ইনসাইড বাংলাদেশ

উত্তপ্ত বিশ্ব: সাবধানী বাংলাদেশ

প্রকাশ: ০৯:০০ পিএম, ০৩ অগাস্ট, ২০২২


Thumbnail উত্তপ্ত বিশ্ব: সাবধানী বাংলাদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় বাংলাদেশের অবস্থান ছিল ব্যতিক্রমী এবং প্রশংসিত। বাংলাদেশ সরাসরি কারো পক্ষাবলম্বন করেনি। এমনকি রাশিয়ার বিরুদ্ধেও অবস্থান গ্রহণ করেননি। এনিয়ে বাংলাদেশের মধ্যে ঝুঁকি ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ ছিল। কিন্তু তারপরও বাংলাদেশ তার স্বতন্ত্র কূটনীতি বজায়ে রেখেছে, এ জন্য প্রশংসিত হয়েছে। এখন নতুন করে বিশ্বে উত্তেজনা শুরু হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই বিশ্ব আবার বিভক্ত হয়ে পড়েছে। মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের মধ্য দিয়ে বিশ্ব আবার বিভক্ত হয়ে উঠেছে। চীন হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যে, আগুন নিয়ে খেলবেন না। জো বাইডেনের সঙ্গে চীনা প্রেসিডেন্টের বৈঠক ছিল উত্তপ্ত, ঝঞ্ঝাময়। কিন্তু এই বৈঠকের পরও ন্যান্সি পেলোসি তাইপেতে গেলেন এবং তিনি প্রমাণ করলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র যা খুশি তাই করতে পারে। এটির ফলে চীন তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। ইতোমধ্যে চীন তাইওয়ানের উপর সাময়িক নিষেধাজ্ঞাও জারি করেছে। কিন্তু এই সমস্ত কিছু ছাড়িয়ে এখন বিশ্ব বিভক্ত হয়ে পড়ছে। চীনকে সমর্থন জানিয়েছে রাশিয়া। ফলে রাশিয়া-চীনের ঐক্য বিশ্ব রাজনীতিতে নতুন মেরুকরণ সৃষ্টি করেছে। এই মেরুকরণে বাংলাদেশের অবস্থান কি?

চীন বাংলাদেশের সবচেয়ে বড় অর্থনৈতিক পার্টনার। বাংলাদেশে বর্তমানে যে উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে তার প্রত্যেকটির সঙ্গে কোনো না কোনোভাবে চীনের সম্পৃক্ততা রয়েছে। এরকম বাস্তবতায় চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটলে বাংলাদেশ কি করবে এটি একটি বড় প্রশ্ন। আবার অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর বাংলাদেশ নানাভাবে নির্ভরশীল। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাংক, আইএমএফকে নিয়ন্ত্রণ করে। সম্প্রতি বাংলাদেশে আইএমএফের কাছ থেকে ৪ দশমিক ৮৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে। নানাভাবেই মার্কিন যুক্তরাষ্ট্রের উপর বাংলাদেশ নির্ভরশীল। বাংলাদেশের পোশাকশিল্পের বড় বাজার রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সে কারণেই বাংলাদেশ চাইলেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটাতে পারে না। যদিও সাম্প্রতিক সময়ে বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে কিছু টানাপোড়েন লক্ষ্য করা যাচ্ছে। তবে লক্ষণীয় ব্যাপার যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতেই সাম্প্রতিক সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু সাহসী এবং তাৎপর্যপূর্ণ বক্তব্য রেখেছেন। তিনি বলেছেন যে, এ ধরনের যুদ্ধে কেবল অস্ত্র ব্যবসায়ীদের লাভবান করে।

প্রধানমন্ত্রী বলেছেন যে, একটি দেশের উপর নিষেধাজ্ঞা দিলে কষ্ট পায় সারা বিশ্বের গরিব মানুষ। এ ধরনের নিষেধাজ্ঞাকে তিনি মানবাধিকারের লঙ্ঘন হিসেবেও চিহ্নিত করেছেন। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। এখন তাইওয়ান নিয়ে চীন-মার্কিন বিরোধে বাংলাদেশের ভূমিকা কী হবে, বাংলাদেশ কি একই কৌশল অবলম্বন করবে? কিছুদিন ধরেই বাংলাদেশের এই ভারসাম্যের কূটনীতি নানা রকম চ্যালেঞ্জের মুখে পড়েছে। সাম্প্রতিক সময়ে কোয়াড নিয়ে বাংলাদেশ রীতিমতো চাপের মধ্যে রয়েছে। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো কোয়াডে যোগদানের জন্য বাংলাদেশকে সময়সীমা বেঁধে দিচ্ছে, অন্যদিকে চীন কোয়াডে যোগদানের বিরোধিতা করছে। চীনের সঙ্গে সম্পর্কের বিষয়টি ভারতও খুব একটা ভালোভাবে নিচ্ছে না। সবকিছু মিলিয়ে বৈশ্বিক রাজনৈতির যে মেরুকরণ সেই মেরুকরণে বাংলাদেশের জন্য পথ চলাটা কঠিন এবং দুর্গম হয়ে উঠেছে। এই দুর্গম পথে কূটনীতির নিরপেক্ষতার শ্রেষ্ঠত্বের প্রমাণ বাংলাদেশকে দিতে হবে। সামান্য ভুল বাংলাদেশকে বড় ধরনের সংকটে ফেলতে পারে বলে অনেকে মনে করেন। 

উত্তপ্ত বিশ্ব   বাংলাদেশ   রাশিয়া   ইউক্রেন   চীন   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বুলেট থাকতে ব্যালটে কেউ হাত দিতে পারবে না: ফরিদপুর জেলা প্রশাসক

প্রকাশ: ১০:৪৫ পিএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেছেন, ‘একটি ব্যালটের বিপরীতে একটি বুলেট ব্যবহার করা হবে। বুলেট থাকতে ব্যালটে কেউ হাত দিতে পারবে না।’

তিনি বলেন, ‘কেউ ভোট কাটতে একটা ব্যালটে হাত দিতে চাইলে তার জন্য একটি বুলেট খরচ করা হবে। তাই যারা এই পরিকল্পনায় আছে তারা ভুলে যান, এবার অবাধ নিরপেক্ষ নির্বাচন হবে, কাউকেই ছাড় দেওয়া হবে না।’

শনিবার (১৮ মে) দুপুরে সদরপুর উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপ উপলক্ষে প্রিসাইডিং অফিসারদের প্রশিক্ষণ ও মতবিনিময় সভায় এসব কথা বলেন জেলা প্রশাসক।

উপজেলা নির্বাহী কর্মকতা (ইউএনও) মো. সৈয়দ মোরাদ আলীর সভাপতিত্বে ওই মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা পুলিশ সুপার মোহাম্মাদ মোর্শেদ আলম, সিনিয়র জেলা নির্বাচন অফিসার তারেক আহম্মদ, সদরপুর থানার ওসি মো. শফিকুল ইসলাম, উপজেলা নির্বাচন ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. নজরুল ইসলাম প্রমুখ।


জেলা প্রশাসক   কামরুল আহসান তালুকদার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা

প্রকাশ: ১০:০৩ পিএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

কাঁচা মরিচের দাম আরও বেড়েছে। গত ১০ দিনের ব্যবধানে এই পণ্যের দাম দ্বিগুণ হয়ে প্রতি কেজি ২০০ টাকা ছাড়িয়েছে। কোথাও কোথাও আরও বেশি দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ।

ব্যবসায়ীরা বলছেন, বছরের এই সময়ে বাজারে কাঁচা মরিচের সরবরাহে কিছুটা ঘাটতি থাকে। ফলে আমদানি করে মরিচের প্রয়োজন মেটাতে হয়। তবে এবার দাম বাড়তে থাকলেও সরকারের পক্ষ থেকে দাম নিয়ন্ত্রণে এখনো কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না।

এবার কাঁচা মরিচের দাম বাড়ছে ঈদুল আজহার মাসখানেক আগে থেকেই। গত বছর কোরবানির সময়ে ঢাকায় কাঁচা মরিচের কেজি ৭০০ টাকা পর্যন্ত উঠেছিল। তখন দাম নিয়ন্ত্রণে সরকার কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছিল।

গত পাঁচ বছরের বাজারের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, বছরের এই সময়ে উৎপাদন কমে যাওয়ায় কাঁচা মরিচের দাম কিছুটা বাড়ে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশে বৃষ্টিসহিষ্ণু মরিচের জাত কম। ফলে বৃষ্টি বেশি হলে কাঁচা মরিচের উৎপাদন কমে যায়। তখন আমদানি করে কাঁচা মরিচের চাহিদা মেটানো হয়। সাধারণত ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করা হয়। তবে প্রতিবেশী দেশ মিয়ানমার থেকেও কিছু কাঁচা মরিচ আসে। মিয়ানমারে চলমান যুদ্ধের কারণে কাঁচা মরিচ আমদানিতে ভারতের ওপর নির্ভর করতে হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সঙ্গনিরোধ শাখা সূত্রে জানা গেছে, চলতি বছর এখন পর্যন্ত কাঁচা মরিচ আমদানির অনুমতি (আইপি) দেওয়া হয়নি। তবে বাজারে কাঁচা মরিচের দাম ও সরবরাহ পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। চাহিদা ও সরবরাহ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সংস্থাটির দায়িত্বশীল কর্মকর্তারা।


কাঁচা   মরিচ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জুজুৎসুর নিউটন ভয়ংকর যৌন নিপীড়ক: র‍্যাব

প্রকাশ: ০৯:৫৫ পিএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

নারী ক্রীড়াবিদদের ধর্ষণ ও শারীরিক নিপীড়ন। অপ্রাপ্তবয়স্ক ক্রীড়াবিদদের সঙ্গে অনৈতিক কার্যকলাপের কারণে গর্ভবতী হলে তাদের গর্ভপাত করানোর মতো ভয়ংকর কাজও করেছেন তিনি। নারী ক্রীড়াবিদকে ধর্ষণের ঘটনায় করা মামলায় প্রধান আসামি বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম নিউটনকে গ্রেপ্তারের পর এসব তথ্য জেনেছে র‍্যাব।

তার অনৈতিক এ কাজে আরেক নারী সহযোগী ক্রীড়াবিদকেও গ্রেপ্তার করা হয়েছে। মামলায় দ্বিতীয় আসামি ওই নারী ক্রীড়াবিদকে ইতোমধ্যে রাজধানীর শেরে বাংলা নগর থানায় হস্তান্তর করা হয়েছে।

শনিবার (১৮ মে) সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

র‍্যাব কমান্ডার আরাফাত ইসলাম জানান, ১৮ মে রাজধানীর শাহ আলী ও মিরপুর এলাকায় অভিযান চালিয়ে রফিকুল ইসলাম নিউটন ও তার সহযোগী একজন নারীকে গ্রেপ্তার করা হয়। জুজুৎসু এসোসিয়েশনের একজন নারী ক্রীড়াবিদদের করা নারী শিশু নির্যাতন দমন ও পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণ আইনের মামলায় তাদের গ্রেপ্তার করে র‍্যাব।

সংবাদ সম্মেলনে  র‍্যাবের এই কর্মকর্তা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ধর্ষণের সঙ্গে সম্পৃক্ততা স্বীকার করেছেন। রফিকুল ইসলাম নিউটন জুজুৎসু (জাপানি মার্শাল আর্ট) খেলার প্রশিক্ষক। অ্যাসোসিয়েশনের অধিকাংশ প্রশিক্ষণার্থী নারী। যেখানে অভিভাবক হিসেবে কোমলমতি মেয়েদের এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে দায়িত্ব পালন করার কথা ছিল। কিন্তু তিনি কোমলমতি মেয়েদের দুর্বলতার সুযোগ নিয়ে তার হীন চরিত্র চরিতার্থ করার প্রয়াস চালান।

কমান্ডার আরাফাত ইসলাম বলেন, রফিকুল ইসলাম নিউটন অ্যাসোসিয়েশনের অপ্রাপ্তবয়স্ক নারী ক্রীড়াবিদদের সঙ্গে অনৈতিক কার্যকলাপের কারণে কেউ গর্ভবতী হলে তাদের গর্ভপাত করাতেন। এছাড়া অনুশীলনের আগে মেয়েদের পোশাক পরিবর্তনের কক্ষে প্রবেশ করে তাদের জোরপূর্বক ধর্ষণ করে ভিডিও ধারণ ও নগ্ন ছবি তুলে রাখতেন তিনি। পরে ধারণ করা নগ্ন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে ব্ল‍্যাকমেইল করে বারবার ধর্ষণ করতেন।


জুজুৎসু   নিউটন   র‍্যাব  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ


Thumbnail

আগামী ২১ মে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ২ জন। এর মধ্যে জনগণের ও সরকার দলীয় কর্মীদের পছন্দের প্রার্থী তালিকায় অধ্যক্ষ মামুনুর রশীদ অন্যতম। অধ্যক্ষ মামুনুর রশীদের আনারস প্রতীকে ভোট দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ভোটাররা।

অপর প্রার্থী আলতাফ হোসেন মোটরসাইকেল প্রতীকে প্রতিদ্বন্ধীতা করছেন। তবে তার বিরুদ্ধে চরের জমি নিয়ে নয়ছয়ের অভিযোগ রয়েছে। অনেকেই অভিযোগ করেছেন, আইন অমান্য করে মাছ শিকারসহ জেলেদেরকে দিয়ে নদী দখল ও বাস্তুচ্যুতদের মহিষ দিয়ে চর দখলে রেখেছেন।

প্রতীক বরাদ্দের পর থেকে প্রার্থীরা প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ভোটারদের মন জয় করতে নানা কুরুচীপূর্ণ বক্তব্য দিতেও সংকোচ বোধ করছেন না অনেকে।

এদিকে নির্বাচন কমিশন প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি  মেনে চলার  আহ্বান জানিয়েছে।


বিজয়   অধ্যক্ষ   মামুনুর রশীদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যে কারণে ডিবি কার্যালয়ে যান মামুনুল হক

প্রকাশ: ০৯:১৬ পিএম, ১৮ মে, ২০২৪


Thumbnail

হেফাজত ইসলামের নেতা মাওলানা মামুনুল হক প্রায় আড়াই ঘণ্টা অবস্থান করেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে। পরে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে তিনি ডিবির কার্যালয় ত্যাগ করেন।

সময় তিনি সাংবাদিকদের জানান, তার ব্যক্তিগত মোবাইল ফোন নেওয়ার জন্য তিনি ডিবি কার্যালয়ে এসেছিলেন।

মামুনুল হক বলেন, আমাকে যখন গ্রেপ্তার করা হয়েছিল তখন মামলার আলামত হিসেবে আমার মোবাইল ফোনটি জব্দ করা হয়েছিল। সেই মোবাইল ফোনটি নিতে আমি আজ ডিবি কার্যালয়ে এসেছি।

ডিবি কার্যালয়ে মামলা সংক্রান্ত কোনো বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে ডিবি ডাকেনি এবং মামলা সংক্রান্ত কোনো বিষয়ে জিজ্ঞাসাবাদ করেনি।

মোবাইল ফোনটি তিনি ফেরত পেয়েছেন কি না, এমন প্রশ্নের উত্তর না দিয়েই হেফাজতের এই নেতা গাড়িতে উঠে যান।


মোবাইল   ডিবি   মামুনুল হক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন