ইনসাইড পলিটিক্স

নির্বাচন নিয়ে উভয় সংকটে আওয়ামী লীগ

প্রকাশ: ০৮:০০ পিএম, ১৭ এপ্রিল, ২০২৩


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আওয়ামী লীগের অবস্থা জলে কুমির ডাঙায় বাঘের মতোই বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। একদিকে যদি বিএনপি নির্বাচনে না আসে তাহলে এই নির্বাচন অর্থহীন হবে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না বলে মনে করা হচ্ছে। আবার এই নির্বাচনে যদি বিএনপি অংশগ্রহণ করে সেক্ষেত্রে আওয়ামী লীগকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে বলেও পর্যবেক্ষকরা মনে করছেন। টানা চতুর্থবারের মতো ক্ষমতায় আসার ক্ষেত্রে এ নির্বাচন আওয়ামী লীগের জন্য একটি বড় চ্যালেঞ্জের কারণ হয়ে দাঁড়িয়েছে বলেই আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা মনে করছেন। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে, আগামী নির্বাচন ২০১৪ বা ২০১৮ এর মত হলে সেটি গ্রহণযোগ্য হবে না। ২০১৪ তে আওয়ামী লীগ যেভাবে বিএনপিকে ছাড়াই নির্বাচন করেছিলেন এবং সেই নির্বাচনের মাধ্যমে ৫ বছর ক্ষমতায় থাকতে পেরেছিল সেটি এবার সম্ভব হবে না। কারণ আন্তর্জাতিক মহল থেকে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্টভাবে বলে দিয়েছে যে, নির্বাচন হতে হবে অংশগ্রহণমূলক অবাধ সুষ্ঠু নিরপেক্ষ। অংশগ্রহণমূলক বলতে তারা বিএনপির অংশগ্রহণের কথাটি ইঙ্গিত করেছেন। ফলে বিএনপি যদি কোনো নির্বাচনে অংশগ্রহণ না করে সেই নির্বাচনে আওয়ামী লীগের বিজয় সুনিশ্চিত হবে বটে, কিন্তু সেটি আন্তর্জাতিকভাবে এবার গ্রহণযোগ্য হবে না। আর এরকম অগ্রহণযোগ্য নির্বাচন দিয়ে আওয়ামী লীগ ২০১৪-এর মত টানা পাঁচ বছর দেশ পরিচালনা করতে পারবে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের তৎপরতা অনেক বেশি বিস্তৃতি লাভ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের নির্বাচন নিয়ে দফায় দফায় বিভিন্ন মহলের সাথে বৈঠক করা হচ্ছে। এ রকম বাস্তবতায় আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করলে আওয়ামী লীগ সংকটে পড়তে পারে বলে কোন কোন মহল মনে করছেন। আবার শেষ পর্যন্ত যদি বিএনপিকে নির্বাচনে আনতে হয় তাহলে বেশ কিছু ছাড় দিতে হবে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ একটি আপোষ ও সমঝোতার মধ্যে দিয়ে বিএনপি নির্বাচনে আসবে যেখানে বিএনপির পক্ষে কিছু কিছু ছাড় দিতে হবে। যেমন সরকারের ক্ষমতা সীমিত করা বা সরকারে অন্তত কয়েকজন নির্দলীয় ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা। নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি করা ইত্যাদি। যদি এসব করা হয় তাহলে বিএনপি উজ্জীবিত হবে। বিশেষ করে বিএনপি'র পক্ষ থেকে একাধিক বৈঠকে বিভিন্ন বিদেশী দূতাবাস কে বলা হয়েছে যে, বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দমন-পীড়ন এবং মিথ্যা হয়রানিমূলক মামলাগুলো প্রত্যাহার করতে হবে। যেন তারা সুষ্ঠুভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে পারে। 

এ রকম ঘটনা যদি শেষ পর্যন্ত ঘটে, সে ক্ষেত্রে বিএনপি আগামী নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দীতা গড়ে তুলতে পারে। বিশেষ করে আগামী নির্বাচনে কোনো অবস্থাতেই যেন ২০১৮ এর মত নির্বাচন না হয় সে ব্যাপারে পর্যবেক্ষক মহল যেমন সচেতন তেমনি বিএনপিও সচেতন। এই বাস্তবতায় নির্বাচনে জয়লাভ আওয়ামী লীগের জন্য সহজলভ্য হবে না। অনেকেই মনে করছেন যে, টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার ফলে আওয়ামী লীগের অনেক এমপিদের মধ্যে এক ধরনের আত্মম্ভরিতা, অহংকার, অহমিকা তৈরি হয়েছে। সেই অহংকার এবং অহমিকার কারণে জনগণের মধ্যে এক ধরনের নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। সেই নেতিবাচক ধারণাগুলোকে কাটিয়ে ওঠার জন্য আওয়ামী লীগকে অবশ্যই কিছু কৌশল খুঁজে বের করতে হবে। সেই জন্য আগামী নির্বাচন আওয়ামী লীগের জন্য কোনোভাবেই সহজ বিষয় হবে না। চতুর্থবার ক্ষমতায় আসার জন্য আওয়ামী লীগকে দুর্গম পথ পাড়ি দিতে হবে।

নির্বাচন   আওয়ামী লীগ   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

উপজেলা নিয়ে কেন আলোচনা হল না আওয়ামী লীগে?

প্রকাশ: ০২:০০ পিএম, ০১ মে, ২০২৪


Thumbnail

গতকাল ৩০ এপ্রিল সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এ বৈঠক ঘিরে সারাদেশের আগ্রহ ছিল। উপজেলা নির্বাচনে যারা দলের শৃঙ্খলা ভঙ্গ করেছে, যারা দলের নির্দেশনা মানেনি- তাদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয় সে ব্যাপারে সকলের আগ্রহ ছিল। কিন্তু শেষ পর্যন্ত আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে উপজেলা নির্বাচন নিয়ে কোন আলোচনাই হয়নি। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংগঠনিক বিষয় নিয়ে পরবর্তীতে আলোচনার কথা বললে উপজেলা নির্বাচনের প্রসঙ্গটি উঠেনি। কার্যনির্বাহী কমিটির বৈঠকে কেবলমাত্র দলের প্রতিষ্ঠাবার্ষিকীর বিভিন্ন কর্মসূচী এবং অন্যান্য বিষয় নিয়ে কথাবার্তা হয়েছে।

প্রশ্ন উঠেছে যে, উপজেলা নির্বাচনে যেসব মন্ত্রী-এমপিরা তাদের স্বজনদেরকে প্রার্থী করেছে, যারা দলের শৃঙ্খলা ভঙ্গ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য কথা হচ্ছিল। আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতাও বলছিলেন যে, যে সমস্ত মন্ত্রী-এমপির স্বজনরা উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করেছেন তাদের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে। কিন্তু বাস্তবে তেমনটি হল না কেন? এ নিয়ে আওয়ামী লীগের কোন নেতার কাছেই তেমন কোন উত্তর নেই। বরং আওয়ামী লীগের একজন যুগ্ম সাধারণ সম্পাদক বলেছেন যে, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভবত চাননি বিষয়টি এই কার্যনির্বাহী কমিটির বৈঠকে আলোচিত হোক।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে যে, কৌশলগত কারণেই আওয়ামী লীগ সভাপতি এই প্রসঙ্গটি কার্যনির্বাহী কমিটির বৈঠকে উত্থাপন করেননি এবং এই কৌশলগত অবস্থানের ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকরা বিভিন্ন রকমের ব্যাখ্যা দিচ্ছেন।

প্রথমত, অনেকে মনে করছেন আওয়ামী লীগ আসলে দেখতে চাচ্ছে যে উপজেলা নির্বাচন কীভাবে অনুষ্ঠিত হয়। যারা আত্মীয় স্বজনদেরকে প্রার্থী করেছেন, তারা উপজেলা নির্বাচনে কী ধরনের ফলাফল করে। এই ব্যাপারে নির্বাচন হয়ে যাওয়ার পর সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট সময় এবং সুযোগ আছে। যে সমস্ত মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন তারা যদি এমনিতেই নির্বাচনে পরাজিত হয় তাহলে সেটিই হবে তাদের একধরনের শাস্তি। আর যদি তারা জয়ী হন তবে তাদেরকে অন্যভাবে শাস্তি দেয়ার ব্যবস্থা করা যাবে। এ কারণে এটি একটি কৌশলগত অবস্থান বলে অনেকে মনে করেন।

উপজেলা নির্বাচনের আগে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করলে নির্বাচনের উপর তার প্রভাব পড়বে। উপজেলা নির্বাচনে যে উৎসাহ উদ্দীপনা সেটি নষ্ট হয়ে যেতে পারে। এরকম একটি উপলব্ধি থেকেই হয়তো উপজেলা নির্বাচনের ব্যাপারে এধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হলেই উপজেলা নির্বাচনের যে প্রচারণা, সে প্রচারণাই ভাটা পড়তে পারে।

দ্বিতীয়ত, সারাদেশ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ। উপজেলা নির্বাচনে যে সমস্ত মন্ত্রী-এমপিদের স্বজনরা প্রার্থী হয়েছেন তাদের সম্পর্কে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন। যদিও দলের সাংগঠনিক সম্পাদকদেরকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু শুধু দলের সাংগঠনিক সম্পাদকদের তথ্যের উপর আওয়ামী লীগ সভাপতি নির্ভরশীল নন। তিনি নিজস্ব উৎস থেকে তথ্য সংগ্রহ করছেন বলে জানা গেছে এবং এই তথ্য-উপাত্ত সংগ্রহের পরপরই হয়তো তিনি এ বিষয়ে ব্যবস্থা নিবেন।

তৃতীয়ত, দলের দুর্বলতা প্রকাশ না করা। উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রভাবশালীরা, বিশেষ করে মন্ত্রী-এমপিরা যেভাবে সিদ্ধান্ত লঙ্ঘণ করেছে সেটি আওয়ামী লীগের জন্য একটি চ্যালেঞ্জিং বিষয়। এই মুহূর্তে যদি কঠোর অবস্থান গ্রহণ করা হয়, তাহলে আওয়ামী লীগের দুর্বলতাই প্রকাশ পাবে। আওয়ামী লীগের সিনিয়র নেতারা, দলের মন্ত্রী-এমপিরা যদি দলের সিদ্ধান্ত না মানেন তাহলে তৃণমূলে তার প্রভাব পড়বে এবং এক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করলে দলের ভেতর একটি বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এসব বিবেচনা করেই প্রধানমন্ত্রী হয়তো উপজেলা নির্বাচনে দলের শৃঙ্খলা ভঙ্গকারীদের বিরুদ্ধে একটি কৌশলগত অবস্থান গ্রহণ করেছেন।


উপজেলা নির্বাচন   আওয়ামী লীগ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা   কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

ভোটের মাঠেই রয়েছেন মন্ত্রী-এমপির স্বজন ও বিএনপির প্রার্থীরা

প্রকাশ: ১০:০০ এএম, ০১ মে, ২০২৪


Thumbnail

উপজেলা নির্বাচনে প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপেও কেন্দ্রের নির্দেশনার তোয়াক্কা করছেন না ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারবিরোধী বিএনপির মাঠপর্যায়ের নেতাকর্মীরা। দলের নির্দেশনা উপেক্ষা করে এ ধাপেও প্রার্থিতা বহাল রেখে ভোটের মাঠে রয়েছেন মন্ত্রী-এমপিদের আত্মীয়স্বজনরা। কেন্দ্র থেকে দেওয়া কঠোর হুঁশিয়ারি তাদের ভোটের মাঠ থেকে সরাতে পারেনি। অন্যদিকে হাইকমান্ডের রক্তচক্ষু উপেক্ষা করে নির্বাচনে লড়ার সিদ্ধান্তে অটল রয়েছেন বিএনপির অন্তত দুই ডজন নেতাকর্মী। প্রথম ধাপের প্রার্থীদের বহিষ্কারের মতো কঠোর সিদ্ধান্তও তাদের পিছু হটাতে পারেনি।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দ্বিতীয় ধাপের ১৬০টি উপজেলা ভোটে সরকারের মন্ত্রী-এমপিদের অন্তত ৩০ জন আত্মীয়-স্বজন মনোনয়ন জমা দেন। এর মধ্যে গতকাল মঙ্গলবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে মাত্র কয়েকজন তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। নির্বাচনী মাঠে বহাল রয়েছেন অন্যরা। অন্যদিকে, এ ধাপে বিএনপির অন্তত ৩০ জন স্থানীয় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী মনোনয়ন দাখিল করেন। এর মধ্যে কেন্দ্রের নির্দেশনা মেনে গতকাল তাদের কয়েকজন ভোটের মাঠ থেকে সরে যান। বাকিরা প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

সূত্র জানায়, দ্বিতীয় ধাপের উপজেলা ভোটে মোট দুই হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৭৩০, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন মনোনয়ন দাখিল করেন। যাচাই-বাছাই শেষে ১ হাজার ৯১৬ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৭৭, ভাইস চেয়ারম্যান পদে ৭০১ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৩৮ জন রয়েছেন।

এর মধ্যে একক প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়ায় ইতোমধ্যে তিনজন চেয়ারম্যান, তিনজন ভাইস চেয়ারম্যান ও পাঁচজন নারী ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। গতকাল নির্বাচনী মাঠ থেকে সরে পড়েন অনেকে। বাকি প্রার্থীদের মধ্যে আগামীকাল বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর পরই আনুষ্ঠানিক প্রচারে নেমে পড়বেন প্রার্থীরা। আগামী ২১ মে এসব উপজেলায় ভোট গ্রহণ হবে। আগামী ৮ মে প্রথম ধাপের ভোটের মধ্য দিয়ে ষষ্ঠ উপজেলা পরিষদের এ নির্বাচন শুরু হচ্ছে। ২৯ মে তৃতীয় এবং ৫ জুন সর্বশেষ চতুর্থ ধাপের ভোট অনুষ্ঠিত হবে।

প্রত্যাহার করেননি মন্ত্রী-এমপিদের স্বজনরা

নরসিংদীর মনোহরদী উপজেলা চেয়ারম্যান পদে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছোট ভাই ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। নজরুল মজিদ মাহমুদ স্বপন মনোনয়ন প্রত্যাহার না করে মাঠে রয়েছেন। মনোননয়নপত্র প্রত্যাহার না করা প্রসঙ্গে তিনি বলেন, ‘নির্বাচন করব বলেই মনোনয়নপত্র সংগ্রহ করেছি এবং জমা দিয়েছি। মন্ত্রীর ভাই হিসেবে নয়, নিজের পরিচয়ে রাজনীতি করি। আমি ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের রাজনীতি করেছি। মন্ত্রীর ভাই হয়েছি বলে নির্বাচন করতে পারব না। নির্বাচন করা আমার গণতান্ত্রিক অধিকার। তা ছাড়া দলীয় সিদ্ধান্ত আমি পাইনি। একেক সময় একেক সিদ্ধান্তের কথা বলে। আমি দলীয় কোনো সিদ্ধান্ত লিখিতভাবেও পাইনি। আমি সুষ্ঠু নির্বাচন চাই’।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে ভোটের মাঠে রয়ে গেছেন সাবেক সমাজকল্যাণমন্ত্রী ও লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) আসনের সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদের ছেলে রাকিবুজ্জামান আহমেদ ও ভাই মাহবুবুজ্জামান আহমেদ। এর মধ্যে মাহবুবুজ্জামান আহমেদ দুবারের সাবেক চেয়ারম্যান এবং রাকিবুজ্জামান আহমেদ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

বগুড়ায় আদমদীঘি চেয়ারম্যান প্রার্থী হিসেবে বহাল রয়েছেন সিরাজুল আলম খান রাজু। তিনি বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সংসদ সদস্য খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদীর বাবা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

মনোনয়ন প্রত্যাহার করেননি ভোলার বোরহানউদ্দিন উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুলের আপন বড় ভগ্নিপতি, বোরহানউদ্দিন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. জাফরউল্লাহ চৌধুরী এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ এমপির ভায়রা ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি অবুল কালাম আজাদ।

পাবনার ভাঙ্গুড়া উপজেলায় পাবনা-৩ আসনের সংসদ সদস্য মো. মকবুল হোসেনের বড় ছেলে ও সাবেক মেয়র গোলাম হাসনাইন রাসেল মনোনয়ন প্রত্যাহার করেননি। লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় মনোনয়নপত্র প্রত্যাহার না করে ভোটের মাঠে থাকছেন সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপির ছেলে রাকিবুজ্জামান আহমেদ ও তার ভাই মাহবুবুজ্জামান আহমেদ।

মাঠে রয়েছেন রাজবাড়ীর বালিয়াকান্দিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমের চাচাতো ভাই ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এহসানুল হাকিম সাধন।

শরীয়তপুর সদরে শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপুর চাচাতো ভাই বিল্লাল হোসেন দীপু মিয়া প্রার্থিতা প্রত্যাহার করেননি। বিল্লাল হোসেন দীপু মিয়া বলেন, ‘আমি ইকবাল হোসেন অপু মিয়ার চাচাতো ভাই। তা ছাড়া আমি ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর রাজনীতি করি, আমি ছাত্রলীগের নেতা ছিলাম। আমি বর্তমানে শরীয়তপুর সদর উপজেলা যুবলীগের সভাপতি। আমি মানুষের জন্য রাজনীতি করি; তাই মানুষকে সেবা দিতেই আমি উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছি’।

চুয়াডাঙ্গা সদরে মনোনয়ন প্রত্যাহার করেননি চুয়াডাঙ্গা-১ আসনের এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের ভাতিজা নঈম হাসান জোয়ার্দ্দার এবং দুমুড়হুদায় চুয়াডাঙ্গা-২ আসনের এমপি আলী আজগর টগরের ভাই আলী মনসুর বাবু।

এ ছাড়া লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় স্থানীয় এমপি নুর উদ্দিন চৌধুরী নয়নের ভগ্নিপতি আওয়ামী লীগ নেতা মামুনুর রশিদ, জামালপুরের বকশীগঞ্জে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান থেকে পদত্যাগ করে উপজেলা নির্বাচনে অংশ নেওয়া জামালপুর-১ আসনের সংসদ সদস্য নুর মোহাম্মদের ছোট ভাই মো. নজরুল ইসলাম সাত্তার বলেন, ‘এমপির সংসার এমপির, আমার সংসার আমার। এমপির খাবার এমপি খান, আমার খাবার আমি খাই। তাহলে আমি নির্বাচন কেন করতে পারব না? তা ছাড়া আমি দলের কেউ নই’।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার চেয়ারম্যান পদে মাঠে রয়ে গেছেন আইনমন্ত্রী আনিসুল হকের আপন ফুফাতো ভাই সায়েদুর রহমান স্বপন। এ বিষয়ে সায়েদুর রহমান স্বপন বলেন, ‘আমি মন্ত্রীর ফুফাতো ভাই। মন্ত্রীর পরিবারের আত্মীয় নই। আমি দলীয় প্রতীক নিয়েও নির্বাচন করছি না। আমি আমার অবস্থান থেকেই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দাঁড়িয়েছি। তা ছাড়া নির্বাচন না করার ব্যাপারে দলীয় কোনো লিখিত নির্দেশনা পাইনি। তাই নির্বাচন করতে আমার কোনো বাধা নেই’। ভোটের মাঠ থেকে সরেননি হবিগঞ্জের বাহুবলের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর বড় ভাই রাজন চৌধুরী।

প্রার্থিতা থেকে সরে গেলেন যেসব স্বজন

নির্বাচন থেকে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীরপ্রতীক) ছেলে গোলাম মূর্তজা পাপ্পা। তিনি রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং গাজী গ্রুপ ও বিসিবির পরিচালক। দলীয় শৃঙ্খলা রক্ষায় প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা মেনে নিজের মনোনয়ন প্রত্যাহার করেছেন বলে জানিয়েছেন পাপ্পা গাজী।

বর্জনের পরও মাঠে বিএনপির প্রার্থী: দলের কঠোর নির্দেশনা অমান্য করে প্রার্থী হিসেবে ভোটের মাঠে রয়েছেন বোরহানউদ্দিন উপজেলা বিএনপির সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান। এ ব্যাপারে কালবেলাকে তিনি বলেন, ‘আমার ওপরে দলের কোনো চাপ নেই। তা ছাড়া আমি ১০ বছর আগেই দলের পদপদবি থেকে সরে এসেছি। আমি দল করি না। একজন সমর্থক মাত্র। এলাকার জনগণ আমার সঙ্গে রয়েছেন।’

মেহেরপুরের গাংনী উপজেলায় জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী, খুলনার ফুলতলা উপজেলায় জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক সাব্বির হোসেন, দিঘলিয়ায় জেলা বিএনপির সমাজকল্যাণ সম্পাদক গাজী মোহাম্মদ এনামুল হাচান মাসুম ও বিএনপির কর্মী জাকির হোসেন, পাবনার ফরিদপুরে ভাইস চেয়ারম্যান পদে ফরিদপুর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য জিয়াউর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও জেলা মহিলা দলের সিনিয়র যুগ্ম সম্পাদক নাসরিন পারভীন মুক্তি প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। জিয়াউর রহমান দীর্ঘদিন বিএনপির স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

এর আগে তিনি ফরিদপুর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এদিকে নাসরিন পারভীন মুক্তি জাতীয়তাবাদী মহিলা দলের বিভিন্ন পদে দায়িত্ব পালনের পাশাপাশি ১০ বছর ধরে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগেও মুক্তি দল থেকে দুবার বহিষ্কার হয়েছেন।

চাঁদপুরের হাজীগঞ্জ চেয়ারম্যান পদে হাজীগঞ্জে উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান প্রতিদ্বন্দ্বিতায় আছেন। মাঠে রয়েছেন বিশ্বম্ভপুর বিএনপির সাবেক সভাপতি হারুনুর রশিদ ও বিএনপি নেতা মোহন মিয়া বাচ্চু, ধর্মপাশা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সাইফুল ইসলাম চৌধুরী, জামালগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নুরুল হক আফিন্দি, তাহিরপুর উপজেলা বিএনপির নেতা আবুল কাশেমসহ আরও অনেকে।

বিএনপির সরে গেছেন যারা

বগুড়ার দুপচাঁচিয়ায় উপজেলা বিএনপির সহসভাপতি নুরুল ইসলাম খান হিরু ও রাজবাড়ী সদরে জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট নেকবর হোসেন মনি মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। কক্সবাজারের পেকুয়া উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপির মনোনীত প্রার্থী উপজেলা যুবদলের সভাপতি কামরান জাদিদ মুকুট ও ভাইস-চেয়ারম্যান পদে উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আহসান উল্লাহর দলীয় মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরও যারা জয়ী

এদিকে ২১ এপ্রিল শেষ দিনে একক প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করায় তিনজন চেয়ারম্যান (কুমিল্লা আদর্শ সদর, রাউজান ও রাঙ্গুনিয়া), তিনজন ভাইস চেয়ারম্যান ( কুমিল্লা আদর্শ সদর, রাউজান ও রাজস্থলী) এবং পাঁচজন মহিলা ভাইস চেয়ারম্যান (কুমিল্লা আদর্শ সদর, রাউজান ও রাঙ্গুনিয়া আড়াইহাজার ও মৌলভীবাজার সদর) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। গতকাল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে রূপগঞ্জে ভাইস চেয়ারম্যান পদে নারায়ণগঞ্জ জেলা পরিষদের সাবেক সদস্য মিজানুর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রূপগঞ্জ উপজেলা যুব মহিলালীগের সভাপতি ফেরদৌসী আক্তার রিয়া ও চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।


উপজেলা নির্বাচন   মন্ত্রী-এমপির স্বজন   বিএনপি   প্রার্থী   আওয়ামীলীগ  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

প্রকাশ: ০৮:৪৫ এএম, ০১ মে, ২০২৪


Thumbnail

মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে কিছু জরুরি শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য আজ বুধবার (১ মে) সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে। 

গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার বিষয়টি গণমাধ্যমকে জানান।
 
শামসুদ্দিন দিদার জানান, সন্ধ্যায় গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর রোডের ০১ নম্বর বাসভবন ফিরোজা থেকে হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে। রাতে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন হাসপাতালে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।


হাসপাতাল   খালেদা জিয়া  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

উপজেলা নির্বাচন নিয়ে কার্যনির্বাহী কমিটিতে আলোচনা হয়নি: ওবায়দুল কাদের

প্রকাশ: ১০:৪৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে গণভবনে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এ বছর আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর হীরক জয়ন্তী জাঁকজমকভাবে আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া ১৭ মে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস, শেখ কামালের জন্মদিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসসহ বিভিন্ন দিবস পালন নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে আওয়ামী লীগের প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি উদযাপনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে বৈঠকে বসে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি। বৈঠকে দলের সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে দলীয় এমপি-মন্ত্রীর স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়েও সিদ্ধান্ত হওয়ার কথা ছিল।

আজ সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা শুরু হয়। দলীয় প্রধান শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

উপজেলা নির্বাচন   কার্যনির্বাহী কমিটি   ওবায়দুল কাদের  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের জনসভা বুধবার

প্রকাশ: ০৮:০৬ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪


Thumbnail

মহান মে দিবস উপলক্ষে ১ মে (বুধবার) বিকাল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক জনসভা করবে আওয়ামী লীগ। জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে এই শ্রমিক জনসভা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে দলের কেন্দ্রীয় ও জাতীয় নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করবেন।

আওয়ামী লীগ   জনসভা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন