ইনসাইড বাংলাদেশ

১৬ মার্চ: বঙ্গবন্ধু-ইয়াহিয়া বৈঠক

প্রকাশ: ০৮:০৪ এএম, ১৬ মার্চ, ২০২৪


Thumbnail

১৯৭১ সালের এইদিনেও অব্যাহত ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে চলমান অসহযোগ আন্দোলন। ১৬ মার্চ সকালে ধানমণ্ডির বাড়ি থেকে বঙ্গবন্ধুর গাড়ি বের হয়। শোক আর প্রতিবাদের প্রতীক কালো পতাকা উড়ছিলো বঙ্গবন্ধুর ব্যবহৃত গাড়ির ফ্ল্যাগস্ট্যান্ডে। উইন্ড স্ক্রিনে ছিলো বাংলাদেশের প্রস্তাবিত পতাকা। বাঙালি হত্যার এই প্রতীকী প্রতিবাদ সাথে নিয়েই এদিন পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠকে বসেন বঙ্গবন্ধু।

সকাল থেকেই উৎসুক জনতা অপেক্ষায় ছিলো বঙ্গবন্ধু-ইয়াহিয়া বৈঠকের ফলাফল কি হয় তা জানতে। বৈঠকে যাবার পথে এক হাতে কালো পাইপ নিয়ে বঙ্গবন্ধু অন্য হাতটি নাড়ছিলেন আশায় বুক বাধা জনতার উদ্দেশে। সঙ্কট নিরসনের আন্তরিক আশা নিয়ে তিনি যাচ্ছেন প্রেসিডেন্ট হাউসে ইয়াহিয়ার সঙ্গে বৈঠক করতে।

সকাল ১০টায় শুরু হওয়া বৈঠক শেষ হয় দুপুর ১২টা ৫০ মিনিটে। বৈঠক শেষে বঙ্গবন্ধু সাংবাদিকদের জানান, দেশের রাজনৈতিক পরিস্থিতি ও অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে। আরও আলোচনা হবে। তবে ইয়াহিয়ার পক্ষ থেকে কোন সিদ্ধান্ত পাওয়া যায়নি। পাকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বঙ্গবন্ধুর বৈঠক নিয়ে প্রধান শিরোনাম ছাপে সংবাদপত্রগুলো। এতে লেখা হয় “সাড়ে সাত কোটি মুক্তিকামী বাঙালির অপ্রতিদ্বন্দ্বি নেতা শেখ মুজিবুর রহমানের সঙ্গে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া মঙ্গলবার রাষ্ট্রীয় নীতি ও শাসনতান্ত্রিক ব্যবস্থা সম্পর্কে দেড়শ’ মিনিট কাল স্থায়ী এক গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হন। একজন চাইছেন আলোচনার মাধ্যমে সমাধান, অন্যজনের মনে গণহত্যার ছক। একজনের মনে স্বাধীনতার মন্ত্র, অন্যজনের মনে নির্মূল করার বাসনা। একজন কামনা করছেন আর রক্তপাত নয়, আরেকজন দেখতে চান রক্তের হোলি খেলা। এই যেখানে আলোচনার প্রেক্ষাপট, সেখানে বৈঠক কতটা ফলপ্রসূ হতে পারে!"

এদিন শীর্ষ পর্যায়ের নেতাদের আলোচনার পাশাপাশি সারাদেশে আন্দোলন বাঁধভাঙ্গা রূপ নেয়। মিছিলে মিছিলে উত্তাল ছিলো রাজপথ। ৩ মার্চ থেকে শুরু হওয়া এই অসহযোগ আন্দোলন এরই মধ্যে প্রত্যন্ত গ্রামগঞ্জেও ছড়িয়ে পড়ে। মাঠে ময়দানে সর্বত্রই বঙ্গবন্ধুর ৭ মার্চের ঘোষণা নিয়ে তোলপাড়। অসহযোগ আন্দোলনের ১৬তম দিন বঙ্গবন্ধুর নতুন নির্দেশ আসে। জানানো হয়, এখন থেকে ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক কেন্দ্রের শুল্ক, কর, আবগারি কর ও বিক্রয় কর গ্রহণ করবে। কিন্তু এসব কর স্টেট ব্যাংক অব পাকিস্তানে জমা দেয়া হবে না।

এভাবেই অসহযোগ আন্দোলন তার লক্ষ্যের দিকে এগিয়ে যায়। মওলানা ভাসানী ময়মনসিংহের জনসভায় দাবি করেন, “বাংলাদেশের পাওনা বাংলাদেশকে বুঝিয়ে দিন। চট্টগ্রামের লালদীঘি ময়দানে বুদ্ধিজীবীদের সভায় আবুল ফজল, সৈয়দ আলী আহসান, ড. আনিসুজ্জামান প্রমুখ অসহযোগ আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন।

বাঙালিদের এই উত্তাল আন্দোলনে বসে ছিলো না পাকিস্তানী হানাদাররা। সাতক্ষীরায় মিছিলে গুলি করে মানুষ মারা হলো। দেশের মানুষকে অনাহারে মারার ষড়যন্ত্র সফল করতে যুক্তরাষ্ট্র থেকে ত্রাণ হিসেবে আসা চার জাহাজ বোঝাই গম চট্টগ্রাম বন্দরে খালাস না করে করাচি পাঠিয়ে দেওয়া হয়।


বঙ্গবন্ধু   ১৯৭১  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিজ নামে প্রকল্প না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৪:২৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

নিজের নামে প্রকল্প গ্রহণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নিজের নাম ব্যবহার করে আর যাতে প্রকল্প না নেয়া হয়।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাশেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম।

পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, নিজের নাম ব্যবহার করে আর প্রকল্প যাতে না নেওয়া হয় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরকল্পনামন্ত্রী আরও জানান, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া আব্দুস সালাম বলেন, সভায় খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং চট্টগ্রামে একটি বার্ন ইউনিট স্থাপনসহ ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম, উবায়দুল মুকতাদির চৌধুরী, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান প্রমুখ।

প্রকল্প   প্রধানমন্ত্রী   এনইসি সম্মেলন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে : ইসি আলমগীর

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথমধাপের ১৩৯ উপজেলায় ৩৬.১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।  বৃহস্পতিবার (৯ মে) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, প্রথম ধাপের উপজেলা ভোটে সবচেয়ে কম ভোট পড়েছে কুষ্টিয়া সদর উপজেলায়। সেখানে ভোট পড়েছে ১৭ শতাংশ। সর্বোচ্চ ভোট পড়েছে জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলায়, সেখানে ভোট পড়েছে ৭৩.১ শতাংশ।


উপজেলা   নির্বাচন   ইসি আলমগীর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চট্টগ্রামে যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত

প্রকাশ: ০৩:৩২ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত হয়েছেন। তার নাম অসীম জাওয়াদ। তিনি প্রশিক্ষণ বিমান—YAK130’র পাইলট স্কোয়াড্রন লিডার। এ ঘটনায় আহত হওয়া অপরজন উইং কমান্ডার সোহানের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। বৃহস্পতিবার (৯ মে) দুর্ঘটনার দুই ঘণ্টার মাথায় দুপুর সাড়ে ১২টার দিকে অসীমকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

ট্টগ্রাম পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা গণমাধ্যমকে জানান , বিমানবাহিনীর বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের পাইলট স্কোয়াড্রন লিডার ও কো-পাইলট উইং কমান্ডার প্যারাসুট দিয়ে নেমে এলে তাদের আহত অবস্থায় উদ্ধার করে বানৌজা ঈসা খাঁ হাসপাতালে ভর্তি করা হয়। দুপুর ১২টার দিকে তাদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় অসীম জাওয়াদ নামে একজনের মৃত্যু হয়। আহত অপরজন উইং কমান্ডার সোহানের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে।

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে বিমানবাহিনীর ওয়াইএকে-১৩০ নামক যুদ্ধবিমানটি উড্ডয়নকালে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ সময় বিমানটির পেছন দিকে আগুন লেগে যায়। বিমানে থাকা দুজন আরোহী প্যারাশুট দিয়ে নেমে যান। পরে বিমানটি চট্টগ্রাম বোট ক্লাবের অদূরে কর্ণফুলী নদীতে আছড়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে নৌবাহিনী ও পুলিশসহ অন্যান্য সংস্থার কর্মকর্তারা উদ্ধারকাজ চালান।

 

 


চট্টগ্রাম   যুদ্ধবিমান   নিহত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঝিনাইদহে মহিলা ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের বর্ষা

প্রকাশ: ০২:৩১ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

ঝিনাইদহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে তৃতীয় লিঙ্গের বর্ষা বিপুল ভোটে জয়ী হয়েছেন। বুধবার (৮ মে) রাতে ঝিনাইদহ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুজ্জামান ভোট গণনা শেষে বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করেন।

বর্ষা নির্বাচনে তিনজন নারী প্রার্থীকে হারিয়ে জয়ী হন। তিনি ঝিনাইদহ পৌর এলাকার আরাপপুর মাস্টারপাড়ার আলীজান মীরের সন্তান। এর আগেও ঝিনাইদহ জেলা থেকে তৃতীয় লিঙ্গের দুজন জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন।

প্রজাপতি মার্কা প্রতীকে বর্ষা পেয়েছেন ৫৪ হাজার ২৫৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাঁস মার্কা প্রতীকের প্রার্থী আরতী দত্ত পেয়েছেন ২৩ হাজার ৫৫২ ভোট। ৩০ হাজার ৯০৬ ভোটের বিরাট ব্যবধানে বিজয়ী হয়েছেন বর্ষা। এ ছাড়াও অপর দুই প্রার্থী কলস প্রতীকের পাপিয়া সমাদ্দার পেয়েছেন ১৪ হাজার ৭৩৪ ভোট ও ফুটবল মার্কা প্রতীকের প্রার্থী মাহফুজা তাহের পেয়েছেন ১০ হাজার ৯১৯ ভোট।

 

 

 

 

 

 


ঝিনাইদহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

প্রকাশ: ০২:১৮ পিএম, ০৯ মে, ২০২৪


Thumbnail

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমানের নের্তৃত্বে গণভবনে প্রধানমন্ত্রীর নিকট ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ সামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

বৃহস্পতিবার (৯ মে) সকালে প্রাণিসম্পদ মন্ত্রীর নের্তৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কাছে গরুর দুধ আহরণের কাজে ব্যবহৃত একটি মিল্কিং মেশিন হস্তান্তর করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘এ ধরণের কার্যক্রম বিশেষত রেডি টু কুক ফিস কার্যক্রমের ফলে কর্মজীবী মহিলারা অনেক উপকৃত হবেন’।



তিনি কর্মজীবী মহিলাদের রান্না সহজীকরণে রেডি-টু-কুক ফিশ প্রস্তুতকরণ, বাজারজাতকরণ ও বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন এবং দূরদর্শী দিক নির্দেশনা প্রদান করেন।

প্রধানমন্ত্রী ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, মোট ৪০ প্রজাতির মাছ ‘রেডি টু কুক হিসেবে স্থায়ীভাবে’ ঢাকার কারওয়ান বাজারে অবস্থিত বিএফডিসি ভবনের মৎস্য বিতান, যাত্রাবাড়ীর মৎস্য অবতরণ কেন্দ্র এবং চট্রগ্রাম মৎস্য বন্দর বিপণন করা হচ্ছে।

এছাড়া ঢাকা শহরের ১৬ টি স্পটে ০৬ টি ফ্রিজিং ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমান ভিত্তিতে 'বিএফডিসি রেডি ফিস' বাজারজাত করা হচ্ছে।

ভ্রাম্যমাণ স্পট গুলো হলো- মিরপুর ডিওএইচএস, ২৭ নম্বর রোড; বনানী, নেভী হেডকোয়াটার ও গুলশান (আজাদ মসজিদ সংলগ্ন); সচিবালয় এর দক্ষিণ গেইট; মিরপুর ডিওএইচএস, মিরপুর; স্বপ্ন নগর আবাসিক এলাকা, ক্যান্টনমেন্ট; মিরপুর অপরাজিতা ভবন, মিরপুর; ধানমন্ডি ৬ নম্বর; আজিমপুর কলোনী আজিমপুর; লেডিস ক্লাব, ইস্কাটন; সচিব কোয়াটার, ইস্কাটন (বুধবার ও শনিবার); দুদক অফিস সংলগ্ন, সেগুনবাগিচা; এজিবি কলোনী, মতিঝিল; শংকর, ধানমন্ডি; সেচভবন, মানিক মিয়া এভিনিউ (শুক্রবার ও শনিবার); ধানমন্ডি ২৮; মোহাম্মদপুর মা ও শিশু হাসপাতাল সংলগ্ন, মোহাম্মদপুর।



এছাড়া অনলাইন, ই- কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমেও ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ বাজারজাত করা হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানীয় সচিব জনাব মোহাং সেলিম উদ্দিন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের চিফ টেকনিক্যাল কোঅর্ডিনেটর ডা. মোঃ গোলাম রব্বানী এসময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী   ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’   মিল্কিং   মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী   মোঃ আব্দুর রহমান  


মন্তব্য করুন


বিজ্ঞাপন