ইনসাইড বাংলাদেশ

চুক্তিভিত্তিক নিয়োগ পাচ্ছেন ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:০০ পিএম, ১১ অক্টোবর, ২০২১


Thumbnail

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শফিকুল ইসলাম এর চাকরির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ অক্টোবর। চাকরির মেয়াদ শেষ হওয়ার পর তিনি আরও এক বছরের চুক্তিতে যাচ্ছেন বলে জানা গেছে। মো: শফিকুল ইসলাম সততা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন এবং আরো একবছর ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে থাকলে আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং জনস্বার্থের জন্য হিতকর হবে। এই বিবেচনায় তাঁর চুক্তি ভিত্তিক নিয়োগের প্রস্তাব এখন চূড়ান্ত অনুমোদনের পর্যায়ে রয়েছে, যেকোনো সময়ই তাঁকে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হতে পারে বলে জানা গেছে। 

উল্লেখ্য, যে মো: শফিকুল ইসলাম ১৩ সেপ্টেম্বর ২০১৯ সালে ঢাকার পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। এই সময় তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সরকারের নীতিনির্ধারকরা বলছেন যে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার সবচেয়ে বেশি সরকারের কাছে প্রশংসিত হয়েছেন তার সততা এবং নিষ্ঠার নিয়ে। সততার দিক দিয়ে থেকে তিনি একজন অনুকরণীয় সরকারি কর্মকর্তা বলে সরকারের একাধিক নীতিনির্ধারক বাংলা ইনসাইডারকে কে বলেছেন। অবশ্য সরকারের আরেকটি সূত্র বলছে যে এই সময়ে ঢাকার পুলিশ কমিশনার হওয়া নিয়ে দৌড়ে বেশ কয়েকজন নাম এসেছে এবং এ নিয়ে ভিন্ন ভিন্ন মত দিয়েছেন। এই নানারকম মত থাকার কারণে এ নিয়ে যেন জটিলতা তৈরি না হয় সেজন্যই মো: শফিকুল ইসলামকে আরো এক বছরের জন্য নিয়োগ করার প্রস্তাব করা হয়েছে। অন্য একটি সূত্র দাবি করছে যে সাম্প্রতিক সময়ে বিভিন্ন ঘটনা নিয়ে নানামুখী তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে নতুন করে সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠীরা মাথাচাড়া দিয়ে উঠেছে। তাছাড়া বিএনপি-জামাত নতুন করে আন্দোলনের ঘোষণা দিয়েছে। এরকম একটি পরিস্থিতিতে এই মুহূর্তে দ্রুত পুলিশ কমিশনারের বদলটি তেমন যৌক্তিক নয় বলেই সরকারের একাধিক নীতিনির্ধারক জানিয়েছে।  

সরকারের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা বলেছেন যে, ঢাকার পুলিশ কমিশনার হিসেবে মো: শফিকুল ইসলাম একটি দৃষ্টান্ত স্থাপন করেছেন। দুই বছরে তিনি দায়িত্বশীলতা এবং সততার পরিচয় দিয়েছেন আর এই কারণেই সরকার মনে করছে যে তার সেবাটা আরো একবছর নেয়া দরকার। এই সংক্রান্ত প্রস্তাবনাটি প্রধানমন্ত্রীর অনুমোদন দিলেই মো: শফিকুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এর ফলে ঢাকার নুতন পুলিশ কমিশনার নিয়ে যে জল্পনা-কল্পনা চলছিলো তাঁর অবসান হবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ভোক্তা পর্যায়ে কমলো এলপি গ্যাসের দাম

প্রকাশ: ০৩:০৯ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৪২ টাকা থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে নতুন এ দর ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।

এর আগে, টানা ৮ মাস বাড়ার পর গত এপ্রিল মাসে কমেছিল এলপি গ্যাসের দাম। ৩ এপ্রিল মার্চ মাসের তুলনায় ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা ও জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

একইসঙ্গে বৃহস্পতিবার অটোগ্যাসের দামও কমিয়েছে বিইআরসি। মে মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৩ টাকা ৯২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

আর গত এপ্রিল মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করেছিল সংস্থাটি। আর মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।
গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানিয়েছে, মে মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন যথাক্রমে ৫৮০ মার্কিন ডলার ও ৫৮৫ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৮৩ দশমিক ২৫ মার্কিন ডলার বিবেচনায় মে মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

উল্লেখ্য, ২০২৩ সালে ৫ দফা কমেছিল এলপিজি ও অটোগ্যাসের দাম, আর বেড়েছে ৭ দফা। গত বছরের জানুয়ারি, মার্চ, এপ্রিল, জুন ও জুলাই মাসে কমেছিল এলপিজি ও অটোগ্যাসের দাম। আর দাম বেড়েছিল ফেব্রুয়ারি, মে, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে।


ভোক্তা   এলপি গ্যাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিমানযোগে দেশে পৌঁছেছে ভূমধ্যসাগরে নিহত বাংলাদেশিদের মরদেহ

প্রকাশ: ০২:৪১ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত আট বাংলাদেশির মরদেহ দেশে পৌঁছেছে।

বৃহস্পতিবার (২ মে) দুপুর সাড়ে ১২টায় আট বাংলাদেশির মরদেহ এসভি৮০৮ বিমানযোগে ঢাকার হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

এর আগে, মঙ্গলবার (৩০ এপ্রিল) লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল অব. আবুল হাসনাত মুহাম্মাদ খায়রুল বাশারের (তিউনিসিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত) উপস্থিতিতে মিশনের কর্মকর্তারা মরদেহগুলো তিউনিস আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে হস্তান্তর করেন।

নিহত আট বাংলাদেশি হলেন, মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ির নয়ন বিশ্বাস, একই উপজেলার খালিয়ার মামুন শেখ ও সজল, একই উপজেলার বাজিতপুর নতুনবাজারের কাজি সজীব ও কবিরাজপুরের কায়সার, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার রাগদীর রিফাত, দিগনগরের রাসেল এবং গঙ্গারামপুর গোহালার ইমরুল কায়েস ওরফে আপন।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি নৌকায় অগ্নিকাণ্ডে অন্তত ৯ জন নিহত হন। নিহত অন্যজন পাকিস্তানের নাগরিক। ওই নৌকায় প্রায় ৫২ অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তারা ভূমধ্যসাগর হয়ে ইউরোপে যাচ্ছিলেন। 


ভূমধ্যসাগর   মরদেহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নওগাঁয় ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রকাশ: ০২:৩০ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

অরাজনৈতিক ও বেসরকারী উন্নয়ন সংস্থা বন্ধু মিতালী ফাউন্ডেশনের উদ্যোগে নওগাঁয় দিন ব্যাপি ফ্রী মেডিকেল ক্যাম্প, স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়েছে। মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) জগৎসিংহপুর বন্ধু মিতালী ফাউন্ডেশনের অডিটোরিয়ামে ও বন্ধু মিতালী ফাউন্ডেশনের উদ্যোগ ফ্রী মেডিকেল ক্যাম্প ও স্বাস্থ্য সেবা অনুষ্ঠিত হয়। 

 

উক্ত ক্যাম্পে প্রধান অতিথি ছিলেন নওগাঁ চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মোহাম্মদ ইকবাল শাহরিয়ার রাসেল সিআইপি।


এ সময় উপস্থিত ছিলেন বন্ধু মিতালী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোঃ নাজিম উদ্দিন তনু, চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ মামুনসহ বন্ধু মিতালী ফাউন্ডেশনের সকল কর্মকর্তা ও কর্মচারী ।

দিন ব্যাপী এই ফ্রী মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় এক হাজার দরিদ্র নারী ও পুরুষের মাঝে ফ্রি চিকিৎসা পত্র ও ফ্রি ঔষধ বিতরণ করা হয়।


বন্ধু মিতালী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজিম উদ্দিন তনু বলেন, ‘সমাজের পিছিয়ে পড়া মানুষের পাশে থাকা ও গন মানুষের সেবা করা বন্ধু মিতালী ফাউন্ডেশনের মূল লক্ষ্য। মেডিসিন, ডায়াবেটিস, রক্তের গ্রুপ নির্নয়, হেপাটাইটিস বি ভাইরাস পরীক্ষা, জন্ডিস পরীক্ষাসহ বিভিন্ন বিষয়ে প্রায় এক হাজার অসহায়, দরিদ্র রোগীকে চিকিৎসা সেবা ও পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি তাদের মধ্যে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। ফ্রি চিকিৎসা নিতে সকাল থেকে আশেপাশের কয়েকটি গ্রামের মানুষ ভিড় করেন।’

  
এমন মহতী উদ্যোগের পাশে সবসময় থাকার প্রত্যয় ব্যক্ত করে প্রধান অতিথি ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, মানুষের সেবায় সবসময় কাজ করছেন বন্ধু মিতালী ফাউন্ডেশন। প্রতিবছর যেন এই কার্যক্রম চালু থাকে সেই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। শুধু নওগাঁ শহরে নয়, পুরো দেশজুরে এর পরিধি ছড়িয়ে দেয়ার আহবান জানান তিনি।


মেডিকেল ক্যাম্প   স্বাস্থ্যসেবা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শনিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: ০১:৫৮ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

শনিবার থেকে যথারীতি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম চলবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২ মে) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তীব্র তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। আগামী শনিবার থেকে (৪ মে) দেশের সব মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস শুরু হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান   শিক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে পরিবহন চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেপ্তার ১১

প্রকাশ: ০১:১০ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর যাত্রাবাড়ীতে পরিবহন থেকে চাঁদা আদায়ের অভিযোগে চক্রের অন্যতম মূলহোতা মারুফসহ ১১ চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০।

গ্রেপ্তারকৃতরা হল, মূলহোতা মো. মারুফ (৩৮), মো. ইমরান হোসেন (৩৫), মো. জাকির হোসেন (২৩), মো. রায়হান (২২), মো. চয়ন (১৮), মো. আপন (১৮), মো. রুহুল আমিন (৪০), মো. আল আমিন (২৫), মো. তানজির (২৪), মো. এহসান আহম্মেদ সজীব (২৬) ও মো. আরিফুল হাসান শাওন (১৮)।

এসময় তাদের কাছ থেকে আদায় করা চাঁদার নগদ ১২ হাজার ৩২০ টাকা এবং ১১টি কাঠের লাঠি উদ্ধার করা হয়। বৃহস্পতিবার (২ মে) র‌্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি এম. জে. সোহেল এ তথ্য জানান।

তিনি বলেন, ২ মে ভোর সাড়ে ৪টা থেকে সকাল ৭টা ১০ মিনিট পর্যন্ত র‌্যাব-১০ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে যাত্রাবাড়ী এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ডভ্যান, লরি ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন থেকে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে পরিবহন চাঁদাবাজ চক্রের অন্যতম মূলহোতাসহ ১১ জনকে গ্রেফতার করা হয়।

এএসপি সোহেল আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, তারা বেশ কিছুদিন ধরে যাত্রাবাড়ীসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ডভ্যান, লরি ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সঙ্গে অশোভন আচণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোর করে চাঁদা আদায় করে আসছিল।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজুর পর সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‌্যাবের এ কর্মকর্তা।


রাজধানী   পরিবহন   চাঁদাবাজি   গ্রেপ্তার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন