ইনসাইড বাংলাদেশ

নানা চাপে সরকার

প্রকাশ: ০৮:০০ পিএম, ০৫ অক্টোবর, ২০২২


Thumbnail নানা চাপে সরকার

সেপ্টেম্বর মাস বাংলাদেশের অর্থনীতির জন্য একটা খারাপ বার্তা নিয়ে এসেছিল। এই সময়ে রপ্তানি আয় কমেছে ৬ দশমিক ২৫ শতাংশ। প্রবাসী আয় কমেছে ১৩ শতাংশের মতো। সাত মাসের মধ্যে সর্ব নিম্ন প্রবাসী আয় এসেছে সেপ্টেম্বর মাসে। এই মাসে মুদ্রাস্ফীতির হার ছিল বেশি। যদিও সরকার আনুষ্ঠানিকভাবে মুদ্রাস্ফীতির হার প্রকাশ করেনি। কিন্তু বিবিএস সূত্রগুলো বলছে দুই অঙ্কের ঘরে পৌঁছেছিল মুদ্রাস্ফীতি। এর মধ্যেই নানা সংকট ক্রমশ ঘনীভূত হচ্ছে। সরকারের সামনে চাপ বাড়ছে। রাজনৈতিক এবং অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা আগামী দেড় সরকারের জন্য বড় ধরনের দায়িত্ব বলে অনেকে মনে করছেন। সরকার কি পারবে এই চাপ সামলাতে? সরকারের ওপর যে চাপগুলো ক্রমশ দৃশ্যমান হচ্ছে তার মধ্যে রয়েছে-

১. অর্থনৈতিক সংকট: অর্থনৈতিক সংকট কমছে না বরং ঘনীভূত হচ্ছে। আমদানি ব্যয় সংকোচন, অর্থনীতিতে কৃচ্ছ্বতা সাধনসহ বিভিন্ন পদক্ষেপের পরও সরকার সকল পাচ্ছে না। বরং বৈদেশিক মুদ্রার রিজার্ভ আস্তে আস্তে কমছে। গত মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৭ বিলিয়ন ডলারে নেমে এসেছে। একই সাথে বিভিন্ন ঋণ এবং আমদানি দায় মেটানোর জন্য সামনের দিনগুলোতে সরকারকে আরও খরচ করতে হবে। যেভাবে বৈদেশিক মুদ্রার খরচ হচ্ছে সেভাবে বৈদেশিক মুদ্রা আসছে না। এর ফলে সরকার বিকল্প অনুসন্ধান করছে। চীনের সঙ্গে সরাসরি চীনা টাকায় লেনদেন করা বা পাউল এবং অন্যান্য বৈদেশিক মুদ্রা লেনদেনের কার্যকারিতা নিয়ে সরকার পরীক্ষা-নিরীক্ষা করছে কিন্তু সময় দ্রুত বেড়ে যাচ্ছে। ডলার সংকটের কারণে বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। মানুষের ক্রয় ক্ষমতা কমে যাচ্ছে এবং জীবনযাত্রার ব্যয় বাড়ছে। এই পরিস্থিতিতে সরকারের জন্য একটা সংকট সৃষ্টি করতে পারে বলে বিশ্লেষকরা মনে করছে। কারণ মধ্যবিত্ত এবং নিম্নআয়ের মানুষের জন্য এখন সংকট অপেক্ষা করছে। ব্যাংকগুলোর অবস্থাও ভাল না। সব মিলিয়ে অর্থনীতির চেহারাটা যে ফেকাসে ছিল তা আরও বিবর্ণ হয়ে উঠতে পারে সামনের দিনগুলোতে। 

২. রাজনৈতিক চাপ: সরকারবিরোধী আন্দোলন আস্তে আস্তে দৃশ্যমান হচ্ছে। এতদিন বিএনপিসহ বিরোধী দলগুলো কেবল মুখেই সরকারবিরোধী আন্দোলনের কথা বলতো। কিন্তু এখন এই আন্দোলন গুলো ক্রমশ দৃশ্যমান হচ্ছে। সরকারবিরোধী আন্দোলন সামনে আরও ব্যাপক হবে বলে অনেকের ধারণা করছেন। অনেকে মনে করছেন যে সামনের দিনগুলোতে  সরকারকে রাজনৈতিক চাপ মোকাবেলা করতে হবে এবং এই চাপ মোকাবেলা কতটুকু সরকার করতে পারবে সেটি নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে।

৩. আন্তর্জাতিক চাপ: সরকারের ওপর আন্তর্জাতিক চাপও বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বাংলাদেশের মানবাধিকার, গুম, ডিজিটাল নিরাপত্তা আইন ইত্যাদি নিয়ে অনেকদিন ধরেই সোচ্চার। সাম্প্রতিক সময়ে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন নিয়েও কথা বলতে শুরু করেছে পশ্চিমা দেশগুলো। ফলে সামনের দিনগুলোতে এই আন্তর্জাতিক চাপ আরও দৃশ্যমান হবে। জাতিসংঘ ইতোমধ্যে বাংলাদেশের বিষয়টি তদন্তের জন্য একটি স্বতন্ত্র কমিশন গঠন করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু সরকার সেই কমিশনের ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। জাতীয় মানবাধিকার কমিশনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নতুন কমিশনও এখন পর্যন্ত গঠিত হয়নি। সব কিছু মিলিয়ে সরকারের জন্য বিষয়টি চ্যালেঞ্জিং হয়ে উঠছে। সামনের দিনগুলোতে আন্তর্জাতিক চাপ আরও বাড়বে বলেই অনেকে মনে করছে। এই চাপ মোকাবেলা করে একটা নির্বাচন আয়োজন করাই সরকারের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। 

৪. আওয়ামী লীগের একলা হয়ে যাওয়া: বিভিন্ন চাপের মধ্যে আওয়ামী লীগের ছিল সঙ্গে যারা জোটবদ্ধ ছিল দীর্ঘদিন তারাও এখন আস্তে আস্তে আলাদা হয়ে যাচ্ছে। সরকারের সমালোচনা করছে। ১৪ দলীয় জোটের কয়েকটি রাজনৈতিক দল সরাসরি এখন আওয়ামী লীগের সমালোচনায় মুখর হয়েছে। মহাজোট কার্যত নেই। এ অবস্থায় একলা আওয়ামী লীগ রাজনৈতিক পরিস্থিতি কিভাবে মোকাবেলা করবে সেটিও একটি বড় ধরনের চ্যালেঞ্জ। আর এই সমস্ত চাপগুলো মোকাবেলা করেই সামনে নির্বাচনের জন্য সরকারকে প্রস্তুত হতে হবে এবং সেই নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করার ব্যাপারে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে সরকারের উপর একটি চাপ আছে। দেখার বিষয় এই চাপ সরকার কিভাবে মোকাবেলা করে। 


সরকার   অর্থনৈতিক চাপ   রাজনৈতিক চাপ   মুদ্রাস্ফীতি   প্রবাসী আয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করবে সরকার

প্রকাশ: ১০:৪৯ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলায় সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মো. মহিববুর রহমান বলেন, তাপপ্রবাহের মাত্রা দিন দিন আরও বাড়তে পারে। আমরা এটা অ্যাডজাস্ট করতে চাই। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলার জন্য আমরা প্রস্তুত আছি। আমাদের সব প্রস্তুত আছে।

তিনি বলেন, আমাদের যে পরিবেশ-পরিস্থিতি তাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলে দুর্যোগ হিসেবে বিবেচনা করা যায়। আমরা সেভাবেই এগোচ্ছি।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, গত মাসে তাপপ্রবাহের সময় আমরা প্রোগ্রাম রেডি করে ফেলেছিলাম। সারা দেশে পানি, স্যালাইন, ছাতা দেয়ার উদ্যোগ নিয়েছিলাম। পরে আবহাওয়া অধিদফতর বৃষ্টির পূর্বাভাস দিলো, বৃষ্টিও হলো

প্রতিমন্ত্রী বলেন, তাপপ্রবাহ থেকে মানুষকে রক্ষা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সংসদ ভবনের দক্ষিণ পাশে দুটি ক্যাম্প করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সেটি স্পিকারের উদ্বোধন করার কথা ছিল। এ দুই স্থান থেকে পানি, স্যালাইন, ছাতাসহ বিভিন্ন উপকরণ দেওয়ার প্রস্তুতি ছিল। মানুষ এখানে আশ্রয় নিতে পারত। সব রেডি ছিল কিন্তু বৃষ্টি হওয়ায় তা আর হয়নি।

ব্যক্তিগত উদ্যোগে আমার নির্বাচনী এলাকায়ও আমি তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে নানান উদ্যোগ নিয়েছিলাম, যোগ করেন দুর্যোগ প্রতিমন্ত্রী।

তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জিলকদ মাসের চাঁদ দেখা গেছে

প্রকাশ: ১০:১০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার (১০ মে) থেকে পবিত্র জিলকদ মাস গণনা করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার সভায় সভাপতিত্ব করেন।

সভায় জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে।

জিলকদ মাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর জয়: কৃতজ্ঞতা জানিয়ে বিজ্ঞপ্তি

প্রকাশ: ১০:০০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরী ও ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে ইমান আলীর বিজয় উপলক্ষে ভোটারদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে জেলা আওয়ামী লীগ।

বৃহষ্পতিবার (৯ মে) ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ মো ইশতিয়াক আরিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরীর ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ইমান আলীকে নির্বাচিত করায় ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।

উল্লেখ,  এবারের স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতিক দেয়া থেকে বিরত রয়েছে আওয়ামী লীগে।

যদিও ফরিদপুরের স্থানীয় অনেকে প্রশ্ন করছেন আওয়ামী লীগ যেখানে দলীয় প্রতিক দেয়নি সেখানে ফরিদপুর জেলা আওয়ামী লীগ কিভাবে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে সমর্থন দিল।

ফরিদপুর   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৯:১৬ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বিদ্যুৎ সংকটের এই সময়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদে চলমান দ্বিতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা জানান তিনি। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, গেল কিছুদিন তীব্র গরমে কিছুটা লোডশেডিং হয়েছে। আমরা তা স্বীকার করি। আমি নির্দেশ দিয়েছি লোডশেডিং গ্রামে নয়, এখন থেকে বিদ্যুৎ সংকটে লোডশেডিং হবে গুলশান-বনানীতে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায়ও লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে বিশেষ আইন নিয়ে সমালোচনা কেন? পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যারা ক্যাপাসিটি পেমেন্ট ছাড়া বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। কিন্তু প্রতিদিন এটা নিয়ে চিল্লাচিল্লি শুনি। ওই আইনে কাউকে দায়মুক্তি দেয়া হয়নি। 
  
সামিটের বিলম্ব বিদ্যুৎ উৎপাদনের জন্য জরিমানা আদায় হয়েছে বলেও জানান এই সংসদ নেতা। তিনি বলেন, বিশেষ আইন নিয়ে যারা কথা বলছেন, সমালোচনা করছেন তারা অর্বাচীন।
 
রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সমালোচনা হয় জানিয়ে শেখ হাসিনা বলেন, অথচ সেটাই সবচেয়ে ক্লিন বিদ্যুতের সোর্স। রূপপুরে আরও একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী   লোডশেডিং  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নতুন সরকারের প্রথম বাজেট ঘোষণা ৬ জুন

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের সরকারের প্রথম বাজেট ঘোষণা করা হবে আগামী বৃহস্পতিবার (৬ জুন)। নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীরও এটি প্রথম বাজেট।

তাকে সহায়তা করবেন দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। এদিন উত্থাপিত হবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন। বাজেট পেশের দিনক্ষণ ঠিক করে ইতোমধ্যে কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে প্রায় ৮ লাখ কোটি টাকার। যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ আকারের বাজেট। এবারের বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকারের এবারের বাজেট হবে ব্যয় সংকোচনমূলক। এটি তৈরি হচ্ছে অত্যন্ত সুকৌশলে। প্রতি বছর বাজেটের প্রবৃদ্ধি সংকোচনমূলক ধরেই এবারের হিসাব প্রাক্কলন করা হয়েছে। ফলে বাজেটের আকার এবার খুব বেশি বাড়ছে না।


নতুন সরকার   বাজেট ঘোষণা   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন