ইনসাইড গ্রাউন্ড

প্রিমিয়ার লিগে রাতেই মাঠে নামছে ম্যানচেস্টার সিটি এবং চেলসি

প্রকাশ: ০৩:৩৯ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

ইত্তিহাদে ক্রিস্টাল প্যালেসের আতিথ্য পাবে ইপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা। প্রিমিয়ার লিগের ম্যাচে শনিবার (১৬ ডিসেম্বর) রাতে মাঠে নামছে ম্যানচেস্টার সিটি ও চেলসি। আর স্টামফোর্ড ব্রিজে চেলসির প্রতিপক্ষ শেফিল্ড ইউনাইটেড। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে বাজে সময় পার করছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। টানা ড্র ও হারের বৃত্ত থেকে কোনোভাবেই বের হতে পারছে না দলটি। তবে শেষ পর্যন্ত ইপিএলে জয়ের খরা কাটিয়েছে তারা। নিজেদের শেষ ম্যাচে লুটনের বিপক্ষে জয় কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়িয়েছে সিটিজেনদের। 

জয়ের ধারা অব্যাহত রাখতে ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে মাঠে নামবে ইপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা। এই ম্যাচের আগে ইনজুরির হানা সিটি শিবিরে। চোটের কারণে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে অনেকটাই অনিশ্চিত আর্লিং হল্যান্ড। তবে জ্যাক গ্রিলিশ, পিল ফোডেন ও হুলিয়ান আলভারজদের সাম্প্রতিক ফর্ম কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে সিটি বস পেপ গার্দিওলাকে। সম্ভাব্য ৪-২-৩-১ ফরমেশনে দল সাজাবেন তিনি।

ম্যাচের আগে প্রতিপক্ষকে সমীহ করছেন সিটি কোচ গার্দিওলা। ক্লাব বিশ্বকাপের যাত্রা শুরুর আগে জয় দিয়ে দলকে চাঙ্গা করতে চান এই মাস্টার মাইন্ড।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে গার্দিওলা বলেন, 'ক্রিস্টাল প্যালেস সবসময়ই আমাদের জন্য বড় প্রতিপক্ষ। তারা দারুণ ফুটবল খেলে। তবে আমরা জয়ের জন্য মাঠে নামব। ক্লাব বিশ্বকাপ শুরুর আগে এই জয়টা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।' 

ম্যাচের আগে অতীত পরিসংখ্যানও কথা বলছে সিটির পক্ষে। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে শেষ পাঁচ দেখার কোনোটিতেই হারেনি সিটিজেনরা। তবে সিটিকে ছাড় দিয়ে কথা বলবে না ক্রিস্টাল। প্রতিপক্ষের মাঠে জয় পেতে মরিয়া তারাও। ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে ইপিএলে পয়েন্ট টেবিলে সিটির অবস্থান চারে আর সমান ম্যাচ খেলে ১৫ তম অবস্থানে ক্রিস্টাল প্যালেস। 

এদিকে, অন্য ম্যাচে শেফিল্ড ইউনাইটেডের মুখোমুখি হবে চেলসি। প্রিমিয়ার লিগের শেষ ৪ ম্যাচের তিনটিতেই হেরেছে চেলসি। তাই হারের বৃত্ত থেকে বের হতে বদ্ধপরিকর মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলেও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই চেলসি। ১৬ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ১২তম স্থানে। তবে প্রতিপক্ষ শেফিল্ড ইউনাইটেডও বাজে সময় পার করছে। প্রিমিয়ার লিগ টেবিলের তলানিতে ক্লাবটি। 

 


প্রিমিয়ার লিগ   ফুটবল   ম্যানচেস্টার সিটি   চেলসি   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে জয়ের দেখা পেল লিভারপুল

প্রকাশ: ০৪:১০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

টানা দুই ম্যাচ পর অবশেষে জয়ের দেখা পেয়েছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার (৫ মে) অ্যানফিল্ডে টটেনহ্যামকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে অল রেডরা। আর এই জয়ে শিরোপার আশা কিছুটা বাঁচিয়ে রাখল তারা।

এদিন ম্যাচের ১৬ মিনিটে সালাহ লিভারপুলকে এগিয়ে দেন। গাকপোর ক্রস হেড করে বল জালে পাঠান সালাহ। যা চলতি মৌসুমে তার ১৮তম গোল। প্রথম হাফের শেষ মিনিটে রবার্টসন গোল করেন। এই দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল।

দ্বিতীয় হাফের প্রথম পনেরো মিনিটে দুই গোল দিয়ে টটেনহ্যামকে ম্যাচ থেকে ছিটকে ফেলে লিভারপুল। ৫০তম মিনিটে এলিওটের ক্রস হেডে গোল করেন গাকপো। আর ম্যাচের ৫৯ মিনিটে এলিওট দারুণ এক গোল করেন।

চার গোল খাওয়ার পরও হাল ছেড়ে দেয়নি টটেনহ্যাম। ম্যাচের ৭২ মিনিটে রিশার্লিসন এবং ৭৭ মিনিটে হিউন মিন সন দুই গোল শোধ দেন। তবে এরপর আর গোল করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৪-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

এদিকে ২০০৪ সালের পর এই প্রথম প্রিমিয়ার লিগে টানা চার ম্যাচে হারল টটেনহ্যাম। এতে দলটির শীর্ষ চারে থেকে আসর শেষ করার আশা আরও ফিকে হয়ে গেল।  


লিভারপুল   টটেনহ্যাম   প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাছাইপর্ব পেরিয়ে নারী টি-২০ বিশ্বকাপের টিকিট পেল যে দুই দল

প্রকাশ: ০৩:৪৯ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরেই বাংলাদেশের মাটিতে গড়াতে যাচ্ছে আইসিসি নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ৩ অক্টোবর থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে অংশ নেবে ১০ দল। ২০ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এ আসরের। তবে শুরু থেকে আসরের আট দলের নাম জানা গেলেও অজানা ছিল বাছাইপর্ব পেরিয়ে আসা দুদলের নাম।

রোববার রাতে সেই দুদলের নাম জানা গেছে। বাংলাদেশ বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করেছে শ্রীলংকা। আর নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নারী টি-২০ বিশ্বকাপের টিকিট পেয়েছে স্কটল্যান্ড।

বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ডের মেয়েরা। রোববার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে আয়ারল্যান্ড ৯ উইকেটে ১১০ রান করে। জবাবে দুই উইকেট হারিয়ে ২২ বল হাতে রেখেই ৮ উইকেটের জয় পায় স্কটিশ মেয়েরা।

স্কটল্যান্ডের পরই শেষ স্পট হিসেবে কোয়ালিফাই করে শ্রীলংকার মেয়েরা। তবে দ্বিতীয় সেমিফাইনালে তাদের কঠিন পরীক্ষাও দিতে হয়েছে। লঙ্কানদের প্রায় হারিয়েই দিচ্ছিল স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত!

এদিন শুরুতে ব্যাট করে ৬ উইকেটে ১৪৯ রান করে লঙ্কান দল। সর্বোচ্চ রান করেন ভিশমি গুনারত্নে। তবুও আমিরাতের রান তাড়ার বেশির ভাগ সময়ই চাপে থেকেছে। মূলত ৪৪ বলে ৬৬ রান করা অধিনায়ক এশা ওজার বিদায়ের পরই ম্যাচ থেকে ছিটকে যায় আমিরাত। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৩৪ রানে থেমেছে তারা। তাতে ১৫ রানের জয় পেয়ে ফাইনাল নিশ্চিত করে শ্রীলংকা।

মঙ্গলবার আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে শ্রীলংকা ও স্কটল্যান্ড। জয়ী দল বিশ্বকাপের মূলপর্বে ‘এ’ গ্রুপে থাকবে। ‘এ’ গ্রুপে থাকা অন্য চারটি দল ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বিশ্বকাপ বাছাইপর্বের রানার্সআপ দল খেলবে ‘বি’ গ্রুপে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

আগামী ৩ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে মেয়েদের টি-২০ বিশ্বকাপের নবম আসর। দিনের অন্যম্যাচে একই মাঠে নামবে বাংলাদেশ ও বাছাইপর্বের রানার্সআপ দল। ম্যাচটি হবে সন্ধ্যা ৭টায়।


স্কটল্যান্ড   শ্রীলংকা   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভক্তকে সাকিবের চড় মারতে চাওয়ার গুঞ্জন, আসলে ঘটনা কী?

প্রকাশ: ০৩:২৭ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের ক্রিকেটের মহাতারকা সাকিব আল হাসান। বিশ্বজুড়ে বিভিন্ন লিগ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। শুধু তাই নয়, বিশ্বজুড়ে হাজার হাজার ভক্তও রয়েছে এই অলরাউন্ডারের। আর সেই ভক্তদের অনেকেরই শখ বা ইচ্ছা থাকে প্রিয় খেলোয়াড়ের সাথে ছবি তোলার। যার জন্য অনেকে বিভিন্ন পন্থা অবলম্বন করেন।

তেমনই এক ঘটনা ঘটেছে চলমান ডিপিএলে। সোমবার (৬ মে) শেখ জামালের জার্সিতে মাঠ মাতাতে নামছিলেন টাইগার অলরাউন্ডার। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে এই ম্যাচ শুরুর আগে এক ভক্ত দৌঁড়ে সাকিবের কাছে গিয়ে ছবি তুলতে চান। তবে সাকিব তাকে ঘাড় ধরে কিছুটা মারার ভঙ্গি করেন। আর মুহুর্তের মধ্যেই সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। যা নিয়ে এখন রীতিমতো চলছে সমালোচনা।

কিন্তু আসলে কি ঘটেছিল মাঠে, এবার জানা গেল আসল ঘটনা। মূলত আগের রাতে বৃষ্টির কারণে আজ ম্যাচ শুরু হতে কিছু সময় দেরী হচ্ছিল। এ অবস্থায় মাঠের পাশে দাঁড়িয়ে প্রাইম ব্যাংক কোচ সালাহ উদ্দিন ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কোচ সোহেল ইসলামের সঙ্গে কথা বলছিলেন সাকিব।

দেখে বোঝা যাচ্ছিল কোচদের কাছ থেকে কিছু শেখার চেষ্টা করছেন সাকিব। তাদের এই আলোচনার মাঝে হাজির হন এক ভক্ত। এরপর হঠাৎ সেলফি তুলতে যান তিনি। প্রথমে সাকিব মানা করলেও তা শোনেননি সেই ভক্ত।

আর এতেই মেজাজ হারান সাকিব। বিরক্ত হয়ে একপর্যায়ে ক্ষুব্ধ হয়ে ওঠেন এ ক্রিকেটার। শেষ পর্যন্ত তেড়ে গিয়ে সেই ভক্তের মোবাইল কেড়ে নেয়ার চেষ্টা করেন সাকিব। একইসঙ্গে মারতে উদ্যত হন। সেই ভক্তকে চড় মারতে গিয়েও অবশ্য থেমে যান তারকা অলরাউন্ডার।

এরই মধ্যে এই ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা। অনেকেই মনে করছেন, মাঠের মধ্যে এভাবে সমর্থক ঢুকে কাউকে বিরক্ত করলে মেজাজ হারানোটাই স্বাভাবিক। তাছাড়া নিরাপত্তাকর্মীদের দায়িত্ব নিয়েও উঠছে প্রশ্ন।


সাকিব আল হাসান   ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হুমকির মুখে টি-২০ বিশ্বকাপ, জঙ্গি হামলার আশঙ্কা

প্রকাশ: ০১:৪৩ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরের জুনেই যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বাকি নেই এক মাসও। ইতোমধ্যেই জোরেশোরে প্রস্তুতি চলছে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে। দলও ঘোষণা করেছে একাধিক দেশ।

তবে এতসব আয়োজনের মধ্যেই দেখা দিয়েছে নতুন সমস্যা। ‍হুমকির মুখে পড়েছে টি-২০ বিশ্বকাপ। কারণ বিশ্বকাপ চলাকালীন জঙ্গি হামলার আশঙ্কা তৈরি হয়েছে। জানা গেছে, বিশ্বকাপ চলাকালে হামলার হুমকি দিয়েছে পাকিস্তানের একটি জঙ্গি সংগঠন।

আর এই হুমকিকে কেন্দ্র করে ইতোমধ্যেই বাড়ানো হয়েছে নিরাপত্তা। এনিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ। তাদের প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই হুমকি দিয়েছে উত্তর পাকিস্তানের একটি জঙ্গি সংগঠন প্রো-ইসলামিক স্টেট (দাইশ)।

পাকিস্তানের একটি গণমাধ্যমে জঙ্গি সংগঠনটি দাবি করেছে, বিশ্বকাপ চলাকালীন নাশকতা করা হবে। যে গণমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে মূলত সেটি ইসলামিক স্টেট সংগঠন মালিকানাধীন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, প্রো-ইসলামিক স্টেট সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের ভিডিও প্রকাশ করছে। বিভিন্ন সময়ে খেলার মাঠে ঘটে যাওয়া সব নাশকতার ভিডিও সেগুলো।

এ ধরণের ভিডিও প্রকাশের পাশাপাশি পাকিস্তান ও আফগানিস্তানের নাগরিকদের তাদের লড়াইয়ে যুক্ত হওয়ার প্রস্তাব দিচ্ছে জঙ্গি সংগঠনটি। এদিকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দেশের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ এবং দর্শকদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে।

ক্যারিবিয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী বলেছেন, ‘এ বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যে মাঠে গুলোতে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে সেখানে ও টিম হোটেলে, নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে। সব দেশকে জানানো হচ্ছে যে, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ ও দর্শকদের নিরাপত্তা তাদেরপ্রধান লক্ষ্য।’

চলতি বছর জুনের শুরুতে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ্যবাবে আয়োজন করছে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের নবম আসর। প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক আসরে অংশ নেবে ২০টি দল।


পাকিস্তান   টি-২০ বিশ্বকাপ   আন্তর্জাতিক ক্রিকেট   জঙ্গি হামলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কিংবদন্তির মৃত্যুতে মেসি-স্কালোনির শোক

প্রকাশ: ১০:২৭ এএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ঘরের মাঠে ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান সিজার লুইস মেনোত্তি। এটি ছিলো আলবিসেলেস্তাদের প্রথম বিশ্বকাপ শিরোপা। পরের বছর তার হাত ধরেই বড়দের মতো প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। আর্জেন্টাইনদের কাছে বনে কিংবদন্তি।

সেবার তিনি আর্জেন্টিনা ও বিশ্বকে উপহার দেন আরেক কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। ১৯৭৯ যুব বিশ্বকাপে নিজের আগমনী বার্তা দিয়েছিলেন ১৯৮৬ বিশ্বকাপ জয়ী নায়ক। যার পেছনে বড় অবদান ছিলেন মেনোত্তির।

তবে অন্য এক কারণে আর্জেন্টাইন ফুটবলপ্রেমীদের হৃদয় জয় করছেন তিনি। তার কোচিংয়ে বদলে যায় আজেন্টিনার খেলার ধরণ। সহিংসতাপূর্ণ খেলার কুখ্যাতিকে পেছনে ফেলে নানন্দিক ফুটবলে জয় করেন আর্জেন্টাইনদের মন।

কিংবদন্তি কোচের মৃত্যুতে শোক জানিয়েছেন আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক লিওনেল মেসি ও কোচ লিওনেল স্কালোনি। মেসি তার একাউন্টে লিখেছেন, ‘আর্জেন্টিনার ফুটবলের অন্যতম গ্রেট আমাদের ছেড়ে চলে গেছেন। তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমান।’

প্রায় একই রকম শোক বার্তায় স্কালোনি লিখেছেন, ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব স্নেহ সঞ্চারক কথার জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল হৃদয়ে থাকবেন প্রিয়।’

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। সোমবার (৬ মে) আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এক বিবৃতিতে এ কিংবদন্তির মৃত্যুর খবর নিশ্চিত করে।

খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার হিসেবে খেলেছেন তিনি। আর্জেন্টাইন লিগ ছাড়াও ব্রাজিলের ক্লাব সান্তোসে ফুটবল সম্রাট পেলের সতীর্থ ছিলেন মেনোত্তি।


সিজার লুইস মেন্তি   আর্জেন্টিনা   বিশ্বকাপ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন