ইনসাইড গ্রাউন্ড

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অব সিক্সটিনে ইংল্যান্ড

প্রকাশ: ০৩:৪০ এএম, ৩০ নভেম্বর, ২০২২


Thumbnail

সহজ সমীকরণ নিয়ে ওয়েলসের মুখোমুখি হয়েছিলো ইংল্যান্ড। জিতলেই ইংলিশরা চলে যাবে পরের রাউন্ডে। দোহার আহমেদ বিন আলি স্টেডিয়ামে অনেকটা হেসে খেলেই ওয়েলসকে ৩-০ গোলে হারিয়ে সে সমীকরণ মিলিয়ে নিয়েছে ইংল্যান্ড।

ম্যাচের শুরু থেকে প্রতিবেশী দেশটির রক্ষণে চাপ তৈরি করতে থাকেন ইংল্যান্ড। ম্যাচের ৭ মিনিটেই গোলের জন্য প্রতিপক্ষের রক্ষণে আক্রমণ চালায় ইংল্যান্ড।১৫ মিনিটে দূরপাল্লার শট নেন শুরু একাদশে জায়গা পাওয়া ফিল ফোডেন। তবে সেটিও লক্ষ্যভেদ করতে পারেনি। চার মিনিট পর আক্রমণে যান হ্যারি ম্যাগুয়ার। তিনিও ব্যর্থ হন গোল আদায়ে। 

২৪ মিনিটে রাশফোর্ডের আরো একটি প্রচেষ্ট আলোর মুখ দেখেনি। নিশ্চিত সুযোগ নষ্ট করেন মার্কাস রাশফোর্ড। হ্যারি কেইনের পাস ধরে ডি-বক্সে ঢুকলেও ওয়েলস গোলরক্ষক ওয়ার্ডকে পরাস্ত করতে পারেন নি এই স্ট্রাইকার। যা ছিলোঅন টার্গেটে দলটির প্রথম শট।

৩৫ মিনিটে ডি বক্সে বল পেয়েছিলেন ফোডেন। তবে সেখান থেকে এলোমেলো এক শটে বল পাঠান মাঠের বাইরে। এগিয়ে যাওয়ার সুযোগ হারায় ইংলিশরা। বারবার সুযোগ মিসের খেসারত দিতে হয়েছে ইংল্যান্ডকে। গোল শূন্য অবস্থায় থেকে শেষ হয় দুই দলের প্রথমার্ধ।

বিরতির পর ৫০ মিনিটে প্রথম গোলের দেখা পায় ইংল্যান্ড। ফ্রি-কিক থেকে ডান পায়ের জোরালো শটে সরাসরি বল জালে জড়ান রাশফোর্ড। দলকে এনে দেন প্রথম সাফল্য। সে গোলের রেশ না কাটতেই চমক দেখান ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। দারুণ এক পাসে গোলের পথ তৈরি করে দেন ফোডেনকে। প্রথমার্ধে সহজ সুযোগ নষ্ট করলেও এবার আর ভুল করেন নি তিনি। ব্যবধান বাড়িয়ে ২-০ করেন।

৬৮ মিনিটে একক প্রচেষ্টায় নিজের দ্বিতীয় গোল করেন রাশফোর্ড। ডান প্রান্ত থেকে ডি বক্সে ঢুকে পরাস্ত করেন ওয়েলসের দুজন ডিফেন্ডারকে। নিখুঁত এক শটে ওয়েলসের জালে বল জড়ান রাশফোর্ড। ৩-০ গোলে এগিয়ে য়ায় ইংল্যান্ড। রাশফোর্ডের এই গোলের মাধ্যমে বিশ্বকাপের মঞ্চে ১০০ গোলের মাইলফলক অর্জন করে ইংল্যান্ড। আর বড় জয়ের দিকে এগোতে থাকে থ্রী-লায়ন্সরা। ৭৪ মিনিটে রাশফোর্ডের বদলি হিসেবে গ্রিলিশকে নামান গ্যারেথ সাউথগেট।

ম্যাচের বাকি সময়ে আরো গোলের আশায় ওয়েলসের রক্ষণে হানা দিলেও, কাঙ্খিত গোলের দেখা পায়নি নির্ধারিত সময় শেষে জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়ে সহ্যারি কেইনের দল। এ জয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে রাউন্ড অব সিক্সটিনে উঠলো ইংলিশরা। সেখানে তাদের প্রতিপক্ষ 'এ' গ্রুপ রানার্সআপ সেনেগাল।


কাতার বিশ্বকাপ   ইংল্যান্ড   ওয়েলস   ও যুক্তরাষ্ট্র   আহমেদ বিন আলি স্টেডিয়াম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বায়ার্নের কোচ হওয়া বিষয়ে যা জানালেন জিদান

প্রকাশ: ০৬:২৩ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

গত ফেব্রুয়ারি থেকেই গুঞ্জন আছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিথের কোচ হিসেবে জোগ দিবেন জিনেদিন জিদান। কিন্তু সম্প্রতি স্কাই স্পোর্টস জার্মানিকে দেওয়া এক সাক্ষাতকারে নিজের অবস্থান স্পষ্ট করে এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন তিনি। এদিকে ফরাসি তারকা আশা প্রকাশ করেছেন, বায়ার্নকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলবে তার সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ।

গত ফেব্রুয়ারি থেকেই গুঞ্জন উঠেছিল, আগামী মৌসেুম থেকে বায়ার্ন মিউনিথে যোগ দিতে যাচ্ছেন জিনেদিন জিদান। স্প্যানিশ সংবাদ মাধ্যম মুন্দো দেপোর্তিভো তো ফরাসি এই তারকার সাথে বায়ার্নের চুক্তির পাকাপাকিও দেখে ফেলেছিল।

মুন্দো দেপোর্তিভো জানিয়েছিল, কাগজে কলমে কোন চুক্তি স্বাক্ষর না হলেও মৌখিক সমঝোতা হয়ে গেছে বায়ার্ন এবং জিদানের মধ্যে। তবে তবে সব গুঞ্জন উড়িয়ে দিয়ে স্কাই স্পোর্টস জার্মানিকে জিদান জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্নের বিপক্ষে রিয়ালকে সমর্থন দিতে মাঠে থাকবেন তিনি।

আগামী বুধবার ( মে) সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে বায়ার্ন-রিয়াল। জিদান বলেন, আমি বায়ার্ন মিউনিখের ভবিষ্যৎ কোচ হব কিনা? না, আমি (বায়ার্ন-রিয়াল) ম্যাচ দেখতে যাব। এটা কঠিন একটা ম্যাচ হবে। আমি আশাবাদী মাদ্রিদ জিতবে।

আগের লেগ - গোলে ড্র হওয়ায়, ম্যাচে জয়ী দল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করবে।

ম্যাচে জিদানের মাদ্রিদকে বেছে নেয়ার কারণটাও স্পষ্ট। ২০০১ থেকে ২০০৬ খেলোয়াড় হিসেবে বার্নাব্যুতে আলো ছড়ানোর পর ২০১৬ থেকে ২০১৮ এবং ২০১৯ থেকে ২০২১; দুই মেয়াদে রিয়ালের ডাগআউট সামলেছেন তিনি। 

লস ব্লাঙ্কোদের টানা তিন চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ১১টি শিরোপা জিতিয়েছেন ফরাসি কিংবদন্তি। রিয়ালের দায়িত্ব ছাড়ার পর অবশ্য আর কোচিংয়ে দেখা যায়নি ৫১ বছর বয়সী মাস্টার মাইন্ডকে।


জিনেদিন জিদান   বায়ার্ন   রিয়াল মাদ্রিদ   কোচ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বেনফিকার করা ৫৯ বছরের রেকর্ড স্পর্শ করেছে ‘দ্য কোম্পানি ইলেভেন’

প্রকাশ: ০৫:২০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

বুন্দেসলিগায় যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বায়ার লেভারকুসেন। দলটি চলতি বুন্দেসলিগার শিরোপা নিশ্চিত করেছে আগেই। গতকাল নিজেদের ৩২ তম ম্যাচে ফ্র্যাঙ্কফুর্টের বিপক্ষে মাঠে নামে জাভি আলোনসোর শিষ্যরা। আর এ ম্যাচে তুলে নেই ৫-১ গোলের বিশাল জয়। আর এ জয়ে টানা ৪৮ ম্যাচ ধরে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে দলটি।

আরও পড়ুন: ভক্তকে সাকিবের চড় মারতে চাওয়ার গুঞ্জন, আসলে ঘটনা কী?

বায়ার লেভারকুসেন তাদের এই জয়ের মধ্যে দিয়ে ভাগ বসিয়েছে বেনফিকার করা ৫৯ বছর পুরোনো রেকর্ডে। সেই সাথে সুযোগ রয়েছে বেনফিকার করা ৫৯ বছর পুরোনো রেকর্ডটি ভাঙ্গারও। বৃহস্পতিবার ঘরের মাঠ বে অ্যারেনায় ইউরোপা লিগের দ্বিতীয় লেগে রোমার বিপক্ষে মাঠে নামবে লেভারকুসেন। প্রথম লেগে - এগ্রিগেটে এগিয়ে আছে লেভারকুসেন।

আরও পড়ুন: হুমকির মুখে টি-২০ বিশ্বকাপ, জঙ্গি হামলার আশঙ্কা

আরও পড়ুন: লিটন ফর্মে ফিরবেন কবে?

রবিবার (৫ মে) বুন্দেসলিগার ম্যাচে ফ্রাঙ্কফুর্টের ঘরের মাঠে মুখোমুখি হয়েছির লেভারকুসেন। ম্যাচটিতে শুরু থেকেই দাপট দেখায় লেভারকুসেন। ম্যাচের ১২ তম মিনিটে গ্রানিত শাকার করা গোলে এগিয়ে যায় দলটি। এরপরই শুরু হয় ‘দ্য কোম্পানি ইলেভেনের’ দাপট। একের পর এক আক্রমণে দিশেহারা হয় ফ্রাঙ্কফুর্টের রক্ষণভাগ।

শেষ পর্যন্ত ফ্র্যাঙ্কফুটের ঘরের মাঠে থেকে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জাভির শিষ্যরা। ম্যাচের ৩২ তম মিনিটে ফ্র্যাঙ্কফুটের হয়ে একমাত্র গোলটি করেন হুগো এটিটি।


বুন্দেসলিগা   বায়ার লেভারকুসেন   রেকর্ড   দ্য কোম্পানি ইলেভেন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে জয়ের দেখা পেল লিভারপুল

প্রকাশ: ০৪:১০ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

টানা দুই ম্যাচ পর অবশেষে জয়ের দেখা পেয়েছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার (৫ মে) অ্যানফিল্ডে টটেনহ্যামকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে অল রেডরা। আর এই জয়ে শিরোপার আশা কিছুটা বাঁচিয়ে রাখল তারা।

এদিন ম্যাচের ১৬ মিনিটে সালাহ লিভারপুলকে এগিয়ে দেন। গাকপোর ক্রস হেড করে বল জালে পাঠান সালাহ। যা চলতি মৌসুমে তার ১৮তম গোল। প্রথম হাফের শেষ মিনিটে রবার্টসন গোল করেন। এই দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল।

দ্বিতীয় হাফের প্রথম পনেরো মিনিটে দুই গোল দিয়ে টটেনহ্যামকে ম্যাচ থেকে ছিটকে ফেলে লিভারপুল। ৫০তম মিনিটে এলিওটের ক্রস হেডে গোল করেন গাকপো। আর ম্যাচের ৫৯ মিনিটে এলিওট দারুণ এক গোল করেন।

চার গোল খাওয়ার পরও হাল ছেড়ে দেয়নি টটেনহ্যাম। ম্যাচের ৭২ মিনিটে রিশার্লিসন এবং ৭৭ মিনিটে হিউন মিন সন দুই গোল শোধ দেন। তবে এরপর আর গোল করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৪-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

এদিকে ২০০৪ সালের পর এই প্রথম প্রিমিয়ার লিগে টানা চার ম্যাচে হারল টটেনহ্যাম। এতে দলটির শীর্ষ চারে থেকে আসর শেষ করার আশা আরও ফিকে হয়ে গেল।  


লিভারপুল   টটেনহ্যাম   প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাছাইপর্ব পেরিয়ে নারী টি-২০ বিশ্বকাপের টিকিট পেল যে দুই দল

প্রকাশ: ০৩:৪৯ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

চলতি বছরেই বাংলাদেশের মাটিতে গড়াতে যাচ্ছে আইসিসি নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ৩ অক্টোবর থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে অংশ নেবে ১০ দল। ২০ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এ আসরের। তবে শুরু থেকে আসরের আট দলের নাম জানা গেলেও অজানা ছিল বাছাইপর্ব পেরিয়ে আসা দুদলের নাম।

রোববার রাতে সেই দুদলের নাম জানা গেছে। বাংলাদেশ বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করেছে শ্রীলংকা। আর নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নারী টি-২০ বিশ্বকাপের টিকিট পেয়েছে স্কটল্যান্ড।

বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ডের মেয়েরা। রোববার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে আয়ারল্যান্ড ৯ উইকেটে ১১০ রান করে। জবাবে দুই উইকেট হারিয়ে ২২ বল হাতে রেখেই ৮ উইকেটের জয় পায় স্কটিশ মেয়েরা।

স্কটল্যান্ডের পরই শেষ স্পট হিসেবে কোয়ালিফাই করে শ্রীলংকার মেয়েরা। তবে দ্বিতীয় সেমিফাইনালে তাদের কঠিন পরীক্ষাও দিতে হয়েছে। লঙ্কানদের প্রায় হারিয়েই দিচ্ছিল স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত!

এদিন শুরুতে ব্যাট করে ৬ উইকেটে ১৪৯ রান করে লঙ্কান দল। সর্বোচ্চ রান করেন ভিশমি গুনারত্নে। তবুও আমিরাতের রান তাড়ার বেশির ভাগ সময়ই চাপে থেকেছে। মূলত ৪৪ বলে ৬৬ রান করা অধিনায়ক এশা ওজার বিদায়ের পরই ম্যাচ থেকে ছিটকে যায় আমিরাত। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৩৪ রানে থেমেছে তারা। তাতে ১৫ রানের জয় পেয়ে ফাইনাল নিশ্চিত করে শ্রীলংকা।

মঙ্গলবার আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে শ্রীলংকা ও স্কটল্যান্ড। জয়ী দল বিশ্বকাপের মূলপর্বে ‘এ’ গ্রুপে থাকবে। ‘এ’ গ্রুপে থাকা অন্য চারটি দল ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বিশ্বকাপ বাছাইপর্বের রানার্সআপ দল খেলবে ‘বি’ গ্রুপে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

আগামী ৩ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে মেয়েদের টি-২০ বিশ্বকাপের নবম আসর। দিনের অন্যম্যাচে একই মাঠে নামবে বাংলাদেশ ও বাছাইপর্বের রানার্সআপ দল। ম্যাচটি হবে সন্ধ্যা ৭টায়।


স্কটল্যান্ড   শ্রীলংকা   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভক্তকে সাকিবের চড় মারতে চাওয়ার গুঞ্জন, আসলে ঘটনা কী?

প্রকাশ: ০৩:২৭ পিএম, ০৬ মে, ২০২৪


Thumbnail

বাংলাদেশের ক্রিকেটের মহাতারকা সাকিব আল হাসান। বিশ্বজুড়ে বিভিন্ন লিগ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। শুধু তাই নয়, বিশ্বজুড়ে হাজার হাজার ভক্তও রয়েছে এই অলরাউন্ডারের। আর সেই ভক্তদের অনেকেরই শখ বা ইচ্ছা থাকে প্রিয় খেলোয়াড়ের সাথে ছবি তোলার। যার জন্য অনেকে বিভিন্ন পন্থা অবলম্বন করেন।

তেমনই এক ঘটনা ঘটেছে চলমান ডিপিএলে। সোমবার (৬ মে) শেখ জামালের জার্সিতে মাঠ মাতাতে নামছিলেন টাইগার অলরাউন্ডার। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে এই ম্যাচ শুরুর আগে এক ভক্ত দৌঁড়ে সাকিবের কাছে গিয়ে ছবি তুলতে চান। তবে সাকিব তাকে ঘাড় ধরে কিছুটা মারার ভঙ্গি করেন। আর মুহুর্তের মধ্যেই সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। যা নিয়ে এখন রীতিমতো চলছে সমালোচনা।

কিন্তু আসলে কি ঘটেছিল মাঠে, এবার জানা গেল আসল ঘটনা। মূলত আগের রাতে বৃষ্টির কারণে আজ ম্যাচ শুরু হতে কিছু সময় দেরী হচ্ছিল। এ অবস্থায় মাঠের পাশে দাঁড়িয়ে প্রাইম ব্যাংক কোচ সালাহ উদ্দিন ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কোচ সোহেল ইসলামের সঙ্গে কথা বলছিলেন সাকিব।

দেখে বোঝা যাচ্ছিল কোচদের কাছ থেকে কিছু শেখার চেষ্টা করছেন সাকিব। তাদের এই আলোচনার মাঝে হাজির হন এক ভক্ত। এরপর হঠাৎ সেলফি তুলতে যান তিনি। প্রথমে সাকিব মানা করলেও তা শোনেননি সেই ভক্ত।

আর এতেই মেজাজ হারান সাকিব। বিরক্ত হয়ে একপর্যায়ে ক্ষুব্ধ হয়ে ওঠেন এ ক্রিকেটার। শেষ পর্যন্ত তেড়ে গিয়ে সেই ভক্তের মোবাইল কেড়ে নেয়ার চেষ্টা করেন সাকিব। একইসঙ্গে মারতে উদ্যত হন। সেই ভক্তকে চড় মারতে গিয়েও অবশ্য থেমে যান তারকা অলরাউন্ডার।

এরই মধ্যে এই ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা। অনেকেই মনে করছেন, মাঠের মধ্যে এভাবে সমর্থক ঢুকে কাউকে বিরক্ত করলে মেজাজ হারানোটাই স্বাভাবিক। তাছাড়া নিরাপত্তাকর্মীদের দায়িত্ব নিয়েও উঠছে প্রশ্ন।


সাকিব আল হাসান   ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন