায়। সাত দফার মধ্যে চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত যাচ্ছে সোমবার (১৩ মে) । এই পর্বে দেশটির ১০ রাজ্যের ৯৬টি আসনে ভোটগ্রহণ হবে। ভারতের সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে। 

 এ দফায় অন্ধ্রপ্রদেশের ২৫, তেলেঙ্গানার ১৭, উত্তরপ্রদেশের ১৩, মহারাষ্ট্রের ১১ এবং মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের ৮ টি করে আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এছাড়া বিহারের ৫টি আসনে, উড়িষ্যা ও ঝাড়খন্ডে চারটি করে এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট হবে। 

লোকসভার বিরোধী দলীয় নেতা অধীর চৌধুরী, সমাজবাদি পার্টির শীর্ষ নেতা অখিলেস যাদবসহ ১ হাজার ৭১৭ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এ দফায়। 

পশ্চিমবঙ্গের যে ৮ আসনে ভোট হবে সেগুলো হলো- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর। 

এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, রাজমাতা অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ।

লোকসভা নির্বাচনের তিন দফার ভোটে মোট ২৮৩টি  আসনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সাত দফার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট হবে আগামী ২০ মে। ষষ্ঠ ও সপ্তম দফার ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন। একযোগে ফলাফল প্রকাশ হবে আগামী ৪ জুন।


ভারত   লোকসভা নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এভারেস্টে আরোহীর সংখ্যা কমানোর নির্দেশ দিলো নেপাল সুপ্রিম কোর্ট

প্রকাশ: ০৪:৫২ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

সরকারকে এভারেস্ট ও অন্যান্য শৃঙ্গ আরোহণে অনুমতির সংখ্যা সীমিত করার নির্দেশ দিয়েছেন নেপালের সুপ্রিম কোর্ট। এপ্রিলের শেষদিকে এই রায় জারি করা হলেও এটির সারসংক্ষেপ প্রকাশ করা হয়েছে এই সপ্তাহে। 

শুক্রবার (১১ মে) দেশটির আইনজীবী দীপক বিক্রম মিশ্র এই তথ্য নিশ্চিত করেছেন।

আদালতের রায়ে বলা হয়েছে, পাহাড়ের ‘ধারণক্ষমতা’কে গুরুত্ব দেওয়া উচিত ও প্রতি বছর সর্বোচ্চ কতজনকে আরোহণের অনুমতি দেওয়া হবে, তা নির্ধারণ করে দেওয়া উচিত।

বিশ্বের ১০টি সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে ৮টিই রয়েছে হিমালয়ের দেশ নেপালে। প্রতি বছরের বসন্তে বিশ্বের শত শত অভিযাত্রীকে এসব শৃঙ্গ আরোহণের জন্য স্বাগত জানায় নেপাল সরকার। বছরের এই সময়টাতে হিমালয়ের তাপমাত্রা তুলনামূলক উষ্ণ ও বাতাস শান্ত থাকে।

জানা গেছে, পর্বতারোহীর সংখ্যা কমানোর জন্য আদালতে আবেদন করেছিলেন আইনজীবী দীপক বিক্রম মিশ্র। তিনি এএফপিকে বলেছেন, হিমালয়কে দীপক খুব বেশি চাপ দিচ্ছি ও এটিকে কিছুটা অবকাশ দেওয়া দরকার। আদালত নেপালের পাহাড় ও পরিবেশ সম্পর্কে জনসাধারণের উদ্বেগের প্রতিক্রিয়া জানিয়েছেন। আদালত পর্বতারোহীদের সংখ্যা সীমাবদ্ধ করার নির্দেশ দিয়েছেন ও বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি পর্বতাঞ্চলের পরিবেশ সংরক্ষণের জন্যও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

দীপক মিশ্র আরও বলেন, আদালত জরুরি উদ্ধার অভিযানে হেলিকপ্টার ব্যবহারের উপরেও নিষেধাজ্ঞা আরোপ করেছেন। সাম্প্রতিক বছরগুলোতে হেলিকপ্টারগুলো পর্বতারোহীর দলগুলোকে বেস ক্যাম্পে ও বিপজ্জনক জায়গায় আটকে পড়াদের উদ্ধারের জন্য ব্যবহৃত হয়ে আসছিল।

নেপাল বর্তমানে যেসব আরোহী ১১ হাজার মার্কিন ডলার দিতে পারেন তাদের সবাইকেই এভারেস্টে আরোহণ করার অনুমতি দেয়। গত বছর দেশটি এভারেস্টের জন্য ৪৭৮টি অনুমতি দিয়েছিল, যা রেকর্ড পরিমাণ। এ বছর এখন পর্যন্ত ৯৪৫ জন পর্বতারোহীকে অনুমতি দিয়েছে নেপাল, যার মধ্যে ৪০৩ জন অভিযানে রয়েছেন।


এভারেস্টে   নেপাল   সুপ্রিম কোর্ট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিজেপি ছাড়া কেউ সরকার গড়তে পারবে না: মোদি

প্রকাশ: ০৪:০৫ পিএম, ১২ মে, ২০২৪


Thumbnail

কংগ্রেস এবং তৃণমূলকে নিয়ে ভবিষ্যদ্বাণী করে মোদী বলেছেন,  বিজেপি ছাড়া কেউ দেশে সরকার গড়তে পারবে না।

কংগ্রেসের যে শাহজাদা আছেন, তার বয়সের চেয়ে কম আসন পাবে কংগ্রেস। আর তৃণমূলের তো প্রধান বিরোধী দল হওয়ারও ক্ষমতা নেই, রাহুল গান্ধীকে কটাক্ষ করে এমন মন্তব্য করেন মোদী।

রবিবার (১২ মে) হুগলির সভায় মাদারস ডে উপলক্ষ্যে মোদি বলেন, 'পশ্চিমের দুনিয়া আজকের দিনে মাদারস ডে পালন করে। আমাদের কাছে ৩৬৫ দিনই মায়ের পুজোর দিন।'  

হুগলির সভায় মোদী সন্দেশখালি প্রসঙ্গে বলেন, 'সন্দেশখালিতে কী হচ্ছে, সারা দেশ দেখছে। সব রকম চেষ্টা করছে তৃণমূল। কিন্তু আমি গ্যারান্টি দিচ্ছি, কোনও অত্যাচারী বাঁচবে না।'

তৃণমূলের দুর্নীতিকে কটাক্ষ করে বলেন, ' বাংলার যুবদের ভবিষ্যৎ বেচে দিয়েছে। মা-বাবাদের স্বপ্ন বেচে দিয়েছে। এই সরকারে মন্ত্রীরা জেল খাটছেন। বাড়ি থেকে নোটের পাহাড় বেরোচ্ছে। আপনারা সাজা দেবেন না ওদের?'

আরও বলেন, 'রামমন্দির তৈরি হয়েছে বলেও তৃণমূল রেগে গিয়েছে। রামমন্দির তৈরি হয়েছে বলে ওদের ঘুম উড়ে গিয়েছে। যা খুশি তাই বলছে। পাঁচশো বছর ধরে এই মন্দিরের জন্য আমাদের পূর্বজেরা সংঘর্ষ করেছেন। ওঁদের ত্যাগকে অপমান করবেন না। ভগবান রামকে বর্জন- এটা বাংলার সংস্কৃতি নয়। মা মাটি মানুষের পার্টি ভোটব্যাঙ্কের জন্য বাংলার অপমান করছে।'

এছাড়াও, বাংলায় ৪০০ আসন পাওয়ার আশা করছেন নরেন্দ্র মোদী।

রবিবার রাজ্যে পর পর চারটি সভা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। প্রথমে তিনি গিয়েছিলেন ভাটপাড়ায়, অর্জুন সিংহের গড়ে। সেখানে প্রচার সেরে মোদী চলে গিয়েছেন হুগলির চুঁচুড়ায়। লকেট চট্টোপাধ্যায়ের সমর্থনে প্রচার করছেন তিনি।


বিজেপি   ভারত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন