ওয়ার্ল্ড ইনসাইড

ইরানগামী জাহাজে হামলা করলো হুথিরা

প্রকাশ: ১১:১৯ এএম, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

এবার ইরানগামী পণ্যবাহী একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি। এতে জাহাজটির সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) লোহিত সাগরে বাব আল-মান্দেব প্রণালি পার হওয়ার সময় এই হামলার ঘটনা ঘটে। জাহাজটির নাম এমভি স্টার আইরিস। ব্রাজিল থেকে খাদ্যশস্য নিয়ে ইরানে যাচ্ছিল এটি। এ সময় দুটি মিসাইল নিক্ষেপ করে হুথিরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এতে ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়ে তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ ও যুদ্ধ বন্ধের দাবিতে নভেম্বর থেকে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা শুরু করে ইয়েমেনে হুথিরা। পরবর্তীতে আমেরিকা ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালালেও তাদেরকে জাহাজকেও লক্ষ্যবস্তু করে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠীটি। এদিকে, নভেম্বর পর থেকে  ইরানগামী নৌযানকে হুথিদের লক্ষ্যবস্তু করার এটিই প্রথম ঘটনা।

হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এমভি স্টার আইরিসকে মার্কিন কার্গো জাহাজ হিসেবে উল্লেখ করেছে। তবে জাহাজ শনাক্তকারী সংস্থাগুলোর দাবি, গ্রিসের মালিকানাধীন জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ছিল।


হামলা   সাগর   হুথি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

হঠাৎ ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশ: ০৪:০৯ পিএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা এবং অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতার প্রতিবাদে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। 

সোমবার (২৬ ফেব্রুয়ারি) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সোমবার এক বিবৃতিতে শতায়েহ বলেন, পশ্চিম তীর এবং জেরুজালেমে অভূতপূর্ব সহিংসতা বৃদ্ধি এবং গাজা উপত্যকায় যুদ্ধ, গণহত্যা এবং অনাহারের আলোকে পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘পরবর্তী পর্যায় এবং চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকারি ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন, যা গাজার নতুন বাস্তবতাকে বিবেচনা করে এবং ফিলিস্তিনি ঐক্যের ওপর ভিত্তি করে ফিলিস্তিন কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে।’

ফিলিস্তিনি নেতৃত্বের ঘনিষ্ঠ সূত্রের বরাতে এক প্রতিবেদনে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, গাজা যুদ্ধ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট আব্বাস নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন। এর প্রধান লক্ষ্য হবে গাজাকে সুরক্ষিত করা এবং এর গাজা পুনর্গঠনের তদারকি করা। তবে বিশেষজ্ঞদের (টেকনোক্র্যাট) নিয়ে নতুন সরকার গঠিত হবে, রাজনীতিবিদদের নয় বলেও জানানো হয়।

এ বিষয়ে আব্বাস আরব নেতাদের সঙ্গেও আলোচনা করছেন। জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে শেষ দেখা করেন তিনি। আব্বাস প্রশাসন প্যালেস্টাইন ইনভেস্টমেন্ট ফান্ডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ মুস্তফাকে একটি নতুন মন্ত্রিসভা গঠনের জন্য মনোনীত করেছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।


ফিলিস্তিন   প্রধানমন্ত্রী   পদত্যাগ   গণহত্যা   মোহাম্মদ শতায়েহ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনকে হারাতে পারবেন না ট্রাম্প : নিকি হ্যালি

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত ও রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থিতার লড়াইয়ে থাকা নিকি হ্যালি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে আগামী ৫ই নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে হারাতে পারবেন না সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। 

এরই মধ্যে রিপাবলিকান দলের তিনটি রাজ্যের প্রাইমারি নির্বাচনে ট্রাম্পের কাছে হেরে গেছেন নিকি হ্যালি।

তবে সবচেয়ে বড় হতাশার কথা হল- নিজের রাজ্য সাউথ ক্যারোলাইনায় তিনি বড় ব্যবধানে হেরে গেছেন ট্রাম্পের কাছে। বর্তমানে এই দলে প্রতিদ্বন্দ্বিতায় টিকে আছেন ফ্রন্টরানার ডোনাল্ড ট্রাম্প ও তার থেকে পিছিয়ে থাকা নিকি হ্যালি। বাকি প্রার্থীরা আগেই ঝরে পড়েছেন বা নিজেদেরকে সরিয়ে নিয়ে ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। নিজের রাজ্যে পরাজিত হওয়ার পর রিপাবলিকান দল থেকে নিকি হ্যালির প্রতি বড় রকম চাপ আসছে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে। কিন্তু সেই আহ্বানকে উপেক্ষা করে তিনি পথ ছাড়তে নারাজ।

তিনি বলেন, আমার পথচলার এখনও শেষ হয়নি। এমন দৃঢ় প্রত্যয় নিয়ে তিনি রবিবার মিশিগান যাত্রার পরিকল্পনা করেন।


নিকি হ্যালি   ডনাল্ড ট্রাম্প  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানিতে প্রস্তর যুগের পাথরের দেয়াল মিললো

প্রকাশ: ০১:৫৭ পিএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

প্রাচীন প্রস্তর যুগের একটি পাথরের দেয়াল মিললো জার্মানিতে। বাল্টিক সমুদ্রপৃষ্ঠ থেকে ৬৮ ফুট গভীর ছিলো এই স্টোন ওয়াল। এক প্রতিবেদনে জার্মানির সংবাদ মাধ্যম ডয়চে ভেলে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গবেষকদের ধারণা, দেয়ালটির বয়স ১১ হাজার বছরের বেশি। সেই সময়, কোন পদ্ধতিতে দেয়ালটি তৈরী করা হয়েছিলো, তা নিয়েই মূলত চলছে গবেষণা। সামুদ্রিক গবেষক জ্যাকব গিয়ারসেন প্রথম দেখেনদেয়ালটি। তারও একবছর পর, আনুষ্ঠানিকভাবে শুরু হয় গবেষণা।

নমুণা পরীক্ষা করে, দেয়ালের সঠিক বয়স পরিমাপের চেষ্টা চলছে। কারণ, জায়গাটি সমুদ্রের পানিতে ডুবে গেছে সাড়ে ৮ হাজার বছর আগে। তখন, সেখানে ছিলো ঘন জঙ্গল। ধারণা, হরিণ শিকারের জন্যেই পাথরের ওপর পাথর সাজিয়ে ৩ ফুট উঁচু দেয়াল তোলা হয়েছিলো। তবে, মানুষরা সহজেই সেটি অতিক্রম করতে পারতো।


জার্মানি   যুগের পাথরের দেয়াল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মুকেশ আম্বানির ছোট ছেলের বিয়েতে, অতিথি হিসিবে থাকছেন যারা

প্রকাশ: ০১:৫০ পিএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তারই ছোট ছেলের বিয়ে। স্বাভাবিকভাবেই এ মুহূর্তে ভারতের সবচেয়ে আলোচিত ঘটনা এটি। মুকেশ আম্বানির পুত্র অনন্ত আম্বানির বিয়ের অনুষ্ঠানের অতিথি তালিকায় থাকছে চমকের ছড়াছড়ি। আমন্ত্রিত অতিথিদের জন্য কী কী আয়োজন রয়েছে তা জানলেও চমকে উঠবেন অনেকেই।

আগামী মার্চের ১ তারিখ থেকে ৩ তারিখ পর্যন্ত টানা তিন দিন চলবে তাদের প্রাক বিবাহ অনুষ্ঠান।  চলতি বছরের জুলাই মাসের ১২ তারিখে গাঁটছড়া বাঁধবেন অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট। সেই বিয়েতে বিশ্বের তাবড় তাবড় ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।  

২০২৩ সালের জানুয়ারিতে বাগদান সেরেছিলেন মুকেশ আম্বানির পুত্র অনন্ত আম্বানি এবং ‘অ্যাঙ্কর হেল্‌থকেয়ার’-এর সিইও বিনোদ মার্চেন্টের কন্যা রাধিকা মার্চেন্ট। আগামী জুলাই মাসে সাত পাকে বাঁধা পড়বেন তারা। যদিও এখন তাদের প্রাক-বিয়ের অনুষ্ঠান শুরু হচ্ছে মার্চের প্রথমে। 

রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানির পরিবারের শেকড় গুজরাটে। তাই জামনগরের বাড়িতেই হবে প্রাক-বিয়ের অনুষ্ঠান। ১লা মার্চ থেকে ৩রা মার্চ, তিন দিন ধরে চলবে রাজকীয় উদযাপন। সেই অনুষ্ঠানে শামিল হবেন বিশ্ব সেরা তারকারা। 

রাধিকা-অনন্তের বিয়ের অনুষ্ঠানে আসবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, আমির খান, সালমান খান, ঐশ্বরিয়া রাই বচ্চন, অভিষেক বচ্চন, অক্ষয় কুমাররা। দেখা মিলবে রণবীর-দীপিকা, রণবীর-আলিয়া, কাজল-অজয়, ভিকি-ক্যাটরিনার। 

সাইফ আলি খান, বরুণ ধাওয়ান, সিদ্ধার্থ মালহোত্রা, ইশা অম্বানির বেস্ট ফ্রেন্ড কিয়ারা আদবানি, অনিল কাপুর, মাধুরী দীক্ষিত, অনন্যা পাণ্ডে, আদিত্য কাপুররা। এরা সবাই জামনগরে হাজির হবেন অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে।

অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে পারফর্ম করবেন আন্তর্জাতিক পপ সেনসেশন রিয়ানা। সঙ্গে থাকছেন অরিজিৎ সিং। ক্রীড়া জগতের তারকারাও আসবেন এই অনুষ্ঠানে। শচীন টেন্ডুলকার, এম এস ধোনি, রোহিত শর্মা, ইশান কিষাণ, শুভমন গিলরাও পেয়েছেন নিমন্ত্রণ। 

পুরো অনুষ্ঠানকে ঘিরে বিশাল পরিকল্পনা আম্বানি পরিবারের। অতিথিদের জামনগরে আনা হবে ভাড়া করা বিমানে। ১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ১টার মধ্যে দিল্লি ও মুম্বাই থেকে একাধিক বিমান ছেড়ে যাবে। 

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নেবেন মাইক্রোসফ্‌ট কর্তা বিল গেটস, মেটা-র সিইও মার্ক জাকারবার্গ, ডিজনির সিইও বব ইগার, অ্যাডোব-এর সিইও শান্তনু নারায়ণ, ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প, ভুটানের রাজা-রানির মতো ব্যক্তিরা।

অতিথিদের বিশেষ উপহারও দেবে আম্বানি পরিবার। বিমানে করে আনার পর থাকা, খাওয়ার পাশাপাশি অতিথিদের জন্য আলাদা কেশসজ্জাশিল্পী, শাড়ি পরানোর শিল্পী এবং লন্ড্রি সার্ভিসের ব্যবস্থাও থাকবে। 

রাধিকা-অনন্তের মূল বিয়ের পর্ব হবে ১২ জুলাই। তবে বেশ আগে থেকেই ভারতসহ দক্ষিণ এশিয়ায় এই বিয়ে নিয়ে চলছে জোর আলোচনা। বিয়ের আয়োজক মুকেশ আম্বানি এশিয়ার সেরা ধনী আর বিশ্বের ১১তম। 


মুকেশ আম্বানি   এশিয়া   বিয়ে  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প প্রার্থী হলে রানিংমেট কে?

প্রকাশ: ১১:৪২ এএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন এখন অনেকটাই নিশ্চিত। দলটির প্রার্থী বাছাইয়ে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে দলীয় ভোটে (প্রাইমারি) প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে হারানোর পর ট্রাম্পের সামনে তেমন কোনো বাধা নেই। ট্রাম্প প্রার্থী হলে তাঁর রানিংমেট (ভাইস প্রেসিডেন্ট প্রার্থী) কে হবেন, তা নিয়ে আলোচনা চলছে।

গতকাল শনিবার রিপাবলিকান দলের কর্মীদের কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) ট্রাম্পের সম্ভাব্য রানিংমেট নিয়ে একটি জনমত জরিপ করা হয়। এ জরিপে দুটি নাম শীর্ষ পছন্দের তালিকায় উঠে এসেছে। এর মধ্যে সবার ওপরে রয়েছে সাউথ ডেকোটার গভর্নর ক্রিস্টি নোয়েমের নাম। এ ছাড়া ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্ট মনোনয়ন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা উদ্যোক্তা বিবেক রামাস্বামীর নামও জরিপে উঠে এসেছে।

ডানপন্থীরা কাকে নিয়ে বেশি উৎসাহী—সিপিএসি জরিপে সে বিষয়টি তুলে ধরা হয়। ওয়াশিংটনের বাইরে চার দিনের আয়োজনের শেষে এই জরিপের ফল ঘোষণা করা হয়। এবারের জনমত জরিপের ফলাফলে নোয়েম ও রামাস্বামী দুজনেই ১৫ শতাংশ করে ভোট পেয়েছেন। এ ছাড়া হাওয়াইয়ের কংগ্রেস সদস্য তুলসী গ্যাবার্ড ৯ শতাংশ ভোট পেয়েছেন। নিউইয়র্কের কংগ্রেস সদস্য এলিস স্টেফানিক ও সাউথ ক্যারোলাইনার সিনেটর টিম স্কট পেয়েছেন ৮ শতাংশ করে ভোট।

জরিপ নিয়ে আলোচনা থাকলেও পর্দার আড়ালে ট্রাম্প উপদেষ্টাদের সঙ্গে সম্ভাব্য রানিংমেট নিয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা করছেন। তাঁর প্রচার দলের সদস্যরা সম্ভাব্য প্রার্থীকে বেছে নেওয়ার লাভ-ক্ষতি হিসাব কষছেন। এর আগে ট্রাম্প রানিংমেট নিয়ে দুই ধরনের কথা বলেছিলেন। প্রথমে তিনি বলেছিলেন, কে রানিংমেট হবেন, তা ঠিক করে রেখেছেন। পরে তিনি বলেন, এখনো তিনি সিদ্ধান্ত নেননি।

ডেকোটা অঙ্গরাজ্যের গভর্নর হিসেবে জাতীয় পর্যায়ে ভাবমূর্তি গড়ে তোলা কঠিন। কিন্তু ক্রিস্টি নোয়েম এ ক্ষেত্রে সফলতা দেখিয়েছেন। ২০২০ সালে করোনার সময় যখন সবখানে কোভিড বিধিনিষেধ জারি করা হয়, তিনি এর বিপক্ষে শক্ত অবস্থান নেন। ওই সময় থেকেই তিনি ট্রাম্পের সঙ্গে যোগাযোগ বাড়ান। কোভিডের সেই সময়ের কথা তুলে ধরে ক্রিস্টি নোয়েম বলেন, তিনিই একমাত্র গভর্নর, যিনি কোনো ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করতে দেননি। ট্রাম্প প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা পরস্পরকে বিশ্বাস করেছি। আমরা চ্যালেঞ্জগুলো একসঙ্গে মোকাবিলা করেছি।’

বিবেক রামাস্বামী প্রযুক্তি খাতের উদ্যোক্তা, অধিকারকর্মী ও বিনিয়োগকারী। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে আলোচনায় আসেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রাইম টাইম শোতে অংশ নিয়ে নির্বাচনে প্রার্থিতার লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছিলেন বিবেক। তবে গত মাসে আইওয়া অঙ্গরাজ্যে ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ে হেরে রণে ভঙ্গ দেন তিনি। এই ককাসে ট্রাম্প বড় ব্যবধানে জয়ী হন। তিনি ট্রাম্পকে সমর্থন দিয়ে সরে দাঁড়ান। এর পরপরই তিনি ট্রাম্পের পছন্দের তালিকায় চলে আসেন।

এবারে ট্রাম্পের রানিং মেট হিসেবে আলোচনায় এসেছে তুলসী গ্যাবার্ডের নাম। তিনি ডেমোক্রেটিক পার্টির সাবেক কংগ্রেস সদস্য। তিনি ২০২০ সালে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রার্থিতার ঘোষণা দিয়েছিলেন। যদিও পরে জো বাইডেনকে সমর্থন দিয়ে সরে দাঁড়ান।

তুলসী গ্যাবার্ড গত বৃহস্পতিবার সন্ধ্যায় সিপিএসিতে দেওয়া বক্তব্যে ট্রাম্প প্রসঙ্গে বলেন, ‘মানুষটি একজন লড়াকু যোদ্ধা। তাঁর শক্তি এবং ধৈর্য শুধু একটি জায়গা থেকে আসতে পারে। আর তা হলো আমাদের দেশের ভবিষ্যতের জন্য আন্তরিক ভালোবাসা এবং উদ্বেগ।’


প্রেসিডেন্ট নির্বাচন   ট্রাম্প   রানিংমেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন