ক্লাব ইনসাইড

নানা আয়োজনে জাবিতে নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪ জয়ন্তী পালিত

প্রকাশ: ০৮:২৮ এএম, ১৯ অগাস্ট, ২০২৩


Thumbnail

রবীন্দ্রত্তোর কালের শ্রেষ্ঠ নাট্যকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের  প্রতিষ্ঠাতা নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪তম জন্মজয়ন্তী নানা আয়োজনে পালন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। শুক্রবার (১৮ আগস্ট) সকাল ১১টায় জন্মজয়ন্তী উদযাপন নিমিত্তে একটি শোভাযাত্রা বের করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। 

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের মৃৎ মঞ্চ  থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিস্থলে এসে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

এসময় শোভাযাত্রায় অংশ নেন চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক শহীদুজ্জামান সেলিম, কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক ড. মোজাম্মেল হক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, স্বপ্নদল, আরশিনগর, ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন বিদ্যাপীঠ, শহীদ টিটু থিয়েটার, বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, তালুকনগর থিয়েটারসহ বিভিন্ন নাট্য সংগঠন সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সভায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ বলেন, ‘সেলিম আল দীনের ৭৪ তম জন্মজয়ন্তীতে আমরা তাকে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি। দিনব্যাপী নাট্যোৎসবের এ আয়োজনে আপনারা সবাই আমন্ত্রিত। এ আয়োজনের মাধ্যমে সেলিম আল দীনের নাট্যদর্শন আরো বেশি মানুষের মাঝে পৌছে দিতে পারবো বলে আমাদের বিশ্বাস।’

চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক শহীদুজ্জামান সেলিম বলেন, সেলিম আল দীন বাংলা সাহিত্যের একজন চিরস্মরণীয় ব্যক্তিত্ব। বাংলা সাহিত্য যতদিন থাকবে, সাহিত্যের প্রতিটি অক্ষরে অক্ষরে তিনি বেঁচে থাকবেন। তিনি ছিলেন বহুমুখী ক্যারিশমার অধিকারী। তিনি অসময়ে চলে যাওয়ায় বাংলা নাটকের অপূরণীয় ক্ষতি হয়েছে।

এছাড়া দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে সকাল নয়টায় পুরাতন কলা ভবনে ‘ওরে ভোলা মন' নাটকের গান ও নৃত্য পরিবেশন করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। পুষ্পস্তবক অর্পণ শেষে সকাল সাড়ে ১১টায় আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল জাবি'কে সংবর্ধনা দেয়া হয়৷ দুপুর ১২ টায় 'বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন' শীর্ষক প্রদর্শনী উদ্বোধন করা হয়। অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্কের সভাপতিত্বে 'সেলিম আল দীনের কথানাট্য চাকা: মঞ্চে ও চলচ্চিত্রে' প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. ফাহমিদা আক্তার। আলোচনা উপস্থাপন করেন জাবি অধ্যাপক ড. আমিনুল ইসলাম এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামালউদ্দিন কবির। পুরাতন কলা ভবনের সেট ল্যাবে বিকাল তিনটায় চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

 

পাশ্চাত্য শিল্পের সব বিভাজনকে বাঙালির সহস্র বছরের নন্দনতত্ত্বের আলোকে অস্বীকার করে এক নবতর শিল্পরীতি প্রবর্তন করেন সেলিম আল দীন, যার নাম দেন 'দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব'। দ্বৈতাদ্বৈতবাদী রীতিতে লেখা তার নাটকগুলোতে নিচুতলার মানুষের সামাজিক নৃতাত্ত্বিক পটে তাদের বহুস্তরিক বাস্তবতাই উঠে আসে।

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্ম ১৮ আগস্ট ১৯৪৯ সালে, ফেনীর সোনাগাজী উপজেলায়। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি। পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।নাট্যচর্চার জন্য ঢাকা থিয়েটার প্রতিষ্ঠায়ও তার ভূমিকা ছিল। সারাদেশে নাট্য আন্দোলনকে ছড়িয়ে দিতে ১৯৮১-৮২ সালে আরেক নাট্যযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফের সঙ্গে গড়ে তোলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার। বাংলার মাটিতে, বাংলার জলহাওয়ায় বাংলার প্রাণের ভাষাতেই জন্ম নেওয়া তার নাটকগুলো বাংলা নাটকের সব উপাদানকে ছুঁয়ে যায় আধুনিকের মন নিয়ে।নাট্য-সাহিত্য অঙ্গনে অবিস্মরণীয়  ভূমিকা  রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার(১৯৮৪), একুশে পদক (২০০৭), জাতীয় চলচ্চিত্র  পুরস্কার (১৯৯৩,১৯৯৪) সহ বিভিন্ন পুরস্কারে তাকে ভূষিত করা হয়।



মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে আই‌আই‌ইউসির ট্রাস্টিজ চেয়ারম্যানের সাক্ষাৎ

প্রকাশ: ১১:০৩ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আই‌আইইউসি) বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। 

মঙ্গলবার (৭ মে) মালয়েশিয়ার সান ওয়ে সিটিতে দুদিনব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স অব রিলিজিয়াস লিডারস শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সাক্ষাৎ করেন তারা। 

আন্তর্জাতিক এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ধর্মীয় নেতারা অংশগ্রহণ করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৌদি আরবের উপপ্রধানমন্ত্রী, সৌদি বাদশাহর প্রধান উপদেষ্টা ও মুসলিম ওয়ার্ল্ড লীগের মহাসচিব ড. আব্দুল করিম আল ঈসা। ওয়ার্ল্ড মুসলিম লীগের তত্ত্বাবধানে মালয়েশিয়া সরকার এ সম্মেলনের আয়োজন করে। 


মালয়েশিয়া   প্রধানমন্ত্রী   আই‌আই‌ইউসি  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

উপজেলা পরিষদ নির্বাচন: ৮ মে বন্ধ থাকবে ইবির সকল ক্লাস-পরীক্ষা

প্রকাশ: ০৪:৩৯ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে আগামী ৮ মে (বুধবার) ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সকল ক্লাস-পরীক্ষা ও অফিসসমূহ বন্ধের ঘোষণা দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার (৭ মে) বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জন প্রশাসন মন্ত্রণায়ের স্বারক মোতাবেক ১৪১ টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষ্যে ভোট গ্রহণের দিন অর্থাৎ ০৮ মে ২০২৪ তারিখ সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয় উক্ত নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত হওয়ায় ওইদিন বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ থাকবে। এবং  অফিস বন্ধকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের জরুরী সেবাসমূহ (চিকিৎসা, পানি, বিদ্যুৎ, আইসিটি সেল, নিরাপত্তা ও এস্টেট) চালু থাকবে।


উপজেলা নির্বাচন   ইবি   ক্লাস-পরীক্ষা  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে কুবি শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

প্রকাশ: ১০:০০ এএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

২৪ ঘন্টার মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ও আবাসিক হলগুলো খুলে দেওয়ার আল্টিমেটামের পর অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষক সমিতি। সোমবার (৬ মে) বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

 

অবস্থান কর্মসূচি সম্পর্কে কুবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, ‘এটি আমাদের ধারাবাহিক কর্মকান্ডেরই একটা অংশ। গত ২৮ এপ্রিল উপাচার্যের নেতৃত্বে শিক্ষক পিটিয়ে প্রশাসনিক ভবনে প্রবেশ করেছেন তিনি। শিক্ষকদের পিটিয়ে আইনগত এবং নৈতিকতার মানদণ্ডেও এই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন তিনি। চেয়ারে বসে তিনি আবার নির্দেশ দিয়েছেন হামলা করার। এটা তো ফৌজদারী অপরাধ।'

 

তিনি আরো বলেন, ‘আমরা উপাচার্যের পদত্যাগের একদফা দাবির পাশাপাশি সিন্ডিকেটে যে মিথ্যা তথ্য দিয়েছেন যে, হলের শিক্ষার্থীদের অস্ত্র ও টাকা সরবরাহ হচ্ছে বলে হল বন্ধ করেছেন সে বিষয়ে ক্ষমা চাইতে হবে৷’


এছাড়াও বিশ্ববিদ্যালয় ও হলগুলো খুলে দিয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ চালু করার দাবিও জানান তিনি। 


কুবি   শিক্ষক সমিতি   অবস্থান কর্মসূচী  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে কুবি ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০৩:৫০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপি চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

 

সোমবার (০৬ মে) সাড়ে ১২টার দিকে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা স্বাধীন রাষ্ট্রের ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে পদযাত্রা করে। 


আরও পড়ুন: স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

 

ক্যাম্পাসের গোল চত্বর প্রাঙ্গণে এ পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে এসে সামনে এসে শেষ হয়। পদযাত্রায় কুবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন স্লোগানে ক্যাম্পাস মুখরিত হয়। 'ইসরায়েলের কালো হাত ভেঙে দাও, গুড়িয়ে দাও। ফিলিস্তিন ভয় নাই, রাজপথ ছাড়ি নাই' সহ বিভিন্ন স্লোগানে নেতাকর্মীরা ফেটে পড়ে। 


আরও পড়ুন: চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সহ সম্পাদক সেলিম আহমেদ বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের মানুষের উপর ইসরায়েলের যে নৃশংস হামলা সেটার প্রতিবাদ জানিয়ে আজকের এই পদযাত্রা। আমরা চাই, ফিলিস্তিন একটি স্বাধীন দেশের মর্যাদা পাক। আমাদের দেশের মতো ফিলিস্তিনেও রক্তপাতহীন সেদেশের পতাকা উড়ুক। সাধারণ মানুষ স্বাধীনভাবে বাঁচতে পারবে। এটাই আমরা চাই।’


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা   কুবি  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

প্রকাশ: ০১:৫৫ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের উপর বর্বরোচিত নির্যাতনের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ ও শিক্ষকরা যে আন্দোলন শুরু করেছে তার প্রতি একাত্মতা প্রকাশ করে বিশাল পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (৬ মে) সাড়ে ১২টায় রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিশাল মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে সমাপ্ত হয়।

এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা ফিলিস্তিন বাংলাদেশের পতাকা, ব্যানার প্লাকার্ড হাতে নিয়ে পদযাত্রায় অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা অন্যান্য ইউনিট থেকে হাজার হাজার নেতাকর্মী এ সমাবেশে অংশগ্রহণ করেন।

এছাড়াও ‘মিছিলে ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড, উই ওয়ান্ট জাস্টিস-জয় জয় ফিলিস্তিন, স্বৈরাচার নিপাত যাক-ফিলিস্তিন মুক্তি পাক, ফ্রম দ্য রিভার টু দ্য সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় ছাত্রলীগ নেতাকর্মীদের।

পদযাত্রায় অংশ নেওয়া ছাত্রলীগ নেতারা বলেন, ‘ইসরায়েল ফিলিস্তিনের মানুষকে নির্বিচারে হত্যা করছে। ধ্বংস করছে পুরো গাজাকে। আমরা সাধারণ মানুষ হিসেবে এর তীব্র প্রতিবাদ জানাই।’

এসময় ইসরাইর যে গণহত্যা চালাচ্ছে তার প্রতি নিন্দা জানিয়ে আন্তর্জাতিক আইনের আওতায় তাদের শাস্তি দাবি করে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এর আগে রবিবার (৫ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সারা দেশে একযোগে বাংলাদেশের পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশের ঘোষণা দেয় ছাত্রলীগ।


ছাত্রলীগ   ফিলিস্তিন   পদযাত্রা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন