ইনসাইড বাংলাদেশ

সহে না মানবতার অবমাননা


Thumbnail

 

১ অক্টোবর ২০০১। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ নির্বাচন। এর আগে জুলাই মাসে প্রথম বারের মতো বাংলাদেশে ক্ষমতা হস্তান্তর হয় শান্তিপূর্ণ ভাবে। কিন্তু ১ অক্টোবরের নির্বাচনে ফলাফল ঘোষনার সাথে সাথে সারাদেশে বিএনপি-জামায়াতের ক্যাডাররা তান্ডব শুরু করে, শুরু হয় সন্ত্রাস, নারকীয়তার বিভৎস উৎসব। ঐ সময়কার ঘটনা উঠে এসেছে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সহে না মানবতার অবমাননা’ শীর্ষক লেখায়। পাঠকদের আগ্রহের কথা বিবেচনা করে আজ ৩ অক্টোবর লেখাটি ধারাবাহিক ভাবে প্রকাশ করা হলো-

 

পাঁচ বছর মেয়াদ পূর্ণ করে যখন নির্বাচনে গেলাম তখন যে বিষয়টা লক্ষণীয় তা হলো জনগণের চাওয়ার সঙ্গে পাওয়ার মিল হলো না। ভোট পেলাম জনগণের। ভোটের সংখ্যা বাড়ল কিন্তু কোনো এক অদৃশ্য শক্তির কারসাজিতে আসন কমে গেল। আমাদের প্রতিপক্ষ চারদলের জোট ৬২ শতাংশ ভোট কমে গিয়ে দাঁড়ালো ৪৬ শতাংশ কিন্তু আসন বেড়ে গেল। অস্বাভাবিকভাবে ৩০০-এর মধ্যে ২২০টি আসন পেল তারা। ৩৮ ভাগ ভোট পেয়ে আমাদের দল যেখানে ১৯৯৬ নির্বাচনে পেয়েছিল ১৪৬টি আসন, সেখানে ৪২ শতাংশ ভোট পেয়ে আমরা পেলাম ৬২ আসন। এই অস্বাভাবিক বৈষম্য নির্বাচনের ফলাফলে দেখা গেল। যদিও দেশি- বিদেশি পর্যবেক্ষকের সার্টিফিকেট পেতে অসুবিধা হলো না।

খেসারত দিতে হলো আমার দেশের মানুষকে, ভোটারদের এবং দলের নেতাকর্মীদের। শুরু হলো মানবাধিকারের চরম অবমাননা। সংবিধান লঙ্ঘন, গুম- খুন, চাঁদাবাজি, ধর্ষণ, নির্যাতন, দখল, অমানবিক নির্যাতন এখনও চলছে। একটা রাজনৈতিক দলকে নিশ্চিহ্ন করার কৌশল নিয়ে নির্যাতন চালিয়ে যাচ্ছে খালেদা- নিজামী জোট সরকার, সাম্প্রদায়িক গোষ্ঠী যাদের সঙ্গে রয়েছে সশস্ত্র ক্যাডার বাহিনী। ফলে মুক্ত স্বাধীনভাবে গণতন্ত্র চর্চা হয়ে উঠছে দুরূহ। শাসকগোষ্ঠীর খেয়াল খুশিমতো চলছে নিয়ন্ত্রিত গণতন্ত্র।

ছোট্ট শিশুদেরও ধর্ষণ করা হচ্ছে, হত্যা করা হচ্ছে প্রতিদিন। এসিড নিক্ষেপ, হাত-পা কেটে ফেলা, চোখ উপড়ে ফেলা, হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করা অথবা পঙ্গু করে দেওয়া প্রতিদিনের ঘটনা। মানবতার বিরুদ্ধে প্রতিদিন সংঘটিত হচ্ছে শত শত অপরাধ। নির্যাতিত হবার পর বিচার চাইতে পারে না মানুষ। ক্ষমতাসীনদের মন্ত্রী বা এমপির হুকুম ছাড়া পুলিশ মামলা গ্রহণ করে না। কোর্টের মাধ্যমে করলেও দ্রুত ফাইনাল রিপোর্ট দিয়ে আসামিদের খালাস করে দেওয়া হয়। ফলে সশস্ত্র ক্যাডার বাহিনী দ্বিগুণ উৎসাহে নতুন নতুন মানবতাবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হয়। নির্যাতিত হয়েও ভয়ে মানুষ মুখ খোলে না। সন্ত্রাসীদের বিরুদ্ধে একটা কথাও বলার সাহস পায় না। কারণ তাহলে আরও অত্যাচার হবে। এভাবে নির্যাতন সয়ে সয়ে মানবেতর জীবনযাপন করছে আমার দেশের মানুষ। রাজনৈতিক প্রতিহিংসার এ রকম ভয়ালরূপ আগে কখনো আমরা দেখিনি, বিশেষ করে শিশু ধর্ষণ ও হত্যা আমি যখন মানবাধিকারের কথা বলছি তখন বার বার আমার চোখের সামনে ভেসে উঠছে আমার নির্যাতিত মেয়েদের ভয়ার্ত ব্যথিত চোখ। তারা যেন প্রশ্ন করছে আমাদের কি অপরাধ? ভোট দেওয়া অপরাধ, একটি রাজনৈতিক দলকে সমর্থন করা অপরাধ, অনেকের তো ভোটার হবারও বয়স হয় নি, তারপরও কেন এ নির্যাতন ভোগ করা

বহুদলীয় গণতন্ত্রের চর্চা যে দেশে থাকবে সে দেশে মত প্রকাশের স্বাধীনতাও থাকবে। কিন্তু স্বাধীনভাবে মতামত প্রকাশ করলে যদি এভাবে নির্যাতন নিপীড়নের শিকার হতে হয় তাহলে গণতন্ত্রের চর্চা হচ্ছে বিশ্বাস করি কিভাবে? ভোটের অধিকারই যদি না থাকে ভাতের অধিকার নিশ্চিত হবে কি করে? মানবাধিকার সেখানে প্রতিনিয়ত ভূলুণ্ঠিত।

 

(সূত্র: শেখ হাসিনা রচনা সমগ্র-২।। পৃষ্টা:২৯-৩০)

 


মানবতা   অবমাননা   শেখ হাসিনা   অক্টোবর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৮:১৫ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (৬ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের কিছু কিছু অঞ্চলে আমাদের কিছুটা লোডশেডিং করতে হচ্ছে। বিশেষত গ্রামাঞ্চলে অনেক জায়গায়। এটি আমরা গত এক মাস ধরে পর্যবেক্ষণ করছি। আমাদের বেশ কিছু পাওয়ার প্ল্যান্ট (বিদ্যুৎকেন্দ্র), বিশেষত ওয়েল বেইজড (তেলভিত্তিক) পাওয়ার প্ল্যান্টগুলো বন্ধ আছে। সেগুলো আমরা ধীরে ধীরে চালু করছি। তেলের স্বল্পতা ছিল, অর্থ স্বল্পতা ছিল- এ বিষয়গুলোকে নজরদারি করে আমরা এখন একটি ভালো পরিস্থিতিতে আছি।

নসরুল হামিদ বলেন, এ বিষয়গুলো সংসদে আলোচনা হয়েছে। সার্বিকভাবে সবাই, যারা সংসদ সদস্য, মাননীয় প্রধানমন্ত্রীও ওয়াকিবহাল। প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন যেন গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ যত দ্রুত পারা যায় ব্যবস্থা করতে। আমরা সেই ব্যবস্থা করছি।

উৎপাদনের সর্বোচ্চ রেকর্ডের পরও লোডশেডিং কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘উৎপাদনের সর্বোচ্চ রেকর্ড আবার সর্বোচ্চ চাহিদাও আছে। সেটার মধ্যে তো একটা পার্থক্য আছে। কারণ এবার আপনারা দেখেছেন বিগত ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। সেই তাপমাত্রার জন্য তো আমরা কেউ প্রস্তুত ছিলাম না।’

তিনি বলেন, ‘আমাদের জেনারেশনে (উৎপাদন) যতটুকু প্রস্তুত ছিলাম আমরা সে পর্যন্ত গিয়েছি। তার উপরে যাওয়ার জন্য আমাদের চেষ্টা ছিল। আমরা করতে পারতাম। কিন্তু মুশকিলটা হলো অর্থ এবং তেলের সংস্থান। এ দুটো জিনিসকে সমন্বয় করতে হবে। সেটা করতে আমাদের যে সময়টুকু লেগেছে তখন বেশকিছু জায়গায়, গ্রামাঞ্চলের অনেক জায়গায় লোডশেডিং করতে হয়েছে।’

নসরুল হামিদ বলেন, আজকে (সোমবার) যদি দেখেন জিরো লোডশেডিং। আস্তে আস্তে কমে আসছে। আমাদের পাওয়ার প্ল্যান্টগুলো আসছে। যারা তেল আনার কথা তারা আনতে পারছিলেন না। তারা দেরি করছিলেন। আমদানি করা তেলের সংকটের কারণে দেড় হাজার মেগাওয়াট উৎপাদন ব্যহত হয়েছে। আমরা অভ্যন্তরীণ সোর্স (বিপিসি) থেকে জ্বালানি সমন্বয় করে উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছি। জ্বালানি স্বল্পতার কারণে বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্রগুলো ধীরে ধীরে উৎপাদনে আসছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ   প্রধানমন্ত্রী   নসরুল হামিদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চাকরির বয়সসীমা কী ৩৫ হচ্ছে

প্রকাশ: ০৮:০০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গত ১৭ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রীকে দেওয়া এক ডিও লেটারে উল্লেখ করেছেন চাকরিপ্রত্যাশীরা চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার জন্য দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছে। সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইস্তেহারে ৩৩ নং পৃষ্ঠায় শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা করা হবে বলে উল্লেখ করা হয়। আর এ রকম একটি ডিও লেটারে শিক্ষামন্ত্রী বিভিন্ন দেশে চাকরির বয়সসীমা উল্লেখ করেছেন। 

তিনি বলেছেন, বিশ্বের ১৬২ দেশে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর। আবার অনেক দেশে চাকরিতে বয়স প্রবেশ উন্মুক্ত। নেই বয়সসীমার বালাই। দক্ষিণ এশিয়ায় বিভিন্ন দেশে চাকরিতে প্রবেশের বয়স ৪৫ বছর উল্লেখ করে মহিবুল হাসান চৌধুরী মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং নেপালে ৩৫ বছরের চাকরিতে প্রবেশ করতে পারে বলে তার ডিও লেটারে উল্লেখ করেছেন। এমনকী চীনের চাকরিতে বয়সসীমা ৪০ বছর। সেক্ষেত্রে সার্বিক বিবেচনা করে সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩৭ বছর এবং পুলিশের এসআই ও সার্জন নিয়োগের ক্ষেত্রে ৩০ বছর পর্যন্ত লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ রাখার প্রস্তাব করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই ডিও লেটার ইতোমধ্যে পেয়েছে। জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন যে, এই নিয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। 

এর আগে বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে চাকরির বয়সসীমা বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছিল। সেই সময় যুবলীগের চেয়ারম্যান ছিলেন ওমর ফারুক চৌধুরী। তিনি চাকরি বয়সসীমার বৃদ্ধির পক্ষে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিলেন। কিন্তু সেই সময়টা যুবলীগের এই আবেদন গ্রাহ্য করা হয়নি। চাকরির বয়সসীমা বৃদ্ধি নিয়ে জাতীয় সংসদেও আলোচনা হয়েছিল এবং সে সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাকরির বয়সও বিষয়টি নাকচ করে দিয়েছিলেন। বিশেষ করে এখন সেশনজট নেই। শিক্ষার্থীরা ২৫ বছর বয়সেই তার শিক্ষা জীবন শেষ করেন। এ কারণে চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাবকে প্রধানমন্ত্রী তখন নাকচ করে দিয়েছিলেন। কিন্তু এখন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান যখন জনপ্রশাসন মন্ত্রীর কাছে ডিও দিয়েছেন তখন এটি নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। 

মহিবুল হাসান একজন সরকারি গুরুত্বপূর্ণ মন্ত্রী। সরকারের স্পর্শকাতর নীতি নির্ধারণী বিষয় তিনি ডিও দিলেন কেন-এ নিয়ে বিভিন্ন মহলে কথা হচ্ছে। মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ মন্ত্রী হিসেবে পরিচিত। তিনি যদি চাকরির বয়সসীমা বৃদ্ধির পক্ষে তার মনোভাব ব্যক্ত করতে চাইছেন, সেটাতে ডিও দেওয়ার প্রয়োজন ছিল কিনা সেটি নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। 

অনেকে বলছেন যে, প্রধানমন্ত্রীর কাছে দেখা করে সরাসরি তিনি বিষয়টা উত্থাপন করতে পারতেন। সেটি না করে একটি ডিও দিলেন। এটি একটি রাজনৈতিক স্ট্যান্ড কিনা তা নিয়েও কেউ কেউ প্রশ্ন করেছেন। বিশেষ করে শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হওয়ার জন্য শিক্ষামন্ত্রী এই কৌশলগত অবস্থান গ্রহণ করেছে বলে অনেকে মনে করে।

কেউ কেউ মনে করছেন, সরকার হয়ত বিষয়টি নিয়ে বিবেচনা করতে পারে। কিন্তু জনপ্রশাসন মন্ত্রী গতকাল সাংবাদিকদের যা বলেছেন তাতে বোঝা যাচ্ছে যে, সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত এ ব্যাপারে ইতিবাচক কোন মনোভাব গ্রহণ করা হয়নি বা প্রধানমন্ত্রীর আগের অবস্থানের কোন পরিবর্তন হয়েছে এমন কোন ইঙ্গিতও পাওয়া যায়নি। তাহলে মহিবুল হাসান চৌধুরী একজন দায়িত্ববান এবং গুরুত্বপূর্ণ মন্ত্রী হয়ে কীভাবে এই ডিও লেটারটি দিলেন। এটি কী সরকারের সমন্বয়হীনতার একটি প্রতিফলন নাকি সরকার সত্যি সত্যি চাকরির বয়সসীমার ব্যাপারে দেখতে চায়।

বর্তমানে চাকরিতে অবসরের বয়স ৫৯ বছর। যদিও বিশ্ববিদ্যালেয়ের শিক্ষকরা ৬৫ বছর পর্যন্ত চাকরি করতে পারেন। আবার সুপ্রিম কোর্টের বিচারপতিদের চাকরির বয়স ৬৭ বছর। এই বাস্তবতা বিচার করে অনেকে মনে করেন যে, চাকরির অবসর বয়সের মধ্যে একটি সামঞ্জস্য আনা দরকার। সেই বিষয়টিকে বিবেচনা করে চাকরির অবসরের বয়স বাড়ানোর বিষয়টিও একটি আলোচিত এবং কাঙ্খিত বিষয়। সবকিছু মিলিয়ে সরকার চাকরির বয়সসীমা বাড়াবে কিনা সেটি নিয়ে এখন একটা ধোঁয়াশা রয়েছে। 

তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এখন পর্যন্ত সরকার এই বিষয়টি নিয়ে ভাবেনি।

চাকরির বয়সসীমা   শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী   জনপ্রশাসন মন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে উপজেলা নির্বাচন: শেষ সময়ের প্রচারে ব্যস্ত জেলার সভাপতি-সম্পদাক

প্রকাশ: ০৭:০৬ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

আগামী ৮ মে ফরিদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী শামসুল আলম চৌধুরী ও ভাইস চেয়ারম্যান ইমান আলী মোল্লার পক্ষে প্রচারণায় নামেন জেলা আওয়ামী লীগের নেতারা।

সোমবার (৬ মে) ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের পক্ষে প্রচারণা করেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ মো ইশতিয়াক আরিফসহ জেলা আওয়ামী লীগের বেশকিছু নেতাকর্মী।

এসময় চেয়ারম্যান পদপ্রার্থী  শামসুল আলম চৌধুরীর আনারশ মার্কা, ভাইস চেয়ারম্যান ইমান আলী মোল্লার চশমা মার্কা ও মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আহমেদ মেহেবির কলস মার্কার পক্ষে ফরিদপুর জেলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বেশকিছু সহযোগী সংগঠনের নেতাকর্মীরাকে নির্বাচনী গণসংযোগে অংশ নিতে দেখা যায়।

ফরিদপুর   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিয়ের ২৪ দিনের মাথায় ছাত্রলীগ নেতার স্ত্রীর আত্মহত্যা

প্রকাশ: ০৬:৫২ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

বিয়ের মাত্র ২৪ দিনের মাথায় ঘরের ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে চাঁদপুরের এক ছাত্রলীগ নেতার স্ত্রী আত্মহত্যা করেছেন। 

সোমবার (৬ মে) দুপুরে হাজীগঞ্জ উপজেলার গন্তব্যপুর ইউনিয়নের হরিপুর গ্রামের শ্বশুর বাড়ি থেকে ওই নারীর লাশ উদ্ধার করে পুলিশ।  

মারা যাওয়া নারীর নাম নুসরাত জাহান মাহি (১৯)। তিনি গন্তব্যপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জাকির হোসেনের স্ত্রী।

স্থানীয়রা জানান, ঈদুল ফিতরের পরের দিন জাকির ও নুসরাতের বিয়ে হয়। পারিবারিক কোন্দল নাকি অন্য কোনো কারণে নুসরাত আত্মহত্যা করেছেন তা কেউ জানেন না।

গন্তব্যপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জাকির হোসেন বলেন, আমি শাহরাস্তির চেরিয়ারা স্কুল এন্ড কলেজের প্রভাষক হিসেবে রয়েছি। দুপুরে ফোনে খবর পেলাম নুসরাত গলায় ফাঁস দিয়েছে। বাড়িতে গিয়ে দেখি ও মারা গেছে। আমি কথা বলার মতো অবস্থায় নেই।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশীদ বলেন, আমরা লাশ থানায় এনেছি। ময়নাতদন্তের জন্য মরদেহটি মর্গে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

ছাত্রলীগ   আত্মহত্যা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নওগাঁয় ৪ চেয়ারম্যান প্রার্থীর নির্বাচন বর্জনের সিদ্ধান্ত

প্রকাশ: ০৬:৫৩ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

নওগাঁর নিয়ামতপুরে ৪ চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জন করেছেন। প্রতীক বরাদ্দের পরও বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ফেসবুক লাইভে এসে উপজেলা চেয়ারম্যান ওই চার জন পদপ্রার্থী নির্বাচন বর্জনের সিদ্ধান্ত গ্রহন করেন। সোমবার (০৬ মে) সকালে মুঠোফোনে যোগাযোগ করা হলে জাহিদ হাসান বিপ্লব ও আবেদ হাসান মিলন নির্বাচন বর্জনের ঘোষণা নিশ্চিত করেন।


এর আগে, রবিবার (০৫ মে) সন্ধ্যায় আলহাজ্ব আবুল কালাম আজাদ ও শ্রী ঈশ্বর চন্দ্র বর্মন ফেসবুক লাইভে এসে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। 

 

নির্বাচন বর্জনকারী প্রার্থীরা হলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, সিনিয়র সহ- সভাপতি শ্রী ঈশ্বর চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব এবং নওগাঁ জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আবেদ হোসেন মিলন। 



এদিকে গত ২ মে প্রতীক বরাদ্দের পর আবুল কালাম আজাদ (কাপ পিরিচ), শ্রী ঈশ্বর চন্দ্র বর্মন (ঘোড়া), জাহিদ হাসান বিপ্লব (হেলিকপ্টার) ও আবেদ হাসান মিলন (আনারস) প্রতীক পেয়েছিলিন। প্রতীক বরাদ্দের পর তারা উপজেলার বিভিন্ন এলাকায় নির্বাচনী গণসংযোগও চালিয়েছেন।

 

অভিযোগ কারীরা জানান, ‘উপজেলায় সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচন করতে আমরা ইতিমধ্যে সব প্রস্ততি সম্পন্ন শেষ করেছি। সরকার ও আওয়ামী লীগ দলের নির্দেশে এবং খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির ভাবমূর্তি ও সম্মান রক্ষা করার জন্য সবসময় তাকে নিরপেক্ষ রাখার চেষ্টা করেছি। কিন্তু একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার কর্মী সমর্থকরা আইন ও নির্দেশ অমান্য করে খাদ্যমন্ত্রী ও তার পরিবারের নাম ব্যবহার করছে। আমাদের বিভিন্ন ভাবে ভয় ভীতি দেখিয়ে তারা নির্বাচনী প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। উপজেলা আওয়ামী লীগের দলীয় অধিকাংশ নেতাকর্মীরা ইচ্ছার বিরুদ্ধে ওই প্রতিদ্বন্দ্বির পক্ষে কাজ করতে বাধ্য হচ্ছেন। এমনকি ইউপি চেয়ারম্যানগণকে বাধ্য করা হচ্ছে ওই পক্ষের হয়ে কাজ করতে। এমত অবস্থায় নিয়ামতপুর উপজেলার সার্বিক পরিস্থিতি বিবেচনা এবং দলের নেতাকর্মীদের মধ্যে হানাহানি ও দ্বন্দ্ব ইত্যাদি রক্ষায় আমরা নির্বাচন বর্জনের ঘোষণা দিলাম।’

 

উল্লেখ্য, নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন মনোনয়ন পত্র দাখিল করেছিলেন। মনোনয়ন পত্র যাচাই-বাছাই শেষে ছয় জন প্রার্থীই প্রতীক পেয়েছিল। এখন নির্বাচনী মাঠে রইলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী সোহরাব হোসেন।


উপজেলা নির্বাচন   চেয়ারম্যান প্রার্থী   বর্জন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন