ওয়ার্ল্ড ইনসাইড

এমপি আনার হত্যা: ঢাকায় আসছে ভারতের স্পেশাল টিম

প্রকাশ: ০১:২৬ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনা তদন্ত করতে ভারত পুলিশের একটি স্পেশাল টিম ঢাকায় আসছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (২৩ মে) তাদের ঢাকায় আসার কথা রয়েছে।

এদিকে এই হত্যার ঘটনায় তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগও। ইতোমধ্যেই তারা মূল হোতাসহ কয়েকজনকে আটকও করেছে।

ঢাকার তদন্তসংশ্লিষ্ট সূত্র বলছে, শাহীন কিলার আমানুল্লাহকে নিয়ে কলকাতায় যান গত ৩০ এপ্রিল। সংসদ সদস্য আনার হত্যার ছক কষেন ওই ফ্ল্যাটে বসেই। এরপর সেখান থেকে ১০ মে দেশে ফেরেন শাহীন। তখন ওই ফ্ল্যাটে অবস্থান করেন শাহীনের বান্ধবী শিলাস্তি রহমান, মূল কিলার আমানুল্লাহ, জিহাদ, সিয়াম, মোস্তাফিজ ফয়সাল শাহীনের ভাড়া করা ফ্ল্যাটে অবস্থান করেন। ১৩ মে রাতে হত্যা মিশন বাস্তবায়ন করে আমানুল্লাহ, শিলাস্তি ফয়সাল দেশে ফেরেন। তাদের আটকের পর হত্যারহস্য উদ্ঘাটন হয়। তাদের কাছে পাওয়া যায় এমপি আনার হত্যার লোমহর্ষক কাহিনি।

তদন্তসংশ্লিষ্ট সূত্র জানায়, ওই ফ্ল্যাটে যাওয়ার পর আনারকে শাহীনের টাকার জন্য চাপ দেন আমানুল্লাহ তার সহযোগীরা। একপর্যায়ে আনারের গলায় চাপাতি ধরেন আমানুল্লাহ। নিয়ে ধস্তাধস্তি হয়। পরে বালিশ চাপা দিয়ে শ্বাসরোধে তাকে হত্যা করা হয়।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) এক কর্মকর্তা জানিয়েছেন, কলকাতার ওই ফ্ল্যাট থেকে সব তথ্য দেশে অবস্থানকারী মূলহোতা শাহীনকে জানানো হয়। হত্যার পর আমানুল্লাহ ঘটনা জানান শাহীনকে। তখন শাহীন লাশ গুম করার নির্দেশ দেন।

আমানুল্লাহকে জিজ্ঞাসাবাদের বরাতে ডিবির ওই কর্মকর্তা বলেন, শাহীন আমানকে নির্দেশ দেন লাশ গুম করতে। সেই নির্দেশ পেয়ে আমান এমপি আনারের লাশটি কেটে টুকরো টুকরো করেন। এরপর বাইরে থেকে কিনে আনা হয় সাদা পলিথিন, ব্লিচিং পাউডার দুটি বড় সাইজের ট্রলি ব্যাগ। লাশ টুকরো করার পর তা ঢোকানো হয় পৃথক দুটি ট্রলিতে। লাশের টুকরোগুলো ব্যাগে ঢোকানোর পর বাইরে থেকে আনা ব্লিচিং পাউডার দিয়ে ওই ফ্ল্যাটের মেঝে পরিষ্কার করে ফেলা হয়।

সূত্র বলছে, এমপি আনোয়ারুল আজিমকে ১৩ মে হত্যা করা হলেও তার মরদেহের টুকরো ভর্তি প্রথম ট্রলিটি ওই বাসা থেকে বের করে সরানো হয় পরদিন ১৪ মে। ফ্ল্যাট কম্পাউন্ডের বাইরে নিয়ে পাশের একটি শপিংমলের সামনে দাঁড়ায় কিলার গ্রুপের দুই সদস্য। এরপর কিলার গ্রুপের সদস্য সিয়ামকে এই ট্রলি তুলে দেওয়া হয়। সিয়াম একটা গাড়িতে উঠে কিছুদূর যাওয়ার পর সেটি নিয়ে নেমে যান। এরপর এই ব্যাগ কোথায় নিয়ে গেছেন, তা আর জানাতে পারেননি আমানুল্লাহ। আরেকটি ব্যাগ ফ্ল্যাটে রেখেই ১৫ মে আমানুল্লাহ শাহীনের বান্ধবী শিলাস্তি আকাশপথে ঢাকায় চলে আসেন। অন্য ট্রলি ব্যাগটি মোস্তাফিজ, ফয়সালসহ অন্যরা সরিয়ে ফেলেন।

ডিবি সূত্র জানিয়েছে, আমানুল্লাহর নেতৃত্বে কিলার গ্রুপের সদস্য মোস্তাফিজ, ফয়সাল, জিহাদ সিয়াম হত্যা মিশনে অংশ নেন। আমানুল্লাহ শিলাস্তি ঢাকায় ফেরার পর ১৭ মে মোস্তাফিজুর এবং পরের দিন দেশে ফেরেন ফয়সাল। সিয়াম জিহাদ অবৈধ পথে বাংলাদেশ থেকে ভারতে গিয়েছিল। তাদের অবস্থান শনাক্তের কাজ চলছে।

সূত্র জানায়, আমানুল্লাহ, শাহীন এমপি আনার পূর্বপরিচিত। তবে আমানুল্লাকে আনার হত্যায় বড় অঙ্কের টাকার বিনিময়ে কাজে লাগান শাহীন। চুক্তিবদ্ধ হয়ে আমানুল্লাহ ভাড়া করেন মোস্তাফিজুর ফয়সাল সাহাজিকে। আর শাহীন আগে থেকেই ভারতে জিহাদ সিয়ামকে ভাড়া করে রাখেন।

ডিবির অন্য এক কর্মকর্তা জানিয়েছেন, আনারের লাশের টুকরোগুলো কোথায়, তা জানার চেষ্টা চলছে। জন্য আমানুল্লাহকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি দাবি করেছেন, ফ্ল্যাট থেকে লাশের টুকরো ভর্তি ট্রলি বের করার পর কয়েক ব্যক্তির হাত ঘুরে গুম করা হয়েছে। বিষয়ে তিনি জানেন না।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

১০ জিলহজ: আজ হাজিরা যা করবেন

প্রকাশ: ১১:৫০ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

আজ হজের তৃতীয়দিন ১০ জিলহজ। আজকের কার্যক্রম শুরু হয় মুজদালিফা থেকে। গতকাল জিলহজ আরাফাতের ময়দান থেকে ফিরে এসে মুজদালিফায় অবস্থান করেছিলেন হাজিরা। আজ সূর্য ওঠার পর জামারাতে কঙ্কর নিক্ষেপের জন্য রওনা হবেন মিনার পথে।

হাজিরা আজ মুজদালিফায় ফজরের নামাজ পড়ে সূর্য ওঠা পর্যন্ত দোয়া জিকির করবেন। এরপর তালবিয়া পাঠ করতে করতে মিনার পথে রওনা হবেন।

সেখানে বড় জামারায় কঙ্কর নিক্ষেপ শেষে কোরবানি বা হাদির পর মাথামুণ্ডন করে ইহরাম খুলে ফেলবেন। এভাবে হাজিরা একে একে পাঁচটি কাজ করতে পারেন। তবে এর ৩টি সবাইকেই করতে হবে। নিম্নে সেই পাঁচটি কাজ তুলে ধরা হলো।

মিনায় গমন: হাজিরা আজ মুজদালিফায় ফজরের নামাজ পড়ে সূর্য ওঠা পর্যন্ত দোয়া জিকির করবেন। এরপর তালবিয়া পাঠ করতে করতে মিনার পথে রওনা হবেন। 

কঙ্কর নিক্ষেপ: মিনায় আসার পথে হাজিরা কঙ্কর সংগ্রহ করবেন। কেউ মুজদালিফা থেকে আবার কেউ মিনার পার্শ্ববর্তী অঞ্চল থেকে কঙ্কর সংগ্রহ করবেন। এরপর মিনায় গিয়ে বড় জামারায় সাতটি কঙ্কর নিক্ষেপ করবেন। দিন শুধু এই এক জামারায় কঙ্কর নিক্ষেপ করতে হয়।

কোরবানি বা হাদি আদায়: আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তামাত্তু কিরান হজ আদায়কারীরা যে উট, গরু, ছাগল, ভেড়া দুম্বা ইত্যাদি পশু বাধ্যতামূলকভাবে জবেহ করে থাকেন তাকে হাদি বলা হয়। যারা কিরান তামাত্তু হজ করছেন তাদের কেনা পশু আজ জবাই করা হবে।

চুল কাটা: কোরবানি বা হাদি শেষে চুল কেটে ইহরামের কাপড় খুলে ফেলবেন হাজিরা। এরপর থেকে ইহরাম অবস্থায় যেসব কাজ হারাম ছিল তার প্রায় সবই হালাল হয়ে যাবে। শুধু স্ত্রী সহবাস করা যাবে না।

তাওয়াফে জিয়ারত আদায়: হজের সর্বশেষ ফরজ বিধান হলো তাওয়াফে জিয়ারত। একে তাওয়াফে ইফাদাও বলা হয়। ১০ জিলহজ ফজরের সূর্য উদয়ের পর থেকে ১২ জিলহজ সূর্যাস্তের পূর্ব পর্যন্ত তাওয়াফ করা যায়। তবে যত তাড়াতাড়ি সম্ভব তাওয়াফ করে নেওয়াই উত্তম। তাই আজ কঙ্কর নিক্ষেপ শেষ হলে কেউ কেউ মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত করবেন।

এরপর ১১ জিলহজ তিনটি শয়তানকে ২১টি পাথর মেরে হাজিরা তাওয়াফে জিয়ারত করবেন। তাওয়াফে জিয়ারতের মাধ্যমে হজের সবকটি ফরজকাজ সম্পন্ন হবে।


হাজি   হজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজা গণহত্যার প্রভাব নিয়ে অ্যাসাইনমেন্ট করার প্রস্তাব দেওয়ায় মার্কিন অধ্যাপককে বরখাস্ত

প্রকাশ: ১১:৪৮ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

গাজা যুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট দেওয়ায় আমেরিকার শিকাগো অঙ্গরাজ্যের ডি পল ইউনিভার্সিটির একজন অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে।

এই নারী অধ্যাপক অ্যান ডি'অ্যাকুইনোকে গত মাস থেকে ওই বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞান বিভাগে পড়াতে নিষেধ করা হয়। পার্সটুডে'র প্রতিবদেন অনুসারে, অ্যান ডি'অ্যাকুইনো গত মাসে একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট উপস্থাপন করেছিলেন যেখানে তিনি শিক্ষার্থীদের মানব স্বাস্থ্য এবং জীববিজ্ঞানের ওপর গাজার গণহত্যার প্রভাব নিয়ে মূল্যায়ন করতে বলেছিলেন।

কয়েকদিন আগে ডি'অ্যাকুইনো একটি সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো জনসমক্ষে এই বিষয়টি উল্লেখ করে বলেছিলেন, ‌‘আমাকে বরখাস্ত করা একাডেমিক স্বাধীনতার লঙ্ঘন এবং ফিলিস্তিন ইস্যুতে যেকোনো আলোচনাকে ইহুদি-বিরোধী মিথ্যা দাবিতে পরিণত করার এই প্রশাসনের প্রচেষ্টার আরেকটি উদাহরণ।’

এই অধ্যাপককে সমর্থন করতে প্রায় ৫০ জন লোক দি পল বিশ্ববিদ্যালয়ের আশেপাশে জড়ো হন। তারা ফিলিস্তিনি পতাকা নাড়ছিলেন এবং তাদের হাতে বহন প্ল্যাকার্ডে লেখা ছিল: ‘একাডেমিক স্বাধীনতা ফিলিস্তিন অন্তর্ভুক্ত।’

এদিকে, শিক্ষার্থীরা দি পল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের প্রশাসনিক কার্যালয়ে মিসেস ডি'অ্যাকুইনোর প্রত্যাবর্তনের দাবিতে একটি আবেদন জানায়। শিক্ষার্থীদের মাধ্যমে উপস্থাপিত পিটিশনে ১,৫০০টিরও বেশি স্বাক্ষর রয়েছে। ডি'অ্যাকুইনো ক্লাসে ফিরে যাওয়ার বিষয়ে প্রায় তিন সপ্তাহ আগে একটি আপিল দায়ের করেছিলেন এবং কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের কাছ থেকে এখনও কোনো নির্দিষ্ট জবাব পাননি।


গাজা   মার্কিন অধ্যাপক   গণহত্যা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাখাইনের রাজধানী সিত্তের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ জান্তার

প্রকাশ: ১১:২৪ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিত্তে শহরের আশপাশের গ্রামগুলো খালি করার নির্দেশ দিয়েছে দেশটির জান্তা। গ্রামে সাড়ে তিন হাজারের বেশি মানুষ বাস করে।

সম্প্রতি দেশটির জান্তাবিরোধী বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি সিত্তে নিয়ন্ত্রণ নেওয়ার হুমকি দেওয়ার পর সবাইকে গ্রাম ছেড়ে শহরের দিকে চলে যেতে বলেছে জান্তা।

রাখাইনে আরাকান আর্মির কাছে অনেক এলাকা হারিয়েছে জান্তা।

আরাকান আর্মির পক্ষ থেকে সিত্তে নিয়ন্ত্রণে নেওয়ার হুমকির পর জান্তার পক্ষ থেকে সেখানকার ১৫টি গ্রামের বাসিন্দাদের পাঁচ দিন সময় দেওয়া হয়েছে, যাতে তারা রাজধানীতে চলে যেতে পারে।

সিত্তের পাশের গ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, সেনাবাহিনীর পক্ষ থেকে হুমকি দিয়ে বলা হয়েছে, শনিবারের পর কাউকে গ্রামে পাওয়া গেলে তাদের গুলি করা হবে। গতকাল (শনিবার) সকাল ১০টার মধ্যে গ্রামগুলো খালি করার শেষ সময় নির্ধারণ করা হয়েছে। তবে গ্রামের এসব মানুষের জন্য থাকার কোনো ব্যবস্থা করা হয়নি।


রাখাইন   জান্তা   মিয়ানমার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ঈদুল আজহা আজ

প্রকাশ: ১১:০৯ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

সৌদি আরবসহ মধ্যপ্রাচের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন শুরু হয়েছে। সকালে ঈদের নামাজ আদায় করে পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা শুরু করেন তারা। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

শুধু সৌদি আরব নয় মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন প্রান্তেও ঈদ আজ। এদিন মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের বিভিন্ন প্রান্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পরে, আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা সারেন মুসল্লিরা। 

তবে
সৌদি আরবের সঙ্গে একইদিনে চাঁদ দেখতে না পাওয়ায় তাদের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ওমানে আগামীকাল সোমবার (১৭ জুন) ঈদ উদযাপিত হবে। ছাড়াও প্রতিবেশী ভারত পাকিস্তান, পূর্ব এশিয়ার ব্রুনেই,  মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও কাল উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। একইদিনে ঈদ উদযাপন করবে ইরান, মরক্কো ঘানা। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার ১৮ জুন।

কোরবানি অর্থ উৎসর্গ। এই উৎসর্গের মূল্যায়ন অর্থের নিমিত্তে নয়, নির্ধারিত হয় একমাত্র আল্লাহর ভীরুতার ওপর। কোরবানি কেবল আল্লাহর সন্তুষ্টির জন্যই হতে হবে। কোরবানি শব্দটি এসেছেকুরবশব্দ থেকে, যার অর্থ নৈকট্য, সান্নিধ্য নিকটবর্তী হওয়া। কোরবানির মাধ্যমে হালাল পশু আল্লাহর নামে উৎসর্গ করে তাঁর নিকটবর্তী হওয়া। কোরবানি করার জন্য নির্দেশ রয়েছে সুরা কাউসারে। 


ঈদ   সৌদি আরব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় হামাসের অতর্কিত হামলায় ৮ ইসরায়েলি সেনা নিহত

প্রকাশ: ১০:২৫ এএম, ১৬ জুন, ২০২৪


Thumbnail

রাফা শহরের একটি সামরিক যানবাহনে হামাস যোদ্ধাদের রকেট চালিত গ্রেনেড হামলায় আট ইসরায়েলি সেনা নিহত হয়েছে। 

শনিবার (১৫ জুন) এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড জানিয়েছে, তাঁদের সেনারা পশ্চিম রাফা শহরের তাল আস-সুলতান জেলায় ইসরায়েলি সেনাদের গাড়িতে অতর্কিতে হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন ইসরায়েলি সেনা হতাহত হয়। তাঁদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের গাড়ি লক্ষ্য করে প্রথমে রকেট চালিত গ্রেনেড (আরপিজি) নিক্ষেপ করে। এর পরপরই সেখানে ওৎপেতে থাকা তাঁদের আরেকটি সমর্থন বাহিনী গুলি চালায়।

পরবর্তীতে ইসরায়েলে সেনাবাহিনী এক বিবৃতিতে আট সেনা নিহতের কথা নিশ্চিত করে। দক্ষিণ গাজায় অভিযান-সংশ্লিষ্ট কার্যক্রমের সময় তাঁরা নিহত হন বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। তবে কীভাবে হামলাটি সংগঠিত হয়েছে, তা তদন্ত করা হবে বলে জানিয়েছেন ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি।

গত ২৭ অক্টোবর স্থল অভিযান শুরুর পর গাজায় এখন পর্যন্ত অন্তত ৩০৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার।

গাজায় স্থল অভিযান শুরু করার পর গত জানুয়ারিতে একদিনে সর্বোচ্চ ২১ সেনা হারিয়েছিল ইসরায়েল। এরপর গতকাল একদিনে আট সেনা নিহত হওয়াটা ইসরায়েলের জন্য একটি বড় ধাক্কা।

এদিকে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় অন্তত ৩৭ হাজার ২৯৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতদের অধিকাংশ নারী, শিশু ও বয়স্ক মানুষ।

আন্তর্জাতিক মহলের নিন্দা ও যুদ্ধবিরতির চাপ সত্ত্বেও গাজার সর্বদক্ষিণের শহর রাফায় স্থল অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েল। গতকাল ইসরায়েলি হামলায় সেখানে অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে।

গতকাল হামাসের ভয়াবহ অতর্কিত হামলার পর রাফার তাল আস-সুলতান এলাকায় হামলা জোরদার করেছে ইসরায়েল। সেখানে বিমান, রণতরী ও গোলা হামলা চালানো হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হামাস যোদ্ধাদের হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। হামাস জিম্মি করে নিয়ে আসে আরও প্রায় ২৫১ জনকে।

গত নভেম্বরে এক চুক্তির মাধ্যমে হামাস ১০৫ জিম্মিকে মুক্তি দেয়। বিনিময়ে ইসরায়েলের কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়।

ফিলিস্তিনি ভূখণ্ডে এখনো শতাধিক ইসরায়েলি জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে, যাঁদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য ৪১ জন।

যুদ্ধবিরতির জন্য সম্প্রতি যুক্তরাষ্ট্র একটি প্রস্তাব দিয়েছে। এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও পাস হয়েছে। হামাস প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছে। তবে তাঁরা প্রস্তাবের কয়েক জায়গায় কিছুটা রদবদল চেয়েছে। এখন এটা নিয়ে দর-কষাকষি চলছে।


গাজা   হামাস   হামলা   নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন