ইনসাইড বাংলাদেশ

সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:২২ পিএম, ০৮ ডিসেম্বর, ২০১৯


Thumbnail

সচিবালয়ের চারপাশের এলাকাকে ১৭ ডিসেম্বর থেকে ‘নো হর্ন জোন’ বা ‘নীরব জোন’ ঘোষণা করেছে সরকার। এর পর থেকে এই এলাকায় হর্ন বাজালেই জেল-জরিমানা করা হবে।

রবিবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে ‘নো হর্ন জোন’ এলাকা কার্যকর করতে এক আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. বিল্লাল হোসেন এ তথ্য জানান।

সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকা নীরব জোন বা নো হর্ন জোন হিসেবে হর্ন বাজালে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন গাড়ির চালক।

আন্তঃমন্ত্রণালয় সিদ্ধান্ত অনুযায়ী, ‘নিরব জোন’ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকায় হর্ন বাজানো যাবে না।

‘নিরব জোন’ কার্যকর করতে রবিবার সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাদেকুল ইসলাম বলেন, আগামী ১১ ডিসেম্বর থেকে সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিলি করবেন তারা।

বাংলা ইনসাইডার/এসএস



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

১১ মে পর্যন্ত বাড়ল হজের ভিসার আবেদনের সময়

প্রকাশ: ০৫:২৩ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

দ্বিতীয় দফায় আগামী ১১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে এবারের হজ ভিসার আবেদনের সময়। মঙ্গলবার (৭ মে) বিষয়টি নিশ্চিত করেছেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম। তিনি জানান, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় হাজিদের জন্য ভিসা আবেদনের সময় ১১ মে পর্যন্ত বাড়িয়েছে।

জানা গেছে, গত ২৯ এপ্রিল ছিল হজ ভিসা আবেদনের শেষ সময়। কাঙ্ক্ষিত ভিসা আবেদন না হওয়ায় প্রথম দফায় সেই সময় ৭ মে পর্যন্ত বাড়ানো হয়। এই সময়ের মধ্যে সবাইকে ভিসার আবেদন করার জন্য অনুরোধ করা হলেও দ্বিতীয় দফায় ফের সময় বাড়ানো হলো।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৩ হাজারের বেশি হাজী হজ পালন করবেন। আগামী বৃহস্পতিবার (৯ মে) থেকে হজ ফ্লাইট শুরু হবে। আর আগামীকাল বুধবার হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছর ৮৩ হাজার হজযাত্রীকে বহন করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (সৌদিয়া) ও সৌদির বেসরকারি এয়ারলাইন্স ফ্লাইনাস মোট ২২৮ হজ ফ্লাইট পরিচালনা করবে। সে অনুযায়ী শিডিউল ঘোষণা করেছে এয়ারলাইন্সগুলো। চুক্তি অনুযায়ী, মোট হজযাত্রীর অর্ধেক বহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি অর্ধেক বহন করে সৌদিয়া ও ফ্লাইনাস এয়ার।

চুক্তি অনুযায়ী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১১৮টি ফ্লাইটে ৪৮ হাজার ৮৩৫জন হজযাত্রী বহন করবে। সৌদি এয়ারলাইন্স এবং ফ্লাইনাস এয়ার বাকি হজযাত্রী বহন করবে।


হজ   ভিসা   হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ   ধর্মবিষয়ক মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে রবী ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপনে ৩ দিনব্যাপী জমকালো অনুষ্ঠান

প্রকাশ: ০৫:১৪ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর শহরের দ্বারিয়াপুরে অবস্থিত কবির জমিদারি তদারকির কাছারিবাড়ি অঙ্গণে ৮ মে ২৫শে বৈশাখ বুধবার থেকে ৩দিনব্যাপী জমকালো অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

 

এ অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের জাতীয় পর্যায়ের শিল্পী সহ সিরাজগঞ্জ ও শাহজাদপুরের টেলিভিশন ও বেতার শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন। এছাড়া এ অনুষ্ঠানে নৃত্য, আবৃত্তি, কবিতালেখ্য, গীতীনৃত্যনাট্য, নাটক পরিবেশন ও প্রবন্ধ আলোচনা রয়েছে। এবং প্রবন্ধ আলোচনায় অংশ নিবেন দেশের বরেণ্য কবি সাহিত্যিক ও বুদ্ধিজীবিগণ।


আরও পড়ুন: মন্ত্রী-এমপিদের সাথে তৃণমূলের শেষ লড়াই?

 

সংস্কৃতিক মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত ৩ দিনব্যাপী এ অনুষ্ঠানমালার প্রথমদিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। বিশেষ অতিথি থাকবেন, সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য চয়ন ইসলাম ও সিরাজগঞ্জের অন্যান্য এমপিগণ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ আজম। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোঃ মাহবুবুর রহমান।

 

এ অনুষ্ঠানকে ঘিরে রবীন্দ্র কাছারিবাড়ি অঙ্গণ সহ শাহজাদপুর শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে তোরণ নির্মাণ ও আলোকসজ্জার মাধ্যমে বর্ণিল সাজে সাজানো হয়েছে। ইতোমধ্যেই কবি ভক্ত ও অনুরাগিদের পদচারণায় মুখোর হয়ে উঠেছে কাছারিবাড়ি অঙ্গণ। এ অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে রয়েছেন শাহজাদপুর উপজেলা প্রশাসন।

 

এবিষয়ে শাহজাদপুরের বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব কাজী শওকত বলেন, দেশ ও বিদেশের জাতীয় পর্যায়ের শিল্পীদের সমন্বয়ে এবারের অনুষ্ঠানমালার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশাকরি এবারের অনুষ্ঠান আরও প্রণবন্ত ও আকর্ষণীয় হয়ে উঠবে।

 

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, ‘অনুষ্ঠান শান্তিপূর্ণ ভাবে পালনের জন্য র‌্যাব,পুলিশ ও আনসার বাহিনীর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।’

ইতোমধ্যেই দেশ ও দেশের বাইরে থেকে অতিথি, শিল্পী, কলাকৈৗশলী ও রবীন্দ্র ভক্তরা শাহজাদপুরে আগমণ করেছেন। ফলে তাদের পদচারণায় অনুষ্ঠানস্থল উৎসবমুখোর হয়ে উঠেছে।


রবীন্দ্রনাথ ঠাকুর   জন্মবার্ষিকী   জমকালো আয়োজন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বরিশাল সিটির প্রয়াত মেয়রের স্ত্রী ও সন্তানদের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশ: ০৪:৩০ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

প্রায় সাড়ে ৬ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালের স্ত্রী হোসনে আরা বেগম, তার ছেলে মোঃ কামরুল আহসান ও মেয়ে মালিহা সাবরিনের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (০৬ মে) দুদকের বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মোঃ আবুল কাইয়ুম হাওলাদার বাদী হয়ে তিনটি মামলা করেন। দুদকের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

তিনটি মামলার মধ্যে সাবেক মেয়র আহসান হাবিব কামালের স্ত্রী হোসনে আরা বেগমের বিরুদ্ধে ৬৪ লাখ দুই হাজার ৩৭৮ টাকার সম্পদের তথ্য গোপনসহ ২ কোটি ৯৩ লাখ ৯৬ হাজার ৭৩৩ টাকা অবৈধ সম্পদ অর্জন করার অভিযোগ আনা হয়েছে।

অন্য মামলায় সাবেক মেয়রের ছেলে মো. কামরুল আহসানের বিরুদ্ধে চার লাখ ১২ হাজার ২১২ টাকার সম্পদের তথ্য গোপনসহ মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দেয়ায় এক কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৮৯৩ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

অপর সন্তান মেয়ে মালিহা সাবরিনের বিরুদ্ধে দুই লাখ ৮২ হাজার ৪৬৫ টাকার সম্পদের তথ্য গোপনসহ এক কোটি ৫৮ লাখ ৯৯ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে মামলায়।

প্রাথমিক অনুসন্ধানে অভিযোগের সত্যতা পাওয়ায় ২০২২ সালে তাদের সম্পদ বিবরণী নোটিশ দেয়া হয়েছিল। ওই বছরের জুলাই মাসে সম্পদের হিসাব দাখিল করেন সাবেক মেয়র আহসান হাবিব কামালের পরিবারের সদস্যরা। মামলায় আসামিদের বিরুদ্ধে দুদক আইন ২০০৪-এর ২৬(২) ও ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।

পৌরসভা থেকে বরিশাল সিটি করপোরেশন হলে ২০০২ সালের ২৫ জুলাই থেকে ২০০৩ সালের ১৪ এপ্রিল পর্যন্ত প্রথম ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন আহসান হাবিব কামাল। ২০১৩ সালের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে তিনি মেয়র নির্বাচিত হন এবং ২০২২ সালের ৩০ জুলাই আহসান হাবিব কামাল মৃত্যুবরণ করেন।


সিটি মেয়র   দুদক   আয়বহির্ভূত সম্পদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে সরকারের ৭ সিদ্ধান্ত

প্রকাশ: ০৪:০৯ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে শুল্কহার যৌক্তিক করা ও ঋণপত্র খোলায় সিঙ্গেল বরোয়ার এক্সপোজারের সীমা বাড়ানোসহ ৭ দফা সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া এসব সিদ্ধান্ত-সংক্রান্ত একটি চিঠি জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরকে অবহিত করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের দেওয়া ওই চিঠিতে গত ৩০ মার্চ বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকের সূত্র ধরে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

বাজার সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় দফায় দফায় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইও কয়েক দফা বৈঠক করেছে বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের সঙ্গে। কিন্তু কোনো কিছুতেই যেন নিয়ন্ত্রণ আসছে নিত্যপণ্যের দাম।  

গত মাসের শেষের দিকে আবারও ব্যবসায়ী, বিভিন্ন স্টকহোল্ডারের সঙ্গে বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। সেই বৈঠকে দেশের শীর্ষ গ্রুপ ও আমদানিকারকেরা নিজ নিজ অবস্থান তুলে ধরেন। মেঘনা গ্রুপ, সিটি গ্রুপের মতো বড় কোম্পানির ব্যবসায়ী প্রতিনিধিরা সিঙ্গেল বরোয়ার এক্সপোজার সীমা বাড়ানো ও শুল্ককর কমানো ও মেয়াদ বাড়ানোর সুপারিশসহ আরও বেশ কিছু পরামর্শ দেন।

বাণিজ্যসচিবের চিঠিতে উল্লেখ রয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের এলসি বা ঋণপত্র খোলার ক্ষেত্রে সিঙ্গেল বরোয়ার এক্সপোজার লিমিট বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নেবে। আর খাদ্যপণ্যের শুল্ককাঠামো পর্যালোচনা করে কমানোর ক্ষেত্রে এনবিআরকে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে সয়াবিন, পাম অয়েলসহ অন্য ভোজ্যতেলের শুল্ককাঠামো যৌক্তিক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও এনবিআরের প্রতি আহ্বান জানানো হয়।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের চালের জাতভিত্তিক নামে দাম নির্ধারণ, ভোজ্যতেলের রেয়াতি শুল্কহার বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা, কৃষি বিপণন অধিদপ্তরের কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণের বিদ্যমান ফর্মুলার প্রয়োজনীয় সংস্কার করা এবং ভারত থেকে টিসিবির মাধ্যমে আমদানি করা পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে প্রাথমিকভাবে ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় খোলা বাজারে বিক্রি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

বাজার বিশ্লেষকরা মনে করছেন, শুধু ব্যবসায়ীদের কথার ওপর বাজার ছেড়ে দিলে জিনিসপত্রের দাম কখনোই সহনীয় হবে না।

নিত্যপণ্য   বাণিজ্য মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে হাত-পা বাধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার

প্রকাশ: ০৪:১০ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের সলঙ্গায় হাত-পা বাধা অবস্থায় অরুনা খাতুন (৩৬) নামের এক নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৬ মে) রাতে থানার ভরমোহনী গ্রামের ধানক্ষেত থেকে মরদেহটি উদ্ধার কর হয়। 

 

নিহত অরুনা ভরমোহনী গ্রামের আলাউদ্দিনের তালাকপ্রাপ্ত স্ত্রী। তার বাবার বাড়িও একই গ্রামে। তিনি মৃত গোলবার হোসেনের মেয়ে। তালাকের পর থেকে বাবার বাড়িতেই থাকতেন তিনি। 

 

সলঙ্গা থানার ডিউটি অফিসার সহকারী উপ-পরিদর্শক নাজমা খাতুন বলেন, ৮ বছর আগে স্বামীর সঙ্গে অরুনার বিচ্ছেদ হয়। ঘটনার রাতে সাবেক স্বামী আলাউদ্দিন আবারও বিয়ে করার কথা বলে কল করে অরুনাকে ভরমোহনী গ্রামের মাঠে ডেকে নেন। পুলিশের ধারণা, আলাউদ্দিন নিজে অথবা তার লোকজন দিয়ে অরুনাকে হত্যার পর ধানক্ষেতে মরদেহ ফেলে রাখে। 

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক বলেন, পুলিশ অরুনার বাবার বাড়ির লোকজনের সঙ্গে কথা বলে প্রকৃত খুনি শনাক্তের প্রচেষ্টা করছে। সাবেক স্বামী আলাউদ্দিন পালিয়ে গেছেন। এ ঘটনায় থানায় হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


মৃতদেহ উদ্ধার   নারীর   স্বামী পলাতক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন