ওয়ার্ল্ড ইনসাইড

গর্ভপাত বাতিলের বিপক্ষে আমেরিকা জুড়ে বিক্ষোভ

প্রকাশ: ১২:৪১ পিএম, ১৫ মে, ২০২২


Thumbnail গর্ভপাত বাতিলের বিপক্ষে আমেরিকা জুড়ে বিক্ষোভ

গর্ভপাত আইন বাতিলের বিপক্ষে আমেরিকা জুড়ে হাজার হাজার বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এসেছেন। শনিবার (১৪ মে) এমন কথা ছড়িয়ে পড়ে যে, খুব শীঘ্রই সুপ্রিম কোর্ট থেকে এই আইন বাতিলের ঘোষণা আসতে পারে। তারপরই গর্ভপাত বহাল রাখার দাবীতে রাস্তায় নেমে আসে এই আইন বাতিলের বিপক্ষে অবস্থানকারীরা। 

প্রায় ৫০ বছর আগে আমেরিকাতে গর্ভপাত আইন বৈধ করা হয়েছিল। কিন্তু বর্তমানে দেশের অধিকাংশ রক্ষণশীল মানুষ গর্ভপাতের বিপক্ষে কথা বলার জন্য ১৯৭৩ সালে প্রণীত আইন বাতিল করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে করে করে নারীদের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ হবে বলে মনে করেন বিক্ষোভকারীরা। 

“যদি তুমি ঠিক করতে না পারো তুমি বাচ্চা নিবে কি না! সেটা যদি তোমার মৌলিক অধিকার না হয় তাহলে আমি জানি না মৌলিক অধিকার আসলে কি?”, এমনটি বলছেন ব্রিটা ভ্যান রোজাম নামের এক বিক্ষোভকারী, যিনি আন্দোলনে অংশ নিতে ফিলাডেলফিয়া থেকে রাজধানী ওয়াশিংটনে এসেছেন। 

এদিকে গর্ভপাত আইন বাতিলের আন্দোলনে অংশ নিয়েছেন আমেরিকার বিভিন্ন বয়সের এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। যার মধ্যে আমেরিকা সরকারের আধীনে কর্মরত, সেলিব্রেটি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও রয়েছেন। ৮০ বছর বয়সী এলিজাবেথ বলেছেন, নারী কোনো বস্তু বা ভোগ্য পণ্য নয়, কিন্তু এই আইন প্রণয়নের মধ্য দিয়ে নারীর প্রতি তেমন দৃষ্টিভঙ্গিই দেখানো হচ্ছে। 

একজন নারী যদি নিজের সিদ্ধান্ত নিজে নিতে না পারেন এবং তার শরীরের কি হচ্ছে বা কি হবে তার উপর যদি তার কোনো নিয়ন্ত্রণ না থাকে তাহলে সেটা মানবাধিকার ক্ষুণ্ণ করার মত ব্যাপার হবে। এই ঘটনা তো কোনভাবেই নারী প্রগতির দিকে আগাবে না বরং আমেরিকাকে আবার ১৮৫০ সালের সমাজে ফিরিয়ে নিয়ে যাবে। 

সূত্রঃ রয়াটার্স

গর্ভপাত   আমেরিকা   বিক্ষোভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ

প্রকাশ: ০৭:০৬ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইসরায়েল রাফা অভিযান চালালেও গাজা ত্যাগ করবে না ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)। ইসরায়েলি অভিযান সত্ত্বেও রাফা ত্যাগ না করার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউএনআরডব্লিউএ ইতোমধ্যে ঘোষণা দিয়েছে- ইসরায়েল রাফায় অভিযান চালালেও সেখান থেকে সরে যাবে না ইউএনআরডব্লিউএ।  

সংস্থাটি জানায়, রাফায় অভিযান চালানো হলে তা বেসামরিক লোকদের জন্য দুর্ভোগ ডেকে আনবে। এতে ১ দশমিক ৪ মিলিয়ন মানুষের জীবন বিপর্যয়ের মুখে পতিত হবে।

সংস্থাটি আরও জানায়, যতদিন সম্ভব, ইউএনআরডব্লিউএ রাফায় নিজের উপস্থিতি বজায় রাখবে। ফিলিস্তিনিদের জীবন রক্ষায় সহায়তা অব্যাহত রাখবে। 


ইউএনআরডব্লিউএ   ইসরায়েল   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের ২ সামরিক ঘাঁটিতে ইরাকি যোদ্ধারাদের হামলা

প্রকাশ: ০৬:৩১ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইহুদিবাদী ইসরায়েলের দুটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরাকের ইসলামী প্রতিরোধ যোদ্ধারা। এ হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি। 

এর আগে, বুধবার গোলান মালভূমিতে ইসরায়েলের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুর ওপর হামলা চালিয়েছিল তারা। খবর প্রেস টিভির।

ইরাকের প্রতিরোধ যোদ্ধাদের জোট পপুলার মোবিলাইজেশন ইউনিট (পিএমইউ) জানিয়েছে, সোমবার, (৬ এপ্রিল) সকালে ইসলামী প্রতিরোধ যোদ্ধারা দখলদার ইসরায়েলের ভেতরের দুটি গুরুত্বপূর্ণ ঘাঁটিতে ড্রোন দিয়ে হামলা চালায়। 

প্রথম হামলাটিতে অধিকৃত ভূমিতে দখলদার ইসরায়েলের একটি সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। আর দ্বিতীয় হামলাটি চালানো হয়েছে এইলাত বা উম্মুল রাশরাশ শহরের একটি সামরিক বিমানঘাঁটি লক্ষ্য করে।

বিবৃতিতে ইরাকি প্রতিরোধ যোদ্ধারা জানিয়েছে, ফিলিস্তিনি বেসামরিক জনগণ বিশেষ করে নারী ও শিশুদের ওপর ইহুদিবাদী ইসরায়েলি সেনাদের বর্বরতার প্রতিবাদে এবং গাজার প্রতিরোধ যোদ্ধাদের প্রতি সংহতি জানিয়ে এই হামলা চালানো হয়েছে। পিএমইউ তাদের বিবৃতিতে বলেছে, ইসরায়েলের গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত বর্ণবাদী শক্তির বিরুদ্ধে ইরাকি প্রতিরোধ যোদ্ধাদের হামলা চলতেই থাকবে।


ইসরায়েল   সামরিক ঘাঁটি   ইরাক   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

তেলের দাম বাড়াল সৌদি আরব

প্রকাশ: ০৫:৫৭ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

সোমবার বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিশ্বের প্রায় সব অঞ্চলের জন্য সৌদি আরবের তেলের দাম বাড়ানো এবং তার সঙ্গে গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা আরও কমে যাওয়ায় তেলের দাম বেড়েছে। 

নিজেদের প্রধান ব্র্যান্ড আরব লাইট ক্রুডসহ অন্য সব ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। দেশটির খনিগুলো থেকে তেল উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ ও বিপনন সম্পর্কিত রাষ্ট্রায়ত্ত কোম্পানি সৌদি আরামকো রোববার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

আরামকোর রোববারের বিবৃতিতে বলা হয়েছে, আরব লাইট ক্রুডের অন্তর্ভুক্ত সবগুলো সাব-ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৯০ সেন্ট থেকে ২ দশমিক ৯০ ডলার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ। এছাড়া অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দামও বাড়ানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের অনুসন্ধানে জানা গেছে, গত মাসে আরব ক্রুড লাইটসহ অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম ৬০ শতাংশ বাড়িয়েছিল সৌদি আরামকো।

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ডলারের মূল্যমান বাড়তে থাকায় গত দেড় বছরেও বেশি সময় ধরে মন্দাভাব চলছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। ডলার সাশ্রয়ের জন্য উন্নয়নশীল দেশগুলো তেল কেনা কমিয়ে দেওয়ায় তেলের বাজারে মন্দাভাব শুরু হয়।

বাজার চাঙা রাখতে তেলের কয়েক দফায়ে তেলের উত্তোলন কমিয়েছে সৌদি। সর্বশেষ কমানো হয়েছে গত ফেব্রুয়ারিতে।


তেল   সৌদি আরব   বিশ্ববাজার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন

প্রকাশ: ০৫:১৮ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পারমাণবিক অস্ত্র নিয়ে বারবার কথা বলছেন পুতিন। ইউক্রেনের আশপাশে পারমাণবিক অস্ত্র মহড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সেনাবাহিনীর পাশাপাশি নৌ এবং বিমানবাহিনীও অংশ নেবে এই মহড়ায়। 

সোমবার (৬ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপির।

গত ফেব্রুয়ারিতে জাতির উদ্দেশ্যে ভাষণেও তিনি সতর্ক করে বলেছিলেন, পারমাণবিক যুদ্ধের 'প্রকৃত' ঝুঁকি রয়েছে। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়া চলাকালীন নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি ও ব্যবহার অনুশীলনের জন্য একগুচ্ছ ব্যবস্থা নেওয়া হবে।

নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য নকশা করা হয় এবং এটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পরিবহন করা সম্ভব।

ক্রেমলিন বলেছে, 'কিছু পশ্চিমা কর্মকর্তার হুমকির মুখে' রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করার লক্ষ্যে 'অদূর ভবিষ্যতে' এই পারমাণবিক মহড়া অনুষ্ঠিত হবে।

এতে রুশ বিমানবাহিনী এবং নৌবাহিনীর পাশাপাশি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার সৈন্যরাও অংশ নেবেন। ইউক্রেনের সীমান্তবর্তী এবং দখল করা ইউক্রেনীয় ভূখণ্ডগুলোকে অন্তর্ভুক্ত করে গঠিত হয়েছে এই জেলা।

ইউক্রেন যুদ্ধ চলাকালে পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্রমবর্ধমান হুমকিতে উদ্বিগ্ন পশ্চিমা কর্মকর্তারা।

গত বছর রাশিয়া ব্যাপক পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তির অনুমোদন বাতিল করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কিত একটি চুক্তি প্রত্যাহার করেছে।


ইউক্রেন   পারমাণবিক মহড়া   পুতিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনিদের রাফা ছাড়ার নির্দেশ দিলো ইসরায়েল

প্রকাশ: ০৪:৩৬ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

রাফাতে আশ্রয় নেওয়া ফিলিস্তিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল সেনাবাহিনী।  সোমবার (০৬ মে) 'সীমিত পরিসরে' অভিযান চালানোর অংশ হিসেবে তাদের সরে যেতে বলা হয়েছে। তবে এটা স্থল অভিযানের প্রস্তুতির অংশ কিনা সে বিষয়ে সংবাদমাধ্যমের খবরে কিছু বলা হয়নি। খবর রয়টার্সের 

গত সাত মাস ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের ভাষ্য, রাফাতে হাজার হাজার হামাস যোদ্ধাদের আশ্রয় দেওয়া হয়েছে। এখন এ অঞ্চলের দখল ছাড়া আমাদের বিজয় অসম্ভব। 

এদিকে রাফায় ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। এমন অবস্থায় ইসরায়েল সেখানে হামলা চালালে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে বলে উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা বিশ্ব ও প্রতিবেশী দেশ মিশর। 

একটি স্থল অভিযান চালানোর আগে রাফাতে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের ‘মানবিক এলাকায়’ চলে যাওয়া নির্দেশ দিয়েছে ইসরায়েল বাহিনী। 

সোমবার এক বিবৃতিতে ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যেতে টেক্সট ম্যাসেজ, ফোন কল এবং মিডিয়ায় ঘোষণা দেওয়া হয়েছে। 


ফিলিস্তিন   রাফা   ইসরায়েল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন