ইনসাইড গ্রাউন্ড

প্রাক অলিম্পিকে কলম্বিয়াকে হারিয়ে শীর্ষে ব্রাজিল

প্রকাশ: ০৯:১৯ এএম, ২৭ জানুয়ারী, ২০২৪


Thumbnail

ছয় মাস সময় বাকি থাকতেই প্যারিস অলিম্পিক-২০২৪ এর অংশ হিসেবে শুরু হয়েছে ফুটবল। প্রাক-অলিম্পিক ফুটবলের 'এ' গ্রুপের খেলায় আজ (২৭ জানুয়ারি) কলম্বিয়া অনূর্ধ্ব-২৩ দলকে সহজেই হারিয়েছে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দল।

শনিবার বাংলাদেশ সময় ভোর ৬টায় ভেনেজুয়েলার কারাকাসে ব্রিগিদো ইরিয়ারতে জাতীয় স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। যেখানে কলম্বিয়াকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে ব্রাজিল।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলেছে ব্রাজিল। তবে গোলের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছে ৩০ মিনিট। এন্দ্রিকের গোলে শুরুতে লিড নেয় ব্রাজিল। এরপর ম্যাচে ফিরতে মরিয়া কলম্বিয়া কাউন্টার অ্যাটাক করলেও ব্রাজিলের শক্তিশালী রক্ষণের কাছে পাত্তা পায়নি। ফলে ১-০ গোলে লিড নিয়ে প্রথমার্ধের খেলা শেষ করে সেলেসাওরা।

দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণাত্মক খেলেছে ব্রাজিল। তবে এই অর্ধেও একবার কলম্বিয়ার জালে বল পাঠিয়েছে সেলেসাওরা। তাতে ২-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এই জয়ে চূড়ান্ত বাছাই খেলা প্রায় নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল।

দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ব্রাজিল। গ্রুপ এ-তে বাকি চার দলের মধ্যে দুইয়ে ইকুয়েডর, তিনে ভেনেজুয়েলা, এরপর কলম্বিয়া ও বলিভিয়া।

মূলত দক্ষিণ আমেরিকার অঞ্চল থেকে দুটি দল জায়গা পাবে আসন্ন প্যারিস অলিম্পিকের মূল আসরে। সেরা দুইয়ে স্থান পেতে চলছে প্রাক অলিম্পিক লড়াই। সেখানে দুই গ্রুপে ভাগ হয়ে খেলছে মোট দশ দল।


অলিম্পিক   ফুটবল   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইউক্রেনকে উড়িয়ে চমক দেখাল রোমানিয়া

প্রকাশ: ১০:১৯ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

ইউরো কাপে অঘটন। ফিফা ক্রমতালিকায় থাকা ২২তম স্থানে থাকা ইউক্রেনকে হারিয়ে চমক দিল ৪৬তম স্থানে থাকা রোমানিয়া। খেলার ফল ৩-০। রোমানিয়ার তরফে গোল করেছেন নিকোলাস স্টানসিউ, রাজভান মারিন এবং ডেনিস ড্রাগুস। তার মধ্যে স্টানসিউয়ের গোলটি চলতি ইউরোর সেরা গোলের তকমা পেয়েছে।

সোমবার মিউনিখের আলিয়াঞ্জ অ্যারিনায় ম্যাচের ৮ মিনিটের মাথায় প্রথম সুযোগ পায় রোমানিয়া; কিন্তু কোম্যানের শট তালুবন্দি করেন ইউক্রেনের রিয়াল মাদ্রিদ গোলরক্ষক লুনিন। ম্যাচের প্রথম ২৫ মিনিটে ৭১ শতাংশ বল নিজেদের দখলে নিয়ে রাখলেও কোন আক্রমণ তেমন করতে পারেনি ইউক্রেন।

এর মধ্যে ইউক্রেন গোলরক্ষক বড়সড় ভুল করে বসেন। তার ভুল পাসে ডি-বক্সের বাইরে বল পেয়ে যায় ডেনিস ম্যান। ম্যানের পাস থেকে অসাধারণ এক গোল করেন স্টানসিও। এখন পর্যন্ত এবারের ইউরোর সেরা গোলের তকমা ইতোমধ্যে পেয়ে গেছে এটি।

৩৭ মিনিটে মুদ্রিক দূরপাল্লার ভলি শট নিলে বল লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় রোমানিয়া।

বিরতি থেকে ফিরে ৫ মিনিটের ব্যবধানে লণ্ডভণ্ড হয়ে যায় ইউক্রেনের ম্যাচ জয়ের স্বপ্ন। ৫৩ মিনিটে রাজভান মারিনের ডি-বক্সের বাইরে থেকে নেয়া শট খুঁজে পায় ইউক্রেনের জালের ঠিকানা।

২-০ এগিয়ে থাকা রোমানিয়া ৫৭ মিনিটে ইউক্রেনকে পুরো ম্যাচ থেকেই ছিটকে দেয়। আবারো সেই ডেনিস ম্যানের ক্রস থেকে ডেনিস দ্রাগাস ট্যাপ ইনে গোল করলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় রোমানিয়া।

৬৫ মিনিটে ইউক্রেনের ইয়োরমোলেঙ্কোর শট বাইরে দিয়ে চলে গেলে গোল বঞ্চিত হয় তারা। পুরো ম্যাচে মাত্র ৩৫ শতাংশ বল নিজেদের দখলে রেখেও ইউক্রেনের সাথে জয় পেল রোমানিয়া।

ইউক্রেন   রোমানিয়া   ইউরো কাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শক্তিশালী ফ্রান্সের সামনে আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া

প্রকাশ: ০৯:৩৬ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ইউরো মিশন শুরু হচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত ১টায় তারা অস্ট্রিয়ার বিপক্ষে খেলবে। 


ফ্রান্সের বিপক্ষে এর আগে ১০ ম্যাচ খেলেছিল অস্ট্রিয়া। কিন্তু তাদের জয় মাত্র একটিতে। কিন্তু গেল ১৯ মাসে অস্ট্রিয়া ১৬টি ম্যাচ খেলেও হেরেছে মাত্র একটিতে। এ যাত্রায় তারা ইতালি এবং জার্মানির মতো দলকেও হারিয়েছে। তাইতো আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া এবার ফ্রান্সকেও হারিয়ে দেওয়ার সাহস করছে।

জার্মান কোচ রালফ রাংনিক বলেন, ‘এই ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। আমরা সাহসী হয়ে খেলবো। আমাদের নিজেদের শক্তিমত্তা নিয়ে আমরা আত্মবিশ্বাসী। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আগামীকালকের (আজকের) ম্যাচে আমরা ঠিক কিভাবে পারফর্ম করি। ফ্রান্স যেভাবে খেলে সেভাবে নয়, তারা হয় আমাদের চেয়ে কিছুটা ভালো না হয় কিছুটা খারাপ খেলবে। এই বিষয়টাই আমাদের দেখতে হবে।’

‘এই দিনের জন্য আমরা গেল দুই বছর ধরে প্রস্তুত হয়েছি। অবশেষে সেই প্রস্তুতি কাজে লাগানোর সুযোগ এলো। আমরা এই ম্যাচ নিয়ে খুবই উত্তেজিত। আসলে আনন্দটা সবকিছুর উর্ধ্বে।’ যোগ করেন তিনি।

তরুণদের ঘষেমেজে অদম্য শক্তির একটি দলে পরিণত করেছেন রাংনিক। যারা হাইপ্রেস ফুটবল খেলে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে ফেলে। এভাবে খেলেই তারা বাছাইপর্বের আট ম্যাচের ছয়টিতে জিতেছিল।

অস্ট্রিয়ার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম কিলিয়ান এমবাপ্পে। যিনি ইউরোর এবারের আসরে ভালো করতে তেঁতে আছেন। কারণ, ২০২০ ইউরোতে তিনি কোনো গোল পাননি। তার ওপর সুইজারল্যান্ডের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তারা। এবার শিরোপা জয়ের অন্যতম দাবিদার ফরাসিরা।

জার্মানিতে আসার আগে তারা দুটি প্রস্তুতি ম্যাচ খেলে এসেছে। প্রথমটায় লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়েছে। পরেরটায় কানাডার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। ইউরোতে এবার নিজেদের সামর্থ দেখানোর পালা ২০১৮ সালের বিশ্বকাপ জয়ীদের।

ফ্রান্স   অস্ট্রিয়া   ইউরো চ্যাম্পিয়নশিপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

প্রকাশ: ০৯:১৪ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর থেকে নিউ জিল্যান্ডের বিদায় আগেই নিশ্চিত হয়েছে। আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হারার পর তৃতীয় ম্যাচে তারা বড় জয় পায় উগান্ডার বিপক্ষে। 

আজ সোমবার (১৭ জুন) রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা মুখোমুখি হচ্ছে পাপুয়া নিউগিনির। বিশ্বকাপকে বিদায় ঘোষণা করা ট্রেন্ট বোল্টের জন্য এই ম্যাচটি জিতে তারা বিশ্বকাপ শেষ করতে চায়। নিয়মরক্ষার এই ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। 

অন্যদিকে জয় দিয়ে শেষটা রাঙাতে চায় নিউগিনিও। ত্রিনিদাদের ব্রায়ন লারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে ম্যাচ শুরু হতে প্রায় এক ঘন্টা বিলম্ব হয়।

নিউজিল্যান্ড   টি-টোয়েন্টি বিশ্বকাপ   পাপুয়া নিউগিনি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এক ম্যাচেই তানজিম সাকিবের অনন্য রেকর্ড

প্রকাশ: ০৮:০৫ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

ব্যাটিং ব্যর্থতার পরও বলকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে চলমান টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ও মহাগুরুত্বপূর্ণ ম্যাচে হিমালয় কন্যা নেপালকে ২১ রানে হারিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আর এই জয়ের মধ্য দিয়ে আসরের সবশেষ দল হিসেবে সুপার এইটের টিকিট কেটেছে টাইগাররা।

নেপালের বিপক্ষে টাইগারদের এই জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন পেসার তানজিম হাসান সাকিব। সেন্ট ভিনসেন্টে টানা ৪ ওভারের স্পেলে মাত্র ৭ রানে ৪ উইকেট শিকার করেছেন সাকিব। যেখানে দুই ওভারই করেছেন মেইডেন। বিশ্বমঞ্চে এমন আগুন ঝরানোর দিনে একগাদা রেকর্ডও গড়েছেন ২১ বছর বয়সী এই তরুণ পেসার।

টি-২০ বিশ্বকাপে পুরো ৪ ওভার করা বাংলাদেশের বোলারদের মধ্যে এটিই সবচেয়ে কম রানের রেকর্ড। সাকিবের ২১ বল থেকে কোনো রান নিতে পারেননি নেপালের ব্যাটাররা। টি-২০ বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি ডট বলের রেকর্ড এটি।

তানজিম সাকিবের করা দুইটি মেইডেন ওভারও বিশ্বকাপের রেকর্ড। বাংলাদেশের প্রথম ও সব মিলিয়ে ষষ্ঠ বোলার হিসেবে টি-২০ বিশ্ব আসরে এক ম্যাচে দুটি মেইডেন নিলেন তানজিম সাকিব।

সব মিলিয়ে আন্তর্জাতিক টি-২০তে এক ম্যাচে দুই মেইডেন করা তৃতীয় বাংলাদেশি তানজিম সাকিব। আগের দুজন নাজমুল ইসলাম ও নাসুম আহমেদ।

গত মাসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪ ওভারে এক মেইডেনসহ ৭ রানে ১ উইকেট নিয়েছিলেন রিশাদ হোসেন।


বাংলাদেশ   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দেশসরা অলরাউন্ডারকে হৃদয়স্পর্শী চিঠি লিখলেন মেয়ে আলাইনা

প্রকাশ: ০৭:৪৮ পিএম, ১৭ জুন, ২০২৪


Thumbnail

বাংলার ক্রিকেটের সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। অবধারিতভাবেই বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরাও বটে। নিজের সম্ভাব্য সব উজাড় করে দিয়েছেন টাইগারদের জার্সিতে। দেড় যুগের লম্বা ক্যারিয়ারে টিম টাগার্সদের যা কিছু অর্জন তার অনেকটা জুড়েই একটি নাম, সাকিব আল হাসান।

তবে সাম্প্রতিক সময়ে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না বাংলাদেশের এই পোস্টার বয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই ফর্মে নেই। তিনটি ম্যাচ খেলে ছিলেন উইকেট শূন্য। ব্যাটে রানও আসছিল না ঠিক মতো। তবে ডাচদের সঙ্গে অবশ্য ভালো খেলেছেন, করেছেন ফিফটি, বাংলাদেশও ম্যাচ জিতেছে। আরি পরের ম্যাচে বাংলাদেশ হারতে হারতে জয় তুলে আনতে পেরেছে টাইগাররা। যে জয়ে অবদান আছে সাকিবের। রানের পাশাপাশি পেয়েছেন উইকেট।

সোমবার সেন্ট ভিনসেন্টে হওয়া গ্রুপ ‘ডি’ এ নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ। সুপার এইট নিশ্চিতের এই ম্যাচে সর্বোচ্চ ১৭ রান করেছেন সাকিব। আর উইকেট পেয়েছেন দুটি।

আর বাংলাদেশে ঈদের দিনে এমন জয়ে সবাই আনন্দিত। এর মধ্যে রয়েছেন সাকিব পত্নী উম্মে আল হাসান শিশিরও। বাংলাদেশের জয়ের পর ফেসবুকে সবাইকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন তিনি। সবার সঙ্গে শেয়ার করেছেন সাকিব-শিশির দম্পতির বড় সন্তান আলাইনার বাবা দিবস উপলক্ষে লেখা চিঠি। যে চিঠি মন জয় করেছে সবার।

সাকিবের বড় মেয়ে আলাইনা বাবা দিবস উপলক্ষে সাকিবকে শুভেচ্ছা জানিয়ে চিঠিতে লিখেছেন, ‘আমি আশা করি তুমি তোমার পরবর্তী ম্যাচ জিতবে। শুভ কামনা, যদিও তুমি মাঝেমধ্যে হেরে যাও কিন্তু আমার মনে হয় তুমি পরবর্তী ম্যাচ জিতবে।’

সাকিব কন্যার কথা অনুযায়ী বাংলাদেশ ম্যাচ ঠিকই জিতে নিয়েছে। আশা করা যায় সুপার এইটের পরবর্তী ম্যাচও বাংলাদেশ জিতবে।


সাকিব আল হাসান   টি-২০ বিশ্বকাপ   বাংলাদেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন