ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে থানা দখল করে আগুন দিল বিক্ষোভকারীরা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৩৬ এএম, ২৯ মে, ২০২০


Thumbnail

যুক্তরাষ্ট্রের মিনাপোলিসে টানা দ্বিতীয় দিনের মতো চলছে আন্দোলন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বিক্ষোভকারীরা একটি থানা দখল করে আগুন জ্বালিয়ে দিয়েছে। সানাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যেই এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে।

দু’দিন আগে এ আন্দোলনের সূত্রপাত হয়, যখন স্থানীয় পুলিশ একজন কৃষ্ণাঙ্গকে হত্যা করে। সেই হত্যার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায় শ্বেতাঙ্গ এক পুলিশ সদস্য নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গের উপর চড়াও হয়েছে। হাঁটু দিয়ে ওই কৃষ্ণাঙ্গের গলা চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করে সে। এ ভিডিও ছড়িয়ে পড়ার পরই স্থানীয় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভে ফেটে পড়ে। তারা স্থানীয় থানা ঘেরাও করে। আর বৃহস্পতিবার রাতে তারা সেখানে আগুন জ্বালিয়ে দেয়।

 



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নাভালনির মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্রের চাঞ্চল্যকর তথ্য

প্রকাশ: ০১:৫৮ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার একটি কারাগারে বন্দি অবস্থায় রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি। এরপরই তার মৃত্যুর জন্য এককভাবে পুতিনকে দায়ী করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ পশ্চিমা নেতারা। তবে সম্প্রতি রুশ এ নেতার মৃত্যু নিয়ে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। মার্কিন গোয়েন্দারা জানান, নাভলনিকে হত্যার জন্য পুতিন কোনো নির্দেশ দেননি। আমেরিকান সংবাদমাধ্যম দ্য ওয়ালি স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।

নাভালনির মৃত্যুর পর এ ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন। এমনকি তার মৃত্যুকে দুঃখজনক বলেও মন্তব্য করেন পুতিন। তিনি জানান, বন্দিবিনিময় চুক্তির আওতায় নাভালনিকে পশ্চিমা দেশের হাতে তুলে দিতে প্রস্তুত ছিলেন তিনি। তবে এ ক্ষেত্রে শর্ত ছিল নাভালনি আর কখনো রাশিয়ায় ফেরত আসবেন না।

নাভালনির মৃত্যুর বিষয়টি নিয়ে ব্যাপক তদন্ত শুরু করে পশ্চিমা গোয়েন্দারা। প্রায় দুই মাসের তদন্ত শেষে গেল শনিবার মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানায়, নাভালনিকে হত্যার সরাসরি নির্দেশ দেননি পুতিন। তবে কী কারণে বা কীভাবে নাভালনির মৃত্যু হয়েছে তাও উল্লেখ করা হয়নি।

এদিকে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনকে ‘ভিত্তিহীন অনুমান’ বলে উল্লেখ করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ। রুশ এ কর্মকর্তা জানান, প্রতিবেদনটি তার নজরে এসেছে, এটি মানসম্পন্ন কোনো অনুসন্ধান নয় যে তাতে মনোযোগ দেওয়ার দরকার আছে।


আলেক্সি নাভালনি   মৃত্যু   যুক্তরাষ্ট্র   চাঞ্চল্যকর তথ্য  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাফায় ইসরায়েলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত

প্রকাশ: ০১:৫৪ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের রাফায় ইসরায়েলি হামলায় আবু তাহা নামের একটি পরিবারের ৯ সদস্য নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে একটি ছোট শিশুকে উদ্ধার করা হয়েছে। পরিবারের একমাত্র বেঁচে যাওয়া সদস্য সে।

খবর অনুসারে, রাফায় আবু তাহার বাড়িতে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। পরিবারটির একজন প্রতিবেশী আল-জাজিরাকে জানান, হামলায় বাড়িতে থাকা পরিবারের ৯ সদস্য মারা গেছেন। তিনি শুধু পরিবারটির এক মেয়েশিশুকে ব্যালকনি থেকে বের করে আনতে পেরেছেন। এতে ওই শিশুর প্রাণ বাঁচে।

রবিবার রাফায় কয়েকটি এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলায় নিহত হয়েছেন ২০ থেকে ২৫ জন। এ ছাড়া গাজা নগরীতে ইসরায়েলি হামলায় আরও সাতজনের প্রাণ গেছে।

এদিকে রয়টার্স বলছে, রাফায় অন্তত তিনটি বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। প্রাণ গেছে অন্তত ১৩ জনের। আহত হয়েছেন অনেকেই। হামাস নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমগুলো বলছে, নিহতের সংখ্যা ১৫। গাজা নগরীতেও দুটি বাড়িতে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে।


রাফা   ইসরায়েল   হামলা   নিহত   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরিতে বিস্ফোরণ

প্রকাশ: ০১:৪৩ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু পর্বতে প্রচণ্ড বিস্ফোরণে অগ্ন্যুৎপাত ঘটে। রোববার (২৮ এপ্রিল) এই বিষয়ে তথ্য প্রদান করে সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন জানিয়েছে, পূর্ব ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপে বিস্ফোরণটি ঘটেছে।

সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তখন সাধারণ মানুষ বাড়ি থেকে বের হয়ে প্রাণ বাঁচাতে দৌড়াতে থাকেন। প্রায় সাড়ে ৩ কিলোমিটার এলাকাজুড়ে ছাই দেখা গেছে বলেও জানা গেছে।

নিউজ এজেন্সি সিনহুয়ার রিপোর্ট অনুযায়ী, পিভিএমবিজি জানিয়েছে আগ্নেয়গিরিটি প্রায় ২০৬ সেকেন্ড ধরে বিস্ফোরিত হয়। স্থানীয় সময় ১২টা ৩৭ মিনিট নাগাদ অগ্ন্যুৎপাত হয়েছিল। যার ফলে পাহাড়ের চূড়া থেকে সাড়ে ৩ হাজার মিটার উপরে উঠেছিল ছাই।

উল্লেখ্য, মাউন্ট ইবু আগ্নেয়গিরি সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৩২৫ মিটার উচ্চতায় অবস্থিত। এই আগ্নেয়গিরিকে সর্বোচ্চ স্তর চারের নিচে দ্বিতীয় বিপদ স্তর হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

এদিকে, পিভিএমবিজি স্থানীয়দের ক্রেটার (আগ্নেয়গিরির পাহাড়ের মুখ) থেকে সাড়ে ৩ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কোনো কার্যকলাপ না করার নির্দেশ দিয়েছে। কর্মকর্তারা বাসিন্দাদের বাড়ি থেকে বের হওয়ার সময়ে মুখোশ ও চশমা পরার পরামর্শ দিয়েছেন। 

চলতি মাসের শুরুতে উত্তর সুলাওয়েসির মাউন্ট রুয়াং অগ্ন্যুৎপাতের ফলে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়। এদিকে ক্রেটার থেকে ১০০ কিলোমিটারেরও (৬২ মাইল) বেশি দূরে থাকা মানাডো শহরের স্যাম রাতুলাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর বেশ কয়েকদিন বন্ধ ছিল।


ইন্দোনেশিয়া   আগ্নেয়গিরি   বিস্ফোরণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চিকেন শর্মা খেয়ে হাসপাতালে ১২ জন

প্রকাশ: ১১:২৯ এএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাস্তার পাশের দোকান থেকে চিকেন শর্মা খেয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অন্তত ১২ জন। এক ব্যক্তির অভিযোগ, খাদ্যে বিষক্রিয়া থেকে এমন তারা অসুস্থ হয়ে থাকতে পারেন।

সোমবার (২৯ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। আর ঘটনাটি ঘটেছে মুম্বাইয়ের গোরোগাঁ এলাকায়।

এনডিটিভি জানিয়েছে, গত দুদিনে অন্তত ১২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে রোববার পর্যন্ত ৯ জন হাসপাতাল ছেড়েছেন। অর্থাৎ এখনও হাসপাতালে রয়েছেন অন্তত তিনজন।

তিনি জানান, শুক্রবার গোরেগাঁও (পূর্ব) এলাকার সন্তোষনগরের এটি দোকান থেকে চিকেন শর্মা খাওয়ার পর এমন অসুস্থতা দেখা দিয়েছে।

বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি) এক কর্মকর্তা জানান, শুক্র ও শনিবার অন্তত ১২ জন খাদ্যে বিষক্রিয়ার অভিযোগ করেছিলেন। পরে তাদের একটি হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে ৯ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। বাকি তিনজনের চিকিৎসা চলছে।


চিকেন শর্মা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজার রাফায় ইসরায়েলি বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত

প্রকাশ: ১০:৪৭ এএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় মিশর সীমান্তবর্তী শহর রাফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ১৩ ফিলিস্তিনি নিহত হয় এবং আহত হয়েছেন আরও অনেকে।

এ হামলায় নিহতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, অবরুদ্ধ গাজার রাফা শহরের তিনটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ১৩ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। নিহতের সংখ্যা ১৫ বলে জানিয়েছে হামাস মিডিয়া আউটলেট।

রাফায় এই হামলা এমন এক সময়ে হল যখন ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির সম্ভাবনা নিয়ে আলোচনার জন্য হামাস নেতাদের আমন্ত্রণ জানিয়েছে মিশর।

এই হামলার বিষয়ে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় বিরামহীনভাবে আগ্রাসন চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি হামলায় সেখানকার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

গাজার এই ধ্বংসস্তূপ সরাতে ১৪ বছর লেগে যাবে বলা হচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৭ হাজারের বেশি মানুষ।


গাজা   রাফা   ইসরায়েল   বিমান হামলা   ফিলিস্তিনি   ১৩ নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন