ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানের বিরোধী দলীয় নেতা হচ্ছেন ওমর আইয়ুব!

প্রকাশ: ০৪:৫৯ পিএম, ১০ মার্চ, ২০২৪


Thumbnail

বেশ কিছুদিন ধরে পাকিস্তানে একটি বিষয় নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা চলছে। আর সেটি হলো বিরোধী দলীয় নেতা হচ্ছেন কে? জানা গেছে, পিটিআই-এআইসির ওমর আইয়ুব খান হতে পারেন পাকিস্তানে বিরোধী দলীয় নেতা। ইতোমধ্যেই ওমর আইয়ুবকে জাতীয় পরিষদের বিরোধী দলনেতা হিসেবে স্পিকারের কাছে নাম জমা দিয়েছে পিটিআই-এসআইসি। 

রোববার (১০ মার্চ) এক প্রতিদেনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন।

১৯৫৮ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত টানা ১০ বছর পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন আইয়ুব খান। মোহাম্মদ আইয়ুব খানের নাতি ওমর আইয়ুব খান। তিনি বর্তমানে পিটিআইয়ের সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।  

সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআই-সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) জোট শনিবার জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিকের কার্যালয়ে নথি জমা দিয়ে আনুষ্ঠানিকভাবে ওমর আইয়ুব খানকে বিরোধীদলীয় নেতা হিসেবে মনোনীত করেছে।

এর আগে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সাথে জোট গঠনের ঘোষণা দেয় ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। মূলত স্বতন্ত্র প্রার্থী হিসাবে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হলেও দলীয় সমঝোতা অনুযায়ী পিটিআইয়ের প্রায় ৯০ জন এমএনএ পরে এসআইসিতে যোগ দিয়েছিলেন।  

পাকিস্তানের নিয়ম অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা জাতীয় পরিষদের সংরক্ষিত আসন বণ্টনে ভূমিকা রাখতে পারেন না। আর সে কারণেই সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেন পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

দ্য ডন বলছে, এসআইসি প্রধান সাহেবজাদা হামিদ রাজা, এমএনএ আলী মোহাম্মদ খান, রিয়াজ ফাতিয়ানা, ডা. নিসার আহমদ জাট এবং অন্যান্যদের উপস্থিতিতে মালিক আমির ডোগার মনোনয়নপত্র জমা দেন।

পরে ডনের সাথে কথা বলার সময় ডা. নিসার আহমদ জাট বলেন, ‘পিটিআই সমর্থিত সকল সদস্য মনোনয়নপত্রে স্বাক্ষর করেছেন। আমার তথ্য অনুযায়ী, মেহমুদ খান আচাকজাইও নথিতে স্বাক্ষর করেছেন। তবে জমিয়তে উলেমা-ই-ইসলাম-ফজল এবং বেলুচিস্তান ন্যাশনাল পার্টি-মেঙ্গল এতে স্বাক্ষর করেনি।’

ডা. জাট আশা প্রকাশ করেন, আগামী ১৩ বা ১৪ মার্চ নির্বাচনের পরিবর্তে মনোনয়নের মাধ্যমে জাতীয় পরিষদে বিরোধীদলীয় নেতা হবেন ওমর আইয়ুব খান।


পাকিস্তান   পিটিআই   ওমর আইয়ুব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

'ভারতের দেয়া বিমান উড্ডয়নে যোগ্য পাইলট নেই মালদ্বীপের'

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

মালদ্বীপের বিমানবাহিনীকে দেয়া ভারতের তিন এয়ারক্রাফট পরিচালনার জন্য তাদের দক্ষ পাইলট নেই বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ঘাসান মাউমুন। 

দেশটির প্রেসিডেন্ট মোহাম্মেদ মুইজ্জু সরকারের নির্দেশে ভারত তাদের একাধিক বাহিনীর ৭৬ জন সদস্য নিয়ে যাওয়ার পর এমন তথ্য জানালেন মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী। খবর এনডিটিভি        

শনিবার প্রেসিডেন্ট অফিসে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ঘাসান মাউমুন ভারতীয় সৈন্যদের প্রত্যাহার এবং ভারতের দেয়া দুটি হেলিকপ্টার ও ডর্নিয়ার এয়ারক্রাফট পরিচালনায় ভারতীয় বাহিনীর কথা তুলে ধরেন। 

ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা প্রশ্নে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতের দেয়া তিনটি এয়ারক্রাফট পরিচালনার জন্য মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সে দক্ষ কোনো ব্যক্তি নেই। যদিও এসব এয়ারক্রাফট পরিচালনার জন্য দক্ষ বৈমানিক তৈরিতে আগের সরকারের সঙ্গে ভারতের চুক্তি ছিল। 

তিনি বলেন, ট্রেনিং শেষ করতে বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। কিন্তু নানা সমস্যার কারণে আমাদের সৈন্যরা প্রশিক্ষণ শেষ করতে পারেনি।

মালদ্বীপে চীনপন্থি নতুন সরকার নির্বাচিত হওয়ার পর ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে থাকে। প্রেসিডেন্ট পদে মুইজ্জু নির্বাচিত হওয়ার পরই তার দেশে থাকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহার করে নিতে ১০ মে নয়াদিল্লিকে সময় বেঁধে দেয়া হয়। পরে ভারতও নির্ধারিত সময়ের মধ্যে তাদের ৭৬ জন সৈন্যদের প্রত্যাহার করে নিজ দেশে নিয়ে যায়। 


ভারত   বিমান   পাইলট   মালদ্বীপ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: এবার বাঁচা-মরার লড়াইয়ে বিজেপি

প্রকাশ: ০৩:০০ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ভারতের চলছে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ছাড়াও ভোট হবে ১০টি রাজ্যের ৯৬টি আসনে। পরপর তিন দফা নির্বাচনের পর এবার কেন্দ্রে ক্ষমতা ধরে রাখতে চতুর্থ দফার ভোটকে বাঁচা-মরার লড়াই হিসেবে দেখছে বিজেপি।

সোমবার (১৩ মে) তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তর ও মধ্যপ্রদেশসহ ১০ রাজ্যের ৯৬ আসনের ভোট। স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ভৌগলিক কারণে কোথাও কোথাও ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৫টায়। 

এর আগের তিন দফার ভোটের মধ্যদিয়ে  ৫৪৩ আসনের মধ্যে ২৮৩ আসনে ভোটগ্রহণ সম্পন্ন করেছে দেশটির নির্বাচন কমিশন।

রাজনৈতিক দলগুলো, বিশেষ করে দেশটির প্রধান দুটি রাজনৈতিক শক্তি বিজেপি এবং ইন্ডিয়া জোটের ভাগ্য নির্ধারণ হতে যাচ্ছে চতুর্থ দফার ভোটের মধ্য দিয়ে। কেননা সরকার গঠন করতে প্রয়োজন হবে ২৭২ আসন। বিশ্লেষকরা মনে করছেন, এই দফার ভোটেই নির্ধারণ হবে কারা যাচ্ছে ক্ষমতায়।

২০১৯ সালের হিসাব বলছে, চতুর্থ দফার ৯৬ আসনের মধ্যে বিজেপিরই জেতা আসনের সংখ্যা বিরোধী জোটের চেয়ে বেশি ছিল। তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ বাদ দিলে বাকি সব আসনেই বিজেপির ভোটের শতাংশ বেশি। তাই এই দফায় বিজেপিরও ভাগ্য নির্ধারণ হয়ে যাবে।

এদিকে, চতুর্থ দফার ভোটের আগের দিনেই পঞ্চম দফার ভোটের প্রচারে বিজেপি-বিরোধী ইন্ডিয়া জোটের প্রভাবশালী শরিক কংগ্রসকে তীব্র কটাক্ষ করেছেন নরেন্দ্র মোাদি।

পশ্চিমবঙ্গের চুঁচুড়ায় নির্বাচনী সভায় রাহুল গান্ধীর নাম না নিয়ে মোদি বলেন, ‘শাহজাদার যত বয়স হয়েছে, এর চেয়েও কম আসন পাবে কংগ্রস।’ 

অন্যদিকে, নির্বাচনী প্রচারে নেমে মোদিকে পাল্টা নিশানা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে, শনিবার দিল্লিতে আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল মোদি-অমিত শাহ’র রাজনৈতিক কৌশল নিয়ে তীব্র কটাক্ষ করে বলেন, ‘এক দেশ এক নেতার ধারণা বাস্তবায়ন করতে চাইছেন মোদি। আবারও ক্ষমতায় গেলে মমতাকেও গ্রেফতার করবেন তিনি।’

উল্লেখ্য, ভারতের চলছে ১৮তম লোকসভা নির্বাচন। এবারের সাত দফায় নির্বাচনের ভোট শুরু হয় ১৯ এপ্রিল আর ভোট গ্ৰহণ শেষ হবে ১ জুন। ফলাফল জানা যাবে ৪ জুন। বিজেপি ২০১৪ ও ২০১৯ সালে নির্বাচনে জয়ী হয়ে পরপর দুদফায় ক্ষমতায় রয়েছে। এখন দলটির লক্ষ্য তৃতীয়বারের মতো ক্ষমতায় যাওয়া।


লোকসভা নির্বাচন   বিজেপি   তেলেঙ্গানা   অন্ধ্রপ্রদেশ   পশ্চিমবঙ্গ   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে সরিয়ে দিচ্ছেন পুতিন

প্রকাশ: ০১:৪৯ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে স্থানান্তর করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ পদে তিনি সাবেক উপ-প্রধানমন্ত্রী এবং অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে বসাতে যাচ্ছেন। রোববার (১২ মে) ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা  

সেগেই শোইগুকে প্রতিরক্ষামন্ত্রী থেকে সরিয়ে দিয়ে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে নিযুক্ত করবেন পুতিন। ৬৮ বছর বয়সী শোইগু ২০১২ সাল থেকে রুশ প্রতিরক্ষামন্ত্রীর পদে রয়েছেন।

রুশ পার্লামেন্টের উচ্চ কক্ষ থেকে প্রকাশিত কাগজপত্রে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রীর পদে সের্গেই শোইগুর স্থলাভিষিক্ত হবেন সাবেক উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই বেলোসভ। প্রেসিডেন্ট পুতিন চান নিকোলাই পাত্রুশেভের কাছ থেকে শক্তিশালী নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিক শোইগু। তবে পাত্রুশেভের নতুন পোস্ট কী হবে তা এখনও স্পষ্ট নয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় সামরিক পটভূমি বা অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও শোইগুকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছিল।

পেশায় সিভিল ইঞ্জিনিয়ার সের্গেই শোইগু ১৯৯০ এর দশকে জরুরি ও দুর্যোগ ত্রাণ মন্ত্রণালয়ের প্রধান হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন।

এদিকে প্রতিরক্ষামন্ত্রীর পতে বেলোসভের নাম আসায় অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। তবে বেলোসভের দীর্ঘদিনের সামরিক অভিজ্ঞতার জ্ঞান না থাকলেও তিনি একজন দক্ষ অর্থনীতিবিদ। 

বিশ্লেষকরা মনে করছেন, প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার অর্থনীতিকে চলমান যুদ্ধের প্রচেষ্টার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ করতে চাইছেন, আর এ পদক্ষেপটি সেই ইঙ্গিতই দিচ্ছে।


প্রতিরক্ষামন্ত্রী   সের্গেই শোইগু   ভ্লাদিমির পুতিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাফায় ইসরায়েলের হামলা হামাসকে নির্মূল করবে না : অ্যান্টনি ব্লিংকেন

প্রকাশ: ০১:৪১ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের রাফাতে ইসরায়েলি হামলা হামাসকে নির্মূল করবে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। একইসঙ্গে রাফাতে আক্রমণ ‘অরাজকতা’ উস্কে দেবে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া ইসরায়েলি বাহিনী হামাস যোদ্ধাদের চেয়ে বেশি বেসামরিক মানুষকে হত্যা করেছে; এমন মতের সঙ্গেও একমত হয়েছেন তিনি। সোমবার (১৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এদিকে রাফার পূর্বাঞ্চলে ইসরায়েলের বোমা হামলার কারণে ইতোমধ্যে তিন লাখ গাজাবাসীকে ওই এলাকা থেকে সরে যেতে হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, রাফায় পূর্ণ মাত্রার অভিযানে অবিশ্বাস্য রকমভাবে হতাহতের ঘটনা ঘটবে। এমনকি রাফায় ব্যাপক অভিযান চালানো হলেও হামাসের হুমকিকে শেষ করা যাবে না।

মার্কিন এই কূটনীতিক আরও বলেন, হামাস যোদ্ধারা ইতোমধ্যে উত্তর গাজার নির্দিষ্ট কিছু এলাকায় ফিরে এসেছে যেগুলোকে ইসরায়েল ‘মুক্ত করেছিল’।

ব্লিংকেন নিশ্চিত করেছেন, ইসরায়েলের কাছে অস্ত্র সরবরাহের বিষয়টি স্থগিত রেখেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও কিছু করতে এবং রাফাতে সর্বাত্মক আক্রমণ এড়াতে (ইসরায়েলের ওপর) চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

ব্লিংকেন বলেন, যুদ্ধ শেষ হলে গাজার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা প্রদানের জন্য যুক্তরাষ্ট্র ইসরায়েলি নেতাদের ওপর চাপ দিয়ে চলেছে। তিনি এনবিসিকে বলেন, ‘গাজায় এই যুদ্ধ শেষ হওয়ার পরের দিন কী হবে তার জন্য আমরা একটি পরিকল্পনাও দেখিনি। আমরা একটি স্থায়ী ফলাফল পাওয়ার বিষয়ে তাদের সাথে আরও ভালো উপায় সম্পর্কে কথা বলেছি।’

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবির সাথে টেলিফোনে আলাপকালে রাফা অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়ে  গুরুত্বারোপ করেছেন বলে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েল মার্কিন উদ্বেগকে বিবেচনায় নিচ্ছে বলে হানেগবি নিশ্চিত করেছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি এই আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষ নিহত এবং আরও প্রায় ৮০ হাজার মানুষ আহত হয়েছেন। মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে।


অ্যান্টনি ব্লিংকেন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আমেরিকায় ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেপ্তার ৫০ অধ্যাপক

প্রকাশ: ১২:০১ পিএম, ১৩ মে, ২০২৪


Thumbnail

আমেরিকায় চলমান ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে অন্তত ৫০ অধ্যাপককে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।  ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি নৃশংসতার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভে অংশ নেওয়া ও সংহতি জানানোয় তাদেরকে গ্রেফতার করা হয়।

পুলিশ, বিক্ষোভ–সম্পর্কিত সংবাদ ও আদালতের নথি বিশ্লেষণ করে এসব তথ্য পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

জানা গেছে, বিক্ষোভের ভিডিও চিত্র ধারণ করার কারণে অধ্যাপকদের গ্রেফতার করার ঘটনা ঘটেছে। গ্রেপ্তারকৃত অধ্যাপকদের কেউ কেউ পুলিশের মারধর, হয়রানি ও হেনস্তার শিকারও হয়েছেন।

গত ১৭ এপ্রিল নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বিক্ষোভের সূচনা করেন। বিক্ষোভ থেকে তারা গাজায় যুদ্ধ বন্ধ, ইসরায়েল সরকার ও ইসরায়েলি প্রতিষ্ঠানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক ছিন্নসহ বেশ কিছু দাবি জানান।

পরে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটির দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে। এছাড়া ইউরোপের অন্তত ১২টি দেশেও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে মার্কিন শিক্ষার্থীদের এই আন্দোলন। এই সময়ে আমেরিকায় আড়াই হাজারের বেশি ও ইউরোপে তিন শতাধিক শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

এক শিক্ষার্থীকে আটক করতে গেলে পুলিশকে বাধা দেওয়ার চেষ্টা করেন আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ক্যারলিন ফলিন। এ সময় পুলিশের পাল্টা বাধার মুখে পড়েন তিনি। ভিডিও চিত্রে দেখা যায়, এই নারী অধ্যাপককে মাটিতে ফেলে হাঁটু দিয়ে চেপে ধরেছেন এক পুলিশ সদস্য। আটকের পর এই অধ্যাপকের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

শিক্ষার্থীদের সঙ্গে সম্প্রতি বিক্ষোভে যোগ দেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ১৫ অধ্যাপক। সেই অধ্যাপকদের একজন গ্রায়েম ব্লেয়ার। গণমাধ্যমকে তিনি বলেন, গ্রেফতার হওয়ার শঙ্কা নিয়েই বিক্ষোভে যোগ দেন তিনি ও তার সহকর্মীরা। সেদিন তিনি গ্রেফতার না হলেও তার অন্তত চার সহকর্মী অধ্যাপককে ধরে নিয়ে যায় পুলিশ। এ সময় পুলিশ সদস্যরা তাদের শারীরিকভাবে হেনস্তাও করেন।

মার্কিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একটি সংগঠন আমেরিকান অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রফেসরস। সংগঠনটির সেন্টার ফর দ্য ডিফেন্স অব একাডেমিক ফ্রিডমের পরিচালক আইজ্যাক কামোলা গণমাধ্যমকে বলেন, অধ্যাপকদের হাতকড়া পরিয়ে ধরে নিয়ে যাওয়ার ঘটনা অনেকের দৃষ্টি আকর্ষণ করেছে।


আমেরিকা   ইসরায়েল   অধ্যাপক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন