ইনসাইড গ্রাউন্ড

নিশ্চিত চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার, কে কার মুখোমুখি?

প্রকাশ: ০৯:১৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সময় যত গড়াচ্ছে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের পর্দা নামার দিনক্ষণও ঘনিয়ে আসছে। কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে এবার সেমিফাইনালের অপেক্ষায় ফুটবলের এই মহা আসরটি।

ইতোমধ্যেই দীর্ঘ নাটকীয়তার পর, শেষ চারে কোন কোন দল জায়গা করে নিয়েছে তা নিশ্চিত হয়েছে। যেখানে রয়েছে তিন দেশের চার দল। এবারের ইউসিএলের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের দুইটি দল থাকলেও, একটি দলও সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার (১৭ এপ্রিল) আর্সেনালকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বায়ার্ন মিউনিখ। আর অন্য ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ম্যানসিটিকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পা দেয় রিয়াল মাদ্রিদ।

তার আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) বার্সেলোনাকে বিদায় করে দেয় পিএসজি। আর অ্যাতলেটিকোকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠে বরুশিয়া ডর্টমুন্ড।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ড্রয়ের সময়ই জানা গিয়েছিল, সেমিফাইনালে কে কার মুখোমুখি হবে। এক সেমিফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে পিএসজি।

অপর সেমিতে লড়বে বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ। বায়ার্নের মাঠে সেমিফাইনালের প্রথম লেগ অনুষ্ঠিত হবে। অপর সেমিফাইনালের প্রথম লেগে ডর্টমুন্ডের মাঠে যাবে পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের লড়াই শুরু হবে আগামী ৩০ এপ্রিল থেকে। সেমিফাইনালের দ্বিতীয় লেগের খেলা অনুষ্ঠিত হবে ৭ মে।


চ্যাম্পিয়ন্স লিগ   বায়ার্ন   আর্সেনাল   ম্যানসিটি   রিয়াল মাদ্রিদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা অস্ট্রেলিয়ার

প্রকাশ: ১০:২৪ এএম, ০১ মে, ২০২৪


Thumbnail

আগমী মাসে শুরু হতে যাওয়া টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো। ইতিমধ্যেই দল ঘোষণা দিয়েছে, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এবার বিশ্বকাপের জন্য মিচেল মার্শের নেতৃত্বে শক্তিশালী দল ঘোষণা করেছে আস্ট্রোলিয়াও।

১৫ সদস্যের অস্ট্রোলিয়া দলে জায়গা পায়নি অস্ট্রোলিয়ান অভিজ্ঞ ব্যাটার স্টিভ স্মিথ। দলে জায়গা পাননি চলমান আইপিএলে ব্যাটিং তান্ডব দেখিয়ে আসা আলোচিত অজি ওপেনার জ্যাক ফ্রেজার ম্যাকগার্কও। অনেক সাবেক ক্রিকেটারই তরুণ এই ওপেনারকে বিশ্বকাপ দলে রাখার কথা বলেছিলেন। তবে এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-২০ না খেলা এই ব্যাটারকে দলে রাখেনি ক্রিকেট অস্ট্রোলিয়া।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, যারা ঘোষিত দলে সুযোগ পায়নি তাদের ওপরও নজর রাখা হবে। তিনি বলেন, ‘কয়েকজন খেলোয়াড়, যারা প্রাথমিক দলে সুযোগ পায়নি, তাদের ওপর নজর রাখা হবে।আমরা যদি দলে পরিবর্তন আনতে চাই, আইসিসির নিয়ম মেনে সেটি করার সুযোগ আছে।’

বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার স্কোয়াড

ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ (অধিনায়ক), গ্লেন ম্যাক্সওয়েল, টিম ডেভিড, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা, জস হ্যাজেলউড, জশ ইংলিশ, অ্যাশটন অ্যাগার, ক্যামেরন গ্রিন, নাথান এলিস।


টি-২০   বিশ্বকাপ   অস্ট্রোলিয়া   দল ঘোষণা   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আফগানিস্তানের দল ঘোষণা

প্রকাশ: ০৯:২৫ এএম, ০১ মে, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। গত ওয়ানডে বিশ্বকাপে হাশমতউল্লাহ শহিদির নেতৃত্বে গেলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে রশিদ খানের নেতৃত্বে খেলবে আফগানরা। অধিনায়ক না থাকার পাশাপাশি দলেও যায়গা পাননি হাশমতউল্লাহ।

২০২২ বিশ্বকাপের দল থেকে খুব বেশি পরিবর্তন আনেনি আফগানরা। তবে নতুন কয়েকটি নাম যোগ করেছে তারা। যেখানে আছেন করিম জানাত, মোহাম্মদ ইসাক ও নুর আহমাদ। নতুনদের মধ্যে জায়গা করে নিয়েছেন নানগাল খারোটি। গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে জাতীয় দলে অভিষেক হয় তার। 

আফগান স্কোয়াড

রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক)

ইবরাহিম জাদরান

আজমতউল্লাহ ওমরজাই

মোহাম্মদ ইসাক

মোহাম্মদ নবি

গুলবাদিন নায়িব

করিম জানাত

রশিদ খান (অধিনায়ক)

নানগাল খারোটি

মুজিব উর রহমান

নুর আহমাদ

নাবিন উল হক

ফজল হক ফারুকি ও

ফরিদ আহমেদ মালিক

রিজার্ভ

সেদিক আতাল, হযরতউল্লাহ জাজাই ও সালিম শাফি


টি-টোয়েন্টি বিশ্বকাপ   আফগানিস্তান   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হাড্ডাহাড্ডি লড়াইয়ে রিয়াল-বায়ার্নের সমতা

প্রকাশ: ০৯:০০ এএম, ০১ মে, ২০২৪


Thumbnail

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হয়েছিল বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ। যেখানে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েও পিছিয়ে থেকে বিরতিতে যেতে হয় স্বাগতিকদের। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে টমাস টুখেলের শিষ্যরা। এর মিনিট চারেক পর লিডও পেয়ে যায় তারা। যদিও ম্যাচের শেষদিকে পেনাল্টি থেকে গোল করে ঘুরে দাঁড়ায় রিয়াল। আর তাতে ড্রয়ে শেষ হল রিয়াল-বায়ার্নের হাড্ডাহাড্ডি লড়াই।

মঙ্গলবার অ্যালিয়াঞ্জ অ্যারেনায় স্বাগতিক বায়ার্নের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে দুটি গোলই করেছেন ভিনিসিয়ুস জুনিয়র। বায়ার্নের হয়ে একটি গোল করেছেন লেরয় সানে। স্পটকিক থেকে অন্য গোলটি করেছেন হ্যারি কেইন।

ম্যাচের প্রথম মিনিটেই রিয়ালের রক্ষণ কাঁপায় বায়ার্ন মিউনিখ। কিক অফের পরেই আক্রমণে যায় স্বাগতিকরা। হ্যারি কেইনের পা ঘুরে বল পেয়ে লিরয় সানে গোলের জন্য শট নিলেও তা ফিরে আসে আন্দ্রি লুনিনের গায়ে লেগে।

এরপর রিয়ালের রক্ষণে চাপ বাড়াতে থাকে টমাস টুখেলের দল। হ্যারি কেইন, জামাল মুসিয়ালারা সুযোগ তৈরি করলেও তা গোলের মুখ দেখছিল না।

রিয়ালও ধীরে সুস্থে খেলার চেষ্টা করে। প্রথম সুযোগ কাজে লাগিয়ে ২৪তম মিনিট অ্যালিয়াঞ্জ অ্যারেনা স্তব্ধ করে এগিয়েও যায় লস ব্ল্যাঙ্কোসরা। টনি ক্রুসের থ্রু পাস অফসাইড ফাঁদ ভেঙে বল পেয় যান ভিনিসিয়ুস জুনিয়র। বায়ার্নের বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষক ম্যানুয়েল নয়ারকে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য ম্যাচে ফিরে আসে বায়ার্ন। এবার আর ভুল করেননি সানে। বাম দিকে বল পেয়ে খানিকটা জায়গা বদল করে বক্সের ওপর থেকে বা পায়ের শটে কাছের পোস্টে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড।

এর মিনিট চারে পরেই এগিয়ে যাওয়ার আনন্দে মাতোয়ারা হয় স্বাগতিকরা। বক্সের ভেতর জামাল মুসিয়ালাকে ফাউল করে বসেন লুকাস ভাস্কেস। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন হ্যারি কেইন।

স্বাগতিকরা জয়ের আশায় থাকলেও ম্যাচে ফিরতে মরিয়া চেষ্টা চালায় রিয়াল। সাফল্যও পায় দলটি। ম্যাচের ৮৩তম মিনিটে বক্সের ভেতরে রদ্রিগোকে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকেও নয়ারকে পরাস্ত করেন ভিনিসিয়ুস জুনিয়র। তাতে প্রতিপক্ষের মাঠ থেকে ড্রয়ের স্বস্তি নিরেই ফিরতি লেগে ঘরের মাঠে খেলতে নামবে রিয়াল।

এ ড্রয়ের ম্যাচের নিষ্পত্তির জন্য এখন সবার চোখ থাকবে সান্তিয়াগো বার্নাব্যুতে। যেখানে আগামী ৮ মে সেমিফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হবে রিয়াল ও বায়ার্ন।


রিয়াল   বায়ার্ন   সমতা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দ্বিতীয় ম্যাচে বৃষ্টির হানা, তবুও ভারতের কাছে হারল বাংলাদেশ

প্রকাশ: ০৮:৫৮ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠে সিরিজ খেলতে নেমে সম্প্রতি অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ নারী দল। বিশ্বকাপের পূর্বে বর্তমানে টাইগ্রেসরা খেলছে ভারতের সাথে। যার মধ্যে ইতোমধ্যেই প্রথম ম্যাচে হেরেছে বাংলাদেশ। আজ (মঙ্গলবার) দ্বিতীয় ম্যাচে খেলতে নেমেছিল টাইগ্রেসরা। সেখানেও জয়ের মুখ দেখতে পায়নি জ্যোতির দল।

এদিন ম্যাচে টাইগ্রেসদের ইনিংস থেকেই বৃষ্টি হানা দিয়েছে কয়েকবার। তবে বৃষ্টির মাঝেও ইনিংস সম্পন্ন করে বাংলাদেশ। তবে এদিন কোন ব্যাটাররাই যেন ক্রিজে থিতু হতে পারেননি। আর ব্যাটারদের ব্যর্থতার দিনে একাই লড়লেন মুরশিদা খাতুন।

সিলেটে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৯ রানে হেরেছে নিগার সুলতানা জ্যোতির দল। আগে ব্যাটিং করে বাংলাদেশ অলআউট হয় ১১৯ রানে। ৫.২ ওভারে ১ উইকেটে ৪৭ রান করা ভারত বৃষ্টি আইনে জিতে সিরিজে এগিয়ে গেছে ২-০ ব্যবধানে।

১৪ রানে প্রথম উইকেট হারানোর পর মুরশিদার ব্যাটে ভালো সংগ্রামের আশায় ছিল বাংলাদেশ। তবে ৪২ থেকে ৬৯ রানের মধ্যে চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। ষষ্ঠ উইকেটে রিতু মনিকে নিয়ে এরপর ৩২ রান যোগ করেন মুরশিদা।

তবে আরেকটি ব্যাটিং বিপর্যয়ে মাত্র ১২০ রানের আগেই শেষ হয় স্বাগতিকদের ইনিংস। বাংলাদেশ শেষ পাঁচ উইকেট হারায় মাত্র ১৯ রানে।

ইনিংসের দ্বিতীয় বলেই শেফালি ভার্মাকে ফিরিয়ে বাংলাদেশকে উল্লাসে মাতান মারুফা আক্তার। সেই শেষ। ৩০ বলে ৪৭ রানের জুটিতে বৃষ্টিতে খেলা থামার আগে ভারতকে এগিয়ে রাখেন স্মৃতি মান্ধানা ও দয়ালান হেমালথা। স্মৃতিকে একপ্রান্তে দর্শক বানিয়ে স্ট্রোকসের ফুলঝুরিতে হেমালথা মাত্র ২৪ বলে করেন ৪১, চার মারেন ৫টি আর ছক্কা ২টি৷


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের দল চূড়ান্ত, থাকছেন মাহমুদউল্লাহ-সাইফউদ্দিন

প্রকাশ: ০৮:৩২ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বজুড়ে ধুম পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। চলতি বছরের জুনেই মাঠে গড়াবে খেলা। বাকি শুধুমাত্র এক মাস। যার জন্য ইতোমধ্যেই আয়োজক দেশগুলো শুরু করেছে প্রস্তুতি। ব্যস্ত সময় পার করছে অংশগ্রহণকারী দেশগুলোরর ক্রিকেট বোর্ডগুলোও। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও।

ক্রিকেটের এই বিশ্ব আসরকে সামনে রেখে ইতোমধ্যেই ভারত-ইংল্যান্ডসহ কয়েকটি দেশ দল ঘোষণা করে ফেলেছে। এছাড়াও বেশ কয়েকটি দেশ স্কোয়াড চূড়ান্ত করেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তেমনই পরিস্থিতিতে রয়েছে বাংলাদেশও।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধীনস্থ গাজী আশরাফ হোসেনের নির্বাচক কমিটি ইতোমধ্যেই টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল নির্বাচন করে ফেলেছে। এখন শুধু আনুষ্ঠানিকভাবে আইসিসিতে পাঠানোর অপেক্ষা।

বিভিন্ন সূত্রে জানা গেছে, নির্বাচক কমিটির বাছাই করা দলে থাকছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও দীর্ঘ চোট কাটিয়ে জিম্বাবুয়ে সিরিজের দলে ফেরা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

আইসিসির বেঁধে দেওয়া সময় অনুযায়ী আগামীকাল ১ মের মধ্যে ১৫ জনের দল পাঠাতে হবে আইসিসিতে। তবে এই দলে পরিবর্তন আনা যাবে ২৫ মে পর্যন্ত। আর সেই পরিবর্তন বোর্ডগুলো আনতে পারবে বিনা শর্তে। অর্থাৎ ১৫ জনের দলের কেউ চোটে পড়লে তো বটেই, পারফরম্যান্স বা অন্য কোনো কারণেও দলে পরিবর্তন আনা যাবে।

বিসিবির নির্বাচক কমিটি সে কারণেই দেড় বছর পর জাতীয় দলে ফেরা সাইফউদ্দিনকে দলে রাখার ঝুঁকিটা নিতে চাইছে। সর্বশেষ বিপিএলে ফরচুন বরিশালকে চ্যাম্পিয়ন করায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সাইফউদ্দিনকে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পর্যবেক্ষণ করা হবে। তাতে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারলে ১৫ জনের দলের একজন হয়ে এই পেস বোলিং অলরাউন্ডারের বিশ্বকাপের বিমানে ওঠাটা প্রায় নিশ্চিতই বলা যায়।

পারফরম্যান্সের সঙ্গে অবশ্যই সাইফউদ্দিনের ফিটনেসেও চোখ থাকবে নির্বাচকদের। হোক টি–টোয়েন্টি ম্যাচ, এত দিন পর মাঠে ফেরা যেকোনো ক্রিকেটারেরই ফিটনেসে জড়তা থাকাটা অস্বাভাবিক নয়।

জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি–টোয়েন্টি বিশ্বকাপের দলে মাহমুদউল্লাহ যে থাকবেন, সেটা অনেকটা অনুমেয়ই। বিপিএলে ভালো খেলেছেন, সেই ধারা ধরে রেখেছেন ৫০ ওভারের প্রিমিয়ার ক্রিকেট লিগেও। গত মাসে সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও খেলেছেন ৩১ বলে ৫৪ রানের একটি ইনিংস। সব মিলিয়ে মাহমুদউল্লাহ বিশ্বকাপের ১৫ জনের দলে থাকা নিয়ে কোনো সংশয় নেই বলেই জানা গেছে।

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ মে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের টি–টোয়েন্টি সিরিজের অনুশীলন ক্যাম্পের জন্য ১৭ জনের নাম ঘোষণা করেছিল বিসিবি। যুক্তরাষ্ট্রে ছিলেন বলে সাকিব আল হাসান সেই দলে ছিলেন না, আইপিএলে ছিলেন বলে মোস্তাফিজুর রহমানও না। জিম্বাবুয়ে সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ওই ১৭ জনের মধ্যে নেই হাসান মাহমুদ ও সৌম্য সরকার।

যেহেতু ২৫ মের আগে প্রয়োজনে দলে পরিবর্তন আসতে পারে, আইসিসিতে পাঠানো ১৫ খেলোয়াড়ের তালিকা বিসিবি এখনই আনুষ্ঠানিকভাবে ঘোষণা নাও করতে পারে। যত দূর জানা গেছে, এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি বোর্ড।

সূত্র জানিয়েছে, ২৫ মের আগে বিশ্বকাপের ১৫ জনের দলে যদি কোনো পরিবর্তন আনাও হয়, খুব জরুরি না হলে নির্বাচকেরা এই ১৯ জনের বাইরে তাকাবেন না। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি–টোয়েন্টির সিরিজের পারফরম্যান্স অবশ্যই ভূমিকা রাখবে তাতে। চোটের কারণে সৌম্য প্রথম তিন ম্যাচের দলে না থাকলেও নির্বাচকদের চোখ আছে তাঁর ওপরও। চোট কাটিয়ে খেলায় ফিরে ভালো কিছু দেখাতে পারলে তাঁরও জোর সম্ভাবনা থাকবে বিশ্বকাপের দলে থাকার।


বাংলাদেশ   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন