ওয়ার্ল্ড ইনসাইড

দুই কিলোমিটার দীর্ঘ একই টেবিলে ইফতার ও ইস্টার সানডে

প্রকাশ: ১০:২৩ পিএম, ০৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

পবিত্র রমজান ও ইস্টার সানডে উপলক্ষে সাম্প্রদায়িক সম্প্রতির অনন্য নজির স্থাপন করল বেলজিয়াম। একসঙ্গে ইফতারে অংশ নিয়েছেন বিভিন্ন ধর্মের কয়েক হাজার বাসিন্দা।

রোববার (৩১ মার্চ) দেশটির আন্ত্রেপ শহরে দুই কিলোমিটার এলাকাজুড়ে রাস্তার দু’পাশে আয়োজন করা হয় বিশাল ইফতারের।

ইস্টার সানডে ও মাহে রজমান উপলক্ষে ‘এক টেবিলে সবাই’ নামের আয়োজনটি করে তাক লাগিয়ে দিয়েছেন শহরটির বাসিন্দারা।
 
মুসলিম কমিউনিটির পাশাপাশি বিভিন্ন ধর্মের মানুষ এই ইফতারে শামিল হন। ব্যতিক্রম এই আয়োজনকে সাম্প্রদায়িক সম্প্রতির অনন্য নজির হিসেবে দেখছেন অনেকে। আয়োজকরা বলছেন, সব ধর্মের প্রতি শ্রদ্ধা আর পরস্পরিক ভালোবাসা থেকেই তাদের এ উদ্যোগ।
  
আয়োজকদের একজন বলেন, আমরা সবাই এক হওয়ার চেষ্টা করেছি মাত্র। এটাই রমজানের শিক্ষা। এমন কিছু করার চেষ্টা করেছি, যা ধর্মীয় এবং সংস্কৃতির দিক থেকে ভিন্ন কোনো বৈচিত্র আনতে পারে।
 
আরেকজন বলেন, যুদ্ধ সংঘাতে পুরো বিশ্ব জর্জরিত। সেই আমরা ভিন্ন কিছু করে সুন্দর দৃষ্টান্ত স্থাপন করতে পারলাম।
 
ইফতারে অংশগ্রহণকারী একজন বলেন, বিভিন্ন কালচারের অনেক মানুষ একত্রিত হয়েছি আমরা। একে অপরের সম্পর্কে জানার চেষ্টা করছি।এক সঙ্গে খাবার খাওয়ার সামাজিক এ আয়োজন আমার কাছে খুবই ভালো লাগে।

ইফতার   ইস্টার সানডে   বেলজিয়াম  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজার খান ইউনিসে ৪ দিনে বাস্তুচ্যুত প্রায় ২ লাখ

প্রকাশ: ১২:১৩ পিএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি বোমা হামলা থেকে বাঁচতে মাত্র চারদিনে গাজা উপত্যকার খান ইউনিস শহরে প্রায় দুই লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া আরও হাজার হাজার মানুষ পূর্ব খান ইউনিসে আটকা পড়েছেন।

শুক্রবার জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ বলেছে, সম্প্রতি খান ইউনিস এলাকায় লড়াইয়ের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় গাজায় অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির নতুন ঢেউ শুরু হয়েছে। সোমবার ও বৃহস্পতিবারের মাঝে মধ্য ও পূর্ব খান ইউনিস থেকে এক লাখ ৮২ হাজারের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছে। 

এর আগে, গত সোমবার ইসরায়েলি সামরিক বাহিনী দক্ষিণ গাজার এই শহরের কিছু অংশ খালি করার নির্দেশ দেয়। একই সঙ্গে এসব এলাকায় জোর করে অভিযান পরিচালনার ঘোষণা দেয় নেতানিয়াহু বাহিনী। তারপর দেইর এল-বালাহয় অবস্থিত আলজাজিরার একটি দল জানায়, খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতিমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।


জাতিসংঘ   ইসরায়েল   ফিলিস্তিন   বোমা হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় আপত্তি তুলে নিল যুক্তরাজ্য

প্রকাশ: ১১:৩১ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানায় বাধা দেবে না যুক্তরাজ্য। যদিও এতদিন যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্যও আইসিসির এই পদক্ষেপের বিরোধিতা করে আসছিল। তবে সদ্য বিদায়ী কনজারভেটিভ সরকারের এই অবস্থান থেকে সরে এসে এই আপত্তি প্রত্যাহার করে নেয়ার কথা জানিয়েছে দেশটির নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার সরকার। খবর আলজাজিরার।

শুক্রবার (২৬ জুলাই) কিয়ার স্টারমারের মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, আইসিসির আবেদন জমা দেয়ার বিষয়ে...আমি নিশ্চিত করতে পারি যে সরকার আমাদের দীর্ঘস্থায়ী অবস্থানের সঙ্গে মিল রেখে কোনো ব্যবস্থা নেবে না। এই বিষয়ে আদালতই সিদ্ধান্ত নেবে।

এর আগে বৃহস্পতিবার (২৫ জুলাই) নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাতে এই বিষয়টি সামনে নিয়ে আসে আলজাজিরা। ব্রিটিশ সরকারের ইসরায়েল নীতির বিষয়ে জানাশোনা আছে এমন দুটি সূত্রের বরাতে এই তথ্য জানায় নিউইয়র্ক টাইমস।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এরই মধ্যে ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এরপরও ইসরায়েলকে অন্ধের মতো সহায়তা দিয়ে পশ্চিমা বিশ্বের মোড়ল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গত মে মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান। এই দুজন ছাড়াও ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলার সময় কথিত যুদ্ধাপরাধের অভিযোগে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদল হামাসের তিন নেতার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেন তিনি।


ইসরায়েল   বেনিয়ামিন নেতানিয়াহু   যুক্তরাজ্য   আইসিসি   কিয়ার স্টারমার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

প্রকাশ: ১০:১৯ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) দুর্নীতির অভিযোগে সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেপ্তার করেছে। রুশ সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দিমিত্রি বুলগাকভ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রসদ বিভাগের প্রধান ছিলেন। দুর্নীতির অভিযোগের পর ২০২২ সালের সেপ্টেম্বর মাসে তাকে পদচ্যুত করা হয় এবং পরবর্তীতে তদন্ত শুরু হয়। এফএসবির এক কর্মকর্তার ভাষ্যমতে, তদন্তে অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইন্টারফ্যাক্সকে জানান।

দিমিত্রি বুলগাকভের দুর্নীতির ঘটনাটি সাম্প্রতিক সময়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বড় ধরনের কেলেঙ্কারিগুলোর মধ্যে একটি। এর আগে গত ২৩ এপ্রিল দুর্নীতির অভিযোগে রুশ প্রতিরক্ষা উপমন্ত্রী তিমুর ইভানভকে পদচ্যুত ও গ্রেপ্তার করা হয়েছিল। তিমুর ইভানভ সাবেক রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ ছিলেন। এভাবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আরও পাঁচজন বর্তমান ও সাবেক কর্মকর্তা-মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। বুলগাকভ তাদের মধ্যে সর্বশেষ।

বুলগাকভের গ্রেপ্তারের পর ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষা ও সামরিক খাতকে দুর্নীতিমুক্ত রাখতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ৬৯ বছর বয়সী বুলগাকভ রুশ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের একজন ছিলেন এবং সেনাবাহিনীতে তার যথেষ্ট প্রভাব ছিল। সামরিক খাতে অবদানের জন্য তিনি বহু পদক ও সম্মাননা পেয়েছেন, যার মধ্যে রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা 'হিরো অব রাশিয়া'ও রয়েছে।


রাশিয়া   দুর্নীতি   উপ-প্রতিরক্ষা মন্ত্রী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চীন-রাশিয়ার যুদ্ধবিমানকে ধাওয়া আমেরিকা-কানাডার

প্রকাশ: ০৯:৩৯ এএম, ২৭ জুলাই, ২০২৪


Thumbnail

চীন ও রাশিয়ার চারটি যুদ্ধবিমানকে ধাওয়া দিয়েছে আমেরিকা ও কানাডার যুদ্ধবিমান। স্থানীয় সময় গত বুধবার যুক্তরাষ্ট্রের আলাস্কার পার্শ্ববর্তী এলাকায় এই ঘটনা ঘটে। নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, বুধবার ধাওয়া দিয়ে চীন ও রাশিয়ার সামরিক বিমানগুলোকে আলস্কার আকাশসীমার পাশ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এনওআরএডি বলছে, রাশিয়ার যুদ্ধবিমান দুটি টিইউ-৯৫ মডেলের ছিল। চীনা যুদ্ধবিমান দুটি ছিল পিআরসি এইচ-৬ মডেলের। শনাক্ত করার পরপরই যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধবিমান গিয়ে সেগুলোকে ধাওয়া দেয়।

তবে চীন ও রাশিয়া যুদ্ধবিমানগুলো যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেনি এবং সেগুলোকে হুমকি হিসেবেও বিবেচনা করা হয়নি বলে জানিয়েছে এনওআরএডি।

এ বিষয়ে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়া ও চীনের এসব যুদ্ধবিমান ওই এলাকায় যৌথ টহল দিতে গিয়েছিল। আলাস্কা সংলগ্ন প্রশান্ত মহাসাগরের উত্তরাঞ্চলে পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে টহল দিয়েছে যুদ্ধবিমানগুলো।

অন্যদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, আলাস্কার উপকূল সংলগ্ন বেরিং সাগরে রাশিয়ার সঙ্গে কৌশলগত যৌথ টহলে যুদ্ধবিমান পাঠানো হয়েছিল। সামরিক সম্পৃক্ততার বার্ষিক পরিকল্পনা মেনে টহল দেওয়া হয়েছে।


চীন   রাশিয়া   যুদ্ধবিমান   আমেরিকা   কানাডা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেন-হ্যারিসের যেসব অর্জন তুলে ধরলেন ট্রাম্প!

প্রকাশ: ০৫:৩৫ পিএম, ২৬ জুলাই, ২০২৪


Thumbnail

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।  যেখানে রিপাবলিকান পার্টির হয়ে নির্বাচনে লড়বেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  অন্যদিকে, জো বাইডেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে গিয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সমর্থন দিয়েছেন।  

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ফটোকার্ড পোষ্ট করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ট্রাম্পের ওই ফটোকার্ডে লেখা ছিল- বাইডেন হ্যারিসের যত অর্জন।  

এতে, তিনি পয়েন্ট আকারে যেসব বিষয় তুলে ধরেছেন তা হলো:

১. দেড় কোটি অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া

২. ইতিহাসের নজিরবিহীন মুদ্রাস্ফীতি 

৩. ৫০টি অঙ্গরাজ্যে গ্যাসের রেকর্ড মূল্যবৃদ্ধি

৪. ভোক্তা ঋণের রেকর্ড 

৫. কারাগারে আটক বহু সন্ত্রাসীকে ছেড়ে দেয়া 

৬. ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

৭. ইসরায়েল-হামাস যুদ্ধ

৮. বিশৃঙ্খল পরিবেশের মধ্য দিয়ে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার

৯. আকাশচুম্বী সহিংস অপরাধ

১০. গণতন্ত্রের নামে রাজনৈতিক প্রতিপক্ষকে জেলে পাঠানোর চেষ্টা 

১১. বাইডেনের শারীরিক অবস্থার অবনতি সম্পর্কে সরকারের পক্ষ থেকে চেপে যাওয়া 

১২. মার্কিন জ্বালানি শক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা 

১৩. K-12 শিক্ষার্থীদের পরীক্ষায় সর্বনিম্ন নম্বর প্রাপ্তি

১৪. বাইডেন-হ্যারিস ইতিহাসের সবচেয়ে অজনপ্রিয় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট

এদিকে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে কথার লড়াইয়ে ব্যস্ত ট্রাম্প-হ্যারিস।  আক্রমণ আর পাল্টা আক্রমণে উত্তাপ ছড়াচ্ছেন দুই রাজনীতিক।  যার প্রতিক্রিয়া হিসেবে বুধবার এক নির্বাচনী সমাবেশে কমলা হ্যারিসকে পাগল বলে সম্বোধন করেছেন ডোনাল্ড ট্রাম্প।


ডোনাল্ড ট্রাম্প   জো বাইডেন   ভাইস প্রেসিডেন্ট   কমলা হ্যারিস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন