ওয়ার্ল্ড ইনসাইড

সব ধর্মীয় উপাসনালয় খোলার নির্দেশ ট্রাম্পের; সঙ্গে আরও খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:১০ এএম, ২৩ মে, ২০২০


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সব ধর্মীয় উপাসনালয় খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন। শুক্রবার (২২ মে) স্থানীয় সময় দুপুর ২টার দিকে হোয়াইট হাউসের ব্রিফিং রুমে হাজির হয়ে এক সংক্ষিপ্ত ঘোষণায় এ নির্দেশ দেন তিনি। ধর্মীয় উপাসনালয় বন্ধ থাকায় গভর্নর রদের প্রতি অনেকটা ক্ষোভ প্রকাশ করেন প্রেসিডেন্ট। চার্চ, সিনাগগ এবং মসজিদগুলো উন্মুক্ত করার তাগাদা দিয়ে তিনি বলেন, গভর্নরদের সঠিক কাজে ভূমিকা রাখতে হবে। সকল ধর্মীয় উপাসনালয় খুলে দিতে হবে। ঠিক এ মুহূর্তে খুলে দিতে হবে। এটা করতে হবে সপ্তাহান্তের মধ্যেই। যদি গভর্নররা এ বিষয়টি না শুনেন, তাহলে তাদের সিদ্ধান্ত অগ্রাহ্য করবো।

ভারতের তিন এলাকা দাবি করলো নেপাল

ভারতের উত্তরাখন্ডের কালাপানি, লিপুলেখ ও লিমপিয়াধুরা অঞ্চলকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে বিতর্ক উসকে দিয়েছে নেপাল। সম্প্রতি দেশটির মন্ত্রিসভা এ তিনটি এলাকা অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্রের অনুমোদনও দিয়েছে। মন্ত্রিসভার ওই বৈঠকের পর নেপাল সরকারের মুখপাত্র ও অর্থমন্ত্রী যুবরাজ খাটিওয়াদা ঘোষণা দিয়েছেন, অনতিবিলম্বে নতুন মানচিত্র কার্যকর হবে। এটি স্কুল-কলেজের বইপত্র, সরকারি প্রতীক এবং অফিস-আদালতের সব কাগজপত্রে এখন থেকেই ব্যবহার করা হবে।

করোনা নিয়ে সংবাদ প্রকাশ করায় মিয়ানমারে সাংবাদিকের কারাদণ্ড

করোনায় মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ করায় মিয়ানমারে এক সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ বলছে, ভুল তথ্য প্রকাশ করায় শাস্তি পেয়েছেন তিনি।

অ্যামাজন অস্থায়ীভাবে ৫০ হাজার কর্মী নিয়োগ দিচ্ছে ভারতে

মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে কর্মহীন হয়ে পড়েছে বহু ভারতীয়। তবে বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন কেনাকাটার মাধ্যম অ্যামাজন কিছুটা হলেও স্বস্তির খবর দিলো। সংস্থাটি ভারতে ৫০ হাজার অস্থায়ী কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে। লকডাউনের কারণে শুরুর দিকে বেশ চাপে পড়েছিল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। তবে কড়াকড়ি শিথিলের পর থেকেই ব্যাপক হারে চাহিদা বেড়ে গেছে তাদের, তাই এমন সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন।

হংকংকে নিয়ন্ত্রণে রাখতে নতুন আইন চীনে, ফের বিক্ষোভের আশঙ্কা

স্বশাসিত হংকংয়ের উপর নিয়ন্ত্রণ কায়েম করতে এবার কোমর বেঁধে নেমে পড়ল চীন। বৃহস্পতিবার দেশের আইনসভায় ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক অধিবেশনে নতুন প্রস্তাব পেশ করেছে তারা। তাতে হংকংয়ে নয়া আইন প্রণয়নের কথা বলা হয়েছে, যার আওতায় রাষ্ট্রদ্রোহ, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং বিচ্ছিন্নতাবাদী কাজকর্ম নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। সেই সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থে হংকংয়ে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি প্রতিষ্ঠার প্রস্তাবও দেওয়া হয়েছে। 

পাকিস্তানে প্লেন বিধ্বস্তে নিহত ৯৭

পাকিস্তানের করাচিতে একটি যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হয়ে ৯৭ জনের মৃত্যু হয়েছে।  শুক্রবার পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ফ্লাইটটি লাহোর থেকে যাত্রী ও ক্রু মিলে ৯৯ আরোহী নিয়ে করাচি যাচ্ছিল। স্থানীয় সংবাদমাধ্যম ডন বলছে, সিন্ধুর স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এ দুর্ঘটনায় এ পর্যন্ত ৯৭ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।  ফ্লাইটের দুজন বেঁচে গেছেন।

ক্যামব্রিজে পরবর্তী শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে

২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত যুক্তরাজ্যের বিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কোনও মুখোমুখি ক্লাস অনুষ্ঠিত হবে না, সব ক্লাস হবে অনলাইনে। করোনাভাইরাস মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে এই পদক্ষেপ ঘোষনাণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় জানিয়েছে, শিক্ষার্থীদের সব ক্লাস অনলাইনে হলেও ছোট শিক্ষার্থীদের দল মুখোমুখি টিউটোরিয়াল ক্লাস আয়োজন করা যাবে, যদি তা সামাজিক দূরত্ববিধি মোতাবেক আয়োজিত হয়।

প্রধানমন্ত্রীর করোনা প্যাকেজ জাতির জন্য নির্মম পরিহাস: সোনিয়া গান্ধী

করোনা মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেয়া ২০ লাখ কোটি টাকার প্যাকেজের সমালোচনা করে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী বলেছেন, সরকারের এ প্যাকেজ দেশের মানুষের সাথে নির্মম পরিহাস। সরকার গণতান্ত্রিক হওয়ার ভান ছেড়ে দিয়েছে, দরিদ্রদের প্রতি কোন সমবেদনা নেই। শুক্রবার করোনাভাইরাস নিয়ে দেশটির বিরোধী দলের নেতাদের সাথে প্রথম অনলাইন আলোচনায় সোনিয়া গান্ধী এসব বলেন।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কংগ্রেসের সময় বাইরে থেকে সন্ত্রাসীরা এসে বোমা হামলা করতো: অমিত

প্রকাশ: ০৭:৩৫ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

কেন্দ্রে ১০ বছর ধরে মমতা ব্যানার্জীর সহযোগিতায় কংগ্ৰেসের সরকার চলেছিল। সেসময় প্রত্যেক দিন বাইরে থেকে সন্ত্রাসীরা এসে বোমা বিস্ফোরণ ঘটাতো বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

মঙ্গলবার (৭ মে) পশ্চিমবঙ্গে তৃতীয় দফার নির্বাচন। এরই মধ্যে এ দফার প্রচারনা পর্ব শেষ হয়েছে। ১৩ মে চতুর্থ দফায় বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম আসনে ভোট। 

চতুর্থ দফার নির্বাচনে প্রচারনায় বর্ধমান-দুর্গাপুরের বিজেপির প্রার্থী দীলিপ ঘোষের সমর্থনে সোমবার (৬ মে) তিলক ময়দানে জনসভা করেন অমিত শাহ। সেই জনসভা থেকে এমন মন্তব্য করেন তিনি।

এদিনের জনসভা থেকে কড়া ভাষায় কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসকে আক্রমণ করেন অমিত শাহ। বক্তব্যের শুরুতেই জাতীয় কংগ্রেসের সভাপতি ও বিরোধীদলীয় জোট 'ইন্ডিয়া'র সভাপতি মল্লিকা অর্জুন খাড়গেকে উদ্দেশ্য করে তিনি বলেন,কাশ্মীর আমাদের না অন্য কারোও? মল্লিকা অর্জুন খাড়গে বলেন, রাজস্থান ও পশ্চিমবঙ্গের নাগরিকদের কাশ্মীরের সঙ্গে কী সম্পর্ক আছে।

'আমি বলছি, খাড়গে বাবু, আপনার বয়স ৮০ বছর হয়ে গেছে। কিন্তু আপনি এখনো বাংলাকে জানতে পারেননি, চিনতে পারেননি। বাংলা ও দুর্গাপুরের সবাই কাশ্মীরের জন্য নিজেদের জীবন উৎসর্গ করতে পারে। বামফ্রন্ট, তৃণমূল কংগ্রেস, কংগ্রেস- এরা সবাই ৭০ বছর ধরে ধারা ৩৭০ সামলে রেখেছে। তাদের জন্যই কাশ্মীর থেকে পুরো দেশে সহিংসতা ছড়িয়ে পড়ে।'

তিনি আরও বলেন, দ্বিতীয়বার নির্বাচিত হয়ে নরেন্দ্র মোদী ৩৭০ ধারা বাতিল করার ঘোষণা দিয়েছিলেন। লোকসভায় যখন ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছিল, তখন রাহুল গান্ধী দাঁড়িয়ে বলেছিলেন, এই ধারা বাতিল করা যাবে না। আমরা যখন বললাম, কেন যাবে না? রাহুল গান্ধী উত্তরে বললেন, ধারা ৩৭০ উঠিয়ে দিলে, কাশ্মিরে রক্তের নদী বয়ে যাবে। পাঁচ বছর হয়ে গেলো, রক্তের নদী তো দূরের কথা; একটা নুড়িপাথরও নড়লো না। নরেন্দ্র মোদী দেশ থেকে সন্ত্রাসবাদ খতম করেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে আক্রমণ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১০ বছর ধরে দিদির সহযোগিতায় কংগ্ৰেসের সরকার চলেছিল। সেসময় প্রত্যেক দিন বাইরে থেকে সন্ত্রাসী ঢুকে বোমা বিস্ফোরণ ঘটাতো। কিন্তু তারা নিজেদের ভোটব্যাংকের কারণে কিছু বলতো না। উরি ও পুলবামায় যে হামলা হয়েছিল, তার প্রতিক্রিয়ায় ১০ দিনের মধ্যে সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইকের নির্দেশ দেন মোদী। আমাদের সেনারা পাকিস্তানের ঘরে ঘরে প্রবেশ করে সন্ত্রাসীদের খতম করেছে।


ইসরায়েল   অস্ত্র   স্থগিত   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ

প্রকাশ: ০৭:০৬ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইসরায়েল রাফা অভিযান চালালেও গাজা ত্যাগ করবে না ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)। ইসরায়েলি অভিযান সত্ত্বেও রাফা ত্যাগ না করার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউএনআরডব্লিউএ ইতোমধ্যে ঘোষণা দিয়েছে- ইসরায়েল রাফায় অভিযান চালালেও সেখান থেকে সরে যাবে না ইউএনআরডব্লিউএ।  

সংস্থাটি জানায়, রাফায় অভিযান চালানো হলে তা বেসামরিক লোকদের জন্য দুর্ভোগ ডেকে আনবে। এতে ১ দশমিক ৪ মিলিয়ন মানুষের জীবন বিপর্যয়ের মুখে পতিত হবে।

সংস্থাটি আরও জানায়, যতদিন সম্ভব, ইউএনআরডব্লিউএ রাফায় নিজের উপস্থিতি বজায় রাখবে। ফিলিস্তিনিদের জীবন রক্ষায় সহায়তা অব্যাহত রাখবে। 


ইউএনআরডব্লিউএ   ইসরায়েল   ফিলিস্তিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের ২ সামরিক ঘাঁটিতে ইরাকি যোদ্ধারাদের হামলা

প্রকাশ: ০৬:৩১ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইহুদিবাদী ইসরায়েলের দুটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরাকের ইসলামী প্রতিরোধ যোদ্ধারা। এ হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি। 

এর আগে, বুধবার গোলান মালভূমিতে ইসরায়েলের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুর ওপর হামলা চালিয়েছিল তারা। খবর প্রেস টিভির।

ইরাকের প্রতিরোধ যোদ্ধাদের জোট পপুলার মোবিলাইজেশন ইউনিট (পিএমইউ) জানিয়েছে, সোমবার, (৬ এপ্রিল) সকালে ইসলামী প্রতিরোধ যোদ্ধারা দখলদার ইসরায়েলের ভেতরের দুটি গুরুত্বপূর্ণ ঘাঁটিতে ড্রোন দিয়ে হামলা চালায়। 

প্রথম হামলাটিতে অধিকৃত ভূমিতে দখলদার ইসরায়েলের একটি সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। আর দ্বিতীয় হামলাটি চালানো হয়েছে এইলাত বা উম্মুল রাশরাশ শহরের একটি সামরিক বিমানঘাঁটি লক্ষ্য করে।

বিবৃতিতে ইরাকি প্রতিরোধ যোদ্ধারা জানিয়েছে, ফিলিস্তিনি বেসামরিক জনগণ বিশেষ করে নারী ও শিশুদের ওপর ইহুদিবাদী ইসরায়েলি সেনাদের বর্বরতার প্রতিবাদে এবং গাজার প্রতিরোধ যোদ্ধাদের প্রতি সংহতি জানিয়ে এই হামলা চালানো হয়েছে। পিএমইউ তাদের বিবৃতিতে বলেছে, ইসরায়েলের গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত বর্ণবাদী শক্তির বিরুদ্ধে ইরাকি প্রতিরোধ যোদ্ধাদের হামলা চলতেই থাকবে।


ইসরায়েল   সামরিক ঘাঁটি   ইরাক   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

তেলের দাম বাড়াল সৌদি আরব

প্রকাশ: ০৫:৫৭ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

সোমবার বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিশ্বের প্রায় সব অঞ্চলের জন্য সৌদি আরবের তেলের দাম বাড়ানো এবং তার সঙ্গে গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা আরও কমে যাওয়ায় তেলের দাম বেড়েছে। 

নিজেদের প্রধান ব্র্যান্ড আরব লাইট ক্রুডসহ অন্য সব ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। দেশটির খনিগুলো থেকে তেল উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ ও বিপনন সম্পর্কিত রাষ্ট্রায়ত্ত কোম্পানি সৌদি আরামকো রোববার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

আরামকোর রোববারের বিবৃতিতে বলা হয়েছে, আরব লাইট ক্রুডের অন্তর্ভুক্ত সবগুলো সাব-ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৯০ সেন্ট থেকে ২ দশমিক ৯০ ডলার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ। এছাড়া অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দামও বাড়ানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের অনুসন্ধানে জানা গেছে, গত মাসে আরব ক্রুড লাইটসহ অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম ৬০ শতাংশ বাড়িয়েছিল সৌদি আরামকো।

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ডলারের মূল্যমান বাড়তে থাকায় গত দেড় বছরেও বেশি সময় ধরে মন্দাভাব চলছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। ডলার সাশ্রয়ের জন্য উন্নয়নশীল দেশগুলো তেল কেনা কমিয়ে দেওয়ায় তেলের বাজারে মন্দাভাব শুরু হয়।

বাজার চাঙা রাখতে তেলের কয়েক দফায়ে তেলের উত্তোলন কমিয়েছে সৌদি। সর্বশেষ কমানো হয়েছে গত ফেব্রুয়ারিতে।


তেল   সৌদি আরব   বিশ্ববাজার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন

প্রকাশ: ০৫:১৮ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পারমাণবিক অস্ত্র নিয়ে বারবার কথা বলছেন পুতিন। ইউক্রেনের আশপাশে পারমাণবিক অস্ত্র মহড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সেনাবাহিনীর পাশাপাশি নৌ এবং বিমানবাহিনীও অংশ নেবে এই মহড়ায়। 

সোমবার (৬ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপির।

গত ফেব্রুয়ারিতে জাতির উদ্দেশ্যে ভাষণেও তিনি সতর্ক করে বলেছিলেন, পারমাণবিক যুদ্ধের 'প্রকৃত' ঝুঁকি রয়েছে। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়া চলাকালীন নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি ও ব্যবহার অনুশীলনের জন্য একগুচ্ছ ব্যবস্থা নেওয়া হবে।

নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য নকশা করা হয় এবং এটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পরিবহন করা সম্ভব।

ক্রেমলিন বলেছে, 'কিছু পশ্চিমা কর্মকর্তার হুমকির মুখে' রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করার লক্ষ্যে 'অদূর ভবিষ্যতে' এই পারমাণবিক মহড়া অনুষ্ঠিত হবে।

এতে রুশ বিমানবাহিনী এবং নৌবাহিনীর পাশাপাশি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার সৈন্যরাও অংশ নেবেন। ইউক্রেনের সীমান্তবর্তী এবং দখল করা ইউক্রেনীয় ভূখণ্ডগুলোকে অন্তর্ভুক্ত করে গঠিত হয়েছে এই জেলা।

ইউক্রেন যুদ্ধ চলাকালে পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্রমবর্ধমান হুমকিতে উদ্বিগ্ন পশ্চিমা কর্মকর্তারা।

গত বছর রাশিয়া ব্যাপক পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তির অনুমোদন বাতিল করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কিত একটি চুক্তি প্রত্যাহার করেছে।


ইউক্রেন   পারমাণবিক মহড়া   পুতিন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন