ওয়ার্ল্ড ইনসাইড

মধ্যস্থতাকারী থেকে মোড়ল হবার পথে হাটছে চীন?

প্রকাশ: ১১:০০ এএম, ২৪ এপ্রিল, ২০২৩


Thumbnail

চীনের অন্তর্মুখী স্বভাব বিশ্বের কাছে নতুন কিছু না। সেই আদিম কালের রেশম চাষ থেকে শুরু করে বর্তমান সময়ের অভ্যন্তরীণ উন্নয়ন- সবখানেই চীন নিজেকে গুটিয়ে রাখার স্বভাব দেখিয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র মানেই তর্জন-গর্জন আর দেশে দেশে শান্তিরক্ষা কিংবা বিরোধ/সন্ত্রাস দমনের নামে মোড়ল হয়ে নাক গলানোর চিত্র।

তবে এবার যেন বিশ্ব রাজনীতির দাবার চালে এগিয়ে গেছে চীন। সম্প্রতি সৌদি আরব-ইরান সম্পর্ক উন্নয়নে চীনের মধ্যস্থতা নতুন করে ভাবাচ্ছে সবাইকে। যেখানে সৌদি মানে যুক্তরাষ্ট্রের অন্তরঙ্গ বন্ধু আর ইরান মানে চরম শত্রু, সেখানে দুপক্ষকে এক টেবিলে বসিয়ে ঝামেলা মেটাতে সফল হয়েছে চীন। এই সম্পর্ক উন্নয়নে বিশ্ব মাতবর যুক্তরাষ্ট্র একজন নীরব দর্শক ছাড়া আর কোনো ভূমিকা পালন করতে সক্ষম হয়নি।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কটা বেশ কয়েক বছর ধরেই একটু তিক্ত। এতদিন বড় রকমের হম্বিতম্বি ও তাইওয়ান নিয়ে চীনের আঁতে ঘা লাগে এমন টুকিটাকি কাজ করলেও চলতি বছরে চীন মধ্যপ্রাচ্য নিয়ে যা করল তা আমেরিকার গালে জোরেসোরে এক চপেটাঘাত।

সৌদি-ইরান সম্পর্কে চীনের ভূমিকা

পেট্রোডলার চুক্তি দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব করে সৌদি। সৌদি বাদশাহরা এতদিন যুক্তরাষ্ট্রকে তেল দিয়েছে আর তার বিনিময়ে যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র ও নিরাপত্তার নিশ্চয়তা পেয়েছে। নিজেদের ‘কমফোর্ট জোন’ থেকে আরামপ্রিয় সৌদি বাদশাহরা এতদিন বের না হলেও নতুন প্রিন্স মুহম্মদ বিন সালমান একটু অন্য ধাচের মানুষ।

সালমান বুঝতে পেরেছেন, শুধু তেল দিয়ে আজীবন চলতে পারবে না সৌদি। আর আমেরিকা এমন এক বন্ধু যে নিজের স্বার্থের কারণে যখন-তখন পল্টি নিতে পারে, যা আরব-ইসরাঈল যুদ্ধের ইতিহাস থেকে প্রমাণিত। পরবর্তীতে যখন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদি যুবরাজ সালমানকে দায়ী করে যুক্তরাষ্ট্র তখন থেকেই যে এতদিনের বন্ধুর ওপর সব ধরনের বিশ্বাস হারিয়ে ফেলেছিলেন সালমান তা বর্তমান কর্মকাণ্ড দেখে বুঝতে কষ্ট হয় না।

এদিকে চীনের সবচেয়ে বড় শক্তি তার ব্যবসায়িক মনোভাব। চীন যেখানে দেশের অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক সম্পর্ক সৃষ্টি করে সেখানে যুদ্ধবাজ যুক্তরাষ্ট্রের ধান্ধা অস্ত্র বিক্রি ও নিরাপত্তার দোহায় দিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সার্বভৌমত্বের ওপরে হস্তক্ষেপ করা। যুদ্ধের ঝামেলায় জড়াতে চায় না কেউ, আর সেখানেই চীন নিজের পাশার দানে এগিয়ে গেছে যুক্তরাষ্ট্রের থেকে কয়েক ধাপ।

সম্প্রতি সংবাদমাধ্যম ডিপ্লোম্যাটের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি-ইরান চুক্তিতে চীনের মধ্যস্থতা দুটি জিনিস নির্দেশ করে। প্রথমত, এটি চীনের দায়িত্বশীলতা ও শক্তিমত্তার বার্তা দেয়। দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রের মাতুব্বরি ছাড়াও যে বিশ্ব চলে ওয়াশিংটনকে এমন কঠিন বার্তা দিয়েছে বেইজিং।

ডিপ্লোম্যাটের বিশ্লেষণ অনুযায়ী, যেখানে যুক্তরাষ্ট্র যুদ্ধ দিয়ে মধ্যপ্রচ্যে নিজের প্রভাব বিস্তার করেছে, সেখানে চীন নিজের গ্রহণযোগ্যতা বাড়িয়েছে অবকাঠামোগত উন্নতির মাধ্যমে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি যেখানে ‘ডিভাইড অ্যান্ড রুল’ সেখানে চীনের মূলনীতি হচ্ছে, এমন একটি সম্প্রদায় গড়ে তোলা যেখানে সবাই একযোগে উন্নয়নের জন্য কাজ করবে। এই নীতি সামনে রেখেই চীন দেদারছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে টাকা ঢেলেছে, যার ফলাফল দা-কুমড়া সম্পর্কের দুই দেশকে এক টেবিলে বসিয়ে মধ্যস্থতার মাধ্যমে এক রকমের সমাধানে আনা।

মধ্যপ্রাচ্যে চীন এতটাই নিজের প্রভাব বিস্তার করেছে যে, খোদ যুক্তরাষ্ট্রের কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, চীনের এই মধ্যস্থতাকে সমর্থন না দিয়ে যুক্তরাষ্ট্র যদি গোয়ার্তুমি করে বসে, তাহলে মধ্যপ্রাচ্য থেকে আজীবনের জন্য নিজের অবস্থান হারাবে দেশটি। মধ্যপ্রাচ্যের হাতে এখন বিকল্প আছে। নিরাপত্তারর জন্য সৌদির নিজস্ব অস্ত্র ও শক্তিমত্তা ও ইরানের পারমাণবিক শক্তি ও রাশিয়া-চীনের সঙ্গে বন্ধুত্বই যথেষ্ট; যেখানে তেলের জন্য এখনও গালফ কোওপারেশনের দেশগুলোর ওপরে নির্ভরশীল যুক্তরাষ্ট্র। অর্থাৎ এতদিন যে যুক্তরাষ্ট্র ছিল মধ্যপ্রাচ্যের মাতবর, এখন তাদেরকেই রিয়াদ-আবুধাবিকে তোয়াজ করে চলতে হবে।

বার্তাসংস্থা সিএনএনের বিশ্লেষণ অনুযায়ী, সম্প্রতি এক চুক্তি যুক্তরাষ্ট্রের সীমাবদ্ধতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। অন্যদিকে চীনের বর্ধনশীল সম্পর্ক ও কূটনীতির ইতিবাচক দিককে নির্দেশ করেছে।

সিএনএনের বিশ্লেষণে বলা হয়েছে, যদিও এটি যুক্তরাষ্ট্রের পরাজয় নয়, তবু বড় রকমের ছবক। যদিও যুক্তরাষ্ট্র নিঃশেষ হয়ে যায়নি, তবে ধাক্কাটা ভালোই লেগেছে তাদের গায়ে।

চীনের ওপর সৌদি-ইরানের নির্ভরশীলতা

কেন চীনের কথায় মধ্যপ্রাচ্যের দুই মেরুর দুটি শক্তিধর দেশ এক টেবিলে বসল, তা বুঝতে গেলে দেশ দুটির সঙ্গে চীনের সম্পর্ক বিশ্লেষণের দাবি রাখে। পারমাণবিক বিষয়াদি নিয়ে যেখানে ইরানের পিঠে এক ঝাঁক পশ্চিমা নিষেধাজ্ঞার তকমা, সেখানেই ইরানের উদ্ধারকর্তা হিসেবে দেখা দিয়েছে চীন।

নিষেধাজ্ঞার জোরে ইরানের অর্থনীতি যখন হাবুডুবু খাচ্ছে তখন দেশটিতে ২৫ বছর মেয়াদি বাণিজ্যিক সুবিধার ঘোষণা দিয়েছে চীন। আগামী ২৫ বছরে বেইজিং তেহরানে ৪০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যার বিনিয়মে চীনকে লাগাতার জ্বালানি তেল দেবে তেহরান।

তেহরান যখন পশ্চিমাদের কাছে তেল বিক্রি করতে পারছিল না, সেখানে চীনের এমন প্রস্তাব এক কথায় লুফে নিয়েছে দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খোমেনি। চীনের হালচালকে ইঙ্গিত দিয়ে এক রকমের স্বস্তি প্রকাশ করেই খোমেনি বলেছেন, ক্ষমতা এখন পশ্চিম থেকে পুবের দিকে যাচ্ছে। ইউরোপ কিংবা আমেরিকা নয়; এশিয়ায় সামনের বিশ্বকে নেতৃত্ব দেবে।

অন্যদিকে সৌদি যুবরাজ সালমান বুঝে গেছেন শুধু তেল আর অস্ত্র দিয়ে দেশের উন্নয়ন ঘটানো যাবে না। তাইতো অবকাঠামোগত উন্নয়নের জন্য চীনের দ্বারস্থ হয়েছে দেশটি। গত বছরের চীন ও গালফ কোওপারেশন কাউন্সিলের এক চুক্তি অনুযায়ী সৌদি ও চীন সাতটি অবকাঠামোগত উন্নয়ন প্রজেক্ট নিয়ে কাজ করছে। মূলত অটোমোবাইল ম্যানুফেকচারিং, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স সম্পর্কিত উন্নয়ন ও খাদ্যদ্রব্য আমদানি-রফতানি সম্পর্কিত বিষয়ে সৌদি এখন চীনের ওপর ভরসা করছে।

এ ছাড়া জ্বালানিখাতে সৌদি আরব চীনের সঙ্গে ৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছে, যেখানে রংশেং পেট্রোক্যামিকেল কোম্পানির আওতায় রিয়াদ প্রতিদিন বেইজিংকে ৪ লাখ ৮০ হাজার ব্যারেল জ্বালানি তেল সরবরাহ করবে বলে বার্তাসংস্থা সিএননের একটি প্রতিবেদনের বরাতে জানা গেছে।

চীনের সঙ্গে সৌদি সম্পর্ক নিয়ে রাজনৈতিক বিশ্লেষক আলি শিহাবি সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমেরিকার সঙ্গে একমুখী সম্পর্কের দিন শেষ। আমরা এবার বিশ্বের সঙ্গে উন্মুক্ত সম্পর্কের দিকে আগাচ্ছি। আমেরিকার সঙ্গে আমাদের বন্ধুত্বের কথা অস্বীকার করছি না, তবে একইভাবে চীন, ভারত ও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব স্থাপনের জন্য যা যা করা দরকার আমরা করব।’

এদিকে যুক্তরাষ্ট্রে নিয়োজিত সৌদি রাষ্ট্রদূতও সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে একই ধরনের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, পাঁচ কিংবা দশ বছর আগের সৌদিকে বর্তমান সৌদির সঙ্গে মিলিয়ে লাভ নেই। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক খারাপ না করেও যে বিশ্বের অন্যান্য শক্তিধর দেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করা যায় সেলক্ষ্যে কাজ করছে রিয়াদ।

সৌদি যতই বলুক যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কহানি হবে না, তবে বন্ধুর শত্রুর সঙ্গে বন্ধুত্ব করে যুক্তরাষ্ট্রকে নিঃসন্দেহে শীতল বার্তা দিচ্ছে রিয়াদ।

সম্প্রতি রিয়াদ ও তেহরানের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার বেইজিং। ২০২১ সালের হিসাব অনুযায়ী, সৌদির সঙ্গে ইরানের বাণিজ্যিক সম্পর্কের অর্থমূল্য ৮৭ বিলিয়ন ডলার, যার ৫৭ বিলিয়ন ডলারই সৌদির জ্বালানি বাণিজ্যের সঙ্গে সম্পর্কযুক্ত। অন্যদিকে তেহরানের তেল বিক্রির নির্ভরযোগ্য বন্ধুও বেইজিং যাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের পরিমাণ ১৬ বিলিয়ন ডলার।

সম্পর্কের ভিত যখন তৈরি হয়েছে অর্থনৈতিক মানদণ্ডের ওপরে, সেখানে যুক্তরাষ্ট্রের অস্ত্রের ঝনঝনানি ও 'শুকনো কথায় চিড়া ভেজানো'র নীতিতে সৌদে যে ভরসা রাখতে পারছে না সে কথা বলা বাহুল্য।

ইসরায়েলও ঝুঁকছে চীনের দিকে

‘হারাধনের দশটি ছেলে’ কবিতার মতো যুক্তরাষ্ট্রের কূটনীতির সর্বশেষ বন্ধু ইসরায়েল। কিন্তু সেই ইসরায়েলও চাচ্ছে যুক্তরাষ্ট্রের সঙ্গে একমুখী সম্পর্ক থেকে বের হয়ে আসতে। তাইতো দিনকে দিন চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের দিকে আগাচ্ছে ইহুদি রাষ্ট্রটি।

২০১৭ সালকে বলা যায়, চীন-ইসরায়েল সম্পর্কের উষ্ণ সময়। সে সময়ে দেশ দুটির রাষ্ট্রপ্রধান নিজেদের সম্পর্কের রজত জয়ন্তী উপলক্ষে বেইজিংয়ে মিলিত হয়েছিলেন। সেই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেছিলেন। মূলত অবকাঠামোগত উন্নয়ন ও প্রযুক্তিগত সহযোগিতা সম্পর্কিত এসব চুক্তিকে আদতে ইতিবাচকভাবে নেয়নি ওয়াশিংটন।

বেইজিং থেকে নেতানিয়াহু ফেরার নয় মাসের মাথায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিভাগের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, চীন এমন একটি বিশ্ব তৈরি করতে চাচ্ছে যা যুক্তরাষ্ট্রের আদর্শের সঙ্গে সাংঘর্ষিক। ডোনাল্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই তার মূল লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অবকাঠামো ও ডিজিটাল ইকোসিস্টেমের বিভিন্ন জায়গা থেকে চীনকে দূরে সরিয়ে রাখা।

কিন্তু ইসরায়েলের হাইফা বন্দরে চীনের আধিপত্য ও দেশটির সৌরবিদ্যুৎখাতে চীনা কোম্পানি হুয়াইয়ের ইনভার্টার ব্যবহার ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্র। বিশেষ করে ইসরায়েলের সাইবার নিরাপত্তা যেভাবে দিনকে দিন চীনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে তাতে করে ইসরায়েলের ওপর প্রভাব খাটানো নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

২০০২ সাল থেকে এখন পর্যন্ত চীন ধীরে ধীরে ইসরায়েলের প্রযুক্তিখাতে বিনিয়োগ বাড়িয়েছে, যার বর্তমান সংখ্যা এসেছে ঠেকেছে পাঁচশতে। বর্তমানে ইসরায়েলের প্রযুক্তিখাতে চীনের বিনিয়োগের পরিমাণ ৯ বিলিয়ন ডলার।

যদিও যুক্তরাষ্ট্রকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইসরায়েল চীনের সঙ্গে কোনো উচ্চ প্রযুক্তিগত চুক্তি কিংবা অস্ত্র বাণিজ্য করবে না বা করলেও আগে যুক্তরাষ্ট্রকে অবগত করবে; তবে দিনকে দিন ইসরায়েলের ব্যক্তিগত ব্যাপারে যুক্তরাষ্ট্রের এমন হস্তক্ষেপকে ভালোভাবে নিচ্ছে দেশটির কর্তাব্যক্তিরা।

ইসরায়েলের গোয়ান্দা বিভাগের সাবেক প্রধান ইয়োসি কোহেন সম্প্রতি এক বক্তব্যে বলেন, ‘চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঝামেলা কোথায় সেটা আমাদের বোধগম্য না। এমনকি যুক্তরাষ্ট্রও আমাদের কাছে এর কোনো যৌক্তিক ব্যাখ্যা দিতে পারেনি। ইসরায়েল মনে করে, চীন আমাদের বিরুদ্ধের লোক কিংবা শত্রুপক্ষের কেউ না।’

ইসরায়েলের রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ইতহাক শিকর তার এক নিবন্ধে জানান, ‘ওয়াশিংটনের চীন নিয়ে যেসব সমস্যা, তার বেশিরভাগই মনস্তাত্ত্বিক। বাস্তবিক অর্থে চীন নিয়ে ওয়াশিংটনের এতটা মাথাব্যথার কারণ দেখি না। চীন যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী হতে পারে, কিন্তু ইসরায়েলের সঙ্গে তো দেশটির কোনো বিরোধ নেই।’

এদিকে চীনের সঙ্গে ইসরায়েলের বর্তমান সম্পর্কের আঁচ পাওয়া যায় ফিলিস্তিন ইস্যু নিয়ে চীনের মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশে। ইতোমধ্যে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনের কয়েকটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে চীন, যা এতদিনেও যুক্তরাষ্ট্র করতে পারেনি।

চীনের লক্ষ্য চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ সমাধান

সম্প্রতি সংবাদমাধ্যম গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সৌদি-ইরান মধ্যস্থতার পর এবার চীনের লক্ষ্য এতদিনের চলমান ইসরায়েল-ফিলিস্তিনের সংঘর্ষের সমাধান। সমাধানকল্পে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এর সঙ্গে ইতোমধ্যে ইসরায়েল ও ফিলিস্তিনের উচ্চপর্যায়ের কূটনৈতিকদের মধ্যে আলোচনা হয়েছে বলে নিশ্চিত করে সংবাদমাধ্যমটি।

চীনা সংবাদমাধ্যম জিন হুয়ার বরাত দিয়ে জানা যায়, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনকে এ বিষয়ে ফোন করেছিলেন কিন গ্যাং। কোহেনকে শান্তির আহ্বান জানিয়ে কিন বলেন, ‘আসুন আমরা আলোচনার টেবিলে বসি। ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার সমাধানের জন্য মধ্যস্থতা করতে চীন প্রস্তুত আছে।’

একইভাবে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকিকেও কিন জানান, অতি দ্রুত শান্তি আলোচনা শুরু হবে ও শিগগিরই সমাধানের দিকে যাবে ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্ক।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সৌদি-ইরানের পর চীন যদি ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্ক উন্নয়নে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে তাহলে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যে আর কোনো প্রভাব থাকবে না। চীনের হাতে এতদিনের মোড়ল আমেরিকা হারাবে তার অঘোষিত কলোনি মধ্যপ্রাচ্য।

এদিকে এশিয়াতে যুক্তরাষ্ট্র যত বিচ্ছিন্ন হচ্ছে, চীন তত বেশি করে সংযুক্ত হচ্ছে। পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে দূরত্ব সৃষ্টির পর দেশ দুটির সঙ্গে চীনের সম্পর্ক জোরালো হয়েছে। যেখানে যুক্তরাষ্ট্র একটি দেশের অভ্যন্তরীণ আদর্শিক ব্যাপারে নাক গলাতে সিদ্ধহস্ত, সেখানে চীন মূলত ব্যবসায়িক সম্পর্কে পুঁজি করে সামনের দিকে এগিয়ে যেতে বদ্ধপরিকর। কোন দেশে গণতন্ত্র আছে বা নেই তা নিয়ে চীনের মাথাব্যথা নেই। বরং একটি দেশের সঙ্গে চীনের ব্যবসায়িক সম্পর্ক জোরদার ও সে সম্পর্ককে পুঁজি করে কূটনীতির খেলায় গোল দেয়াই চীনের আসল কৌশল।

এ ছাড়া চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ’ (বিআরআই), ব্রিকসের সঙ্গে যুক্ত থাকা, রাশিয়া ও ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা, ইউরোপে ব্যবসা বৃদ্ধি ও ধীরে ধীরে ডলারকে একপেশে করে দ্বিপাক্ষিক মুদ্রার প্রচলন করার কূটনীতি চীনকে নিছক মধ্যস্থতাকারী নয়, বরং যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে বিশ্ব মোড়ল তকমা হাসিলের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

'কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে'

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

মানবতার স্বার্থে স্বয়ংক্রিয় অস্ত্রসহ আর নতুন কোনো অস্ত্র গ্রহণ না করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, 'মানবতাকে নিশ্চিহ্ন করার জন্য অস্ত্র ব্যবস্থা নয় বরং মানুষের কল্যাণে কৃষি, চিকিৎসা, মহাকাশ অন্বেষণ, জলবায়ু পরিবর্তন, কর্মসংস্থান সৃষ্টিসহ মানবজাতির সুবিধার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার উপকারী প্রয়োগের ওপর গুরুত্ব দেওয়া প্রয়োজন।'

সোমবার (২৯ এপ্রিল) ভিয়েনার হফবার্গ প্রাসাদে 'হিউম্যানিটি অ্যাট দ্য ক্রসরোডস: অটোনোমাস উইপনস সিস্টেমস অ্যান্ড দ্য চ্যালেঞ্জ অব রেগুলেশন' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থা নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ বিষয়ে উচ্চ-পর্যায়ের প্যানেল আলোচনায় তিনি এ আহ্বান জানান।

মানুষের ওপর অস্ত্রবল প্রয়োগে নিয়ন্ত্রণ রক্ষার গুরুত্ব তুলে ধরে ড. হাছান মাহমুদ প্রশ্ন রাখেন, যদি রাষ্ট্রবহির্ভূত এবং সন্ত্রাসী সংগঠনগুলো কৃত্রিম বুদ্ধিমত্তাপূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের সুযোগ পায় তবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার কী হবে।

স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থাকে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বব্যাপী নীতি নির্ধারণের পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রাণহানির ক্ষমতাসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তাপূর্ণ এবং স্বয়ংক্রিয় অস্ত্র উভয়ের বিষয়েই উপযুক্ত আন্তর্জাতিক আইন বিচক্ষণতার সঙ্গে প্রয়োগ করা বাঞ্ছনীয়।  পররাষ্ট্রমন্ত্রী এ সময় গাজার অনিশ্চিত পরিস্থিতি তুলে ধরেন এবং সংঘাত ও উত্তেজনার নতুন ফ্রন্ট খোলার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করেন।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ, কোস্টারিকার পররাষ্ট্রমন্ত্রী আর্নল্ডো আন্দ্রে টিনোকো, নরওয়েজিয়ান স্টেট সেক্রেটারি ইভিন্ড ভাদ পিটারসন এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সভাপতি মির্জানা স্পোলজারিক এগার সহ-প্যানেলিস্ট হিসেবে যোগ দেন।

অস্ট্রিয়ার ইউরোপীয় ও আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশ জাতিসংঘের অঙ্গসংস্থা, অধিকার গোষ্ঠী এবং আন্তর্জাতিক সংস্থার আট শতাধিক  প্রতিনিধি অংশ নিচ্ছেন। 


কৃত্রিম বুদ্ধিমত্তা   অস্ত্র   পররাষ্ট্রমন্ত্রী   ড. হাছান মাহমুদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পদত্যাগ করলেন স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার

প্রকাশ: ০৮:২৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার ও স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা হামজা ইউসুফ পদত্যাগ করার কথা ভাবছেন। সোমবার (২৯ এপ্রিল) তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। খবর আলজাজিরার।

স্কটিশ গ্রিনস পার্টির সঙ্গে জোট করে স্কটল্যান্ডে সরকার গঠন করেছিল হামজার দল স্কটিশ ন্যাশনাল পার্টি। তবে এই দলের সঙ্গে সম্প্রতি তার দল স্কটিশ ন্যাশনাল পার্টির জোট ভেঙে যায়। এরপর তাকে ক্ষমতা থেকে হটাতে দুটি অনাস্থা ভোটের ডাক দেন বিরোধীরা। একটি ফার্স্ট মিনিস্টার ও আরেকটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে। এসব অনাস্থা ভোটে হামজা হেরে যেতে পারেন, এটা অনেকটা নিশ্চিত। তাই অনাস্থা ভোটের আগেই পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।

সোমবার এক ভাষণে হামজা বলেছেন, আমি আমার মূল্যবোধ ও নীতি নিয়ে ব্যবসা করতে চাই না। অথবা ক্ষমতা ধরে রাখার জন্য যার-তার সঙ্গে চুক্তি করতে চাই না।

এর আগে চলতি মাসের শুরুর দিকে হামজা বলেছিলেন, বিরোধীদের ডাকা অনাস্থা ভোটে তিনি জিততে পারবেন বলে বেশ আত্মবিশ্বাসী। তবে সোমবারের মধ্যেই নিজের সংখ্যালঘু সরকারকে শক্তিশালী করতে অন্য দলগুলোর সঙ্গে আলোচনার সম্ভাবনা অনিশ্চিত হয়ে পড়ে।

গত বছর স্কটল্যান্ডের ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা নির্বাচিত হন পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসেফ। এরপর সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেনের স্থলাভিষিক্ত হন তিনি। স্কটল্যান্ডের ইতিহাসে প্রথম মুসলিম হিসেবে ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হয়েছিলেন হামজা।


পদত্যাগ   স্কটল্যান্ড   ফার্স্ট মিনিস্টার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রেকর্ড তাপমাত্রায় মিয়ানমার

প্রকাশ: ০৭:৫৩ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

তীব্র তাপপ্রবাহে পুড়ছে মিয়ানমার। সোমবার (২৯ এপ্রিল) দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (১১৮ দশমিক ৮ ডিগ্রি ফারেনহাইট)। যা মিয়ানমারের ইতিহাসেও সর্বোচ্চ তাপমাত্রা। খবর এপি ও দ্য টাইমস অব ইন্ডিয়ার। 

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ মিয়ানমার।  সোমবার (২৯ এপ্রিল) দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়  ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (১১৮.৭৬ ফারেনহাইট)। যা মিয়ানমারের ইতিহাসেও সর্বোচ্চ তাপমাত্রা। এই তথ্যটি জানিয়েছে, মিয়ানমারের আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার মিয়ানমারের মধ্যাঞ্চলীয় ম্যাগওয়ে রাজ্যের চাউক শহরে তাপমাত্রা পারদ ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ৫৬ বছর আগে রেকর্ড সংরক্ষণ শুরু করার পর মিয়ানমারের ইতিহাসে এটাই সর্বোচ্চ তাপমাত্রা।

একই দিন দেশটির বাণিজ্যিক রাজধানী খ্যাত ইয়াঙ্গুনে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়েছে। এছাড়া দেশটির আরেক শহর মান্দালয়ে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

মিয়ানমারের মধ্যাঞ্চলের শুষ্ক সমতলে অবস্থিত চাউক শহরের একজন বাসিন্দা বলেছেন, 'এখানে অত্যন্ত গরম এবং আমরা সবাই বাড়িতেই ছিলাম।' নাম প্রকাশ না করার শর্তে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'এই পরিস্থিতিতে আমরা কিছুই করতে পারছি না।' 

দেশটির আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থার তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার মিয়ানমারের মধ্যাঞ্চলীয় এলাকাগুলোতে দিনের তাপমাত্রা এপ্রিলের গড়ের তুলনায় ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু নিরাপত্তা বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশনের (ডব্লিউএমও) বলেছে,  ২০২৩ সালে বিশ্বজুড়ে তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। অন্যান্য মহাদেশের চেয়ে এশিয়ায় বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব পড়েছে বেশি। এ কারণে এই মহাদেশের তাপমাত্রাও বাড়ছে। ১৯৯১ সালের তুলনায় ২০২৩ সালে এশিয়ার গড় তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৮৭ ডিগ্রি সেলসিয়াস। এমনকি ২০২০ সালের তুলনায় গত বছর এশিয়ার গড় তাপমাত্রা ছিল দশমিক ৯১ ডিগ্রি সেলসিয়াস বেশি। 


রেকর্ড   তাপমাত্রা   মিয়ানমার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অমিত শাহ

প্রকাশ: ০৭:৩০ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বিহারের বাগুসারাই এলাকায় সোমবার এক নির্বাচনি র‍্যালিতে অংশ নেন ভারতীয় জনতা পার্টির নেতা অমিত শাহ (৫৯)। র‍্যালি শেষে সেখানে একটি হেলিকপ্টারে উঠেন তিনি। 

উড্ডয়নের সময় সেই হেলিকপ্টার কিছু সময়ের জন্য নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এটি নিয়ন্ত্রণ হারিয়ে ডান দিকে কাত হয়ে পড়ে যাচ্ছিল। মাটিতে আছাড় খাওয়ার ঠিক আগমুহূর্তে এর নিয়ন্ত্রণ নিয়ে নেন পাইলট।  

নিতীশ কুমারের দল জেডিইউয়ের সঙ্গে মিলে বিহারে ১৭টি আসনে লড়াই করছে বিজেপি। প্রথম ধাপের নির্বাচনে গত ১৯ এপ্রিল এখানে চার আসনে নির্বাচন হয়। এরপর গত শুক্রবার দ্বিতীয় ধাপে নির্বাচন হয় আরও ৫ আসনে।


দুর্ঘটনা   অমিত শাহ   বিজেপি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাজস্থানে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা

প্রকাশ: ০৬:৪৬ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের আজমিরে মসজিদের এক ইমামকে পিটিয়ে হত্যা করেছে মুখোশ পরা অজ্ঞাত তিন দুর্বৃত্ত।  

শনিবার (২৯ এপ্রিল) আজমিরের একটি মসজিদের ভেতরে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে বলে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, আজমিরের রামগঞ্জের কাঞ্চননগরে অবস্থিত মসজিদের ভেতরে ছয় শিশুকে নিয়ে ঘুমিয়ে ছিলেন মোহাম্মদ মাহির নামের ওই ইমাম। এ সময় আক্রান্ত হন তিনি। 

এনডিটিভি বলেছে, মুখোশ পরিহিত তিন দুর্বৃত্ত মসজিদের ভেতরে প্রবেশ করে মোহাম্মদ মাহিরের ওপর আক্রমণ চালায়। ওই সময় তাকে বেধড়ক লাঠিপেটা করে তারা। 

৩০ বছর বয়সী ইমাম মোহাম্মদ মাহির উত্তরপ্রদেশের রামপুরা এলাকার বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ।

মারধরের সময় ইমামের সন্তানরা চিৎকার করলে তাদেরও মেরে ফেলার হুমকি দেয় দুর্বৃত্তরা। পরে তাকে গুরুতর আহত অবস্থায় ফেলে রেখে তার মোবাইল ফোন নিয়ে পালিয়ে যায় তারা। শিশুরা যাতে সাহায্যের জন্য কাউকে ফোন না করতে পারে সেজন্য মোবাইল নিয়ে যায় দুর্বৃত্তরা।

অভিযুক্তরা চলে যাওয়ার পর ইমামের শিশুরা মসজিদের বাইরে আসে এবং প্রতিবেশীদের ঘটনার বিষয়ে জানায়। পুলিশ বলেছে, এই ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি। অভিযুক্তদের শনাক্ত এবং গ্রেপ্তারের চেষ্টা চলছে।

রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবীন্দ্র খিনচি বলেছেন, মসজিদের ভেতরে ওই ইমামকে পিটিয়ে হত্যার কারণ এখনও জানা যায়নি। পুলিশ ওই এলাকার সিসিটিভির ফুটেজ সংগ্রহ করছে। ইমামকে হত্যার ঘটনায় ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার (হত্যা) আওতায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।


রাজস্থান   মসজিদ   হত্যা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন