ইনসাইড বাংলাদেশ

দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কাল ঈদ

প্রকাশ: ০৬:৩১ পিএম, ১০ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ উদ্‌যাপিত হওয়ার বিষয়টি নিশ্চিত ছিল।

পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখা উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভা করে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদ্‌যাপনের তারিখ নির্ধারণ করা হয়।

বৈঠক শেষে ব্রিফ করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, ‘বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছেন ৬৪ জেলা থেকে ফাউন্ডেশনের উপ পরিচালকেরা। এ অবস্থায় রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে আগামীকাল বুধবার। শাওয়াল মাসের প্রথম দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।’
 
এর আগে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন।

ঈদ   ঈদুল ফিতর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জয়পুরহাটে বৃষ্টির মধ্যেই ভোট গ্রহণ চলছে

প্রকাশ: ১১:০০ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail বৃষ্টির মধ্যেও চলছে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ

৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে জয়পুরহাট জেলার কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় ভোট অনুষ্ঠিত হচ্ছে। বৃষ্টি হলেও সুষ্ঠু পরিবেশে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে পারে।

এই ৩ উপজেলায় মোট ১০৯টি ভোটকেন্দ্রে ভোটার সংখ্যা ৩ লাখ ৪০ হাজার ৭৬৯ জন। এই নির্বাচনে চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন ও ১২ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ৩৫ জন প্রার্থী বিভিন্ন প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা ফজলুল করিম বলেন, সুষ্ঠু ভোট গ্রহনের জন্য পুলিশ, বিজিবি ও র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


উপজেলা নির্বাচন   বৃষ্টি   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাবি অধ্যাপক বাহাউদ্দিনের থিসিস জালিয়াতি তদন্তে কমিটি

প্রকাশ: ১০:৪৯ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা.মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে এমফিল ও পিএইচডি থিসিস জালিয়ালিয়াতির  অভিযোগের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

মঙ্গলবার (৭ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সিন্ডিকেটের এক সভায় ৩ সদস্যের এই কমিটি গঠন করা হয়।

সিন্ডিকেটের একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করে জানান, অধ্যাপক বাহাউদ্দিনের বিরুদ্ধে থিসিস জালিয়াতির অভিযোগ তদন্তে প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে।

কমিটির অন্যান্য সদস্য হলেন, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হারুনর রশীদ খান এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এস এম জাবেদ আহমদ। কমিটিকে এক মাসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে সর্বপ্রথম এমফিল ও পিএইচডি থিসিসের মধ্যে সাদৃশ্যমূলক কাঁটছাটের অভিযোগ ওঠে ২০২০ সালে। এরপর গত বছরের আগস্টে স্বেচ্ছায় অবসরগ্রহণকারী বিভাগটির সহযোগী অধ্যাপক ড. আরিফ বিল্লাহ তৎকালীন উপাচার্য, উপ উপাচার্য (শিক্ষা), কলা অনুষদ ডিন এবং সব সিন্ডিকেট মেম্বারদের প্রমাণসহ এই অভিযোগ প্রদান করেন। দীর্ঘ ৪ বছরেও শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়ায় গত ৩০ এপ্রিল ঢাবি উপাচার্য বরাবর তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে ফের একটি আবেদনপত্র জমা দেন ড. আরিফ বিল্লাহ।

আবেদনে অধ্যাপক মোহাম্মদ বাহাউদ্দিনের এমফিল পিএইচডি থিসিসের মধ্যে সাদৃশ্যমূলক চৌর্যবৃত্তির কিছু নমুনা এতদসম্পর্কিত তথ্য সংযুক্ত করা হয়।


ঢাবি   থিসিস জালিয়াতি   কাঁটছাট   চৌর্যবৃত্তি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: শৃঙ্খলা রক্ষায় ৪৮৫ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশ: ১০:১৪ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

চলছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। এই নির্বাচনে সার্বিক আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণ বিধি প্রতিপালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৪৮৫ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম পর্যায়ের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে বিভিন্ন জেলার নির্বাচনি এলাকায় সার্বিক আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণ বিধি প্রতিপালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৪৮৫ কর্মকর্তাকে নির্দিষ্ট ধারা অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৫ ধারা মোতাবেক তফসিলভুক্ত মোবাইল কোর্ট পরিচালনার ক্ষমতা অর্পণ করা হলো।

প্রজ্ঞাপন উল্লেখ করা হয়, নিয়োগ পাওয়া এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা সংশ্লিষ্ট জেলার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবশ্যিকভাবে যোগদান, রিপোর্ট করবেন, সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট তার অধিক্ষেত্রে যোগদান করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের যোগদান সংক্রান্ত প্রতিবেদন জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ নিশ্চিত করবেন।

জেলা ম্যাজিস্ট্রেট প্রয়োজনীয়তার নিরীখে তার অধিক্ষেত্রে যোগদান করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব বণ্টন করবেন বলেও এতে জানানো হয়।


উপজেলা নির্বাচন   নির্বাহী ম্যাজিস্ট্রেট   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জামালপুরে সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু

প্রকাশ: ১০:০৩ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail ইভিএম এ ভোটগ্রহণ চলছে জামালপুর সদর উপজেলায়

আজ বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে জামালপুর সদর উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। জামালপুর সদর উপজেলায় ১৬৯টি ভোট কেন্দ্রে ইভিএমের মাধ্যমে মোট ৫ লাখ ৫১ হাজার ৪৫৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

নির্বাচনের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২ টিম র‌্যাব, ২ প্লাটুন বিজিবি ছাড়াও পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন।

 

এদিকে, সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করায় তার প্রার্থীতা বাতিল করে নির্বাচন কমিশন।

পরে উচ্চ আদালতে আপিল করে প্রার্থীতা ফিরে পান তিনি। ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের দারস্থ হয় নির্বাচন কমিশন। তাই আইনি জটিলতার কারণে নির্বাচনের আগের দিন সরিষাবাড়ী উপজেলা পরিষদের সব পদের নির্বাচন স্থাগিত করে নির্বাচন কমিশন।


উপজেলা নির্বাচন   ইভিএম   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাঁচ উপজেলায় সবাই জয়ী

প্রকাশ: ১০:০০ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

চলছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। দেশের ১৩৯ টি উপজেলায় আজ বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট। বিকেল ৪টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। এই ধাপে ১৩৯টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৪ ধাপে।

প্রথম ধাপের ভোট হবে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

তবে, গত ১২ মে মার্চ প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এর মধ্যে মামলাসহ অন্যান্য কারণে ৮টি উপজেলার নির্বাচন স্থগিত হয়েছে। এ ছাড়া তিনটি পদের প্রার্থী বিনাভোটে নির্বাচিত হওয়ায় ৫টিতে ভোটগ্রহণের প্রয়োজন পড়ছে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নোয়াখালীর হাতিয়া, মুন্সিগঞ্জ সদর, বাগেরহাট সদর, ফেনীর পরশুরাম ও মাদারীপুরের শিবচর এই পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

বিনা প্রদিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান নির্বাচতি হয়েছেন হাতিয়া উপজেলায় আশিক আলী, মুন্সীগঞ্জ সদরে মো. আনিসুজ্জামান আনিছ, বাগেরহাট সদরে সরদার নাসির উদ্দিন, পরশুরাম বীর মুক্তিযোদ্বা ফিরোজ আহাম্মদ মজুমদার এবং শিবচর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মো. সেলিম মিয়া। এরা সবাই আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনের রাজনীতির সঙ্গে জড়িত।

প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় মোট দুই কোটি ৮৫ লাখের বেশি ভোটার রয়েছেন।

এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি ৪৩ লাখের বেশি, নারী ভোটার এক কোটি ৪০ লাখ এবং হিজড়া (তৃতীয় লিঙ্গের ভোটার) ১৭০ জন।


উপজেলা নির্বাচন   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন