ইনসাইড বাংলাদেশ

এবার ওয়াসা’র এমডি নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০০ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২০


Thumbnail

 

ওয়াসা নিয়ে যেন অভিযোগের শেষ নেই। তেমনি নানা অভিযোগ শোনা যায়, ওয়াসার বর্তমান এমডি তাকসিম আহমেদ খানকে নিয়েও। বারবার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে রেকর্ড করেছেন তিনি। কিন্তু এবার ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওয়াপদা’র (পিডিবি হওয়ার আগে ছিল ওয়াটার অ্যান্ড পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড বা ওয়াপদা) সাবেক প্রধান প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদের পক্ষে আইনজীবী মো. তানভীর আহমেদ এ রিট দায়ের করেন।

জানা গেছে। আগামী সপ্তাহে বিচারপতি জে বিএম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে। হাইকোর্টে করা এই রিটে, এলজিআরডি মন্ত্রণালয় সচিব, ঢাকা ওয়াসার এমডি সহ চার জনকে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের মেয়াদ আরও তিন বছর বাড়ানোর প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় অনুমোদন দিলে ষষ্ঠবারের মতো এই পদে বসতে যাচ্ছেন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৯ সালে নিয়োগ পান তাকসিম এ খান। এরপর থেকে পরপর আরও চারবার নিয়োগ দেওয়া হয় তাকে। আগামী ১৪ অক্টোবর বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের সর্বশেষ বর্ধিত মেয়াদ শেষ হবে।

১৯৯৬ সালের `ওয়াসা অ্যাক্ট` অনুযায়ী পরিচালিত হয় ঢাকা ওয়াসা। এ আইনে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা হচ্ছেন এমডি। ওয়াসা বোর্ডের প্রস্তাব বা সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এমডি পদে নিয়োগ দেয় সরকার। কিন্তু এক ব্যক্তি একই পদে সর্বোচ্চ কতবার বা কত বছর নিয়োগ পেতে পারেন, সে ব্যাপারে আইনে কিছু বলা নেই।

জানা গেছে, নতুন করে চুক্তির মেয়াদ বাড়াতে গত ২৬ আগস্ট অনুষ্ঠিত বোর্ড সভায় এ বিষয়ে আলোচনা হয়। ওই সভার এটা আলোচ্যসূচিতে না থাকায় এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ঢাকা ওয়াসা বোর্ড চেয়ারম্যান ড. এম এ রশিদ সরকার গত ১০ সেপ্টেম্বর মারা যাওয়ার পর নতুন চেয়ারম্যান নিয়োগের আগেই তড়িঘড়ি করে এমডি নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা বোর্ড। 



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: রাজশাহীতে বেলা বাড়ার সাথে বাড়ছে ভোটার উপস্থিতিও

প্রকাশ: ১২:৩১ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে রাজশাহীর উপজেলায় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়তে থাকে। ভোট কেন্দ্রগুলোতে ‍গিয়ে দেখা যায় নারী ভোটারদের উপস্থিতিই বেশি ছিল।  

প্রথম ধাপে রাজশাহীর গোদাগাড়ী তানোর উপজেলার নির্বাচন হচ্ছে। দুই উপজেলায় ১৬৮টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে গোদাগাড়ীর ১০৭টি তানোরের ৬১টি ভোটকেন্দ্র। দুই উপজেলায় ১৫৫টি ভোটকেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে গোদাগাড়ীতে ৯৭ তানোর উপজেরায় ৫৮টি।

দুই উপজেলায় মোট ভোটার সংখ্যা লাখ ৪৭ হাজার ৩৩৩ জন। এর মধ্যে গোদাগাড়ীতে লাখ ৮১ হাজার ১৬০ তানোরে লাখ ৬৬ হাজার ১৭৩ ভোটার।

দুই উপজেলায় মোট প্রার্থী ১৬ জন। যাদের মধ্যে জন চেয়ারম্যান প্রার্থী। এর মধ্যে গোদাগাড়ীতে জন চেয়ারম্যানসহ জন এবং তানোরে জন চেয়ারম্যানসহ জন।


উপজেলা নির্বাচন   ভোটার উপস্থিতি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১০

প্রকাশ: ১২:১০ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

মাদারীপুরে মোস্তফাপুরের বালিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় অর্ধশতাধিক ককটেল বিস্ফোরণ ঘটে। ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।


বিস্তারিত আসছে...


উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চাঁদপুরের এক ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা অসুস্থ, পরে মৃত্যু

প্রকাশ: ১২:০২ পিএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

চলছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। এরইমধ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্বে থাকা এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে। মঙ্গলবার (০৭ মে) রাত ১২টার দিকে তিনি উপজেলার ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অসুস্থ হয়ে পড়েন। পরে হাসপাতালে তিনি মারা যান।

অসুস্থ হয়ে মারা যাওয়া সহকারী প্রিসাইডিং কর্মকর্তার নাম মোহাম্মদ নূর উদ্দিন (৫৫)। তিনি উপজেলার ১১ নম্বর ষাটনল বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।

বুধবার (০৮ মে) সকাল থেকে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট গ্রহণের জন্য তিনি সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

উপজেলা নির্বাচন কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল রাত ৯টার দিকে উপজেলার ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র প্রস্তুতের কাজ দেখভাল করছিলেন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মোহাম্মদ নূর উদ্দিন। রাত ১২টার দিকে তিনি বুকে তীব্র ব্যথা অনুভব করেন। কয়েকবার বমি করার পর চেতনা হারিয়ে ফেলেন। গুরুতর অসুস্থ অবস্থায় কয়েকজন সহকর্মী ও পরিবারের লোকজন মোহাম্মদ নূর উদ্দিনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তবে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে (হার্ট অ্যাটাক) তিনি মারা গেছেন বলে পরিবারের লোকজন ধারণা করছেন। বুধবার সকালে ষাটনল গ্রামে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে।

মতলব উত্তর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবু তাহের বলেন, ওই ভোটকেন্দ্রে গতকাল রাতেই তার জায়গায় নতুন করে একজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। যথাসময়ে আজ সকালে ভোট গ্রহণ শুরু হয়েছে।


উপজেলা নির্বাচন   প্রিসাইডিং কর্মকর্তা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

উপজেলা নির্বাচন: দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ

প্রকাশ: ১১:৫১ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়েছে। ১৩৯ উপজেলায় প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ। এ তথ্য নিশ্চিত করেছে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বুধবার (৮ মে) সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কক্ষে তিনি এ তথ্য জানান।

এবারের নির্বাচনের প্রথম ধাপে দেশের ৫৯ টি জেলার ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে আজ। এরমধ্যে উপজেলার মধ্যে ২২টিতে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। এ ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮ জন প্রার্থী এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

প্রথম ধাপে মোট দুই কোটি ৮৫ লাখের বেশি ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি ৪৩ লাখের বেশি, নারী ভোটার এক কোটি ৪০ লাখ এবং হিজড়া (তৃতীয় লিঙ্গের ভোটার) ১৭০ জন।


উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পঞ্চগড়ে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত

প্রকাশ: ১১:১৭ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্তে ভারতীয় সিমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। বুধবার (৮ মে) ভোরে তেঁতুলিয়ার ক্ষয়ঘট পাড়া সীমান্তে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, তেঁতুলিয়া উপজেলার মাগুড়া এলাকার জুনু মিয়ার ছেলে আব্দুল জলিল (২৪) ও তিরনইহাট ব্রহ্মতল এলাকার কেতাব আলীর ছেলে ইয়াসীন আলী (২৩) ।

বিজিবি স্থানীয়রা জানান, ভোরে কয়েকজন যুবক ভারতীয় ওই সীমান্তের কাছে গেলে বিএসএফ সদস্যরা গুলি করে। পরে মরদেহ ভারতের অভ্যন্তরে নিয়ে যায় বিএসএফ।

বিষয়টি নিশ্চিত করে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান বলেন, নিহতের নাম পরিচয় পাওয়া গেছে। তবে পরিবার বা স্থানীয় জনপ্রতিনিধির কাছ থেকে এখনো কোনো অভিযোগ পাওয়া যায়নি। নিয়ে পতাকা বৈঠকের প্রস্তুতি চলছে।


বিএসএফ   গুলি   বাংলাদেশী নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন