ইনসাইড বাংলাদেশ

ফিরে দেখা: ধর্ষণ-নারী নিপীড়ন ও সামাজিক অবক্ষয়ের - ২০২২

প্রকাশ: ০৮:০০ এএম, ২৮ ডিসেম্বর, ২০২২


Thumbnail ধর্ষণ-নারী নিপীড়ন ও সামাজিক অবক্ষয়ের - ২০২২

সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে দেখা যায় যে, দেশে হত্যা-আত্মহত্যা, ধর্ষণ, চুরি-ডাকাতি, সন্ত্রাস-ছিনতাই, প্রতারণা-ভূমিদখল, অর্থ ও মাদক পাচার, দুর্নীতি, চাঁদাবাজি ও টেন্ডারবাজি, কিশোর গ্যাং অপসংস্কৃতিসহ বিভিন্ন সামাজিক অপরাধমূলক অপতৎপরতা দ্রুতই বৃদ্ধি পেয়েছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি দৃশ্যত বহুলাংশে স্বাভাবিক থাকলেও উদ্ভূত বেপরোয়া ভয়ংকর সব অপরাধের কারণে দেশের সব শ্রেণি-পেশার মানুষ উদ্বিগ্ন। নগর, শহর, প্রান্তিক জনপদে ধনী-গরীব নির্বিশেষে রাজনীতিক, ডাক্তার, শিক্ষক, সাংবাদিক, পর্যটকসহ কেউই নানামাত্রিক অপরাধের কদর্য এ রাহুগ্রাস থেকে নিস্তার পাচ্ছে না।

পুলিশের দেওয়া তথ্যমতে, হত্যার সঙ্গে সংশ্লিষ্ট থাকে এমন অপরাধের মধ্যে ধর্ষণ ও শিশু নির্যাতন উল্লেখযোগ্য হারে বেড়েছে। বর্তমানে ধর্ষণ একটি অন্যতম অপরাধে পরিণত হয়েছে। প্রতিদিনই কোনো না কোনো নারী ধর্ষণের শিকার হচ্ছেন। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করেও একে অবদমন করা যাচ্ছে না।

সংবাদমাধ্যমে প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে ডিএমপির আট বিভাগে অপরাধের মামলা হয়েছে ২৭ হাজার ৪৬১টি, সবচেয়ে বেশি মামলা হয়েছে মাদক নিয়ে। এরপর রয়েছে চুরি-ছিনতাই-ডাকাতি ও দস্যুতার মামলা। ডিএমপি এলাকায় গত বছরে (২০২১ সালে) ১৬৬টি খুনের ঘটনা ঘটে, যা ২০২০ সালের তুলনায় ৫৩টি কম। কিন্তু ২০২২ সালে এ ধরণের অপরাধের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে বলেও জানায় পুলিশ। 

আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে কয়েক বছর ধরে হত্যাকাণ্ডের মতো অপরাধ ক্রমান্বয়ে হ্রাস পেলেও ২০২২ সালের শুরু থেকে বৃদ্ধি পেয়েছে খুনের ঘটনা। গত ২ এপ্রিল গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুসারে, চলতি বছরের প্রথম দুই মাসে সারা দেশে প্রতিদিন গড়ে সাতজন করে মোট হত্যাকাণ্ড ঘটেছে প্রায় চার শতাধিক।

পুলিশের দেওয়া তথ্যানুসারে, বিভিন্ন অপরাধে ২০২১ সালে মোট গ্রেফতার হওয়া ব্যক্তির সংখ্যা প্রায় ৫০ হাজার। ২০২০ সালে এ সংখ্যা ছিল ৪২ হাজার ৩৬৯ এবং মামলা হয় ২২ হাজার ৬৭৩টি। ২০২০ সালে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছিল মিরপুর ও গুলশান থানায়। 

ডিএমপির তথ্য বিশ্লেষণে দেখা যায়, অপরাধের ঘটনায় সবচেয়ে বেশি মামলা হয়েছে তেজগাঁও বিভাগের আওতাধীন এলাকায়। ওই এলাকায় ধর্ষণ, ডাকাতি, দস্যুতা, ছিনতাই, চুরি, গাড়ি চুরি ও মাদক উদ্ধারের ঘটনা বেশি ঘটেছে। ঢাকা বিভাগের অপরাধের এ চিত্র থেকে কিছুটা হলেও দেশের সামগ্রিক অপরাধের দৃশ্যাদৃশ্য সহজেই আঁচ করা যাচ্ছে, যা দেশের জন্য বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

পুলিশ বাহিনীর ভাষ্যমতে, ছিনতাইকারীর ছুরিকাঘাতে, সামাজিক আধিপত্য বিস্তার-ব্যক্তিগত বিরোধ, জমিজমা দখল, পারিবারিক কলহ, আর্থিক লেনদেনে সমস্যা, মাদক এবং ক্ষেত্রবিশেষে রাজনৈতিক কারণে দেশজুড়ে এসব হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে। 

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত ১২ বছরে সারা দেশে খুনের ঘটনা ঘটেছে ৪৫ হাজার ১৪৬টি। ওই পরিসংখ্যান মতে, দেশে ২০২১ সালে ৩ হাজার ৪৫৮টি, ২০২০ সালে ৩ হাজার ৫৩৯টি, ২০১৯ সালে ৩ হাজার ৬৫৩টি, ২০১৮ সালে ২ হাজার ৬১৭টি এবং ২০১৭ সালে ৩ হাজার ৫৪৯টি হত্যাকাণ্ড হয়েছিল। এ সকল বছরগুলোর তুলনায় ২০২২ সালে এমন অপরাধ এবং মামলার সংখ্যা অনেক বেশি বলেও জানায় পুলিশ। 

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন, জানুয়ারি থেকে জুলাই - ছয় মাসে ধর্ষিত ৫৪৬:

চলতি বছরের ৫ জুলাই বেসরকারি মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) ধর্ষণ ও নারী নিপীড়ন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সারাদেশে ধর্ষিত হয়েছে ৪৭৬ নারী। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ধর্ষণের পর খুন হয়েছে ২৪ এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছে ছয়জন। এছাড়া ৭২ নারীকে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে। 

ওই প্রতিবেদনে প্রকাশিত জেলাভিত্তিক পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ঢাকা জেলায় সর্বাধিক ৪৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জে ৩৭টি, চট্টগ্রামে ২৭, গাজীপুরে ২২ ও নোয়াখালী জেলায় ঘটেছে ১৫টি। 

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) চলতি বছরের আগস্ট মাসে প্রকাশিত অপর এক প্রতিবেদনের  তথ্য বলছে, সারাদেশে ধর্ষণ ও দলবেঁধে ধর্ষণের শিকার হয়েছেন ২০১৮ সালে ৭৩২ জন, ২০১৯ সালে ১ হাজার ৪১৩ জন ও ২০২০ সালে ১ হাজার ৬২৭ জন, ২০২১ সালে ১ হাজার ৩২১ জন এবং ২০২২ সালের জুলাই পর্যন্ত ৫৪৬ জন।

এদিকে, ২৭ মার্চ ২০২২ তারিখ গণমাধ্যমে প্রকাশিত জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের প্রতিবেদনে ২০২১ সালে দেশে মোট ১ হাজার ১১৭ শিশু ধর্ষণের চিত্র প্রতিফলিত হয়েছে। পরিসংখ্যান অনুসারে, একক ধর্ষণের শিকার ৭২৩ জন, দলবদ্ধ ধর্ষণের শিকার ১৫৫ জন, প্রতিবন্ধী শিশু ১০০ জন এবং অন্যান্য ১৩৯ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ মহিলা পরিষদ এবং কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের প্রকাশিত তথ্যমতে, ২০১৯ সালে দেশে এক হাজার ৩৭০ জন, ২০২০ সালে এক হাজার ৩৪৬ জন, ২০২১ সালে এক হাজার ২৩৫ জন নারী ও কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছেন। 

তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত কয়েক বছরের মধ্যে প্রায় প্রতি বছরই গড়ে ১ হাজার ২৬০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এছাড়া চলতি বছরের প্রথম সাত মাসে দেশে নারী ও শিশু নির্যাতনের অভিযোগে দায়ের হওয়া মামলার প্রায় অর্ধেকই ধর্ষণের।

জানা গেছে, জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর তথ্যানুযায়ী, নারী ও শিশু নির্যাতনের অভিযোগের সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। চলতি বছরের জুলাই পর্যন্ত নারী ও শিশু নির্যাতনের অভিযোগে ১১ হাজার ৯৫৯টি ফোনকল এসেছে। এর মধ্যে ধর্ষণের ৬১৯টি, ধর্ষণচেষ্টা ৩১৪টি, যৌন নির্যাতন ২৬৮টি, ধর্ষণের হুমকি ৩১টি এবং উত্ত্যক্ত ও যৌন হয়রানির ১ হাজার ৯টি। একই অভিযোগে গত বছর অর্থাৎ ২০২১ সালে ১২ হাজার ১৬৯টি, ২০২০ সালে ৬ হাজার ৩৩১টি, ২০১৯ সালে ৩ হাজার ১১৫টি এবং ২০১৮ সালে ২ হাজার ২৯২টি ফোনকল আসে।

মানবাধিকার নিয়ে কাজ করা হিউম্যান রাইটস ভয়েস অ্যান্ড হিউম্যানিটির সভাপতি আব্দুল আওয়াল নয়ন খান বলেন, দেশজুড়ে ধর্ষণবিরোধী আন্দোলনের ফলে মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন করা হলেও নারী নির্যাতন বা ধর্ষণ কমছে না। এজন্য অপরাধীর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থান না দেখে দ্রুত বিচার সম্পন্ন করা প্রয়োজন।

এদিকে, নারীর প্রতি নির্যাতন, সহিংসতা ও ধর্ষণ ঠেকাতে মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন করেছে সরকার। সচেতনতা সৃষ্টির জন্য সভা-সিম্পোজিয়ামসহ নানাবিধ আয়োজন, কর্মসূচি আয়োজিত হচ্ছে। তবুও থামছে না নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা। অপরাধীর দ্রুত বিচার নিশ্চিত করলে এসব অপরাধ কমবে বলে মনে করেন মানবাধিকারকর্মীরা।

তারা বলছেন, পুরুষতান্ত্রিক ব্যবস্থা ও মানসিকতা থেকেই ক্ষমতা প্রয়োগের একটা কুৎসিত রূপ নারী নির্যাতন বা ধর্ষণ। এর পেছনে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা কাঠামোরও একটা বিরাট প্রভাব রয়েছে বলে মনে করেন তারা। ফলে ধর্ষণের ঘটনা বাড়ছে।

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্ব বা প্রেমের সম্পর্ক গড়ে নারীদের যৌন হয়রানি ও ধর্ষণের শিকার বানাচ্ছে এক শ্রেণির মানুষ। এ ধরনের ঘটনা প্রায়ই আসছে সংবাদমাধ্যমে। এভাবে ঘরে-বাইরে প্রতিনিয়ত নানাভাবে নির্যাতিত হচ্ছে নারী।

বাংলাদেশ মহিলা পরিষদের বিজ্ঞপ্তি, এপ্রিল, ২০২২:

চলতি বছরের শুধুমাত্র এপ্রিল মাসেই মোট ২৪৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে নারী ও কন্যা ধর্ষণের শিকার হয়েছে ৮০ জন। শনিবার (৩০ এপ্রিল) বাংলাদেশ মহিলা পরিষদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে দেখা গেছে, এপ্রিল মাসে ১২২ জন কন্যা নির্যাতন এবং ১২১ জন নারী নির্যাতনের শিকার হওয়ার ঘটনাসহ মোট ২৪৩ জন নারী ও কন্যা নির্যাতনের সংবাদ পাওয়া গেছে। 

পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে, নির্যাতিতদের মধ্যে ৩৩ জন কন্যাসহ ৪৭ জন ধর্ষণের শিকার, ১৮ জন কন্যাসহ ৩০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার, ২ জন কন্যাসহ ৩ জন ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এ ছাড়াও ৬ জন কন্যাসহ ৮ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ২ জন কন্যাসহ ৭ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৭ জন কন্যাসহ ৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন। ৩ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে এবং এরমধ্যে ২ জনের অগ্নিদগ্ধের কারণে মুত্যু হয়েছে। ১০ জন কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। 

পাশপাশি ১ জন কন্যা অপহণের চেষ্টার শিকার হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ১টি। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন, এরমধ্যে ৩ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১০ জন কন্যাসহ মোট ২৬ জন। ১০ জন কন্যা উত্ত্যক্তকরণের শিকার হয়েছে। এরমধ্যে ২ জন কন্যা উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে। বিভিন্ন কারণে ৩ জন কন্যাসহ ২৯ জনকে হত্যা করা হয়েছে।

এ ছাড়াও ১ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৪ জন কন্যাসহ ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৯ জন কন্যাসহ ১৮ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এরমধ্যে ২ জন কন্যাসহ ৩ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১ জন ফতোয়ার শিকার হয়েছে। ২ জন পুলিশি নির্যাতনের শিকার হয়েছে। ২ জন কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৪ জন। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ১টি। এ ছাড়াও ১ জন কন্যাসহ ৩ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

ভার্চুয়াল জগতে নিপীড়ন ও সাইবার বুলিং প্রসঙ্গ:

বর্তমান সময়ে নিত্যপ্রয়োজনীয় একটি বিষয় ইন্টারনেট ব্যবহার। সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে ভার্চুয়াল জীবনে মানুষের প্রবেশগম্যতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে -এ কথা অস্বীকার করার উপায় নেই। আজকের দিনে যখন প্রযুক্তি ও ইন্টারনেটের জগত আমাদের জন্য উন্মুক্ত, সেই সময় সবচেয়ে জরুরি হয়ে উঠেছে উন্নত ও নিরাপদ যোগাযোগব্যবস্থার ওপর গুরুত্ব দেওয়া।

এই ডিজিটাল জীবনাচরণের একটি অন্যতম বড় নেতিবাচক দিক হলো ডিজিটাল প্রযুক্তিমাধ্যম ব্যবহার করে কাউকে হয়রানি করা, ভয় দেখানো, রাগানো, লজ্জা দেওয়া, অসম্মান করা, মার্জিত ভার্চুয়াল ভাষায় যাকে বলে ‘সাইবার বুলিং’। এর সবচেয়ে বড় অসুবিধাটি হলো অপ্রকাশ্যে হেনস্তাকারী পরিচয় গোপন করে এই কাজগুলো করতে পারেন। 

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) নামক একটি প্রতিষ্ঠানের গবেষণামতে, সাইবার বুলিংয়ের ভুক্তভোগীদের মধ্যে নারীর সংখ্যা ৫৬ দশমিক ৭৮ শতাংশ, যার বেশির ভাগই স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী। তথ্যপ্রযুক্তির এই সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘সাইবার বুলিং’ এক আতঙ্কের নাম। আধুনিক তথ্যপ্রযুক্তি, নানামুখী যোগাযোগের বিকাশ, ইন্টারনেটের সহজলভ্যতা এবং এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে জবাবদিহি নিশ্চিতের অভাবকে এই সমস্যার জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা।

সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে, দেশের তরুণ প্রজন্মকে টার্গেট করেই সাইবার অপরাধগুলো সংঘটিত হচ্ছে। সম্প্রতি সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) গবেষণা বলছে, সাইবার অপরাধের শিকার ভুক্তভোগীদের ৫০ দশমিক ২৭ শতাংশই ভুগছেন সাইবার বুলিংয়ের কারণে। 

২০২০ সালের নভেম্বরে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন সাইবার বুলিংয়ের বিরুদ্ধে তাদের কার্যক্রম শুরু করে, যেখানে দেখা যায় প্রথম বছরে ১৭ হাজার ২৮০ জন নারী অভিযোগ করেছেন, যারা প্রত্যেকেই সাইবার বুলিংয়ের শিকার। 

অ্যাকশন এইড বাংলাদেশের এক গবেষণামতে ৫০ শতাংশের বেশি নারী অনলাইনে সহিংসতার শিকার হন, এর মধ্যে ৬২ শতাংশের বয়স ২৫ বছরের নিচে, যার ৫৫ শতাংশই ছাত্রী।

বিব্রতকর মেসেজ, হুমকিযুক্ত ইমেইল, মিথ্যা তথ্য দিয়ে গুজব ছড়ানো, ইনবক্সে আপত্তিকর ছবি, ভিডিও, ফেইসবুকে মিম তৈরি ও প্রচার করে নারী ও শিশুদের প্রতি ঘৃণা ও ক্ষোভ প্রকাশের প্রধান মাধ্যম হয়ে উঠছে ইন্টারনেট। অনেকে স্রেফ মজা করার জন্য সাইবার বুলিং করে থাকেন, যা ব্যক্তির অধিকারের চরম লঙ্ঘন।

আলোচিত ঘটনা: কেইস স্টাডি-১

রাজধানীর শুক্রাবাদে এক বিউটিশিয়ানকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে গত ১১ অক্টোবর। দলবদ্ধ ধর্ষণের ঘটনায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বখে যাওয়া দুই শিক্ষার্থীকে গ্রেফতার করে শেরেবাংলানগর থানা পুলিশ। এরা হলেন -মো. রিয়াদ (২৪) ও ইয়াছিন হোসেন ওরফে সিয়াম (২৩) । চলতি বছরের অক্টোবর মাসে, পরিবারের সাথে রাগ করে শুক্রবার (৭ অক্টোবর) বাসা থেকে বের হয়েছিলেন ১৬ বছরের এক তরুণী। নেত্রকোনা জেলার কোনো একটি রেলষ্টেশন থেকে তিনি ওইদিন বিকেল ৩টার দিকে হাওর এক্সপ্রেস ট্রেনে করে রাত ৮টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে আসেন। পরে ট্রেনের বগির ভেতরে নিয়ে ভিকটিমের মুখ চেপে ধরে তাকে গণধর্ষণ করা হয়। এ ঘটনায় পুলিশ ৫জনকে গ্রেফতার করলেও মূলহোতা পলাতক। 

এদিকে, ডেমরায় ১৯ বছর বয়সী এক তরুণীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। চলতি বছরের ১৬ অক্টোবর বিকেলের দিকে ডেমরার কোনাপাড়া এলাকার কাশবনে এ ঘটনা ঘটে।

আলোচিত ঘটনা: কেইস স্টাডি-২

স্বপ্ন ছিলো প্রিয় মানুষের সাথে ঘর বাঁধবেন। সে পরিকল্পনা অনুযায়ী মঙ্গলবার বিকেলে (১৩ সেপ্টেম্বর, ২০২২) রাজশাহী থেকে প্রেমিকের হাত ধরে পালিয়ে নাটোরে বিয়ে করতে যান দশম শ্রেণির এক শিক্ষার্থী। কিন্তু বিধিবাম, সেখানে গিয়ে মুহিন নামের এক ব্যক্তির পাল্লায় পরেন তারা। পরে তার পরামর্শে মিথিলা নামের এক মেয়ের বাড়িতে যান তারা। এ সময় মিথিলার পরিচিত পাঁচ জন মেয়েটিকে ধর্ষণ করে। পরে রাতে মিথিলা ওই স্কুলছাত্রী ও তার প্রেমিককে ছেড়ে দিলে তারা সদর থানায় একটি মামলা দায়ের করেন। তাৎক্ষণিক অভিযান চালিয়ে পুলিশ মিথিলা ও তার স্বামীসহ পাঁচজনকে গ্রেপ্তার করে। বাকি দুই অভিযুক্তদের গ্রেপ্তারে অভিযান চলছে বলেও জানায় পুলিশ।  

আলোচিত ঘটনা: কেইস স্টাডি-৩

চলতি বছর ডিসেম্বর মাসের প্রথম দিনে যৌন নিপীড়ন মামলায় এক সংগীত শিক্ষককে ৮ বছরের কারাদণ্ড দেয় আদালত। রাঙামাটির আসামবস্তি এলাকায় সংগীত শিক্ষার সুযোগে ছাত্রীকে যৌন নিপীড়নের মামলায় শিক্ষক রণজিত পাটোয়ারীকে আট বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড দেয় আদালত। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ ই এম ইসমাইল হোসেন এ রায় দেন।

আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ২৬ মার্চ থেকে ভিকটিম আসামির ভাড়া বাসায় গান শিখতে গেলে প্রায় এক বছর বিভিন্ন অজুহাতে যৌন নিপীড়নের চেষ্টা করেন ওই শিক্ষক। পরে ২০২১ সালের ১০ মার্চ সকালে ভিকটিমের সঙ্গে অশালীন আচরণ করলে পুরো ঘটনা স্থানীয়দের জানানোর পাশাপাশি ওই দিনই রাঙামাটির কোতোয়ালি থানায় মামলা করে পরিবার। রাতেই পুলিশ তাকে গ্রেফতার করে। আদালতে শুনানি শেষে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আসামিকে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০-এর ১০ ধারায় আট বছরের সশ্রম কারাদণ্ড এবং অতিরিক্ত পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও দু’বছর কারাদণ্ড দেয়া হয়। রায়ে রাষ্ট্রপক্ষ সন্তোষ প্রকাশ করে।

আলোচিত ঘটনা: কেইস স্টাডি-৪

চলতি বছরের নভেম্বর মাসে ভোলার চরফ্যাশনে বকুল বেগম (৩২) নামে এক গৃহবধূকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় বকুলের বড় বোন মুকুল বেগমকেও এলোপাতাড়ি কুপিয়ে জখম করা হয়। মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে চরফ্যাশনের মুজিবনগর ইউনিয়নের সিকদারচরে এ ঘটনা ঘটে। নিহত বকুল সিদকারচর গ্রামের মো. আলম বাচ্চু মেলকারের স্ত্রী।

এদিকে বুধবার (৩০ নভেম্বর) সকালে নিহত বকুলের বোন মুকুল বেগমকে গুরুতর আহতাবস্থায় উদ্ধার করে চরফ্যাশন হাসপাতাল ভর্তি করেন স্থানীয়রা। অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নিহত বকুলের স্বামী মো. আলম বাচ্চু বলেন, প্রতিপক্ষ আসলাম, সোহেল, মিঠু ও জুয়েলদের সঙ্গে তাদের চরের জমি নিয়ে বিরোধ চলছে। দীর্ঘদিনের মামলা-মোকদ্দমাও রয়েছে। প্রতিপক্ষরা জমি ছেড়ে দেয়ার জন্য তাকে এবং তার পরিবারের সদস্যদের হত্যার হুমকি-ধমকি দিয়ে আসছিল। ঘটনার রাতে তিনি চর থেকে এসে ভোলায় জজ আদালতে মামলার হাজিরা দেয়ার জন্য চরফ্যাশনে আত্মীয়র বাড়িতে ছিলেন। গভীর রাতে প্রতিপক্ষরা বসতঘরে ঢুকে তার ঘুমন্ত স্ত্রীকে কুপিয়ে হত্যা করে। হত্যাকারীদের শব্দ পেয়ে তার স্ত্রীর বড় বোন মুকুল বেগম ঘুম থেকে উঠে বোনকে বাঁচাতে এগিয়ে গেলে তাকেও এলোপাতাড়ি কুপিয়ে জখম করা হয়। খবর পেয়ে স্থানীয় দুলারহাট থানার পুলিশ মরদেহ উদ্ধার করে। ঘটনার পরপরই অভিযুক্তরা আত্মগোপনে চলে যান। 

চলতি বছরে খুন, ধর্ষণ, নারী নিপীড়ন, সাইবার বুলিংসহ এমন অনেক অপরাধের ঘটনাই গণমাধ্যমে হরহামেশাই প্রকাশ পাচ্ছে। বিগত বছরগুলোর তুলনায় ২০২২ সালে ধর্ষণ, নারী নিপীড়ন এবং সামাজিক অবক্ষয়ের মতো অপরাধ উল্লেখযোগ্য হারে বেড়েছে বলেই জানিয়েছেন মানবাধিকার কর্মী, পুলিশ এবং বিশেষজ্ঞরা।


ধর্ষণ   নারী নিপীড়ন   সামাজিক অবক্ষয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অবশেষে ঢাকায় স্বস্তির বৃষ্টি

প্রকাশ: ০৯:০৯ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

একমাস তাপদাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে ঢাকার বিভিন্ন এলাকা। বৃহস্পতিবার (২ মে) রাত ৯টার দিকে রাজধানীর পুরান ঢাকার সদরঘাট, ইসলামপুর, সূত্রাপুর, রায় সাহেব বাজার, রায়েরবাগসহ একাধিক এলাকায় বৃষ্টি হয়েছে।

এদিন সন্ধ্যা থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় মেঘের দেখা মেলে। অবশেষে রাত ৯টার দিকে সদরঘাট, ইসলামপুর, সূত্রাপুর, রায় সাহেব বাজার, রায়েরবাগসহ একাধিক এলাকায় বিদ্যুতও চমকানোর সঙ্গে কাঙ্ক্ষিত বৃষ্টি শুরু হয়। এরপর ক্রমে বাড়তে থাকে বৃষ্টির তীব্রতা। অবশ্য ১৫ মিনিট পর বৃষ্টি অনেকটা থেমেও যায়। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। স্বস্তির বৃষ্টি দেখে অনেকেই উচ্ছ্বাসে ভিজতে নেমে যান। বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বয়ে যাওয়ায় এসব এলাকায় শীতল অনুভব হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিত বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

স্বস্তির বৃষ্টি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এবার উপজেলায় ওবায়দুল কাদেরের ভাই-ভাগ্নের মনোনয়ন দাখিল

প্রকাশ: ১০:২৫ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

দলীয় নির্দেশনা অমান্য করে এবার নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই ও ভাগনে। ছোট ভাই শাহদাত হোসেন প্রার্থী হয়েছেন চেয়ারম্যান পদে। আর ভাগনে মাহবুবুর রশীদ মঞ্জু প্রার্থী হয়েছেন ভাইস চেয়ারম্যান পদে।

ষষ্ঠ উপজেলা পরিষদের ৪র্থ ধাপের নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন বৃহস্পতিবার (২ মে) তারা মনোনয়ন দাখিল করেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্যানুযায়ী, চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মনোনয়ন জমা দেন।

চেয়রাম্যান পদে মনোনয়ন দাখিল করেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেন, নোয়াখালী জেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ গোলাম শরীফ চৌধুরী, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল, আমেরিকা প্রবাসী ওমর আলী। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেন, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জসিম উদ্দিন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভাগ্নে বসুরহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুবুর রশীদ মঞ্জু, মধ্যপ্রাচ্য প্রবাসী মামুন হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী পারভীন আক্তার, ফাতেমা বেগম, রেহানা আক্তার। 

এ উপজেলায় আওয়ামী লীগ ব্যতীত অন্যকোন রাজনৈতিক দলের কেউ প্রার্থী হয়নি।

৪র্থ ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২ মে, মনোনয়নপত্র বাছাই ৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১২ মে, প্রতীক বরাদ্দ ১৩ মে। ভোটগ্রহণ হবে আগামী ২৯ মে।

উপজেলা নির্বাচন   ওবায়দুল কাদের  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মুক্তি পাচ্ছেন মামুনুল হক

প্রকাশ: ১০:১৭ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

হেফাজতে ইসলাম বাংলাদেশের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক বৃহস্পতিবার (২ মে) রাতেই মুক্তি পাচ্ছেন।

তিনি কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাবেন এমন খবরে সেখানে হেফাজতে ইসলামসহ বিভিন্ন ইসলামী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত হয়েছেন।

এর আগে গত ১১ মার্চ মামুনুল হকের মুক্তির বিষয়ে আলোচনা করতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন হেফাজত নেতারা। ধর্মমন্ত্রী ফরিদুল হক খানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা বৈঠকে অংশ নেন। 

বৈঠক শেষে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সংগঠনটির মহাসচিব মাওলানা সাজিদুর রহমান দাবি করেন, ‘মামুনুল হকের মুক্তির বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।’

এদিকে, গত ২৪ এপ্রিল তিন মামলায় জামিন পান মামুনুল হক। এ বিষয়ে মামুনুল হকের আইনজীবী আব্দুস সালাম হিমেল বলেন, ২০১৩ সালের মতিঝিল থানার এক মামলায় ও ২০২১ সালের পল্টন থানার দুই মামলায় জামিন পেয়েছেন মামুনুল হক। তার বিরুদ্ধে ঢাকায় ও ঢাকার বাইরে একাধিক মামলা রয়েছে। ওইসব মামলায় জামিন পেলে তিনি কারামুক্ত হতে পারবেন।

এর আগে গত ৪ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় জামিন পান মামুনুল হক। এ ছাড়া গত ৫ ফেব্রুয়ারিতে আরও দুই মামলায় জামিন পান তিনি। তার আগে ২০২৩ সালের ৩ মে পাঁচ মামলায় হাইকোর্ট থেকে স্থায়ী জামিন পান মামুনুল হক। গণমাধ্যমে প্রাপ্ত তথ্যানুসারে সব মিলিয়ে বর্তমানে অন্তত ১১টি মামলায় জামিনে আছে হেফাজতের এ নেতা।

হেফাজতে ইসলাম   মাওলানা মামুনুল হক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে হচ্ছে উন্মুক্ত কারাগার

প্রকাশ: ০৯:৫৭ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

উন্নত দেশের মতো বাংলাদেশেও উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, উন্মুক্ত কারাগার নির্মাণের কার্যক্রম শিগগিরই শুরু করা হবে।

বৃহস্পতিবার (২ মে) জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এদিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উন্নত দেশের মতো বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মালয়েশিয়ার কমিউনিটি রিহ্যাবিলিটেশন প্রোগ্রামের (সিআরপি) আদলে এই উন্মুক্ত কারাগার নির্মাণের জন্য কক্সবাজারের উখিয়া উপজেলায় ১৬০ একর জমি বন্দোবস্ত পাওয়া গেছে। সেখানে শিগগিরই উন্মুক্ত কারাগার নির্মাণের কার্যক্রম শুরু করা হবে।

সরকার দলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশ বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে বাংলাদেশ পুলিশে বর্তমান সরকারের বিগত তিন মেয়াদে ৮৩ হাজার ৫৭৭টি পদ বাড়ানো হয়েছে। স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে এসব পদে জনবল নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে ও অভিযান পরিচালনার জন্য এবং বাংলাদেশ পুলিশকে ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তরের জন্য দুটি অত্যাধুনিক হ্যালিকপ্টার সংযোজনের কার্যক্রম চলমান আছে।

পুলিশ বাহিনীর আধুনিকায়নের বিষয়ে তিনি বলেন, পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষে বিভিন্ন ধরনের যুগোপযোগী আগ্নেয়াস্ত্র দেওয়া হচ্ছে। আগে ব্যবহৃত পয়েন্ট ৩০৩ রাইফেলের পরিবর্তে বর্তমানে ৭ পয়েন্ট ৬২ মিলিমিটার রাইফেল ব্যবহৃত হচ্ছে। সেই সঙ্গে পুলিশ সদস্যদের ৭ পয়েন্ট ৬২ অথবা ৯ এমএম পিস্তল ছাড়াও ৯ এমএম এসএমজি, পয়েন্ট ৪৫ ইঞ্চি এসএমজি, ১২ বোর শটগান, ৩৮ মিলিমিটার টিয়ারগ্যাস, গ্যাস গান/লঞ্চারসহ প্রয়োজনীয় গোলাবারুদ সরবরাহ করা হচ্ছে।

এ ছাড়া সংসদ সদস্য মাহবুব উর রহমানের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) অত্যাধুনিক অস্ত্র, যানবাহন, আকাশযান ও জলযান দিয়ে সুসজ্জিত করা হয়েছে।

উন্মুক্ত কারাগার   স্বরাষ্ট্রমন্ত্রী   আসাদুজ্জামান খান কামাল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

প্রকাশ: ০৮:০২ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

টানা খরতাপ থেকে স্বস্তি পেতে বৃষ্টির আশায় রাজশাহীতে ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে।

বুধবার (১ মে) থেকে প্রতীকী এই বিয়ের আয়োজন করা হয় রাজশাহীর পবা উপজেলার ভুগরইল পশ্চিম আদিবাসীপাড়ায়। এ গ্রামের বাসিন্দারা সাঁওতাল। তবে খ্রিস্টান ধর্মের অনুসারী। সাঁওতালি রীতিনীতি অনুযায়ী বৃহস্পতিবার দুপুরে ব্যাঙের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

গ্রামের একমাত্র চার্চের শিক্ষক অঞ্জলী বিশ্বাসসহ কয়েকজন ব্যাঙের বিয়ের আয়োজন করেন। এ জন্য বুধবার বিকেলে তারা গ্রামের এক শুকনো পুকুরপাড় থেকে একটি ছেলে ব্যাঙ ও একটি মেয়ে ব্যাঙ ধরে আনেন। তারপর সন্ধ্যায় গ্রামের চার্চে সাজানো ছাতনাতলায় বর ও কনের গায়ে হলুদ অনুষ্ঠিত হয়।

এই বিয়েতে বরের নাম রাখা হয় শিমুল। আর কনের নাম মেঘলা বিশ্বাস। গায়ে হলুদের পর কনেকে রাখা হয়েছিল গ্রামের আলফন্স বিশ্বাসের বাড়িতে। বৃহস্পতিবার দুপুরে গ্রামের নারী ও শিশু-কিশোরীরা নেচে-গেয়ে নানা আনুষ্ঠানিকতা পালন করেন। এরপর সবাই লাইন ধরে গ্রামের বয়োজ্যেষ্ঠ নারীদের আশীর্বাদ নিয়ে বরযাত্রী হিসেবে বর নিয়ে রওনা দেয়। সঙ্গে যান বরের প্রতীকী বাবা সৈকত বিশ্বাস আর প্রতীকী মা ভাবনা বিশ্বাস নামের দুই শিশু।

আলফন্স বিশ্বাসের বাড়ি গেলে বরের বাবা-মায়ের পা ধুইয়ে দেওয়া হয় পানি দিয়ে। তারপর সবাই বাড়িতে কনের জন্য অপেক্ষা করতে থাকেন। কনে সাজানো শেষ হলে অঞ্জলী বিশ্বাস পুরোহিত সেজে বর-কনের বিয়ের আনুষ্ঠানিকতা শেষ হয়। এরপর বর শিমুলের হাত দিয়ে কনে মেঘলার মাথায় সিঁদুর পরিয়ে দেওয়া হয়। খাওয়া-দাওয়ার পর শেষ হয় বিয়ের আনুষ্ঠানিকতা। পরে বর-কনেকে একটি পুকুরে ছেড়ে দেওয়া হয়।

বিয়ের আয়োজক অঞ্জলী বিশ্বাস বলেন, ‘টানা খরায় পথঘাট পুড়ে যাচ্ছে। সব ফসলের ক্ষতি হচ্ছে। পশুপাখি ও অন্যান্য প্রাণি কষ্ট পাচ্ছে পানির অভাবে। আমরা বিশ্বাস করি ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হবে। তাই আমাদের সামাজিক রীতিনীতি অনুযায়ী দুই কোলা ব্যাঙের বিয়ে দেওয়া হলো।’

বৃষ্টি   ব্যাঙের বিয়ে  


মন্তব্য করুন


বিজ্ঞাপন