ইনসাইড গ্রাউন্ড

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

প্রকাশ: ০৫:১৮ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে জায়গা পেলেন শরফুদ্দৌলা ইবনে সৈকত। আইসিসির বার্ষিক মূল্যায়ন এবং নির্বাচন প্রক্রিয়ায় সৈকতকে এই সম্মাননা দেওয়া হয়। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইসিসি। 

আইসিসির মহাব্যবস্থাপক (ক্রিকেট) ওয়াসিম খান, সাবেক খেলোয়াড় এবং ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, নিউজিল্যান্ডের অবসরপ্রাপ্ত আম্পায়ার টনি হিল এবং পরামর্শদাতা মাইক রিলির সমন্বয়ে গঠিত একটি নির্বাচন প্যানেল এ সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি আম্পায়ার হিসেবে প্রতিনিধিত্ব করেন সৈকত। যেখানে তিনি সিদ্ধান্ত গ্রহণে দক্ষতার প্রমাণ দিয়েছিলেন। এরপর তিনি নিরপেক্ষ একটি সিরিজেও প্রথম বাংলাদেশি হিসেবে ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেছেন। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও দায়িত্ব পালন করেন আম্পায়ার সৈকত।

আইসিসি এলিট প্যানেল আম্পায়ার : কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গ্যাফফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), নীতিন মেনন (ভারত), এহসান রাজা (পাকিস্তান), পল রাইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে সৈকত (বাংলাদেশ), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

বাংলাদেশি আম্পায়ার   আইসিসি   শরফুদ্দৌলা ইবনে সৈকত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘মেসি চিরস্থায়ী হয়ে থাকবেন’

প্রকাশ: ০৪:৩৪ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail লিওনেল মেসি

ফুটবল জাদুকর লিওনেল মেসি। ফুটবল দুনিয়ায় এমন কোন অর্জন নেই যা তার ঝুলিতে নেই। ইতোমধ্যেই দীর্ঘদিনের অধরা সোনালী ট্রফিটাও জিতেছেন তিনি। আর এতে করে সর্বকালের সেরা হওয়ার অ্যাখ্যাও পেয়েছেন তিনি।

আর্জেন্টিনার হয়ে যখনই মাঠে নেমেছেন পুরো ফুটবল বিশ্ব যেন মেসি বন্দনায় মেতেছে। তবে ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে পৌঁছে গেছেন এই কিংবদন্তি। তবে তাকে ছাড়া আর্জেন্টিনা দল ভাবতেই পারেন না এক্সেকিয়েল পালাসিওস। তাইতো মেসির অবসরের প্রসঙ্গ উঠতেই থামিয়ে দিলেন এই মিডফিল্ডার। এলএমটেনকে সবসময় জাতীয় দলে দেখতে চান তিনি। এমনকি তিনি জানিয়েছেন, দলের সবাই নাকি এমনটাই চায়।

৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৮ টি ম্যাচ খেলেছেন পালাসিওস। যেখানে বেশিরভাগ সময় সতীর্থ হিসেবে মেসিকে পেয়েছেন তিনি। ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে পালাসিওস বলেন, 'মেসির চালিয়ে না যাওয়ার কথা এখনকার মতো দয়া করে বলবেন না। মেসিকে ছাড়া জাতীয় দল তো ভাবাই যায় না। আমরা সবাই চাই তিনি চিরস্থায়ী হয়ে থাকবেন এবং সবসময় আমাদের সঙ্গে খেলবেন।'

এদিকে আরেক আর্জেন্টাইন তারকা আনহেল ডি মারিয়া ইতোমধ্যেই অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন। তাকে নিয়ে পালাসিওস বলেন, 'আমরা চাই না ডি মারিয়া অবসর নিক। আমাদের দেশের জন্য সে অনন্য, ভিন্ন ও ঐতিহাসিক এক ফুটবলার। সত্যিই যদি সে অবসর নেয়, তাহলে সামনের প্রতিটি ট্রেনিং সেশন, প্রতিটি ক্যাম্প ও প্রতিটি মাচ সর্বোচ্চ কাজে লাগাতে হবে আমাদের। কারণ, তার মানের একজনকে পাওয়া আমাদের জন্য বড় ব্যাপার।'  

আগামী জুনে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে আর্জেন্টিনা। সেই আসরে দলে জায়গা পেতে মরিয়া পালাসিওস। তিনি বলেন, 'আমার ভাবনায় এখন আছে লেভারকুজেন, ক্লাবের হয়ে ভালো করে জাতীয় দলে জায়গা নিতে চাই। কোপা আমেরিকায় খেলতে মুখিয়ে আছি আমি, তবে জায়গাটা অর্জন করেই নিতে হবে।'


লিওনেল মেসি   আর্জেন্টিনা   ইন্টার মায়ামি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবারও ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতায় ফিরল হামজা চৌধুরির দল

প্রকাশ: ০৪:০০ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail লেস্টার সিটি

২০১৫-১৬ মৌসুমে রূপকথার জন্ম দিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিল লেস্টার। তবে সময়ের সঙ্গে নিজেদের সেই পারফরম্যান্স ধরে রাখতে পারেনি দলটি। ফলে জায়গা হারিয়ে দ্বিতীয় স্তরে নেমে গেছিল তারা। যার ধারাবাহিকতায় ২০২২-২৩ মৌসুমে ১৮তম হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে তারা জায়গা হারিয়েছিল।

তবে এক মৌসুম পর আবারও ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতা প্রিমিয়ার লিগে ফিরল হামজা চৌধুরির লেস্টার সিটি। এই মৌসুমে ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তরের লিগ ইএফএল চ্যাম্পিয়নশিপে খেলছে লেস্টার সিটি। সেখানে দারুণ পারফরম্যান্স করে আবারও প্রিমিয়ার লিগে ফিরেছে লেস্টার। আগামী মৌসুমে প্রিমিয়ার লিগে খেলবে লেস্টার।

এবারের ইএফএল চ্যাম্পিয়নশিপে ৪৪ ম্যাচে ৯৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লেস্টার। অন্যদিকে পয়েন্ট টেবিলের দুইয়ে আছে লিডস। ৪৫ ম্যাচে তাদের পয়েন্ট ৯০। তাই এখান থেকে লিডসের পক্ষে আর লেস্টারকে ছোঁয়া সম্ভব নয়।

টেবিলের তিনে থাকা ইপসউইচের ৪৩ ম্যাচে ৮৯ পয়েন্ট। বাকি দুই ম্যাচে জিতলে তাদের পক্ষে লেস্টারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে। তাতেও অবশ্য লেস্টারের শীর্ষে দুইয়ে যাওয়ার সুযোগ নেই।

লেস্টারের প্রিমিয়ার লিগ মূলত নিশ্চিত হয়েছে লিডস ইউনাইটেডের হারে। গত রাতে কুইন্স পার্ক রেঞ্জার্সের কাছে ৪-০ গোলের বড় ব্যবধানে হেরেছে লিডস। এতেই এক ম্যাচ বাকি থাকতে শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত হয় লেস্টারের।


হামজা চৌধুরী   লেস্টার সিটি   প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পেরুর জালে গোল উৎসব, ঘুরে দাঁড়াল আর্জেন্টিনা

প্রকাশ: ০৩:২৪ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

কয়েকদিন পূর্বেই দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ নারী ফুটবল টুর্নামেন্টে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে ব্যাকফুটে চলে গিয়েছিল আর্জেন্টিনা। তবে সেই তেতো স্বাদ ভুলে টুর্নামেন্টে পেরুকে বিধ্বস্ত করে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টিনার মেয়েরা।

শুক্রবার টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। ম্যাচটিতে প্রতিপক্ষের জালে রীতিমতো গোলউৎসব করেছে আলবিসেলেস্তেরা। পেরুকে ৫-০ গোলে হারিয়েছে মেসি-ডি মারিয়াদের দেশের মেয়েরা।

এদিন ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে আর্জেন্টিনা। সর্বশেষ ম্যাচে পরাজয়ের পর এদিন ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর ছিল তারা। আর্জেন্টিনার জার্সিতে এদিন গোলের দেখা পান কিশি নুনেজ, মরেনা সালভো, আনেলা নিগিতো, ফ্রান্সিসকা আল্টগেল্ট এবং মার্গারিতা গিমেনেজ।

এর আগে পেরুর বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। যেখানে ২-০ গোলে পরাজিত হয়েছে তারা।

শুক্রবার দিনের অন্য ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিলও। জয়ের ধারা অব্যাহত রেখেছে সেলেসাওরা। প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়েছে তারা।


আর্জেন্টিনা   দক্ষিণ আমেরিকান ফুটবল   অনূর্ধ্ব-২০   নারী ফুটবল টুর্নামেন্ট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারত-বাংলাদেশ সিরিজ নিয়ে বিসিবির সুখবর

প্রকাশ: ০২:৫১ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে এবারের নারী টি-২০ বিশ্বকাপ। যার আয়োজক দেশ এবার বাংলাদেশ। যার জন্য কন্ডিশন মানিয়ে নিতে ইতোমধ্যেই বাংলাদেশে পূর্ব প্রস্তুতি হিসেবে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। সেই ধারাবাহিকতায় এবার ভারতীয় নারী ক্রিকেট দলও এসেছে বাংলাদেশে। স্বাগতিক দেশটির বিপক্ষে ভারতের পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ চলবে।

রোববার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতের মেয়েরা। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

এর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া নারী দল। তবে সিরিজটি কোনো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করেনি। প্রতিবারই মেয়েদের সিরিজে সম্প্রচার নিয়ে জটিলতা তৈরি হলেও এবার আর তেমনটি হচ্ছে না।

শুক্রবার এক বিবৃতিতে বাংলাদেশ-ভারত সিরিজ টি-স্পোর্টসে সরাসরি দেখানোর বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

আগামী ২৮ এপ্রিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে হবে সিরিজের প্রথম ম্যাচ। আর ৩০ এপ্রিল একই সময়ে হবে দ্বিতীয় ম্যাচ। প্রথম দুই ম্যাচ হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়, রাতের আলোয়।

এরপর ২ ও ৬ মে পরের দুই ম্যাচ রাখা হয়েছে স্টেডিয়ামের আউটার গ্রাউন্ডে, যেটি গ্রাউন্ড-২ হিসেবে পরিচিত। এই দুই ম্যাচ হবে দুপুর ২টায়। ৯ মে শেষ ম্যাচটি আবার রাখা হয়েছে মূল মাঠে, সন্ধ্যায়।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে শিরোপার আরও কাছে আনচেলত্তির শিষ্যরা

প্রকাশ: ০২:০৪ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪


Thumbnail

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। গেল মৌসুমে বেশ ব্যাকফুটে ছিল তারা। তবে চলতি মৌসুমের শুরু থেকেই যেন নিজেদের চেনা রূপে ফিরে এসেছে লস ব্ল্যাঙ্কোসরা। ইতোমধ্যেই পয়েন্ট টেবিলের নেতৃত্বে রয়েছে তারাই। সেই সাথে গতকাল রাতে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের আরও কাছে পৌঁছে গেছে আনচেলত্তির শিষ্যরা।

এদিন অ্যানেয়েতা স্পোর্টস কমপ্লেক্সে রিয়াল সোসিয়াদাদের বিপক্ষে মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচটিতে প্রতিপক্ষের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। স্বাগতিকদের মাঠে রিয়াল একমাত্র গোলটি করেন আর্দা গুলের।

নিয়মিত একাদশের বেশিরভাগকে ছাড়াই এদিন সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নামে রিয়াল। শুরুর সময়টাতে মাত্র ৩৫ শতাংশ বল পায়ে রাখতে পেরেছিল তারা। তবে ২৯ মিনিটে প্রথম সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় রিয়াল। দানি কারভাহালের পাস থেকে বল জালে জড়ান ১৯ বছর বয়সী মিডফিল্ডার গুলের।

সোসিয়াদাদের বিপক্ষে জয় পাওয়ায় বাকি থাকা পাঁচ ম্যাচ থেকে আর চার পয়েন্ট পেলেই শিরোপা উৎসব করতে পারবেন কার্লো আনচেলত্তির শিষ্যরা। ৩৩ ম্যাচে ২৬ জয় ও ছয় ড্র নিয়ে রিয়ালের এখন ৮৪ পয়েন্ট। সেখানে এক ম্যাচ কম খেলা বার্সার পয়েন্ট ৭০। লা লিগার পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা রিয়ালের চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে আছে।

ম্যাচ শেষে কোচের প্রশংসাও পেয়েছেন এই তরুণ, ‘আর্দা (গুলের) গোল করেছে, সে ভবিষ্যতে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে যাচ্ছে। কোনো সন্দেহ নেই যে আগামী বছর সে এখানেই থাকছে।’


রিয়াল মাদ্রিদ   লা লিগা   রিয়াল সোসিয়েদাদ   লস ব্ল্যাঙ্কোস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন