ইনসাইড গ্রাউন্ড

র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের পেছনে চলে গেলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩৮ এএম, ২৮ অক্টোবর, ২০২১


Thumbnail

ফের পিছিয়ে গেলো বাংলাদেশ। নিজ দেশের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর টি-২০ র‍্যাংকিংয়ে ৬ নম্বরে উঠে আসে বাংলার টাইগাররা। তবে বিশ্বকাপের মঞ্চে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের বিপক্ষে হারে পিছিয়ে পড়লো আবারো। 

গতকাল (২৬ অক্টোবর) প্রকাশিত আইসিসি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দুই ধাপ পিছিয়ে চলে গেছে ৮ নম্বরে। আফগানিস্তান উঠে এসেছে ৭ নম্বরে।

র‍্যাংকিংয়ে এখন শীর্ষে আছে ইংল্যান্ড। ২ নম্বরে আছে ভারত, তিনে পাকিস্তান, চারে নিউজিল্যান্ড, পাঁচে দক্ষিণ আফ্রিকা, ছয় নম্বরে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কা আছে ৯ নম্বরে এবং ওয়েস্ট ইন্ডিজ আছে তালিকার দশে।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

তিন হ্যাটট্রিকে এক ম্যাচেই সাবিনাদের ১৯ গোল

প্রকাশ: ০৩:১৮ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশ নারী ফুটবল দলের মেয়েদের ইতোমধ্যেই ৮-১০ গোলের বড় ব্যবধানে জয়ের রেকর্ড রয়েছে। বয়সভিত্তিক বা জাতীয় দল সবখানেই মেয়েরা দুর্দান্ত ফর্মে রয়েছে। তবে এবার এক নতুন কীর্তি গড়ল সাবিনা-মারিয়ারা।

সোমবার (২৯ এপ্রিল) নারীদের ফুটবল লিগে কমলাপুরে দু’দলের শক্তির পার্থক্য ছিল যোজন যোজন। নাসরিন স্পোর্টস একাডেমি দল গড়েছে জাতীয় নারী দলের তারকাদের নিয়ে। অন্যদিকে জামালপুর কাচারিপাড়া একাদশে নেই কোন বড় নাম।

এদিন ম্যাচ শুরু হতেই সাবিনা-শামসুন্নাহাররা গোল করতে শুরু করেন। সানজিদা-মাসুরারা যোগ দেন গোল উৎসবে। শেষ বাঁশির আগে ব্যবধান নিয়ে যান ১৯-০।

নাসরিন স্পোর্টস একাডেমির হয়ে মারিয়া মান্দা, সাবিনা ও শামসুন্নাহার হ্যাটট্রিক তো করেনই। পরে আরও একটি করে গোল আসে এই তিন তারকার পা থেকে। মাসুরা পারভীন, সানজিদা আক্তার ও সুমাইয়া দুটি করে গোল করেন। অন্য গোলটি করেন মাজিয়া।


হ্যাটট্রিক   সাবিনা   বাংলাদেশ নারী ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লঙ্কা প্রিমিয়ার লিগের নিলামে বাংলাদেশের ৪ জন

প্রকাশ: ০২:৫৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইতোমধ্যেই শ্রীলংকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসর লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম মৌসুমে খেলতে নাম নিবন্ধন করিয়েছেন ৫০০-এর বেশি ক্রিকেটার। পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দল নিয়ে আগামী ১ জুলাই এলপিএলের পঞ্চম মৌসুম শুরু হবে। আইসিসির পূর্ণাঙ্গ ও সহযোগী ২৪ দেশের খেলোয়াড়েরা এখানে নিবন্ধন করেছেন। তাদের মধ্যে আছেন চার বাংলাদেশিও।

এক বিবৃতিতে নিবন্ধিত তারকা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। বাংলাদেশ থেকে সেই তালিকায় রয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ ও নাজমুল হোসেন শান্ত। তারকা এই চার ক্রিকেটার ছাড়া বাংলাদেশিদের মধ্যে আর কেউ নিবন্ধন করেছেন কিনা সেটি জানায়নি এসএলসি।

বাংলাদেশি তারকা ছাড়াও আছেন টিম সাউদি, রাসি ভ্যান ডার ডুসেন, জিমি নিশাম, লুঙ্গি এনগিদি, নাসিম শাহ, রহমানউল্লাহ গুরবাজ, রেজা হেনড্রিকস, রাইলি রুশো, শাই হোপ, কলিন মুনরো, ইশ সোধি, আন্দ্রে ফ্লেচার, উসমান খাজা, নুর আহমেদ, রিস টপলি, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নাওয়াজ, তাবরাইজ শামসি, এভিন লুইস, মুজিব উর রহমান, গুলবাদিন নাইব ও ইব্রাহীম জাদরানের মতো ক্রিকেটাররা।

শ্রীলংকার এই ঘরোয়া টি-২০ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে গত বছর বাংলাদেশ থেকে খেলেছেন সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, লিটন দাস ও শরীফুল ইসলাম। এবারের আসরের ক্রিকেটারদের নিলামের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।


লঙ্কা প্রিমিয়ার লিগ   এলপিএল   তামিম ইকবাল   মুশফিকুর রহিম   তাসকিন আহমেদ   নাজমুল হোসেন শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবেগি কণ্ঠে চেলসির মায়ার বন্ধনের ইতি টানছেন সিলভা

প্রকাশ: ০২:৪২ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

ব্রাজিল ফুটবলের ডিফেন্স লাইনে এক সময়ের আস্থার প্রতীক ছিলেন থিয়াগো সিলভা। জাতীয় দলের পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিতেও রাজত্ব করেছেন তিনি। সিলভার বর্তমান বয়স ৩৯ হলেও মাঠের পারফরম্যান্সে এখনও চেনা ছন্দেই আছেন থিয়াগো সিলভা। সময়ের হিসেবে চেলসিতে অনেকদিন না খেললেও ক্লাবটির প্রতি অন্যরকম মায়ার বন্ধন হয়ে গেছে তার।

তবে সেই মায়ার বন্ধনের ইতি ঘটতে যাচ্ছে চলতি মৌসুম শেষেই, কারণ ব্রাজিলিয়ান ডিফেন্ডারের এরপরই ছাড়বেন ইংলিশ ক্লাবটির আঙিনা। বিদায়ের সংবাদ দিতে গিয়ে তাই আবেগ আর ধরে রাখতে পারেননি এই অভিজ্ঞ ফুটবলার।

সংবাদটা আগে এসেছে চেলসি থেকেই। সামাজিক যোগাযোগ ম্যাধ্যমে সিলভার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাতে এক ছবি দিয়ে ‘ধন্যবাদ যথেষ্ট নয়’ এই ক্যাপশনে পোস্ট দেয় চেলসি। তাতে নিশ্চিত হয়ে যায় মৌসুমে শেষে সিলভার বিদায়ের খবর।

২০২০ সালে পিএসজি থেকে ফ্রি এজেন্ট হিসেবে চেলসিতে যোগ দেন সিলভা। বয়স তখন ৩৫। পড়ন্ত বেলায় যোগ দেন বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে। অনেকেই ভেবেছিলেন, বেঞ্চই হবে তার ঠিকানা। অবশ্য তেমনটা তিনি হতে দেননি। দারুণ পারফরম্যান্সে জায়গা পাকা করেন চেলসির মূল একাদশে। জেতেন তিন শিরোপা। যেখানে আছে চ্যাম্পিয়ন্স লিগও।

সব মিলিয়ে গেল চার মৌসুমে চেলসির হয়ে খেলেছেন ১৫০ ম্যাচ। জিতেছেন সমর্থকদের মন, পেয়েছেন ভালোবাসা। বিদায় জানানোর সময় তাই হয়েছেন বেশ আবেগি। “চেলসি আমি ও আমার পরিবারের কাছে বিশেষ কিছু। এখানে যোগ দিয়েছিলাম এক বছরের কথা চিন্তা করে, তবে তা শেষ পর্যন্ত গিয়ে ঠেকেছে চার বছরে। আমার ছেলে চেলসির হয় খেলে, যেটা আমার জন্য গর্বের ব্যাপার। আশা করছি তারা এই ক্লাবের হয়ে ক্যারিয়ার গড়তে পারবে, যেখানে খেলা অনেকের স্বপ্ন।”

এখন বিদায় বললেও ভবিষ্যৎ আবারও চেলসিতে ফিরে আসার কথাও শুনিয়েছেন সিলভা। “গেল চার বছরে আমি সবসময় চেষ্টা করেছি নিজের সেরাটা দেওয়ার। কিন্তু সব কিছুরই শুরু আছে, মাঝামাঝি আছে, আবার শেষও আছে। তবে এখনের বিদায় মানে একেবারে শেষ না। আমি দরজাটা খোলাই রাখছি, নিকট ভবিষ্যৎ ভিন্ন কোনো ভূমিকায় আবারও ফিরবো। কিন্তু যে ভালোবাসা এখানে আমি পেয়েছি সে জন্য সবাইকে শুধু ধন্যবাদই বলতি পারি আমি।”

লম্বা সময় পিএসজিতে কাটালেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা ছুঁয়ে দেখা হয়নি সিলভার। চেলসিতে এসে সেই স্বপ্ন পূরণ তাই বাড়তি আনন্দ জুগিয়েছে তাকে। “সত্যি বলতে এটা আমার বড় স্বপ্ন ছিল। এমন একটা বড় ক্লাবের হয়ে ক্লাব পর্যায়ের সবচেয়ে বড় শিরোপাটা জেতা অবিশ্বাস্যই বলা যায়।”

এরপর চেলসিকে বিদায় জানানোটা কতটা কঠিন কাজ সেটাই শুনিয়েছেন সিলভা। “স্বাভাবিক পরিস্থিতিতে বিদায় জানানো এমনিতেই কঠিন কাজ, কিন্তু যখন পারস্পরিক ভালবাসা থাকে তখন এটি আরও কঠিন। কিন্তু একবার ব্লুস, মানে সে চিরকালের জন্য ব্লুস।”


থিয়াগো সিলভা   ব্রাজিল   চেলসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বায়ার্নকে নিয়ে সতর্ক রিয়াল মাদ্রিদ

প্রকাশ: ০২:০৬ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

বায়ার্ন মিউনিখের জন্য চ্যাম্পিয়ন্স লিগ বাদে চলতি মৌসুমটা যেন এক ভয়ংকর কালো রাতের মতো হয়ে দাঁড়িয়েছে। লেভারকুসেনের অবিশ্বাস্য মৌসুমে বায়ার্নও এবার নেই তাদের সেরা ছন্দে। ফলে ১১ বছর পর দলটি ব্যর্থ হয়েছে বুন্দেসলিগা জিততে, পাশাপাশি হতাশ হতে হয়েছে অন্য দুই ঘরোয়া প্রতিযোগিতাতেও। যার জন্য সান্ত্বনা হিসেবে একমাত্র চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকা দলটি রিয়াল মাদ্রিদের বিপক্ষে সব উজাড় করে দেবে জার্মান ক্লাবটি। আর এজন্যই স্প্যানিশ ক্লাবটির কোচ কার্লো আনচেলত্তিও মানছেন, জিততে হলে সেরাটাই দিতে হবে তাদের।

এ বিষয়ে বায়ার্নের কোচ টমাস টুখেল বলেছেন, চ্যাম্পিয়ন্স লিগ জিতে সেই ক্ষতে প্রলেপ দিতে চান তিনি। সেই লক্ষ্যে মঙ্গলবার রাতে সেমিফাইনালের প্রথম লেগে মাঠে নামবে জার্মান ক্লাবটি।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেছেন, জমজমাট একটা ম্যাচের অপেক্ষায় আছেন তিনি। “অতীত ফলাফল? সেটা অন্য গল্প। আগামীকাল (আজ) সেমিফাইনাল। আমরা জানি আমরা এমন প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে খেলব, যারা ভালো দল। তারা খুব শক্তিশালী। বায়ার্নের প্রতি আমাদের অনেক শ্রদ্ধা আছে। তারা আর্সেনালের বিপক্ষে দারুণ ছিল এবং আমরা সেই ম্যাচগুলো দেখেছি। বুন্দেসলিগার ম্যাচগুলো নয়, যেটা তাদের সেরা মৌসুম নয়। আপনাকে চ্যাম্পিয়ন্স লিগে তাদের ইতিহাস বিবেচনা রাখতে হবে, এটা একটি বড় ফ্যাক্টর।”

শেষ আটে প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা আর্সেনালের বিপক্ষে ৩-২ গোলে জিতে এসেছে বায়ার্ন। বিপরীতে রিয়াল ৪-৪ সমতার পর টাইব্রেকারে বিদায় করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে।

আনচেলত্তির মতে, চাপ সামলে নেওয়ার দক্ষতাই কঠিন পরিস্থিতিতে সাহায্য করে রিয়াল ও বায়ার্নকে। “রিয়াল মাদ্রিদ আর বায়ার্ন? দুটিই খুব শক্তিশালী দল। খুব দ্রুতগতির কিছু খেলোয়াড় আছে, আমরা দুই দলই বিভিন্ন উপায়ে, বিভিন্ন সিস্টেমে খেলতে পারি। আগামীকাল কোন চমক নেই। আমাদের ভালোভাবে ডিফেন্ড করতে হবে এবং (প্রতিপক্ষের) পাল্টা-আক্রমণ এড়াতে হবে। আমাদের অবশ্যই একটা সেরা ম্যাচ খেলতে হবে।”


বায়ার্ন মিউনিখ   বুন্দেসলিগা   ফুটবল   হ্যারি কেইন   রিয়াল মাদ্রিদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লেভানডস্কির হ্যাটট্রিকে জয় নিয়ে মাঠ ছাড়ল বার্সা

প্রকাশ: ১২:০০ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

রবার্ট লেভনডস্কির করা হেটট্রিকে নিজেদের ঘরের মাঠে ভেলেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়েছে বার্সা। এতে জিরোনাকে টপকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে দলটি। ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট সংগ্রহ করেছে জাভি হার্নান্দেজের দল। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে আছে দলটি। আর জিরোনার সংগ্রহ সমান ম্যাচে ৭১ পয়েন্ট।

গতকাল রাতে এই ম্যাচে প্রথমার্ধে পিছিয়ে পড়ে কাতালান জায়ান্টরা। কিন্তু লেভার করা হ্যাটট্রিকে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি। পুরো ম্যাচ জুড়েই দাপটের সঙ্গে খেলেছে জাভির শিষ্যরা।

প্রথমার্ধের শুরুতে ২২ মিনিটে রাফিনহার ক্রস থেকে দুর্দান্ত এক হেডারে গোল করেন দলকে এগিয়ে নিয়ে যায় লোপেজ। এর ঠিক ৫ মিনিট পর বার্সা গোলরক্ষক টের স্টেগানের করা ভুলে বল জালে জরান ভ্যালেন্সিয়ার হিগো দুরো।

ম্যাচের ৩৮ মিনিটে বার্সা ডিফেন্ডার আরউহোর করা ট্রাকেল হতে প্রাপ্ত পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান পেপলু। কিন্তু ভ্যালেন্সিয়ার এই স্বস্তি বেশিক্ষন টেকেনি। প্রথর্মার্ধের অতিরিক্ত সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ভ্যালেন্সিয়া গোলরক্ষক মামার্দাশভিলি। ডি বক্সের বাইরে হাত দিয়ে বল ধরে এ বিপত্তি বাধান তিনি। এতে ১০ জনের দলে পরিণত হয় ভ্যালেন্সিয়া।

এরপরই শুরু হয় লেভা ম্যাজিক। দ্বিতীয়ার্ধের ৪৯ তম মিনিটিটে গুন্ডগানের করা কর্ণার থেকে আসা বল জালে পাঠান লেভা। তারপর ৮১ মিনিটে আবারো গোল করে দলকে এগিয়ে দেন পোলিশ এই তারকা।

ম্যাচের শেষ দিকে ডি বক্সের বাইরে থেকে করা দুর্দান্ত এক ফ্রি কিকে গোল করে দলকে জয় এনে দেন বার্সা ‘নাম্বার নাইন’। 


লা লিগা   বার্সা   লেভান্ডস্কি   হেট্রিক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন