ইনসাইড বাংলাদেশ

মার্কিন নিষেধাজ্ঞা: দুবাই ও সিঙ্গাপুরের পাচার করা অর্থ ঝুঁকিতে পড়তে পারে

প্রকাশ: ০৬:০০ পিএম, ০৮ অগাস্ট, ২০২৩


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্র এখন বাংলাদেশে অর্থ পাচার এবং দুর্নীতি নিয়ে তদারকি করছে। অনেক কূটনীতিক বিশ্লেষক মনে করছেন আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর যে বহুমুখী চাপ প্রয়োগ করেছে তার একটি অংশ হিসেবেই দুর্নীতি এবং অর্থপাচারের ইস্যুটি সামনে এসেছে। গত রোববার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বৈশ্বিক দুর্নীতি প্রতিরোধ সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক রিচার্ড নেফিউ বাংলাদেশ সফরে এসেছেন। তিনি বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলেছেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বাংলাদেশ থেকে যারা অর্থ পাচার করে তাদেরকে শনাক্ত করা এবং তাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার প্রক্রিয়ার অংশ হিসেবেই তিনি বাংলাদেশ সফর করেছিলেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে যারা অর্থ পাচার করেছে তারা নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশে যারা অর্থ পাচার করেছে তাদেরকেও ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে যারা অবৈধভাবে অর্থ পাচার করেছে তাদের অর্থ যেমন মার্কিন যুক্তরাষ্ট্র বাজেয়াপ্ত করতে পারে তেমনি বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগ এরকম বেশ কিছু দেশ আছে যে সমস্ত দেশে অবৈধ পাচারকৃত অর্থ জব্দ করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে দুর্নীতি দমন করা এবং জঙ্গী অর্থায়ন বন্ধের লক্ষ্যে এ সমস্ত দেশগুলোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ফলশ্রুতিতে ঐ সমস্ত দেশেও যদি পাচার করা অর্থ থাকে এবং সেটা যদি প্রমাণিত হয় যে এই অর্থ পাচার করা তাহলে তা আটক করতে পারবে। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র অবৈধ অর্থ এবং পাচারকৃত অর্থের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অর্থ গুলো সরিয়ে ফেলার হিড়িক পড়ে। বিশেষ করে বাঙালিরা যারা সেখানে অর্থপাচার বিভিন্ন সম্পদ তৈরি করেছিলেন তারা সেই সমস্ত সম্পদ বিক্রি করে এবং সেই সমস্ত অর্থ গুলো তুলে বিভিন্ন দেশে স্থানান্তর করেছে। একই ভাবে সুইস ব্যাংকে বাঙালিরা যে সমস্ত অবৈধ পাচারকৃত অর্থ রেখেছিল তারাও সেই সমস্ত ব্যাংকগুলো থেকে অর্থ সরিয়ে ফেলেছেন। তবে সরিয়ে ফেললেও অর্থপাচারকারীরা নিশ্চিত হতে পারছেনা। মার্কিন যুক্তরাষ্ট্র এমন কিছু দেশের সঙ্গে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে যে সমস্ত দেশগুলোতে যদি এই অর্থ যায় তাহলে পরে সেই দেশেও পাচারকৃত অর্থ মার্কিন যুক্তরাষ্ট্র জব্দ করতে পারে। অতীতে তারা এটা করে। 

বিভিন্ন সূত্র বলছে, বাংলাদেশ থেকে পাচারকৃত অর্থ যেগুলো সুইস ব্যাংক বা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডায় ছিল সেগুলো এখন সংযুক্ত আরব আমিরাত এবং সিঙ্গাপুরে বেশি স্থানান্তরিত হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বিপুল পরিমাণ অর্থ ঢুকেছে এই বছরে। একইভাবে সিঙ্গাপুরেও বাঙ্গালীদের বিনিয়োগের পরিমাণ বেড়েছে এবং এই সবই অবৈধভাবে পাচার হয়ে প্রথমে যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড বা কানাডা গিয়েছিল। সেখান থেকে এই দেশ দুটিতে এসেছে। তবে পাচারকারীদের জন্য দুঃসংবাদ হলো এই যে সংযুক্ত আরব আমিরাত মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে অর্থ পাচার প্রতিরোধ এবং জঙ্গি অর্থায়ন বন্ধের লক্ষ্যে বৈশ্বিক সমঝোতা স্বাক্ষর করেছে। বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগ এই দেশগুলোতে যদি সন্দেহজনক আর্থিক পরিস্থিতি থাকে তাহলে সেগুলো জব্দ করার জন্য ওই দেশের সরকারকে অনুরোধ করতে পারে এবং যুক্তরাষ্ট্র এদের ব্যাপারে তদন্ত করতে পারে। সেই হিসেবে দুবাইতে যারা অর্থ পাচার করেছে তাদের অর্থ ঝুঁকিতে পড়বে পড়তে পারে। আর একই রকম চুক্তি করা হয়েছে সিঙ্গাপুরের সাথেও। সিঙ্গাপুরে অবৈধ যে সমস্ত অর্থ রয়েছে তা যদি মার্কিন যুক্তরাষ্ট্র প্রমাণ করে তাহলে সিঙ্গাপুর সে অর্থ বাজেয়াপ্ত করতে পারে এবং ওই একাউন্টে লেনদেন বন্ধ করতে পারে। 

এর আগেও সিঙ্গাপুর একই কাণ্ড করেছে। আরাফাত রহমান কোকো একটি টেলি কোম্পানি থেকে বিপুল পরিমাণ অর্থ ঘুষ হিসেবে নিয়েছিল এবং সিঙ্গাপুরের একটি ব্যাংকে জমা দিয়েছিল। কিন্তু এফবিআই তদন্তে যখন প্রমাণিত হয় যে ঘুষ লেনদেন হয়েছে তখন সিঙ্গাপুর যাবতীয় অর্থ স্থগিত করে এবং আরাফাত রহমান কোকোর ঐ অর্থ বাংলাদেশ সরকার ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিল। কাজেই এখন যারা বাংলাদেশ থেকে অর্থ পাচার করে দুবাই বা সিঙ্গাপুরে রাখছেন তাদের অর্থ যদি অবৈধ পন্থায় ঐ দেশগুলোতে স্থানান্তরিত হয়েছে প্রমাণিত হয় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র সেখানে হস্তক্ষেপ করতে পারবে। 

মার্কিন নিষেধাজ্ঞা   দুবাই   সিঙ্গাপুর   অর্থ পাচার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করবে সরকার

প্রকাশ: ১০:৪৯ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

তাপপ্রবাহকে দুর্যোগ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলায় সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মো. মহিববুর রহমান বলেন, তাপপ্রবাহের মাত্রা দিন দিন আরও বাড়তে পারে। আমরা এটা অ্যাডজাস্ট করতে চাই। ভবিষ্যতে তাপপ্রবাহ হলে তা মোকাবিলার জন্য আমরা প্রস্তুত আছি। আমাদের সব প্রস্তুত আছে।

তিনি বলেন, আমাদের যে পরিবেশ-পরিস্থিতি তাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলে দুর্যোগ হিসেবে বিবেচনা করা যায়। আমরা সেভাবেই এগোচ্ছি।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, গত মাসে তাপপ্রবাহের সময় আমরা প্রোগ্রাম রেডি করে ফেলেছিলাম। সারা দেশে পানি, স্যালাইন, ছাতা দেয়ার উদ্যোগ নিয়েছিলাম। পরে আবহাওয়া অধিদফতর বৃষ্টির পূর্বাভাস দিলো, বৃষ্টিও হলো

প্রতিমন্ত্রী বলেন, তাপপ্রবাহ থেকে মানুষকে রক্ষা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সংসদ ভবনের দক্ষিণ পাশে দুটি ক্যাম্প করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সেটি স্পিকারের উদ্বোধন করার কথা ছিল। এ দুই স্থান থেকে পানি, স্যালাইন, ছাতাসহ বিভিন্ন উপকরণ দেওয়ার প্রস্তুতি ছিল। মানুষ এখানে আশ্রয় নিতে পারত। সব রেডি ছিল কিন্তু বৃষ্টি হওয়ায় তা আর হয়নি।

ব্যক্তিগত উদ্যোগে আমার নির্বাচনী এলাকায়ও আমি তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে নানান উদ্যোগ নিয়েছিলাম, যোগ করেন দুর্যোগ প্রতিমন্ত্রী।

তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জিলকদ মাসের চাঁদ দেখা গেছে

প্রকাশ: ১০:১০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার (১০ মে) থেকে পবিত্র জিলকদ মাস গণনা করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার সভায় সভাপতিত্ব করেন।

সভায় জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে।

জিলকদ মাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর জয়: কৃতজ্ঞতা জানিয়ে বিজ্ঞপ্তি

প্রকাশ: ১০:০০ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরী ও ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে ইমান আলীর বিজয় উপলক্ষে ভোটারদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে জেলা আওয়ামী লীগ।

বৃহষ্পতিবার (৯ মে) ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ মো ইশতিয়াক আরিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জেলা আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরীর ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ইমান আলীকে নির্বাচিত করায় ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।

উল্লেখ,  এবারের স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতিক দেয়া থেকে বিরত রয়েছে আওয়ামী লীগে।

যদিও ফরিদপুরের স্থানীয় অনেকে প্রশ্ন করছেন আওয়ামী লীগ যেখানে দলীয় প্রতিক দেয়নি সেখানে ফরিদপুর জেলা আওয়ামী লীগ কিভাবে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে সমর্থন দিল।

ফরিদপুর   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৯:১৬ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

বিদ্যুৎ সংকটের এই সময়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদে চলমান দ্বিতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা জানান তিনি। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, গেল কিছুদিন তীব্র গরমে কিছুটা লোডশেডিং হয়েছে। আমরা তা স্বীকার করি। আমি নির্দেশ দিয়েছি লোডশেডিং গ্রামে নয়, এখন থেকে বিদ্যুৎ সংকটে লোডশেডিং হবে গুলশান-বনানীতে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায়ও লোডশেডিংয়ের নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে বিশেষ আইন নিয়ে সমালোচনা কেন? পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যারা ক্যাপাসিটি পেমেন্ট ছাড়া বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। কিন্তু প্রতিদিন এটা নিয়ে চিল্লাচিল্লি শুনি। ওই আইনে কাউকে দায়মুক্তি দেয়া হয়নি। 
  
সামিটের বিলম্ব বিদ্যুৎ উৎপাদনের জন্য জরিমানা আদায় হয়েছে বলেও জানান এই সংসদ নেতা। তিনি বলেন, বিশেষ আইন নিয়ে যারা কথা বলছেন, সমালোচনা করছেন তারা অর্বাচীন।
 
রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সমালোচনা হয় জানিয়ে শেখ হাসিনা বলেন, অথচ সেটাই সবচেয়ে ক্লিন বিদ্যুতের সোর্স। রূপপুরে আরও একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী   লোডশেডিং  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নতুন সরকারের প্রথম বাজেট ঘোষণা ৬ জুন

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের সরকারের প্রথম বাজেট ঘোষণা করা হবে আগামী বৃহস্পতিবার (৬ জুন)। নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীরও এটি প্রথম বাজেট।

তাকে সহায়তা করবেন দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। এদিন উত্থাপিত হবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন। বাজেট পেশের দিনক্ষণ ঠিক করে ইতোমধ্যে কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে প্রায় ৮ লাখ কোটি টাকার। যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ আকারের বাজেট। এবারের বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকারের এবারের বাজেট হবে ব্যয় সংকোচনমূলক। এটি তৈরি হচ্ছে অত্যন্ত সুকৌশলে। প্রতি বছর বাজেটের প্রবৃদ্ধি সংকোচনমূলক ধরেই এবারের হিসাব প্রাক্কলন করা হয়েছে। ফলে বাজেটের আকার এবার খুব বেশি বাড়ছে না।


নতুন সরকার   বাজেট ঘোষণা   জাতীয় সংসদ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন