ইনসাইড বাংলাদেশ

অনুপ্রবেশ: সাজা শেষে শিশুসহ দম্পতিকে ভারতে ফেরত

প্রকাশ: ০৯:০৯ এএম, ১১ অক্টোবর, ২০২২


Thumbnail অনুপ্রবেশ: সাজা শেষে শিশুসহ দম্পতিকে ভারতে ফেরত

সীমান্তপথে অনুপ্রবেশের দায়ে ১৯ মাস ভোগ করা এক দম্পতিকে তাদের শিশুসন্তানসহ ভারতে ফেরত পাঠানো হয়েছে। গতকাল (সোমবার) চুয়াডাঙ্গার দর্শনায় বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী ৭৬ নম্বর প্রধান খুঁটির পাশে দুই দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে তাঁদের হস্তান্তর করা হয়।

কারাভোগ করা ভারতীয়রা হলেন পশ্চিমবঙ্গ রাজ্যের চব্বিশ পরগনা জেলার হাবড়া থানার হায়দারবেলিয়া গ্রামের মৃত রতন দের ছেলে সুমন দে (৪২), তাঁর স্ত্রী সুজাতা দে (৩৮) এবং তাঁদের শিশুপুত্র শুভজিৎ দে (৯)।

এদিকে খবর পেয়ে দর্শনা-গেদে সীমান্তের শূন্যরেখায় ছুটে আসেন সুমন দের ছোট মেয়ে চিত্রা দে (১৩) ও বড় ভাই সুখেন্দু দে। প্রায় দুই বছর পর মেয়েকে কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন সুজাতা দে।

পেশায় রাজমিস্ত্রি সুমন দে জানান, যশোরের রূপদিয়ায় বসবাসকারী অসুস্থ আত্মীয়কে দেখতে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সাতক্ষীরার ভোমরা দিয়ে দালালের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করেন তারা। রূপদিয়ায় মাসখানেক অবস্থানের পর ২১ মার্চ ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ফেরার সময় বিজিবির হাতে ধরা পড়েন।

বিজিবি জানায়, সুমন দে ও সুজাতা দেকে আসামি করে ১৯৭৩ সালের পাসপোর্ট অধ্যাদেশ ও ১৯৫২ সালের দ্য কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্টে মহেশপুর থানায় ওই বছর ২১ মার্চ একটি মামলা করা হয়। পরদিন তাঁদের ঝিনাইদহের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে সোপর্দ করা হয়। আদালতের বিচারক (সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) আসামিদের ঝিনাইদহ জেলা কারাগারে পাঠান।

ঝিনাইদহ জেলা কারাগারের উপকারাধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, ঝিনাইদহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (তৃতীয় আদালত) মো. ওয়াজিদুর রহমান ২০২১ সালের ১৬ নভেম্বর সুমন দে ও তাঁর স্ত্রী সুজাতা দেকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। শিশু শুভজিৎ দের বাংলাদেশি অভিভাবক না থাকায় তার মায়ের কাছে নিরাপদ হেফাজতে রাখা হয়। তবে আদেশের আগেই (জুন মাসে) তাঁদের সাজার মেয়াদ শেষ হয়ে যায়। করণীয় বিষয়ে জেলা কারাগার থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কারা মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি চালাচালি চলে। চলতি বছরের ৬ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বদেশ প্রত্যাবাসনের জন্য জেলার কারাগারের তত্ত্বাবধায়ককে নির্দেশ দেওয়া হয়। সেখানে বলা হয়, আসামিদের শাস্তির মেয়াদ পূর্ণ হওয়ায় (তাঁদের বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকলে) সব নিয়মকানুন অনুসরণপূর্বক স্বদেশ প্রত্যাবাসনের ব্যবস্থা নেওয়া হোক। আইনি প্রক্রিয়ার কারণে তাঁদেরকে অতিরিক্ত ১৬ মাস জেলা কারাগারে বন্দী থাকতে হয়।

ভারতীয় প্রতিনিধিদলের সদস্য কৃষ্ণগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবিন মুখার্জি বলেন, ‘অবৈধভাবে বাংলাদেশ প্রবেশের অভিযোগে দণ্ডিত সুমন দে এবং তাঁর স্ত্রী-সন্তানকে বাংলাদেশ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ফেরত দিলেন। বিএসএফ এবং আমাদের পুলিশের পক্ষ থেকে তাঁদের গ্রহণ করলাম। তাঁদেরকে নিশ্চিন্তে বাড়িতে ফেরার ব্যবস্থা করব।’ 


বাংলাদেরশ   অনুপ্রবেশ   দম্পতি   কারাভোগ   হস্তান্তর   ফেরত পাঠানো  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যমুনার বুকে দৃশ্যমান হল বঙ্গবন্ধু রেল সেতু

প্রকাশ: ০২:২৮ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

যমুনা নদীর বুকে সম্পূর্ণ দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। সেতুটির সব কটি স্প্যান বসানো হয়েছে। নির্মাণাধীন সেতুটির গত এপ্রিল থেকেই ৪ দশমিক ৮ কিলোমিটারের পুরোটাই দৃশ্যমান। তবে এখনো শেষ হয়নি নির্মাণকাজ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, আগামী ডিসেম্বর মাসের শেষ দিকে সেতু নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন করে উদ্বোধন হতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মাসুদুর রহমান বলেন, ‘৫০টি পিলারের ওপর ৪৯টি স্প্যান বসিয়ে সেতুর পুরো ৪ দশমিক ৮ কিলোমিটার সুপার স্ট্রাকচার এখন পুরোটাই দৃশ্যমান। এখন পর্যন্ত এই প্রকল্পে ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি ১৬ শতাংশ কাজ দ্রুতই সম্পন্ন করা হবে। বাকি কাজের মধ্যে এখন সেতুর ওপর ডুয়েল গেজ রেললাইন বসানোর কাজ চলছে’।

আল ফাত্তাহ মাসুদুর রহমান বলেন, ‘ইতিমধ্যে ৪০ থেকে ৫০ ভাগ রেললাইন বসানোর কাজও সম্পন্ন হয়েছে। এখন শুধু অ্যাডজাস্টমেন্ট বাকি রয়েছে। অ্যালাইনমেন্ট ও লেভেল ঠিক করা হচ্ছে। বিভিন্ন ড্রেনের কাজ ও কালভার্টগুলোর কাজ শেষ হয়ে গেছে। দুই পাশের স্টেশন বিল্ডিংয়ের কাজ, প্ল্যাটফর্ম স্থাপনের কাজ ও ট্র্যাকের কাজ চলছে। আশা করছেন, আগামী ডিসেম্বরের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে। সেই সঙ্গে ডিসেম্বরের শেষ দিকে সেতুটি উদ্বোধন করা সম্ভব হবে’।

সেতুটির ৫০টি পিলারের ওপর ৪৯টি স্প্যান বসিয়ে সেতুর পুরো ৪ দশমিক ৮ কিলোমিটার সুপার স্ট্রাকচার এখন পুরোটাই দৃশ্যমান। এখন পর্যন্ত এই প্রকল্পে ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে। এই প্রকল্পের ব্যয় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা।

সেতুটির প্রকল্প সূত্রে জানা যায়, জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে সেতুটি নির্মিত হচ্ছে। এর নির্মাণ ব্যয় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। ২০২০ সালের ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটি নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সমান্তরাল ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের এই রেলসেতুর পিলার নির্মাণে পাইলিংয়ের কাজ শুরু হয় ২০২১ সালের মার্চ মাসে। ডব্লিউডি-১ ও ডব্লিউডি-২ নামে দুটি প্যাকেজে জাপানি পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে। ডব্লিউডি-১ প্যাকেজটি বাস্তবায়ন করছে জাপানি আন্তর্জাতিক ঠিকাদারি প্রতিষ্ঠান ওবাইসি, টোআ করপোরেশন ও জেইসি (ওটিজে) জয়েন্ট ভেঞ্চার।

ডব্লিউডি-২ প্যাকেজটি বাস্তবায়নে রয়েছে জাপানের আইএইচআই ও এসএমসিসি জয়েন্ট ভেঞ্চার। এ ছাড়া সেতুর উভয় প্রান্তের দুই স্টেশনে সিগন্যালিং সিস্টেম স্থাপনে ডব্লিউডি-৩ নামে অপর একটি প্যাকেজের কাজও চলছে। সেতুটি নির্মাণে জাপান, ভিয়েতনাম, নেপাল, অস্ট্রেলিয়া, ফিলিপাইন ও বাংলাদেশের কর্মীরা নিয়োজিত আছেন। ডব্লিউডি-১ প্যাকেজের ৯৬ দশমিক ১৫ শতাংশ, ডব্লিউডি-২ প্যাকেজের ৯০ শতাংশ ও ডব্লিউডি-৩ প্যাকেজের প্রায় ৬৬ শতাংশ কাজ শেষ হয়েছে।

প্রকল্পের প্রধান প্রকৌশলী তানভীরুল ইসলাম বলেন, সেতুটির ওপরে রেললাইন স্থাপন শেষ হয়েছে ২ দশমিক ২৫ কিলোমিটার। প্রতিটি স্প্যানের ওপর জাপানিদের অত্যাধুনিক প্রযুক্তির রেললাইন বসানো হচ্ছে। ফলে সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করতে পারবে। সমান্তরাল ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের সেতুটির নির্মাণকাজ ডিসেম্বরেই শেষ হবে বলে আশা করা হচ্ছে।

রেলওয়ের পাকশী বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পরই ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ স্থাপিত হয়। তবে ২০০৮ সালে সেতুটিতে ফাটল দেখা দেওয়ায় কমিয়ে দেওয়া হয় ট্রেনের গতিসীমা। বর্তমানে এই সেতু দিয়ে ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে।

রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, ‘সেতুটির নির্মাণকাজ শেষ হলে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগে নতুন দিগন্তের সূচনা করবে। ঢাকার সঙ্গে রাজশাহী, রংপুর ও খুলনা অঞ্চলের রেল যোগাযোগে বর্তমান যে বিড়ম্বনা রয়েছে, সেটা আর থাকবে না। নির্মাণ শেষে সেতুটি দিয়ে প্রতিদিন অন্তত ৮৮টি যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচল করবে। কমে যাবে পরিবহনের খরচও। সেই সঙ্গে মহাসড়কের ওপর চাপও অনেকটা কমে আসবে’।


যমুনা নদী   দৃশ্যমান সেতু   বঙ্গবন্ধু রেলসেতু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যুগলকে নির্যাতনের ঘটনায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

প্রকাশ: ০২:২৩ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার তিওরবিলা গ্রামে প্রবাসীর স্ত্রীর সঙ্গে পরকীয়ার অভিযোগ তুলে প্রেমিক যুগলের গলায় জুতার মালা পরিয়ে মারধর চাঁদা দাবির ঘটনা ঘটেছে। ঘটনার মামলায় খাসকররা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাফসির আহমেদ মল্লিক লালকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত মঙ্গলবার ( মে) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি শাখা- সংক্রান্ত আদেশ জারি করে। বৃহস্পতিবার ( মে) রাতে চেয়ারম্যান লালের বরখাস্তের বিষয়টি প্রকাশ্যে আসে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি শাখা সংক্রান্ত আদেশে উল্লেখ করা হয়েছে যে, ‘যেহেতু খাসকররা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাফসীর আহমেদ মল্লিক লালের বিরুদ্ধে দায়েরকৃত আলমডাঙ্গা থানার মামলা নং- (জি.আর ১৫৫/২০২৩), তারিখ: ১২/১০/২০২৩-এর অভিযোগে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আমলী আদালত, চুয়াডাঙ্গা আমলে নেওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯- এর ৩৪() ধারা অনুযায়ী জেলা প্রশাসক, চুয়াডাঙ্গা ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন; যেহেতু, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলাধীন খাসকররা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাফসীর আহমেদ মল্লিক লালের বিরুদ্ধে উল্লেখিত অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।‘


যুগল   ইউপি   চেয়ারম্যান   বরখাস্ত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মেয়াদ শেষ হওয়ার আগেই কেন বিদায় নিচ্ছেন পিটার হাস?

প্রকাশ: ০২:১২ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের বদলির আদেশ হয়েছে। তাকে সরিয়ে নতুন রাষ্ট্রদূতকে নিয়োগ দেওয়া হচ্ছে। আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই বার্তা দেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে যে, ডেভিড স্লেটন মিলকে বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করা হয়েছে। বৃহস্পতিবার হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানা যায়। ডেভিড স্লেটন মিলের নাম ঘোষণা করা হয়েছে এমন এক সময় যখন বাংলাদেশের রাজনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্য এবং দৃঢ় অবস্থান অনেকটাই টলটলয়মান। 

উল্লেখ্য, পিটার ডি হাস বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন ২০২২ সালে ১৫ মার্চ। দায়িত্ব গ্রহণের পরেই বাংলাদেশের নির্বাচন, গণতন্ত্র এবং মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে তিনি সোচ্চার ছিলেন। আর একারণেই ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে তাঁর এক ধরনের প্রকাশ্য বৈরিতা তৈরি হয়েছিল। বিশেষ করে বিএনপি এবং স্বাধীনতা বিরোধী রাজনৈতিক দলগুলোর প্রতি তাঁর আলাদা অবস্থান এবং পক্ষপাত আওয়ামী লীগকে ক্ষুব্ধ করেছিল। এ নিয়ে আওয়ামী লীগ প্রকাশ্যে তাঁর সমালোচনা করেছিল। কিন্তু এ সব উপেক্ষা করে পিটার ডি হাস বিএনপির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ করেছিলেন। বিভিন্ন অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে সরাসরি নাক গলিয়ে ছিলেন এবং বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি রীতিমতো একটি পক্ষ হয়ে গিয়েছিলেন। 

৭ জানুয়ারির নির্বাচনের আগেও তিনি আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির নেতাদের কাছে ডোনাল্ড লু'র চিঠি নিয়ে ছুটে বেড়িয়েছেন। যখন শেষ পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় তখন তিনি ছুটিতে চলে যান। সেই সময় বোঝা যাচ্ছিল যে, পিটার ডি হাসের বাংলাদেশের মিশন ব্যর্থ হয়েছে এবং তাকে ফিরে যেতে হবে। অবশেষে পিটার ডি হাস ফিরে যাচ্ছেন। 

বাংলাদেশে একজন মার্কিন রাষ্ট্রদূত সাধারণত তিন বছরের মেয়াদে দায়িত্ব পালন করেন এবং এই তিন বছর মেয়াদ পূর্তির পরই নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়। কোনো কোনো রাষ্ট্রদূত তিন বছরের বেশি সময় দায়িত্ব পালন করেছিলেন। পিটার ডি হাসের আগে যিনি বাংলাদেশে রাষ্ট্রদূত ছিলেন আর্ল আর মিলার তিনি ২৯ নভেম্বর ২০১৮ সালে দায়িত্ব গ্রহণ করে ২১ জানুয়ারি ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। মার্শা বার্নিকাট ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি দায়িত্ব পালন করে ২০১৮ সালের ২ নভেম্বর তাঁর দায়িত্ব শেষ করেন। অর্থাৎ তিন বছরের বেশি সময় তিনি দায়িত্ব পালন করেছিলেন। একইভাবে ড্যান মজিনাও ২০১১ সালের ২৪ নভেম্বর বাংলাদেশে দায়িত্ব গ্রহণ করেন এবং ১৫ সালের ১২ জানুয়ারি তিনি বাংলাদেশ থেকে দায়িত্ব শেষ করে চলে যান। 

অবশ্য কোনো কোনো রাষ্ট্রদূত তার মেয়াদের কম সময়েও দায়িত্ব পালন করেছেন এবং তাদের মধ্যে অন্যতম ছিলেন হ্যারি কে টমাস। যিনি ২০০৩ সালের ১৪ আগস্ট দায়িত্ব গ্রহণ করে দুই বছরের কম সময়ের আগেই ২০০৫ সালের ২ জুলাই বিদায় নিয়েছেন। অধিকাংশ ক্ষেত্রেই রাষ্ট্রদূতরা তাদের মেয়াদ পূর্ণ করেন। কিন্তু বাংলাদেশে পিটার ডি হাস তার মেয়াদ পূর্ণ করার সুযোগ পেলেন না। কেন পিটার ডি হাসকে তার মেয়াদ পূর্তির আগেই সরিয়ে নেওয়া হল, এ নিয়ে কূটনৈতিক অঙ্গনে আলোচনা চলছে। 

তবে বিভিন্ন কূটনৈতিক সূত্রগুলো বলছে, ৭ জানুয়ারি নির্বাচনের পর পরই নির্ধারিত ছিল পিটার ডি হাস আর বাংলাদেশে থাকছেন না। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র একজন রাষ্ট্রদূত নিয়োগ করে একটা নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য। বাংলাদেশের নির্বাচনকে ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রের যে অবস্থান এবং নীতি কৌশল ছিল সেটা বাস্তবায়নই ছিল পিটার ডি হাসের প্রধান কাজ। আর এই কারণেই তিনি সরকার বিরোধী একটি প্রকাশ্য অবস্থান গ্রহণ করেছিলেন।

বিভিন্ন কূটনৈতিক মহল মনে করেন যে, পিটার ডি হাস যে অবস্থান নিয়েছিলেন সেটি মার্কিন যুক্তরাষ্ট্রেরই নীতির অংশ। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রই তার অবস্থান থেকে সরে আসে এবং এখন নির্বাচনের পর বাংলাদেশের সঙ্গে একটি অংশীদারিত্বের সম্পর্ক এগিয়ে নেওয়ার চেষ্টা করছে। আর এ কারণেই এই পিটার ডি হাস রাষ্ট্রদূত থাকলে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নটা একটা অস্বস্তিতে পড়তে পারে বলে অনেকেই মনে করছেন। আর এই বাস্তবতা থেকেই পিটার ডি হাসকে সরিয়ে নেওয়া হল বলে কূটনৈতিক মহল মনে করছেন।

পিটার ডি হাস   মার্কিন রাষ্ট্রদূত   বাংলাদেশের নির্বাচন   আওয়ামী লীগ   ডেভিড স্লেটন মিল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ০২:০২ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

বরিশালের গৌরনদীতে উপজেলার চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারিচুর রহমানসহ ২৬ নেতাকর্মীদের বিরুদ্ধে সাইবার আইনে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) বরিশাল সাইবার ট্রাইব্যুনালে এ মামলা করা হয়। বিচারক গোলাম ফারুক গৌরনদী মডেল থানার ওসিকে তদন্তের নির্দেশ দিয়েছেন। মামলার বাদী গৌরনদী উপজেলার বিল্বগ্রামের বাসিন্দা এইচএম তারেক।

আসামিরা হলেন- উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারিচুর রহমান হারিছ, উপজেলা ছাত্রলীগের সভাপতি জুবায়েরুল ইসলাম সান্টু ভুইয়া, লুৎফুর রহমান দ্বীপ, ইমরান মিয়া, সোহেল সিকদার, মীর নাইয়ান, সাদ্দাম খান, কাজী সাইমুর রহমান, এনএইচ আজবি, শাকিল খান, পিয়াল সরদার, কেএম মিলন, এইচএম রাসেল, আবির আহম্মেদ, সজিবুর রহমান জিয়া, রাতুল শরীফ, শেখ রায়হান শাওন, তালুকদার মো. রবি, মেহেদি হাসান শাওন, শাহাদাত তালুকদার, দেলোয়ার হোসেন দিলু, জিএস জাহিদুল ইসলাম।

তাদের বিরুদ্ধে ফেসবুক আইডিতে মানহানিকর ও বিভ্রান্তিকর পোস্ট দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

মামলায় বাদী উল্লেখ করেন, মামলার ২৬ আসামি গৌরনদী উপজেলার চিহ্নিত সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী ও ধর্ষক। বিবাদীরা পরস্পর যোগসাজশে পূর্বপরিকল্পিতভাবে মাহিলারা ইউনিয়ন চেয়ারম্যান সৈকত গুহ পিকলু, চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান হাবিব, মিয়া মনির ও সৈয়দ মনিরুন্নাহার মেরিকে হেয়প্রতিপন্ন করার জন্য আক্রমণাত্মক বক্তব্য, মিথ্যা তথ্য-উপাত্ত প্রকাশ, মানহানিকর তথ্য ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে প্রকাশ ও ডিজিটাল বিন্যাসের মাধ্যমে প্রচার ও প্রকাশ করে স্থানীয় জনসাধারণের মাঝে শত্রুতা, ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টি করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করা, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করে খুন জখমের পাঁয়তারাসহ আইনশৃঙ্খলা অবনতি ঘটানোর চেষ্টা করেছেন।

গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মাজাহারুল ইসলাম জানান, মামলার বিষয়ে আদালতের নথিপত্র এখনো হাতে পাননি। মামলার নথি হাতে পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কে হারিছুর রহমান বলেন, আমার প্রতি গৌরনদীর সাধারণ মানুষের ভালোবাসা দেখে এবং আসন্ন নির্বাচনে আমার বিজয় নিশ্চিত জেনে গৌরনদীর চিহ্নিত সন্ত্রাসী একটি গোষ্ঠী ষড়যন্ত্রে নেমেছে। আমার বিজয়কে বাধাগ্রস্ত করতে একাধিক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেছে।


উপজেলা নির্বাচন   সাইবার ট্রাইব্যুনাল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রাণে বাঁচলেন ১৯৮ জন বিমানযাত্রী

প্রকাশ: ০১:০০ পিএম, ১০ মে, ২০২৪


Thumbnail

এবার যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট। শুক্রবার (১০ মে) সকাল ৮টা ৪০ মিনিটের দিকে ফ্লাইটটি অবতরণ করে।

জানা গেছে, এয়ার এরাবিয়ার ফ্লাইট জি ৯৫২৬-এ ১৯১ জন যাত্রী ও সাতজন ক্রু ছিল। সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে ফ্লাইটটি চট্টগ্রামে আসছিল। এর মধ্যে সেখানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফ্লাইটের ত্রুটির সংকেত পাঠানো হয় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল রুমে। এরপর পাইলটের দক্ষতায় নিরাপদে অবতরণ করে ফ্লাইটটি।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ। তিনি বলেন, ‘সকাল ৮টা ৪০ মিনিটের দিকে ত্রুটি নিয়ে ফ্লাইটটি অবতরণ করে। যাত্রীরা সবাই নিরাপদে ছিল। সেখানে ১৯১ জন যাত্রীসহ সাতজন ক্রু ছিল।’ 


চট্টগ্রাম   আন্তর্জাতিক   বিমানবন্দর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন