কালার ইনসাইড

বিশ্বে নতুন বছর উদযাপনের প্রস্তুতি, বাংলাদেশে ডিএমপির সতর্কতা

প্রকাশ: ১০:১৩ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বছরের সকল দুঃখ-বেদনা ভুলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন আশা নিয়ে ২০২৪ সালকে স্বাগত জানাবে পুরো বিশ্ব। পৃথিবীর প্রতিটি দেশেই নিউ ইয়ার কিংবা ইংরেজি নববর্ষ উদযাপনে সংস্কৃতি বরাবরই চালু আছে। ইতোমধ্যেই বিশ্বব্যাসী নানান আয়োজনের মধ্য দিয়ে ২০২৪ সালকে বরণ করবে। ইতিমধ্যে বাংলাদেশে থার্টি ফার্স্ট নাইট উদযাপনকালে মানুষের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার নির্দেশনা দিয়েছে ডিএমপি।

পৃথিবীর নানা প্রান্তের বিভিন্ন সংস্কৃতি ও জাতিগোষ্ঠির লোকজন তাদের নিজস্ব রঙে ও ঢঙে নববর্ষ পালন করে থাকেন। বছরের প্রথম দিনটিকে নববর্ষ হিসেবে পালনের রীতি প্রায় চার হাজার বছর যাবত মানব সভ্যতার মাঝে চালু রয়েছে। আজকালকার দিনে নিউ ইয়ার উদযাপনের শুরুটা হয় গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের শেষ দিন ৩১শে ডিসেম্বর সন্ধ্যায়, যা বিশ্বব্যাপী নিউ ইয়ার'স ইভ নামে পরিচিত। এ উৎসব আয়োজন চলতে থাকে বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা জানুয়ারির সারাদিন জুড়ে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ২০২৪ সালকে স্বাগত জানাতে বরাবরের মতোই সেজে উঠেছে বিশ্বের নামকরা বর্ষবরণ কেন্দ্রগুলো। এরইমধ্যে প্রস্ততি শেষ হয়েছে সিডনি হারবার, টাইমস স্কয়ারের মতো আলোচিত বর্ষবরণ ভেন্যুগুলোয়। ভৌগোলিক কারণে সবার আগে ২০২৪ সালকে স্বাগত জানাবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ২০২৪ সালকে স্বাগত জানাতে প্রস্তুত লাতিন দেশগুলোও। দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনার পাশাপাশি শুরু হয়ে গেছে কার্নিভ্যাল। আলোকসজ্জায় সাজানো হলেও রাশিয়ার শহরগুলোয় এবছরও হবে না আতশবাজি। উদযাপন নির্বিঘ্ন করতে ইউরোপের দেশগুলোয় সর্বোচ্চ নজর দেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থায়। এছাড়াও দুবাইয়ের বিভিন্ন এলাকার ৩২টি জায়গায় জমকালো আতশবাজির আয়োজন করা হয়েছে। এছাড়াও চীন, ইতালি, স্পেন, ফ্রান্স, কানাডা, রাশিয়াসহ ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে থার্টিফাস্ট নাইট উদযাপন ও নতুন বছর বরণে চলছে নানা আয়োজন।

এদিকে, গত শনিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় নতুন বছর উদযাপন নিয়ে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর বিবৃতি প্রকাশ করেছ। সেখানে জানানো হয়, নববর্ষ মানেই উৎসবমুখর একটি দিন। প্রতিবছর ৩১ ডিসেম্বর রাত ১২টা এক মিনিট থেকেই শুরু হয় নতুন বছর উদযাপনের উন্মাদনা। মুহুর্মু শব্দ করে আকাশে ছড়িয়ে পড়ে আতশবাজির আলোকছটা। প্রতিবছরই ইংরেজি নববর্ষ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রাতের বেলা আতশবাজি ও ফানুস পোড়ানো হয়। ফলশ্রুতিতে বছরের প্রথম দিন শুরু হয় অস্বাস্থ্যকর বায়ু সেবন করে এবং সরব উপস্থিতিতে শব্দ দূষণের মত নীরব ঘাতকে সঙ্গে নিয়ে। এই আকস্মিক বায়ু ও শব্দ দূষণ মানুষ, পশুপাখি ও পরিবেশ প্রতিবেশ উপর উপর মারাত্মক প্রভাব ফেলে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানিবাসির উদ্দেশ্যে থার্টি ফার্স্ট নাইট উদযাপনকালে মানুষের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় ৩১ ডিসেম্বর রাজধানীর কয়েকটি সড়কে যান চলাচলে ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ইংরেজি নববর্ষ উদযাপনে (থার্টিফার্স্টে) ঢাকার বিভিন্ন এলাকায় নগরবাসী স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন আনন্দ উৎসবে অংশগ্রহণ করবে। তবে এ আনন্দ উদ্যাপনের নামে কিছু উচ্ছৃঙ্খল ব্যক্তি নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্যবিরোধী কর্মকান্ডে লিপ্ত হয়ে থাকে। 

ডিএমপি খবর সূত্র জানায়, ইংরেজি নববর্ষের প্রাক্কালে রবিবার (৩১ ডিসেম্বর)  রাতে ঢাকার নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বেশকিছু নির্দেশনা দিয়েছে। ঢাকা মহানগরীতে নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ১২ টি নির্দেশনা মেনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়।

নিউ ইয়ার সেলিব্রেশনের পিছনের ইতিহাসটা ঠিক কেমন অথবা কীভাবেই পেল পহেলা জানুয়ারি বছরের প্রথম দিনের মর্যাদা, বিশ্বব্যাপী দিনটিকে কেন এত সমাদরের সঙ্গে বরণ করে নেয়া হয়? 

ইতিহাসবিদদের মতে, নিউ ইয়ার সেলিব্রেশনের প্রথম রেকর্ড পাওয়া যায় খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের কাছাকাছি সময়ে তৎকালীন ব্যাবিলনে। সে উৎসব ব্যাবলিনীয়রা পালন করত বসন্তে, মার্চের শেষভাগে যখন বিষুব অঞ্চলে দিন ও রাত সমান দৈর্ঘ্যে উপনীত হতো। দিনটি তারা স্মরণীয় করে রাখতো 'আকিতু' নামে জাঁকজমকপূর্ণ এক ধর্মীয় উৎসব আয়োজনের মাধ্যমে। ব্যাবিলনীয়নদের পৌরাণিক কাহিনী অনুযায়ী, আকাশের দেবতা মারদুক এক ভীষণ রক্তক্ষয়ী যুদ্ধে সমুদ্রের পিশাচিনী তিয়ামাতকে পরাজিত করেন। ব্যাবিলনীয়দের আকিতু উৎসব ছিল সে বিজয়গাথাকে স্মরণ করার উৎসব। এটিকেই তারা নববর্ষ হিসেবে পালন করত। উৎসবটির রাজনৈতিক তাৎপর্যও কম ছিল না। এদিন নতুন ব্যাবিলনিয় রাজাকে মুকুট পরিয়ে দেয়া হতো, অথবা পুরাতন রাজার শাসন দন্ডকে প্রতীকিভাবে নবায়ন করা হতো।

২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষ্যে বিশ্বের বড় বড় শহরগুলো আগেই সেজে ওঠে এবং ৩১ ডিসেম্বর সেই সাজ আরও বর্ণিল জমকালো হয়ে ওঠে। ৩১ ডিসেম্বর রাত ১২ টা ১ মিনিটেই শুরু হয়ে যায় ইংরেজি বছরকে স্বাগত জানানোর উৎসব। রঙিন আলো এবং চোখ ধাঁধানো আতশবাজির আলোয় বরণ করা হয় নতুন বছরকে। জানা যায়, বছর বিদায়ের রাতটির উৎসব পরিচিত নিউ ইয়ার ইভ নামে। নববর্ষ পালনের ক্ষেত্রে একেক দেশ একেক রীতি পালন করে । যেসব দেশে গ্রেগোরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করা হয়, তারা সাধারণত ১ জানুয়ারিতে নববর্ষ পালন করে। সেই থেকেই মানব সমাজে নতুন বছর উদযাপনের মধ্য দিয়ে সারা বিশ্ব আলোকসজ্জিত হয়ে থাকে।


নিউ ইয়ার ২০২৪   ডি এম পি   বাংলাদেশ  


মন্তব্য করুন


কালার ইনসাইড

মুক্তির আগে টিজারেই নকলের আভাস দিল শাকিবের ‘তুফান’

প্রকাশ: ০৮:৩৮ এএম, ০৮ মে, ২০২৪


Thumbnail

তরুণ নির্মাতা রায়হান রাফি নির্মিত ‘তুফান’ সিনামাটি মুক্তির আগেই কুড়ালো নকলের দুর্নাম। সিনেমাটির টিজার প্রকাশ্যে আসতেই আরেক দফা হাসাহাসি রাফির নির্মাণ নিয়ে। অবশ্য এই পরিচালকের বিরুদ্ধে নকলের অভিযোগ নতুন কিছু নয়। তার ওপর আসা নকলের অভিযোগের ফর্দ বেশ লম্বা। ‘কপিরাজ’ শব্দটি যেন রায়হান রাফির পদবী হয়ে উঠেছে।

মঙ্গলবার (৭ মে) ছবির অফিসিয়াল টিজার ছবির নায়ক শাকিব খানের ফেসবুক পেজে প্রকাশ করা হয়। এর মেকিংয়ে ভারতীয় সিনেমা কেজিএফ ও অ্যানিমেলের মিশ্রণ খুঁজে পেয়েছেন নেটিজেনরা। এরপরই রাফিকে একহাত নিচ্ছেন সিনেমাপ্রেমীরা।

রাহাত নামে একজন তো তুফানকে সরাসরিই কেজিএফ ও অ্যানিমেলের কপি বলে ফেলেছেন। রাশেদ নামে একজন টিজার দেখে বলেছেন, মনে হচ্ছে সাউথ ইন্ডিয়ান মুভির টিজার দেখলাম। তুফানে নায়কের পোশাক ও অভিব্যক্তিকে কেজিএফ স্টার যশ ও অ্যনিমেল স্টার রণবীরের লুকের খিচুড়ি পাকিয়েছেন নির্মাতা রাফি। লুক, গেটআপ, সেট ও মেকআপ সব কিছুতেই কেজিএফ সিনেমার কপির আলামত রেখেছেন এই পরিচালক। যদিও রাফির দাবি, এই ছবির লুক ও অ্যাকশন নাকি একদমই আলাদা। তবে কেজিএফ সিনেমার বাজেট নকল করতে পারেননি নির্মাতা। বড় বাজেট না থাকায় ছোট ছোট অস্ত্র সস্ত্র দিয়েই কেজিএফফের স্বাদ তুফানে মেটাতে চেয়েছেন নির্মাতা। কপির অপবাদে অবশ্য নির্মাতা রাফির কিছু যায় আসে না।

এর আগেও এসব অপবাদ টলাতে পারেনি এই কপিরাজ পরিচালককে। টিজার মুক্তির পর রাফি জানান, তুফান তার লাইফের একটা ড্রিম প্রজেক্ট। দেশের একজন নির্মাতার স্বপ্ন ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে আমদানি হতে দেখে হেসেছেন নেটিজেনদের অনেকে।

এর আগে, ওয়েব ফিল্ম ‘নিঃশ্বাস’-এর টাইটেল ট্রাকের মিউজিক চুরির অভিযোগ উঠেছিল রাফির বিরুদ্ধে। অবশ্য তিনি সেটিকে নকল বলতে নারাজ। অভিযোগ সামাল দিতে অভিধান ঘেঁটে ‘অনুপ্রাণিত’ শব্দটি এনে সে যাত্রায় পিঠ বাঁচিয়েছিলেন তিনি। এছাড়া আফরান নিশো অভিনীত প্রথম চলচ্চিত্র ‘সুড়ঙ্গ’-র বিরুদ্ধেও ব্যাকগ্রাউন্ড মিউজিক নকলের অভিযোগ উঠেছে। এটিও রাফির নির্মাণ। নেটিজেনরা নকলের তথ্য-উপাত্ত হাজির করলেও রাফি মেরুদণ্ড টান রেখেই জানিয়েছিলেন, তিনি যা করেছেন, সহি পদ্ধতিতেই করেছেন।

রাফি যে মিউজিক থেকেই অনুপ্রাণিত হন, তা কিন্তু নয়। অন্যের পোস্টারও তাকে অনুপ্রাণিত করে। এর আগে তার নির্মিত ওয়েব ফিল্ম ‘ফ্রাইডে’র পোস্টারটিও নকল বলে চিহ্নিত করেছিল নেট নাগরিকরা। সেটি নাকি ছিল সাউথ কোরিয়ান সিনেমা ‘প্যারাসাইটের নকল!

এবার তুফান সিনেমার টিজার বেরোতেই উঠল নকলের অভিযোগ। তবে শাকিবিয়ানরা তাদের পছন্দের নায়ককে এমন লুকে দেখ বেজায় আনন্দিত। ফলে সোশ্যাল মাধ্যমে দুর্নামের ঝড়টা বয়ে যাচ্ছে কেবল রাফির ওপর দিয়েই। আসছে ঈদ-উল-আজহায় মুক্তি পাবে তুফান। এ সিনেমায় আরও থাকবেন চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী, নাবিলা অনেকে।


‘তুফান’   শাকিব খান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

পদ্মশ্রী পুরস্কার পাওয়ায় রেজওয়ানা চৌধুরী বন্যাকে সংবর্ধনা

প্রকাশ: ০৫:২৩ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পুরস্কার পাওয়ায় সংবর্ধনা দিয়েছে রাবেয়া খাতুন ফাউন্ডেশন।

রোববার (৫ মে) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বলরুমে রেজওয়ানা চৌধুরী বন্যাকে এই সংবর্ধনা দেওয়া হয়। এ সময় বক্তব্য রাখতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন এই গুণী শিল্পী।

অনুষ্ঠানে বন্যাকে ফুলেল শুভেচ্ছা জানান ফরিদুর রেজা সাগর ও শাইখ সিরাজ। এ সময় রাবেয়া খাতুন ফাউন্ডেশনের সভাপতি শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে গোলাম কুদ্দুছ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদ ও কবি তারিক সুজাত ও ‘মাত্রা’ পরিবারসহ বেশ কয়েকটি সংগঠন ও ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, মাহফুজ আনাম, সৈয়দ মোহাম্মদ শাহেদ, সৌমিত্র শেখর, কবি কামাল চৌধুরী, শাহীন সামাদ, রফিকুল আলম, আবিদা সুলতানা, সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান, ইফ্ফাত আরা দেওয়ান, দেবপ্রিয় ভট্টাচার্য শিল্পী কলাকুশলীসহ দেশের খ্যাতিমান ব্যক্তিবর্গ।

এ সময় বক্তারা তাদের বক্তব্যে রেজওয়ানা চৌধুরী বন্যার এই অর্জনকে বাংলাদেশের অর্জন বলে অভিহিত করেন। প্রতিক্রিয়ায় রেজওয়ানা চৌধুরী বন্যা বক্তব্য রাখতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন।

উল্লেখ্য, সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছ থেকে চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

পদ্মশ্রী পুরস্কার   রেজওয়ানা চৌধুরী বন্যা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ঝড়ের মধ্যেই নির্বাচনী প্রচারণা, অল্পের জন্য বেঁচে গেল সায়নী

প্রকাশ: ০৩:১৩ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলমান লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী হয়েছেন টালিউট অভিনেত্রী সায়নী ঘোষ। সোমবার (৬ মে) নির্বাচনী প্রচারণায় নেমে এক প্রকার বিপদে পড়েন এই অভিনেত্রী। প্রচারণাকালীন সময়ে তার গাড়ির সামনে ভেঙ্গে পড়ে গাছের ডাল। এতে অল্পের জন্য বেঁচে যান এই অভিনেত্রী। তবে এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন: লোকসভা নির্বাচনে কঙ্গনার বিরুদ্ধে লড়তে চান রাখি সাওয়ান্ত

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, সোমবার ঝড়ের মধ্যেই গাড়ি নিয়ে নির্বাচনী প্রচারণায় বের হন সায়নী। এরপর তৃণমূলের র‌্যালির সামনেই ভেঙ্গে পড়ে গাছের ডাল। এসময় নেতা-কর্মীরা সতর্কতার সাথে সরিয়ে নেন অভিনেত্রীকে এবং গাছের ডাল সরিয়ে আবারও প্রচারণায় বের হতে দেখা যায় তাদের।

উল্লেখ্য, ভারতে এবার লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনে ভোটগ্রহণ হবে সাত দফায়। সে অনুযায়ী গত ১৯ এপ্রিল প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য ৪টি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফায় ভোট শুরু হয় ২৬ এপ্রিল। মে মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। দফায় ভোট নেওয়া হচ্ছে ১০টি রাজ্য একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলের মোট ৯৩টি কেন্দ্রে।


লোকসভা নির্বাচন   সায়নী ঘোষ   তৃণমূল  


মন্তব্য করুন


কালার ইনসাইড

লোকসভা নির্বাচনে কঙ্গনার বিরুদ্ধে লড়তে চান রাখি সাওয়ান্ত

প্রকাশ: ১১:০০ এএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

ভারতে চলমান লোকসভা নির্বাচনে বলিউড তারকা প্রার্থীদের ছড়াছড়ি। বিভিন্ন দল থেকে প্রার্থী হয়েছেন হেমা মালিনী, অরুণ গোভিল ছাড়াও টালিউড অভিনেতা দেব, রবি কিষান, অভিনেত্রী রূপালি গঙ্গোপাধ্যায় রচনা বন্দ্যোপাধ্যায় এর মত তারকারা। এবার সেই তালিকায় নাম লেখাতে যাচ্ছেন বলিউডেরআইটেম গার্লখ্যাত রাখি সাওয়ান্তও। কংগ্রেসের হয়ে লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করতে চাইছেন তিনি। বিজেপি সমর্থিত আরেক তারকা প্রার্থী কঙ্গণার বিরুদ্ধে লড়তে চান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বলিউড এই তারকার আশা ছিল নরেন্দ্র মোদির দল বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে অংশ নেওয়া। কিন্তু তা হয়নি। তাই তিনি কংগ্রেসের কাছে দ্বারস্থ হয়েছেন। তাকে নির্বাচনের টিকেট দিতে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর কাছে আবদারও করেছেন তিনি।

উল্লেখ্য, ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। গত ১৯ এপ্রিল নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ হয়, যা চলবে আগামী জুন পর্যন্ত। সাত দফার নির্বাচনের দ্বিতীয় দফার দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনের ভোটগ্রহণ হয়ে গেছে, এবং তৃতীয় দফায় আজ ( মে) ১২ রাজ্যের ৯৪ টি লোকসভার ভোটগ্রহণ চলছে।


লোকসভা নির্বাচন   রাখি সাওয়ান্ত   কঙ্গনা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

টাইটানিক: মারা গেছেন সিনেমাটির অভিনেতা বার্নার্ড হিল

প্রকাশ: ০৩:৪১ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

হলিউডের জনপ্রিয় সিনেমা ‘টাইটানিক’ ও ‘লর্ড অব দ্য রিংস’ খ্যাত অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন। রোববার (৫ মে) ভোরে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে ৭৯ বছর বয়স হয়েছিল এ অভিনেতার। স্কটিশ লোক সংগীতশিল্পী বারবারা ডিকসন টুইটারে বার্নার্ডের মৃত্যুর খবর জানান।

অভিনেতার বর্ণাঢ্য ক্যারিয়ারে চলচ্চিত্র, টেলিভিশন ও থিয়েটারে। টাইটানিক সিনেমায় ক্যাপ্টেন এডওয়ার্ড জে স্মিথ চরিত্রে অভিনয়ের জন্য বড় পরিচিত পান তিনি।

বার্নার্ড হিলের প্রতি শ্রদ্ধা নিবেদন বারবারা ডিকসন টুইট করেছেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, বার্নার্ড হিলের মৃত্যুর খবর। আমরা জন পল জর্জ রিঙ্গো এবং বার্ট, উইলি রাসেলের এই দুর্দান্ত শো-তে ১৯৭৪-১৯৭- এ একসঙ্গে কাজ করেছি। সত্যিই অসাধারণ একজন অভিনেতা। তার সঙ্গে পথ অতিক্রম করার সৌভাগ্য হয়েছিল। 


বর্ষীয়ান অভিনেতার মৃত্যুর খবর জানতে পেরে শোক প্রকাশ করেছেন অনুরাগীরা। টাইটানিক ও দ্য লর্ড অফ দ্য রিংস-এ তার অভিনয়ের প্রশংসা করে শ্রদ্ধা জানিয়েছেন সিনেমাপ্রেমীরা। অনেক ব্যবহারকারী ব্রিটিশ মিনি সিরিজ ‘বয়েজ ফ্রম দ্য ব্ল্যাকস্টাফ’-এ ইয়োসার হিউজের মতো একটি জটিল চরিত্রের চিত্রায়নের জন্য প্রশংসা করেছেন প্রয়াত অভিনেতার। দ্য লর্ড অফ দ্য রিংস-এ কিং থিওডেনের চরিত্রে দেখা গিয়েছিল বার্নার্ড-কে, যা ছিল বহুল চর্চিত। 


বার্নার্ড জেমস ক্যামেরনের টাইটানিক সিনেমায় ব্রিটিশ ক্যাপ্টেন ও নৌ কর্মকর্তা ক্যাপ্টেন এডওয়ার্ড জে স্মিথের ভূমিকায় অভিনয় করেন। নৌকাডুবির সময় তার সেই শান্ত-সৌম্য চেহারা, এখনও ভুলতে পারেনি দর্শকরা। যেভাবে সবাইকে বাঁচিয়ে নিজেকে উৎসর্গ করেছিলেন সমুদ্র বুকে, তা ভোলার নয়। 

বার্নার্ড একমাত্র অভিনেতা, যার একাধিক সিনেমা ১১টি একাডেমি পুরস্কার জিতেছিল।


টাইটানিক   অভিনেতা বার্নার্ড হিল   হলিউড  


মন্তব্য করুন


বিজ্ঞাপন