ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্র থেকে কেন মুখ ফিরিয়ে নিচ্ছেন মুসলিমরা?

প্রকাশ: ০২:০০ পিএম, ০৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

এক কঠিন বাস্তবের মুখোমুখি যুক্তরাষ্ট্র। একদিকে ইসরাইলের হাতে অস্ত্র তুলে দিচ্ছে, অন্যদিকে গাজায় ত্রাণ পাঠিয়ে সবাইকে খুশি করার কৌশল নিয়েছে। আদতে শাক দিয়ে মাছ ঢাকার এ চেষ্টা তাদের কাজে আসেনি। আর এসব কিছুর মধ্য দিয়ে পাল্টে গেছে মার্কিন রাজনীতির প্রেক্ষাপট, ভোটের সমীকরণ; যার পেছনে বড় ভূমিকা রাখছেন মুসলিমরা।

শুধু গাজা ইস্যুতেই যে মুসলমানরা বাইডেন প্রশাসনের ওপর ক্ষুব্ধ তা নয়; বর্ণবাদ, বৈষম্য, বিশ্বাসহীনতা থেকে শুরু করে নানা ইস্যুতে ধীরে ধীরে ওয়াশিংটনের দিকে থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে মুসলিম বিশ্ব। দীর্ঘদিন ধরে জমতে থাকা ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে কেবল গাজায় যুদ্ধ শুরুর পর। 

আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, মুসলমানরা কেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন সেই প্রশ্নের উত্তর বেশ জটিল এবং বহুমুখী। সংবেদনশীলতার কথা মাথায় রেখেই বিষয়টি বোঝা জরুরি; কারণ এক্ষেত্রে ব্যক্তিগত অভিজ্ঞতা এবং কারণগুলো ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

বিভিন্ন গবেষণায় ইঙ্গিত দিচ্ছে, যুক্তরাষ্ট্রে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, আর প্রাথমিকভাবে এর পেছনে রয়েছে অভিবাসন এবং অন্য ধর্মের তুলনায় মুসলমানদের মধ্যে উচ্চ জন্মহার।

জনসংখ্যার এ বৃদ্ধি সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলমানরা বৈষম্য এবং তাদের নিয়ে অনেকের নেতিবাচক ধারণাসহ বহু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে নাইন ইলেভেনের পর এ চ্যালেঞ্জ আরও বেড়েছে।

পিউ রিসার্চ সেন্টারের তথ্য বলছে, অনেক আমেরিকান মুসলিম সন্দেহ থেকে শুরু করে শারীরিক আক্রমণ পর্যন্ত নানা বৈষম্যের সম্মুখীন হয়েছে এবং গেল কয়েক বছর ধরেই তাদের এ ধরনের অভিজ্ঞতার মধ্যদিয়ে যেতে হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, এ ধরনের বৈষম্য বিচ্ছিন্নতা এবং অবিশ্বাসের অনুভূতি বাড়িয়ে দিতে পারে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি অনেকের দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করছে। এর বাইরেও অভিবাসনসহ নীতিগত নানা পরিবর্তন দেশটিতে মুসলিম অভিবাসীদের প্রবাহকে প্রভাবিত করতে পারে বলে মনে করা হয়। এর ফলে মুসলিম সম্প্রদায়ের সম্প্রসারণ যেমন ব্যাহত হচ্ছে, তেমনি এ ধরনের ‘বিতর্কিত’ নীতি ‘অভিবাসনবান্ধব দেশ’ হিসেবে যুক্তরাষ্ট্রের পরিচিতিকেও ম্লান করে দিতে পারে। 

রাষ্ট্রের বৃহত্তর রাজনৈতিক এবং সামাজিক অবস্থান মুসলমানসহ সংখ্যালঘু গোষ্ঠীগুলো কীভাবে সমাজে তাদের গুরুত্বের জানান দেবে। অর্থাৎ কোনো দেশের সরকার যদি তার দেশের সংখ্যালঘু গোষ্ঠীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করে, সেটি একসময় সরকারের জন্যই বিপত্তির কারণ হতে পারে, যেমনটি হচ্ছে বাইডেন প্রশাসনের সঙ্গে। 

যদিও এমন অনেক কারণ রয়েছে যা একটি দেশের সঙ্গে একজন ব্যক্তির বা একটি সম্প্রদায়ের সম্পর্ককে প্রভাবিত করতে পারে। তবে এটি স্পষ্ট যে, যুক্তরাষ্ট্রে মুসলমানদের অভিজ্ঞতা বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং ব্যক্তিগত কারণ থেকেই আজকের এ পর্যায়ে এসে পৌঁছেছে। 

বিশ্লেষকরা বলছেন, এই সূক্ষ্ম বিষয়গুলোই হলো আরও অন্তর্ভুক্তিমূলক এবং সম্মানজনক পরিবেশ গড়ে তোলার মূল চাবিকাঠি। 

কিন্তু যুক্তরাষ্ট্র কি আদৌ এসব বিষয় বোঝার চেষ্টা করছে? নাকি বুঝেও বুঝতে চাইছে না তারা?

এসব প্রশ্নের উত্তর দেয়া কিছুটা জটিল হলেও, পরপর দুটি খবর সবাইকে বেশ ভাবিয়ে তুলেছে। প্রথমত, যুক্তরাষ্ট্রে রেকর্ড হারে মুসলিমবিদ্বেষ বেড়ে যাওয়া এবং দ্বিতীয়ত, সন্ত্রাসী তালিকা থেকে তালেবানকে বাদ দেয়ার পরিকল্পনা মস্কোর। বিপরীতমুখী বিষয় হলেও, ইস্যুটি যে এখানে অভ্যন্তরীণ গণ্ডি ছাড়িয়েছে তা স্পষ্ট।

গত বছর থেকে যুক্তরাষ্ট্রে রেকর্ড হারে বেড়েছে মুসলিমবিদ্বেষী ঘটনা। এর পেছনে ছিল মূলত ইসলামভীতি (ইসলামোফোবিয়া) এবং বছরের শেষ দিকে গাজায় ইসরাইলি আগ্রাসন ঘিরে সৃষ্ট পক্ষপাত।

মঙ্গলবার (২ এপ্রিল) যুক্তরাষ্ট্রে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান (অ্যাডভোকেসি গ্রুপ) কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস (সিএআইআর) এ তথ্য জানিয়েছে। 

সিএআইআরের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষ সংক্রান্ত মোট ৮ হাজার ৬১টি ঘটনা রেকর্ড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৫৬ শতাংশ বেশি। এমনকি সংগঠনটির ৩০ বছরের ইতিহাসে এ সংখ্যা সবচেয়ে বেশি। এর মধ্যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ৩ হাজার ৬০০টি ঘটনা ঘটেছে।

বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠনও একই ধরনের ধারণা দিয়েছে। এসব সংগঠন বলছে, গাজায় ইসরাইলের যুদ্ধ ঘিরে ইসলামোফোবিয়া, ফিলিস্তিনবিরোধী জনমত ও ইহুদিবিদ্বেষ বিশ্বজুড়ে ব্যাপক হারে বেড়েছে। 

সিএআইআর জানায়, ২০২২ সালে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ইসলামবিদ্বেষের ঘটনা কমেছিল। তবে ২০২৩ সালেই তা আবারও বাড়তে থাকে। গত বছরের প্রথম ৯ মাসের প্রতি মাসে গড়ে ৫শ’র মতো এ ধরনের ঘটনা ঘটেছে। তবে শেষের তিন মাসে তা অনেক বেড়ে যায়। এ সময় প্রতি মাসে ১২শটি করে এ ধরনের ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়, ইসলামোফোবিয়ার এ বৃদ্ধির কারণ হলো ২০২৩ সালের অক্টোবরে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত। ওই বছর অভিবাসন ও আশ্রয়, কর্মসংস্থান বৈষম্য, ঘৃণামূলক অপরাধ ও শিক্ষাবৈষম্য নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে। 

যুক্তরাষ্ট্রে নিজেদের শক্তি ও ঐক্য দেখিয়েছেন মুসলিম কমিউনিটির নেতারা। বাইডেন প্রশাসন থেকে দেয়া ইফতারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন তারা। এর মাধ্যমে গাজায় ইসরাইলের বর্বরতাকে সমর্থন দিয়ে আসা মার্কিন প্রেসিডেন্টের প্রতি নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন মুসলমানরা। বাধ্য হয়ে ইফতার আয়োজন বাতিল করে বাইডেন প্রশাসন।

গত বছরও রমজান ও ঈদে হোয়াইট হাউসে বড় আকারে সংবর্ধনার আয়োজন করা হয়েছিল। অনেক মুসলমান সেখানে উপস্থিত ছিলেন। সেসময় সবাই বাইডেনের প্রতি নিজেদের ভালোবাসা আর সমর্থনের কথাও জানিয়েছিলেন।

রীতি অনুযায়ী এবারও বাইডেন প্রশাসন থেকে ইফতার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয় এবং অনেককে আমন্ত্রণ জানানো হয়। তবে যাদের আমন্ত্রণ জানানো হয়েছিল, তারা তা প্রত্যাখ্যান করেন। এর মাধ্যমে মুসলিম কমিউনিটির নেতারা সবাই ঐক্যবদ্ধ হয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন।  

পরে বলা হয়, মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করতে চায় বাইডেন প্রশাসন। এতেও সাড়া মেলেনি। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউস বাধ্য হয় আয়োজন বাতিল করতে।

গাজায় ইসরাইলের বর্বরতার প্রতি বাইডেনের সমর্থনে মার্কিন মুসলমানরা ক্ষুব্ধ। ইসরাইলের প্রতি দৃঢ় সমর্থন দিয়ে মুসলিম সম্প্রদায়ের সঙ্গে যে উত্তেজনা তৈরি হয়েছে, তা কমাতেই মার্কিন প্রেসিডেন্ট ইফতার আয়োজন এবং মুসলিম নেতাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন।

গাজায় ইসরাইল হামলা শুরুর পর থেকে তাতে অন্ধ সমর্থন আর অস্ত্র সহায়তা দিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর বাইডেন এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্পর্কে কতটা ফাটল ধরেছে তার নতুন প্রমাণ ইফতারের আমন্ত্রণ প্রত্যাখ্যান।

এর আগে, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে চলতি বছর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের রমজান ও ঈদ উদযাপন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের মুসলিম দলগুলো। রক্তক্ষয়ী যুদ্ধে ইসরাইলের প্রতি বাইডেনের নগ্ন সমর্থনে ক্ষুব্ধ হয়ে এ সিদ্ধান্ত নিয়েছেন দেশটির মুসলমানরা।

ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন যখন তিন বছর আগে দায়িত্ব গ্রহণ করেন, তখন অনেক মুসলমান নেতা ডোনাল্ড ট্রাম্পের ধর্মান্ধতার পাতা উল্টাতে আগ্রহী ছিলেন। কেননা যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ সম্পূর্ণ বন্ধ করতে চেয়েছিলেন ট্রাম্প। তবে এখন ডেমোক্র্যাটরা আশঙ্কা করছেন, বাইডেনের মুসলমানদের মধ্যে সমর্থন কমে যাওয়া তার রিপাবলিকান পূর্বসূরিকে হোয়াইট হাউসে ফিরে যাওয়ার পথ পরিষ্কার করতে সহায়তা করতে পারে।

তালেবানকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেবে রাশিয়া?

যুক্তরাষ্ট্রের দিক থেকে যখন মসলমানরা মুখ ফিরিয়ে নিচ্ছেন, ঠিক তখনই আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেয়ার ইঙ্গিত দিয়েছে রাশিয়া। দুই বিষয় ভিন্ন ভিন্ন মনে হলেও, এর গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে বলেই মনে করেন বিশ্লেষকরা। 

মঙ্গলবার (২ এপ্রিল) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, আফগানিস্তান এমন একটি দেশ যেটি আমাদের পাশে আছে। তালেবান নেতাদের সঙ্গে আলোচনা করার জন্য গুরুত্বপূর্ণ অনেক বিষয় আছে। আমরা তাদের সঙ্গে বিভিন্ন উপায়ে যোগাযোগ করি। আমাদের সমস্যাগুলো সমাধান করতে হবে, এজন্য সংলাপ প্রয়োজন।

পেসকভ ‘গুরুত্বপূর্ণ বিষয়’ নিয়ে বিস্তারিত বলেননি। তবে গত মাসে দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক হামলার শিকার হয়েছে রাশিয়া। মস্কোর একটি কনসার্ট হলে হামলা চালিয়ে কমপক্ষে ১৪৪ জনকে হত্যা করে বন্দুকধারীরা। ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, তাদের কাছে হামলার বিষয়ে গোয়েন্দা তথ্য ছিল। তবে রাশিয়া বলছে, হামলার ঘটনায় তারা ইউক্রেনের একটি সূত্রের বিষয়ে তদন্ত করছে, যা কিয়েভ এবং যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসে তালেবান। সংগঠনটি এখন পর্যন্ত রাশিয়ার ‘সন্ত্রাসী সংগঠন’-এর তালিকায় রয়েছে।

সব মিলিয়ে বলা যায়, চলমান গাজা যুদ্ধ আর আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বেশ উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ব রাজনীতির মাঠ। রাজনীতির এই খেলায় কেউ স্বার্থ হাসিলে মরিয়া, আর কেউ ভুক্তভোগী। তবে বিশ্লেষকরা বলছেন, মুসলমান বা অন্য সংখ্যালঘুদের যুক্তরাষ্ট্রের দিক থেকে এই মুখ ফিরিয়ে নেয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে না নিলে, খুব অচিরেই তার পরিণতি ভোগ করতে হবে বাইডেন প্রশাসনকে।  


যুক্তরাষ্ট্র   মুসলিম বিশ্ব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

টিকটকসহ নেট দুনিয়ায় ভাইরাল কিমের গাওয়া গান

প্রকাশ: ০৫:৫০ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

কিম জং উন হয়তো ভাবতে পারেননি তার গানটি ঝড় তুলবে টিকটকে। কিন্তু বাস্তবে ভাবনার থেকে বেশি কিছু হলো। দুই সপ্তাহ আগে প্রকাশ করা ভিডিও গানটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ টিকটকে। একই সঙ্গে সেটি ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। উত্তর কোরিয়ার স্বৈরশাসক নিজের প্রসংশায় এই গানটি প্রচার করেছেন তার জনগণের জন্য।

সম্প্রতি কিম জং উনের একটি প্রকাশ করা ভিডিও গান সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তিনি হয়তো ভাবতে পারেননি তার গানটি ঝড় তুলবে টিকটকে। কিন্তু বাস্তবে ভাবনার থেকে বেশি কিছু হলো। দুই সপ্তাহ আগে প্রকাশ করা ভিডিও গানটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ টিকটকসহ নেট দুনিয়ায়। উত্তর কোরিয়ার স্বৈরশাসক নিজের প্রসংশায় এই গানটি প্রচার করেছেন তার জনগণের জন্য। গানটি প্রকাশের পর থেকেই এটি নিয়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

সমালোচকরা বলছেন, ভিডিওটির মধ্যে একটি অশুভ বার্তা লুকিয়ে রয়েছে৷ তাদের দাবি, গানটিতে কিমের অতিরঞ্জিত প্রসংসা করা হয়েছে এবং ব্যাপকভাবে প্রপাগাণ্ডা চালানো হয়েছে।

“ফ্রেন্ডলি ফাদার” শিরোনামে গানটির শুরুতেই কিমের প্রসংসা করে বলা হয়েছে, তোমার নেতা “তোমার মায়ের মতো উষ্ণ হৃদয়ের অধিকারী” এবং “তোমার বাবার মতো উদার”। এই লিরিক বাজার সঙ্গে সঙ্গে ভিডিওতে দেখা যাচ্ছে, অনেক শিশুর মধ্যে বসে উৎফুল্ল কিম একটি শিশুকে জড়িয়ে ধরে চুম্বন করছেন। এ সময় লিরিকে শোনা যায়, “তোমাদের বন্ধুত্বপূর্ণ বাবা”।

এই অংশে শিশুদের সঙ্গে কিমের হাস্যোজ্জ্বল ব্যবহারের মাধ্যমে একতার আহ্বান জানানো হয়েছে। গানটিতে উত্তর কোরিয়ার জনগণের কাছে তাদের স্বৈরশাসককে একজন মা এবং একজন বাবার সাথে তুলনা করে তাকে মহৎ দেখানোর চেষ্টা করা হয়েছে।

এরপর দেখা গেছে অন্য আরেকদল উৎফুল্ল বাচ্চার সঙ্গে গান গাচ্ছেন উত্তর কোরীয় নেতা। পরের দৃশ্যে দেখা গেছে, উত্তর কোরিয়ার সমাজের সম্মানিত ব্যক্তিরাও কিমের সঙ্গে একই গান গাইছেন। সেখানে বলা হচ্ছে, উত্তর কোরিয়া রাষ্ট্র একটি ঐক্যবদ্ধ জাতি চায়।

গানটি শুরু হয়েছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার প্রশংসা দিয়ে। এরপর তাকে প্রত্যেকের পরিবারের অংশ হিসাবে দেখানোর চেষ্টা করা হয়েছে। এরপরের অংশে বলা হয়েছে, “আসুন আমরা আমাদের মহান নেতা কিম জং উন সম্পর্কে গান করি”, “আসুন আমাদের বন্ধুত্বপূর্ণ পিতা কিম জং উন সম্পর্কে গর্ব করি।”

সমালোচকরা বলছেন, উত্তর কোরিয়ার জনগণের কাছে কিম নিজেকে জাতির পিতা হিসেবে উপস্থাপন করতে চাইছেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি তার পার্লামেন্টেও এই ইচ্ছে প্রকাশ করেছেন। সমালোচকরা আরও বলছেন, কিম তার জনগণের মগজ ধোলাই করার জন্য নিজের প্রশংসায় তৈরি গান প্রচার করছেন।

কিম জং উন ২০১২ সালে তার বাবা কিম জং ইলের স্থলাভিষিক্ত হন। কিম জং ইলকে উত্তর কোরিয়ার “মহান উত্তরসূরি” বলে অভিহিত করা হয়। কিমের দাদা কিম ইল সুং দুটি উপাধি ধারণ করেছিলেন – “পিতা” এবং “দ্য গ্রেট”। অনেকে ধারণা করছেন, কিম নিজেও তার উত্তরসূরিদের মতো কোনো উপাধি গ্রহণ করতে চাচ্ছেন।


টিকটক   ভাইরাল   কিম জং উন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শস্য ও খাদ্য উৎপাদনের সক্ষমতা হারিয়েছে গাজা!

প্রকাশ: ০৫:৪৫ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি আগ্রাসনের সাত মাসেরও বেশি সময় পার হয়েছে। আর এই করুণ সময়ে সবদিক থেকেই প্রায় নিঃস্ব হয়ে পড়েছে গাজা। শুধু তাই নয়, এই সময়ের মধ্যে শস্য ও খাদ্য উৎপাদনের পুরো সক্ষমতা হারিয়েছে ফিলিস্তিনের এই অবরুদ্ধ ভূখণ্ড। পাশাপাশি সম্পূর্ণভাবে নষ্ট হয়েছে উপত্যকার বিশুদ্ধ পানির জোগান। শুক্রবার (০৩ মে) ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের লাগাতার বোমা হামলা এবং বুলডোজারের চাপায় ধূলিসাৎ হয়েছে গাজার অধিকাংশ কৃষিজমি এবং ফলের বাগান। তারপরও কিছু জমি হয়তো বেঁচে ছিল, কিন্তু বোমা হামলা থেকে বাঁচতে গাজাবাসী যখন দক্ষিণ দিকে ছুটেছে, তখন পেছনে ফেলে যাওয়া জমির ফসল এবং গবাদিপশু মারা পড়েছে পানির অভাব ও অনাহারে।

আশরাফ ওমর নামে উত্তর গাজার বেইত লাহিয়ার এক বাসিন্দা সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে জানান, জানুয়ারির শেষের দিকে ইসরায়েলি সেনারা তার ফসলের জমি বুলডোজার দিয়ে পুরোপুরি নষ্ট করে দিয়েছে। একইসঙ্গে তার একটি গ্রিনহাউস এবং সৌরশক্তির প্রকল্প ছিল, সেগুলোও ভেঙে ফেলেছে ইসরায়েলি সেনারা। সবকিছু গুঁড়িয়ে দিয়ে সেখানে তারা একটি সামরিক বাফার জোন তৈরি করেছে।

তিনি জানান, পূর্ব পুরুষের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া এসব জমিতে তারা কমলা, লেবু, আলু, বেগুন, টমেটো এবং শসা চাষ করতেন। কিন্তু এখন সেসব শুধুই স্বপ্ন। আশরাফ ওমরের গল্প এখন গাজার প্রতিটি মানুষের।

গাজার কৃষি তথ্য, স্যাটেলাইট ইমেজ, উপত্যকার বিশেষজ্ঞ ও ফিলিস্তিনিদের সাক্ষাৎকার বিশ্লেষণ করে দেখা গেছে, ইতোমধ্যেই গাজার দুর্বল কৃষি ব্যবস্থা একেবারে পতনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।

গাজার কৃষি খাত ধ্বংসের মাত্রা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বেআইনিভাবে ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকায় নিজেদের সামরিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে হামাস এবং অন্য সন্ত্রাসী সংগঠনগুলো। এসব ঠেকাতে আইডিএফ যেসব পদক্ষেপ নিয়েছে সেসব সামরিক প্রয়োজনের ওপর ভিত্তি করে নেওয়া হয়েছে এবং তা আন্তর্জাতিক আইন অনুসারেই করা হয়েছে।

যদিও যুদ্ধের আগেও গাজার বেশির ভাগ ফল ও সবজি আমদানিই করা হতো। কারণ ২০০৭ সালে হামাস ক্ষমতা দখলের পর গাজার ওপর শাস্তিমূলক অবরোধ আরোপ করে ইসরায়েল এবং মিশর। সে কারণে গাজার খাবার উৎপাদনের ক্ষমতা প্রায় দুই দশক ধরে সীমিত। এখনো একটি সীমান্ত ক্রসিং ছাড়া সব সীমান্তই নিয়ন্ত্রণ করে ইসরায়েল। এর ফলে সীমিত বিদ্যুৎ ও পানি সরবরাহ ছাড়া গাজায় প্রায় সব ধরনের আমদানি ও রপ্তানি সীমাবদ্ধ। পাশাপাশি গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা রয়েছে গাজাবাসীর।


ওয়াশিংটন পোস্ট   গাজা   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ক্ষুধায় বহু মানুষ মারা যেতে পারে সুদানে: জাতিসংঘ

প্রকাশ: ০৪:০০ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

উত্তর আফ্রিকার দেশ সুদানে অনাহারে বহু মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের খাদ্যবিষয়ক সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)। সংস্থাটি বলেছে, পশ্চিম সুদানের দারফুরে মানুষের অনাহার ঠেকোনোর সময় ফুরিয়ে আসছে। ক্রমবর্ধমান সহিংসতা গোটা জাতিকে শেষ করে দিচ্ছে।

শুক্রবার যুদ্ধরত পক্ষগুলোকে সতর্ক করে দিয়ে জাতিসংঘের খাদ্য সংস্থা বলেছে, দারফুর এবং সুদানের অন্যান্য যুদ্ধকবলিত এলাকায় খাদ্য সংকট তীব্র আকার ধারণ করছে। এসব এলাকায় মানবিক সাহায্যের অনুমতি না দিলে ক্ষুধায় বহু মানুষের মৃত্যু হতে পারে।

গত বছরের এপ্রিলের মাঝামাঝি সময়ে সুদানের সেনাবাহিনী এবং আধা সামরিক বাহিনী র্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে সশস্ত্র সংঘাত শুরু হয়। পরবর্তীতে এই সংঘাত দেশটিতে গৃহযুদ্ধের রূপ নেয়। প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে অনেক মানুষ। যুদ্ধের কারণে দেশটির কৃষি উৎপাদন ৭৮ শতাংশ কমে গেছে।

ডব্লিউএফপির পূর্ব আফ্রিকার পরিচালক মাইকেল ডানফোর্ড শুক্রবার বলেছেন, খাদ্যাভাবে মানুষ বাদামের খোসা খেতে বাধ্য হচ্ছে। শিগগিরই তাদের কাছে সহায়তা না পৌঁছালে দারফুর ও সংঘাত বিধ্বস্ত সুদানের অন্যান্য এলাকায় ব্যাপক অনাহার এবং মৃত্যুঝুঁকি দেখতে হতে পারে।

গত বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) দুজন কর্মী দক্ষিণ দারফুরে অস্ত্রধারীদের গুলিতে নিহত হন। আহত হন আরও তিনজন কর্মী। অঞ্চলটিতে সর্বশেষ বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে আরএসএফের উত্তর দারফুরের রাজধানী এল ফাশের ঘেরাও করার সময়।

পরিস্থিতি বর্ণনা করে সুদানে জাতিসংঘের ডেপুটি হিউম্যানিটেরিয়ান কোঅর্ডিনেটর টবি হেওয়ার্ড বলেন, শহর ও আশপাশের এলাকাগুলোতে নির্বিচার হত্যাকাণ্ড চালানো হচ্ছে, পরিকল্পিতভাবে পুরো গ্রাম পুড়িয়ে দেওয়া হচ্ছে এবং ক্রমাগত বিমান থেকে বোমা হামলা চালানো হয়েছে।

হেওয়ার্ড আরও বলেন, এল ফাশেরই একমাত্র শহর যেটি এখনো আরএসএফ দখল করতে পারেনি। সেখানে অন্যান্য এলাকা থেকে আসা হাজারো উদ্বাস্তু আশ্রয় নিয়েছে। এল ফাশেরে অন্যান্য এলাকা থেকে সহিংসতায় উদ্বাস্তু হওয়া ৫ লাখ মানুষ আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

তবে ‘ইউএন অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স’ (ওসিএইচএ) বলছে, এল ফাশেরকে তুলনামূলক নিরাপদ মনে করা বাসিন্দারা এখন বিপদে পড়েছেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে সেখানকার ৩৬ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বৃহস্পতিবার বলেন, দুই সপ্তাহ আগে বেড়ে যাওয়া সংঘাতে এল ফাশের ও এর আশপাশে ৪৩ জন নিহত হয়েছেন। তিনি আরও বলেন, পশ্চিম এল ফাশেরে এক ডজনেরও বেশি গ্রামে হামলা চালানো হয়েছে। যৌন সহিংসতা, শিশু হত্যা, বাড়িঘরে আগুন এবং অবকাঠামো ধ্বংসসহ ভয়ংকর সহিংসতার খবর পাওয়া গেছে।

সংঘাতের এমন পরিস্থিতি আর আমলাতান্ত্রিক জটিলতার কারণে দারফুরে খাদ্য সহায়তা বিতরণের কাজ থেমে গেছে। ওই অঞ্চলের ১৭ লাখ মানুষ তীব্র ক্ষুধায় ভুগছে বলে জানিয়েছে ডব্লিউএফপি।

ওসিএইচএ এর হিসাবে, যুদ্ধের কারণে সুদানে ৪৬ লাখ শিশুসহ ৮৭ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পড়েছে। দেশটির ২ কোটি ৪৮ লাখ মানুষের জন্য জরুরি সহায়তা প্রয়োজন।


জাতিসংঘ   সুদান   ক্ষুধা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

১৪ হাজার ডলারের অলঙ্কার বিক্রি ১৪ ডলারে!

প্রকাশ: ০৩:৫৮ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

মূলত বিলাসবহুল ব্র্যান্ডটির দুল জোড়ার দাম লেখার কথা ছিল ২৩৭,০০০ পেসো (১৪ হাজার ডলারের বেশি)। অথচ ভুলে সেখানে লেখা ছিল ২৩৭ পেসো (১৩.৮৫ ডলার বা প্রায় ১৪ ডলার)। অর্থাৎ, ভুলক্রমে দামের সঙ্গে থাকা শেষের তিনটি শূন্য বাদ পড়েছিল।

বিলাসবহুল অলঙ্কার প্রস্তুতকারক ব্র্যান্ডগুলোর ইতিহাসে অন্যতম ব্যয়বহুল ভুল এটি।

কিন্তু কীভাবে ঘটল এই ঘটনা। জানা গেছে, মেক্সিকোর বাসিন্দা রোজেলিও ভিয়ারিয়াল একদিন অলসভাবে কার্তিয়েরের ওয়েব পেজ স্ক্রল করছিলেন। হঠাৎ তার চোখ পড়ে দারুণ এক জোড়া কানের দুলের সঙ্গে অবিশ্বাস্য কম দাম লেখা।

২০ এপ্রিল এক্স-এ (পূর্বে টুইটার) শেয়ার করা একটি পোস্টে তিনি লেখেন, 'অলঙ্কারগুলোর দাম দেখে আমি অবাক হয়েছিলাম। আমি নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না।'

সিবিএস নিউজের তথ্যমতে, দুল জোড়ায় ১৮-ক্যারেট স্বর্ণের সঙ্গে ১৪২ ক্যারেটের হীরা লাগানো ছিল।

মূলত বিলাসবহুল ব্র্যান্ডটির দুল জোড়ার দাম লেখার কথা ছিল ২৩৭,০০০ পেসো (১৪ হাজার ডলারের বেশি)। অথচ ভুলে সেখানে লেখা ছিল ২৩৭ পেসো (১৩.৮৫ ডলার বা প্রায় ১৪ ডলার)। অর্থাৎ, ভুলক্রমে দামের সঙ্গে থাকা শেষের তিনটি শূন্য বাদ পড়েছিল।

পেশায় চিকিৎসক ভিয়ারিয়াল সুযোগটি হাতছাড়া করেননি। সঙ্গে সঙ্গে তিনি দুই জোড়া দুল কিনে ফেলেন।

তিনি এক্স-এ লিখেছেন, 'আমার সারা শরীর দিয়ে ঘামের স্রোত বইছিল।' 

বোঝা যায়, কম দামে অতি দামি দুলগুলো কিনতে পেরে তিনি দারুণ উচ্ছ্বসিত ছিলেন। তবে, তার স্বস্তি খুব অল্প সময় স্থায়ী হয়েছিল। কারণ কার্তিয়ের তার অর্ডার বাতিল করার চেষ্টা করেছিল এবং তাকে গহনার পরিবর্তে সান্ত্বনা পুরস্কার দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তারা পরিবর্তে তাকে এক বোতল শ্যাম্পেন পাঠানোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু ভিয়ারিয়াল দমে যাননি।

সিবিএস নিউজের খবরে বলা হয়, ওই ব্যক্তি মেক্সিকোর ফেডারেল কনজিউমার প্রোটেকশন এজেন্সির কাছে বিষয়টি উত্থাপন করলে কার্তিয়েরকে তলব করা হয়।

ভিয়ারিয়াল জানান, কয়েক মাস ধরে টানাপোড়েনের পর বিলাসবহুল ব্র্যান্ডটি শেষ পর্যন্ত দুই জোড়া কানের দুল তাকে বুঝিয়ে দিয়েছেন। এর একজোড়া তার জন্য, আরেক জোড়া তার মায়ের জন্য। 

২৬ এপ্রিল ভিয়ারিয়াল এক্স-এ সুন্দর করে মোড়ানো একটি বাক্সের ছবি শেয়ার করেন। এতে বোঝা যায়, শেষ পর্যন্ত দুলগুলো তিনি হাতে পেয়েছেন।

কার্তিয়েরের এই ভুলকে তিনি ক্ষমাসুন্দর দৃষ্টিতে কেন দেখলেন না, এ প্রশ্নের জবাবে তিনি গণমাধ্যমকে বলেন, কোম্পানির প্রাথমিক প্রতিক্রিয়া আমাকে তাদের বিরুদ্ধে বিরক্ত করেছে। 

তিনি বলেন, 'আমার অর্ডার বাতিল করার পর আমি তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা দুই ধরনের কথা বলে। প্রথমে তারা বলেছিল, কানের দুলগুলোর দাম দুর্ঘটনাক্রমে ভুল লেখা ছিল।'

পরে আবার তারা জানায়, কানের দুলটির স্টক শেষ হয়ে গেছে, তাই তারা অর্ডার অনুযায়ী জিনিস দিতে পারবে না। প্রতিষ্ঠানটি মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। 

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিয়ারিয়ালের পোস্টে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

কেউ কেউ বিলাসবহুল ব্র্যান্ডের বিরুদ্ধে তার জয়ে আনন্দ প্রকাশ করেছেন। আবার কেউ কেউ কোম্পানির ভুলের সুযোগ নেওয়ার জন্য তার সমালোচনা করেছেন।

কিছু ব্যবহারকারী এমনকি বলেছেন, তার উচিত দুলগুলো ফেরত দেওয়া বা সেগুলোর ওপর কর দেওয়া উচিত।

তবে ভিয়ারিয়াল জানিয়েছেন, কানের দুল পেয়ে তিনি 'খুব খুশি' হয়েছেন। 

তিনি বলেন, আমি একজন ভোক্তা হিসেবে আমার অধিকার বুঝে নিয়েছি, তবে অনেকেই তা করতে পারে না। তাই এই মামলাটি মেক্সিকোর জনগণকে ভোক্তা অধিকার আইনসহ তাদের অন্যান্য মৌলিক অধিকার সম্পর্কে সচেতন করতে সহায়তা করবে।


ডলার   অলঙ্কার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আদানির সাত কোম্পানিকে কারণ দর্শানোর নোটিশ

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ০৪ মে, ২০২৪


Thumbnail

এবার গৌতম আদানির তালিকাভুক্ত ১০ কোম্পানির মধ্যে ৭টিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ভারতের নিয়ন্ত্রক সংস্থা সেবি।

তালিকাভুক্ত কোম্পানি হিসেবে শেয়ারবাজারের নিয়ম না মানা ও সম্পর্কিত পক্ষের (রিলেটেড পার্টি) সঙ্গে লেনদেনসংক্রান্ত বিধিভঙ্গের অভিযোগের ভিত্তিতে এই নোটিশ পাঠানো হয়েছে। কোম্পানিগুলো ইতিমধ্যে শেয়ারবাজার কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

যে সাতটি কোম্পানিকে এই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে, সেগুলো হলো আদানি এন্টারপ্রাইজ, আদানি এনার্জি সলিউশনস, আদানি গ্রিন এনার্জি, আদানি পোর্টস, আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস ও আদানি উইলমার।

গত বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের শেয়ার লেনদেন ও গবেষণা সংস্থা হিনডেনবার্গ রিসার্চের এক প্রতিবেদনে রীতিমতো ঝড় ওঠে। তাদের অভিযোগ, আদানি গোষ্ঠীর কোম্পানিগুলো কৃত্রিমভাবে শেয়ারদর বাড়িয়ে প্রতারণা করার পাশাপাশি বেআইনি লেনদেন করত। এর মধ্য দিয়ে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম কৃত্রিমভাবে বাড়ানো হয়েছে। এরপরই তদন্তে নামে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি।

অবশেষে সেই ধারাবাহিকতায় গৌতম আদানির তালিকাভুক্ত ১০ কোম্পানির মধ্যে ৭টির বিরুদ্ধে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ জারি করে তারা। ফলে আদানিদের বিরুদ্ধে হিনডেনবার্গের প্রতারণার অভিযোগ নিয়ে আবারও শোরগোল তৈরি হয়েছে ভারতের সংশ্লিষ্ট মহলে।

বিষয়টি একই সঙ্গে রাজনৈতিক রং পেয়েছে। সেবির নোটিশ জারির কথা প্রচার হতেই গতকাল আদানি গোষ্ঠীর বিরুদ্ধে উচ্চকণ্ঠ হয়েছে কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বিবৃতিতে বলেছেন, দীর্ঘদিন ধরে টালবাহানার পরে এবং সুপ্রিম কোর্টের চাপে সেবি আদানিদের বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নিতে বাধ্য হলো।

সংশ্লিষ্ট মহল মনে করছে, সেবির এই নোটিশ ২০২৩ সালের জানুয়ারি মাসে হিনডেনবার্গ রিসার্চের করা অভিযোগের পরিপ্রেক্ষিতে যে তদন্ত তারা শুরু করেছিল, তারই অংশ। যদিও আদানি গোষ্ঠী আবারও যথারীতি সব অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, শোকজ নোটিশ কোনো অভিযোগ নয়, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা তাদের কাছে কিছু বিষয়ে ব্যাখ্যা চেয়েছে।

আদানিদের যেসব কোম্পানিকে সেবি কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে, সেগুলোর মধ্যে গোষ্ঠীর প্রধান সংস্থা আদানি এন্টারপ্রাইজেস, আদানি গ্রিন এনার্জি ও আদানি টোটাল গ্যাস লিমিটেড স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে, সেবি নোটিশ পাঠিয়েছে গোষ্ঠীর হোল্ডিং কোম্পানিকে বা মূল সংস্থাকে। পাশাপাশি আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন, আদানি পাওয়ার, আদানি এনার্জি সলিউশনস ও আদানি উইলমার জানিয়েছে, তারা সেবির নোটিশ পেয়েছে। সেবির ওই নোটিশ মূলত সংস্থাগুলোর ২০২৩-২৪ আর্থিক বছরের হিসাবসংক্রান্ত বলে উল্লেখ করে সব কটি সংস্থা দাবি করে, কোনো আইন ভঙ্গ করা হয়নি।

আদানি গোষ্ঠী এমন দাবি করলেও বিবৃতিতে কংগ্রেসের সম্পাদক জয়রাম রমেশ স্মরণ করিয়ে দেন, গৌতম আদানির ওইসব কোম্পানির একাধিক সন্দেহজনক লেনদেনের বিষয়ে নিরীক্ষা প্রতিবেদনে বিরূপ মন্তব্য করা হয়েছিল। আদানি পোর্টসের নিরীক্ষক ডেলয়েট হাসকিনস অ্যান্ড সেলস সংস্থার ২০২২-২৩ সালের অডিট প্রতিবেদনে এমন একাধিক লেনদেনের দিকে আঙুল তোলা হয়।

২০২৩ সালের জানুয়ারি মাসে হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর রীতিমতো লন্ডভন্ড হয়ে যায় গৌতম আদানির ব্যবসা সাম্রাজ্য। তাঁর সম্পদমূল্য ১০ হাজার কোটি ডলার কমে যায়। বিশ্বে ধনীদের তালিকায় পাঁচের মধ্যে থাকা আদানি চলে যানে ২০-এর ঘরে। এরপর অবশ্য ধীরে ধীরে ক্ষতি অনেকটা কাটিয়ে উঠেছেন আদানি।

আজ এই প্রতিবেদন লেখার সময় গৌতম আদানির সম্পদমূল্য ছিল ৮০ দশমিক ৪ বিলিয়ন বা ৮ হাজার ৪০ কোটি ডলার। ফোর্বস ম্যাগাজিনে ধনীদের তালিকায় তাঁর স্থান এখন ১৭তম।


গৌতম আদানি   সাত কোম্পানি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন