নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০৯:২৫ পিএম, ১৭ অক্টোবর, ২০১৭
এফডিসিতে এখন কী হয়? সিনেমার শুটিং তো নেই বললেই চলে। এই নির্বাচন সেই নির্বাচন করে কেটে গেল বেশ কিছুদিন। নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞাও কম হলো না। এগুলো সবই খবরে আসে। কিন্তু এফডিসির প্রকৃত অবস্থা কি কারও চোখে পড়ে? ক্রমশ দূর্বল হয়ে যাচ্ছে এফডিসি নামক এ প্রতিষ্ঠান।
সময়ের সঙ্গে যেমন এখানকার কোনো যন্ত্রপাতি খাপ খাচ্ছে না। তেমনি এখানকার টেকনেশিয়ানদেরও রয়েছে আধুনিক টেকনোলজিতে অদক্ষতা। ভালো সাউন্ড, কালার কারেকশন, ডিজিটাল ক্যামেরা ওয়ার্ক এমনকি মেকআপম্যান পর্যন্ত ভারত থেকে আমদানি করা হচ্ছে। আর এটা সময়ের চাহিদা মেটাতেই। এ সময়কার যত ঝকেঝকে গান কিংবা সিনেমা দেখছেন তার টেকনেশিয়ান কিংবা পোস্ট প্রডাকশন সিংহভাগ হয়েছে ভারতে। এগুলো চাইলেও কেউ আটকে রাখতে পারবে না। নানা রকম নিয়মের ছলাকলা চলতে থাকবে। কিন্তু নির্মাতারা ভালো কিছু পাওয়ার ক্ষুধায় দেশের বাহিরে যেতে বাধ্য হবেন। দেশে এরকম সুবিধা থাকলে নিশ্চয়ই খরচ বাড়িয়ে তারা দেশের বাহিরে যাওয়ার প্রয়োজন বোধ করতেন না।
আকাশ সংস্কৃতির এ যুগে দর্শকের রুচির পরিবর্তন চলে হলিউড বলিউডের সঙ্গে পাল্লা দিয়ে। সেখানে এফডিসির এমন কলিযুগের টেকনোলজি কে গ্রহণ করবে! ফলশ্রুতিতে দর্শক ক্রমাগত মুখ ফিরিয়ে নিচ্ছেল বাংলাদেশের সিনেমা থেকে। একটা সময়ে যেখানে বছরে ১৫০ টির বেশি সিনেমা নির্মাণ হতো প্রতি বছর, সেখানে এখন গুনে পঞ্চাটাও হয় না। আর ভালমানের হিসেবে তো তা আরও নগন্য।
সরকার বাজেট দিয়ে যেসব সুবিধা দিয়ে থাকেন। তা ব্যবহার করার মতও দক্ষ লোক নেই। ভালো মানের ক্যামেরা এফডিসিতে পড়ে আছে। তা অপারেট করার দক্ষ লোক নেই। এফডিসির নামে প্রতি বছর কোটি কোটি টাকা বরাদ্দ হলেও দেখা যাচ্ছে না কোনো উন্নয়ন। নেই কোন সেন্ট্রাল সার্ভার। প্রেক্ষাগৃহগুলো পর্যবেক্ষণের জন্য নেই টিম। যেখানে সেখানে ময়লার স্তূপ। এমনটি ঝর্ণা স্পট এক সময় যেখানে নিয়মিত শুটিং জট লেগেই থাকত এখন সেখানে ফাঁকা পড়ে থাকতেই দেখা যায়। নেই উন্নত মানের ক্যান্টিন। সব ফ্লোরের মেকাপ রুমগুলোও ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। আর টয়লেটগুলোর অবস্থা তো আরও নাজুক।
সাত একরের বেশি জায়গাজুড়ে দাঁড়িয়ে আছে এফডিসির ভবনগুলো। শুটিংয়ের জন্য রয়েছে ৯টি ফ্লোর এবং ১৪টি মেকাপ রুম। এর মধ্যে মাত্র দুটির ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে। রয়েছে দুটি ডাবিং থিয়েটার। কিন্তু থেকেও যেন কিছু নেই। এমনকি এফডিসিতে নেই উন্নত মানের লাইটও। ডিজিটাল সিনেমার কালার কারেকশন নেই। ফ্লোরগুলো তো অনেক দিন থেকেই অগোছালো। ডাবিং রুমের করুন অবস্থা। সবকিছু মিলিয়ে পরিত্যক্ত এক এফডিসি যেন! যতদিন না এর পরিবর্তন না হবে ততদিন মৃতপ্রায় হয়েই বেঁচে থাকতে হবে এফডিসিকে। অবার এমন সমস্যার সমাধান না করে চলে রাজনীতি। এফডিসি যেন এখন রাজনৈতিক কোনো প্রতিষ্ঠান। দলাদলি ,রেষারেষি চলছে হরদম। ব্যস্ত অভিনয় শিল্পী কেউ এফডিসিতে আসে না বললেই চলে।
গত সপ্তাহের শেষের দিকে এফডিসির নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দিয়েছেন অতিরিক্ত সচিব মোহাম্মদ আমির হোসেন। এফডিসির প্রায় ৩০০ লোকবলকে নিয়ে ডেকেছিলেন এক সভা। সেখানে কর্মচারিরা নানা সমস্যা তার সামনে তুলে ধরেন। গ্রুপিংয়ের কথাও তারা তুলে ধরেন। এখন দেখার বিষয় নতুন এমডি কতটা নতুন করতে পারেন সমস্যায় জর্জরিত এফডিসিকে।
বাংলা ইনসাইডার/এমআরএইচ/জেডএ
মন্তব্য করুন
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের
সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির
নেতৃবৃন্দ। নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলের নেতৃত্বে তারা গেল
শনিবার (২৮ এপ্রিল) বিকেলে জাতির পিতার সমাধিসৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা
নিবেদন করেন।
এ সময় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সহসভাপতি
ডিএ তায়েব, সহসাধারণ সম্পাদক আরমান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর
ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, কোষাধ্যক্ষ কমল, কার্যনির্বাহী সদস্য সুচরিতা, রোজিনা,
আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, চুন্নু ও সনি রহমান উপস্থিত ছিলেন।
এছাড়াও চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন, চিত্রনায়িকা
রুমানা ইসলাম মুক্তি, নাহিদা আশরাফ আন্না, ডি জে সোহেলসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই
উপস্থিত ছিলেন।
গত ১৯ এপ্রিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হয়। মিশা
সওদাগর পেয়েছেন ২৬৫ ভোট এবং ২২৫ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন
ডিপজল।
মন্তব্য করুন
ঈদ উপলক্ষে বরাবরই তারকাদের নিয়ে আড্ডার আয়োজন
করে বেসরকারি টেলিভিশনগুলো। বিভিন্ন ব্যান্ডের ফটোশুটে প্রায় তাদের একসঙ্গে দেখতে পাওয়া
যায় ঢালিউড কুইন অপু বিশ্বাস ও তরুন নায়ক ইমন খান কে। কাজের সূত্র ধরেই দুই তারকার
বন্ধুত্ব গাঢ় হয়েছে। বন্ধুত্বের জায়গা থেকেই এবারে ইমন অপু বিশ্বাসকে ঢালিউডের ‘গসিপ
কুইন’ বলেন।
সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে
হাজির হয়েছিলেন ইমন। ওই অনুষ্ঠানে ‘জানতে চাই’ নামের একটি অংশ নায়কের কাছে উপস্থাপক
জানতে চান ঢালিউডের ‘গসিপ কুইন’ কে। এমন প্রশ্নের জবাবে অবলীলায় ইমন অপু
বিশ্বাসের কথাবলেন।
ইমন একটু হেসেই বলেন, অপু
বিশ্বাসের কাছে ঢালিউডের সব খবর থাকে। মানে অপু বিশ্বাসকে সবাই বলে
নায়ক মান্না ভাই। আগে মান্না ভাইয়ের কাছে সব ধরনের খবর থাকত। এখন থাকে তার কাছে। সে
জানে ইন্ডাস্ট্রিতে কোথায় কী হচ্ছে। এমনকি সে খুব সঠিক তথ্যও দিয়ে দেয়।
ব্যক্তি জীবনের নানান বিষয় নিয়ে আলোচনায় থাকেন অপু বিশ্বাস। ঢাকাই সিনেমার নায়ক শাকিব খানের সঙ্গে বিয়ে এবং বিচ্ছেদ নিয়েই বেশি আলোচনা চলে এই অভিনেত্রীকে নিয়ে। বর্তমানে নিজের ব্যবসা নিয়েও ব্যস্ত সময় পার করছেন অভিনেত্রী।
অপু বিশ্বাস ঢালিউড ‘গসিপ কুইন’ ইমন খান
মন্তব্য করুন
মন্তব্য করুন
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন পিয়া জান্নাতুল
মন্তব্য করুন
প্রথমবার সেন্সর বোর্ডের জালে আটকা
পড়ে গেলেন তরুণ নির্মাতা রায়হান রাফি। তার নির্মিত ওয়েব ফিল্ম ‘অমীমাংসিত’ সিনেমাটির
গল্প বাস্তবের সঙ্গে মিল থাকায় আটকে গেছে সেন্সর বোর্ডে। ওয়েব ফিল্মটিতে বিভিন্ন চরিত্রে
অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ, তানজিকা আমিন, রাশেদ মামুন অপু প্রমুখ। গত ক’বছর ধরে প্রেক্ষাগৃহ
আর ওটিটি, দুই মাধ্যমেই সফলতা পেয়েছেন এই নির্মাতা।
গত ২৪ এপ্রিল (২৪ এপ্রিল) বাংলাদেশ চলচ্চিত্র
সেন্সর বোর্ড থেকে চূড়ান্ত রায় জানানো হয়, ছবিটি দর্শকদের সামনে প্রদর্শনযোগ্য নয়।
তবে ৩০ দিনের মধ্যে আপিলের সুযোগ রয়েছে।
বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন
‘অমীমাংসিত’ নির্মাতা রায়হান রাফী। নিজের ফেসবুকে লিখেছেন, ‘সিনেমা বাস্তবের সাথে মিলে
গেছে তাই এটা মুক্তি দেওয়া যাবে না! সিনেমা হতে হবে অবাস্তব! ওয়েব ফিল্ম ‘অমীমাংসিত’
সেন্সর বোর্ডে আটকে দেয়ার তীব্র প্রতিবাদ জানাই। বিষয়টা তাহলে এমন, কোনো সিনেমায় কোনো
সাংবাদিক দম্পতি খুন হতে পারবে না? কাল্পনিক কাহিনি উল্লেখ করার পরেও যদি কোনো ঘটনার
সাথে মিল খুঁজে পাওয়া যায়, তাহলে ব্যাপারটা এমন, ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাই না টাইপ।’
রাফি আরও লেখেন, ‘অমীমাংসিত’ সিনেমায়
কোনো কিছুই প্রমাণ করা হয়নি, কেবল বিভিন্ন জনের ধারণা দেখানো হয়েছিল, তারপরও এই সিনেমা
আটকে দেওয়াটা সত্যি দুঃখজনক!’
সবশেষে তিনি লিখেছেন, ‘সিনেমায় কোনো
খুন দেখানো যাবে না, কোনো ধর্ষণ দেখানো যাবে না, কোনো অপহরণ দেখানো যাবে না, কোনো গুম
দেখানো যাবে না। আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে। এখানে কোনো খুন হয় না, কোনো গুম
হয় না, কোনো ধর্ষণ হয় না। এভাবেই হাত পা বেঁধে সাঁতার কাটতে হবে আমাদের দেশের সিনেমাকে।’
‘অমীমাংসিত’কে দর্শকের সামনে অপ্রদর্শনযোগ্য
বলে রায় দিয়ে যে কারণগুলো দেখানো হয়েছে সেগুলো হলো, ১) চলচ্চিত্রটিতে নৃশংস খুনের দৃশ্য
রয়েছে। (২) কাল্পনিক কাহিনি, চিত্রনাট্য ও সংলাপের বিষয়বস্তু বাস্তবতার সাথে মিল রয়েছে।
(৩) এ ধরনের কাহিনি বাস্তবে ঘটেছে এবং ঘটনা সংশ্লিষ্ট মামলা উচ্চ আদালতে বিচারাধীন।
(৪) চলচ্চিত্রটির কাহিনি/বিষয়বস্তু বিচারাধীন মামলার সাথে মিল থাকায় ভুল বার্তা দিতে
পারে এবং তদন্তের বিঘ্ন ঘটাতে পারে।
মন্তব্য করুন
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ। নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলের নেতৃত্বে তারা গেল শনিবার (২৮ এপ্রিল) বিকেলে জাতির পিতার সমাধিসৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
ঈদ উপলক্ষে বরাবরই তারকাদের নিয়ে আড্ডার আয়োজন করে বেসরকারি টেলিভিশনগুলো। বিভিন্ন ব্যান্ডের ফটোশুটে প্রায় তাদের একসঙ্গে দেখতে পাওয়া যায় ঢালিউড কুইন অপু বিশ্বাস ও তরুন নায়ক ইমন খান কে। কাজের সূত্র ধরেই দুই তারকার বন্ধুত্ব গাঢ় হয়েছে। বন্ধুত্বের জায়গা থেকেই এবারে ইমন অপু বিশ্বাসকে ঢালিউডের ‘গসিপ কুইন’ বলেন।
সম্প্রতি আইনজীবীর পোশাকে পিয়া জান্নাতুল এর একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন একটি বিষয় নিয়ে কথা বলছেন। আর তার ঠিক পেছনে দাঁড়িয়ে সেই কথা শুনে লাবণ্যময়ী হাসি দিচ্ছেন মডেল, অভিনেত্রী ও আইনজীবী পিয়া জান্নাতুল। ব্যস্, এই হাসিতেই ঘায়েল নেটিজেনরা। বিভিন্ন গানের সঙ্গে ভিডিওটি জুড়ে দিয়ে তৈরি হচ্ছে রিলস ও মিম।
প্রথমবার সেন্সর বোর্ডের জালে আটকা পড়ে গেলেন তরুণ নির্মাতা রায়হান রাফি। তার নির্মিত ওয়েব ফিল্ম ‘অমীমাংসিত’ সিনেমাটির গল্প বাস্তবের সঙ্গে মিল থাকায় আটকে গেছে সেন্সর বোর্ডে। ওয়েব ফিল্মটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ, তানজিকা আমিন, রাশেদ মামুন অপু প্রমুখ। গত ক’বছর ধরে প্রেক্ষাগৃহ আর ওটিটি, দুই মাধ্যমেই সফলতা পেয়েছেন এই নির্মাতা।