ইনসাইড বাংলাদেশ

সকাল থেকে বন্ধ এনআইডি সার্ভার

প্রকাশ: ১১:৪০ এএম, ১৬ অগাস্ট, ২০২৩


Thumbnail

বুধবার (১৬ আগস্ট) সকাল থেকে বন্ধ রয়েছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার। এতে বিঘ্নিত হচ্ছে দৈনন্দিন কার্যক্রম।

নাম প্রকাশে অনিচ্ছুক নির্বাচন কমিশনের এক কর্মকর্তা জানিয়েছেন, সকাল থেকেই সার্ভারে ঢুকতে পারছেন না তারা। তবে হ্যাক হয়েছে এমন কোনো আলামত ওয়েবসাইটে নেই। সবদিক খতিয়ে দেখতে মহাপরিচালকের নির্দেশে টেকনিক্যাল টিম কাজ করছে।

তিনি বলেন, কিছুক্ষণের মধ্যে হয়তো জানা যাবে যান্ত্রিক ত্রুটি নাকি অন্যকিছু। তবে হ্যাক হবার আশঙ্কা কম।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। কিন্তু এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এই তথ্যভান্ডারের কোনো ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) বা যথাযথ ব্যাকআপ (বিকল্প সংরক্ষণব্যবস্থা) নেই। ডিআরএস না থাকায় জাতীয় এই তথ্যভান্ডার অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা বলছেন, এনআইডির তথ্যভান্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এই তথ্যভান্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাই–সংক্রান্ত সেবা নিচ্ছে।

সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম ও মৃত্যুনিবন্ধনের ওয়েবসাইট থেকে সম্প্রতি লাখ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়। এরপর দেশে ডিজিটাল তথ্য ব্যবস্থাপনায় নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি আলোচনায় আসে।


এনআইডি সার্ভার   বন্ধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগ

প্রকাশ: ১০:৫০ এএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগীরা

জয়পুরহাটে চাকরি দেওয়ার নামে প্রতারণা করে প্রায় সাড়ে ৩ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে এক দম্পতির বিরুদ্ধে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেছেন জয়পুরহাট জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট ফরিদুজ্জামান।

তার অভিযোগ, জয়পুরহাট শহরের নতুনহাট সরদারপাড়া এলাকার আবু হেনা ফুল মিয়া তার স্ত্রী সেলিনা আক্তার ও শ্বশুর আনোয়ার হোসেনকে সঙ্গে নিয়ে প্রতারণা সিন্ডিকেট গড়ে তুলে প্রায় ৩ কোটি টাকা আত্মসাৎ করেছেন। তিনি নিজেও এর শিকার। ৫ লাখ টাকার ভুয়া চেক দিয়ে তার সঙ্গেও প্রতারণা করা হয়েছে। একইভাবে সরকারি-বেসরকারি অফিসে চাকরি দেওয়ার নামে নানা প্রতারণা করে এলাকার বিভিন্ন জনের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন আবু হেনা ফুল মিয়া।

এ বিষয়ে প্রতারণার শিকার হওয়া ব্যক্তিরা একাধিক মামলা করলেও তাদের কোনো শাস্তি হয়নি। বরং অভিযুক্ত আবু হেনা ফুল মিয়া বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য দাবি করে ছাপানো ভিজিটিং কার্ড এলাকায় বিতরণ করে নিজেকে ক্ষমতাবান বলে প্রচার করছেন।

এ অবস্থায় আবু হেনা ফুল মিয়া ও তার স্ত্রী এবং শ্বশুরের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আত্মসাৎ করা অর্থ উদ্ধারসহ তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ঐ আইনজীবী।

সংবাদ সম্মেলনে আইনজীবী ফরিদুজ্জামান ছাড়াও উপস্থিত ছিলেন প্রতারণার শিকার ভুক্তভোগী ফারহানা মুশতারি, এসএম রাশেদুল হাসান ও জুয়েল হোসেন।

এ বিষয়ে অভিযুক্ত দম্পতির বাসায় গিয়ে তাদের পাওয়া যায়নি।


চাকরি দেওয়ার নামে প্রতারণার   অর্থ আত্মসাৎ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পটুয়াখালীতে ২ ইউনিয়নে চলছে ভোট গ্রহণ


Thumbnail পটুয়াখালীতে ইউপি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

পটুয়াখালী সদর উপজেলাধীন কমলাপুর ও ভুড়িয়া নামের দুটি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ চলছে।

 

রবিবার (২৮এপ্রিল) সকাল ৮ টায় থেকে শুরু হয় ভোট গ্রহণ। নিরবচ্ছিন্ন ভাবে ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

 

ভুরিয়া ইউপি চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত সদস্য ৯, সাধারণ সদস্য ২৫জন ও কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, সংরক্ষিত সদস্য ৮, সাধারণ সদস্য ২৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

 উপজেলার দুই ইউনিয়নে ১৮টি ভোট কেন্দ্রে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ১২জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪ প্লাটুন বিজিবি, প্রতিটি ভোট কেন্দ্রে ৮ জন পুলিশ সদস্য, ১৭ আনসার সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। র‌্যাবের টিম এবং পুলিশের স্ট্রাইকিং ফোর্স সহ কাজ করছে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনী ।

 

স্থানীয় ভোটাররা জানান, সুষ্ঠু, শান্তিপূর্ণ থাকে তাহলে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারবেন তারা।


ইউপি নির্বাচন   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা

প্রকাশ: ১০:৩১ এএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে শেখ জামালের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়েছে। প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানানো হয়। পরে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের নেতারা।  এরপর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।

১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ জামাল। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ছিলেন সংস্কৃতিপ্রেমী এবং একজন ক্রীড়াবিদ।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ জামালও গৃহবন্দি ছিলেন। কিন্তু সেখান থেকে পালিয়ে মুক্তিযুদ্ধে সম্মুখসমরে নেতৃত্ব দেন তিনি। 

জীবনের ঝুঁকি নিয়ে ধানমন্ডি থেকে ভারতের আগরতলায় পৌঁছানোর পর সেখানে মুজিব বাহিনীতে (বাংলাদেশ লিবারেশন ফোর্সেস-বিএলএফ) যোগদান এবং প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরে অংশ নেন শেখ জামাল।  এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শহীদ হন তিনি।


শেখ জামাল   জন্মদিন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে ৫ ইউনিয়নে চলছে ভোট গ্রহণ


Thumbnail লক্ষ্মীপুরের ৫ ইউপিতে ভোটগ্রহণ চলছে

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে লক্ষ্মীপুরের ৫ টি ইউনিয়নে চলছে ভোট গ্রহণ। সকাল ৮টা থেকে প্রত্যেকটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিলো দেখার মত। দীর্ঘ ১৩ বছর পর এসব ইউনিয়নে ভোট শুরু হওয়ায় ভোটারদের মাঝে বেশ উৎসবের আমেজ দেখা গেছে । 

 

এ ৫ ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৮ জন, মেম্বার পদে ২’শ ২৫ জন, সংরক্ষিত মহিলা পদে ৬৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৪৬ টি কেন্দ্রে ১ লাখ ২২ হাজার ৯’শ ২৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ শফিকুর রহমান বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ৫টি ইউপিতে প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তার পাশাপাশি ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, আনসার র‌্যাব-১১ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। 


প্রসঙ্গত, সীমানা নির্ধারণ ও মামলা জটিলতার কারণে এ ৫টি ইউনিয়নে ভোট হয়নি ১৩ বছরেও বেশি সময়।


ইউপি নির্বাচন   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পৌরসভা উপ-নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ এমপির বিরুদ্ধে

প্রকাশ: ০৯:৪৭ এএম, ২৮ এপ্রিল, ২০২৪


Thumbnail নীলফামারীর জলঢাকায় এমপির বিরুদ্ধে পৌরসভা উপ-নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে সংবাদ সম্মেলন

নীলফামারী জলঢাকা পৌরসভা উপ-নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য (নীলফামারী-০৪) সাদ্দাম হোসেন পাভেলের বিরুদ্ধে বিএনপি প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা, ভোট প্রার্থনা ও ভোটে অবৈধভাবে কালো টাকা ছাড়ানো আওয়ামী লীগ নেতা-কর্মীদের হুমকির অভিযোগ উঠেছে। নির্বাচনে সংসদ সদস্যের এসব কর্মকাণ্ডে জলঢাকা থানার অফিসার ইনচার্জ মুক্তারুল আলম সরাসরি সহযোগীতা করছেন বলেও অভিযোগ রয়েছে।

 

শনিবার (২৭ এপ্রিল) বিকালে জলঢাকা পৌর আওয়ামী লীগ কার্যালয়ে নির্বাচনে সংসদ সদস্য ও ওসির হস্তক্ষেপ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করেন মেয়র পদপ্রার্থী নাসিব সাদিক হোসেন নোভা ও পৌর আওয়ামী লীগের নেতৃবৃন্দ । এতে বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ।

 

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ' স্থানীয় সরকার নির্বাচনের আচরণবিধি মোতাবেক কোনো সংসদ সদস্য নির্বাচনী তফসিল ঘোষণার পর তার নির্বাচনী এলাকায় অবস্থান করতে পারবেন না। কিন্তু সংসদ সদস্য সাদ্দাম হোসেন পাভেল জলঢাকা পৌরসভার উপ-নির্বাচনে নিজ এলাকায় অবস্থান করছেন এবং বিএনপি সমর্থিত প্রার্থীর জন্য নির্বাচনী প্রচারণা চালাচ্ছে, কালো টাকা ছড়াচ্ছে এবং স্থানীয় নেতাকর্মীদের হুমকি প্রদান করছেন।

 

সংসদ সদস্যের এসব কর্মকান্ডের সরাসরি সহযোগীতা করছেন জলঢাকা থানার অফিসার ইনচার্জ মুক্তারুল আলম। এমতাবস্থায় সুষ্ঠু নির্বাচনের তাকে জলঢাকা থানা থেকে প্রত্যাহার করার দাবী জানানো হয়।


এসময় পৌর আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।


পৌর নির্বাচন   উপ নির্বাচন   নির্বাচনে প্রভাব বিস্তার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন