ইনসাইড বাংলাদেশ

তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনে বেপরোয়া সিগারেট কোম্পানি

প্রকাশ: ০৩:৫৩ পিএম, ০৯ অক্টোবর, ২০২৩


Thumbnail

দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন ও সিগারেট কোম্পানি বেপরোয়া প্রতিবাদে নওগাঁয় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ( ৯ তারিখ) সকাল ১১ টায় জেলা প্রেসক্লাব মিলনায়তনে তামাক বিরোধী জোট  ও রুরাল এ্যাসোসিয়েশন ফর নিউট্রিশন ইমপ্রম্নভমেন্ট এই সংবাদ  সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে তামাক বিরোধী জোট এর সদস্য ফজলুল হক খান বলেন, তামাকজাত দ্রব্যের ব্যবহার কমিয়ে আনতে ও নতুনদের তামাক ব্যবহারে নিরুতসাহিত করার লক্ষ্যে ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত ব্যবহার নিয়ন্ত্রণ আইন প্রনয়ন করা হয় এবং প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু সিগারেট কোম্পানিগুলো তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে বেপরোয়া হয়ে বিভিন্নভাবে বিঞ্জাপন, প্রচারনা চালিয়ে যাচ্ছে। তরুণ সমাজকে ধূমপানে আকৃষ্ট করে ব্যবসা করাই তাদের উদ্দেশ্য। তাই আগামী প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষায় ও সরকার প্রধানের প্রতিশ্রুতি বাস্তবায়নে আইন লঙ্ঘনকারী বেপরোয়া সিগারেট কোম্পানিগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণ দাবি জানান তিনি।

এসময় তামাক বিরোধী জোট এর সদস্য আকরামুল ইসলাম, শামিমা হোসেন, মর্জিনা বেগম, মহবিুর রহমানসহ পঅন্যান্যরা উপস্থিত ছিলেন।


নওগাঁ   তামাক   সমাবেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সেই কাউন্সিলর চামেলী বরখাস্ত

প্রকাশ: ১০:১৮ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলীকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণের জন্য চামেলীকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে, গত ২২ এপ্রিল ওই নারী কাউন্সিলরের একটি আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়।

আপত্তিকর ভিডিও ভাইরাল হওয়ার পর ঢাকা মহানগর আওয়ামী লীগ থেকেও বহিষ্কার হয়েছেন চামেলী। তার বিরুদ্ধে রেলের জমি দখলেরও অভিযোগ রয়েছে।

রোকসানা ইসলাম চামেলী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে আরও সুসংগঠিত হতে হবে: ১৪ দলের বৈঠকে প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯:০১ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ছাড়া দেশের মানুষের কল্যাণ হবে না। স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে আরও সুসংগঠিত হতে হবে। মানুষের কাছে যেতে হবে।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় সাড়ে চার মাস পর প্রথমবারের মতো বৈঠকে বসেন ১৪ দলের নেতারা। এতে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে চলে এ সভা। বৈঠকের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘৭৫-এর পর বারবার চক্রান্তের শিকার হয়ে বাংলাদেশের মানুষ বঞ্চিত ছিল। সরকার দেশের মানুষের সেবক- এটা জনগণ বুঝেছে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর।

সরকারপ্রধান বলেন, বর্তমানে সবচেয়ে বড় সংকট মূল্যস্ফীতি; এটা শুধু বাংলাদেশে নয়, অন্যান্য দেশেও আছে। শেখ হাসিনা বলেন, রিজার্ভ কমলেও দুশ্চিন্তার কিছু নেই; আপদকালীন খাদ্য মজুদ আছে। প্রয়োজনে আমদানিও করা যাবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, গ্রেনেড হামলাকারী, ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি; ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে রোজই আন্দোলন ও সরকার উৎখাতসহ নানা রকম হুমকি-ধমকি দেয়। যতক্ষণ জনগণ সঙ্গে আছে ওটা আমি কেয়ার করি না।

‘তারপরও এরা যেন দেশে জ্বালাও-পোড়াও, অগ্নিসংযোগ এগুলো করতে না পারে। এগুলো যারা করবে, তাদের কোনো ছাড় নাই। যতই মুরুব্বি ধরুক, আর যা-ই ধরুক, এদের আমরা ছাড়বো না। মানুষের ক্ষতি যারা করবে, তাদের বিরুদ্ধে আমাদের ব্যবস্থা অব্যাহত থাকবে’- এ প্রসঙ্গে যোগ করেন তিনি।

১৪ দল   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ডিবির সঙ্গে বৈঠকে ভারতীয় পুলিশ

প্রকাশ: ০৮:১৪ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের ঘটনায় ভারতীয় পুলিশের স্পেশাল একটি দল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে এসেছে। আনারের মৃত্যুর ঘটনায় নানা দিক নিয়ে ডিবি ওয়ারী বিভাগের সঙ্গে আলোচনা বসছে বলে জানায় সূত্র।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা পৌনে ৭টার দিকে ডিবি কার্যালয়ে প্রবেশ করে ভারতীয় স্পেশাল পুলিশের দুই সদস্যদের একটি টিম। এর আগে বিকাল ৩টার দিকে তারা ঢাকায় এসে পৌঁছায়। পরে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন হয়ে বিকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দপ্তর একটি বৈঠক করে। পরে সন্ধ্যায় ডিবি কার্যলয়ে আসেন তারা।

ডিবি সূত্র জানায়, ভারতীয় পুলিশ সদস্যরা নিহত আনোয়ারুল আজীমের হত্যাকাণ্ড নিয়ে তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তা ও পরিবারের সঙ্গে কথা বলবেন। তারা হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশে গ্রেপ্তার তিন আসামিকেও জিজ্ঞাসাবাদ করবেন। এবং এ ঘটনায় সন্দেহভাজন দুই ভারতীয় নাগরিক গ্রেপ্তারের বিষয়ও আলোচনা হবে। বর্তমানে তারা গোয়েন্দা পুলিশ ওয়ারী বিভাগের সঙ্গে আলোচনা করছে।

এর আগে গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। তিনি পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে ওঠেন। সেখানে ১৩ মে তাকে হত্যা করে মরদেহ টুকরো টুকরো করে গুম করা হয়েছে বলে জানায় ডিবি। এ ঘটনায় ব্যবহৃত গাড়িও জব্দ করেছে কলকাতার পুলিশ।

ডিবি   ভারতীয় পুলিশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আনার-আজিজ ইস্যুতে অস্বস্তিতে সরকার

প্রকাশ: ০৮:০০ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

হঠাৎ করেই অরাজনৈতিক বিভিন্ন ইস্যু সরকারের জন্য অস্বস্তির কারণ হিসাবে সামনে এসেছে। সাম্প্রতিক সময়ে কয়েকটি ঘটনা সরকারের জন্য বিব্রতকর বলে স্বীকার করছেন সরকারের নীতি নির্ধারকরা। 

গত ২০ মে মধ্যরাতের পর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ এবং তার পরিবারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে এই স্যাংশন দেওয়া হয়েছে মূলত ২০২১ সালের পয়লা ফেব্রুয়ারি আল জাজিরার প্রতিবেদন ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে অনুসন্ধানী রিপোর্টের ভিত্তিতে। যদিও ম্যাথিউ মিলারের প্রকাশিত বিবৃতিতে ওই প্রতিবেদনের কথা বলা হয়নি। তবে আল জাজিরার ওই আলোচিত বিতর্কিত প্রতিবেদনে যে সমস্ত প্রসঙ্গ উত্থাপন করা হয়েছিল মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত বিবৃতিতে সেই বিষয়গুলো উল্লেখ করা হয়েছে।

আজিজ আহমেদ আওয়ামী লীগ সরকারের আমলে বলে বিজেপির মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। তিনি সেনাপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন টানা তিন বছর। কাজেই এই সরকারের কাছে পুরষ্কৃত হওয়া একজন ব্যক্তির ওপর এই ধরনের নিষেধাজ্ঞা সরকারের জন্য কিছুটা হলেও অস্বস্তিকর বটেই। যদিও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ স্পষ্টভাবে বলেছেন, এটি ব্যক্তির অপরাধ। ব্যক্তির অপরাধের দায় সরকার নেবে না।

তিনি এটাও বলেছেন, সাবেক সেনা প্রধানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আসছে সেটা সরকারকে আগেই অবহিত করা হয়েছিল। তবে আওয়ামী লীগের মধ্যে এ নিয়ে যে অস্বস্তি তা প্রকাশ পেয়েছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য থেকে। তিনি লু এর সফরের উষ্ণতার পর এই ভিসা নিষেধাজ্ঞা নিয়ে এক ধরনের হতাশা প্রকাশ করেছেন। 

আওয়ামী লীগের মধ্যেও এ নিয়ে অনেকের অস্বস্তি লক্ষণীয়। কেউ কেউ মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আবার নতুন করে কাউকে ভিসা নিষেধাজ্ঞা দেবে কিনা বা যুক্তরাষ্ট্র যে এখনও বাংলাদেশের ব্যাপারে নেতিবাচক আজিজ আহমেদের ভিসা নিষেধাজ্ঞার মধ্যে দিয়ে তা প্রমাণিত হয়েছে।

আজিজ আহমেদের রেশ কাটতে না কাটতেই কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিমের খুনের ঘটনা রাজনীতিতে চাঞ্চল্য সৃষ্টি করেছে। আনোয়ারুল আজিম কলকাতায় খুন হয়েছেন কয়েকজন বাংলাদেশিদের হাতে এবং তাদের নাম পরিচয় সরকার উদ্ধার করেছে। কিন্তু এই ঘটনা তদন্ত করতে গিয়ে আনারের অন্ধকার জীবনেরও কিছু তথ্য গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। তিনি চোরাচালান চক্রের সঙ্গে জড়িত ছিলেন। চোরাচালান বিশেষ করে স্বর্ণ চোরাচালানের দ্বন্দ্ব নিয়ে আনার খুন হয়েছে এমন বক্তব্য গণমাধ্যমে আসছে। 

প্রশ্ন উঠেছে, আনার যদি সত্যি সত্যি এই ধরনের ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকেন, তাহলে এ ধরনের ব্যক্তি কিভাবে সংসদ সদস্য হিসেবে মনোনয়ন পান? যদিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তার জনপ্রিয়তার কারণেই তাকে মনোনয়ন দেওয়া হয়েছিল। কিন্তু প্রশ্ন উঠেছে জনপ্রিয় হলেই কি এ ধরনের ব্যক্তি মনোনয়ন পেতে পারেন কি না। এটি কিছুটা হলেও সরকারের জন্য বিব্রতকর। তার মৃত্যুর পর বিভিন্ন সংবাদপত্রে যে ধরনের সংবাদ বেরিয়ে আসছে তাতে অস্বস্তি ছড়িয়ে পড়েছে সরকারের মধ্যে। 

অনেক এমপি বলেছেন যে, তারা বিব্রত। একজন সংসদ সদস্য যদি এ ধরনের কর্মকান্ডের সঙ্গে যুক্ত থাকতে পারেন তাহলে পরে সংসদে কারা আছেন সেই প্রশ্ন উঠতে পারে। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে, একজন ব্যক্তির অবস্থা দিয়ে সকল সংসদ সদস্যের অবস্থান বিবেচনা করা ঠিক নয়। তবে এটি যে সরকারের জন্য অস্বস্তিকর তা এখন আর কোন লুকোচুরির বিষয় নয়।


আনোয়ারুল আজীম আনার   আজিজ আহমেদ   সরকার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিনের প্রার্থিতা বাতিল

প্রকাশ: ০৭:১২ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. রিয়াজ উদ্দিন আহম্মেদের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)।

জানা যায়, বৃহস্পতিবার সকাল ১১টায় নির্বাচন কমিশনে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল রিয়াজ উদ্দিনকে। সোমবার (২০ মে) নির্বাচন পরিচালনা-২ অধিশাখা থেকে কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে তলবের আদেশ দেয়া হয়।

এর আগে, গত ১৩ মে তৃতীয় ধাপে মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক দেয়া হয়। ইসির পক্ষ থেকে এদিন প্রার্থীদের সব ধরনের সভা সমাবেশ করতে নিষেধ করা হয়। কিন্তু রিয়াজের বড় ভাই বর্তমান সংসদ সদস্য শামীম শাহনেওয়াজ ও ছোট ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমানের ক্ষমতার প্রভাব দেখিয়ে কমিশনের আদেশ অমান্য করে মঠবাড়িয়া পৌরসভার সামনে বিশাল মিছিল ও সমাবেশ করেন। এতে ওই এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

এরপরই ইসি চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহম্মেদের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে সহকারী রিটানিং অফিসারের কাছে লিখিতভাবে জবাব দেয়ার নির্দেশ দাখিল করতে বলে। পর দিন ১৪ মে আচরণবিধি ভঙ্গের বিষয়ে ব্যাখ্যা দাখিল করেন রিয়াজ। সেখানে তিনি জানান, কিছু অতি উৎসাহী কর্মীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনমূলক কর্মকাণ্ড সংগঠিত করেছে, তার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত।

রিয়াজ উদ্দিনের দেয়া জবাব নির্বাচন কমিশনের কাছে সন্তোষজনক না হওয়ায় তাকে ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে কমিশনের সামনে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

নির্বাচন কমিশন   উপজেলা নির্বাচন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন