ওয়ার্ল্ড ইনসাইড

নতুন বছরে রাশিয়ার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে: জেলেনস্কি

প্রকাশ: ০২:৩৪ পিএম, ০১ জানুয়ারী, ২০২৪


Thumbnail

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার নববর্ষের ভাষণে ২০২৪ সালে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে ‘প্রতিশোধ’ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। কিয়েভের প্রতি সমর্থন হ্রাস করার প্রচেষ্টা সত্ত্বেও তিনি এমন প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ইউক্রেনের বিভিন্ন নগরীতে রুশ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় ৩৯ জন নিহত হওয়ার প্রায় ৭২ ঘণ্টা পর তিনি এমন বার্তা দিলেন। কিয়েভ ও মস্কোর মধ্যে যুদ্ধ শুরুর পর এটি ছিল সবচেয়ে ভয়াবহ বিমান হামলাগুলোর অন্যতম।

জেলেনস্কি টেলিভিশন ভাষণে বলেন, ২০২৪ সালে শত্রু পক্ষ ইউক্রেনের প্রতিশোধ টের পাবে। এ বছর ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নিজস্বভাবে তৈরি অনেক অস্ত্র ব্যবহার করবে। এসব অস্ত্রের মধ্যে কামান ও যুদ্ধবিমান রয়েছে।

জেলেনস্কি বলেন, ২০২৪ সালে ইউক্রেনের অস্ত্রাগারে আরও কমপক্ষে ‘১০ লাখ’ ড্রোন থাকবে। এর পাশাপাশি কিয়েভের হাতে থাকবে তাদের পশ্চিমা অংশীদারদের সরবরাহ করা এফ-১৬ যুদ্ধবিমান।

তিনি বলেন, ‘আমাদের পাইলটরা ইতোমধ্যে এফ-১৬ যুদ্ধবিমান চালানো আয়ত্ব করেছে এবং আমরা অবশ্যই সেগুলো আমাদের আকাশে দেখতে পাব। এবার আমাদের শত্রুরা আমাদের আসল প্রতিশোধ কী তা অবশ্যই টের পাবে।’

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ তৃতীয় বছরে প্রবেশ করার সময় দেওয়া ভাষণে জেলেনস্কি তার পশ্চিমা মিত্রদেরকে এই যুদ্ধে তাদের সমর্থন বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কি ভাষণে সতর্ক করে বলেন, ‘ইউক্রেনের নাগরিকরা যেকোনো ষড়যন্ত্রের চেয়ে শক্তিশালী। বৈশ্বিক সংহতি খর্ব করা এবং আমাদের মিত্রদের জোটকে দুর্বল করার যেকোনো প্রচেষ্টা ব্যর্থ হবে’


রাশিয়া   প্রতিশোধ   জেলেনস্কি   ইউক্রেন   বিশ্ব সংবাদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

প্রকাশ: ১২:১৭ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ফিলিস্তিনি পতাকা হাতে নাড়ছেন এক ব্যক্তি।  ব্যারিকেডের চারপাশে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। 

গাজায় যুদ্ধবিরতি ও ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধের দাবিতে বিক্ষোভ করছে যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে তাঁবু তৈরি করে অবস্থান কর্মসূচিও চালিয়ে যাচ্ছেন তারা। যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোয় কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনপন্থীদের টানা বিক্ষোভ চলছে। আটক করা হয়েছে কয়েকশ বিক্ষোভকারীকে। এতেও তাঁদের দমানো যায়নি। এমন পরিস্থিতিতে গত রোববার হোয়াইট হাউস জানিয়েছে, ক্যাম্পাসগুলোয় চলমান বিক্ষোভ অবশ্যই শান্তিপূর্ণ হতে হবে।

১৯৬০–এর দশকে ভিয়েতনাম যুদ্ধ ও নাগরিক অধিকার আন্দোলনের পর যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ইসরায়েলবিরোধী এই আন্দোলন। ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের সেই বিক্ষোভে ব্যাপক ধরপাকড় করা হয়েছিল, যার পরিপ্রেক্ষিতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি সহিংসতায় রূপ নিয়েছিল।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলে আসছেন, তাঁদের এই বিক্ষোভ শান্তিপূর্ণ। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিক্ষোভকে তাদের কার্যক্রমে ব্যাঘাত বলে মনে করছে। প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসে শৃঙ্খলা রক্ষায় পুলিশকে ব্যবহার করা হচ্ছে। পুলিশের হাতে শিক্ষার্থীদের ধরপাকড়ের বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রজুড়ে। 

সর্বশেষ গত শনিবার যুক্তরাষ্ট্রের অন্যতম বিদ্যাপীঠ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সেখানে ফিলিস্তিনি পতাকা নিয়ে শিক্ষার্থীরা গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ করেছেন।

এদিকে, গত সপ্তাহে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভের অভিযোগে ১০০ শিক্ষার্থীকে গ্রেপ্তারের পর এই বিক্ষোভ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে থাকে।

নিউইয়র্কের ওয়াশিংটন স্কয়ার পার্কের ওপরে নিউইয়র্ক পুলিশ বিভাগের বিশেষ বাহিনী স্ট্র্যাটেজিক রেসপন্স গ্রুপকে (এসআরজি) ড্রোন নিয়ে সতর্ক টহল দিতে দেখা যায়। 

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘ইসরায়েলের বোমা, অর্থ দিচ্ছে এনওয়াইইউ, আজ কত শিশু হত্যা করেছ’, এমন প্রচারপত্র বিলির সময় ১২০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

সেন্ট লুইসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ৮০ জনকে গ্রেপ্তারের ঘটনাও ঘটেছে। এ নিয়ে এখন পর্যন্ত ৯০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।


শিক্ষার্থী   বিক্ষোভ   যুক্তরাষ্ট্র   জর্জ ওয়াশিংটন   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ, শিক্ষার্থীদের চাপে পিছু হটল কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন

প্রকাশ: ১১:৩৪ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবস্থিত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে টাবু টাঙিয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করে আসছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের এ বিক্ষোভ বন্ধে আল্টিমেটাম জারি করে। কিন্তু শিক্ষার্থীরা আল্টিমেটাম প্রত্যাখান করায় শেষ পর্যন্ত পিছু হটেছে প্রশাসন।

স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) দুপুর ২টা পর্যন্ত তাদের বিক্ষোভে থেকে সড়ে আসার আল্টিমেটাম দেয় প্রশাসন। এতে বলা হয়েছিল নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিক্ষোভ থেকে সরে না আসলে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

তবে সময়সীমা শেষ হলেও শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের পক্ষে তাদের আন্দোলন অব্যাহত রেখেছে। কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভকারীরা তাদের নির্দেশনা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা মাস্ক এবং উজ্জল টপস পরিধান করে মানব প্রাচীর তৈরি করেছে। যাতে পুলিশ তাদের তাবু ভেঙে দিতে না পারে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে শিক্ষার্থীরা ব্যাপক বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। দীর্ঘ ছয় মাস ধরে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ হামলায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। এমন পরিস্থিতিতে এ অঞ্চলটি এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।

এদিকে অস্টিনে অবস্থিত টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ করায় বহু শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ।


ফিলিস্তিন   বিক্ষোভ   শিক্ষার্থী   কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়   প্রশাসন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন রণতরীতে হুথি বিদ্রোহীদের হামলা

প্রকাশ: ১১:৩১ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

দুটি মার্কিন রণতরী এবং আরও দুটি জাহাজে হামলার দাবি করেছে ইমেয়েনে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি। 

সোমবার(২৯ এপ্রিল) লোহিত সাগর এবং ভারত মহাসাগরে এসব হামলা চালানো হয় বলে জানিয়েছেন হুথির মুখপাত্র ইয়াহিয়া সারিয়া। 

তিনি জানান, তারা যে দুটি জাহাজে হামলা করেছেন, সেগুলো হল- সাইক্ল্যাডেস এবং এমএসসি ওরিয়ন।

ভারত মহাসাগরে এমএসসি ওরিয়ন কন্টেইনারটির ওপর ড্রোন দিয়ে হামলা চালানো হয়। পর্তুগালের পতাকাবাহী এই জাহাজটি পুর্তগাল ও ওমানের মধ্যে চলাচল করছিল। এর মালিক জোডিয়াক ম্যারিটাইম। এর আংশিক অংশীদার ইসরায়েলি ব্যবসায়ী ফায়াল ওফার। এ ব্যাপারে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি কোম্পানিটি।

ব্রিটিশ ম্যারিটাইম সিকিউরিটি প্রতিষ্ঠান আমব্রে সোমবার জানায়, মাল্টার পতাকাধারী কন্টেইনার সাইক্ল্যাডেস-এর ওপর হামলা চালানোর কারণ হল ইসরায়েলের সাথে এর বাণিজ্যিক সম্পর্ক থাকা। এটি জিবুতি থেকে সৌদি আরবের জেদ্দা যাচ্ছিল।


মার্কিন যুক্তরাষ্ট্র   রণতরী   হুথি   বিদ্রোহী   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কলম্বিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, ৯ সৈন্য নিহত

প্রকাশ: ১১:১৯ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির ৯ সৈন্য নিহত হয়েছেন। সোমবার (২৯ এপ্রিল) দেশটির উত্তরাঞ্চলে সেনা সদস্যদের বহনকারী এই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়ার নয়জন সেনা সোমবার উত্তর বলিভার বিভাগে তাদের হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। মূলত দেশের এই অঞ্চলেই বৃহত্তম কোকেন কার্টেলের বিরুদ্ধে লড়াই করছে দক্ষিণ আমেরিকার এই দেশটির সামরিক বাহিনী।

প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছেন, গালফ ক্ল্যান গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানের জন্য নতুন সৈন্যদের সরবরাহ করার সময় হেলিকপ্টারটি দুর্ঘটনার মুখে পড়ে।

বিধ্বস্ত এই হেলিকপ্টারটি ছিল রাশিয়ার তৈরি এমআই-১৭ মডেলের। অবশ্য প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বা দেশটির সামরিক বাহিনীর কেউই রাশিয়ার তৈরি এই হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে কিছু বলেনি।


কলম্বিয়া   হেলিকপ্টার   বিধ্বস্ত   সৈন্য   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভিয়েতনাম যুদ্ধের পর যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের সবচেয়ে বড় বিক্ষোভ

প্রকাশ: ১০:২৯ এএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ফিলিস্তিনি পতাকা হাতে নাড়ছেন এক ব্যক্তি। ব্যারিকেডের চারপাশে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ফিলিস্তিনি পতাকা হাতে নাড়ছেন এক ব্যক্তি। ব্যারিকেডের চারপাশে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

গাজায় যুদ্ধবিরতি ও ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধের দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা বলছেন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে তাঁবু তৈরি করে অবস্থান কর্মসূচিও চালিয়ে যাবেন তাঁরা। যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোয় কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনপন্থীদের টানা বিক্ষোভ চলছে। আটক করা হয়েছে কয়েক শ বিক্ষোভকারীকে। এতেও তাঁদের দমানো যায়নি। এমন পরিস্থিতিতে গত রোববার হোয়াইট হাউস জানিয়েছে, ক্যাম্পাসগুলোয় চলমান বিক্ষোভ অবশ্যই শান্তিপূর্ণ হতে হবে।

১৯৬০–এর দশকে ভিয়েতনাম যুদ্ধ ও নাগরিক অধিকার আন্দোলনের পর যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ইসরায়েলবিরোধী এই আন্দোলন। ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের সেই বিক্ষোভে ব্যাপক ধরপাকড় করা হয়েছিল, যার পরিপ্রেক্ষিতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি সহিংসতায় রূপ নিয়েছিল।

এবারও বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলে আসছেন, তাঁদের এই বিক্ষোভ শান্তিপূর্ণ। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিক্ষোভকে তাদের কার্যক্রমে ব্যাঘাত বলে মনে করছে। প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসে শৃঙ্খলা রক্ষায় পুলিশকে ব্যবহার করা হচ্ছে। পুলিশের হাতে শিক্ষার্থীদের ধরপাকড়ের বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রজুড়ে। সর্বশেষ গত শনিবার যুক্তরাষ্ট্রের অন্যতম বিদ্যাপীঠ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সেখানে ফিলিস্তিনি পতাকা নিয়ে শিক্ষার্থীরা গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ করেছেন।

গত সপ্তাহে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভের অভিযোগে ১০০ শিক্ষার্থীকে গ্রেপ্তারের পর এই বিক্ষোভ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে থাকে।

গার্ডিয়ান–এর খবরে বলা হয়, গতকাল সোমবার নিউইয়র্কের ওয়াশিংটন স্কয়ার পার্কের ওপরে নিউইয়র্ক পুলিশ বিভাগের বিশেষ বাহিনী স্ট্র্যাটেজিক রেসপন্স গ্রুপকে (এসআরজি) ড্রোন নিয়ে সতর্ক টহল দিতে দেখা যায়। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘ইসরায়েলের বোমা, অর্থ দিচ্ছে এনওয়াইইউ, আজ কত শিশু হত্যা করেছ’, এমন প্রচারপত্র বিলির সময় ১২০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

গত শনিবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবশ্য শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে। সেখানে নতুন করে কাউকে গ্রেপ্তারের ঘটনা ঘটেনি। তবে অন্য কয়েকটি ক্যাম্পাসে নতুন করে শিক্ষার্থীদের গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। এর মধ্যে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সেখান থেকে দুই শতাধিক শিক্ষার্থীকে আটক করা হয়। বিশ্ববিদ্যালয়ের বাইরের বিভিন্ন সংগঠন শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানিয়েছে।

সেন্ট লুইসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ৮০ জনকে গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। এ নিয়ে গত সপ্তাহ থেকে চলমান এই বিক্ষোভে ৯০০ জনের বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভ দমনে পুলিশকে ব্যবহার করা নিয়ে বাইডেন প্রশাসনের সমালোচনা হচ্ছে। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলার প্রতিবাদে বিক্ষোভ করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। হোয়াইট হাউস থেকে বলা হচ্ছে, ক্যাম্পাসগুলোয় চলমান বিক্ষোভ অবশ্যই শান্তিপূর্ণ হতে হবে। বিক্ষোভের বিষয়ে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কারবি বলেন, ‘সব মানুষের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের প্রতি আমরা (মার্কিন প্রশাসন) শ্রদ্ধাশীল। তবে বিক্ষোভ থেকে ইহুদিদের প্রতি বিদ্বেষমূলক যেসব ভাষা আমরা শুনতে পেয়েছি, তা নিন্দনীয়। ঘৃণা ছড়ানো বক্তব্য ও সহিংসতার হুমকির নিন্দা জানাই।’

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে শনিবার আটক হন গ্রিন পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জিল স্টেইন। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের মারমুখী আচরণের তীব্র সমালোচনা করেছিলেন তিনি। আটক হওয়ার আগে তিনি সিএনএনকে বলেন, এটা বাক্স্বাধীনতার বিষয়। খুবই জটিল একটি বিষয়। কিন্তু দাঙ্গা পুলিশ এনে দাঙ্গা বাধানোর চেষ্টা করা হয়েছে।

কয়েক সপ্তাহের মধ্যে বেশ কয়েকটি ক্যাম্পাসে ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। এর মধ্যে বিক্ষোভের মুখে ক্যালিফোর্নিয়া স্টেট পলিটেকনিক ইউনিভার্সিটির হামবোল্ডট ক্যাম্পাসসহ কয়েকটি ক্যাম্পাস বন্ধ করে দেওয়া হয়েছে। চলছে অনলাইন ক্লাস।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যেসব শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ আনা হবে।

গত রোববার ইয়েল ইউনিভার্সিটির পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, যাঁরা ক্যাম্পাসে তাঁবু গেড়েছেন এবং ইসরায়েলকে অস্ত্র উৎপাদনে সহযোগিতা থেকে সরে আসতে বলছেন, তাঁদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হবে। তাঁদের বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করাসহ গ্রেপ্তার করতে বলা হবে। ইয়েল শান্তিপূর্ণ বিক্ষোভ সমর্থন করলেও নীতিমালা ভঙ্গের বিষয়টি সহ্য করবে না।

গত রোববার পুলিশ ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের গ্রেপ্তার পর সেখানকার পরিস্থিতি স্থিতিশীল হয়েছে বলে দাবি করেছে।

যুক্তরাষ্ট্রজুড়ে এই বিক্ষোভের বিষয়টিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নজর রাখছেন। জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কারবি রোববার এবিসি নিউজকে বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধ নিয়ে শিক্ষার্থীদের গভীর অনুভূতির কথা জানেন। তিনি এটা বোঝেন। একে সম্মান করার কথা তিনি অনেকবার বলেছেন।

জন কারবি বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে তিনি সম্মান করেন। মানুষের দৃষ্টিভঙ্গির কথা জানানোর ও জনগণের সঙ্গে তা ভাগাভাগি করার অধিকার সবার আছে। তবে তা হতে হবে শান্তিপূর্ণ।


ভিয়েতনাম   যুদ্ধ   যুক্তরাষ্ট্র   শিক্ষার্থী   বিক্ষোভ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন