ইনসাইড গ্রাউন্ড

ভিন্নভাবে আয়োজিত হচ্ছে এবারের বিশ্বকাপ, আইসিসির নতুন নিয়ম

প্রকাশ: ১১:৩২ এএম, ১৬ মার্চ, ২০২৪


Thumbnail

চলতি বছরের জুনে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের বিশ্বকাপ শুরু থেকে শেষ পর্যন্ত থাকছে চমকে ভরা। কারণ এবারের আয়োজনে রয়েছে ভিন্নতা। অংশ নিচ্ছে ২০ দল।

ভিন্ন এই বিশ্বকাপ নিয়ে কিছু নতুন নিয়ম ঘোষণা করেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থাটি  জানিয়েছে, এবারের বিশ্বকাপের বেশকিছু ম্যাচে রিজার্ভ ডে থাকবে। তবে কোন কোন ম্যাচে সেই রিজার্ভ ডে থাকবে এবং তার জন্য কী নিয়ম হবে সেগুলোকেও জানিয়েছে আইসিসি।

২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। একই সঙ্গে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। ৫ জুন ভারত ও আয়ারল্যান্ডের মধ্যে খেলা হবে। এরপর ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে ভারত-পাকিস্তান ম্যাচের আগে ক্রিকেট ভক্তদের জন্য সুখবর রয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের দিন বৃষ্টি হলে পরের দিনই খেলা হবে। আসলে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে ঘোষণা করেছে আইসিসি।

ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াও সেমিফাইনাল ও ফাইনালে থাকবে রিজার্ভ ডে। অর্থাৎ এদিন বৃষ্টি বাধাগ্রস্ত হলে পরের দিন খেলা হবে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার ব্যবস্থা থাকবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে বিঘ্নিত ম্যাচের সিদ্ধান্ত নিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের জন্য লিগ ও সুপার এইট পর্বে কমপক্ষে ৫ ওভার খেলা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া নকআউট ম্যাচে তা বেড়ে হবে ১০ ওভার।

আইসিসি সভাগুলির সময়, এটি নিশ্চিত করা হয়েছিল যে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকবে। এছাড়াও গ্রুপ পর্ব এবং সুপার এইট পর্বের খেলাগুলি অনুষ্ঠিত করতে, দ্বিতীয় ইনিংসে বোলিং করা দলকে কমপক্ষে পাঁচ ওভার বল করতে হবে।

তবে নতুন আইনে নকআউট ম্যাচে, দ্বিতীয় ইনিংসে খেলার জন্য কমপক্ষে ১০ ওভার করতে হবে। রিজার্ভ ডে মানে যদি কোনও কারণে ম্যাচটি তার নির্ধারিত দিনে বাতিল হয়ে যায়, তাহলে সেই ম্যাচটি অন্য কোনও দিনে অর্থাৎ রিজার্ভ ডেতে আয়োজন করা হবে।


আইসিসি   ক্রিকেট   টি-টোয়েন্টি বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মাইকেল জ্যাকসনের সাথে মুস্তাফিজের তুলনা করল চেন্নাই

প্রকাশ: ০৭:৪৬ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলমান আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে শুরুটা দুর্দান্ত হয়েছিল মুস্তাফিজের। ফলস্বরূপ ইতোমধ্যেই চেন্নাইয়ের মধ্যমণি  হয়ে উঠেছেন ফিজ। যার জন্য কিছুদিন পূর্বেই মুস্তাফিজকে বাংলা লায়ন বলে অ্যাখ্যায়িত করেছিল পাঁচবারের চ্যাম্পিয়নরা।

তবে এবার মুস্তাফিজের আত্মবিশ্বাস বাড়াতে কিংবদন্তি মার্কিন সংগীতশিল্পী মাইকেল জ্যাকসনের ছবির সঙ্গে মিল রেখে তার একটি ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। মূলত, প্রয়াত মাইকেল জ্যাকসনের নাচের একটি মুদ্রার ছবি শেয়ার করেছে চেন্নাই। তার সঙ্গে মিলিয়েছে মুস্তাফিজের বোলিং অ্যাকশন।

নিজের বিখ্যাত গান ‘স্মুথ ক্রিমিনাল’-এর পারফরম্যান্সের সময় সামনের দিকে ঝুঁকে পড়েছিলেন জ্যাকসন। গোড়ালির ওপর ভর করে সামনের দিকে প্রায় ৪৫ ডিগ্রি ঝুঁকে গিয়েছিলেন। এমন অসম্ভব মুদ্রা তিনি কীভাবে রপ্ত করেছেন সেটি নিয়ে এখনো গবেষণা হচ্ছে।

এদিকে মুস্তাফিজও বোলিং করার সময় জ্যাকসনের মতোই কিছুটা সামনের দিকে ঝুঁকে পড়েন। বাংলাদেশি পেসারের ঝুঁকে পড়াটা এবার তার সাফল্যের কারণ হোক সেটাই যেন বোঝাতে চেয়েছে চেন্নাই।

শুধু ছবিই নয়, জ্যাকসনের স্মুথ ক্রিমিনাল গানটির দুটি লাইনের সঙ্গে মিল রেখে ক্যাপশনে লিখেছে চেন্নাই। যেখানে তারা লিখেছে,  ‘ইউ হ্যাভ বিন হিট বাই, ইউ হ্যাভ বিন স্টক বাই!’ যার অর্থ ‘তুমি আঘাত করতে পার, আবার আটকিয়েও দিতে পার।’

নিজেদের মাঠে রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই সুপার কিংস। ম্যাচটি শুরু হবে রাত ৮টায়।


মুস্তাফিজ   চেন্নাই সুপার কিংস   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে ভালো খেলে কামব্যাক করার প্রত্যাশা জ্যোতির

প্রকাশ: ০৬:৪৪ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে এবারের নারী টি-২০ বিশ্বকাপ। যার আয়োজক দেশ এবার বাংলাদেশ। যার জন্য কন্ডিশন মানিয়ে নিতে ইতোমধ্যেই বাংলাদেশে পূর্ব প্রস্তুতি হিসেবে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। সেই ধারাবাহিকতায় এবার ভারতীয় নারী ক্রিকেট দলও এসেছে বাংলাদেশে।

রোববার থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। এর আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশকে ম্যাচিউরড টিম হিসেবে মন্তব্য করেছেন ভারতের অধিনায়ক হারমানপ্রিত কৌর।

গত বছর বাংলাদেশ সফরে মাঠের আম্পায়ারদের সিদ্ধান্তে অসন্তুষ্টি জানিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। বাজে আচরণ করে হয়েছিলেন নিষিদ্ধও। এবার মাঠের লড়াই শুরুর পূর্বে তার এমন কথা শুনে খুশি বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।  

শনিবার সংবাদ সম্মেলনে জ্যোতি বলেন, ‘অতীতে অনেক কিছু হয়ে গেছে। কিন্তু যা হয়েছে, তা অতীত। ওটা নিয়ে আমরা বসে নেই। কিন্তু শুনে ভালো লাগলো যে, তারা (ভারত) বলেছে আমরা আগের থেকে অনেক ম্যাচিউরড টিম। এর মানে হচ্ছে তারা আমাদের হালকাভাবে নেয়নি অবশ্যই।’

ভারতের বিপক্ষে ভালো খেলার কথা জানিয়ে বাংলাদেশ অধিনায়ক আর বলেন, ‘ভারতের মতো দলের বিপক্ষে পাঁচটা টি-২০ খেলা এবং বাজে সময় পার করে কামব্যাক করতে হলে ভালো ক্রিকেট খেলতে হবে। সিলেটের মাঠে হয়তো এখনও বড় অর্জন নেই। কিন্তু ভালো ক্রিকেট খেলার কিছু স্মৃতি আছে। সেগুলোকে নিয়েই ইনশাআল্লাহ চেষ্টা থাকবে।’

আগামী ২৮ এপ্রিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে হবে সিরিজের প্রথম ম্যাচ। আর ৩০ এপ্রিল একই সময়ে হবে দ্বিতীয় ম্যাচ। প্রথম দুই ম্যাচ হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়, রাতের আলোয়।

এরপর ২ ও ৬ মে পরের দুই ম্যাচ রাখা হয়েছে স্টেডিয়ামের আউটার গ্রাউন্ডে, যেটি গ্রাউন্ড-২ হিসেবে পরিচিত। এই দুই ম্যাচ হবে দুপুর ২টায়। ৯ মে শেষ ম্যাচটি আবার রাখা হয়েছে মূল মাঠে, সন্ধ্যায়।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লিভারপুলে ক্লপের উত্তরসূরি হচ্ছেন স্লট

প্রকাশ: ০৬:০০ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

লিভারপুলের সাথে সম্পর্কের ইতি টানছেন ইয়ুর্গেন ক্লপ। একটা লম্বা সময় ধরেই এ খবর শিরোনামে রয়েছে। তবে ক্লপ যাওয়ার পর তার উত্তরসূরি কে হবেন এমন প্রশ্নে একটা লম্বা সময় ধরে চলছে আলোচনা-সমালোচনা। অবশেষে সেই উত্তরসূরির নাম জানা গেছে। ডাচ ক্লাব ফেয়েনুরডের কোচ আর্নে স্লটকেই বেছে নিয়েছে অল রেডদের পরবর্তী কোচ হিসেবে।

এরই মধ্যে স্লটকে কোচ হিসেবে পেতে তার ক্লাব ফেয়েনুরডের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে। সংবাদ মাধ্যমের বরাতে বলা হচ্ছে, আর্নে স্লট খুবই উঁচু মাপের একজন কোচ। তার সঙ্গে চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে লিভারপুল ক্লাবের কর্তৃপক্ষ।

৪৫ বছর বয়সী স্লট বৃহস্পতিবারই লিভারপুলে যোগ দেয়ার ইচ্ছার কথা জানান। তখনই খোঁজ নিয়ে জানা গেছে, লিভারপুল এবং ফেয়েনুরডের মধ্যে তার ব্যাপারে প্রায় সমঝোতা হয়ে গেছে। চলতি বছরের শুরুতেই মৌসুম শেষে লিভারপুল ছেড়ে দেয়ার ঘোষণা দেন ইয়ুর্গেন ক্লপ। প্রায় সাড়ে ৮ বছর তিনি লিভারপুলের কোচের দায়িত্ব পালন করেন।

ফেয়েনুরডের সঙ্গে আরও দুই বছরের চুক্তি বাকি রয়েছে আর্নে স্লটের। ফলে কিভাবে তাকে অ্যানফিল্ডে নিয়ে আসা যায়, সে বিষয়ে বিস্তারিত আলাপ হয়েছে দুই ক্লাবের মধ্যে।

ইএসপিএন জানিয়েছে, ফেয়েনুরড স্লটের জন্য ৯ মিলিয়ন পাউন্ড (১১.২৫ মিলিয়ন ডলার) দাবি করেছে। যদিও প্রকৃত পরিমাণটা এখনও জানা যায়নি। তবে, পরিমাণ যাই হোক, দুই ক্লাব একটি ঐকমত্যে পৌঁছে গেছে এরই মধ্যে। সে সঙ্গে স্লটকে ফ্রি করে দিয়েছে লিভারপুলের সঙ্গে দর কষাকষি করার জন্য।


ক্লপ   স্লট   লিভারপুল   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশে সিরিজ খেলতে আইপিএল ছাড়লেন জিম্বাবুয়ে অধিনায়ক

প্রকাশ: ০৫:১৭ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর এক সপ্তাহ পরই শুরু হবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টি-২০ সিরিজ। আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতিস্বরূপ এই সিরিজকে বেশ ভালোভাবেই নজরে রাখছে দল দুটি। সেই ধারাবাহিকতায় সিরিজ খেলতে আগামী ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। যেখানে অধিনায়ক হিসেবে আছেন সিকান্দার রাজা। রোডেশিয়ান অধিনায়ক বাংলাদেশ সিরিজ খেলতে ইতোমধ্যেই আইপিএল ছেড়েছেন।

এবারের আসরে পাঞ্জাব কিংসের হয়ে খেলেছেন রাজা। জাতীয় দলের ব্যস্ততায় আসরের মাঝপথেই দল ছাড়লেন তিনি। আজ সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ করা এক পোস্টে জানিয়েছেন রাজা, ‘আমাকে নেওয়ার জন্য পাঞ্জাব কিংস, আইপিএল এবং ভারতকে ধন্যবাদ। প্রতিটি মিনিট উপভোগ করেছি। এখন জাতীয় দলের হয়ে দায়িত্ব পালনের সময়। ইনশা আল্লাহ আবার দেখা হবে।’

রাজার কাছে সবার আগে জাতীয় দল। বিশ্বের যে লিগেই খেলেন না কেন, যদি সেই সময়ে জাতীয় দলের খেলা থাকে তাহলে কোনোরকম দ্বন্দ্ব ছাড়াই লিগ ছেড়ে দেশের হয়ে খেলতে যাবেন রাজা। এমনকি নাইজেরিয়ার মতো খর্ব শক্তির দলের বিপক্ষেও যদি সিরিজ থাকে, তাহলেও সেটিই বেছে নেবেন এই অলরাউন্ডার। কয়েক দিন আগেই জিম্বাবুয়েভিত্তিক ওয়েবসাইট থ্রি-মোবডটকমকে রাজা বলেছেন, ‘আমি সেখানে থাকব ইনশা আল্লাহ। (বাংলাদেশ সিরিজের জন্য) আইপিএল ছেড়ে যাচ্ছি।’

সম্প্রতি আরেকটি ওয়েবসাইটকে রাজা বলেন, ‘আমি জিম্বাবুয়ে ক্রিকেটকে প্রতিশ্রুতি দিয়েছি, দেশের একটা সীমিত ওভারের ম্যাচও আমি মিস করব না। এর কারণে যে লিগকেই ছেড়ে যেতে হোক না কেন।’

‘জিম্বাবুয়ে যদি এখন আমাকে বলে যে তিন দিন পরই সিরিজ আছে, আর প্রতিপক্ষ নাইজেরিয়া, তাতে আমার কিছু যায়–আসে না। জিম্বাবুয়ে যদি আমাকে দলে নেয়, তাহলে আমি পিএসএল ছেড়ে যাব। যদি আইপিএলের সময় সিরিজ আসে, আমি আইপিএল ছেড়ে যাব। গ্লোবালটি-টোয়েন্টি, সিপিএল, আইএলটি-টোয়েন্টি—যে লিগই হোক না কেন।’-যোগ করেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বাকি দুটি হবে মিরপুর শের-ই-বাংলায়। আগামী ৩ মে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। চট্টগ্রামে বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। মিরপুরে সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি হবে ১০ ও ১২ মে।


বাংলাদেশ   জিম্বাবুয়ে   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘মেসি চিরস্থায়ী হয়ে থাকবেন’

প্রকাশ: ০৪:৩৪ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail লিওনেল মেসি

ফুটবল জাদুকর লিওনেল মেসি। ফুটবল দুনিয়ায় এমন কোন অর্জন নেই যা তার ঝুলিতে নেই। ইতোমধ্যেই দীর্ঘদিনের অধরা সোনালী ট্রফিটাও জিতেছেন তিনি। আর এতে করে সর্বকালের সেরা হওয়ার অ্যাখ্যাও পেয়েছেন তিনি।

আর্জেন্টিনার হয়ে যখনই মাঠে নেমেছেন পুরো ফুটবল বিশ্ব যেন মেসি বন্দনায় মেতেছে। তবে ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে পৌঁছে গেছেন এই কিংবদন্তি। তবে তাকে ছাড়া আর্জেন্টিনা দল ভাবতেই পারেন না এক্সেকিয়েল পালাসিওস। তাইতো মেসির অবসরের প্রসঙ্গ উঠতেই থামিয়ে দিলেন এই মিডফিল্ডার। এলএমটেনকে সবসময় জাতীয় দলে দেখতে চান তিনি। এমনকি তিনি জানিয়েছেন, দলের সবাই নাকি এমনটাই চায়।

৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৮ টি ম্যাচ খেলেছেন পালাসিওস। যেখানে বেশিরভাগ সময় সতীর্থ হিসেবে মেসিকে পেয়েছেন তিনি। ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে পালাসিওস বলেন, 'মেসির চালিয়ে না যাওয়ার কথা এখনকার মতো দয়া করে বলবেন না। মেসিকে ছাড়া জাতীয় দল তো ভাবাই যায় না। আমরা সবাই চাই তিনি চিরস্থায়ী হয়ে থাকবেন এবং সবসময় আমাদের সঙ্গে খেলবেন।'

এদিকে আরেক আর্জেন্টাইন তারকা আনহেল ডি মারিয়া ইতোমধ্যেই অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন। তাকে নিয়ে পালাসিওস বলেন, 'আমরা চাই না ডি মারিয়া অবসর নিক। আমাদের দেশের জন্য সে অনন্য, ভিন্ন ও ঐতিহাসিক এক ফুটবলার। সত্যিই যদি সে অবসর নেয়, তাহলে সামনের প্রতিটি ট্রেনিং সেশন, প্রতিটি ক্যাম্প ও প্রতিটি মাচ সর্বোচ্চ কাজে লাগাতে হবে আমাদের। কারণ, তার মানের একজনকে পাওয়া আমাদের জন্য বড় ব্যাপার।'  

আগামী জুনে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে আর্জেন্টিনা। সেই আসরে দলে জায়গা পেতে মরিয়া পালাসিওস। তিনি বলেন, 'আমার ভাবনায় এখন আছে লেভারকুজেন, ক্লাবের হয়ে ভালো করে জাতীয় দলে জায়গা নিতে চাই। কোপা আমেরিকায় খেলতে মুখিয়ে আছি আমি, তবে জায়গাটা অর্জন করেই নিতে হবে।'


লিওনেল মেসি   আর্জেন্টিনা   ইন্টার মায়ামি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন