ইনসাইড থট

অষ্টপ্রহরে মাইনাস শেখ হাসিনা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০২ এএম, ২৪ জুলাই, ২০১৮


Thumbnail

আমাদের দেশের একটা বিশেষ শ্রেণির মানুষ অষ্টপ্রহর হিসেব করে কবে নির্বাচন আসবে। এই অষ্টপ্রহর কী তা একবার দেখে নিই। সময়ের সর্বনিম্ন একক হচ্ছে নিমিষ। চোখের পাতা পড়ার যে সময় তাকে এক নিমিষ বা পলক হিসেবে ধরা হয়। আর ১৫ নিমিষ=১ ক্ষণ। ১৫ ক্ষণ=১ লঘু। ৩০ লঘু=১ মুহূর্ত। ৩০ মুহূর্ত=১ দিবারাত্র বা ২৪ ঘণ্টা। ২৪ ঘণ্টা বা একদিন আবার ৮ প্রহরে বিভক্ত। নির্বাচন এগিয়ে এলেই সবাই প্রহর গুণে গুণে সুযোগ নেয়, এটা যেন আমাদের দেশের একটা কালচারে পরিণত হতে চলেছে। বিভিন্ন পেশাজীবী সংগঠন ও তাদের মিত্র মিডিয়ার সাহায্য নানা প্রপাগান্ডা করে সরকারকে চেপে কাহিল করে ফেলে। ফলে মাঝে মাঝে সরকারের ত্রাহি ত্রাহি অবস্থা হতে দেখা যায়। সরকার প্রধান বিচক্ষণ আর দেশপ্রেমিক হলে তাল সামাল দিতে পারেন, না হলে অনেক কিছুই এলোমেলো হয়ে যায়, যার প্রভাব থাকে সুদূরপ্রসারী। 

বাংলাদেশের বিদ্যমান আইনে যেহেতু সচিবগণ আর প্রধানমন্ত্রী ছাড়া কারও কোনো বিষয়ে সিদ্ধান্ত দেবার ক্ষমতা নেই, তাই আমাদের দেশের প্রধানমন্ত্রীকে দিন রাত সমানে কাজ করতে হয়। ফলে কাউকে না কাউকে বিশ্বাস করে মাঝে মধ্যে ঠিকমতো না পড়েই প্রধানমন্ত্রীকে সই করতে হয় ফাইলে। ফলে অনেক সময় সরকারের নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন সিদ্ধান্তও এসে যায় সামনে। দেশে উন্নয়ন প্রকল্পের সংখ্যা বেড়ে যাওয়ায় অনেক বেশি ফাইলে প্রধানমন্ত্রীর দপ্তরে জমা পড়ে। এ কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘২৪ ঘণ্টার মধ্যে আমি মাত্র ৫ ঘণ্টা ঘুমাই। বাকি ১৯ ঘণ্টা দেশের মানুষের জন্য কাজ করি। দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করি। আমার কোনো কিছুর প্রয়োজন নেই। আমি চাই, বাংলাদেশের মানুষ ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত হোক। দেশের মানুষের ভাগ্য পরিবর্তন হোক। আমি জাতির পিতার দেখে যাওয়া স্বপ্ন পূরণ করতে চাই’।

এক জরিপে দেখা গেছে যে, দারিদ্রে জর্জরিত স্বল্প শিক্ষিত জনগোষ্ঠীর দেশে ছাপার অক্ষরে লেখা যেকোনো কিছুকেই তাঁদের ধর্মগ্রন্থের পরেই বিশ্বাস করে থাকেন। তাই মিডিয়া সমাজের বড় অপিনিয়ন মেকারের হুইল চেয়ার দখল করে বসে। আধা সত্য, অল্প সত্যকে নানা কথার প্যাচে নিজেদের মতো সত্য বলে প্রচার করে। যা সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায় ভাষায় এসব কথা, ‘কেহ বিশ্বাস করে, কেহ করে না। যে বিশ্বাস করে সেও সত্য-মিথ্যা যাচাই করে না, যে অবিশ্বাস করে সেও না। বিশ্বাস-অবিশ্বাসের প্রশ্নটা নির্ভর করে মানুষের খুশির উপর।’

ঘটনার পটভূমি বিচার করলে দেখা যায় যে, বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালু হবার পরে দেশের কথিত নিরপেক্ষ বুদ্ধিজীবী বলে খ্যাতদের মাঝে জবাবদিহিতা ছাড়াই সাময়িক একচ্ছত্র ক্ষমতা প্রয়োগের সুযোগ আসে। এতে কথিত নিরপেক্ষ বুদ্ধিজীবীগণ খুশিতে ডগমগ করতে থাকেন। কারণ ক্ষমতা পেতে তাঁদের ভোটের দরকার হয় না। দেদারসে আর্থিক দুর্নীতির সুযোগ থাকার ফলে কথিত নিরপেক্ষ বুদ্ধিজীবী তথা সুশীল সমাজ একাট্টা হয়ে দীর্ঘ মেয়াদী ক্ষমতা দখলের একটা ষড়যন্ত্র করে। তাঁদের প্রিয় মিডিয়ায় প্রোপাগান্ডার সাপোর্টে দেশের দুই প্রধান রাজনৈতিক দলের প্রধানকে জেলে পুরে ফেলে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে। ক্যানসারে আক্রান্ত হয়ে নিউইয়র্কে নিভৃত জীবন যাপনকারী বাংলাদেশের সাবেক সেনাপ্রধান এবং ওয়ান ইলেভেনের অন্যতম পরিকল্পনাকারী জেনারেল মঈন ইউ আহমেদের নতুন প্রকাশিতব্য বইতে সেই তথ্য ফাঁস করে দেন। ঐ বইয়ে মঈন ইউ আহমেদ ‘শেখ হাসিনাকে ‘বিচক্ষণ, দেশপ্রেমিক এবং রাষ্ট্রনায়োকচিত গুণাবলী সম্পন্ন রাজনীতিবিদ’ হিসেবে অন্যদিক বেগম জিয়াকে ‘পরিবার কেন্দ্রিক, অস্থির এবং প্রতিহিংসাপরায়ণ হিসেবে আখ্যায়িত করেছেন’। 

মঈন ইউ আহমেদ বলেন, ‘দেশে শক্তিশালী এবং ক্রিয়াশীল একটি সুশীল সমাজ দুই নেত্রীকে গ্রেপ্তার করে তাদের রাজনীতি থেকে অবসরে পাঠানোর জন্য তত্ত্বাবধায়ক সরকারের উপর ক্রমাগত চাপ দিতে থাকে। এই সুশীল সমাজের নিয়ন্ত্রণে ছিল দেশের সর্বাধিক প্রচারিত বাংলা ও ইংরেজি দৈনিক। তাদের সঙ্গে প্রধান উপদেষ্টা এবং আমার অন্তত তিন দফা বৈঠকে তারা বার বার দুই নেত্রীকে গ্রেপ্তার করে রাজনীতি থেকে বিদায় করতে বলেন।’ 

খুব যৌক্তিক কারণে শেখ হাসিনার তত্ত্বাবধায়ক ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নেওয়ার ফলে কথিত সুশীল সমাজ তাঁর উপর চরম রুষ্ট হন। ক্ষমতায় গেলে ১৯৭১ সালের মানবতা বিরোধীদের বিচার করবেন এই এজেন্ডা এতই জনপ্রিয়তা পায় যা, ২০০৮ সালের নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন জোট বিপুল সংখ্যাগরিষ্ঠতায় ক্ষমতায় আসে, তত্ত্বাবধায়ক ব্যবস্থা বিলুপ্ত হয়। এতে কথিত নিরপেক্ষ সুশীল সমাজ লোভের গুড়ে বালি পড়ে, চুপসে গিয়ে সুযোগের অপেক্ষায় থাকে।  

শেখ হাসিনার নেতৃত্বাধীন জোটের বিপুল জনপ্রিয়তায় ভ্যাবাচেকা খেয়ে ২০১৬ সালে ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহফুজ আনাম বলেন যে, ‘শেখ হাসিনার বিরুদ্ধে দুর্নীতির খবর’ যাচাই ছাড়া প্রকাশ করে সাংবাদিকতা জীবনের সবচেয়ে বড় ভুল।  তিনি বলেন যে, ‘এটা আমার সাংবাদিকতার জীবনে, সম্পাদক হিসেবে ভুল, এটা একটা বিরাট ভুল। সেটা আমি স্বীকার করে নিচ্ছি।’ ইংরেজি দৈনিকটির ২৫ বছর পূর্তি উপলক্ষে মুন্নী সাহার সঞ্চালনায় বেসরকারি টেলিভিশন স্টেশন এটিএন নিউজে এক আলোচনা অনুষ্ঠানে প্রশ্নের মুখে মাহফুজ আনামের এই স্বীকারোক্তি আসে। মাহফুজ আনামের অন্যতম সহযোগী মতিউর রহমান যিনি প্রথম আলোতে দুই নেত্রীকে বিদায় নিতে বিশেষ সম্পাদকীয় লেখেন তিনিও অনেকটা চুপ হয়ে যান এই নির্বাচনের পরে। তাঁরা সুযোগের অপেক্ষায় থাকার নীতি গ্রহণ করেন বলে অবস্থাদৃষ্টে মনে হয়।    

২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে বিরাট অঙ্কের টাকা চুরি যায়। টাকা চুরির এই ঘটনায় পাকিস্তানের গোয়েন্দা সংস্থা দ্য ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স-আইএসআই এর সম্পৃক্ততার আশঙ্কা করে ভারত। ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা তাদের এই আশঙ্কার কথা রিজার্ভ ব্যাংক ইন্ডিয়াকে জানিয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছিল বলে জানা যায়।

‘টানা পাঁচ বছর ধরে একটি আর্থিক প্রতিষ্ঠানের সিস্টেমটি সমান্তরালভাবে হ্যাকারদেরও নিয়ন্ত্রণে থেকেছে- অথচ প্রতিষ্ঠানটি কেউ সেটি টেরই পায়নি তা খুব অবাক করার কথা’। সাইবার সিকিউরিটি কোম্পানি `ফায়ার আই` এমন একটি কেসেরও তদন্ত করছে বলে জানিয়েছেন কোম্পানিটির চিফ এশিয়া প্যাসিফিক সিকিউরিটি অফিসার ব্রিচ বোলান্ড। তাঁর ভাষ্য,’বাস্তবতা হচ্ছে অধিকাংশ আর্থিক প্রতিষ্ঠানই সিস্টেম হ্যাক হওয়ার তথ্য প্রকাশ করে না।’

এবার আমরা দেখে নিই সেই সময় বাংলাদেশ ব্যাংকের আইটি অপারেশন অ্যান্ড কমিউনিকেশন ডিপার্টমেন্ট, ইনফরমেশন সিস্টেম ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট,ক্রেডিট ইনফরমেশন ব্যুরো, বৈদেশিক মুদ্রানীতি বিভাগ, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ এবং ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিভাগের দায়িত্বে কে ছিলেন আর কী তাঁর পরিচয়। এটা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-৪ বেগম নাজনীন সুলতানার অধীনে ছিল। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের টাকা লোপাট বা চুরির সহযোগিতার বা দায়িত্বে অবহেলার দায়ে বেগম নাজনীন সুলতানার চাকরি চলে যায়। এই নাজনীন হচ্ছেন প্রথম আলোর মতিউর রহমানের শালার বৌ, কমিউনিস্ট পার্টির মুজাহিদুল ইসলাম সেলিমের বোন।  

সাম্প্রতিক কালে তারেক জিয়ার প্রতিনিধির সঙ্গে দফায় দফায় জাতীয় পার্টির বৈঠক, বিএনপি নেতাদের ভারত সফর, যুক্তরাষ্ট্র আর ভারতের কাছে ডক্টর ইউনুস ও ডক্টর কামালের আবেদন নিবেদন, বি চৌধুরীকে দিয়ে নতুন জোট গঠনের প্রক্রিয়া, ইত্যাদি কেমন যেন একটা ষড়যন্ত্রের আভাস দেয় আমদের সবাইকে। এর পরেই এই ইমরান এইচ সরকার কোটাবিরোধী আন্দোলনকারীর মৃত্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় মিথ্যা স্ট্যাটাস দিয়ে বলে যে, একজন আন্দোলনকারী মারা গেছে। ফলে মুহূর্তে খবর সারাদেশে ছড়িয়ে পড়লে সারা দেশ উত্তপ্ত হয়ে ওঠে। কয়েকদিন আগে প্রথম আলো কাস্টম ইন্টেলিজেন্সের বরাত দিয়ে বাংলাদেশ ব্যাংকের সোনা নিয়ে ‘ভৌতিক কাণ্ড’ শিরোনামে আংশিক সত্য খবর প্রকাশ করে, যা মূলতঃ কেরানিদের ভুলে। যে ভুলের বিষয়টি বাংলাদেশ ব্যাংক লিখিত চিঠির মাধ্যমে কাস্টম ইন্টেলিজেন্সকে জানায় এবং কাস্টম ইন্টেলিজেন্স তা মেনে নেয়। এই খবরাংশটি বাদ দিয়ে প্রথম আলো এমনভাবে খবর প্রচার করে যে, চোরাচালান থেকে উদ্ধার হওয়া বাংলাদেশ ব্যাংকে রাখা সোনা নিয়ে জনমনে ব্যাপক ঋণাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সরকার ব্যাপক সমালোচনার মুখে পড়ে যায়। একই সময়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশে তার রাষ্ট্রদূতের পরিবর্তনের ঘোষণা দেয়। আবার উৎসবিহীন আয়ের ব্যয়বহুল নেতা, গণজাগরণ মঞ্চের একাংশের নেতা ইমরান এইচ সরকারকে ‘আমেরিকান সরকারের U.S. Department of State এর আমন্ত্রণে অহিংস আন্দোলন, লিডারশিপ, গণতন্ত্র এবং মানবাধিকার নিয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য দাওয়াত দেয়, যদিও তাঁকে এয়ারপোর্টে আটকে দেওয়া হয়। এদিকে বড় পুকুরিয়া কয়লা খনির ডিপো থেকে ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হয়ে গেছে বলে খবর বেরিয়েছে। কী হচ্ছে একটা পরে একটা! যেন সাজানো টেলিফিল্ম!  

কিছু প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, ইউটিউব, সোশ্যাল মিডিয়া খুললেই দেখা যাবে যে দেশে চরম বিশৃঙ্খলার মধ্য দিয়ে চলছে। দুর্নীতি হচ্ছে, আগেও হয়েছে, হয়তো আগামীতে হবে কম কিন্তু এসব মিডিয়া এমনভাবে খবর প্রচার করা হচ্ছে যে দেশের প্রধানমন্ত্রী বসে বসে এগুলো করছেন, আরাধনার মতো করে তাঁর মুন্ডুপাত করা হচ্ছে অষ্টপ্রহরে। লেখা শেষ করার আগে আসুন আমাদের আরাধ্য প্রহরগুলোর নাম জেনে নিই। এগুলোর মধ্যে আছে অমৃতযোগ, মহেন্দ্রযোগ, কুলিকবেলা,কুলিকরাতি, বারবেলা, কালবেলা, কালরাতি, ইত্যাদি। রাতের চারটি প্রহর নিয়ে কখন কে জাগে সে সম্পর্কে প্রচলিত কথা: প্রথম প্রহরে সবাই জাগে, দ্বিতীয় প্রহরে ভোগী। তৃতীয় প্রহরে তস্কর জাগে, চতুর্থ প্রহরে যোগী। কিন্তু আমাদের দেশে নির্বাচনের আগে এখন অষ্টপ্রহরে মিডিয়ায় কালরাতির চরম প্রভাব। তাঁরা খুব সক্রিয় যারা এই দেশটাকে পাকিস্তানের মতো একটা অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চায়, সরকার বিরোধিতার বদলে জেনেশুনে কোনো রাষ্ট্রের বিরোধিতা, চায় ‘শেখ হাসিনার মাইনাস’, তাহলে আবার তত্ত্বাবধায়ক সরকার আসবে, মজা হবে অনেক।         


লেখক: উন্নয়ন কর্মী ও কলামিস্ট
তথ্যঋণঃ বিভিন্ন অনলাইন পোর্টাল, ফেসবুক ও অন্যান্য   


বাংলা ইনসাইডার/জেডএ 



মন্তব্য করুন


ইনসাইড থট

একজন শিক্ষকের প্রতি শ্রদ্ধাঞ্জলি


Thumbnail

একটি বাউন্ডুলে কিশোর থেকে আমি ও আমার মত হাজার জনের আজকের অবস্থানে আসার বাস্তবতা পদ্মা পাড়ের রাজশাহী ক্যাডেট কলেজ আর পদ্মারমতোই উদার ও গভীর জ্ঞানের অধিকারী শিক্ষকদের কাছে ঋণী। পদ্মা যেমন স্বচ্ছ পানি আর উর্বর পলি দুকূলে বিলিয়ে দিতে কার্পণ্য করে না,  ঠিক তেমনি আমাদের সময়ের শিক্ষকেরা তাদের জ্ঞান বিতরণে কখনো কার্পণ্য করতেন না। তবে তার চেয়েও বড় কথা হলো, কেবল জ্ঞান সম্পন্ন বা শিক্ষিত হওয়ার চেয়েও আমাদের পিতৃতুল্য শিক্ষকরা জোর দিতেন ভালো মানুষ হওয়ার উপর। তেমনি একজন পিতৃতুল্য শিক্ষক সবার প্রিয় নজরুল ইসলাম স্যার আমাদের কাঁদিয়ে না ফেরার দেশে যাত্রা করেছেন গত ১৯ মে ২০২৪ তারিখে।

 

আমরা ১১ - ১৩ বছরের কিশোররা ক্যাডেট কলেজে সপ্তম শ্রেণীতে ভর্তি হয়েছিলাম। তখনও আমরা মা-বাবা, ভাই-বোন ছেড়ে থাকার মতো শক্ত মনের অধিকারী ছিলাম না। নজরুল ইসলাম স্যার সহ চারজন স্যার তখন হাউজ মাস্টার (হোস্টেল পরিচালক) হিসাবে পরম মমতায় আমাদের বরণ করে নেন। থাকা, খাওয়া, লেখাপড়া, বইপত্র, চিকিৎসা, শিক্ষা বহির্ভূত সৃজনশীল কাজ, বাগান করা, পিকনিক, শিক্ষা সফর ইত্যাদি অনেক কিছুর ভেতর দিয়ে শিক্ষকরা আমাদের সম্পৃক্ত করেছিলেন উন্নত মানুষ গড়ার মহান ব্রত নিয়ে।

 

আমাদের স্বভাব ছিল  নানা প্রকৃতির। কেউ দুরন্ত, কেউ শান্ত, কেউ সাহসী, কেউ ভীতু, কেউ ধনী, কেউ মধ্যবিত্ত, কেউ গরিব, কেউ শহুরে, কেউ গেঁও, কেউ মেধাবী, কেউবা আবার অমনোযোগী। এমন নানা বৈশিষ্ট্য নিয়ে দেশের নানা প্রান্ত থেকে যোগ দেয়া সবাইকে  হাউজ মাস্টার হিসেবে নজরুল স্যার এক সুতোয় বেঁধেছিলেন। যার যে প্রতিভা ছিল, সেটাই শানিত করে এগিয়ে যেতে উৎসাহ দিতেন সবাইকে। মনে পড়ে স্যার কখনো দেয়াল পত্রিকা লেখার কৌশল দেখাচ্ছেন, আবৃতি-বক্তৃতা-বিতর্ক শেখাচ্ছেন, নাটকের মহড়া করাচ্ছেন, খেলার মাঠে অন্য  হাউসকে ঘায়েল করার মন্ত্র দিচ্ছেন আবার পড়ার সময় পুরো পড়া আদায় করে ছাড়ছেন। সাধারণজ্ঞান  প্রতিযোগিতার প্রস্তুতির সময় মনে হতো কি জানেননা এই পন্ডিত।   

 

ক্যাডেট কলেজে সব ছিল ধরা বাধা বা ছকে আঁকা। সকালে শারীরিক প্রশিক্ষণ বা প্যারেড, এরপর ক্লাস, দুপুরে নির্জনে বিশ্রাম, বিকালে খেলাধুলা, সন্ধ্যায় নামাজ শেষে লেখাপড়া আর রাত দশটায় আলো নিভিয়ে ঘুম - সাধারণত এর ব্যতিক্রম হওয়ার কোন সুযোগ ছিল না। সপ্তাহে দুদিন আমরা নাটক এবং খবর দেখতে পেতাম দেশে একমাত্র টিভি চ্যানেল বাংলাদেশ টেলিভিশনের কল্যাণে। অথচ এরই মাঝে নজরুল স্যার কিভাবে যেন দেয়াল পত্রিকা, নাটক, আবৃতি, বাগান, নামাজ সবকিছুই আমাদের হাতে-কলমে শিখিয়ে ছেড়েছেন।

 

স্যার ছিলেন অর্থনীতির শিক্ষক। ক্যাডেট কলেজে বিজ্ঞান নিয়ে ছাত্ররা বেশি পড়ে আর মানবিক বিভাগে ছাত্র থাকে তুলনামূলক ভাবে কম। তাই নজরুল স্যার মানবিক বিভাগ তথা অর্থনীতির ছাত্রদের বুকে টেনে নিতেন। অর্থনীতির মত একটি নিরস ও জটিল বিষয়ও স্যারের উপস্থাপনা গুনে জীবন্ত হয়ে উঠতো । আজকের দিনেও হঠাৎ যখন পেঁয়াজ কিংবা ডিমের দাম বেড়ে যায়, নজরুল স্যারের কথা মনে পড়ে,  যিনি কি সুন্দরভাবে বুঝিয়েছিলেন চাহিদা ও সরবরাহের মধ্যে কৃত্রিম সংকট, যুদ্ধ বা রাজনীতি ঢুকে গেলে অর্থনীতিতে কিভাবে বিপর্যয় ঘটে।

 

মনে পড়ে বেশি নাম্বার পাওয়ার লোভে পৃষ্ঠার পর পৃষ্ঠায় কত কিছু লিখে খাতা ভরাতাম। ভাবতাম, সার কি আর এত কিছু পড়বেন? বাস্তবতা হলো, স্যার দাড়ি, কমা, সেমিকোলন পর্যন্ত পড়ে সব ভুল ধরিয়ে দিতেন এবং সঠিক উত্তর বুঝিয়ে দিতেন। মনীষীদের প্রতিটি কোটেশন যেন স্যারের মুখস্থ ছিল। একটু এদিক ওদিক হলেই ধরা পড়ে যেতাম। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় অর্থনীতিতে ছাত্ররা বরাবরই সর্বোচ্চ নাম্বার পেত। এসব ছাত্রদের অনেকেই আজ দেশ-বিদেশের নাম করা আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন। কেউ কেউ  নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক।

 

৭০ দশকের শেষে ও আশির দশকে বাংলাদেশ টেলিভিশনের একটি জনপ্রিয় অনুষ্ঠান ছিল জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা। নজরুল স্যার ছিলেন আমাদের রাজশাহী ক্যাডেট কলেজের বিতর্ক দলের মেন্টর তথা অভিভাবক বা পরিচালক। আমরা স্কুল পড়ুয়া হলেও আমাদের প্রতিপক্ষ থাকতো বুয়েট বা বিশ্ববিদ্যালয়ের কোন একটি হলের বিতার্কিকরা। নজরুল স্যার একটা কথাই বলতেন, তুমি তোমার সেরাটা উপস্থাপন করো, অপরপক্ষে কে আছে, তা দেখার দরকার নেই।

 

স্যার দুপুরের বিশ্রামের সময় বা বিকেলের খেলার সময় আমাদের নিয়ে বসতেন। ঘড়ি ধরে বিতর্ক করাতেন। তারপর বাসে করে রাজশাহী থেকে ঢাকায় নিয়ে আসতেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যামাগার ও সুইমিং পুলের পাশে খেলোয়াড়দের জন্য একটি ডরমেটরি আছে। তার এক প্রাক্তন ছাত্রের আশীর্বাদে আমাদের নিয়ে সেখানে উঠতেন। আরেক ছাত্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ'র শিক্ষক। তাকে বলে সেমিনার হল খোলাতেন আমাদের অনুশীলন করানোর জন্য। উদ্দেশ্য ছিল আমাদের বিপক্ষ দলের বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের চেহারা দেখানো, যাতে আমরা বিতর্কের সময় ভয় না পাই। সেই সেমিনার হলের মঞ্চে দাঁড় করিয়ে আমাদের বিতর্ক অনুশীলন করাতেন। 

 

চূড়ান্ত দিনে বিটিভি ভবনে আগেভাগে নিয়ে যেতেন। তিনি জানতেন বক্তৃতা দেয়ার ডায়াস বা রোস্ট্রাম (লেকচার স্ট্যান্ড) আমাদের উচ্চতার তুলনায় বেশ উঁচু হবে। কারণ আমরা ছিলাম স্কুল কলেজ পড়ুয়া কম উচ্চতার। তাই আগেভাগেই প্রযোজককে বলে পায়ের নিচে দেয়ার মত কাঠের চৌকি জোগাড় করতেন, যাতে টিভি ক্যামেরায় আমাদের ভালোভাবে দেখা যায়। এত দিকে নজর থাকতো স্যারের। 

 

বিতর্ক শুরুর আগে দর্শক সারিতে বসা স্যারের দিকে তাকাতাম। স্যার মৃদু হেসে হালকা করে হাত উঁচু করে একটা ইশারা দিতেন। সেই ইশারা দেখে মনে হতো আমি বিশ্বের সেরা বক্তা, আজ আমাকে দিয়ে বিশ্বজয়ও সম্ভব। সত্যিই আমরা পেরেছিলাম। স্কুল পড়ুয়া হয়েও একে একে বহু কলেজ, বুয়েট ও বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে হারিয়ে পর পর কয়েক বছর আমরা উপরের রাউন্ডে যেতে পেরেছিলাম। এক রাউন্ড জিতলেই বিটিভি ভবন থেকে সোজা এলিফ্যান্ট রোডে নিয়ে যেতেন চাইনিজ খাবার খাওয়াতে। স্যারের মুখে থাকত বিশ্বজয়ের হাসি ও তৃপ্তি।

এমন মহান শিক্ষকের মৃত্যু নেই। তবুও তার চলে যাওয়া অনেক কষ্ট দেয় আমাদের। এমন শিক্ষক খনজন্মা। এমন শিক্ষক স্রষ্টার আশীর্বাদ। ওপারে ভালো থাকুক আমাদের প্রিয় নজরুল স্যার।


শ্রদ্ধাঞ্জলি  


মন্তব্য করুন


ইনসাইড থট

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি: শেখ হাসিনার বিশ্বস্ত কর্মী

প্রকাশ: ১০:০০ এএম, ২১ মে, ২০২৪


Thumbnail

আজ   ২১ মে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি’র জন্মদিন। ২০১৭ সালের ২৭ জুলাই এক অনুষ্ঠানে ছোট বোন শেখ রেহানার এই ছেলের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন- ‘ববি সিআরআই এ পরিচালক হিসেবে কাজ করে। ইউএনডিপিতেও কাজ করে। সরকারের অনেক উদ্ভাবনী আইডিয়াতে সে কাজ করছে। সে নীরবে কাজ করে।’ ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি এদেশের রাজনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করেন নিজেকে। এর আগে অবশ্য ২০১১ সালে প্রধানমন্ত্রীর দপ্তরের আক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পে দুই বছর মেয়াদে দায়িত্বে ছিলেন তিনি। দশম জাতীয় সংসদ নির্বাচনে সাইবার প্রচার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ববি ওই প্রচারণায় যুক্ত ছিলেন। তখন জাতীয় নির্বাচনে অনলাইন প্রচারের ওপর গুরুত্ব দিয়েছিল আওয়ামী লীগ। আর অনলাইনভিত্তিক প্রচার বা সাইবার স্পেসের মূল দায়িত্বে ছিলেন ববি। সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক মাঠ দখল ও নির্বাচনে জয়লাভের কৌশল হিসেবে ব্যাপারটিকে গুরুত্ব দিয়েছিলেন দলের শীর্ষস্থানীয় নেতারা। ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কাজ নিয়ে ‘আপনি জানেন কি’ শিরোনামে ১৭টি প্রামাণ্য চিত্র এবং অন্যান্য সরকারের সাথে শেখ হাসিনা সরকারের উন্নয়নের তুলনামূলক ১৯টি প্রামাণ্যচিত্র তৈরি এবং নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে আসার অনুষ্ঠান ‘ইয়াংবাংলা’র পেছনের অন্যতম মূল পরিকল্পনাকারী ছিলেন ববি। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে একইভাবে আওয়ামী লীগের সামনে নতুন চ্যালেঞ্জ ছিল। কারণ সকল রাজনৈতিক দল সেই নির্বাচনে অংশগ্রহণ করে। ফলে প্রচার-প্রচারণা করে যোগ্য ব্যক্তিকে নির্বাচনে জয়ী করার কৌশল গ্রহণ করতে হয় শেখ হাসিনার দলকে। রাদওয়ান মুজিব সিদ্দিক ববি’র নেতৃত্বে একঝাঁক তরুণ অনলাইন মিডিয়া ব্যবহার করে তৃণমূল জনগোষ্ঠীর কাছে নৌকা প্রতীক পৌঁছে দিতে সক্ষম হন সেসময়। এজন্য ভারতের ‘দ্য টেলিগ্রাফ’ লিখেছিল- ‘ভারতের লোকসভা নির্বাচনে নেতৃত্ব দেন ইন্দিরা গান্ধীর দৌহিত্ররা তেমনি ২০১৮ সালে বাংলাদেশের নির্বাচনে নেতৃত্ব দিয়েছেন ববি ও জয়।’

বাংলাদেশের তরুণ প্রজন্মের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। এক্ষেত্রে ‘ইয়াংবাংলা’, ‘জয়বাংলা কনসার্ট’ এবং ‘মুজিব’ সিরিজের কাজের কথা প্রথমেই মনে আসবে। তিনি ভাগ্য পরিবর্তনের আইকন। তিনি আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর ট্রাস্টি। সিআরআই’র হেড অব স্ট্রাটেজি অ্যান্ড প্রোগ্রাম হিসেবে কাজ করছেন যুক্তরাজ্যে পড়াশোনা করা ববি।

তার সুযোগ্য নেতৃত্ব ও পরামর্শে পরিচালিত ‘সিআরআই’ ও ‘ইয়াং বাংলা’র ব্যানারে তিনি নতুন জীবনের সন্ধান দিচ্ছেন যুব সমাজকে। নতুন প্রজন্মকে রাজনৈতিকভাবে সচেতন করে তুলতে নেওয়া অন্যতম কর্মসূচি ‘ইয়াং বাংলা’ সারাদেশে জনপ্রিয়তা পেয়েছে। একইসঙ্গে তরুণ প্রজন্মকে করে তুলেছে উজ্জীবিত। এই কর্মসূচির অন্যতম পরিকল্পনাকারী তিনি। তার নির্দেশনায় প্রকাশিত হচ্ছে ‘মুজিব’ নামের একটি শিশুতোষ প্রকাশনা। শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে গ্রাফিক নভেল সিরিজ মুজিব-৬ পর্বের পর নতুন পর্ব প্রকাশিত হচ্ছে সিআরআই-এর উদ্যোগে। জীবনীভিত্তিক এই প্রকাশনার মধ্য দিয়ে দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে জাতির পিতা বঙ্গবন্ধুকে তুলে ধরতে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে এই গ্রাফিক নভেলটি। ইংরেজির পাশাপাশি আরো কয়েকটি বিদেশি ভাষায় প্রকাশ পাচ্ছে বইটি। আসলে রাদওয়ান মুজিব রাজনৈতিক কোনো পদে না থাকলেও আওয়ামী লীগের রাজনৈতিক অঙ্গনে একটি সুপরিচিত নাম। বিশেষ করে ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা উপজেলা ও ইউনিয়ন পর্যায় থেকেও তার কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত।

২০১৫ সাল থেকে প্রতি বছর জয়বাংলা কনসার্টের আয়োজন করে আসছে বাংলাদেশের তরুণদের অন্যতম বড় প্লাটফর্ম ইয়াংবাংলা। মুজিববর্ষ এবং তার আগে তরুণ প্রজন্মকে জাতীয় চেতনায় উদ্দীপিত করেছে আয়োজিত এসব কনসার্ট। কারণ কনসার্টের বড় অংশ জুড়ে থাকে মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের গান। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ উপলক্ষে ২০১৮ সালে জয়বাংলা-কনসার্ট আয়োজন করে ইয়াংবাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। চতুর্থবারের মতো চলা ইয়াংবাংলার ওই আয়োজনে উপস্থিত ছিল এ প্রজন্মের সম্ভাবনাময় মুখগুলো। দেশাত্মবোধে নিজের চেতনাকে আরও একবার ঝালিয়ে নিতে কনসার্টকে দারুণভাবে স্বাগত জানায় তরুণ প্রজন্ম।

রাদওয়ান মুজিব ববি ২০১৮ সালে বলেছেন, তরুণদের লবিস্ট হিসেবে কাজ করবে  ‘ইয়াংবাংলা’। সেসময় তিনি মাইক্রোসফট ইয়াংবাংলা সামিটের সমাপনী অনুষ্ঠানে ছিলেন যে সামিটে অংশ নেয় সারাদেশের ২৫০ টি দল। অংশগ্রহণকারী দল শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, তথ্যপ্রযুক্তি, যোগাযোগ অবকাঠামো নানা বিষয়ে উদ্ভাবনী প্রস্তাবনা নিয়ে প্রতিযোগিতা করে। বিজয়ী দলগুলোকে সম্মাননাসহ প্রস্তাবিত আইডিয়া বাস্তবায়নের অর্থ দেয়া হয়। ২০২০-২০২২ সালে মুজিববর্ষে তরুণদের চিন্তা চেতনার সঙ্গে মিল রেখে ইতিহাসকে উপস্থাপন করা উচিত বলে জানিয়েছিলেন রাদওয়ান মুজিব সিদ্দিক। এ সময় তিনি তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি কেমন হবে তা নিয়ে সকলের ভাবা উচিত বলে মন্তব্য করেন।

বঙ্গবন্ধু-দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি’র অবদানের কথা বলতে গেলে শেখ হাসিনা ও শেখ রেহানা পরিবারের উল্লেখযোগ্য দিক সম্পর্কে আলোকপাত করা দরকার। ১৯৭৫ সালে বাবা-মাসহ পরিবারের সদস্যদের হারানো প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েক বছর আগে দশম জাতীয় সংসদে বলেছিলেন, তিনি ও তার সন্তান এবং বোন রেহানা ও তার সন্তানদের নিয়েই তার পরিবার। এর বাইরে তার পরিবারে আর কোনো সদস্য নেই। তবে তিনি রাজনৈতিক প্রজ্ঞা থেকে লিখেছেন- ‘একদিকে জনগণ এবং অন্যদিকে আমার সন্তান কাউকেই আমি ভিন্ন চোখে দেখতে পারি না।’ প্রধানমন্ত্রীর পিতা ছিলেন ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক চেতনার দিশারি, স্বামী পরমাণু বিজ্ঞানী, ছেলে কম্পিউটার বিশেষজ্ঞ, মেয়ে আধুনিক শিক্ষায় শিক্ষিত। একটি পরিপূর্ণ আলোকিত পরিবারের প্রতিনিধি প্রধানমন্ত্রী বাল্যকাল থেকেই পিতার রাজনৈতিক আদর্শে বেড়ে উঠেছেন। এজন্য শেখ হাসিনা পরিবারের ঔদার্য বিশাল। ক্ষুদ্র ক্ষুদ্র অনেক ঘটনা দিয়ে সেই উদার-হৃদয়ের মানুষদের আমরা চিনতে পারি।

মহাজোট সরকারের সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার নামে বরাদ্দকৃত বাড়িটি সরকারি কাজে ফিরিয়ে দেওয়া হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ঘটনাটি অধিকাংশ মানুষের কাছে তাৎপর্যপূর্ণ মনে হয়েছে। আওয়ামী লীগ সরকারের শেষদিকে ২০০১ সালে ১১ জুলাই মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ধানমণ্ডিতে এক বিঘা জমির প্লটে একতলা একটি বাড়ির মালিকানা পান শেখ রেহানা। তৎকালীন সরকারের পক্ষ থেকে বিক্রয় দলিল সম্পাদন ও রেজিস্ট্রেশন করে দেয়া হয় এবং বাড়িটি তার নামে ‘নামজারি’ও হয়েছিল। কিন্তু বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এসে সেই বরাদ্দ না মেনে বাড়িটি ঢাকা মেট্রোপলিটান পুলিশকে দিয়ে দেয়। তবে শেখ রেহানার পক্ষ থেকে হাইকোর্টে রিট করায় মামলাধীন বাড়িটির বরাদ্দপত্র বাতিল করতে ব্যর্থ হয় জোট সরকার। প্রায় ২০০ কোটি টাকা মূল্যের সরকারিসূত্রে পাওয়া বাড়িটি নিজের দখলে আনার চেষ্টা না করে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন শেখ রেহানা। নামমাত্র ১০০১ টাকা মূল্যে সরকারের কাছে বাড়িটি দলিল করে দিয়েছেন তিনি। এ ঘটনা বঙ্গবন্ধু পরিবারের সন্তান হিসেবে তার পক্ষেই ঘটানো সম্ভব। কারণ শেখ মুজিবুর রহমানও বাল্যকাল থেকে পরের দুঃখ-কষ্টকে উপলব্ধি করতে শিখেছিলেন আর নিজে ধনপতি না হয়ে সাধারণ জনগণের অধিকার প্রতিষ্ঠায় নিবেদিত ছিলেন। ২০০১-০৬ পর্যন্ত রাষ্ট্রক্ষমতায় থেকে জোট সরকার নিয়মনীতির তোয়াক্কা না করে অনেককেই প্লট বা বাড়ি বরাদ্দ দিয়েছে। কিন্তু কেড়ে নিয়েছিল এ দেশের গর্বিত সন্তান শেখ রেহানার বাড়িটি। মনে রাখা দরকার ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর ধানমন্ডির পৈতৃকসূত্রে প্রাপ্ত ঐতিহাসিক বাড়িটি বঙ্গবন্ধুর জীবিত দুই কন্যা নিজেরা ভোগদখল না করে ‘স্মৃতি জাদুঘর’ করে জনগণের জন্য উন্মুক্ত করে দিয়েছেন। অথচ জাতির পিতার কন্যাদ্বয়ের নিরাপদ আবাসনের ব্যবস্থা রাষ্ট্রেরই করা উচিত। আমরা দেখলাম বিপরীত চিত্র শেখ রেহানার বাড়িটি দখলের জন্য জোট সরকার ২০০৫ সালে থানা হিসেবে উদ্বোধন করে। স্বয়ং প্রধানমন্ত্রী খালেদা জিয়া উপস্থিত হয়েছিলেন সেখানে। বঙ্গবন্ধু কন্যার প্রতি বিদ্বেষের কারণ কি? পক্ষান্তরে শেখ রেহানা নিজের বাড়িটি স্বেচ্ছায় জনস্বার্থে পুলিশকে দিয়ে দিয়েছেন।এটা বঙ্গবন্ধু পরিবারের ঔদার্যের প্রকাশ। ব্যক্তিগত ভোগদখলের চিন্তা ত্যাগ করার এই মানসিকতা সত্যিই অভিনন্দনযোগ্য। এ জন্যই শেখ রেহানা বলেছেন- ‘এক সরকার দেবে, আরেক সরকার নেবে, এই ঝামেলায় তার দরকার নেই।’

বঙ্গবন্ধুকে হত্যা করার পরে দীর্ঘদিন নির্বাসনে থাকতে হয়েছে বড় বোন শেখ হাসিনাসহ শেখ রেহানাকে। পঁচাত্তর-পরবর্তী সরকারগুলো কেউ তাদের প্রতি সদয় হয়নি। বরং প্রেসিডেন্ট জিয়াউর রহমান নিহত হওয়ার পর মাত্র ১০১ টাকায় তার স্ত্রী-সন্তানদের জন্য গুলশানে ৩২ কাঠার প্লটে একটি বাড়ি বরাদ্দ করা হয়। সে সময় কেউ এর বিরুদ্ধে কথা বলেননি। ৩২ কাঠার গুলশানের বাড়িটি বরাদ্দ পাওয়ার পরও খালেদা জিয়া ঢাকা ক্যান্টনমেন্টের মইনুল রোডের ২২৮ কাঠার বিলাসবহুল বাড়িতেই থাকতেন। প্রচলিত আইন ভেঙে একইসঙ্গে দুটি সরকারি বাড়ি দখল করার ক্ষেত্রে দেশের মানুষ একটিবারও প্রশ্ন তোলেননি কেন? অবশেষে আদালতের রায়ে ক্যান্টনমেন্টের বাড়িটি ছাড়তে হলেও তিনি প্রেস কনফারেন্স করে তাঁর প্রতিক্রিয়া জানান। আশ্চর্যের বিষয় হলো সেনানিবাসে বসে দিনের পর দিন রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা নিয়েও প্রতিবাদ করেননি প্রতিক্রিয়াশীল ঘরানার বুদ্ধিজীবী মহল। অন্যদিকে বিএনপি-জামায়াতের দলীয় রাজনীতির দৃষ্টান্ত বঙ্গবন্ধু কন্যার ক্ষেত্রে প্রযোজ্য নয়। কারণ শেখ রেহানা কখনো রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। এমনকি খালেদা জিয়ার সঙ্গে তার ঔদার্যের তুলনাও হয় না। শেখ রেহানার মাথা গোজার ঠাঁই কেড়ে নিয়ে তাঁর নামে রেজিস্ট্রি ও নামজারিকৃত বাড়ি থেকে কর্মরত ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে মামলা দেয় জোট সরকার। কেবল জাতির পিতার কন্যা হওয়ায় শেখ রেহানাকে সেদিন অপদস্ত করা হয়েছিল। সেই উপেক্ষা, কুরুচিপূর্ণ আচরণ মানুষ ভুলে যায়নি। জনগণ তার জবাবও দিয়েছে ভোটের মাধ্যমে।

শেখ হাসিনা ভাইবোনদের মধ্যে সবার বড়। তার তিন ভাই শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল ১৯৭৫ সালের ১৫ আগস্ট পিতা-মাতা, আত্মীয়-স্বজনদের সঙ্গে নৃশংসভাবে নিহত হন। একমাত্র বোন শেখ রেহানা তখন তার সঙ্গে জার্মানিতে। ১৯৮১ সালে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত হন এবং ১৭ মে ৬ বছর নির্বাসন শেষে দেশে ফেরেন তিনি। একাত্তরের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের পরে তাদেরও বন্দী করে রেখেছিল পাকিস্তানি আর্মি। বন্দী মুহূর্তগুলো ছিল উৎকণ্ঠায় ভরা। পিতা জীবিত আছেন জানতে পারেন স্বাধীন দেশে ৮ জানুয়ারি ১৯৭২ সালে। ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করেন। কিন্তু প্রথমে পরিবার নয় গিয়েছেন জনতার কাছে। বাঙালির মুক্তি সংগ্রামের আন্দোলনের প্রতিটি মুহূর্তে তার মা বেগম ফজিলাতুন্নেছা মুজিব সক্রিয়ভাবে কাজ করেছেন। তিনি ছিলেন পরিবারটির প্রেরণা। মার দৃঢ় বিশ্বাস ছিল দেশ স্বাধীন হবে। মায়ের কাছ থেকে শিখেছেন অনেক কিছু। স্বাধীনতার পরে বঙ্গবন্ধু মনে করতেন বাংলাদেশ হবে প্রাচ্যের সুইজারল্যান্ড এবং সাউথ এশিয়ার শক্তিশালী দেশ। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে এ দেশ। বঙ্গবন্ধুর এই ভাবনাই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাবনাও।

বাংলাদেশের মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা কষ্ট পান; তেমনি রেহানাও। যে মানুষের জন্য বঙ্গবন্ধু সারাটা জীবন কষ্ট করলেন, সেই মানুষের জন্যই নিজের জীবনটাই দিয়ে গেলেন। কিন্তু দুর্ভাগ্য হলো ১৯৭৫-পরবর্তী বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন ঘটেনি। এ দেশের মানুষ পাকিস্তানি আমলের মতো যে কষ্ট সেই কষ্টই পেয়েছিল ১৯৯৫ সাল পর্যন্ত। ১৯৯৬-২০০১ এবং ২০০৯ থেকে বর্তমানে তিনি চেষ্টা করছেন মানুষের অবস্থার উন্নয়ন ঘটানোর জন্য। মানুষের ভাগ্যের পরিবর্তন করতে হবে, মানুষের জন্য কিছু করতে হবে- এ ভাবনা শেখ হাসিনা, শেখ রেহানাসহ সকল আওয়ামী লীগ বিশ্বাসীর।

ব্যক্তিগতভাবে শেখ হাসিনার মতো শেখ রেহানারও টুঙ্গিপাড়ার প্রতি রয়েছে গভীর টান। হিজলের স্মৃতি তাকে ডাক দিয়ে যায়; জলে ঢাকা সবুজ ক্ষেত তাকে আহ্বান জানায়। মহান পিতার কবর স্নিগ্ধ সান্নিধ্য প্রদান করে। ১৯৭৫ সালের ৩০ জুলাই শেখ হাসিনার সঙ্গে বিদেশে চলে গিয়েছিলেন বলেই প্রাণে রক্ষা পান তিনি। কলেজ পড়ুয়া রেহানার লেখাপড়া বিঘ্নিত হচ্ছিল দেশে। কারণ তাদের ছোট বাড়িতে অনেক মানুষ; আর রাজনৈতিক পরিবারে বিচিত্র মানুষের আনাগোনা বেশি হওয়াটাই স্বাভাবিক। এজন্য বড় বোনের সন্তানদের দেখাশোনা ও নিজের পড়ার কাজের সুবিধার জন্য মাতৃনির্দেশ পালন করে বিদেশ পাড়ি দেন তিনি। রাষ্ট্রপতি হয়েও বঙ্গবন্ধু একটি ছোট বাড়িতে থাকতেন। কারণ বেগম মুজিবের বিশ্বাস ছিল বিলাসবহুল জীবনযাপনে অভ্যস্ত হয়ে গেলে তার সন্তানরা নষ্ট হয়ে যাবে। এজন্য কখনো রাষ্ট্রপতি ভবনে বসবাসের উদ্দেশ্যে যাননি বরং সাদামাটা জীবনযাপন করেছেন। দেশে ফিরতে না পেরে ১৯৭৬ সালে রেহানা লন্ডনে পৌঁছান। বিয়ে করেন পিতার পছন্দের পাত্রকেই। ১৯৭৭ সালে শেখ হাসিনার পক্ষ থেকে তিনি প্রথম রাজনৈতিক বক্তব্য দেন সুইডেনে একটি কনফারেন্সে। ১৯৮০ সালে শেখ হাসিনা লন্ডনে বক্তব্য রাখেন। এ সময় দুই বোন বঙ্গবন্ধু হত্যা মামলা নিয়ে সোচ্চার হন। ১৯৮১ সাল থেকে শেখ হাসিনা পার্টির জন্য নিরলস কাজ করেছেন; নেতৃত্ব দিয়েছেন; সততার পরাকাষ্ঠা দেখিয়েছেন। আর প্রেরণা জুগিয়েছেন ছোট বোন শেখ রেহানা। শেখ রেহানা লন্ডনে থাকেন। বাংলাদেশের স্থপতি ও প্রাক্তন প্রধানমন্ত্রীর মেয়ে, বর্তমান প্রধানমন্ত্রীর বোন, তারপরও তাকে চাকরি করে চলতে হয়। একটা গাড়ি নেই, তার বিরুদ্ধেও মামলা করে জোট সরকার এবং পরবর্তীতে তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতি দমন কমিশন(দুদক)। বঙ্গবন্ধু যখন প্রধানমন্ত্রী তখন তার ছেলে জামাল লন্ডনে সেলসম্যানের চাকরি করে নিজের পড়ার খরচ নিজে চালাতেন। পরিবারটি এ ধরনের ব্যাকগ্রাউন্ড থেকে বেড়ে উঠেছে। হাসিনার বিরুদ্ধে ১৫টি মামলা দেয় ২০০৭ সালের কেয়ারটেকার সরকার। অথচ তারা কোনো দুর্নীতি খুঁজে পায়নি। যাদের গায়ে কালি নেই তাদের কালি দিয়ে ষড়যন্ত্র করেছে বিএনপি-জামায়াতসহ মুক্তিযুদ্ধ বিরোধীরা। সৎ যোগ্য হয়েও তারা হয়রানির শিকার হয়েছেন বহুবার। এ দেশে মানুষের ভালোবাসা ছাড়া বঙ্গবন্ধু পরিবার কিছুই পায়নি। উপরন্তু শেখ হাসিনা, শেখ রেহানা রাষ্ট্রের কাছে থেকে কিছুই নেননি। রাষ্ট্রপতি পরিবার হিসেবে তো রাষ্ট্রের কাছ থেকে সবাই পায় শুধু তাঁরাই কিছু নেননি। কারণ তাঁদের ব্যক্তিগত উচ্চাভিলাষ নেই; ছিল না কখনো।এজন্য জনগণের স্বার্থ রক্ষা করেছেন; জনগণের দিকে তাকিয়েছেন; জনগণের জন্য কিছু করেছেন। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রাষ্ট্রীয় সম্পদে জনগণের অধিকার নিশ্চিত করা কর্তব্য মনে করে নিজের বরাদ্দকৃত বাড়িটি পুলিশকে দিয়ে দিয়েছেন। শেখ রেহানার মহানুভবতার তুলনা নেই। মানব দরদি ও মহৎ ব্যক্তির আদর্শ তিনি।

শেখ রেহানা, বঙ্গবন্ধুর এই ছোট মেয়ের (জন্ম ১৩ সেপ্টেম্বর, ১৯৫৫) তিন সন্তান। একমাত্র ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি এবং দুই মেয়ে হলেন টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রূপন্তী। ববি ১৯৭৮ সালের ২১ মে লন্ডনে জন্মগ্রহণ করেন। তার স্ত্রী পেপি কিভিনিয়ামি সিদ্দিক, মেয়ে লীলাতুলী হাসিনা সিদ্দিক (জন্ম ৩১ অক্টোবর, ২০১০), ছেলে কাইয়াস মুজিব সিদ্দিক (জন্ম ৩০ মার্চ, ২০১৩)। জীবনের একটা বড় অংশ দেশের বাইরে কাটালেও রাদওয়ান মুজিব শেখ রেহানার পরিবারের রাজনৈতিক আবহ ও আদর্শ নিয়েই বড় হয়েছেন। এখন একটানা এক দশকের বেশি সময় বাংলাদেশেই আছেন তিনি। এ সময়ে সরাসরি রাজনীতির মাঠে না থেকেও দেশ গড়ার কাজে সক্রিয়। বিশেষত বড় খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ পরিচালনায় গবেষণাভিত্তিক তথ্য ও তত্ত্ব দিয়ে সহযোগিতা করছেন তিনি। সিআরআই থেকে এ কাজগুলো করা হচ্ছে।

লেখাবাহুল্য, বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স (এলএসই) থেকে গ্রাজুয়েট রাদওয়ান মুজিব বাংলাদেশের রাজনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। লন্ডনের ওই প্রতিষ্ঠানে তার অধ্যয়নের প্রধান বিষয়গুলো ছিলো গভর্মেন্ট অ্যান্ড হিস্টরি, পলিটিক্যাল থিওরিজ, ইন্টারন্যাশনাল হিস্টরি। ২০০২-২০০৩ সেশনে একই প্রতিষ্ঠান থেকে কমপারেটিভ পলিটিক্স, পলিটিক্যাল সায়েন্স, কনফ্লিক্ট রেগুলেশন অ্যান্ড ডেমোক্রেসি বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। অর্জিত শিক্ষাকে কাজে লাগিয়ে আর রাজনৈতিক পরিবারের সন্তান হওয়ায় রাদওয়ান মুজিব সিদ্দিক ববি প্রথম থেকেই রাজনীতিসচেতন। ২০০৮ সালের জুন মাসে শেখ হাসিনাকে সামরিক তত্ত্বাবধায়ক সরকারের কারাগার থেকে মুক্ত করার ক্ষেত্রে তাঁর ও সজীব ওয়াজেদ জয়ের অবদান ছিল গুরুত্বপূর্ণ। ২০০৭ সালে শেখ হাসিনা যখন গ্রেফতার হয়েছিলেন তখন লন্ডনে তীব্র আন্দোলন গড়ে ওঠে, সেই সময় ববি বিখ্যাত ‘ফ্রস্ট অব দ্য ওয়ার্ল্ড’-এর  স্যার ডেভিডকে প্রধানমন্ত্রীর গ্রেফতারের বিরুদ্ধে যে সাক্ষাৎকার দেন যা বিশ্বব্যাপী জনমত তৈরিতে বিরাট ভূমিকা রাখে।

বর্তমান পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরে আওয়ামী লীগের হাল ধরার ক্ষেত্রে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ও  সজীব ওয়াজেদ জয় বেশি উৎসাহী মনে করা হয়। অবশ্য জয় অতটা মাঠের রাজনীতি বা তৃণমূলের মানুষের সঙ্গে যুক্ত নন। তবে তিনি প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা। আবার প্রধানমন্ত্রীর কন্যা পুতুল রাজনীতির সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত না থাকলেও জনসেবামূলক কাজেই বেশি নিবেদিত। মার সঙ্গে সার্বক্ষণিক তার দেখা মেলে। যার ফলে অনেকেই বলেন রাজনীতিটা প্রধানমন্ত্রী হাতেকলমে শেখাচ্ছেন মেয়েকে। অন্যদিকে শেখ রেহানা রাজনীতিতে কখনো দলীয় পদে না থাকলেও আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্যের পেছনে অন্যতম কারিগর তাকে বলা হয়। প্রধানমন্ত্রী নানা সময়ে বলেছেন, ‘রেহানা আমার ছায়াসঙ্গী।’ শেখ রেহানার কন্যা টিউলিপ রেজওয়ানা সিদ্দিক একজন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেবার পার্টির তুখোড় রাজনীতিবিদ। তিনি ২০১৫ সালের সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন।

রাজনৈতিক উত্তরাধিকার সূত্রে খালা-মা ও বোনের পথ ধরে ববিই হতে পারেন আওয়ামী লীগের উত্তরসূরি। তিনি শেখ হাসিনার সঙ্গে দেশ গড়ার কাজে অত্যন্ত ঘনিষ্ঠ। তৃণমূলের নেতারা মনে করেন, প্রধানমন্ত্রীর তাকে দলে ডেকে নেয়া উচিত। তাতে আওয়ামী লীগ একজন দক্ষ নেতা পাবেন। ২০১৯ সালের ২১ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে ৯ম বারের মতো সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশ্য ২০১৬ সালের ২৩ অক্টোবর আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনা বলেছিলেন, আমি থাকতে নতুন নেতৃত্ব আসুক। আমি চাই বেঁচে থাকতেই নতুন নেতা নির্বাচিত করে দলকে শক্তিশালী করতে। কিন্তু তখন কাউন্সিলরা তাঁর বক্তব্য সমস্বরে প্রত্যাখান করেন। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ডয়চেভেলের সঙ্গে এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী রাজনীতি থেকে অবসরের কথা জানিয়েছিলেন। তিনি বলেন, সব মিলিয়ে চতুর্থবার আমি প্রধানমন্ত্রী। আমি আর চাই না, একটা সময় এসে বিরতি দেওয়া উচিত বলে আমি মনে করি, যেনো তরুণ প্রজন্মের জন্য জায়গা করে দেওয়া যেতে পারে। ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে শেখ হাসিনার দল আওয়ামী লীগ বিজয়ী হওয়ার পর টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে এটি তার শেষ মেয়াদ হতে পারে, তিনি আর প্রধানমন্ত্রী হতে চান না। নতুনদের হাতে দায়িত্ব তুলে দিতে চান। অথচ বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতায় শেখ হাসিনার বিকল্প নেই। উল্লেখ্য, ২০১২ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিলেও তরুণ নেতৃত্বের বিষয়ে আলোচনা করা হয়।

সব দিক বিবেচনায় তিনি না থাকলে তাঁর আদর্শকে বহন করতে পারবেন রাদওয়ান ববি। তাঁর হাতেই দেশ ও অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত থাকবে। এই নেতা বাংলা ও বাঙালির আশার প্রতীক হবেন। ববি দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন বলে সকলের বিশ্বাস। রাজনৈতিক দক্ষতা, দলীয় আনুগত্য ও পরিপক্বতা (ম্যাচিউরিটি) থাকায় ২০১৬ সালের অক্টোবরে আওয়ামী লীগের ২০ তম সম্মেলন হওয়ার আগে দলীয় নেতাকর্মীরা জয় ও ববিকে দলের মূল ধারার রাজনীতিতে পুরোপুরি সক্রিয় দেখতে চেয়েছিলেন। তখন থেকেই তারা মনে করেন, আধুনিক প্রযুক্তিশীল যুগের সঙ্গে তাল মিলিয়ে দলকে এগিয়ে রাখতে তরুণ নেতৃত্বের বিকল্প নেই। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীপুত্র এবং শেখ রেহানাপুত্র দুজনই যোগ্য। তাছাড়া বঙ্গবন্ধুর দৌহিত্র হিসেবে রাজনীতিতে তাদের অংশগ্রহণের প্রয়োজনীয়তা অনুভব করেন সকলে। অন্যদের দাবি সত্ত্বেও ২০১৬ সালে কমিটিতে অন্তর্ভুক্ত না হলেও দলের বিভিন্ন কাজকর্মে নিজেকে সম্পৃক্ত করেছেন ববি।

বাংলাদেশে যে গণতান্ত্রিক ধারা বহমান তা বঙ্গবন্ধুর পরিবারকে কেন্দ্র করেই আবর্তিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁরই যোগ্য উত্তরসূরি হিসেবে সজীব ওয়াজেদ জয় ও রাদওয়ান মুজিব সিদ্দিক ববি- এই তৃতীয় প্রজন্মের নতুন নেতৃত্বের প্রতি আমাদের সকল আকর্ষণ এখন কেন্দ্রীভূত। বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর বাংলাদেশে নেতৃত্বের বিরাট শূন্যতার সৃষ্টি হয়েছিল। উপমহাদেশের রাজনীতিতে পারিবারিক ঐতিহ্য একটি ব্যাপক বিস্তারি প্রসঙ্গ। ভারতের দিকে তাকালে বর্তমান রাজনীতির পারিবারিক ধারা সবচেয়ে বেশি লক্ষ করা যায়। জওহরলাল নেহেরু গান্ধীর কন্যা ইন্দিরা গান্ধী তাঁর পিতার যোগ্য উত্তরসূরি ছিলেন। ইন্দিরা গান্ধীর সময় মোরালি দেশাইয়ের মতো অনেক যোগ্য নেতা থাকলেও ইন্দিরা গান্ধীই হয়েছিলেন প্রধানমন্ত্রী। জুলফিকার আলী ভুট্টো, তাঁর কন্যা বেনজীর ভুট্টো, বেনজীরের স্বামী ও ছেলের রাজনীতিতে সম্পৃক্ততা যেমন সত্য তেমনি শ্রীলঙ্কার বন্দরনায়েক পরিবারের রাজনৈতিক পরিচয় লক্ষণীয়। ঠিক একইভাবে আওয়ামী লীগের ত্যাগী নেতারা ১৯৮১ সালে শেখ হাসিনাকেই রাজনৈতিক মঞ্চে নিয়ে এসেছিলেন। পঁচাত্তর পরবর্তী তোফায়েল আহমেদ, প্রয়াত আবদুল জলিল, আবদুর রাজ্জাক, কামাল হোসেন প্রমুখ বড় বড় নেতারা দেশ পরিচালনায় শেখ হাসিনাকেই জনগণের সামনে দাঁড় করান। খালেদা জিয়া যেভাবে তারেক জিয়াকে রাজনীতিতে এনে দলের পদে সমাসীন করেছেন জয় কিংবা ববি’র জীবনে তেমনটি ঘটেনি। বরং জয় কিংবা ববি রাজনীতিতে নামতে পারেন ধরে নিয়ে ২০০৪ সালে ‘হাওয়া ভবনে’র মালিক তারেক জিয়াকে বিএনপি লুফে নিয়েছিল। জয় ও ববি বাংলাদেশের মৃত্তিকার সন্তান। তাঁদের রাজনীতিতে আসাটা আকস্মিক হলেও দলকে সংগঠিত করা, দলের কোন্দল মেটানো, দলকে গণতান্ত্রিক আন্দোলনে ঐক্যবদ্ধ রাখা তাদের প্রধান কাজ হিসেবে গণ্য করা হয় সবসময়।

রাদওয়ান ববি’র ভেতর রয়েছে বঙ্গবন্ধুর মতো জনগণের সঙ্গে মেশার তাগিদ। রয়েছে পরিশ্রমী ও তারুণ্যের প্রাণময়তা। এজন্য লন্ডন থেকে তাঁর এদেশে চাকরি নেয়া, রাজনীতিতে পরোক্ষভাবে যোগ দেয়া আমাদের জন্য শুভ সূচনা। দেশের মধ্যে যারা একসময় দুর্নীতি ও নাশকতার পৃষ্ঠপোষকতা করেছে তাদের মসনদ কেঁপে উঠেছে তাঁর কার্যক্রমে। তিনি মূলত বঙ্গবন্ধুর মতোই তরুণসমাজকে আশাবাদী করে জাগিয়ে তোলার জন্য কাজ করে চলেছেন। একসময় তাঁর মতো বয়সে বঙ্গবন্ধু এদেশের মানুষকে জাগিয়েছিলেন; ববিও তেমনি নির্বাচনে জয়ী এবং ইশতেহার বাস্তবায়নে আওয়ামী লীগকে পরামর্শ দিতে সক্ষম। তাঁর ভেতর থেকে বঙ্গবন্ধুর মতোই সম্মোহনী চেতনা স্ফুরিত হচ্ছে। তিনি এদেশে অবস্থান করেই মানুষকে উজ্জীবিত করছেন। বিএনপি-জামায়াতের গাত্রদাহের কারণ এজন্য যে ববি উচ্চশিক্ষিত এবং যে বাংলাদেশ করোনা মহামারি জয় করে উন্নত রাষ্ট্রের পথে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে তার পুরোভাগে তিনি আছেন।

আমাদের মতে, শেখ হাসিনা যেমন নির্লোভ, মানুষকে ভালোবাসেন নিজের অন্তর থেকে ববিকেও তেমনিভাবে এগিয়ে যেতে হবে। বিরুদ্ধ মানুষের মন জয় করতে হবে। এজন্য ছাত্রলীগ-যুবলীগকে কাজে লাগাতে হবে। সাধারণ মানুষকে শেখ হাসিনা সরকারের কর্মসূচি ও সাফল্য বর্ণনা করতে হবে। অনেকে ভাবতে পারেন তিনি ব্রিটিশ সিটিজেন। এটা মনে করার কোনো কারণ নেই যে শেখ রেহানা কিংবা শেখ হাসিনাও বিদেশে চলে যাবেন। যেহেতু বঙ্গবন্ধু কন্যারা এই মাটি ও মানুষের নিকটজন সেহেতু ববিও তারই ধারাবাহিকতায় মানুষের জন্য নিজেকে উৎসর্গ করবেন।

এদেশে বিএনপির মতো দলের অপপ্রচার মোকাবেলা ও সরকারের সফলতা জনগণের সামনে তুলে ধরতে ভিন্ন রকম কৌশলী হতে হয়েছে। কারণ আওয়ামী লীগের নেতারা সারা দেশে সফর করে অপপ্রচারের জবাব দিতে পারবেন না। তাই বিরোধী দলের অপপ্রচারের জবাব দিতে দলীয় নেতাকর্মীদের উৎসাহ প্রদান করতে হবে। রাদওয়ান ববি’র নেতৃত্ব বাংলাদেশের রাজনীতিতে ইতোমধ্যে তরুণদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে। তাঁর প্রাণবন্ত উপস্থিতি আমাদের তরুণদের সামনে এগিয়ে যাবার প্রত্যাশায় উজ্জীবিত করেছে। একাধিক বেসরকারি টেলিভিশন-এ প্রচারিত অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি নানা প্রসঙ্গে গঠনমূলক রাজনৈতিক কথা বলেছেন। তিনি তরুণ শিক্ষার্থীদের নতুন চিন্তাকে পৃষ্ঠপোষকতা দান করেছেন। যদিও তাঁকে তৃণমূল জনগণ সরাসরি রাজনৈতিক মঞ্চে দেখেনি, কেবল তাঁর কথা অনুসারে শিক্ষিত যুবসমাজ কাজ করছে। তবু বঙ্গবন্ধু ও শেখ হাসিনার মতো আন্তরিক হৃদ্যতায় সাধারণ মানুষকে কাছে টানার অসাধারণ ক্ষমতা রয়েছে তাঁর। এর আগে তিনি দেশের মানুষের দৃষ্টি আকর্ষণ করেন আত্মসুখ ত্যাগ করে। বঙ্গবন্ধুর নাতি এবং শেখ হাসিনার পারিবারিক সূত্র ববিকে গুরুত্বপূর্ণ করে তুলেছে। কারণ তিনি যে মানুষের জন্য আত্মত্যাগ করতে এসেছেন তা বোঝা সহজ। প্রকৃত দেশপ্রেমিকের পক্ষে দেশ ও জাতির জন্য কাজ করাটাই স্বাভাবিক।

ববি’র মতো নতুন প্রজন্মের নেতৃত্ব আমাদের রাজনীতিতে ইতিবাচক পরিবর্তনের সূচনা ঘটাবে। রাজনীতিতে নতুন প্রজন্মের পদচারণা আমাদের এগিয়ে চলার পথে বাড়তি প্রাপ্তি। নির্বাচন কমিশনের তথ্য মতে প্রতিবছর ভোটার তালিকায় তরুণ ভোটার আসছে প্রায় অর্ধ লক্ষ। প্রায় ১০ কোটি ২১ লাখ ভোটারের মধ্যে ৫ কোটি ভোটারের বয়স ৪০ বছরের নিচে। মোট ভোটারের প্রায় ৫০ শতাংশ নতুন প্রজন্মের। তাদের জন্য নতুন প্রজন্মের নেতা অনিবার্য। ববি এসব নতুন ভোটারদের প্রত্যাশার ভাষাকে ঠিকই বুঝতে পারেন। ভবিষ্যতে সংসদ নির্বাচনে অংশগ্রহণ এবং আগামীতে আওয়ামী লীগের কমিটিতে দায়িত্ব দেয়া হলে তিনি যথাযোগ্য মর্যাদায় তা পালন করতে সক্ষম হবেন।

এটা ঠিক যে বাংলাদেশের প্রেক্ষাপটে আওয়ামী লীগ এখনো রাজনৈতিকভাবে শক্তিশালী দল। এখানে অন্য কোনো দলের এতো শক্তি নেই যে তারা রাজনৈতিকভাবে আওয়ামী লীগের সমান হতে পারে। তাছাড়া আওয়ামী লীগের যে গৌরবময় ইতিহাস-ঐতিহ্য রয়েছে তা অন্য কোনো দলের নেই। ববি সেই গৌরবকে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যাবেন। মধ্যবিত্তের সন্তান বঙ্গবন্ধু মানুষের জন্য আজীবন সংগ্রাম করেছেন। পাকিস্তানি শাসকদের ফাঁসির ভয়কে উপেক্ষা করেছেন; জেল খেটেছেন মাসের পর মাস। সেই ত্যাগী নেতার নাতি হিসেবে ববিকে মনে রাখতে হবে, দেশের মূঢ়, মূক মানুষের মুখে দিতে হবে ভাষা। তাদের কাছে পৌঁছাতে হবে বঙ্গবন্ধুর পরিচয় নিয়েই। জাতির পিতা নিজের সন্তানকে (শেখ মনি, শেখ কামাল) রাজনীতিতে এনেছিলেন। আর তা ছিল গণতান্ত্রিক ব্যবস্থাপনাকে টিকিয়ে রাখার জন্য। পারিবারিক পর্যায়ে তিনি যা করেছিলেন তা ছিল দেশের স্বার্থে, মানুষের মঙ্গল চিন্তা করে। অনেকেই তাঁর বাকশাল প্রতিষ্ঠার বিরুদ্ধাচারণ করেন কিন্তু বঙ্গবন্ধুর দেশের জন্য মমত্ববোধকে ঠিক বুঝে উঠতে পারেন না। ববি বঙ্গবন্ধুর আদর্শ প্রচারে নিষ্ঠার পরিচয় দিবেন। 

এখন জনগণের প্রত্যাশা নতুন ও আধুনিক একটি বাংলাদেশের জন্য উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। মহামারি-কবলিত বাংলাদেশে করোনা মোকাবেলা করা এ শতাব্দীর ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। এই কাজে জয়ী হওয়ার জন্য তরুণ জনগোষ্ঠীর নেতা রাদওয়ান মুজিব সিদ্দিক ববি’র দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো দরকার। আগামী দিনের নেতৃত্বে মেধাবী, সৎ, ত্যাগী ও প্রযুক্তিতে স্বনির্ভর তরুণদের সুযোগ দিলে দলের পাশাপাশি জাতি উপকৃত হবে। ভিশন-২০৪১ বাস্তবায়নে দলকেই মুখ্য ভূমিকা পালন করতে হবে। বিতর্কিত, দুর্নীতি ও পদবাণিজ্যে জড়িত, অযোগ্য ও সুবিধাবাদী প্রভাবশালী নেতাদের চেয়ে তরুণরা নিঃসন্দেহে বেশি অবদান রাখতে পারবেন। রাজনীতি স্থিতিশীল রাখা এবং অর্থনৈতিক পরিকল্পনাগুলোর বাস্তবায়ন গতিশীল করার জন্য ভালো নেতৃত্ব দরকার। আর দেশের কল্যাণের স্বার্থেই ববি’র মতো তরুণকে ক্ষমতায় দেখতে জনগণ উন্মুখ।

মূলত রাজনৈতিক নেতৃত্বে বঙ্গবন্ধুর দৌহিত্র ও শেখ রেহানার পুত্র ববি এগিয়ে এসেছেন মানুষের আকর্ষণে। শেখ হাসিনার মমত্বময় সান্নিধ্য তাঁকে রাজনীতির শিক্ষায় শিক্ষিত করেছে। তাঁর নেতৃত্ব প্রতিষ্ঠিত হলে আওয়ামী সমর্থক সকলেই খুশী হবেন। কারণ তিনি মানুষকে স্বপ্ন দেখাতে পারেন। আগেই বলেছি, আওয়ামী লীগকে লক্ষ্যে পৌঁছাতে হলে নেতৃত্ব ও উন্নয়নকে একইসঙ্গে আলিঙ্গন করতে হবে। ববি হঠাৎ আবির্ভূত নেতা নন। তিনি রাজনৈতিক পরিবারের সন্তান। তাঁর আছে দৃঢ়চেতা অভিভাবকবৃন্দ। যাঁরা সকল বিষয়ে সুপরামর্শ দিতে পারঙ্গম। কখনও পথ চলতে ছিটকে পড়লে শেখ হাসিনা পরামর্শ দিয়ে ঠিক পথে আনতে পারবেন তাঁকে। কারণ ববি একান্তই খালা অনুগত।

তবে নতুন প্রজন্মের কাছে দলের আবেদন বাড়াতে রাদওয়ান মুজিব সিদ্দিক ববিকে অনেককিছু করতে হবে। ছাত্রলীগ-যুবলীগকে গঠনমূলক কর্মকাণ্ডে উৎসাহী করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা ও ক্ষমতার ধারাবাহিকতা বজায় রাখতে হলে পরিকল্পনা নিয়ে মাঠ পর্যায়ে কাজে নামতে হবে। যোগ্য ও জনগণের নেতাকে কাছে টানতে হবে। দেশ-বিদেশের রাজনীতিকে পর্যবেক্ষণ করে নিজেদের কৌশলপত্র প্রণয়ন ও সাংগঠনিক তৎপরতা বৃদ্ধিতে নিয়োজিত হতে হবে। আওয়ামী লীগের নেতা-কর্মীকে বাধ্যতামূলক প্রযুক্তিমুখী করতে হবে। মূল সংগঠন ও অঙ্গ সংগঠনগুলোর দেশব্যাপী শক্ত নেটওয়ার্ক গড়ে তোলার জন্য এর কোনো বিকল্প নেই। সংগঠনের দুর্বলতা কাটানোর জন্য নেতাকর্মীদের নিয়ে সংকট উত্তরণের পথ আবিষ্কার করা খুবই জরুরি। শেখ হাসিনা সরকার পরিচালনায় ববি যেমন তৎপর তেমনি নিজের নতুন নতুন ভাবনা-চিন্তা নিয়ে জনসমক্ষে হাজির হওয়া প্রয়োজন। আওয়ামী লীগের নতুন কাণ্ডারী রাদওয়ান মুজিব সিদ্দিক ববিকে জন্মদিনের শুভেচ্ছা। তাঁর বিজয়ী অভিযাত্রা অব্যাহত থাকুক।

(লেখক : ড. মিল্টন বিশ্বাস, বঙ্গবন্ধু গবেষক, বিশিষ্ট লেখক, কবি, কলামিস্ট, সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম, নির্বাহী কমিটির সদস্য, সম্প্রীতি বাংলাদেশ এবং অধ্যাপক ও চেয়ারম্যান, বাংলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়)


ববি   শেখ হাসিনা   বিশ্বস্ত   তরুণ প্রজন্ম   বঙ্গবন্ধুর দোহিত্র  


মন্তব্য করুন


ইনসাইড থট

বঙ্গবন্ধুর হত্যার খবরে গাফ্ফার ভাই সাংঘাতিক ভাবে ভেঙে পড়েন


Thumbnail

১৯ মে আব্দুল গাফফার চৌধুরীর মৃত্যু দিবস। ২০২২ সালের আজকের দিনে তিনি আমাদেরর ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। আব্দুল গাফফার চৌধুরীর মৃত্যুতে বাঙালী এমন একজন সন্তান হারিয়েছে যার স্থান কোনদিন পূরণ হবে না। তাঁর সাথে আমার অনেক সময় আমার আলাপ হয়েছে। তার সবকিছু লেখা উচিত না, সম্ভবও না।

এক এগারোর সময় আমার ছেলে ইম্পেরিয়াল ইউনিভার্সিটিতে পিএইচডি করছিল। সেখান থেকে সে আমার এবং আমার স্ত্রীর নামে একটা দাওয়াত আয়োজন করে। কারণ এক এগারোর সময় আমার বিদেশের ব্যাপারে কোন বিধি নিষেধ না থাকলেও আমার একটা দায় ছিল যা হয়তো যেতে দেবে না। যখন আমি যাওয়ার প্রস্তুতি নিই তখন আমাকে একজন বুদ্ধি দিল যে আমার মেডিকেল ডকুমেন্টসগুলো যাতে আমি যেকোন মাধ্যমে পাঠিয়ে দেই। কারণ সাথে নিলে হয়তো আমাকে চেকআপ করতে হতে পারে। আমি সোনারগাঁও হোটেলে গিয়ে সমস্ত প্রয়োজনীয় কাগজ-পত্র সুলতান সজিব ভাইয়ের কাছে পাঠিয়ে দিলাম। এরপর লন্ডনে যাওয়ার একদিন একটা রেস্টুরেন্টে গফ্ফার ভাই, সুলতান ভাই, আমি এবং মোকাম্মেল সাহেব একসাথে বসি। তখন আলাপ-আলোচনার এক পর্যায়ে গাফ্ফার ভাই বললেন, বঙ্গবন্ধুর ছায়াতে যে কোন মানুষকেই খুব বড় মনে হতে পারে। কিন্তু বঙ্গবন্ধুর অবর্তমানে তারা শূন্য। তিনি আরও বিস্তারিত বললেন, যে যত বড় নেতাই হোন না কেন, যত বুদ্ধিমানই হোক না কেন তারা সকলেই বঙ্গবন্ধুর ছায়াতে থাকলে হয়, না হলে হয় না। অর্থাৎ এগুলো আসলে বঙ্গবন্ধুরই বুদ্ধি থেকে অংশ পায়। যেমন বর্তমানে আমরা বঙ্গবন্ধুর কন্যা দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সাথে মেশার পর অনেক কিছু জানি এবং আমাদের অনেকে সালামও করে। এই সালামটা আসলে তারা আমাদের না বঙ্গবন্ধুর কন্যাকেই দেই। শেখ হাসিনার সালামটা পাই আমরা। যদি দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা একটু মুখ কালো করে আমাদের সাথে কথা বলে তাহলে পরেরদিন সালামের সংখ্যা কমে যাবে। এ হচ্ছে বাস্তবিকতা। এটা গফ্ফার ভাইয়ের সাথে আমার একটা শিক্ষা। 

আরেকটা বিষয় আমি বলি, বঙ্গবন্ধুর সময় তিনি (আব্দুল গাফফার চৌধুরী) বঙ্গবন্ধুর অভ্যুদয় নামে একটা বাংলা পত্রিকা প্রকাশ করতো আমিনুল হক বাদশা এবং মোজাম্মেল আলীসহ আরও কয়েকজন মিলে। সেই পত্রিকাটি বঙ্গবন্ধু একসময় আমাকে লোকের মাধ্যমে জানায় যে, লন্ডনে একটি বাড়ি কিনলে সে বাড়ির কিছু অংশ ভাড়া দিয়ে আমার চলে যাবে। কিন্তু তা আমার নামে কিনতে হবে যাতে সে সম্পত্তি চিরকাল আমাদের থাকে। আমাকে তখন এফআরসিএস করার জন্য বঙ্গবন্ধু লন্ডনে পাঠিয়েছেন সেজন্য আমি তখন ব্যস্ত ছিলাম। বঙ্গবন্ধুর সাথে সেসময় আমার যোগাযোগ তো দূরের কথা, যারা এইসব খবর দিতে পারে তাদের সঙ্গেও যোগাযোগ বন্ধ ছিল। শুধুমাত্র সুলতান শহীদ ভাইয়ের সঙ্গে আমার যোগাযোগ ছিল। এবং আমি এ ব্যাপারে রাজি হলাম না। সুতরাং বাড়ি কেনা হয়নি। ঐ পত্রিকা থাকতে তখন  বঙ্গবন্ধুকে সমালোচনা করে তিনি একটি আর্টিকেল লিখেছিলেন সম্ভবত ১৯৭৫ সালের জুন মাসের দিকে। তখন এ বিষয়টি বঙ্গবন্ধুকে এ বিষয়টি জানানো হলে, তিনি বললেন, ‘বাচ্চাটিকে পাঠিয়ে দে’। ঐ পত্রিকাকে বললো, ‘তোদের কাছে যে টাকা পয়সা আছে তাই দিয়ে ওকে একটা বিলেত থেকে পাঠিয়ে দে দেশে। তো উনি আসলো। কি আলাপ হলো সে ব্যাপারে আমরা কিছু জানি না। কিন্তু যাওয়ার কিছুদিন পর আরও একটি আর্টিকেল লিখলেন। তার মূল সুর হচ্ছে এই যে, বঙ্গবন্ধুকে বিপ্লবীরা ধ্বংস করার চেষ্টা করছে কিন্তু আমরা সকলে সেটা বুঝেও কিছু করতে পারছি না। মোটামুটি একটা একই রকম লেখা ১৯৭২ সালে শেখ ফজলুল হক মণি। তাতে তিনি উল্লেখ করেছেন, ‘আমাদেরকে ধ্বংস করা হচ্ছে।’ তবে তিনি খুব সন্তুষ্ট হননি। এটা ঠিক যে, বঙ্গবন্ধুর হত্যার খবর শোনার সাথে সাথে গাফ্ফার ভাই সাংঘাতিক আকারে মানসিকভাবে আঘাতপ্রাপ্ত হয়। গাফ্ফার ভাইয়ের আঘাতটা আমার কাছে মনে হয়েছে আমাদের সকলের চেয়ে বেশি। যা তার পরবর্তী লেখনীতে প্রকাশ পেয়েছে। 

এক এগারোর সময় যখন তার সাথে আমার আলাপ হয় তখন তিনি বঙ্গবন্ধুর সম্পর্কে অনেক কথায় বললেন। যে বঙ্গবন্ধুর ছায়াতলে অনেকে মানুষ হয়েছেন। কিন্তু তিনি একটি কথা কখনো বলেনি যে, বঙ্গবন্ধু লোক চিনতে ভুল করেছেন বা এমন কিছু। কারণ তিনি বিশ্বাস করতেন যে, ষড়যন্ত্রদের যদি চেনা যায় তাহলে তো তারা ষড়যন্ত্র করত পারবে না। এবং ১৫ আগস্টের ষড়যন্ত্রে মনে হতো যে, আওয়ামী লীগের ভেতরে অনেক ষড়যন্ত্রকারী অবস্থান নিয়েছে এবং বঙ্গবন্ধুর যদি কোন ক্ষতি হয় তাহলে তারা বড় ভূমিকা পালন করবে। বিদেশী আন্তর্জাতিক ষড়যন্ত্র ছিলো, জিয়াউর রহমান সাহেবের ষড়যন্ত্র ছিলো। ভেতরের ষড়যন্ত্রকারীদের নিয়ে কিন্তু আওয়ামী লীগ এখনো সেইভাবে পর্যালোচনা করছে বলে মনে হয় না। 

আজ গাফ্ফার ভাই চলে গেছেন। অনেক কারণে চিরকাল তিনি মানুষের হৃদয়ে থাকবেন। তাঁর ভিতরে সবচেয়ে বড় যে কারণটি তা হলো, আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো এ গানটির জন্য। কিন্তু এর সাথে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে কঠিন সময়ে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সম্পর্কে বিভিন্ন বিশ্লেষণ দিয়ে আওয়ামী লীগকে সবসময় কিভাবে ক্ষতি হতে পারে সে সম্পর্কে সতর্ক করতেন। সুতরাং আমার মনে হয় আজকে গফ্ফার ভাইয়ের কথা মনে করতে গিয়ে একথা বলতেই হবে যে, দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কাছের প্রতিটি লোকও কিন্তু তার প্রমাণিত লোক এবং চিরকাল তাঁর সাথে থাকবে ব্যক্তিগতভাবে আমি তা বিশ্বাস করি না। বরং অনেক লোক যারা এর চেয়ে বিশ্বস্ত ছিল তারা আস্তে আস্তে নিভৃতে চলে যাচ্ছে। এবং অনেকে পৃথিবী ছেড়েই চলে যাচ্ছে। সুতরাং আমার মনে হয় এ বিষয়টি নিয়ে আমি বলবো, দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনারও চিন্তা করার প্রয়োজন আছে। আজকে গাফ্ফার ভাইয়ের প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি। আওয়ামী লীগের একজন শুভাকাঙ্খী হিসেবে যেকোন সময় তিনি যেভাবে স্পষ্ট বলতেন সেই কারণের জন্য।

আব্দুল গাফফার চৌধুরী  


মন্তব্য করুন


ইনসাইড থট

উপজেলায় ভোটার কম কেন?


Thumbnail

#সবচেয়ে বেশি ক্ষেতলালে ৭৩ ভাগ
#শতকরা মাত্র ১৭ ভাগ মিরসরাইতে

১৩৯ টি উপজেলার মধ্যে ৩০টি উপজেলায় শতকরা ৩০ ভাগের কম ভোট পড়েছে। আর শতকরা ৫০ ভাগের বেশি ভোট পড়েছে মাত্র ২৩ টি উপজেলায়। সবচেয়ে হতাশাজনক হচ্ছে ইভিএমে ভোট নেয়া উপজেলাগুলোতে। ২০টি উপজেলায় ইভিএমে অনুষ্ঠিত নির্বাচনে কোনোটিতেই ৫০ ভাগ ভোটও পড়েনি। ইভিএমে সবচেয়ে বেশি ভোট পড়েছে পাবনার সুজানগর উপজেলায়, শতকরা ৪৯.৭৮ ভাগ। এখানে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আব্দুল ওয়াহাব, তার প্রাপ্ত ভোট ৬২ হাজার ৭৫২। নিকটতম প্রতিদ্বন্ধী শাহীনুজ্জামান পেয়েছেন ৫৮ হাজার ৪৪১। মাত্র ৪ হাজার ৩১১ ভোটের ব্যবধানে জয়-পরাজয় নির্ধারিত হওয়ায় বলা যায় ভোটের লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। কারণ প্রথম ধাপের খুব কম উপজেলাতেই প্রতিদ্বন্ধীতামূলক নির্বাচন হয়েছে, অন্তত ভোটের ফলাফল তাই বলে। ইভিএমে সবচেয়ে কম শতকরা মাত্র ২২.৭০ভাগ ভোট পড়েছে সিরাজগঞ্জ সদর উপজেলায়। এখানে বিজয়ী মোহাম্মদ রিয়াজ উদ্দিন পেয়েছেন ৪৭ হাজার ৮০৭ ভোট। আর মাত্র ৩ হাজার ৮২৩ ভোটে হেরেছেন মো. রাশেদ ইউসুফ। ভোটের লড়াই ভালো হলেও হতাশার ব্যাপার হচ্ছে এখানকার ৪ লাখ ৫৬ হাজার ২২২ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১ লাখ ৩ হাজার ৫৫৬ জন। কেন এতো কম ভোটার? প্রশ্নের জবাব কে খুজবে নির্বাচন কমিশন, দলীয়ভাবে আনুষ্ঠানিক প্রার্থী না দিয়ে অংশগ্রহনকারী ক্ষমতাসীন রাজনৈতিক দল নাকি অন্য কেউ ? দেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষাথীরা কি গবেষণা করবেন?    

সবচেয়ে বেশি শতকরা ৭৩.১৬ ভাগ ভোট পড়েছে জয়পুরহাট ক্ষেতলাল উপজেলায়। এখানে ৯৫ হাজার ১৯১ ভোটের মধ্যে পড়েছে ৬৯ হাজার ৬৩৯টি। জয়ী দুলাল মিয়া সরকার পেয়েছে ৩০ হাজার ৪০০ ভোট আর নিকটতম প্রতিদ্বন্ধী তাইফুল ইসলাম তালুকদার ২২ হাজার ৯০০ ভোট। এখানে তৃতীয় হয়েছেন সর্বশেষ উপজেলা চেয়ারম্যান মুস্তাকিম মন্ডল। যিনি পেয়েছেন ১৪ হাজার ৯২৮ ভোট। এই তিনজনই আওয়া লীগের রাজনীতির সাথে জড়িত। উপজেলা চেয়ারম্যান পদে নাকি আরেকজনও ছিলেন, নাজ্জাষী ইসলামের ভোট নাকি পেয়েছেন নামমাত্র ভোট,টেকেনি জামানতও। 

খোঁজ নিয়ে জানা গেলো প্রার্থীরা ভোটারদের জয়ী দুলাল মিয়া ক্ষেতলাল পৌর আওয়ামী লীগের সভাপতি। আর তাইফুল ইসলাম এর আগে ১৯৯০ ও ২১০ সালে উপজেলা চেয়ারম্যান ছিলেন। এখন জেলা আওয়ামী লীগের সদস্য। মুস্তাকিম মন্ডল ২০১৮ সালে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। এখানে ভোটারদের মধ্যে আগ্রহ ছিল, কারণ বর্তমান ও সাবেক দুজন চেয়ারম্যান প্রার্থী হলেও দুলাল মিয়ার প্রভাব লক্ষ্য করা গেছে প্রথম থেকেই। তিনি জয়ী হলেও অন্য দুজনও ভালো ভোট পেয়েছেন। টাকা খরচেও নাকি কেউ কারো চেয়ে পিছিয়ে ছিলেন না। এই এলাকার সাংসদ জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন প্রত্যক্ষভাবে কারো পক্ষে নেননি বলেই জানালেন জয়পুরহাটের দুজন সাংবাদিক। তবে প্রথম দিকে তার একজনের প্রতি পরোক্ষ সমর্থন থাকলেও পরবর্তীতে দলের নেতাকর্মী বা ভোটারদের কোনো একজন প্রার্থীকে ভোট দিতে তিনি এমপি হিসেবে প্রভাব খাটানোর চেষ্টা করেননি। আর সুষ্ঠু ভোটের জন্য কয়েকজন প্রশংসা করলেন জেলা পুলিশ সুপার নুরে আলমের। হায় অন্য উপজেলাগুলোতে এমন হলে ক্ষমতাসীন আওয়ামী লীগকে “ ভোটারহীন নির্বাচনের’’ অপবাদ সইতে হতো না। আওয়ামী লীগ প্রধান যে বিএনপি ছাড়া নির্বাচনের কৌশল হিসেবে দলের নেতাদের মধ্যেই উপজেলা পরিষদের নির্বাচনকে প্রতিদ্বন্ধিতামূলক করতে চেয়েছিলেন তাও সফল হতো, যদি প্রথম ধাপের নির্বাচনের মধ্যে ৭০ টির অবস্থা ক্ষেতলাল উপজেলার মত হতো। তবে উল্লেখ করতেই হয় ক্ষেতলালে ভোটের হার বেশি হলেও ভোটারের উপস্থিতি অনুযায়ী খুবই খারাপ ভোট হয়েছে একই জেলার আক্কেলপুর উপজেলায়। ভোট পড়েছে মাত্র শতকরা ১৯.৯৩ ভাগ। ১ লাখ ২২ হাজার ৮৪২ ভোটের মধ্যে ভোটার হাজির হয়েছিলেন ২৪ হাজার ৪৮৮ জন। যার মধ্যে মোকসেদ আলি মন্ডল ১৯ হাজার ৫৩৯ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী নুরন্নবী আরিফ ভোট পেয়েছেন মাত্র ৩ হাজার ১৮৮। বলা যায় নূন্যতম প্রতিদ্বন্ধিতা হয়নি এখানে। এই জেলার অন্য একটি উপজেলা কালাইতে ভোট পড়েছে ৬৯.৭৫ ভাগ। 

এবার বলি সবচেয়ে কম, শতকরা মাত্র ১৭ ভাগ ভোট পড়া চট্টগ্রামের মিরসরাই উপজেলার কথা। এখানে মোহাম্মদ এনায়েত হোসেন নয়ন ৩৩ হাজার ৭০ ভোট পেয়ে নির্বাচিত, আর তার নিকটতম প্রতিদ্বন্ধী শেখ মোহাম্মদ আতাউর রহমান পেয়েছেন ২০ হাজার ৭৬৭ ভোট। এখানে আরো তিনজন চেয়ারম্যান প্রার্থী ছিলেন। এদের মধ্যে ফেরদৌস হোসেন আরিফ ৩ হাজার ৪৩৪, উত্তম কুমার র্শমা ৩ হাজার ৩৪৬ এবং মোহাম্মদ মোস্তফা ৬৬৫ ভোট পেয়েছেন। এই উপজেলায় মোট ভোটারের সংখ্যা  ৩ লাখ ৭২ হাজার ২৫৭টি । এই উপজেলা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের এলাকা। গত সংসদ নির্বাচনে তিনি নিজের ছেলে মাহবুব উর রহমান রুহেলকে মনোনয়ন দেয়ার জন্য সুপারিশ করে দলের মনোনয়নে তাকে এমপি করতে পেরেছেন। তখন উপজেলা আওয়ামী লীগের যারা তার জন্য কাজ করেছেন তারা এবারের উপজেলা নির্বাচনে সরাসরি কোনো চেয়ারম্যান প্রার্থীর জন্য প্রচারে নামেননি। আর প্রতিদ্বান্ধতা হয়েছে যে দুজনের মধ্যে তাদের দুজনই চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নেতা। এনায়েত হোসেন নয়ন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আর শেখ আতাউর রহমান সাধারন সম্পাদক । তিনি কেন্দ্রিয় ছাত্রলীগের সহসভাপতি ছিলেন। 

খোঁজ নিয়ে জানা গেলো মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একএম জাহাঙ্গীর ভূইয়ারি একটি বিতর্কিত বক্তব্য নির্বাচনে দারুণভাবে নেতিবাচক প্রভাব ফেলেছিল। স্থানীয় পত্রিকার খবর অনুযায়ী তিনি ২৯ এপ্রিল একটি সমাবেশে শেখ আতাউর রহমানের পক্ষে বক্তব্য দিতে গিয়ে বলেছিলেন, “ আওয়ামী লীগের প্রার্থী প্রিয়নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ‍সুযোগ্য সন্তান মাহবুব উর রহমান রুহেলকে জিতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি উপজেলা পরিষদ নির্বাচনে কোনো অপকর্ম ছাড়া ভোট কেন্দ্র খোলা রাখবো।’’ এই বক্তব্যের জন্য তাকে কেন্দ্র থেকে শোকজ করা হয়েছে। আবার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবীর নিজেই উপজেলা নির্বাচনে আগ্রহী ছিলেন। স্থানীয় দুজন সাংবাদিকের সাথে কথা বলে জানা গেছে বর্তমান সাংসদের পরোক্ষ সমর্থন নাকি ছিল এনায়েত হোসেন নয়নের পক্ষেই। ফলে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বুঝতে পারেনি দল কাকে চায়, আর যেহেতু দলীয় প্রতীকও ছিল না, তাই তারা ভোট কেন্দ্রে যেতে আগ্রহী ছিল না। আর মাঠের বিরোধীদল বিএনপি বর্জন করেছে, জাতীয় পার্টি উপজেলা নির্বাচনে থেকেও নাই। ফলে ৩ লাখ ৭২ হাজার ভোটারের মাত্র ৬৩ হাজার ২৬৬ ভোট দিয়েছেন মিরসরাইয়ের উপজেলা নির্বাচনে। 
কেন ভোটারের উপস্থিতি কম? তা নিয়ে কারো মাথা-ব্যাথা নেই। সাধারন মানুষের ভাবনা এমন যে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে তাদের ভোট দেয় না দেয়ায় কিছুই আসে যায় না। দেশের দুই বড় দলের একটি আওয়ামী লীগ অংশ নিলেও তারা দলীয় প্রার্থী না দিয়ে উন্মুক্ত করেছে,দেয়নি প্রতীকও। বিএনপি আছে বর্জনে। জাতীয় পার্টি নিজেরাই বিপর্যস্ত। একটি পৌরসভায় স্থানীয় মানুষ যেভাবে তার সেবা পায়,উপজেলা পরিষদ থেকে নাগরিক সেবা কম,উন্নয়নের কাজও বেশি হয় ইউনিয়ন পরিষদে। ফলে ভোটারের আগ্রহ কম। তারই প্রতিফলন পড়েছে উপজেলা নির্বাচনের প্রথম পর্বের ভোটে। এখন দেখা যায় দ্বিতীয় পর্বে কাল ২১ মে ভোটে কেমন ভোটার আসে ভোট কেন্দ্রে?


মন্তব্য করুন


ইনসাইড থট

আমার চোখে দেখা ১৭ মে, ১৯৮১


Thumbnail

আমি ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিলেতে এফআরসিএস ডিগ্রি লাভ করার প্রায় এক বছর পর দেশে ফিরি। ফেব্রুয়ারি মাসে দেশে ফেরার পরে তখন আমি একধরনের দোটানায় ছিলাম। কারণ বঙ্গবন্ধুকে ষড়যন্ত্রকারীরা হত্যা করেছে। যার কাছে আমার নিয়মিত যাতায়াত ছিল তিনি নেই। তাঁর দুই কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহানা বেঁচে আছেন, তারাও দেশে নেই। আমি জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট এর সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করি। আমি হাসপাতালে যাই, কাজ করি। আওয়ামী লীগের অধিকাংশ নেতা তখন জেলে। যারা বাইরে ছিলেন তারা আমার কাছে আসতেন। তাদের সঙ্গে আলাপ হয়। ছাত্রলীগ ও বিএমএ’র জুনিয়র ডাক্তারদের সাথেই তখন আমার সময় কাটে। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এর নেতৃত্বে অনেক ছাত্রলীগের নেতাকর্মী আমার বাসায় আসতো। তাদের সাথে কথা বলে অন্তত পক্ষে এটা মনে হতো যে, ঠিকই দেশে ফিরেছি। কিন্তু তারপরও একটা অপূর্ণতার ভাব ছিল। 

শেখ হাসিনাকে ১৯৮১ সালে আওয়ামী লীগের সভাপতি করা হয় এবং ১৭ মে তিনি দেশে আসার সিদ্ধান্ত নেন। তখন দেশের ভেতরে বিভিন্ন আলাপ আলোচনায় যা শুনতাম তাতে আমার নিজের মনে হতো, তিনি বোধহয় দেশে না আসলেই ভালো হতো। কারণ, আমার মনে একটা বদ্ধমূল ধারণা তখন উৎপন্ন হয়েছিল। আর এই ধারণাটি ছিল, আসার সাথে সাথে তাকে গুলি করে হত্যা করা হবে! তাই ভাবলাম অন্তত বিদেশে বঙ্গবন্ধুর কন্যা বেঁচে থাকুক এটাই বড় কথা। কিসের রাজনীতি, কিসের কি? বঙ্গবন্ধু নেই। সত্যিকার অর্থে বলা চলে আমি একপ্রকার রাজনীতিবিমুখ ছিলাম তখন।
 
তারপর যখন ১৭ মে আসলো তখন আমি ভাবলাম, এয়ারপোর্টে যাই। এয়ারপোর্টে আমাকে একজন বুদ্ধি দিল, একটু দূরে গাড়ি রেখে হেটে যাওয়ার জন্য। আমি তাই করলাম। তখন প্রথমদিকে খুব বেশি লোকজন নজরে পড়েনি। কিন্তু যখন বিমান নামলো এবং নেত্রী শেখ হাসিনা বিমান থেকে নামলেন তখন চতুর্দিকে হঠাৎ দেখি লক্ষ লক্ষ লোক। আমার তখন চোখ দিয়ে তখন পানি। এখনও তাহলে বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা, বঙ্গবন্ধুর কন্যাদের প্রতি ভালোবাসা মানুষের যায়নি। 

এর আগে আমার মনে হতো যে, আমরা স্বপ্ন দেখতে ভুলে গেছি। আর স্বপ্ন দেখতে যদি কেউ ভুলে যায় তাহলে সে মানুষের বেঁচে থাকা আর মৃত্যুর মধ্যে কোন পার্থক্য নেই। আমার সত্যিকার মানসিক অবস্থা তখন এমনই স্বপ্নহীন ছিল। স্বপ্ন দেখতেই ভুলে গেছিলাম। কিন্তু বঙ্গবন্ধুর কন্যার প্রতি লক্ষ লক্ষ মানুষের এমন ভালোবাসা দেখে আমার তখন মনে হলো এই বুঝি আবার জীবিত হলাম। তখনও শেখ হাসিনার সাথে আমার দেখা করার সুযোগ হয়নি। কারণ সেই সময় তাঁর কাছে যাওয়ার ক্ষমতা আমার ছিল না। তাই আমি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকলাম। 

মানুষের ভিতরে যে ভাবাবেগ তা পরদিন মানুষের সঙ্গে মিশে বুঝলাম। তখন একটা সুক্ষ্ম মিল আমি খুঁজে পেলাম। তাহলো, বঙ্গবন্ধু ১০ জানুয়ারি যখন পাকিস্তান কারাগার থেকে ফিরে আসেন, তখন আমরা সদ্য স্বাধীনতা প্রাপ্ত জনগণ যেমন আনন্দিত হয়েছিলাম, আমাদের স্বাধীনতা সম্পূর্ণতা পেল। ঠিক তেমনি একটা ভাব আমার মনে হল। তখন মাত্র শেখ হাসিনা এসেছেন। শুধুমাত্র তাকে দেখার ফলে জনগণের মধ্যে একটা উজ্জ্বীবিত ভাব এলো। যারা মুক্তিযুদ্ধের পক্ষে, বিশেষ করে আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতারা এদের সবার ভেতরে একটি গণজোয়ারের ভাব লক্ষ্য করা গেল। 

এত বছর পরে আজ আমি বলছি, সেদিন আমি ঘুণাক্ষরেও ভাবিনি এই শেখ হাসিনা নেত্রী শেখ হাসিনা হবেন, দার্শনিক শেখ হাসিনাতে রূপান্তরিত হবেন। এবং তাঁর দর্শন দ্বারা বাংলাদেশে সোনার বাংলা হিসেবে গঠন করতে পারবে। সেদিন আমার মধ্যে আবেগ ছিলোৎ কিন্তু এই চিন্তাগুলো ছিল না। তারপর ধীরে ধীরে তিনি কীভাবে দেশ গড়েছে তা সমস্ত লোকই জানে। সেই ১৭ মে যে জনসাধারণ তাকে একটু দেখবার জন্য গিয়েছিল, তাদের মনের ভাষা, মুখের ভাব এসব যদি অনুভব করা যায় তাহলে বোঝা যায়, সত্যি বাংলাদেশ একটি নতুন যুগে সেদিন প্রবেশ করেছিল। এবং পরবর্তীতে শেখ হাসিনা তিনি তাঁর রাজনৈতিক দূরদর্শীতা এবং দার্শনিক ভিত্তির কারণে জনগণের আশা আকাঙ্খাকে পূরণ করতে সক্ষম হয়েছেন এবং বাংলাদেশকে আজ সোনার বাংলায় রূপান্তরিত করার দারপ্রান্তে। 

সেই ১৭ মে’র কথা যদি চিন্তা করি, তখন অন্তত আমি ব্যক্তিগতভাবে এতোদূর পর্যন্ত দেশকে তিনি এগিয়ে নিয়ে যাবে তা চিন্তা করিনি। এখন যেমন তিনি সমস্ত বিশ্বে নন্দিত বিশ্বনেতা। সেই তিনি দেখিয়েছেন কীভাবে শোককে শক্তিতে রূপান্তরিত করতে হবে। সেই ১৭ মে’র কথা আজকে মনে পড়ে। আমি প্রার্থনা করি দার্শনিক শেখ হাসিনাকে যেন সৃষ্টিকর্তা ভালো রাখেন এবং দেশ গড়ার সুযোগ যেন তিনি অনেকদিন পান।  


মন্তব্য করুন


বিজ্ঞাপন