ইনসাইড পলিটিক্স

কৌশলের খেলায় হেরে যাচ্ছে বিএনপি?

প্রকাশ: ০৭:০০ পিএম, ১৮ অক্টোবর, ২০২৩


Thumbnail

বিএনপি কি তাহলে কৌশলের খেলায় হেরে যাচ্ছে? আন্দোলনের মাধ্যমে সরকার পতন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের বাস্তবায়ন ইত্যাদির দাবিতে বিএনপির চূড়ান্ত আন্দোলন। কিন্তু সময় দ্রুত গড়িয়ে যাচ্ছে। বিএনপি আন্দোলনের জন্য যাদের ওপর নির্ভরশীল তাদেরকেও সরকার এখন গুরুত্ব দিচ্ছে না। ফলে কৌশলের খেলায় বিএনপি কি তালগোল পাকিয়ে ফেলছে? বিএনপি কি আবার আরেকটি পরাজয়ের মুখোমুখি দাঁড়াচ্ছে? 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে তফসিল ঘোষণার বাকি তিন সপ্তাহ সময়। আগামী ১০ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, নির্বাচনের তফসিল ঘোষণার পর বড় ধরনের আন্দোলনের বাস্তব পরিস্থিতি বাংলাদেশে নেই। বিশেষ করে বিএনপি এই ধরনের আন্দোলন গড়ে তোলার মতো সক্ষমতা অর্জন করেনি। অর্থাৎ নির্বাচনের তফসিলের আগেই বিএনপিকে যা খুশি তাই করতে হবে। বিএনপির জন্য দুটি বিকল্প ছিল। একটি হলো সরকারের সাথে আলাপ আলোচনার দরজা খোলা রেখে একটি সমঝোতায় পৌঁছে নির্বাচন করা এবং এবার নির্বাচন করলে বিএনপির একটি সম্মানজনক আসন পেত বলেই অনেকে ধারণা করছে।

বিএনপির দ্বিতীয় বিকল্প আন্দোলন। যে আন্দোলনের কর্মসূচি এখন বিএনপি পালন করছে। কিন্তু এই আন্দোলনের কর্মসূচি দিয়ে আর যাই হোক না কেন সরকারকে তাদের দাবি আদায় বাধ্য করা অসম্ভব ব্যাপার। আর এরকম বাস্তবতায় বিএনপির জন্য এখন সবচেয়ে বড় সংকট দেখা দিচ্ছে যে, দলটি কি করবে? ইতোমধ্যে বিএনপির পক্ষ থেকে একটি কঠোর অবস্থান জানানো হয়েছে। তারা বলছে যে, কোনো অবস্থাতেই তারা জাতীয় সংসদ নির্বাচনে দলীয় সরকারের অধীনে বা শেখ হাসিনার অধীনে অংশগ্রহণ করবে না। কিন্তু নির্বাচন থেকে দূরে থাকলে বিএনপি কি লাভবান হবে? এ ব্যাপারে কি বিএনপির রাজনৈতিক হিসেব নিকেশ সঠিক আছে। 

অনেক রাজনৈতিক বিশ্লেষক বলছেন, ২০১৩ সালে বিএনপি অনেক শক্তিশালী ছিল। বর্তমান সময়ের চেয়েও বিএনপি তখন সংগঠিত ছিল। বেগম খালেদা জিয়া বিএনপির নেতৃত্বে ছিলেন। সেই সময় বিএনপি আন্দোলন করে সফল হয়নি। এখন কিভাবে সফল হবেন? এর উত্তরে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বলছেন যে, এর মূল কারণ হলো বিশ্ব বাস্তবতা। সেই সময় ওই নির্বাচনের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রসহ দেশগুলোর এক ধরনের উপেক্ষা ছিল। কিন্তু এবারের নির্বাচনের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলোর ব্যাপক আগ্রহ রয়েছে। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের যতই আগ্রহ থাকুক নির্বাচনের তফসিল যখন ঘোষণা করা হবে এবং নির্বাচনে যখন বিভিন্ন প্রার্থীরা মাঠে নামবেন তখন মার্কিন যুক্তরাষ্ট্র কি নির্বাচন বাধা দিতে পারবে? এবারের নির্বাচন আর যাই হোক আওয়ামী লীগ ২০১৪’র মতো করে করবে না। আর সেটা যদি না করে তাহলে সেই নির্বাচনকে মার্কিন যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলো অস্বীকার করবে কিভাবে? সেই নির্বাচন গুলোকে স্বীকৃতি দিতে অসম্মতি জানালে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠবে। আর তাই কৌশলের খেলায় বিএনপি হেরে যাচ্ছে কিনা বা তালগোল পাকাচ্ছে কিনা সেটি নিয়ে কারও কারও মধ্যে প্রশ্ন উঠেছে।

বিএনপি সাধারণ ভাবে যে রাজনৈতিক হিসেব কষছে তাতে তারা মনে করছে যে, তারা যদি নির্বাচনে বর্জন করে আর নির্বাচন বর্জন করে যদি রাস্তায় আন্দোলন করে তাহলে জনগণ ভোট কেন্দ্রে যাবে না, ভোট হবে না এবং মার্কিন যুক্তরাষ্ট্র ওই নির্বাচনকে স্বীকৃতি দেবে না বা এই ধরনের নির্বাচনের আগেই মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলো এমন কিছু পদক্ষেপ নেবে যে পদক্ষেপের ফলে নির্বাচনই বানচাল হয়ে যাবে। কিন্তু বাস্তবে এই রাজনৈতিক হিসাব কি সম্ভব? 

বিভিন্ন সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ যেকোনো মূল্যে নির্বাচন করতে চায়। নির্বাচনের তফসিল ঘোষণার পর রাজনৈতিক আবহ পাল্টে যাবে। বিভিন্ন ব্যক্তি এবং রাজনৈতিক দল নির্বাচনের জন্য মাঠে নামবেন। তখন যে নির্বাচনী আবহাওয়া সেই আবহাওয়ায় রাজনৈতিক আন্দোলন তলিয়ে যেতে পারে। তাহলে কি আবার ভুল পথে বিএনপি সর্বস্ব খোয়াচ্ছে।

বিএনপি   একদফা আন্দোলন   পশ্চিমা বিশ্ব   মির্জা ফখরুল ইসলাম আলমগীর  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

‘এক জায়গা বউকে, আরেক জায়গা ছেলেকে দিল, এগুলো ঠিক না’

প্রকাশ: ০২:০১ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কেউ কেউ আগে থেকেই ইউনিয়ন চেয়ারম্যান, বা উপজেলা চেয়ারম্যান আছেন। আবার নিজের স্ত্রী বা ছেলেকে নির্বাচনে দাঁড় করানোর চেষ্টা করছেন। এক জায়গা বউকে দিল, আরেক জায়গায় ছেলেকে দিল, এগুলো ঠিক না। কর্মীদের মূল্যায়ন করা উচিত।

থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার (২ মে) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
 
উপজেলা নির্বাচন ঘিরে আওয়ামী লীগের দলীয় নির্দেশনা সংক্রান্ত ওই প্রশ্নের জবাবে শেখ হাসিনা আরও বলেন, পারিবারিক ফর্মুলায় কারা পড়েন? নিজের ছেলে-মেয়ে-স্ত্রী, এই তো? হিসাব করে দেখেন কয়জন ছেলে-মেয়ে, কয়জন স্ত্রী নির্বাচনে দাঁড়িয়েছেন? এর বাইরে তো পরিবার ধরা হয় না। আমাদের কথা হচ্ছে নির্বাচন যেন প্রভাবমুক্ত হয়। মানুষ যেন স্বাধীনভাবে ভোট দিতে পারে। আমাদের লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, সবকিছু নিজেরা নিয়ে নেব, আমার নেতাকর্মীদের জন্য কিছু রাখবো না, এটা হয় না। সেই কথাটা আমি বলতে চেয়েছি। যেন প্রভাব বেশি না ফেলে। সবাই দাঁড়িয়েছে, নির্বাচন করছে, সেটার লক্ষ্য হলো নির্বাচনকে অর্থবহ করা।’ 

তিনি বলেন, অনেকগুলো রাজনৈতিক দল নির্বাচন বর্জন করেছে। বর্জন করে কেন? নির্বাচন করার মতো সক্ষমতাই নাই। পার্লামেন্ট নির্বাচন করতে হলে জাতিকে দেখাতে হবে যে পরবর্তী নেতৃত্বে কে আসবে, প্রধানমন্ত্রী কে হবে, নেতা কে হবে? একটা নেতা দেখাতে হবে। আপনার কাছে উপযুক্ত নেতা না থাকলে তখন তো আপনাকে ছুতা খুঁজতে হয়। নির্বাচন করলাম না,বিরাট ব্যাপার দেখালাম।আমাদের দেশে সেটাই হচ্ছে। 

উপজেলা নির্বাচন   আওয়ামী লীগ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা   সংবাদ সম্মেলন  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

হাসপাতালে থেকে আজই বাসায় ফিরবেন খালেদা জিয়া

প্রকাশ: ০২:২৮ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে একদিন চিকিৎসাধীন থাকার পর বাসায় নেওয়া হচ্ছে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে।

বৃহস্পতিবার (২ মে) বিকেলে গুলশানের বাসভবন ফিরোজায় ফিরবেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বলেন, ‘ম্যাডামকে আজকে বাসায় আনার কথা রয়েছে। তবে এখনও সময় নির্ধারণ হয়নি’।

এর আগে, বুধবার (০১ মে) সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে সিসিইউতে রেখে তার বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা করানো হয়। 


খালেদা জিয়া   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

ওমরাহ পালনে আজ সস্ত্রীক সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশ: ০১:৩১ পিএম, ০২ মে, ২০২৪


Thumbnail

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পবিত্র ওমরাহ পালনের উদ্দেশ্য সৌদি আরব যাচ্ছেন। সঙ্গে থাকছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম। 

বৃহস্পতিবার (০২ মে) দুপুর সোয়া ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেশে ফেরার কথা রয়েছে।


মির্জা ফখরুল   ওমরাহ হজ   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে বিজেপির আমন্ত্রণ পেল আওয়ামী লীগ

প্রকাশ: ১০:০০ এএম, ০২ মে, ২০২৪


Thumbnail

ভারতের জাতীয় নির্বাচনের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখতে বাংলাদেশ থেকে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বুধবার (০১ মে) আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের বিভিন্ন প্রদেশে সাতটি ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ক্ষমতাসীন বিজেপি এই নির্বাচনে তাদের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখানোর জন্য বিদেশি কিছু রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে তারা আমন্ত্রণ জানিয়েছে।

এতে আরো বলা হয়, ভারতে বিজেপি দীর্ঘদিন ধরে ক্ষমতায়। অন্যদিকে, বাংলাদেশে পরপর চারটি জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে জয়লাভ করে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন পুরো পৃথিবীকে অবাক করেছে।

ভারতের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ। পৃথিবীর সর্ববৃহৎ গণতন্ত্র ভারত বাংলাদেশ আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যে আস্থাশীল এবং আওয়ামী লীগকে যে দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও তাদের প্রকৃত বন্ধু মনে করে, এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।

বিজেপির নির্বাচনী প্রস্তুতি ও প্রচারণা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ আওয়ামী লীগকে পাঠানো আমন্ত্রণপত্রে তারা আওয়ামী লীগের পক্ষ থেকে একজন প্রতিনিধি পাঠাতে অনুরোধ করেছে।

এই আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে দলের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সংসদ সদস্য ড. সেলিম মাহমুদকে আওয়ামী লীগ সভাপতি ভারত সফরে মনোনীত করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এই সফরটি মূলত পাঁচ দিনের। ১ মে থেকে ৫ মে পর্যন্ত। সফরে আওয়ামী লীগ প্রতিনিধির সঙ্গে বিজেপির সিনিয়র নেতৃবৃন্দের বৈঠক রয়েছে। দিল্লির বাইরে বিজেপির নির্বাচনী প্রচারণা সরেজমিনে দেখানোর জন্য বিজেপি আওয়ামী লীগ প্রতিনিধিকে ছত্রিশগড়ে নিয়ে যাবে।

ভারতের নির্বাচন ১৯ এপ্রিল শুরু হয়েছে যা ১ জুন পর্যন্ত চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষিত হবে।


ভারত নির্বাচন   বিজেপি   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

রাজধানীতে স্বেচ্ছাসেবক লীগের পানি ও শরবত বিতরণ

প্রকাশ: ০৯:১৮ পিএম, ০১ মে, ২০২৪


Thumbnail

তীব্র তাপদাহ বিপর্যস্থ জনজীবনে পরিশ্রান্ত ও তৃষ্ণার্ত জনসাধারণের মাঝে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সংগঠনের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু'র নেতৃত্বে সুপেয় পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ করে স্বেচ্ছাসেবক লীগ।

বুধবার (১ মে) বেলা সাড়ে ১১ টায় মিরপুর ১৪ নম্বর থেকে শুরু করে বিভিন্ন স্পট ঘুরে বেলা সাড়ে তিনটায় জিগাতলায় এসে শরবত ও সুপেয় পানি বিতরণ করে স্বেচ্ছাসেবক লীগ। 

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ- সভাপতি কাজী মোয়াজ্জেম হোসেন, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইসহাক মিয়া, কেন্দ্রীয় গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, প্রতিবন্ধী উন্নয়ন বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ এর সহ সভাপতি শাহ আলম মিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক এ হান্নান হাওলাদার শাওন প্রমুখ।


স্বেচ্ছাসেবক লীগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন