ইনসাইড বাংলাদেশ

ফখরুলের সফর নিয়ে আ. লীগ-বিএনপির পাল্টাপাল্টি মন্তব্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:০৮ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮


Thumbnail

আন্দোলনে ব্যর্থ হয়ে এখন নালিশই বিএনপির পুঁজি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অপরদিকে, নালিশ করতে নয় বরং দেশের বাস্তব অবস্থা তুলে ধরতে জাতিসংঘে গেছেন মির্জা ফখরুল বলে দাবি করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

আজ শুক্রবার সকালে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ (এ কে এম এম সি) দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি আন্দোলন করতে ব্যর্থ। নালিশই এখন পুঁজি তাদের। তাইতো তারা জাতিসংঘে গেছে নালিশ করতে। কিন্তু আমাদের শেকড় দুর্বল নয়। আমাদের শেকড় বাংলাদেশের মাটি ও মানুষের বহু গভীরে। অন্য কারোর চাপে আমরা নতি স্বীকার করবো না, আমরা নতি স্বীকার করবো বাংলাদেশের মানুষের কাছে।’

এছাড়াও দেশের সমস্যা, দেশেই সমাধান করা হবে; লবিস্ট কেন? বলে সাংবাদিকদের কাছে প্রশ্ন রাখেন সেতুমন্ত্রী।

অপরদিকে, আজ সকালে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় সেতুমন্ত্রীর নালিশ বিষয়ক এমন অভিযোগ নাকচ করে দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, জাতিসংঘে মির্জা ফখরুল তো আর নিজ থেকে যান নি। সেখানে নালিশ করতে নয়; দেশের বাস্তব অবস্থা তুলে ধরতে জাতিসংঘে গেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেইসঙ্গে  জাতীয় ঐক্য হয়ে গেছে বলে উল্লেখ করেন তিনি এবং একে আরও সংঘবদ্ধ করার পরামর্শও দেন।

এদিকে, জাতিসংঘ মহাসচিব বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে কোনো আমন্ত্রণ জানাননি বলে জানা গেছে। এ ব্যাপারে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার অফিসের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ জানিয়েছেন, বিএনপির অনুরোধেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে আলোচনা করেছেন মিরোস্লাভ জেনকা।

বাংলা ইনসাইডার/বিকে

 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকায় কবে বৃষ্টি জানাল আবহাওয়া অফিস

প্রকাশ: ১০:১৩ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

গরমে অতিষ্ঠ রাজধানীবাসী। সপ্তাহের বেশি সময় ধরে রাজধানীতে কোনো বৃষ্টির দেখা নেই। ফলে গরমে সবার হাঁসফাঁস অবস্থা। সবাই এখন বৃষ্টির জন্য অপেক্ষা করছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী বৃহস্পতিবার ঢাকাসহ দেশের চার বিভাগে বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এ ছাড়া এ সময়ে দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা সামান্য হ্রাস পেতে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়, সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তারলাভ করতে পারে।

বৃষ্টি   আবহাওয়া অফিস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বাড়লো জ্বালানি তেলের দাম

প্রকাশ: ০৯:১৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বাড়লো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে বেড়েছে এক টাকা। পেট্রল ও অকটেনের দাম বেড়েছে লিটারে দুই টাকা ৫০ পয়সা। 

জ্বালানি তেলের নতুন দাম মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হচ্ছে। 

প্রজ্ঞাপন অনুযায়ী, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য লিটার প্রতি ১০৬ টাকা থেকে এক টাকা বৃদ্ধি করে ১০৭ টাকা, পেট্রোলের বিদ্যমান মূল্য লিটার প্রতি ১২২ টাকা থেকে ২.৫০ টাকা বেড়ে ১২৪.৫০ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১২৬.০০ টাকা থেকে ২.৫০ টাকা বৃদ্ধি করে ১২৮.৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। পুন:নির্ধারিত এ মূল্য আজ রাত ১২টার পর থেকে কার্যকর হযেছে।

পুন:নির্ধারিত এ মূল্য বুধবার (১ মে) থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

জ্বালানি তেল   বিশ্ববাজার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা

প্রকাশ: ০৮:২০ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে যারা রাজনৈতিকভাবে দেউলিয়া তারা, আর কিছু বুদ্ধিজীবী অনবরত গিবত গাইছে। অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে। তাদের মূল লক্ষ্য সরকার উৎখাত।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার শুরুতে তিনি এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, আওয়ামী লীগকে সবসময় ষড়যন্ত্র মোকাবিলা করেই পথ চলতে হয়েছে। আওয়ামী লীগ দেশ ও মানুষের ওপর আস্থা রেখেই দেশ চালায়৷ কিছু রাজনীতিবিদ ও বুদ্ধিজীবী অনবরত দেশবিরোধী অপপ্রচার চালিয়ে যাচ্ছে৷ তাদের চোখে কিছুই ভালো লাগে না৷ বাংলাদেশ তো পেছাচ্ছে না৷ এগিয়ে যাচ্ছে৷ তাহলে সমস্যাটা কোথায়?

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, ক্ষমতায় বসে লুটপাট করতে পারছে না বলেই সরকারের বিরুদ্ধে সমালোচনায় নেমেছে বিএনপি৷ বিএনপি এমন একটি দল, যাদের কোনো মাথামুণ্ডু নেই৷ তারা শুধু পারে অনলাইনে নির্দেশনা দিতে৷ ২৮ অক্টোবর বিএনপি যে অপকর্ম করেছে, তা মানুষের ভুলে যাওয়া উচিত না৷ 
 
মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় না দেখে, মানবাধিকার নিয়ে বাংলাদেশকে সবক দেয়৷ মার্কিন কোনো পুলিশের গায়ে কোনো রাজনৈতিক দল হাত তুললে, কী করতো সেখানকার পুলিশ? কদিন আগে যুদ্ধের বিরোধীতা করায় সাধারণ মানুষের আন্দোলনে কি জুলুমটাই না করলো আমেরিকার পুলিশ। এটা তো মানবাধিকার লঙ্ঘন৷ এর জবাব কী? 
 
প্রচণ্ড গরমে দেশবাসীকে সাবধানে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, পুরো দক্ষিণ এশিয়ায় গরম ছড়িয়ে পড়ছে৷ শিগগিরই বৃষ্টি হবে বলে আশা করছি৷ পহেলা আষাড় থেকে পরিবেশ-প্রতিবেশ রক্ষায় বৃক্ষরোপণ চালিয়ে যেতে হবে বলেও জানান শেখ হাসিনা৷ 

শেখ হাসিনা   কার্যনির্বাহী সংসদ   গণভবন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুদকে প্রথম নারী ডিজি শিরীন

প্রকাশ: ০৭:৫১ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব পেয়েছেন শিরীন পারভীন। তিনি সংস্থাটির প্রধান কার্যালয়ের পরিচালক ছিলেন। নিজস্ব জনবল কিংবা প্রেষণ- যেকোনো পর্যায় থেকে দুদকের ইতিহাসে তিনিই প্রথম নারী ডিজি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুদক সচিব খোরশেদা ইয়াসমীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতির কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জনস্বার্থে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর তৃতীয় গ্রেডে শিরীন পারভীনকে মহাপরিচালক পদে পদোন্নতি দিয়ে এ আদেশ জারি করা হলো।

দুদক   দুদক মহাপরিচালক   শিরীন পারভীন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ

প্রকাশ: ০৭:১৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের।

তিনি গণমাধ্যমকে বলেন, শিক্ষামন্ত্রী চিঠিতে সরকারি চাকরিতে আবেদনের সময়সীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছেন। তবে এটা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নয়। শিক্ষার্থীদের পক্ষে একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি এই সুপারিশ করেছেন। সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন। দাবি আদায়ের লক্ষ্যে ওই সব শিক্ষার্থী দফায় দফায় কর্মসূচি পালন করে এলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এখন শিক্ষামন্ত্রীও একই ধরনের সুপারিশ করলেন।

সরকারি চাকরি   শিক্ষামন্ত্রী   মহিবুল হাসান চৌধুরী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন